Bartaman Patrika
খেলা
 

দুরন্ত লড়াই, কাতারকে
রুখে দিল ভারত 

কাতার-০ : ভারত-০
দোহা, ১০ সেপ্টেম্বর: বিশ্বকাপের বাছাই পর্বে অসাধ্য সাধন করল ভারত। মঙ্গলবার দোহার জাসিম বিন হামাদ স্টেডিয়ামে শক্তিশালী কাতারকে রুখে দিল ইগর স্টিম্যাচের দল। কোনও দলই গোল করতে পারেনি। এশিয়ান চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ভারতীয় দলের এই লড়াই ফুটবলপ্রেমীদের মনে অক্ষয় হয়ে থাকবে। গ্রুপ-ই’তে দু’টি ম্যাচ খেলে এক পয়েন্ট সংগ্রহ করল ভারত। উল্লেখ্য, ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতার এখন ৬২তম স্থানে। পক্ষান্তরে ভারত রয়েছে ১০৩’এ। জ্বর হওয়ায় এই ম্যাচে সুনীল ছেত্রীর সার্ভিস পায়নি ভারত। তাই আপফ্রন্টে মনবীর সিংকে নামানো ছাড়া উপায় ছিল না কোচ ইগর স্টিম্যাচের। এছাড়া ওমানের বিরুদ্ধে নামানো প্রথম একাদশে তিনটি পরিবর্তন করেন ভারতের কোচ। ঘরের মাঠে শুরু থেকেই চূড়ান্ত আক্রমণাত্মক ফুটবল উপহার দেয় কাতার। আলমোয়েজ আলি-আব্দেল রজ্জাকদের রুখতে দক্ষতার শীর্ষে উঠতে হয় ভারতীয় দুর্গপ্রহরী গুরপ্রীত সিং সান্ধুকে। উল্লেখ্য, এই ম্যাচে তিনিই ছিলেন দলনায়ক। প্রথমার্ধে গুরপ্রীত তিনটি দুরন্ত সেভ না করলে পিছিয়ে পড়ত ভারত। ডিফেন্সে সন্দেশ ঝিংগান-আদিল খানরাও কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেন। ভারতের লক্ষ্য ছিল, রক্ষণ সংগঠন জমাট রেখে প্রতি-আক্রমণে ওঠা। পরিসংখ্যান বলছে, প্রথমার্ধে বিপক্ষের গোল লক্ষ্য করে মোট ১৪টি শট নিয়েছেন কাতারের ফুটবলাররা।
দ্বিতীয়ার্ধেও ম্যাচে গতিপ্রকৃতিতে তেমন বদল হয়নি। ৪-৪-২ ফর্মেশনে দল সাজালেও কাতারের আক্রমণ রুখতে ম্যাচের অধিকাংশ সময় নিজেদের ডিফেন্সিভ থার্ডে আটজনকে নামাতে বাধ্য হন স্টিম্যাচ। ৬৫ মিনিটে প্রথম কর্নার পায় ভারত। অনিরুদ্ধ থাপার কর্নার থেকে বল পেয়ে সাহারের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮২ মিনিটে উদান্তার দুরন্ত শট ক্রসপিসের সামান্য উপর দিয়ে বেরিয়ে যায়। এরপর প্রতিপক্ষের একটি অনবদ্য প্রয়াস রুখতে হয় গুরপ্রীতকে। 

11th  September, 2019
 দুর্বল ট্রাউকে সহজেই হারানো উচিত ইস্ট বেঙ্গলের

  অভিজিৎ সরকার, কলকাতা: নির্বাসনে ইস্ট বেঙ্গলের ম্যাচ উইনার হাইমে স্যান্টোস কোলাডো। যথার্থ কোচিং লাইসেন্স না থাকার জন্য শনিবার কল্যাণী স্টেডিয়ামে আই লিগের ম্যাচে ট্রাউ এফসি’র ডাগ আউটে বসতে পারবেন না ডগলাস। ট্রাউয়ের হেড কোচ হিসেবে ভারতে আসা ডগলাসের ব্রাজিলের কোচিং লাইসেন্স এআইএফএফ অনুমোদন করেনি।
বিশদ

 ‘মেসি ব্যতিক্রমী, তবে
মারাদোনা অন্য গ্রহের’
কলকাতায় পা রেখে মন্তব্য হার্নান ক্রেসপোর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বয়স ৪৪। খেলা ছেড়েছেন বছর সাতেক হয়ে গেল। তা সত্ত্বেও শরীরে মেদ নেই এতটুকু। আর্জেন্তিনার ফুটবল এবং ফুটবলারদের খেলা নিয়মিত দেখেন। আর দেখেন স্বপ্ন।
বিশদ

 চোটের কারণে এবার ছিটকে গেলেন ভুবি
নেটে কোহলিদের বল করবেন বুমরাহ

 চেন্নাই, ১৩ ডিসেম্বর: চোট সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ছে না টিম ইন্ডিয়ার। ফিটনস সমস্যার কারণে বেশ কিছুদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন হার্দিক পান্ডিয়া ও যশপ্রীত বুমরাহর মতো তারকা ক্রিকেটাররা। একই কারণে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দল থেকে ছিটকে গিয়েছেন ওপেনার শিখর ধাওয়ানও। বিশদ

 সোমবার প্রতিপক্ষ গোকুলাম
ডার্বির আগে জয়ের ধারায় চোখ ভিকুনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বির আগে জয়ের ধারা বজায় রাখতে চাইছে মোহন বাগান। সোমবার কল্যাণীতে গোকুলাম এফসি’র বিরুদ্ধে খেলবে কিবু ভিকুনার দল। ডার্বির আগে এটাই শেষ ম্যাচ মোহন বাগানের। এবার ডুরান্ড কাপ ফাইনালে গোকুলামের কাছে হেরেছিল মোহন বাগান।
বিশদ

দীর্ঘমেয়াদে শ্রেয়াসকেই চার নম্বরে চান কুম্বলে 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজে শ্রেয়াস আয়ারকেই চার নম্বর পজিশনে দেখতে চান অনিল কুম্বলে। ভারতের প্রাক্তন তারকার বিশ্বাস, শ্রেয়াসই পারেন ব্যাটিং অর্ডারের দীর্ঘদিনের সমস্যা থেকে দলকে মুক্ত করতে। 
বিশদ

  বিবাহবার্ষিকীতে ট্যুইট রহিতের

 মুম্বই, ১৩ ডিসেম্বর: বিবাহবার্ষিকীতে স্ত্রী রীতিকার উদ্দেশে আবেঘন ট্যুইট করলেন রহিত শর্মা। নিজের সাফল্যের নেপথ্যে স্ত্রীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’। বিশদ

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশিত
৭৩টি স্লটের দৌড়ে ৩৩২ জন ক্রিকেটার 

মুম্বই, ১৩ ডিসেম্বর: আসন্ন আইপিএল নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকা প্রকাশ করল বিসিসিআই। ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে এ বছর মোট ৩৩২ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। তালিকায় স্থান পেয়েছেন ১৮৬ জন ভারতীয় ও ১৪৬ জন বিদেশি ক্রিকেটার। 
বিশদ

অবসর ভেঙে ফেরার বার্তা ডোয়েন ব্র্যাভোর 

অ্যান্টিগা, ১৩ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে বিবাদের জেরে আচমকা অবসর ঘোষণা করে দেওয়া ডোয়েন ব্র্যাভো আবার মাঠে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। শুক্রবার নিজেই সে কথা জানিয়েছেন তারকা অলরাউন্ডারটি। তাঁকে স্বাগত জানিয়েছেন ক্যারিবিয়ান ক্রিকেট কর্তারাও।  
বিশদ

নক-আউটে ম্যান ইউ, আর্সেনাল 

লন্ডন, ১৩ ডিসেম্বর: গ্রুপের শেষ ম্যাচে আলকমারকে ৪-০ ব্যবধানে হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে জোড়া গোল করে জয়ের নায়ক ম্যাসন গ্রিনউড। এছাড়া স্কোরশিটে নাম উঠেছে অ্যাশলে ইয়ং ও হুয়ান মাতার।
বিশদ

  এগিয়ে গিয়েও ড্র জামশেদপুরের

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। বিশদ

  আজ গোয়ার মুখোমুখি এটিকে

 মারগাও, ১৩ ডিসেম্বর: রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামসের জুটিতে এটিকে এবার আইএসএলে এখনও পর্যন্ত ৭ ম্যাচে ১৫ গোল করেছে। খুব ভালো ফর্মে রয়েছেন এই জুটি। শনিবার ফাতোরদার নেহরু স্টেডিয়ামে এফসি গোয়ার বিরুদ্ধে খেলতে নামছে আন্তনিও হাবাসের দল।
বিশদ

আবারও হার পিভি সিন্ধুর 

গুয়াংঝাউ, ১২ ডিসেম্বর: সময়টা একেবারেই ভালো যাচ্ছে না পিভি সিন্ধুর। বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালের দ্বিতীয় ম্যাচেও হারের স্বাদ পেলেন তিনি। বৃহস্পতিবার চীনের চেন য়ু ফেইয়ের কাছে সিন্ধু হারেন ২২-২০, ১৬-২১, ১২-২১ ফলে। উল্লেখ্য, বুধবার তিনি হেরেছিলেন জাপানের আকানে ইয়ামাগুচির কাছে।  
বিশদ

13th  December, 2019
এবার ‘মিশন’ ওয়ান ডে সিরিজ
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকে পড়লেন কোহলি 

দুবাই, ১২ ডিসেম্বর: আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকে পড়লেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজে দুরন্ত ফর্মে ছিলেন ভারত অধিনায়ক। তারই প্রতিফলন ঘটল আইসিসি’র সদ্য প্রকাশিত টি-২০ র‌্যাঙ্কিংয়ে। পাঁচ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় দশ নম্বরে রয়েছেন তিনি। 
বিশদ

13th  December, 2019
বড়দিনের উৎসবের আবহে মহারাজ
বিরাটদের ব্যাটিংয়ের প্রশংসায় সৌরভ-শাস্ত্রী 

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: তৃতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬৭ রানে দুরমুশ করে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ‘টিম ইন্ডিয়া’। দুরন্ত ব্যাটিং উপহার দিয়েছেন রহিত শর্মা (৭১), লোকেশ রাহুল (৯১) ও বিরাট কোহলি (অপরাজিত ৭০)। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ভারতের ভয়ডরহীন ব্যাটিংয়ের ভূয়সী প্রশংসা করেছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। 
বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীর বাঁশদহ বিলেও এবার পরিযায়ী পাখিদের আগমন শুরু হয়েছে। ওই বিলের দক্ষিণ-পূর্ব দিকে কচুরিপানার উপর পরিযায়ী পাখিদের বিচরণ করতে দেখা যাচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, চার থেকে পাঁচটি প্রজাতির পরিযায়ী পাখি এখানে এসেছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
দক্ষিণ ২৪ পরগনার সরিষায় ১১৭ নম্বর জাতীয় সড়ক অবরোধ 

04:00:54 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের রানিনগরে তৃণমূল নেতার বাড়িতে হামলা, গাড়ি ভাঙচুর 

03:44:09 PM

রাজ্যের পরিস্থিতি দেখে কষ্ট হচ্ছে, ট্যুইট রাজ্যপালের 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যুজড়ে তীব্র বিক্ষোভ নিয়ে মুখ খুললেন ...বিশদ

03:39:00 PM

সাঁকরাইল স্টেশনে অগ্নিসংযোগ 

03:14:18 PM

আইন নিজের হাতে তুলে নেবেন না, বিক্ষোভকারীদের উদ্দেশ্য আবেদন মুখ্যমন্ত্রীর 
নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাস্তায় নামা বিক্ষোভকারীদের গণতান্ত্রিক পথে আন্দোলনের ...বিশদ

02:18:42 PM

নাগরিকত্ব সংশোধনী আইন: মুর্শিদাবাদের সামশেরগঞ্জ থানায় হামলা বিক্ষোভকারীদের 

01:41:03 PM