Bartaman Patrika
খেলা
 

খেলার দুনিয়ার বিশ্বকর্মা
সিন্ধু-সাইনাদের সাফল্যই
অতৃপ্তি ঘুচিয়েছে: গোপীচাঁদ

 ছাত্রী পিভি সিন্ধু বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম কোনও বাংলা দৈনিককে একান্ত সাক্ষাৎকার দিলেন কোচ পুল্লেলা গোপীচাঁদ। এই মুহূর্তে জাতীয় দল নিয়ে তিনি ব্যস্ত চীন ওপেনে। ব্যস্ততার মধ্যেও ভারতীয় ব্যাডমিন্টনের ‘বিশ্বকর্মা’ কথা বললেন বর্তমানের প্রতিনিধি সোমনাথ বসুর সঙ্গে।

প্রশ্ন: খেলোয়াড় থেকে কোচ, এই যাত্রাপথে চাওয়া-পাওয়ার সমীকরণ কি মিলেছে?
গোপীচাঁদ: না। যা চেয়েছি তার থেকে পেয়েছি ঢের বেশি। ব্যাডমিন্টন খেলার সময় বহু কোচের সংস্পর্শে এসেছি। হামিদ হোসেনের মতো গ্রাসরুট লেভেলের কোচ আমায় এই খেলার অ-আ-ক-খ শিখিয়েছেন। নিয়মানুবর্তিতার গুরুত্ব কতটা, তা তিনিই প্রথম উপলব্ধি করতে শিখিয়েছিলেন। এরপর অবশ্যই বলতে হবে প্রকাশ স্যারের (পাড়ু঩কোন) কথা। আধুনিক ব্যাডমিন্টন নিয়ে স্বচ্ছ ধ্যান-ধারণা উনি আমার মধ্যে গেঁথে দিয়েছিলেন। এছাড়া দু’জন চীনা কোচের প্রশিক্ষণও আমায় সমৃদ্ধ করেছে। খেলোয়াড় জীবনের শেষ দিকেই ঠিক করে নিয়েছিলাম ভবিষ্যৎ। ব্যাডমিন্টন আমাকে দু’হাত ভরে দিয়েছে। কোচিংয়ের মাধ্যমে তার প্রতিদান তো আমায় দিতেই হবে। বাকিটা আপনারা প্রত্যেকে জানেন। সিন্ধু, সাইনা, কিদাম্বি শ্রীকন্ত, পারুপল্লি কাশ্যপরা আমারই হাতে গড়া... ভাবলে গর্ব হয়।
প্রশ্ন: প্রকাশ পাড়ুকোন সম্পর্কে আপনার মূল্যায়ন কী?
গোপীচাঁদ: শিক্ষক মাত্রই গুরু। তাই শিক্ষার্থী হয়ে ওঁর মূল্যায়ন আমি করতে পারি না। তবে এটা বলাই যায়, সময়ের তুলনায় প্রকাশ স্যার অনেক এগিয়ে। এখন যদিও লোকে ওঁকে চেনে দীপিকার বাবা হিসেবে। এর থেকে দুর্ভাগ্যজনক আর কীই বা হতে পারে! ভারতীয় ব্যাডমিন্টনকে বিশ্বের মানচিত্রে প্রকাশ স্যারই প্রথম তুলে ধরেছিলেন। ১৯৮০ সালে অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ফাইনালে ডেনমার্কের মর্টেন ফ্রস্ট হ্যানসেনকে উনি না হারালে ভারতীয় ব্যাডমিন্টন আজ এই জায়গায় পৌঁছত না। ওঁর ছেড়ে দেওয়া ব্যাটন এখন কিদাম্বি শ্রীকান্ত-পিভি সিন্ধুদের হাতে।
প্রশ্ন: বাসেলে পিভি সিন্ধুর জেতা বিশ্ব চ্যাম্পিয়নশিপ খেতাব নিয়ে কী প্রতিক্রিয়া?
গোপীচাঁদ: আমি উচ্ছ্বসিত। তবে আত্মতুষ্ট নই। যে দাপটের সঙ্গে সিন্ধু ফাইনালটা খেলেছে, তাতে জাপানি প্রতিদ্বন্দ্বী নোজুমি ওকুহারার কিছুই করার ছিল না। ২১-৭ ব্যবধানে দু’টি গেমই জিতে যে ম্যাচে ইতি টেনে দেয়, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়। ২০১৩ থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে খেলছে সিন্ধু। গত দু’বছর ফাইনালে উঠেও শেষরক্ষা করতে পারেনি। তাই এবার জেদ দ্বিগুণ হয়ে উঠেছিল। তারই পুরস্কার পেল। সিন্ধু, সাইনারা খেতাব পেলে নিজের খেলোয়াড় জীবনের অতৃপ্তি ঘুচে যায়। তবে ছাত্রছাত্রীদের সামনে এই মনোভাব প্রকাশ করি না। সাফল্যের খিদে বজায় রাখার দায়িত্ব শুধু ওদের নয়, কোচেরও।
প্রশ্ন: ভারতীয় ব্যাডমিন্টনের ভবিষ্যৎ কেমন?
গোপীচাঁদ: এভাবে বলা খুব কঠিন। সব কিছুই আপেক্ষিক। সিন্ধু, সাইনাদের মতো খেলোয়াড় তুলে আনার দায়িত্ব নিতে হবে প্রত্যেককে। অধিকাংশ অভিভাবকই খেলাধূলাকে তেমন গুরুত্ব দেন না। পড়াশুনো না করলে খেলতে পাঠিয়ে দেন। স্পোর্টস কিন্তু একটা পূর্ণাঙ্গ বিষয়। সেকেন্ড প্রায়োরিটি কখনওই নয়। এটা সবাইকে বুঝতে হবে। ভবিষ্যৎ উজ্জ্বল করবে কারা? অবশ্যই কোচেরা। তাই ভালো খেলোয়াড় তুলে আনতে দক্ষ কোচের উঠে আসাটা অনেক বেশি জরুরি। গ্রাসরুট লেভেলে ভালো কোচ না থাকলে কোনও খেলোয়াড়ের পক্ষেই পূর্ণতা পাওয়া সম্ভব নয়। বিদেশি কোচেরা অবশ্যই ভারতীয়দের থেকে এগিয়ে। রাতারাতি এই বিষয়ে বদল আনাও সম্ভব নয়। কিন্তু চেষ্টা তো চালাতেই হবে। এবং সেটা করতে হবে সামগ্রিকভাবেই।

বিরাট-কারিগর রাজকুমার শর্মা 

প্রত্যেক সফল ব্যক্তির নেপথ্যে থাকেন একজন কারিগর। যিনি মাটির তালকে তিল তিল করে রূপ দেন। তেমনই এক কারিগর রাজকুমার শর্মা। ঠিকই ধরেছেন! ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ছোটবেলার কোচের কথাই বলছি। দাদা বিকাশের হাত ধরে বিরাট মাত্র ন’বছর বয়সে রাজকুমার স্যারের অ্যাকাডেমিতে পা রাখেন।  
বিশদ

বৃহস্পতিবার খেলতে পারেন জুলেন
পূর্ণশক্তির দল নামাবেন দীপেন্দু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগানের শেষ দুটি ম্যাচে নেমে গোল পেয়েছেন শ্যামনগর তরুণ সংঘের কোচিং ক্যাম্প থেকে উঠে আসা শুভ ঘোষ। তবে সবুজ মেরুনের সুপার সাব হয়ে উঠলেও বৃহস্পতিবার তাঁকে মহমেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে প্রথম থেকে খেলানো হবে না। ১৮ জনের দলে থাকছেন জুলেন ওয়াইজোলা।
বিশদ

কুন্তল রায় ট্র্যাকের দ্রোণাচার্য 

প্রফেশন যদি প্যাশনে পরিণত না হয়, তাহলে সাফল্য আসে না। বাংলার অ্যাথলিট তৈরির কারিগর ডঃ কুন্তল রায় ঠিক এই মন্ত্রেই সফল। দিনের পর দিন সফল অ্যাথলিট তৈরি করে চলেছেন নিরলস পরিশ্রম ও ভালোবাসায়। বলছিলেন, ‘আমার বয়স এখন ৬৭ বছর। প্রত্যেক দিন ট্র্যাকে ছ’ঘণ্টা করে সময় দিয়ে থাকি। আর বড় জোর বছর দশেক বাঁচব। 
বিশদ

দক্ষিণ আফ্রিকাকে
গুরুত্ব দিচ্ছে ভারত
চাপ বাড়ছে ঋষভ পন্থের উপর

  মোহালি, ১৭ সেপ্টেম্বর: শৈল শহর ধরমশালায় প্রথম টি-২০ বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় সিরিজের বাকি দু’টি ম্যাচের গুরুত্ব আরও বেড়ে গিয়েছে। আজ ফের মোহালিতে মহারণ। দ্বিতীয় টি-২০ ম্যাচে মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। বিরাট কোহলির সঙ্গে কাগিসো রাবাডার ডুয়েল দেখার অপেক্ষায় প্রহর গুণছে ক্রিকেট দুনিয়া।
বিশদ

স্থিতধী সঞ্জয় সেন 

ময়দানের প্রাক্তন বিখ্যাত ফুটবলাররা বুট জোড়া তুলে রাখার পরই বড় ক্লাবের ডাগ আউটে বসতে চান। মেহতাব হোসেন, সৌমিক দে, দীপেন্দু বিশ্বাসরা যার উজ্জ্বল উদাহরণ। কিন্তু ব্যতিক্রম রেলওয়ে এফসি’তে প্রায় দেড় দশক খেলা সঞ্জয় সেন এখানেই ব্যতিক্রম। 
বিশদ

এত সুযোগ-সুবিধার পরেও
কেন বিবর্ণ ইস্ট বেঙ্গল?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়াম থেকে বের হওয়ার মুখে প্রাক্তন ফুটবলার চিন্ময় চ্যাটার্জি বলছিলেন,‘প্রায় ৩৫ বছর খেলা ছেড়েছি। অবসরের পর ইস্ট বেঙ্গলকে এমন নিম্নমানের ফুটবল খেলতে কখনও দেখিনি। এটা শতবর্ষের দল!’ মরশুমের প্রথম ১২টি ম্যাচে ইস্ট বেঙ্গলের যা পারফরম্যান্স তাতে চিন্ময়ের কথা উড়িয়ে দেওয়া যায় না।
বিশদ

টিটি-সাধক জয়ন্ত পুশিলাল 

নিজেকে টেবল টেনিসের মস্ত বড় পাগল ও একইসঙ্গে সাধকও মনে করেন জয়ন্ত পুশিলাল। বাংলা ও তথা ভারতীয় টেবল টেনিসের অনেক তারকা তাঁর হাতে তৈরি। জয়ন্ত পুশিলালের সাধনা স্থল নারকেলডাঙ্গা সাধারণ সমিতি। 
বিশদ

ম্যাচের সেরা পেলেন
একে-৪৭ রাইফেল

সোচি, ১৭ সেপ্টেম্বর: হকি গোলরক্ষককে সেরার পুরস্কার একে-৪৭ অ্যাসল্ট রাইফেল! সত্যিই এমনটা ঘটনা ঘটেছে রাশিয়ান হকি লিগে। জেভেস্কের সঙ্গে খেলা ছিল চেলমেটের। জেভেস্কের গোলরক্ষক সাভেলি কোনোনভ বিপক্ষের ৩৮টির মধ্যে ৩৬টি শট সেভ করেন। সেই ম্যাচে সাভেলির দল ৩-২ গোলে জেতে। ম্যাচের সেরা হিসেবে একে-৪৭ রাইফেল পেয়ে অবাক কোনোনভ।
বিশদ

প্রিয় শহরে গোলের খোঁজে রোনাল্ডো 

মাদ্রিদ, ১৭ সেপ্টেম্বর: বুধবার ওয়ান্ডা মেট্রোপলিটানোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-ডি’র ম্যাচে মুখোমুখি হচ্ছে আতলেতিকো মাদ্রিদ এবং জুভেন্তাস। অন্যতম প্রিয় শহরে এসে সেরা পারফরম্যান্স মেলে ধরতে মরিয়া জুভেন্তাসের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  
বিশদ

আবার শতরান হাতছাড়া শুভমানের

 মহীশূর, ১৭ সেপ্টেম্বর: ভারতীয় ক্রিকেটের উদীয়মান ‘সূর্য’ শুভমান গিল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল। এবার টেস্ট স্কোয়াডেও তিনি জায়গা করে নিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে আদৌও তিনি প্রথম একাদশে জায়গা করে নিতে পারবেন কি না সেটা সময় বলবে।
বিশদ

রাজ্যস্তরের অ্যাক্রোবাইট জিমন্যাস্টিকে প্রথম পূর্বস্থলীর ৪ দুঃস্থ পড়ুয়া 

সংবাদদাতা, পূর্বস্থলী: রাজ্য স্কুলস্তরের অ্যক্রোবাইট জিমনাস্টিকে প্রথম হয়েছে পূর্বস্থলীর জাহান্নগর অঞ্চলের চার দুঃস্থ পড়ুয়া। তাদের এই সাফল্যে সাড়া পড়ে গিয়েছে গোটা জাহান্নগর অঞ্চলে। কারণ তাদের কারও বাবা পাওয়ারলুমে শ্রমিকের কাজ করেন। কারও বাবা হোটেলে রান্নার কাজ করেন।  
বিশদ

স্কুল গেমস প্রতিযোগিতায় রাজ্যে দ্বিতীয় নবদ্বীপের রাজ 

সংবাদদাতা, নবদ্বীপ: দরিদ্রতাকে উপেক্ষা করে নবদ্বীপের অষ্টম শ্রেণীর ছাত্র রাজ দেবনাথ রাজ্য স্কুল গেমস প্রতিযোগিতায় জিমন্যাস্টিক বিভাগে দ্বিতীয় স্থান দখল করেছে। খুশির হওয়া নবদ্বীপে।
বিশদ

দু’বার এগিয়ে গিয়েও ড্র, রক্ষণ ডোবাল ইস্ট বেঙ্গলকে 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: সোমবার কল্যাণী স্টেডিয়ামে ভবানীপুরের বিরুদ্ধে খেতাবি লড়াইয়ের অতি গুরুত্বপূর্ণ ম্যাচে দু’বার এগিয়ে গিয়েও জিততে পারল না ইস্ট বেঙ্গল। স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর ইস্ট বেঙ্গল ম্যাচ শুরুর মাত্র সাত মিনিটের মধ্যে এগিয়ে গিয়েছিল।  
বিশদ

17th  September, 2019
ব্র্যাডম্যানকে মনে করাচ্ছেন স্মিথ
নির্বাসন মুক্ত নায়কের বন্দনায় ক্রিকেট বিশ্ব

লন্ডন, ১৬ সেপ্টেম্বর: অ্যাসেজের শুরুতে ইংল্যান্ডের দর্শকদের কাছে স্টিভ স্মিথ ছিলেন ‘খলনায়ক’। বল বিকৃতিকাণ্ডের মাস্টারমাইন্ড। সিরিজ শেষে তিনিই কী না বীরের মর্যাদা পেলেন। ওভালে শেষ টেস্টে রান-মেশিন স্মিথকে আটকে রাখতে না পারলে আঠারো বছর পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনকভাবে সিরিজ হারতে হত ইংল্যান্ডকে।  
বিশদ

17th  September, 2019

Pages: 12345

একনজরে
বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...

সংবাদদাতা, গাজোল: যাত্রীদের সুবিধার্থে পুজোর মুখে চার দিন মালদহ ডিপো থেকে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (এনবিএসটিসি)। মালদহ থেকে কলকাতা যাওয়ার জন্য বাড়তি সরকারি বাস চালানো হবে জেনে যাত্রীদের মধ্যেও খুশির হাওয়া ছড়িয়েছে।  ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যবাসীকে ডেঙ্গুর বিপদ থেকে বাঁচাতে এ বছর ৪৭৫ কোটি টাকা খরচ করছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্য দপ্তর। শুধু ডেঙ্গু মোকাবিলাতেই এই বিপুল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM

রেল কর্মীদের জন্য সুখবর 
উৎসবের মরশুমে সুখবর। বুধবার রেলকর্মীদের জন্য ৭৮ দিনের উৎপাদনভিত্তিক বোনাস ...বিশদ

05:13:50 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

05:04:26 PM