Bartaman Patrika
খেলা
 

 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি। ক্রোমা যে খেপ খেলতে যেতে পারেন এমন ইঙ্গিত জহর দাস রবিবার দিয়েছিলেন। তিনি ম্যাচের পর সেন্টার সার্কেলে দাঁড়িয়ে (তখন তাঁর দিকে ছুটে আসছে ইট-পাথর) জহর বললেন,‘রবিবার প্র্যাকটিস ডাকলে ক্রোমা আরও ক্লান্ত হয়ে যেত। ও ক্লাবকে জানিয়েই খেলতে গিয়েছিল। অর্থ ওদেরও প্রয়োজন। তাই প্র্যাকটিস ডাকিনি। আমি প্র্যাকটিস ডাকলে ক্রোমা ঠিক হাজির হত। গত তিন মাসে একদিনও প্র্যাকটিস কামাই করেনি। এতটাই ওর গুণ।’
ক্রোমা তখন বলছেন,‘বড় ক্লাব এখন আফ্রিকানদের দিকে তাকাচ্ছে না। এখন স্প্যানিশদের নিয়ে মজেছে। তাই বাড়তি তাগিদ ছিল। রবিবার খড়গপুর যাওয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। কোচ- কর্তারা সবই জানেন। খেলার পর কোলাডো-বোরহা যেভাবে আমাদের দিকে তেড়ে এল সেটা দেখে আমি দুঃখিত। এটা খেলোয়াড়ি মানসিকতা নয়। এর আগে ইস্ট বেঙ্গল আমাকে রাখেনি। তবে লাল হলুদ জার্সি পরে খেলেছি তো। তাই গোল করে কোনও সেলিব্রেশন করিনি। এই সম্মান তো সমর্থকদের কাছ থেকেও পাওয়া উচিত। কিন্তু সমর্থকরা আমার বাবা-মা’র নামে অশ্রাব্য গালিগালাজ দিল। এতে আমার হৃদয় ভেঙে গিয়েছে। মোহন বাগান জনতা অবশ্য আমাকে হাততালি দিয়ে উৎসাহিত করেছিল। এই জয়ের পর লিগ টেবলে আমরা ভালো জায়গায় রইলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় মশলা মজুত আছে দলে। তবে আগামী ম্যাচে হলুদ কার্ডের জন্য আমাদের দু’জন খেলতে পারবে না।’
জহর দাস বললেন,‘কোলাডো,বিদ্যাসাগরদের প্রথম একাদশে না দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এতে আমাদের সুবিধা হয়েছিল।’ জহর দাস ময়দানে প্রায় ২৭ বছর কোচিং করছেন। মোহন বাগানের কোচ ছিলেন দুই দফায়। লাজং এফ সি’কে তুলেছিলেন ফেড কাপে। তিনি জানতেন ৬০ মিনিটের পর কোলাডো ও বিদ্যাসাগর নামবেন। তাই পঙ্কজ মউলা ও লক্ষ্মীকান্ত মান্ডিকে নামিয়ে তিনি ইতিবাচক লড়াইটি পৌঁছে দিয়েছিলেন। তাই ম্যাচের পর তৃপ্ত জহর বললেন,‘আমরা পাল্টা আক্রমণে যাওয়ায় ইস্ট বেঙ্গলের দুটি পরিবর্তন কাজে দেয়নি। আমরা ৩-১ গোলে ম্যাচটি জিততে পারতাম। পেনাল্টি দেওয়ার সময় জানতাম ক্রোমা গোল করবে। ও দারুণ পেনাল্টি মারে। আমি প্র্যাকটিসের পর প্রতিদিন ওকে দিয়ে পেনাল্টি প্র্যাকটিস করাই।’ উল্লেখ্য, লিগে পিয়ারলেসের ১৭টি গোলের মধ্যে ক্রোমা গোল করেছেন ৯টি। এর মধ্যে পেনাল্টিতে গোল দুটি। লিগে এখনও কোনও পেনাল্টি মিস করেননি ক্রোমা।
চমৎকার ছন্দে থাকলেও এখন কেন নিয়মিত খেপ খেলেন ক্রোমা? খেপ খেলা নিয়ে ক্রোমার স্ত্রী পূজা বলেন,‘কলকাতার দুই প্রধান তো ক্রোমার মূল্যায়ণ করতে পারল না। পিয়ারলেসের সঙ্গে চুক্তি তো চার মাসের। বাকি ছ’মাস চলবে কী করে?
10th  September, 2019
 মূলপর্বে পোল্যান্ড, রাশিয়া

  প্যারিস, ১৪ অক্টোবর: ইউরো কাপের মূলপর্বে পৌঁছে গেল দুই প্রতিবেশী দেশ পোল্যান্ড ও রাশিয়া। পোল্যান্ড ২-০ গোলে জয় পেল নর্থ ম্যাসিডোনিয়ার বিপক্ষে। অন্য ম্যাচে, সাইপ্রাসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে রাশিয়া। তাদের জয়ের নায়ক ডেনিস চেরিসেভ।
বিশদ

15th  October, 2019
 সারাদিন টিকিটের আব্দার বিধাননগর কমিশনারেটে

 রাহুল দত্ত: ফোনে কথা হোক বা সামনাসামনি দেখা— একটাই প্রশ্ন, ‘স্যার একটা টিকিট হবে’? দাদা একটা টিকিট দেবেন’? সোমবার বিধাননগর কমিশনারেটের গেট থেকে পুলিস কমিশনারের ঘর, সর্বত্রই আলোচনার কেন্দ্রবিন্দুতে ভারত-বাংলাদেশ ম্যাচের টিকিটের আব্দার। শুধুমাত্র পুলিসকর্মী বা পুলিসকর্তাদের গলাতে নয়, টিকিটের চাহিদা নিয়ে কমিশনারেটের ভিজিটর রুমে বিভিন্ন পরিচিতদেরও ভিড়ও ছিল এদিন চোখে পড়ার মতো।
বিশদ

15th  October, 2019
 কঠোর নিরাপত্তা ব্যবস্থা যুবভারতীতে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জাতীয় পতাকা ছাড়া অন্য কিছু নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করা যাবে না। মঙ্গলবার সল্টলেকের বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে ২০২২ বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।
বিশদ

15th  October, 2019
  কন্যা সানার থেকেই সুখবর পেয়েছি: ডোনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সহধর্মিনী হিসাবে নয়, একজন ক্রিকেটপ্রেমী ও সৌরভ গাঙ্গুলির বড় ফ্যান হিসাবে নতুন বোর্ড সভাপতির কাছে কী দাবি ডোনা গাঙ্গুলির? হাসতে হাসতে তিনি জানালেন, ‘বোর্ড সভাপতির সঙ্গে আমার এখনও দেখা হয়নি। মঙ্গলবার বিকেলে শহরে ফিরবে বলেছে। বিশদ

15th  October, 2019
 যোগ্য স্ট্রাইকারের অভাব, চিন্তায় বাংলাদেশ কোচ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সকালে টানা ৩৫ মিনিট সাংবাদিকদের সঙ্গে কথা বললেন বাংলাদেশের ব্রিটিশ কোচ জেমি ডে। এরমধ্যে অধিকাংশ সময়ই তাঁর আক্ষেপ শোনা গেল। বিষয়, দলের ফরোয়ার্ডদের সুযোগ নষ্ট। কোচের হা-হুতাশ যথেষ্ট প্রাসঙ্গিক। গ্রুপের প্রথম দু’টি ম্যাচে আফগানিস্তান এবং কাতারের বিরুদ্ধে বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেছেন বাংলাদেশের ফুটবলাররা।
বিশদ

15th  October, 2019
 টেস্ট র‌্যাঙ্কিংয়ে স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি

  দুবাই, ১৪ অক্টোবর: আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে জমে উঠেছে বিরাট কোহলি ও স্টিভ স্মিথের শ্রেষ্ঠত্বের লড়াই। অ্যাসেজ সিরিজে অজি তারকার স্বপ্নের ফর্মের পত্রপাঠ জবাব দেওয়ার লক্ষ্যে দারুণ সফল ভারত অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজের প্রথম দুই টেস্টে অনবদ্য পারফরম্যান্সের সুবাদে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা স্মিথের সঙ্গে ব্যবধানটা মাত্র এক পয়েন্টে নামিয়ে আনলেন কোহলি।
বিশদ

15th  October, 2019
রাজনীতির রং থেকে দূরে
থাকতে চাইছেন সৌরভ
মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানালেন মহারাজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মধ্যরাতে মহানাটক। ছিটকেও গিয়েও শেষ মুহূর্তে দারুণ প্রত্যাবর্তন। ক্রিকেট জীবন থেকে ফিরে আসার লড়াই তাঁর রক্তে মিশে। ব্রিজেশ প্যাটেলকে টপকে সৌরভ গাঙ্গুলির বোর্ড সভাপতি হওয়ার ঘটনা, যে কোনও টি-২০ ম্যাচের উত্তেজনাকেও হার মানাতে পারে।
বিশদ

15th  October, 2019
 গোল পার্থক্য বাড়িয়ে রাখাই আজ প্রধান লক্ষ্য ভারতের

 জয় চৌধুরি: নমস্তে। আপনারা কেমন আছেন? ভারতের ক্রোয়েশিয়ান কোচের মুখে এরকম ‘বাংলা’ শুনে চমকে যান সাংবাদিক সম্মেলনে হাজির দু’দেশের সাংবাদিকরাই। সোমবার দুপুরে নিউটাউনের হোটেলে স্টিম্যাচ-চমকই বাড়তি পাওনা। পোডিয়ামে ‘এন্ট্রির’ মতো মঙ্গলবার সন্ধ্যায় সল্টলেক স্টেডিয়ামে বিশ্বকাপের বাছাই পর্বে বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে ভারতের ক্রোয়েশিয়ান কোচ স্ট্র্যাটেজিতে চমক দেখাতে পারবেন কি?
বিশদ

15th  October, 2019
আমাকে মার্ক করলে বাকিদের সুবিধা: সুনীল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নামার আগে খোশমেজাজে ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী। সাংবাদিক সম্মেলনে সুযোগ পেলেই প্রশ্নের উত্তরে তাঁর বুদ্ধিদীপ্ততার পরিচয় পাওয়া গেল। কোচ ইগর স্টিম্যাচের পাশে বসে রসিকতা করে এক বাংলাদেশি সাংবাদিকের প্রশ্নে সুনীলের জবাব, ‘আমি জানি, ওরা আমাকে মার্ক করবে।
বিশদ

15th  October, 2019
 প্রত্যাশার চাপ সামলানোই আসল: স্টিম্যাচ

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সন্ধ্যা সাতটায় সল্টলেক স্টেডিয়ামের ম্যাচ গ্রাউন্ডে ভারতের প্র্যাকটিসে বাংলাদেশের ফটোগ্রাফারদের উপচে পড়া ভিড়। অধিকাংশ খেলোয়াড়ই তখন ওয়ার্ম-আপে ব্যস্ত। হঠাৎ দেখা গেল, গুরপ্রীতকে ছোট বক্সের মাথায় দাঁড়াতে বললেন কোচ ইগর স্টিম্যাচ।
বিশদ

15th  October, 2019
 আইএসএলের দরজা খুলল দুই প্রধানের সামনে

  নিজস্ব প্রতিবেদন: শুরু হওয়ার ছ’দিন আগে ইন্ডিয়ান সুপার লিগকে (আইএসএল) দেশের এক নম্বর লিগ ঘোষণা করল এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। ২০ অক্টোবর কোচিতে আইএসএল শুরু হচ্ছে। ২০২৩-২৪ মরশুম পর্যন্ত দেশের টপ টিয়ার লিগের কোনও প্রমোশন ও রেলিগেশন থাকছে না।
বিশদ

15th  October, 2019
 সিএবি’র পরবর্তী সভাপতি অভিষেক?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৌরভ গাঙ্গুলি বোর্ড সভাপতি হওয়ায় খুশির হাওয়া সিএবি’তে। তবে একই সঙ্গে শুরু হয়েছে অঙ্ক কষাও। কারণ, বোর্ড সভাপতি পদে বসতে গেলে সৌরভকে ছাড়তে হবে সিএবি’র সভাপতি পদ।
বিশদ

15th  October, 2019
ক্রিকেট মসনদে সৌরভ,
লক্ষ্য স্বচ্ছ ভাবমূর্তিই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতীয় ক্রিকেটের তিনি কামব্যাক কিং। প্রতিকূল পরিস্থিতিতে কীভাবে অনুকূলে বদলে নিতে হয়, অতীতে বারবার তার প্রমাণ রেখেছেন সৌরভ গাঙ্গুলি। চিরায়ত সেই খ্যাতি বজায় রেখেই এবার ভারতীয় ক্রিকেট প্রশাসনের সর্বোচ্চ মসনদে বসতে চলেছেন বাংলার ‘মহারাজ’।
বিশদ

15th  October, 2019
বোর্ড সভাপতি পদে আজ মনোনয়ন জমা দেবেন সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘সুপার-ওভারে’ ম্যাচ বের করে বিসিসিআইয়ের পরবর্তী সভাপতি হওয়া প্রায় নিশ্চিত প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির। আজ, সোমবার তিনি মনোনয়ন জমা দেবেন বলে খবর। রাতেই তিনি মনোনয়নপত্রে সই করে দেন।  
বিশদ

14th  October, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃদ্ধাকে বিমার টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৪০ লক্ষ টাকা প্রতারণা করার অভিযোগে ১৬ জনকে গ্রেপ্তার করল বিধাননগর সাইবার থানার পুলিস। সোমবার সন্ধ্যায় সেক্টর ফাইভের ডিএন ব্লকের একটি অফিস থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ...

 সৌম্যজিৎ সাহা, কলকাতা: পড়াশোনা চলাকালীন পড়ুয়াদের হাতে-কলমে কাজ শেখার জন্য ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে এআইসিটিই। তবে দেখা যাচ্ছে, নিজেদের উপযোগী করে তোলার ক্ষেত্রে আগ্রহ কম পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের। অল ইন্ডিয়া কাউন্সিল অব টেকনিক্যাল এডুকেশনের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। ...

 তাল তামর (সিরিয়া) ও ওয়াশিংটন, ১৫ অক্টোবর (এএফপি ও পিটিআই): সিরিয়ার উত্তরপূর্ব প্রান্তে তুরস্কের সামরিক বাহিনীর আগ্রাসনে বেশ খানিকটা জমি হারাতে হয়েছে কুর্দদের। এর পাল্টা আঙ্কারার বিরুদ্ধে বেশ কিছু প্রশাসনিক পদক্ষেপ নিল আমেরিকা। ...

 বেরিলি, ১৫ অক্টোবর (পিটিআই): ফের জন্মমাত্র শিশুকন্যা হত্যার চেষ্টার জঘন্যতম নিদর্শন মিলল উত্তরপ্রদেশে। ঘটনাটি বেরিলির। নিজের মৃত সদ্যোজাতকে কবর দিতে গিয়ে মাটি খুঁড়ে আর একটি শিশু উদ্ধার করলেন এক ব্যবসায়ী। হিতেশ কুমার সিরোহি নামের এক ওই ব্যবসায়ী শিশুটিকে উদ্ধার করে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যায় ভালো ফল হবে। কর্মপ্রার্থীদের ক্ষেত্রে সুযোগ আসবে। কোনও প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব খাদ্য দিবস
১৯০৫: বঙ্গভঙ্গ হয়
১৯২৩: দি ওয়াল্ট ডিজনি সংস্থা প্রতিষ্ঠা হয়
১৯২৭: নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার গুন্টার গ্রাসের জন্ম
১৯৪৮: অভিনেত্রী হেমা মালিনীর জন্ম
১৯৫১: রাওয়ালপিন্ডিতে খুন হন পাকিস্তানের প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান
১৯৬৪: প্রথম পরমাণু বিস্ফোরণ ঘটাল চীন





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৬ টাকা ৭২.১৬ টাকা
পাউন্ড ৮৮.৩২ টাকা ৯১.৬১ টাকা
ইউরো ৭৭.১৯ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৯,১৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৭,১৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৭২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, দ্বিতীয়া ০/২১ প্রাতঃ ৫/৪৫। ভরণী ২১/৫১ দিবা ২/২১। সূ উ ৫/৩৬/৫৪, অ ৫/৭/৫৮, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে পুনঃ ৭/৯ গতে ৭/৫৫ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/৩২ মধ্যে। রাত্রি ৫/৫৯ গতে ৬/৪৯ মধ্যে পুনঃ ৮/২৯ গতে ৩/৭ মধ্যে, বারবেলা ৮/৩০ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২৩ গতে ১২/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৪/৪ মধ্যে।
২৮ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯, বুধবার, তৃতীয়া ৫৯/১০/৩৯ শেষরাত্রি ৫/১৭/৩৫। ভরণী ২১/৩৭/১৬ দিবা ২/১৬/১৩, সূ উ ৫/৩৭/১৯, অ ৫/৯/১৯, অমৃতযোগ দিবা ৬/৩০ মধ্যে ও ৭/১৫ গতে ৭/৫৯ মধ্যে ও ১০/১৩ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৭ গতে ৬/৪৮ মধ্যে ও ৮/২১ গতে ৩/১১ মধ্যে, বারবেলা ১১/২৩/১৯ গতে ১২/৪৯/৪৯ মধ্যে, কালবেলা ৮/৩০/১৯ গতে ৯/৫৬/৪৯ মধ্যে, কালরাত্রি ২/৩০/১৯ গতে ৪/৩/৪৯ মধ্যে।
১৬ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
অনন্তনাগে পুলিস-জঙ্গি গুলির লড়াই 

10:25:38 AM

শহরে ট্রাফিকের হাল
আজ, বুধবার সকালে শহরের রাস্তাঘাটে যান চলাচল মোটের উপর স্বাভাবিক। ...বিশদ

10:25:27 AM

ওড়িশার মালকানগিরিতে ১৫০ কেজি নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ২ 

10:20:00 AM

  বৌদ্ধধর্ম গ্রহণ করা নিয়ে মায়াবতীর কড়া সমালোচনায় সরব বিজেপি
সঠিক সময়ে বৌদ্ধধর্ম গ্রহণ করবেন বলে জানিয়েছিলেন মায়াবতী। মহারাষ্ট্রে নির্বাচনী ...বিশদ

09:57:06 AM

আলিপুরের সৌজন্য ভবনে আজ মন্ত্রিসভার বৈঠক
আজ, বুধবার রাজ্য সরকারের অতিথিশালা আলিপুরের ‘সৌজন্য ভবন’-এ রাজ্য মন্ত্রিসভার ...বিশদ

09:56:13 AM

সংখ্যালঘু মেধাবী পড়ুয়াদের জন্য বিশেষ কোচিং রাজ্যের
প্রতিযোগিতামূলক সরকারি চাকরির প্রস্তুতিতে মেধাবী সংখ্যালঘু পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ...বিশদ

09:43:20 AM