Bartaman Patrika
খেলা
 

ডি’ককের কাছে হার মানল কোহলি ব্রিগেড 

ভারত ১৩৪/৯  দক্ষিণ আফ্রিকা ১৪০/১ (১৬.৫)

বেঙ্গালুরু, ২২ সেপ্টেম্বর: কুলদীপ যাদব-যুজবেন্দ্র চাহালের বিকল্প যে এখনও তৈরি নয়, তা ভালোই বুঝলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বিশ্বকাপে ব্যর্থতার পর কুল-চা জুটিকে নিয়ে কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল টিম ম্যানেজমেন্টকে। সেই কারণেই ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দরদের উপর আস্থা দেখিয়েছিলেন নির্বাচকরা। কিন্তু রবিবার চিন্নাস্বামী স্টেডিয়ামে তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার সামনে মাত্র ১৩৫ রানের টার্গেট খাড়া করার পর মনে হয়েছিল স্পিনাররা ভেলকি দেখাবেন এবং ম্যাচ জেতাবেন। কিন্তু কোনও প্রভাবই ফেলতে পারেননি তাঁরা। ভারতীয় বোলিংয়ের দুর্বলতাকে কাজে লাগিয়ে দক্ষিণ আফ্রিকার দুই প্রারম্ভিক ব্যাটসম্যান রেজা হেনরিকস ও ক্যাপ্টেন কুইন্টন ডি’কক ৭৬ রান যোগ করে জয় প্রায় নিশ্চিত করে দেন। ২৮ রানে রেজার দুরন্ত ক্যাচ বিরাট কোহলি না ধরলে দশ উইকেটে জিততে পারত প্রোটিয়া বাহিনী। ডি’কক গত ম্যাচের মতো এদিনও অর্ধশতরান পূর্ণ করেন। দ্বিতীয় উইকেটে বাভুমার সঙ্গে তিনি তোলেন ৬৪ রান। ১৯ বল বাকি থাকতেই ৯ উইকেটে ম্যাচ জিতে সিরিজ ১-১ করে দক্ষিণ আফ্রিকা। ছক্কা হাঁকিয়ে খেলায় যবনিকা টানেন বাভুমা (অপরাজিত ২৭)। ম্যাচের নায়ক ডি’কক। ৫২ বলে ছ’টি বাউন্ডারি ও পাঁচটি ওভার বাউন্ডারির সাহায্যে তিনি ৭৯ রানে অপরাজিত থাকেন। এই ম্যাচ হারায় টি-২০ র‌্যাঙ্কিংয়ে তিন নম্বর স্থানও হারাল ‘টিম ইন্ডিয়া’।
রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞ স্পিনারকে দেরিতে বল দেওয়া, তাড়াহুড়ো করে রিভিউ নেওয়া এবং টসে জিতে প্রথমে ব্যাট করা। তিনটি ক্ষেত্রেই কোহলির ক্যাপ্টেন্সি নিয়ে উঠছে প্রশ্ন। রান তাড়া করতে পছন্দ করেন বিরাট। কিন্তু টস জিতে বিরাটের ব্যাটিংয়ে সিদ্ধান্ত চমকে দেওয়ার মতোই ছিল।
রহিত শর্মা ও শিখর ধাওয়ানের শুরুটা দেখে মনে হয়নি শেষ পর্যন্ত ভারতের ন’টি উইকেটের পতন ঘটবে। রহিত ৯ রানে আউট হন। গত ম্যাচে জুটি বেঁধে দলের জয়ের ভিত গড়ে দিয়েছিলেন শিখর ধাওয়ান ও বিরাট কোহলি। এদিনও তাঁদের বেশ জমাট লেগেছিল। ৪১ রান যোগ করার পর শিখর (৩৬) আচমকাই তুলে মারতে গিয়ে বিপদ ডেকে আনেন। আশাহত করেছেন কোহলিও (৯)।
বিশ্বকাপের পর মহেন্দ্র সিং ধোনির বিকল্প হিসাবে ঋষভ পন্থকে তুলে ধরার চেষ্টা করছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। তবে সেই প্রচেষ্টা যে ভষ্মে ঘি ঢালার সামিল, তা নিশ্চয়ই অনুধাবন করতে পারছেন কোচ রবি শাস্ত্রী। অনেকেই ভেবেছিলেন টপ অর্ডার ব্যাটিং ব্যর্থতার সুযোগ কাজে লাগিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবেন ঋষভ। বাউন্ডারি হাঁকিয়ে যেভাবে তিনি শুরু করেছিলেন, তাতে প্রত্যাশা আরও বেড়েছিল। কিন্তু ১৯ রানে তিনি ফের উইকেট ছুঁড়ে দেন। শ্রেয়াস আয়ারও (৫) তথৈবচ। ত্রয়োদশ ওভারে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ‘টিম ইন্ডিয়া’। ক্ষত আরও গভীর হয় ক্রুনাল পান্ডিয়া মাত্র চার রানে আউট হওয়ায়। হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা সপ্তম উইকেটে ২৯ রান যোগ না করলেও আরও লজ্জায় পড়তেন বিরাট কোহলিরা। ১৭ বলে জাদেজার সংগ্রহ ১৯ রান। হার্দিক ১৪ রানে আউট হন। দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাডা তিনটি, হেনরিকস ও ফরচুইন দু’টি করে উইকেট নেন।
23rd  September, 2019
সিংহাসন ফিরে পাওয়ার
সুযোগ বিরাট কোহলির

  নিজস্ব প্রতিবেদন: শনিবার মহেন্দ্র সিং ধোনির শহর রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচ খেলতে নামবে ভারত। তিন ম্যাচের সিরিজ ইতিমধ্যেই ২-০ ব্যবধানে জিতে নিয়েছে ‘টিম ইন্ডিয়া’। ফলে রাঁচি টেস্টের গুরুত্ব কম। নিয়মরক্ষার ম্যাচ হলেও ক্যাপ্টেন বিরাট কোহলি প্রোটিয়া বাহিনীকে হাল্কাভাবে নিতে চান না। বিশদ

 ভারত-পাক সিরিজ
মোদি-ইমরানের কোর্টে
বল ঠেললেন সৌরভ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ায় বিপুল প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের মধ্যে। অনেকেই ভাবছেন, উনিশ বছর আগে গড়াপেটা কাণ্ডে জর্জরিত ভারতীয় দল যেমন সৌরভ-স্পর্শে ঘুরে দাঁড়িয়েছিল, ঠিক তেমনিই বিসিসিআইয়ের স্বচ্ছ ভাবমূর্তি ফিরবে সৌরভের সভাপতিত্বে।
বিশদ

এটিকে’কে ঘিরে সেই
উন্মাদনা নেই : হাবাস

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএলের আগে ‘মিডিয়া ডে’ এবার তুলনামূলকভাবে বিবর্ণ। আগে কলকাতার মিডিয়া ডে’তে উপস্থিত থাকত জামশেদপুর এফসি এবং নর্থ- ইস্ট ইউনাইটেড। এবার আইএসএল কর্তৃপক্ষ খরচ কমাতে আঞ্চলিকভাবে ‘মিডিয়া ডে’ করল।
বিশদ

 বোর্ড সভাপতি সৌরভের
থেকে প্রত্যাশা শচীনের

 মুম্বই, ১৭ অক্টোবর: বাইশ গজে দু’জনের বোঝাপড়া ছিল অবিশ্বাস্য। একদিনের ক্রিকেটে প্রারম্ভিক জুটি হিসেবে তাঁদের সাফল্য ইতিহাসের পাতায় সোনার অক্ষরে লেখা রয়েছে। কে কখন কী করতে পারেন তা নিয়ে একে অপরের ধারণা ছিল সুস্পষ্ট। বিসিসিআই সভাপতি পদে সৌরভ গাঙ্গুলিকে শুভেচ্ছা জানিয়ে একাধিক আশা প্রকাশ করেছেন শচীন তেন্ডুলকর।
বিশদ

  ব্রেনে আঘাত, প্রয়াত বক্সার প্যাট্রিক

শিকাগো, ১৭ অক্টোবর: মাথায় গুরুতর চোট লাগার পর চারদিন জীবনযুদ্ধে লড়াই চালিয়ে অবশেষে মৃত্যু বরণ করলেন বক্সার প্যাট্রিক ডে। চার্লস কনওয়েলের সঙ্গে লড়াইয়ে তিনি মাথায় চোট পান।
বিশদ

 স্পেনে ক্যাম্প না হওয়ায়
আক্ষেপ আলেজান্দ্রোর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের জন্য প্র্যাকটিস শুরু করানোর দিনে ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর গলায় আক্ষেপ। দুই সপ্তাহের ছুটি কাটিয়ে ফেরার পর তিনি বলেন,‘চেয়েছিলাম প্রাক-মরশুম প্রস্তুতি স্পেনে করতে। কিন্তু তা হয়নি। আই লিগের জন্য বিদেশে ১৫ দিনের বিশেষ ট্রেনিংয়ের জন্য অনুরোধ করেছিলাম। বিশদ

সামিদের ভূয়সী প্রশংসা লারার

 মুম্বই, ১৭ অক্টোবর: বর্তমানে ভারতীয় দলের পেস অ্যাটাকের ভূয়সী প্রশংসা করেছেন কিংবদন্তি ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ব্রায়ান চার্লস লারা। সামিদের দেখে স্বর্ণযুগের ক্যারিবিয়ান পেস ব্যাটারির কথা মনে পড়ছে তাঁর।
বিশদ

 ডেনমার্ক ওপেনে বিদায় সিন্ধুদের

ওডেনসে, ১৭ অক্টোবর: ডেনমার্ক ওপেন থেকে ছিটকে গেলেন বিশ্ব চ্যাম্পিয়ন পিভি সিন্ধু। দ্বিতীয় রাউন্ডে তিনি স্ট্রেট গেমে হারলেন আন সে ইয়ংয়ের কাছে। পঞ্চম বাছাই সিন্ধু ১৪-২১, ১৭-২১ পয়েন্টে হারলেন কোরিয়ান খেলোয়াড়ের কাছে।
বিশদ

  আজ শুরু ইস্ট জোন টিটি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইউটিটি জাতীয় র‌্যাঙ্কিং টেবল টেনিস প্রতিযোগিতা আজ শুরু বৃহস্পতিবার হাওড়ার ডুমুরজোলা স্টেডিয়ামে। প্রতিযোগিতার উদ্বোধন করবেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রমুখ। বিশদ

হকি বিশ্বকাপের দাবিদার ভারত 

লুসান, ১৭ অক্টোবর: ২০২৩ হকি বিশ্বকাপ আয়োজনের দাবিদার ভারত। তারা ২০২৩ সালের উইনডোতে ১৩ থেকে ২৯ জানুয়ারি এই প্রতিযোগিতা আয়োজন করতে চাইছে।   বিশদ

মাহি ও মহারাজ
ধোনি-ধোঁয়াশা কাটাতে চান সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বকাপের পর ভারতীয় দলের জার্সি গায়ে আর দেখা যায়নি মহেন্দ্র সিং ধোনিকে। মাঝে মধ্যেই তাঁর অবসর জল্পনা তীব্র হয়েছে। তবে বিসিসিআই কিংবা মাহি এই ব্যাপারে মুখ খোলেনি। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন এমএসডি।
বিশদ

17th  October, 2019
আবেগ নিয়ন্ত্রণের ক্ষেত্রে আমি বাকিদের থেকে এগিয়ে: ধোনি 

নয়াদিল্লি, ১৬ অক্টোবর: হিমশীতল মস্তিষ্কই তাঁর ট্রেডমার্ক। মাঠের মধ্যে আবেগ কিংবা স্নায়ুচাপ কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা তাঁর চেয়ে ভালো খুব কম ক্রিকেটারই জানেন। মহেন্দ্র সিং ধোনি নিজে এ বিষয়ে জানালেন, তাঁর মধ্যেও কখনও কখনও অন্যদের মতো রাগ ও ক্ষোভের উদ্রেক হয়।  
বিশদ

17th  October, 2019
পূর্ণশক্তির দল নিয়েই বাংলাদেশ যাচ্ছে বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্লাব কাপে খেলতে মোহন বাগান চট্টগ্রাম যাচ্ছে বৃহস্পতিবার সকালে। বাংলাদেশ যাওয়ার আগে মোহন বাগানের শেষ অনুশীলন সেরে নিল বুধবার। ক্লাবের বিশেষ অনুরোধে এই প্রতিযোগিতায় ছ’জন বিদেশির নাম নথিভুক্ত করা যাবে। 
বিশদ

17th  October, 2019
কলকাতার ফুটবল প্রেমে মুগ্ধ দুই শিবির
সুনীলদের ছুটি দিলেন স্টিম্যাচ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্যালারিতে ছিলেন ৬০ হাজারের উপর দর্শক। মঙ্গলবার রাত এগারোটার সময়ও বাইপাসের ধারে ভারতের নীল ও সাদা জার্সি পরে ফুটবলপ্রেমীদের উন্মাদনা দেখে মোহিত সুনীল ছেত্রীরা! সবার আফশোস, এতটা আন্তরিক সমর্থন থাকা সত্ত্বেও বাংলাদেশের বিরুদ্ধে জয় উপহার দেওয়া গেল না দেশবাসীকে। 
বিশদ

17th  October, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ অক্টোবর: সরকার অর্থনীতির আসল রোগটাই ধরতে পারেনি। শুধু কারও উপর দোষ চাপাতে চাইছে। বৃহস্পতিবার মহারাষ্ট্রে ভোট প্রচারে এসে মোদি সরকার এবং তাঁর অর্থমন্ত্রীকে ...

সংবাদদাতা, কালনা: বুধবার রাতে কালনার কোম্পানিডাঙায় বালি তোলাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে চারজন জখম হয়েছে। তাদের কালনা সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় এলাকায় চাপা উত্তেজনা রয়েছে। উভয়পক্ষের তরফে কালনা থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিস জানিয়েছে, তদন্ত ...

সংবাদদাতা, রায়গঞ্জ: দুর্গাপুজোর আগে রায়গঞ্জ শহরের বিভিন্ন এলাকায় গজিয়ে ওঠা মদের ঠেকগুলিতে বিশেষ দল নিয়ে অভিযান চালিয়েছিল পুলিস। তাতে সাফল্যও মিলেছিল। এবার কালীপুজোর সময়েও সেই একই মডেল অনুসরণ করতে চাইছে জেলা পুলিস।   ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইয়োনো গ্রাহকদের জন্য ‘গ্রিন রিওয়ার্ড পয়েন্ট’ চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এসবিআই ফাউন্ডেশনের মাধ্যমে যে ‘ইয়োনো এসবিআই গ্রিন ফান্ড’-এর তদারকি হয়, সেখানেই ওই গ্রিন রিওয়ার্ড পয়েন্টগুলিকে কাজে লাগানোর জন্য গ্রাহকদের আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে, ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণ যোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৭১: কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজের মৃত্যু
১৯১৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্ম
১৯৩১: গ্রামাফোনের আবিষ্কারক টমাস আলভা এডিসনের মৃত্যু
১৯৪০: টলিউড অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯৫০: অভিনেতা ওমপুরীর জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৬১ টাকা ৭২.৩১ টাকা
পাউন্ড ৮৯.৯৯ টাকা ৯৩.২৪ টাকা
ইউরো ৭৭.৬৭ টাকা ৮০.৬৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, চতুর্থী ৪/৩৮ দিবা ৭/২৯। রোহিণী ২৮/৪১ অপঃ ৪/৫৯। সূ উ ৫/৩৭/৪৪, অ ৫/৬/১৬, অমৃতযোগ দিবা ৬/২৪ মধ্যে পুনঃ ৭/১০ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৩/৩৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৭ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৭ মধ্যে পুনঃ ৩/৫৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/১৩ গতে ৯/৪৭ মধ্যে।
৩০ আশ্বিন ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯, শুক্রবার, পঞ্চমী ৫৮/২৯/৫১ শেষরাত্রি ৫/২/১০। রোহিণী ২৫/৩৩/৪৮ দিবা ৩/৫১/৪৫, সূ উ ৫/৩৮/১৪, অ ৫/৭/৩৪, অমৃতযোগ দিবা ৬/৩১ মধ্যে ও ৭/১৫ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪২ গতে ২/৪১ মধ্যে ও ২/২৫ গতে ৫/৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৬ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৬ গতে ৩/১২ মধ্যে ও ৪/৩ গতে ৫/৩৯ মধ্যে, বারবেলা ৮/৩০/৩৪ গতে ৯/৫৬/৪৪ মধ্যে, কালবেলা ৯/৫৬/৪৪ গতে ১১/২২/৫৪ মধ্যে, কালরাত্রি ৮/১৫/১৪ গতে ৯/৪৯/৪ মধ্যে।
 ১৮ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
বারুইপুরে দম্পতির দেহ উদ্ধার 
বারুইপুরের জয়াতলায় বাড়ি থেকে এক দম্পতির ঝুলন্ত দেহ উদ্ধার হল। ...বিশদ

10:23:28 AM

শহরে ট্রাফিকের হাল 
আজ, শুক্রবার সকালে শহরে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অফিস টাইমের ...বিশদ

10:09:02 AM

পূর্ব মেদিনীপুরে তৃণমূল নেতা খুনের ঘটনায় ধৃত বিজেপি নেতা, অশান্তি
পূর্ব মেদিনীপুরের ময়না থানার বাকচায় তৃণমূল নেতা বসুদেব মণ্ডল খুনের ...বিশদ

09:44:00 AM

চারটি একক বিশ্ববিদ্যালয়ে ছাত্র ভোটের অনুমতি রাজ্যের
রাজ্যের চারটি একক (ইউনিটারি) বিশ্ববিদ্যালয়ে ছাত্র নির্বাচনের বিজ্ঞপ্তি দিল রাজ্য ...বিশদ

09:30:00 AM

প্রাচীন গ্রিক পদ্ধতি মেনে বিশ্ব সুন্দরী বেলা
সুপার মডেল বেলা হাদিদই বিশ্বের সবথেকে সুন্দর মহিলা। গ্রিক গণিত ...বিশদ

09:27:09 AM

নভেম্বরের প্রথম সপ্তাহেই স্বাস্থ্য পরীক্ষা হবে বিজন সেতুর, বন্ধ হবে যান চলাচল
আগামী শুক্রবার থেকে বালিগঞ্জের বিজন সেতুর স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিল ...বিশদ

09:08:19 AM