Bartaman Patrika
খেলা
 

 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি। ক্রোমা যে খেপ খেলতে যেতে পারেন এমন ইঙ্গিত জহর দাস রবিবার দিয়েছিলেন। তিনি ম্যাচের পর সেন্টার সার্কেলে দাঁড়িয়ে (তখন তাঁর দিকে ছুটে আসছে ইট-পাথর) জহর বললেন,‘রবিবার প্র্যাকটিস ডাকলে ক্রোমা আরও ক্লান্ত হয়ে যেত। ও ক্লাবকে জানিয়েই খেলতে গিয়েছিল। অর্থ ওদেরও প্রয়োজন। তাই প্র্যাকটিস ডাকিনি। আমি প্র্যাকটিস ডাকলে ক্রোমা ঠিক হাজির হত। গত তিন মাসে একদিনও প্র্যাকটিস কামাই করেনি। এতটাই ওর গুণ।’
ক্রোমা তখন বলছেন,‘বড় ক্লাব এখন আফ্রিকানদের দিকে তাকাচ্ছে না। এখন স্প্যানিশদের নিয়ে মজেছে। তাই বাড়তি তাগিদ ছিল। রবিবার খড়গপুর যাওয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। কোচ- কর্তারা সবই জানেন। খেলার পর কোলাডো-বোরহা যেভাবে আমাদের দিকে তেড়ে এল সেটা দেখে আমি দুঃখিত। এটা খেলোয়াড়ি মানসিকতা নয়। এর আগে ইস্ট বেঙ্গল আমাকে রাখেনি। তবে লাল হলুদ জার্সি পরে খেলেছি তো। তাই গোল করে কোনও সেলিব্রেশন করিনি। এই সম্মান তো সমর্থকদের কাছ থেকেও পাওয়া উচিত। কিন্তু সমর্থকরা আমার বাবা-মা’র নামে অশ্রাব্য গালিগালাজ দিল। এতে আমার হৃদয় ভেঙে গিয়েছে। মোহন বাগান জনতা অবশ্য আমাকে হাততালি দিয়ে উৎসাহিত করেছিল। এই জয়ের পর লিগ টেবলে আমরা ভালো জায়গায় রইলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় মশলা মজুত আছে দলে। তবে আগামী ম্যাচে হলুদ কার্ডের জন্য আমাদের দু’জন খেলতে পারবে না।’
জহর দাস বললেন,‘কোলাডো,বিদ্যাসাগরদের প্রথম একাদশে না দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এতে আমাদের সুবিধা হয়েছিল।’ জহর দাস ময়দানে প্রায় ২৭ বছর কোচিং করছেন। মোহন বাগানের কোচ ছিলেন দুই দফায়। লাজং এফ সি’কে তুলেছিলেন ফেড কাপে। তিনি জানতেন ৬০ মিনিটের পর কোলাডো ও বিদ্যাসাগর নামবেন। তাই পঙ্কজ মউলা ও লক্ষ্মীকান্ত মান্ডিকে নামিয়ে তিনি ইতিবাচক লড়াইটি পৌঁছে দিয়েছিলেন। তাই ম্যাচের পর তৃপ্ত জহর বললেন,‘আমরা পাল্টা আক্রমণে যাওয়ায় ইস্ট বেঙ্গলের দুটি পরিবর্তন কাজে দেয়নি। আমরা ৩-১ গোলে ম্যাচটি জিততে পারতাম। পেনাল্টি দেওয়ার সময় জানতাম ক্রোমা গোল করবে। ও দারুণ পেনাল্টি মারে। আমি প্র্যাকটিসের পর প্রতিদিন ওকে দিয়ে পেনাল্টি প্র্যাকটিস করাই।’ উল্লেখ্য, লিগে পিয়ারলেসের ১৭টি গোলের মধ্যে ক্রোমা গোল করেছেন ৯টি। এর মধ্যে পেনাল্টিতে গোল দুটি। লিগে এখনও কোনও পেনাল্টি মিস করেননি ক্রোমা।
চমৎকার ছন্দে থাকলেও এখন কেন নিয়মিত খেপ খেলেন ক্রোমা? খেপ খেলা নিয়ে ক্রোমার স্ত্রী পূজা বলেন,‘কলকাতার দুই প্রধান তো ক্রোমার মূল্যায়ণ করতে পারল না। পিয়ারলেসের সঙ্গে চুক্তি তো চার মাসের। বাকি ছ’মাস চলবে কী করে?

10th  September, 2019
গ্রুপের শেষ ম্যাচে জিতল রিয়াল মাদ্রিদও
গোলের বন্যা বইয়ে দিল পিএসজি 

প্যারিস, ১২ ডিসেম্বর: শক্তির নিরিখে গালাতাসারের সঙ্গে কোনও তুলনাই চলে না প্যারি সাঁজাঁ’র। একাধিক তারকা সমৃদ্ধ প্যারিসের দলটি এবার চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম দাবিদার। বুধবার ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে গ্রুপ-এ’র শেষ ম্যাচে তারা খড়কুটোর মতো উড়িয়ে দিল গালাতাসারেকে।  
বিশদ

13th  December, 2019
লক্ষ্যভেদে সফল রোনাল্ডো ও ইগুয়েন
নিয়মরক্ষার ম্যাচেও সহজ জয় জুভেন্তাসের 

লেভারকুসেন, ১২ ডিসেম্বর: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মূলপর্বে পৌঁছনোর জন্য বুধবার জয় প্রয়োজন ছিল বেয়ার লেভারকুসেনের। ঘরের মাঠে প্রবলতর প্রতিপক্ষ জুভেন্তাসের বিরুদ্ধে তাই আক্রমণাত্মক ফুটবল মেলে ধরেছিল জার্মান ক্লাবটি। কিন্তু ডিয়াবি-বেলারাবিরা সহজ সুযোগ নষ্ট করায় তুরিনের ‘ওল্ড লেডি’র দুর্গ অক্ষত থাকে। 
বিশদ

13th  December, 2019
দলে জায়গা পাওয়া নিয়ে মাথা ঘামাই না: রাহুল 

মুম্বই, ১২ ডিসেম্বর: ম্যাচের সেরা পুরস্কার গ্রহণের জন্য যখন তাঁর নাম ঘোষণা হয়, তখন একটু অবাকই হয়েছিলেন লোকেশ রাহুল। তিনি ভেবেছিলেন, রহিত শর্মা কিংবা বিরাট কোহলিই ‘ম্যান অব দ্য ম্যাচ’ হবেন। 
বিশদ

13th  December, 2019
মেসিদের লিগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়ে দারুণ রোমাঞ্চিত রহিত শর্মা 

মুম্বই, ১২ ডিসেম্বর: লায়োনেল মেসি, লুই সুয়ারেজ, সের্গিও র‌্যামোসদের ফুটবল লিগের প্রচার দূত নিযুক্ত হলেন রহিত শর্মা। ভারতে লা লিগার ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে দায়িত্ব পালন করবেন তারকা ক্রিকেটারটি। বৃহস্পতিবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে লা লিগার ম্যানেজিং ডিরেক্টর হোসে অ্যান্তোনিও কাচাজা এ কথা ঘোষণা করেন। 
বিশদ

13th  December, 2019
গুয়াহাটিতে কার্ফুর জেরে পরিত্যক্ত রনজি ও আইএসএলের ম্যাচ 

গুয়াহাটি, ১২ ডিসেম্বর: নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে প্রতিবাদের জেরে অগ্নিগর্ভ অসম। গুয়াহাটিতে জারি হয়েছে কার্ফু। রাজপথে টহল দিচ্ছে সেনা। তার প্রভাব পড়ল রনজি ট্রফি এবং আইএসএলের ম্যাচে। বর্ষাপাড়া স্টেডিয়ামে চলছিল অসম-সার্ভিসেসের রনজি ম্যাচ। বৃহস্পতিবার ছিল ম্যাচের চতুর্থ দিন। 
বিশদ

13th  December, 2019
ভারতের হোম ম্যাচ ভুবনেশ্বরে 

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: ২০২০ পেশাদার হকি লিগে ভারতের হোম ম্যাচগুলি হবে ভুবনেশ্বরে। আন্তর্জাতিক হকি সংস্থা জানিয়েছে, ১১ জানুয়ারি থেকে ২৮ জুন পেশাদার হকি লিগ অনুষ্ঠিত হবে।
বিশদ

13th  December, 2019
জাতীয় স্তরের দৌড় প্রতিযোগিতায় কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা 

সংবাদদাতা, কালীগঞ্জ: দৌড় প্রতিযোগিতায় জাতীয় ও আন্তর্জাতিক স্তরে অংশ নিয়ে কালীগঞ্জের মুখ উজ্জ্বল করতে চায় সুতপা মণ্ডল। পরিবারে অভাবকে হার মানিয়ে ইচ্ছা শক্তির জোরে আগামী দিনে দৌড় প্রতিযোগিতার বিভিন্ন খেলায় সফল হতে চায় লাখুরিয়া হাইস্কুলের একাদশ শ্রেণীর ওই ছাত্রী। বাবা ভাগচাষি। দিনমজুরের কাজ করেন। মা গৃহবধূ।  
বিশদ

13th  December, 2019
দুর্বল ট্রাউকে চূর্ণ করে লিগে প্রথম জয় বাগানের 

অভিজিৎ সরকার, কল্যাণী : মণিপুরের ক্লাব ট্রাউকে চূর্ণ করেই বুধবার আই লিগে প্রথম জয়ের স্বাদ পেল মোহন বাগান। গোটা ম্যাচে সবুজ-মেরুনের প্রতিপক্ষ দলের কোনও প্রতিরোধই চোখে পড়ল না। ফলে অনায়াসেই চার গোল করল ভিকুনা-ব্রিগেড।
বিশদ

12th  December, 2019
ত্রয়ীর তাণ্ডবে সিরিজ দখল টিম ইন্ডিয়ার 

মুম্বই, ১১ ডিসেম্বর: ত্রয়ীর ব্যাটিং তাণ্ডবে চূর্ণ ওয়েস্ট ইন্ডিজ। রহিত শর্মার ঝোড়ো ৭১, লোকেশ রাহুলের দুরন্ত ৯১ ও বিরাট কোহলির অধিনায়কোচিত অপরাজিত ৭০ রানের সুবাদে তৃতীয় তথা অন্তিম ম্যাচে ক্যারিবিয়ানদের ৬৭ রানে দুরমুশ করে টি-২০ সিরিজ জিতল ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

12th  December, 2019
সতর্ক ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো
বড় ম্যাচে অনিশ্চিত নির্বাসিত কোলাডো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের হাইমে স্যান্টোস কোলাডোকে অন্তর্বর্তীকালীন নির্বাসনের নোটিস পাঠাল এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটি। গত ৭ ডিসেম্বর পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে ম্যাচে বলবয়ের সঙ্গে খারাপ ব্যবহার করেন লাল-হলুদের এই স্প্যানিশ অ্যাটাকার।
বিশদ

12th  December, 2019
বরখাস্ত আনসেলোত্তি, বিদায় আয়াখসের
নক-আউটে লিভারপুল, চেলসি 

নেপলস, ১১ ডিসেম্বর: গ্রুপের শেষ ম্যাচে জেঙ্ককে ৪-০ গোলে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে উঠল নাপোলি। কিন্তু চাকরি খোয়ালেন কোচ কার্লো আনসেলোত্তি। কারণ, মঙ্গলবারের আগে টানা ৯টি ম্যাচে জয় অধরা ছিল নেপলসের ক্লাবটির। জেঙ্ককে হারানো সত্ত্বেও তাই সরতে হল ইতালিয়ান কোচটিকে। 
বিশদ

12th  December, 2019
কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে অস্থায়ী ক্রিকেট পিচ করা হয়েছে 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।  
বিশদ

12th  December, 2019
ধাওয়ানের বদলে ওয়ান ডে’তে মায়াঙ্ক 

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দলে এলেন মায়াঙ্ক আগরওয়াল। হাঁটুর চোটের কারণে ওই সিরিজে খেলতে পারবেন না ভারতের অভিজ্ঞ ওপেনার ধাওয়ান। তাঁর জায়গায় বুধবার মায়াঙ্ককে বেছে নিয়েছে নির্বাচকমণ্ডলী।  
বিশদ

12th  December, 2019
পঞ্চাশে পা দিলেন বিশ্বনাথন আনন্দ 

চেন্নাই, ১১ ডিসেম্বর: বুধবার ৫০ বছরে পা দিলেন কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। শুভদিনে পরিবারের সঙ্গেই সময় কাটিয়েছেন তিনি। মঙ্গলবার ছেলে অখিলের সঙ্গে তোলা একটি ছবি ট্যুইটারে পোস্ট করে ভিশি লিখেছেন, ‘দুষ্কর্মের সঙ্গী। হ্যাঁ, কাল অবশ্যই কেক থাকছে।’  
বিশদ

12th  December, 2019

Pages: 12345

একনজরে
পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...

সংবাদদাতা, মাথাভাঙা: শুক্রবার মাথাভাঙা-১ ব্লকের নয়ারহাট গ্রাম পঞ্চায়েতের গেন্দুগুড়িতে ১০০ দিনের কাজে মাটির রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। এদিন শ্রমিকরা প্রায় এককিমি রাস্তার কাজ শুরু করেন।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নভেম্বর মাসে এলআইসি’র পলিসি বিক্রির হার বাড়ল। দেশে ১০০টি পলিসি বিক্রি পিছু ৮৪টিই এলআইসি’র। নভেম্বর মাসে এলআইসি’র মার্কেট শেয়ার বৃদ্ধি বোঝাতে গিয়ে এমনটাই জানালেন সংস্থার পূর্বাঞ্চলীয় জোনাল ম্যানেজার দীনেশ ভগত। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের মুরারইতে রেল ও পথ অবরোধ 

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইন: উত্তর ২৪ পরগনার নানা জায়গায় অবরোধ
গতকালের পর শনিবার সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাজ্যের ...বিশদ

10:21:00 AM