Bartaman Patrika
খেলা
 
 

 বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে ভারতীয় দলের অনুশীলনে হাজির রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই

প্রাঞ্জলরা সরে যাওয়ায় দক্ষ রেফারির অাকাল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের খেতাবি দৌড় জমজমাট। লিগ টেবলে সাপ-লুড়োর দৌড় যত বাড়ছে, ততই নাভিশ্বাস উঠছে সিআরএ শীর্ষ কর্তাদের। ময়দানের বেশ কিছু দল সরাসরি তাঁদের উপর চাপ সৃষ্টি করে বলছেন, ‘এই ম্যাচে অমুককে পোস্টিং দেবেন না। তমুককে দিন। উনি লাকি।’ লিগে একটি রাজনৈতিক নেতাদের দল বেড়ে যাওয়ায় এই প্রবণতা আরও বেড়েছে।
চাকরি নিয়ে শিলিগুড়ি গিয়েছেন কলকাতার একমাত্র ফিফা রেফারি প্রাঞ্জল ব্যানার্জি। লিগের প্রথম দিকে কিছু ম্যাচ তিনি খেলিয়েছিলেন। এই সব দেখে তিনি চিঠি দিয়ে সিআরএ’কে জানিয়ে দিয়েছেন, লিগের আর কোনও ম্যাচ খেলাবেন না। ফিফা প্যানেলে থাকা অপর দুই সহকারী রেফারি অসিত সরকার ও সমর পালও ই- মেল পাঠিয়ে সিআরএ’কে জানিয়ে দিয়েছেন, ২২ সেপ্টেম্বর পর্যন্ত তাঁরা লিগের ম্যাচ খেলাতে পারবেন না ব্যক্তিগত কারণে। তাই চিত্তরঞ্জন দাস মজুমদার-দেবাশিস মিশ্রর মতো যে সমস্ত প্রাক্তনরা পোস্টিংয়ের সঙ্গে যুক্ত তারা বেশ সমস্যায়। পরিস্থিতি এমনই জটিল যে রবিবার তৃতীয় ডিভিসনে কালীঘাট স্পোর্টস লাভার্স ও সুরুচি সংঘের চ্যাম্পিয়ন নির্ধারক ম্যাচে রঞ্জিত বক্সির মতো পরিচিত রেফারিকে পাঠাতে বাধ্য হতে হয়েছে। মোহন বাগান মাঠে অনুষ্ঠিত এই ম্যাচে কালীঘাট স্পোর্টস লার্ভাস ৩-০ গোলে সুরুচিকে হারিয়ে তৃতীয় ডিভিশনে চ্যাম্পিয়ন হয়েছে। ১১ ম্যাচে ৩৩ পয়েন্ট পেয়েছে কালীঘাট। মাঠে উপস্থিত ছিল বেশ কিছু দর্শক। রঞ্জিত বক্সির মতো অভিজ্ঞ রেফারি থাকায় উত্তেজনা থাকলেও অপ্রীতিকর কিছু ঘটেনি। হেরে হাওড়া মানিকতলার সঙ্গে রানার্স হওয়ার দৌড়ে সুরুচি সংঘ। রঞ্জিত বক্সির মতো অভিজ্ঞকে তৃতীয় ডিভিসন ম্যাচ করতে দেওয়ায় আজ ইস্ট বেঙ্গল- ভবানীপুর ম্যাচে রেফারি কে হবেন তা নিয়ে সিআরএ সমস্যায়। তন্ময় ধর রবিবারই মোহন বাগান-রেনবো ম্যাচে রেফারিং করায় খুব বেশি অভিজ্ঞ রেফারি সিআরএ’র হাতে নেই। সোমবারের অন্যতম খেতাব নির্ধারক ম্যাচে রেফারিং তাই বড় ফ্যাক্টর। এরই মধ্যে ক্রীড়ামন্ত্রক সাফ জানিয়ে দিয়েছে, দুটি মিনি ডার্বিতে ভিনরাজ্যের রেফারি আনতে হবে। পুজোর মুখে চার বছরের বকেয়া পেলেও যা শুনে সিআরএ রেফারিদের মন ভেঙে গিয়েছে।

16th  September, 2019
তামিলনাড়ু প্রিমিয়ার লিগে গড়াপেটার অভিযোগ 

চেন্নাই, ১৬ সেপ্টেম্বর: বোর্ড অনুমোদিত তামিলনাড়ু প্রিমিয়ার লিগে (টিপিএল) গড়াপেটার অভিযোগ উঠল। তারই ভিত্তিতে নিয়মিত আইপিএল খেলা এক ভারতীয় ক্রিকেটার এবং রনজি ট্রফির এক কোচের বিরুদ্ধে তদন্ত করতে চলেছে বোর্ডের দুর্নীতি দমন শাখা। জুয়াড়ি এবং ম্যাচ ফিক্সাররা ওই লিগে খেলা একটি ফ্র্যাঞ্চাইজির দখল নিয়েছে বলে জানা গিয়েছে। 
বিশদ

17th  September, 2019
সিএসকে’র অধিনায়ক থাকছেন ধোনিই 

চেন্নাই, ১৬ সেপ্টেম্বর: অবসর সংক্রান্ত জল্পনার মাঝেই মহেন্দ্র সিং ধোনিকে আগামী মরশুমেও আইপিএলের অধিনায়ক পদে রাখার সিদ্ধান্ত ঘোষণা করে দিল চেন্নাই সুপার কিংস।   বিশদ

17th  September, 2019
নাপোলির চ্যালেঞ্জ এড়াতে সতর্ক লিভারপুল 

নেপলস, ১৬ সেপ্টেম্বর: গতবার জুরগেন ক্লপের প্রশিক্ষণে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল লিভারপুল। এবার তাই তাদের খেতাব ধরে রাখার লড়াই। মঙ্গলবার গ্রুপ-ই’র ম্যাচে লিভারপুল খেলবে নাপোলির বিরুদ্ধে। তার আগে ফুটবলারদের সতর্ক করে দিয়ে ক্লপ বলেছেন, ‘ইউরোপ সেরা হওয়া কঠিন। আর তা ধরে রাখা কঠিনতর।  
বিশদ

17th  September, 2019
মা বাস কন্ডাক্টর, ছেলে অথর্ব বিনোদ এশিয়া কাপ জয়ের নায়ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিনেমাকেও হার মানানো এক বাস্তব কাহিনী। চরিত্রের নাম অথর্ব বিনোদ আনকোলেকর। মুম্বইয়ের এক উঠতি প্রতিভাবান লেগ স্পিনার। গত শুক্রবার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে যাঁর স্পিনের ভেলকিতে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। 
বিশদ

16th  September, 2019
সুযোগ কাজে লাগাক তরুণরা, বলছেন বিরাট
বৃষ্টিতে ভেস্তে গেল প্রথম টি-২০ ম্যাচ 

ধরমশালা, ১৫ সেপ্টেম্বর: প্রবল বৃষ্টিতে ভেস্তে গেল ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টি-২০ ম্যাচ। শৈল শহর ধরমশালায় রবিবার বৃষ্টির পূর্বাভাস ছিল। তবে অভিজ্ঞতা থেকে অনেকেই আশা করেছিলেন, ম্যাচ দেরিতে শুরু হলেও কুইন্টন ডি’কক-বিরাট কোহলিদের ধুন্ধুমার লড়াই উপভোগ করা যাবে। 
বিশদ

16th  September, 2019
বেলজিয়ামে চ্যাম্পিয়ন হয়ে আপ্লুত লক্ষ্য সেন 

লিউভেন, ১৫ সেপ্টেম্বর: বেলজিয়ান ইন্টারন্যাশনাল ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে আবেগের জোয়ারে ভাসছেন লক্ষ্য সেন। প্রতিশ্রুতিমান ভারতীয় শাটলারটি বলেন, ‘দারুণ লাগছে এখানে চ্যাম্পিয়ন হয়ে। এই আসরে যথেষ্ট কঠিন লড়াই ছিল আমার সামনে। তবে নিজের ওপর কখনও আস্থা হারাইনি। 
বিশদ

16th  September, 2019
ভ্যালেন্সিয়াকে সহজেই হারাল বার্সেলোনা
ফাতির রেকর্ড, ঝলমলে সুয়ারেজও 

বার্সেলোনা, ১৫ সেপ্টেম্বর: আনসুমানে ফাতি। জন্ম পশ্চিম আফ্রিকার দেশ গিনি বিসাউয়ে। বয়স ১৬। তবে দশ বছর বয়স থেকেই লা মাসিয়ায় ফুটবল শেখা। দুরন্ত গতি, অনবদ্য টার্নিং এবং নিখুঁত শ্যুটিং ফাতির মূলধন। শনিবার লা লিগায় ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গোল করে এবং করিয়ে রেকর্ড বুকে নাম তুলে ফেলল সে। 
বিশদ

16th  September, 2019
শুভর গোলে মানরক্ষা মোহন বাগানের
 

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: মোহন বাগানে ‘স্প্যানিশ ব্রিগেড’কে নিয়েই যতই চর্চা হোক, রবিবার কল্যাণী স্টেডিয়ামে রেনবোর বিরুদ্ধে ম্যাচে বাঙালির গোলেই কলকাতা লিগে জয়ে ফিরল মোহন বাগান। জয়ের কারিগর শ্যামনগরের শুভ ঘোষ। গত ম্যাচে এই মাঠে এরিয়ানের কাছে হেরে মুষড়ে পড়েছিল মোহন বাগান শিবির। 
বিশদ

16th  September, 2019
ডি’ককের ক্রিকেট মস্তিস্ক ভীষণই ধারালো: মিলার 

ধরমশালা, ১৫ সেপ্টেম্বর: তরুণ ব্রিগেড হলেও দক্ষিণ আফ্রিকা জয়ের লক্ষ্য সামনে রেখেই ভারত সফরে এসেছে বলে জানালেন ডেভিড মিলার। তারকা প্রোটিয়া অলরাউন্ডারটির দাবি, বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নতুন ভাবে পথ চলা শুরু করতে মুখিয়ে রয়েছে গোটা দল।  
বিশদ

16th  September, 2019
শুভ ঘোষের প্রশংসায় ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১৫ সেপ্টেম্বর: রাশিয়া বিশ্বকাপের নায়ক ফ্রান্সের কিলিয়ান এমবাপের গোল-সেলিব্রেশন জনপ্রিয়তা লাভ করেছিল। রবিবার রেনবোর বিরুদ্ধে জয়সূচক গোলের পর মোহন বাগানের ‘তরুণ তুর্কি’ শুভ ঘোষ ফরাসি তারকার মতোই সাইড লাইনের দিকে ছুটে এলেন। 
বিশদ

16th  September, 2019
প্রতিপক্ষ ভবানীপুর, লড়াইয়ে প্রস্তুত কামো-ভিক্টররা
উইং প্লে’র মাধ্যমেই গোলের খোঁজে ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ম্যাচের আগে ইস্ট বেঙ্গলের সেই ট্র্যাডিশন অব্যাহত। খেলার ৪৮ ঘণ্টার আগে প্র্যাকটিস বন্ধ। শনিবার ছিল পূর্ণ বিশ্রাম। আর রবিবার নিউটাউনের একটি হোটেলে ভিডিও সেশন। রাজারহাটের পাঁচতারা আবাসন থেকে বাসে করে ইস্ট বেঙ্গল ফুটবলাররা আসেন হোটেলে। রবিবার বলে মাত্র একজন কর্মী ছিলেন দলের সঙ্গে।  
বিশদ

16th  September, 2019
এশিয়ান টিটি’র দলে সুতীর্থা, ঐহিকা 

নয়াদিল্লি, ১৫ সেপ্টেম্বর: এশিয়ান টেবল টেনিস চ্যাম্পিয়নশিপে ভালো ফলের লক্ষ্যে ভারত তাকিয়ে রয়েছে জি সাথিয়ান, শরৎ কমল ও মনিকা বাত্রার দিকে। মহিলা দলে রয়েছেন বাংলা থেকে সুতীর্থা মুখার্জি ও ঐহিকা মুখার্জি। র‌্যাঙ্কিংয়ে ভারতের প্লেয়ারদের মধ্যে শীর্ষ রয়েছেন সাথিয়ান।  বিশদ

16th  September, 2019
ম্যাথু ওয়েডের লড়াকু সেঞ্চুরি 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর: দীর্ঘ আঠারো বছরের খরা কাটিয়ে ইংল্যান্ডের মাটিতে অ্যাসেজ সিরিজ জেতার সম্ভাবনা জাগিয়ে তুলেছিল অস্ট্রেলিয়া। কিন্তু পঞ্চম তথা শেষ টেস্টে সিরিজ জেতার মতো পারফরম্যান্স মেলে ধরতে পারলেন না স্টিভ স্মিথরা। জয়ের জন্য অস্ট্রেলিয়ার সামনে ৩৯৯ রানের টার্গেট খাড়া করে ইংল্যান্ড। 
বিশদ

16th  September, 2019
ফুটবলারদের পাশে দাঁড়ালেন পেপ 

লন্ডন, ১৫ সেপ্টেম্বর: ক্যারো রোডে অপ্রত্যাশিত হার ম্যাঞ্চেস্টার সিটির। লিগ তালিকার শেষের দিকে থাকা নরউইচ সিটি যে তাঁদের এরকমভাবে চমকে দেবে তা স্বপ্নেও হয়তো ভাবেননি পেপ গুয়ার্দিওলা। কিন্তু বাস্তবে তাই হয়েছে। শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে নরউইচের কাছে ৩-২ গোলে হার মেনেছে গত দু’বারের চ্যাম্পিয়ন ম্যান সিটি।  
বিশদ

16th  September, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: যাদবপুর-কাণ্ডে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে রিপোর্ট দেবে বঙ্গ বিজেপি। আজ এ কথা জানিয়েছেন বিজেপির অন্যতম কেন্দ্রীয় সম্পাদক তথা পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত দলের সহনেতা সুরেশ পূজারি। তিনি বলেছেন, ‘যে রাজ্যে একজন কেন্দ্রীয় মন্ত্রীরই কোনও নিরাপত্তা নেই, সেই ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

সংবাদদাতা, ঘাটাল: কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপির সংসদ সদস্য বাবুল সুপ্রিয়কে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে হেনস্তার প্রতিবাদে শুক্রবার দুপুরে দাসপুর থানার গৌরা বাসস্টপে বিজেপি পথ অবরোধ করে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু

20th  September, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: সন্তানের সাফল্যে মানসিক সন্তুষ্টি। বৃষ: ব্যবসায়িক সাফল্য। মিথুন: সৃষ্টিশীল কাজে প্রভূত উন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক শান্তি দিবস১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ...বিশদ

07:03:20 PM

রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM