Bartaman Patrika
খেলা
 

 ক্লাব বনাম কোম্পানির সংঘাত

 নিজস্ব প্রতিবেদন: ষষ্ঠ রাউন্ডের পর কলকাতা লিগের পঞ্চম স্থানে ইস্ট বেঙ্গল। গত চার দশকে এমন দুরবস্থার মুখোমুখি হতে হয়নি কলকাতার এই বড় ক্লাবটির। শতবর্ষে লাল-হলুদ যেন অগ্নিস্তূপের উপর দাঁড়িয়ে। এই অচলাবস্থা নিয়ে বুধবার কর্মসমিতির সভা ডাকা হয়েছে। ইনভেস্টর কোয়েসের সঙ্গে দূরত্ব ক্রমশই বাড়ছে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তাদের। কোচ আলেজান্দ্রোও একের পর এক ভুল করে চলেছেন। দায় এড়াতে পারেন না ক্লাবের সাবেক কর্তারাও। সমর্থকরাও এখন দু’ভাগে বিভক্ত। কিন্তু গর্বের শতবর্ষে কেন এমন অবস্থা? বর্তমান ক্রীড়াবিভাগের অনুসন্ধানে যা বেরিয়ে এল-
 গত এপ্রিলে বোর্ড মিটিংয়ের পর ক্লাবের সাবেক কর্তাদের সঙ্গে কোয়েসের সম্পর্ক তলানিতে চলে যায়। ভেঙে দেওয়া হয় টেকনিক্যাল কমিটি। এই মুহূর্তে কোয়েস চেয়ারম্যান অজিত আইজ্যাকের সঙ্গে ক্লাব সভাপতি ছাড়া আর কারও যোগাযোগ নেই। দলগঠন ভালো না হওয়ায় ক্লাবের সিইও মাঠেই আসেন না। তাই কোয়েস নিযুক্ত কোচ আলেজান্দ্রোই কালক্রমে হয়ে উঠেছেন ‘সুপার বস’। এনরিকে, জবি, লালডানমাওইয়া রালতে, চুলোভা দল ছাড়ায় শক্তিহীন হয়ে পড়ে ইস্ট বেঙ্গল। নতুন বিদেশিরা যোগ্য বিকল্প হয়ে উঠতে পারেননি। ক্রেসপি, মার্কোসদের মতো নতুন বিদেশিদের আনা হয় দেরি করে।
 কোচ হিসাবে যথেষ্ট স্বাধীনতা পেলেও সময়মতো অনুশীলন শুরু করাননি আলেজান্দ্রো। লিগের ১২টি দলের মধ্যে সবথেকে পরে ইস্ট বেঙ্গলের প্র্যাকটিস শুরু হয়। ক্লাব গত তিন মাসে যা অনুরোধ করেছে তা কানেই তোলেননি স্প্যানিশ কোচ। শতবর্ষের জন্য মরশুমের প্রথম প্র্যাকটিস সেশনটি ইস্ট বেঙ্গল মাঠে করার আরজি তিনি রাখেননি। ক্লাবের শততম প্রতিষ্ঠা দিবসের পতাকা উত্তোলনে খেলোয়াড়দের আমন্ত্রণ জানানো হলেও প্রত্যাখান করেন কোচ। গত ১ আগস্ট শতবার্ষিকী অনুষ্ঠানের সূচনা লগ্নে তাঁকে মঞ্চে ডাকা হলেও ওঠেননি। মাঝপথেই নেতাজি ইনডোর স্টেডিয়াম ছেড়ে চলে যান। সিনিয়রিটির ট্র্যাডিশন ভেঙে তিনি বোরহাকে ক্যাপ্টেন করতে চেয়েছিলেন। কিন্তু দ্বিতীয় বছরেই বোরহাকে অধিনায়কত্ব দিতে চাননি ক্লাব কর্তারা।
 লিগে একটি ম্যাচ লাল-হলুদ জার্সি গায়ে খেলে অবসর নিতে চেয়েছিলেন বাইচুং ভুটিয়া। খেলতে চেয়েছিলেন লিগের প্রথম ম্যাচটি। লাল-হলুদের শতবর্ষে ইস্ট বেঙ্গলকে শেখ জামাল ট্রফিতে বিশেষ ভাবে চেয়েছিল বাংলাদেশের ফুটবল কর্তারা। ক্লাবের এই দুটি ‘বার্তাকেই’ খারিজ করে দিয়েছেন আলেজান্দ্রো।
 টিমের ৩০ জন খেলোয়াড়কে দেখে নেওয়ার জন্য ছয়-সাতটি ম্যাচই যথেষ্ট। মোহন বাগান ম্যাচ ছিল মরশুমের সপ্তম। পিয়ারলেস ম্যাচ নবম। লিগ টেবলে দু’টি উপরের দিকে দলের বিরুদ্ধে সামাদ, কোলাডো, বিদ্যাসাগর সিংদের বাদ দিয়ে প্রথম একাদশ গড়ায় ষষ্ঠ রাউন্ডের পর ইস্ট বেঙ্গল পাঁচ নম্বরে।
 গত বছর সেপ্টেম্বরে দায়িত্ব নেওয়ার পর ক্লাব মাঠে প্র্যাকটিস বন্ধ করে যুবভারতীতে মাঠ ভাড়া নিয়ে অনুশীলন করেন কোচ আলেজান্দ্রো। আই লিগ শুরু হওয়ার পর তিনি আর ক্লাবমুখো হননি। তখন থেকেই ক্লাব কর্তাদের সঙ্গে সম্পর্কের অবনতি। ফেব্রুয়ারিতে টেকনিক্যাল কমিটি থেকে আলভিটোকে সরিয়ে দেওয়ার পর স্প্যানিশ কোচ সাবেক কর্তাদের আরও বিষ নজরে।
 গত বছর আই লিগে দু’টি ডার্বি জিতলেও ইস্ট বেঙ্গল আশা জাগিয়ে চ্যাম্পিয়ন হতে পারেনি। আই লিগের শেষ ম্যাচ খেলে দমদম বিমানবন্দরে নেমে তিনি বলেছিলেন,‘সেকেন্ড হওয়াটাও অ্যাচিভমেন্ট।’ সমর্থকদের আনা মিষ্টি ও কেক খেয়েছিলেন তৃপ্তি ভরে। তবে এই প্রসঙ্গে ইস্ট বেঙ্গল সচিব কল্যাণ মজুমদারের কটূক্তি বোধহয় আলেজান্দ্রো এখনও ভুলতে পারেননি। তবে মিডিয়ার সামনে সচিবের এভাবে মুখ খোলাও উচিত হয়নি।
 শীতকালে আলেজান্দ্রো প্র্যাকটিস করাননি ইস্ট বেঙ্গল মাঠে। তখন বিভিন্ন স্কুলগুলিকে স্পোর্টসের জন্য ভাড়া না দিয়ে মাঠ সংস্কারের কাজ অবশ্যই করা উচিত ছিল ইস্ট বেঙ্গল কর্তাদের।
 গত ২৮ জুলাই কুমারটুলিতে শতবার্ষিকী পদযাত্রার মঞ্চে কিংফিসারের লোগো রাখা এবং ওই সংস্থার লোগো দেওয়া দশ হাজার জার্সি বিলি করে কোয়েস কর্ণধার অজিত আইজ্যাককে আরও চটিয়েছে ইস্ট বেঙ্গলের সাবেক কর্তারা।

11th  September, 2019
ধোনিকে আরও সময়
দেওয়া উচিত: সৌরভ

করোনার চোখরাঙানি এখনও অব্যাহত। তাই দেশের মাটিতে কবে ফেরে ক্রিকেট শুরু হবে কেউ জানে না। আগামী বছর জানুয়ারিতে ভারতে পাঁচটি টেস্ট, তিনটি ওয়ান ডে এবং তিনটি টি-২০ খেলতে আসার কথা ইংল্যান্ডের। তবে এই সিরিজ ঘিরেও তৈরি হয়েছে অনিশ্চিয়তা।
বিশদ

সুপার ওভারে মুম্বইকে
হারাল বেঙ্গালুরু 

রোমাঞ্চকর লড়াইয়ে শেষ হাসি হাসল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। সুপার ওভারে মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়ে ফের জয়ের সরনিতে ফিরে এল বিরাট কোহলির দল। মুম্বই ইন্ডিয়ান্স সুপার ওভারে প্রথমে ব্যাট করে তোলে ১ উইকেটে ৭ রান।
বিশদ

ধারাবাহিকতা বজায় রাখতে চান সঞ্জু 

শারজা: কঠোর পরিশ্রমের সুফল পাচ্ছেন সঞ্জু স্যামসন। কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ৪২ বলে ৮৫ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলার পর নিজেই এমনটা জানিয়েছেন রাজস্থান রয়্যালসের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। আরও দশ বছর এভাবেই ব্যাট করে যেতে চান তিনি। 
বিশদ

আত্মবিশ্বাসী দিল্লির সামনে
ছন্দহীন হায়দরাবাদ 

হ্যাটট্রিকের হাতছানি দুই দলের সামনেই। কিন্তু পার্থক্য একটাই। দিল্লি ক্যাপিটালসের কাছে যা হতে পারে গৌরবের, সেটাই সানরাইজার্স হায়দরাবাদের পক্ষে লজ্জার। এবারের আইপিএলে এখনও পর্যন্ত দুই ম্যাচেই জিতেছে দিল্লি। আর হায়দরাবাদ হেরেছে দু’টি ম্যাচেই।
বিশদ

চাহাল ও অমিত মিশ্রের ছায়ায়
ঢাকা পড়ে গিয়েছিল তেওয়াটিয়া
বলছেন ছোটবেলার কোচ বিজয় যাদব 

নয়াদিল্লি: ক্যারিবিয়ান পেসার শেল্ডন কটরেলকে এক ওভারে পাঁচটি ছক্কা মেরে রাহুল তেওয়াটিয়া অবিশ্বাস্য জয় এনে দিয়েছেন রাজস্থান রয়্যালসকে। রবিবার রাতে কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে বিস্ফোরক ইনিংস খেলে আইপিএলের মঞ্চে হঠাৎ শিরোনামে তিনি। তাঁর জন্যই বিশাল ২২৩ রান তাড়া করে স্মরণীয় জয় পেয়েছে স্টিভ স্মিথের দল। 
বিশদ

গোল পেলেন মেসি, বড় জয়
দিয়ে শুরু করল বার্সেলোনা
বার্সেলোনা- ৪ : ভিয়ারিয়াল- ০
(ফাতি-২, মেসি, তোরেস-আত্মঘাতী)

 অভিষেকেই জয়ের স্বাদ পেলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। দলের প্রাণভোমরা লিও মেসির গোল তাঁকে স্বস্তি দিয়েছে। গত মরশুমের ব্যর্থতা ঝেড়ে ফেলে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’য়ে জয় দিয়ে লিগ অভিযান শুরু হল কাতালন ক্লাবটির। বিশদ

জুভেন্তাসের হার বাঁচালেন রোনাল্ডো 

তুরিন: ফের ত্রাতার ভূমিকায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। পর্তুগিজ মহাতারকার জোড়া গোলে ভর করে দু’বার পিছিয়ে পড়েও হার বাঁচাল জুভেন্তাস। অ্যাওয়ে ম্যাচে রোমার বিরুদ্ধে ২-২ গোলে ড্র করল তুরিনের ওল্ড লেডি।  
বিশদ

পুরানের দুরন্ত ফিল্ডিংয়ে
মুগ্ধ জন্টি-শচীনরা 

শারজা: নিকোলাস পুরানের ফিল্ডিংয়ে জন্টি রোডসের ছোঁয়া। যা নিয়ে জোর চর্চা চলছে ক্রিকেট মহলে। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার জন্টিকে বলা হয় বিশ্বের সর্বকালের সেরা ফিল্ডার। তিনি এবার আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের ফিল্ডিং কোচও। 
বিশদ

শেষ মুহূর্তে হারলেও ভেঙে পড়িনি: মায়াঙ্ক 

শারজা: এবারের আইপিএলে তিনটি ম্যাচের মধ্যে দু’টিতে হেরেছে কিংস ইলেভেন পাঞ্জাব। তার মধ্যে দিল্লির বিরুদ্ধে সুপার ওভারে। আর রবিবার প্রথমে ব্যাট করে ২২৩ রান তুলেও রাহুল তেওয়াটিয়ার দুরন্ত ব্যাটিংয়ের কাছে বশ মানে তারা। ম্যাচের ট্র্যাজিক হিরো মায়াঙ্ক আগরওয়াল।  
বিশদ

নেইমারদের খেলায় খুশি নন কোচ টুচেল 

প্যারিস: ফরাসি লিগে জয়ের হ্যাটট্রিক প্যারি সাঁজাঁ’র। মাউরো ইকার্ডির জোড়া গোলে রেইমসকে ২-০ ব্যবধানে হারাল টমাস টুচেলের দল। ম্যাচের দু’অর্ধে গোল দু’টি করেন আর্জেন্তাইন স্ট্রাইকারটি। ৯ মিনিটে প্রথম গোল। 
বিশদ

ফরাসি ওপেন থেকে বিদায় অ্যান্ডি মারের 

প্যারিস: ফরাসি ওপেনে বড় অঘটন ঘটালেন স্ট্যান ওয়ারিঙ্কা। ষোড়শ বাছাই সুইজারল্যান্ডের এই তারকা ৬-১, ৬-৩, ৬-২ সেটে হারালেন অবাছাই ব্রিটিশ তারকা অ্যান্ডি মারেকে। ৯৭ মিনিটে ম্যাচটি জেতেন ওয়ারিঙ্কা।  
বিশদ

ইস্ট বেঙ্গলে কার্যত নিিশ্চত জেজে  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের আপফ্রন্টে বলবন্ত সিং, সিকে বিনীথের পাশে অন্তর্ভুক্ত হওয়ার প্রবল সম্ভাবনা জেজে লালপেখলুয়ার। সূত্রের খবর, কোচের নাম সরকারিভাবে ঘোষণা হওয়ার পরেই একে একে ফুটবলারদের নাম জানানো হবে।  
বিশদ

লিগের বাইরে তীর্থঙ্কর সরকার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় ডিভিশন আই লিগে তীর্থঙ্কর সরকারকে পাবে না মহমেডান স্পোর্টিং। করোনায় আক্রান্ত এই নির্ভরযোগ্য মিডফিল্ডার। গতবার মহমেডান স্পোর্টিংয়ের হয়ে দারুণ খেলেছিলেন তীর্থঙ্কর।  
বিশদ

গোয়ায় সন্দেশ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার গোয়ায় এটিকে মোহন বাগান শিবিরে যোগ দিলেন সন্দেশ ঝিংগান। গোয়া যাওয়ার আগে তিনি তিনবার কোভিড টেস্ট করিয়েছেন। প্রতিটি টেস্ট রিপোর্টই নেগেটিভ হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
বরফ দেওয়া থার্মোকলের বাক্সের ভিতরে বোঝাই করে চলে আসছে ‘রুপোলি শস্য’। কোথাও নদীপথ, কোথাও কাঁটাতারের ফাঁক গলে এপারে তারা। চকচক করতে থাকা আটশো থেকে এক ...

 প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে মহারাষ্ট্রের এই পদক্ষেপ। সে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আর খোলা বিড়ি-সিগারেট বিক্রি করা যাবে না। ...

 ফের রক্তক্ষয়ী সংঘর্ষে জড়াল আজারবাইজান ও আর্মেনিয়া। বিতর্কিত নাগোর্নো-কারাবাখ এলাকার দখল নিয়েই দুই দেশের লড়াই। রবিবার থেকে শুরু হওয়া সংঘর্ষে মৃত্যু হয়েছে দু’পক্ষের ২৩ জনের। আহত হয়েছেন ১০০ জনেরও বেশি। ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১০৪/৩ (১৫ ওভার) 

10:58:27 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM

আইপিএল: হায়দরাবাদ ১২৮/২ (১৬ ওভার) 

09:09:08 PM