Bartaman Patrika
খেলা
 

লিগ কার্যত হাতছাড়া, বলছেন ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১২ সেপ্টেম্বর: কার্যত লিগ জয়ের দৌড় থেকে ছিটকে গিয়েছে মোহন বাগান। বৃহস্পতিবার কল্যাণী স্টেডিয়ামে এরিয়ানের কাছে হেরে মোহন বাগানের কোচ কিবু ভিকুনা বলেই দিলেন, ‘এরপর খুবই কঠিন আমাদের লিগ জেতা। দেখা যাক, বাকি চারটি ম্যাচে জয়ের চেষ্টা করব। বৃহস্পতিবার খুবই আপসেট রেজাল্ট আমাদের কাছে।’
এদিন ম্যাচ চলাকালীন এরিয়ান কোচ রাজদীপ নন্দীকে চিৎকার করে স্প্যানিশ কোচ বলছিলেন, ‘প্লে ফর উইন, প্লে ফর উইন’। ম্যাচের পর এরিয়ানের উপর ক্ষোভ প্রকাশ করলেন ভিকুনা। পরিষ্কার বললেন, ‘ওরা তো সারাক্ষণ সময় নষ্ট করার খেলা খেলে গেল। একে ঠিক ফুটবল বলে না। তবে আমি কোনও অজুহাত দিতে চাই না। ওদের প্রথম গোলটাই টার্নিং পয়েন্ট। দ্বিতীয় গোলটার ক্ষেত্রে আমাদের ডিফেন্ডারদের যথেষ্ট দায় রয়েছে।’
মোহন বাগানকে হারিয়ে এরিয়ান কোচ রাজদীপ নন্দী পুরোপুরি কৃতিত্ব দিলেন বাবা রঘু নন্দীকে। রাজদীপ বললেন, ‘পুরোপুরি বাবার পরিকল্পনায় আজ আমরা জিতেছি। আমাদের লক্ষ্যই ছিল, ওদের রাইট ব্যাক চুলোভাকে ওভারল্যাপ করতে না দেওয়া। তাই আমাদের লেফট উইং হাফকে সেন্টার লাইনের উপর উঠতে নিষেধ করেছিলাম। আর মোহন বাগানের বেইতিয়াকে অকেজো করে দেওয়ার সুফল আমরা পেয়েছি। এই মোহন বাগানে ভালো স্ট্রাইকারের অভাব। সালভা চামোরোর হেড ছাড়া কিছুই নেই। তারপর দেখলাম, ওরা খুবই ক্যাজুয়াল ছিল। হয়তো আমাদের হাল্কাভাবে নিয়েছিল। ৮০ মিনিটের পর মোহন বাগান ফুটবলাররা দাঁড়িয়ে পড়ছেন। এই সুযোগটাই আমরা কাজে লাগিয়েছি।’ রাজদীপের আবেদন, বড় ক্লাব গুলি বিদেশি কোচের উপর বেশি নির্ভর না করে বাঙালি কোচেদের উপর একটু ভরসা রাখুক। তাহলে সুফল পাবে।
এদিন এরিয়ানের প্রথম গোলদাতা ডায়মন্ড গ্যাচকে খেপের মাঠ থেকে তুলে এনেছেন রঘু নন্দী। দু’বছর ধরে গ্যাচ এরিয়ানে রয়েছেন। এদিন তিনি প্রথম বড় দলের বিরুদ্ধে গোল পেলেন।
এদিন মোহন বাগানের হারের পর গ্যালারিতে মৃদু উত্তেজনা তৈরি হয়। বিক্ষিপ্ত জলের বোতল উড়ে আসে। তবে পুলিস দারুণ তৎপরতায় রেফারিদের কর্ডন করে মাঠের বাইরে বের করে দেন। এদিন মিডিয়া বক্সে বসে মোহন বাগানের খেলা দেখলেন দুই বিদেশি স্টপার ড্যানিয়েল সাইরাস, উইং হাফ জুলেন ওলাইজোলা। দু’জনই শুক্রবার আইএফএ অফিসে সই করবেন। ভিকুনার কথা শুনে মনে হল, আই লিগের জন্য জুলেনকে তৈরি করবেন। যাতে আপফ্রন্টে সালভাকে আর বেশি সাপোর্ট পান। তার আগে এই বিদেশিদের বাংলাদেশের শেখ জামাল কাপে পরীক্ষা করে নিতে চান স্প্যানিশ কোচ।
 

13th  September, 2019
 সুয়ারেজ ফেরায় স্বস্তিতে বার্সেলোনা

  বার্সেলোনা, ১৩ সেপ্টেম্বর: তিন ম্যাচে পকেটে রয়েছে মাত্র চার পয়েন্ট। ধারাবাহিকতার অভাব সুস্পষ্ট বার্সেলোনার। কোচ আর্নেস্তো ভালভার্দে প্রাণপণ চেষ্টা করছেন দলকে জয়ের চেনা রাস্তায় ফেরাতে। চোট এখনও সম্পূর্ণ না সারায় শনিবার ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না মেসি।
বিশদ

14th  September, 2019
 সতর্ক ক্লপ, আত্মবিশ্বাসী পেপ
পোগবার চোটে চিন্তায় ম্যান ইউ

 লন্ডন, ১৩ সেপ্টেম্বর: আন্তর্জাতিক বিরতির পর শনিবার শুরু হচ্ছে ইউরোপের নামী লিগগুলির খেলা। প্রিমিয়ার লিগে মাঠে নামবে লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, চেলসি, টটেনহ্যাম। চতুর্থ রাউন্ডের পর ১২ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে জুরগেন ক্লপের প্রশিক্ষণাধীন লিভারপুল।
বিশদ

14th  September, 2019
বিরাটের ট্যুইটে দিনভর ধোনির অবসর নিয়ে জল্পনা
সাক্ষী বললেন, সবই গুজব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিরাট কোহলির একটি ট্যুইট ঘিরে দিনভর জল্পনা চলল মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে। তিন বছর আগে টি-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে ধোনির ফিটনেসকে প্রশংসায় ভরিয়ে কোহলি একটি ছবি পোস্ট করেন ট্যুইটারে। তিনি লেখেন, ‘ওই ম্যাচের কথা আমি ভুলতে পারব না।  
বিশদ

13th  September, 2019
বাদ পড়ে নিজেকে আরও সমৃদ্ধ করার অঙ্গীকার সঞ্জয় বাঙ্গারের 

মুম্বই, ১২ সেপ্টেম্বর: ভারতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে দীর্ঘ পাঁচ বছরের অভিযান শেষে নিজেকে হাল্কা মনে হচ্ছে সঞ্জয় বাঙ্গারের। দায়িত্ব থেকে অপসারিত হওয়ার হতাশা ভুলতে আপাতত কিছুদিন পূর্ণ বিশ্রামে থাকার পরিকল্পনা নিয়েছেন তিনি। তারপর শুরু করতে চান কোচ হিসেবে নিজেকে আরও সমৃদ্ধ করে তোলার প্রক্রিয়া। 
বিশদ

13th  September, 2019
স্কোয়াডে শুভমান, অভিমন্যুর প্রশংসায় নির্বাচক প্রধান
এবার টেস্টেও ওপেনার হিসাবে সাফল্য পাবে রহিত, আশায় প্রসাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খারাপ ফর্মের জন্য প্রত্যাশামতোই ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়লেন লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ঘোষিত১৫ সদস্যের দলে নতুন মুখ শুভমান গিল। যাঁকে ভবিষ্যতের তারকা হিসাবেই দেখা হচ্ছে। পাঞ্জাবের এই ব্যাটসম্যানটির বয়স মাত্র কুড়ি। 
বিশদ

13th  September, 2019
ট্রফি ক্যাবিনেটে ওলিম্পিকসের সোনা রাখাই প্রধান লক্ষ্য সিন্ধুর 

নয়াদিল্লি, ১২ সেপ্টেম্বর: নোজুমি ওকাহারাকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয় ভুলিয়েছে অনেক দুঃখই। কিন্তু রিও ওলিম্পিকসে ফাইনালে স্পেনের ক্যারোলিনা মারিনের কাছে হেরে রুপো পাওয়ার আক্ষেপ এখনও রয়েছে পুসারেলা ভেঙ্কট সিন্ধুর। 
বিশদ

13th  September, 2019
এরিয়ানের কাছে হার, লিগের খেতাবি দৌড়ে বড় হোঁচট খেল মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কল্যাণী, ১২ সেপ্টেম্বর: টানা দু’টি ম্যাচে জেতার পর কলকাতা লিগে মুখ থুবড়ে পড়ল মোহন বাগান। বৃহস্পতিবার কল্যাণী স্টেডিয়ামে এরিয়ানের কাছে হেরে লিগ জয়ের দৌড়ে বড় হোঁচট খেল সবুজ-মেরুন। উল্লেখ্য, পিয়ারলেসের কাছে প্রথম হারের স্বাদ পেয়েছিল ভিকুন-ব্রিগেড।  
বিশদ

13th  September, 2019
বিদ্যাসাগর-কোলাডোকে প্রথম একাদশে রেখেই বাজিমাত কোচ আলেজান্দ্রোর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত সোমবার এক শ্রেণির ইস্ট বেঙ্গল সমর্থকদের তীব্র ধিক্কারের মধ্যে মাঠ ছাড়তে হয়েছিল আলেজান্দ্রোকে। বৃহস্পতিবার লিগ টেবলের নীচের সারির দল কালীঘাট এম এসের বিরুদ্ধে ৪-২ গোলে জেতার পর সেই কোচের নামেই জয়ধ্বনি। গ্যালারিতে বিশাল ব্যানার-‘আলেজান্দ্রো আপনার প্রতি আমাদের বিশ্বাস আছে।’ 
বিশদ

13th  September, 2019
নতুন করে মাহির আর কিছু পাওয়ার নেই: আনন্দ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ বলেছেন, ‘মহেন্দ্র সিং ধোনির সাফল্যের ভাঁড়ার পরিপূর্ণ। নতুন করে ওর কিছু পাওয়ার নেই।’ বিশ্বকাপের পর থেকেই ধোনির অবসর ঘিরে জল্পনা চলছে। বৃহস্পতিবার দুপুরে বিরাট কোহলির একটি ট্যুইট ঘিরে জল্পনা আরও তীব্র হয়।  বিশদ

13th  September, 2019
 নেইমারকে পেলে লক্ষ্যে পৌঁছানোর পথ সহজ হত: মেসি

বার্সেলোনা, ১২ সেপ্টেম্বর: বেশ কিছুদিন নীরব থাকার পর মুখ খুললেন লিও মেসি। বার্সেলোনায় তাঁর ভবিষ্যৎ, নেইমারের পিএসজি’তে থেকে যাওয়া, ব্যালন ডি ওর ইত্যাদি নানা বিষয়ে মুখ খুললেন আর্জেন্তাইন মহাতারকাটি। নীচে তা সাজিয়ে দেওয়া হল।  
বিশদ

13th  September, 2019
১৯৫৮’য় ইস্টার্ন রেলের পর ফের ছোট দলের দাপট
লিগে কি নতুন চ্যাম্পিয়ন  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে কলকাতা লিগে শীর্ষস্থানে রয়েছে জহর দাসের প্রশিক্ষণাধীন পিয়ারলেস। ইস্ট বেঙ্গল আছে তৃতীয় স্থানে। এরিয়ানের কাছে হেরে মোহন বাগান পাঁচ নম্বরে। স্মরণাতীত কালের মধ্যে কলকাতা লিগে ছোট দলগুলির এরকম চমকপ্রদ পারফরম্যান্স চোখে পড়েনি। 
বিশদ

13th  September, 2019
বকেয়া ১৪ লাখ পাচ্ছে সিআরএ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ বিকেলে রেফারিদের বকেয়া পাওনা ১৪ লাখ টকার প্রায় অধিকাংশই মিটিয়ে দেবে আইএফএ।   বিশদ

13th  September, 2019
সাত উইকেটে জয়ী ভারতীয় ‘এ’ দল 

তিরুবনন্তপুরম, ১২ সেপ্টেম্বর: সিরিজের প্রথম বেসরকারি টেস্টে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলকে সাত উইকেটে হারাল ভারতীয় ‘এ’ দল। জয়ের জন্য ভারতীয় দলটির সামনে টার্গেট ছিল ৪৮ রান।  
বিশদ

13th  September, 2019
জো রুটের হাফ-সেঞ্চুরি 

লন্ডন, ১২ সেপ্টেম্বর: দু’বার জীবন পেয়ে অ্যাসেজ সিরিজের পঞ্চম টেস্টের প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি হাঁকালেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। তাঁর ব্যাটে ভর করে ইংল্যান্ড বড় স্কোর খাড়া করার চেষ্টা করছে। এই প্রতিবেদন লেখা অবধি রুট বাহিনী ৩ উইকেট হারিয়ে তুলেছে ১৬৯ রান।  
বিশদ

13th  September, 2019

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ১৭ সেপ্টেম্বর (পিটিআই): দেশের আর্থিক মন্দা নিয়ে ফের সরব কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। দেশের অর্থনীতির বিপর্যয়ের দায় এড়াতে পারে না মোদি সরকার। নজর ঘোরানোর ...

সংবাদদাতা, হলদিয়া: হলদিয়া শিল্পশহরে একদিন আগেই শুরু হয়ে গেল বিশ্বকর্মাপুজো। মঙ্গলবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত একাধিক বড় শিল্পসংস্থার পুজো উদ্বোধন করেন পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী ও ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক তথা বিধাননগরে জল চুরি রুখতে লাগাতার অভিযান চলছে। এবার আর শুধু সাধারণ স্থানীয় বাসিন্দা নন, এলাকার ‘রাঘববোয়াল’দের দিকেও নজর রয়েছে বিধাননগর পুরসভার। সূত্রের খবর, একাধিক হোটেল, রেস্তরাঁ, বেসরকারি কোম্পানি এই তালিকায় রয়েছে। ...

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: ঠিকা কর্মীদের মাইনে নেই মাসের পর মাস। বিএসএনএলের পরিষেবা অনেকটাই নির্ভর করে তাঁদের উপর। তাই পরিষেবাও লাটে উঠেছে। মরার উপর খাঁড়ার ঘায়ের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তি সম্ভাবনা। মাতৃস্থানীয় কারও শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যা-শিক্ষায় উন্নতি।প্রতিকার— ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস
১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস
১৮৯৯- সাহিত্যিক ও চিন্তাবিদ রাজনারায়ণ বসুর মৃত্যু
১৯৫০- অভিনেত্রী শাবানা আজমির জন্ম
১৯৭৬- ব্রাজিলের ফুটবলার রোনাল্ডোর জন্ম
২০০৬- ফুটবলার সুদীপ চট্টোপাধ্যায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.০২ টাকা ৭২.৭৩ টাকা
পাউন্ড ৮৭.৬০ টাকা ৯০.৮০ টাকা
ইউরো ৭৭.৬২ টাকা ৮০.৬২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৪৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৪৬০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,০০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ৩১/৫১ সন্ধ্যা ৬/১২। অশ্বিনী ৩/১১ দিবা ৬/৪৪। সূ উ ৫/২৭/৩১, অ ৫/৩৪/৪১, অমৃতযোগ দিবা ৬/১৫ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৭/৫৩ মধ্যে পুনঃ ১০/১৮ গতে ১২/৪৪ মধ্যে। রাত্রি ৬/২২ গতে ৭/১০ মধ্যে পুনঃ ৮/৪৫ গতে ৩/৫ মধ্যে, বারবেলা ৮/২৯ গতে ১০/০ মধ্যে পুনঃ ১১/৩১ গতে ১/১ মধ্যে, কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৮ মধ্যে।
৩১ ভাদ্র ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, চতুর্থী ২৪/৪০/১০ দিবা ৩/১৯/১৪। অশ্বিনী ০/৫/৪৪ প্রাতঃ ৫/২৯/২৮, সূ উ ৫/২৭/১০, অ ৫/৩৬/৩০, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৭ মধ্যে, বারবেলা ১১/৩১/৫০ গতে ১/৩/১ মধ্যে, কালবেলা ৮/২৯/৩০ গতে ১০/০/৪৪ মধ্যে, কালরাত্রি ২/২৯/৩০ গতে ৩/৫৮/২০ মধ্যে। 
১৮ মহরম 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। বৃষ: অগ্নি, বিদ্যুৎ থেকে সতর্ক হওয়া ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস১৫০২ - কোস্টারিকা আবিষ্কার করেন ক্রিস্টোফার কলম্বাস১৮৯৯- ...বিশদ

07:03:20 PM

মোদিকে তাদের আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান
 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহার ...বিশদ

08:02:00 PM

দ্বিতীয় টি২০: টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত বিরাট কোহলির 

06:40:25 PM

প্রধানমন্ত্রীর সঙ্গে ভালো কথা হয়েছে: মমতা 
দীর্ঘ দিন পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্তে বৈঠক করলেন ...বিশদ

05:31:00 PM

খানাকুল ও পুরশুড়া থেকে তৃণমূলে যোগ দিলেন ১২জন
 

খানাকুল ও পুরশুড়া থেকে গ্রাম পঞ্চায়েত প্রধান সহ ১২ জন ...বিশদ

05:15:00 PM