Bartaman Patrika
খেলা
 

আঠারো বছরের খরা কাটাতে মরিয়া স্মিথরা

 লন্ডন, ১১ সেপ্টেম্বর: সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থাকায় অ্যাসেজের পঞ্চম টেস্টেও মানস্তাত্বিক সুবিধা পাবে অস্ট্রেলিয়া। তবে ঘরের মাঠে সিরিজ হার ঠেকাতে মরিয়া ইংল্যান্ডও। তাই বৃহস্পতিবার শুরু হতে চলা ওভাল টেস্ট ঘিরে যথেষ্ট আগ্রহ ক্রিকেট দুনিয়ার।
পাঁচ ইনিংসে ৬৭১ রান। ব্যাটিং গড় ১৩৪। স্টিভ স্মিথ মনে করিয়ে দিচ্ছেন স্বদেশীয় কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের কথা। ১৯৩০ সালে একটি টেস্ট সিরিজে ব্র্যাডম্যান করেছিলেন ৯৭৪ রান। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, জোফ্রা আর্চারের বলে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে স্টিভ স্মিথ যদি মাথায় গুরুতর চোট না পেতেন, তাহলে ব্র্যাডম্যানের ওই রেকর্ড অক্ষত থাকত না। স্মিথ দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারেননি। এমনকী, তৃতীয় টেস্টেও তাঁকে মাঠে নামায়নি অস্ট্রেলিয়া। পাঁচটি ইনিংসের মধ্যে স্মিথ দু’টি সেঞ্চুরি, দু’টি হাফ-সেঞ্চুরি ও একটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। যা দেখে অনেকে বলছেন, এবারের অ্যাসেজের লড়াইটা হচ্ছে স্মিথ ও ইংল্যান্ডের মধ্যে। সেকথা স্বীকার করে নিয়েছেন ইংল্যান্ডের ক্যাপ্টেন জো রুটও।
চলতি অ্যাসেজে অস্ট্রেলিয়ার সাফল্যের সিংহভাগ কৃতিত্ব হয়তো স্মিথকে দিতে হবে। তবে জস হ্যাজলউড, প্যাট কামিন্সের যুগলবন্দি ইংল্যান্ডের ব্যাটসম্যানদের প্রবল চাপে ফেলে দিয়েছে। দুই অজি পেসার এখনও অবধি ৪২টি উইকেট নিয়েছেন। সেই তুলনায় ইংল্যান্ডের পেস ব্যাটারি ততটা নজর কাড়তে পারেনি। বিক্ষিপ্তভাবে জোফ্রা আর্চার অজি ব্যাটসম্যানদের বিপাকে ফেলেছেন ঠিকই, তবে জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসের চোট ইংল্যান্ডকে দুর্বল করেছে। অভিজ্ঞ স্টুয়ার্ট ব্রডের বোলিংয়েও ধারাবাহিকতার বড় অভাব লক্ষ্য করা যাচ্ছে।
অস্ট্রলিয়ার ব্যাটিংয়ের প্রাণভোমরা স্টিভ স্মিথ। তাঁর না থাকা দলের পক্ষে কতটা ক্ষতিকর, তা তৃতীয় টেস্টেই বোঝা গিয়েছে। তবে স্মিথ চোট না পেলে কনকাশান সাব হিসাবে মার্নাস লাবুশানের এমন রাজকীয় উত্থান ঘটত না। স্মিথের পর লাবুশানেই অজি ব্রিগডে ব্যাট হাতে ভরসা জোগাচ্ছেন। তবে ওপেনার ডেভিড ওয়ার্নার একেবারেই ফর্মে নেই। মার্কাস হ্যারিসও নামের প্রতি সুবিচার করতে পারছেন না। ইংল্যান্ডের ব্যাটিংয়ের হাল আরও করুণ। ক্যাপ্টেন জো রুট ব্যাট হাতে দলকে ভরসা জোগাতে পারছেন না। অ্যাসেজ হারলে তিনি ক্যাপ্টেন্সিও খোয়াতে পারেন। বেন স্টোকসের অলরাউন্ড পারফরম্যান্সের উপর ইংল্যান্ডের সিরিজ ভাগ্য ঝুলছে। যদিও চতুর্থ টেস্টে স্টোকস কাঁধে চোট পেয়েছিলেন। তিনি ওভাল টেস্টে বল করতে পারবেন কিনা সেটা এখনও জানা যায়নি। এই ম্যাচে খেলানো হতে পারে স্যাম কারানকে। চোট সারিয়ে ফিরছেন ক্রিস ওকস।

12th  September, 2019
ঝলমলে জয়ের আলোয় নিউজিল্যান্ড
সফর শুরু টিম ইন্ডিয়ার 

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ২০৩ রান তোলার পর অনেকেই হয়তো ভেবেছিলেন, বিরাট কোহলিরা ইডেন পার্কে প্রথম টি-২০ ম্যাচ জিততে পারবেন না। কিন্তু শ্রেয়াস আয়ার যখন বিশাল ছক্কা হাঁকিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিলেন, তখনও এক ওভার খেলা বাকি। হাতে রয়েছে ৬টি উইকেট। 
বিশদ

এই জয় উপভোগ্য: কোহলি 

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পিছিয়ে পড়ে একদিনের সিরিজ জেতার পর ভারতের আত্মবিশ্বাস যে অনেকটাই বেড়েছে তার প্রমাণ মিলল শুক্রবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে সহজেই জিতল বিরাট কোহলি-ব্রিগেড। পাঁচ ম্যাচের সিরিজে এখন ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া। 
বিশদ

চতুর্থ রাউন্ডে উঠলেন ফেডেরার ও ডকোভিচ
বিদায় সেরেনা উইলিয়ামসের

মেলবোর্ন, ১৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকেই বিদায় নিলেন সাত বারের চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামস। শুক্রবার মেলবোর্ন পার্কে চীনের ওয়াং কিয়াংয়ের কাছে ৬-৪, ৬-৭ (২-৭), ৭-৫ সেটে হেরে যান ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী মার্কিনী তারকা। আসলে সারা ম্যাচে সেরেনার ৫৬টি আনফোর্সড এরর’ই পার্থক্য গড়ে দেয়। 
বিশদ

রবার্তো ফারমিনোর গোলে জয়ী লিভারপুল 

লন্ডন, ২৪ জানুয়ারি: বিরতির মিনিট পাঁচেক আগে হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে মাঠ ছেড়েছেন সাদিও মানে। মিশরের মহম্মদ সালাহও যেন গোলভাগ্য ফেলে এসেছেন ড্রেসিং-রুমে। এই দু’জনের চোট ও ব্যর্থতাকে ঢেকে দিল রবার্তো ফারমিনোর গোলক্ষুধা।
বিশদ

মনোজের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চায় বাংলা দল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন বছরটা বেশ ভালোই যাচ্ছে মনোজ তিওয়ারি। গত ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। এবার বাংলার নেতৃত্ব ফিরে পেলেন তিনি। অভিমন্যু ঈশ্বরণ ভারতীয় ‘এ’ দলের হয়ে নিউজিল্যান্ডে খেলতে যাচ্ছেন। তাই দিল্লির বিরুদ্ধে রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে খেলতে পারবেন না অভিমন্যু। 
বিশদ

হারল ভারতের ‘এ’ দল, তিন উইকেট ঈশানের 

ক্রাইস্টচার্চ, ২৪ জানুয়ারি: নিউজিল্যান্ড ‘এ’ দলের বিরুদ্ধে দ্বিতীয় বেসরকারি ওয়ান ডে ম্যাচে ২৯ রানে হেরে গেল ভারতীয় ‘এ’ দল। প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৯৫ রান তুলেছিল কিউয়িরা। ওপেনার জর্জ ওয়ার্কার অনবদ্য শতরান করেন। ১৪৪ বলে ১৩৫ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি।
বিশদ

টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখলেন কোহলি 

দুবাই, ২৪ জানুয়ারি: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা ধরে রাখলেন বিরাট কোহলি। গত নভেম্বরে ভারত শেষ টেস্ট খেললেও ৯২৮ পয়েন্টে নিয়ে এখনও এক নম্বরেই রয়েছেন ভারত অধিনায়ক। দ্বিতীয় স্থানে রয়েছেন অজি ব্যাটসম্যান স্টিভ স্মিথ। বিরাটের থেকে ১৭ পয়েন্ট কম রয়েছে স্মিথের।
বিশদ

নির্বাচক প্রধান হওয়ার দৌড়ে আগরকরও 

নয়াদিল্লি, ২৪ জানুয়ারি: জাতীয় নির্বাচক হওয়ার জন্য আবেদন করেছেন প্রাক্তন তারকা পেসার অজিত আগরকর, বেঙ্কটেশ প্রসাদ। শোনা যাচ্ছে, এমএসকে প্রসাদের জায়গায় পশ্চিমাঞ্চল থেকে অজিত আগরকর নতুন নির্বাচক কমিটির চেয়ারম্যান হতে পারেন। সিনিয়র নির্বাচক কমিটির সদস্য হওয়ার জন্য আবেদন করেছেন বেঙ্কটেশ প্রসাদও। 
বিশদ

বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক প্রিয়মদের 

ব্লোমফন্টেন, ২৪ জানুয়ারি: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জয়ের হ্যাটট্রিক করল ভারতীয় দল। শুক্রবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচে নিউজিল্যান্ডকে ৪৪ রানে হারিয়েছে প্রিয়ম গর্গের নেতৃত্বাধীন দল। প্রথমে ব্যাট করে ভারত ২৩ ওভারে বিনা উইকেটে তুলেছিল ১১৫ রান। 
বিশদ

সাইনা-সিন্ধু উভয়ে প্রিয়: গোপীচাঁদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুক্রবার টাটা স্টিল আয়োজিত এক অনুষ্ঠানে শহরে হাজির হয়েছিলেন জাতীয় ব্যাডমিন্টন কোচ পুয়েল্লা গোপীচাঁদ। সাইনা নেহওয়াল এবং পিভি সিন্ধু তাঁর অন্যতম সেরা দুই ছাত্রী। এঁদের মধ্যে সেরা কে জানতে চাওয়া হলে গোপীচাঁদের উত্তর, ‘সাইনা ও সিন্ধু, উভয়েই আমার খুব প্রিয়। 
বিশদ

দ্বৈত ভূমিকায় তৃপ্ত রাহুল 

অকল্যান্ড, ২৪ জানুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছিলেন লোকেশ রাহুল। তারপর থেকেই সীমিত ওভারের ক্রিকেটে তাঁকে এই ভূমিকায় পাকাপাকিভাবে চাইছেন ক্যাপ্টেন বিরাট কোহলি। শুক্রবার ইডেন পার্কে দুই ভূমিকাতেই সফল রাহুল। 
বিশদ

এবার মিশন নিউজিল্যান্ড, আত্মবিশ্বাসী কোহলিরা 

অকল্যান্ড, ২৩ জানুয়ারি: গত বছর নিউজিল্যান্ডের কাছে সেমি-ফাইনালে হেরে বিশ্বকাপে স্বপ্নভঙ্গ হয়েছিল বিরাট কোহলিদের। আর সেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে শুক্রবার অকল্যান্ডে টি-২০ সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। কিউয়িদের বিরুদ্ধে তিনটি ওয়ান ডে, দু’টি টেস্ট ম্যাচও খেলবে ভারত। 
বিশদ

24th  January, 2020
প্রতিশোধের ভাবনা মাথায় নেই কোহলির 

অকল্যান্ড, ২৩ জানুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রতিশোধের ভাবনা মাথায় রাখছেন না বিরাট কোহলি। শুক্রবার টি-টোয়েন্টি সিরিজে অভিযান শুরুর আগে ভারত অধিনায়ক জানিয়েছেন, কিউয়ি ক্রিকেটারদের সঙ্গে তাঁদের সম্পর্ক এতটাই মধুর যে, সেখানে বদলা শব্দটা বড় বেশি বেমানান। 
বিশদ

24th  January, 2020

Pages: 12345

একনজরে
মুম্বই, ২৪ জানুয়ারি (পিটিআই): বিধানসভা নির্বাচনের সময় মহারাষ্ট্রের অবিজেপি নেতাদের ফোন ট্যাপ করা হয়েছিল। সরকারি পরিকাঠামোর অপব্যবহার করে এই কাজ করেছিল তৎকালীন বিজেপি সরকার। বৃহস্পতিবার এমনই অভিযোগ করেছেন মহারাষ্ট্রের বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এই কাণ্ডে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে ইতিমধ্যে।  ...

জীবানন্দ বসু, কলকাতা: সংঘাতের আবহেই কি আগামীকাল রবিবার সাধারণতন্ত্র দিবসে রাজ্যপাল জগদীপ ধনকার ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুখোমুখি হতে চলেছেন? সাংবিধানিক রীতি ও সৌজন্যের কারণেই কি তাঁদের দু’জনকে কাল পাশাপাশি দেখা যাবে? ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উৎপাদন কম থাকায় দাম বাড়ছে হু হু করে। সেকারণেই কুমোরটুলিতে শোলার বদলে সরস্বতী প্রতিমার সাজে ব্যবহার বাড়ছে জরির অলঙ্কারের। মৃৎশিল্পীদের কথায়, প্রতিমা তৈরির সরঞ্জামের দাম লাফিয়ে বাড়ছে। এর মধ্যে যদি প্রতিমা শোলার অলঙ্কারে সাজাতে হয়, তাহলে ঢাকের ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরের শুরুতেই ফের বাস ভাড়া বৃদ্ধির দাবিতে সুর চড়াচ্ছেন মালিক সংগঠনের নেতারা। একাধিক সংগঠন এ নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠক করেছে। কয়েকটি সংগঠন আবার আরও এগিয়ে পরিবহণ দপ্তরে চিঠিও দিয়েছে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ব্যবসাসূত্রে উপার্জন বৃদ্ধি। বিদ্যায় মানসিক চঞ্চলতা বাধার কারণ হতে পারে। গুরুজনদের শরীর-স্বাস্থ্য নিয়ে সচেতন থাকা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় ভোটদাতা দিবস
১৮৫০: অভিনেতা অর্ধেন্দু শেখর মুস্তাফির জন্ম
১৮৫৬: সমাজসেবক ও লেখক অশ্বিনীকুমার দত্তের জন্ম
১৮৭৪: ইংরেজ লেখক সামারসেট মমের জন্ম  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫১ টাকা ৭২.২১ টাকা
পাউন্ড ৯১.৯৮ টাকা ৯৫.৩২ টাকা
ইউরো ৭৭.৩৮ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৭১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৬২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,২০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫৫/২৪ রাত্রি ৪/৩২। শ্রবণা ৫৫/৩৩ রাত্রি ৪/৩৬। সূ উ ৬/২২/৭, অ ৫/১৫/৩১, অমৃতযোগ দিবা ১০/০ গতে ১২/৫৩ মধ্যে। রাত্রি ৭/৫২ গতে ১০/৩০ মধ্যে পুনঃ ১২/১৪ গতে ২/০ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩৭ মধ্যে। বারবেলা ৭/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/৫৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/৫৪ মধ্যে পুনঃ ৪/৪৪ গতে উদয়াবধি। 
১০ মাঘ ১৪২৬, ২৫ জানুয়ারি ২০২০, শনিবার, প্রতিপদ ৫২/৪৫/৪২ রাত্রি ৩/৩১/৩১। শ্রবণা ৫৪/৮/১ শেষরাত্রি ৪/৪/২৬। সূ উ ৬/২৫/১৪, অ ৫/১৪/৮, অমৃতযোগ দিবা ৯/৫৮ গতে ১২/৫৭ মধ্যে ও রাত্রি ৭/৫৮ গতে ১০/৩৩ মধ্যে ও ১২/১৬ গতে ১/৫৮ মধ্যে ও ২/৫০ গতে ৪/৩৩ মধ্যে। কালবেলা ৭/৪৬/২১ মধ্যে ও ৩/৫৪/২ গতে ৫/১৪/৮ মধ্যে, কালরাত্রি ৬/৫৪/১ মধ্যে ও ৪/৪৬/২০ গতে ৬/২৪/৫৫ মধ্যে। 
২৯ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
পদ্মভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনহর পারিক্কর, ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা ও ভেনু শ্রীনিবাসন, ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জমির এবং জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক ব্যক্তিত্ব মুজাফ্ফর হোসেন বেগ 

09:18:00 PM

পদ্মবিভূষণ পাচ্ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, স্বরাজ, জর্জ ফার্ণান্ডেজ, বক্সার মেরি কম, মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনিরুদ্ধ জগন্নাথ 

09:13:00 PM

 পদ্মশ্রী পাচ্ছেন কঙ্গনা রানউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহর

09:07:04 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
জোহানেসবার্গ টেস্ট চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহারের অপরাধে ইংল্যান্ডের খেলোয়ার বেন ...বিশদ

08:05:00 PM

ম্যাচ চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার, ম্যাচ ফি কাটা হল বেন স্টোকসের
আজ সিএএ, এনআরসি ইস্যু নিয়ে দলীয় বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ...বিশদ

06:32:00 PM

আলিপুরদুয়ারে দুটি আগ্নেয়াস্ত্র, কার্তুজ সহ গ্রেপ্তার ২ 

03:32:34 PM