Bartaman Patrika
খেলা
 

 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি। ক্রোমা যে খেপ খেলতে যেতে পারেন এমন ইঙ্গিত জহর দাস রবিবার দিয়েছিলেন। তিনি ম্যাচের পর সেন্টার সার্কেলে দাঁড়িয়ে (তখন তাঁর দিকে ছুটে আসছে ইট-পাথর) জহর বললেন,‘রবিবার প্র্যাকটিস ডাকলে ক্রোমা আরও ক্লান্ত হয়ে যেত। ও ক্লাবকে জানিয়েই খেলতে গিয়েছিল। অর্থ ওদেরও প্রয়োজন। তাই প্র্যাকটিস ডাকিনি। আমি প্র্যাকটিস ডাকলে ক্রোমা ঠিক হাজির হত। গত তিন মাসে একদিনও প্র্যাকটিস কামাই করেনি। এতটাই ওর গুণ।’
ক্রোমা তখন বলছেন,‘বড় ক্লাব এখন আফ্রিকানদের দিকে তাকাচ্ছে না। এখন স্প্যানিশদের নিয়ে মজেছে। তাই বাড়তি তাগিদ ছিল। রবিবার খড়গপুর যাওয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। কোচ- কর্তারা সবই জানেন। খেলার পর কোলাডো-বোরহা যেভাবে আমাদের দিকে তেড়ে এল সেটা দেখে আমি দুঃখিত। এটা খেলোয়াড়ি মানসিকতা নয়। এর আগে ইস্ট বেঙ্গল আমাকে রাখেনি। তবে লাল হলুদ জার্সি পরে খেলেছি তো। তাই গোল করে কোনও সেলিব্রেশন করিনি। এই সম্মান তো সমর্থকদের কাছ থেকেও পাওয়া উচিত। কিন্তু সমর্থকরা আমার বাবা-মা’র নামে অশ্রাব্য গালিগালাজ দিল। এতে আমার হৃদয় ভেঙে গিয়েছে। মোহন বাগান জনতা অবশ্য আমাকে হাততালি দিয়ে উৎসাহিত করেছিল। এই জয়ের পর লিগ টেবলে আমরা ভালো জায়গায় রইলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় মশলা মজুত আছে দলে। তবে আগামী ম্যাচে হলুদ কার্ডের জন্য আমাদের দু’জন খেলতে পারবে না।’
জহর দাস বললেন,‘কোলাডো,বিদ্যাসাগরদের প্রথম একাদশে না দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এতে আমাদের সুবিধা হয়েছিল।’ জহর দাস ময়দানে প্রায় ২৭ বছর কোচিং করছেন। মোহন বাগানের কোচ ছিলেন দুই দফায়। লাজং এফ সি’কে তুলেছিলেন ফেড কাপে। তিনি জানতেন ৬০ মিনিটের পর কোলাডো ও বিদ্যাসাগর নামবেন। তাই পঙ্কজ মউলা ও লক্ষ্মীকান্ত মান্ডিকে নামিয়ে তিনি ইতিবাচক লড়াইটি পৌঁছে দিয়েছিলেন। তাই ম্যাচের পর তৃপ্ত জহর বললেন,‘আমরা পাল্টা আক্রমণে যাওয়ায় ইস্ট বেঙ্গলের দুটি পরিবর্তন কাজে দেয়নি। আমরা ৩-১ গোলে ম্যাচটি জিততে পারতাম। পেনাল্টি দেওয়ার সময় জানতাম ক্রোমা গোল করবে। ও দারুণ পেনাল্টি মারে। আমি প্র্যাকটিসের পর প্রতিদিন ওকে দিয়ে পেনাল্টি প্র্যাকটিস করাই।’ উল্লেখ্য, লিগে পিয়ারলেসের ১৭টি গোলের মধ্যে ক্রোমা গোল করেছেন ৯টি। এর মধ্যে পেনাল্টিতে গোল দুটি। লিগে এখনও কোনও পেনাল্টি মিস করেননি ক্রোমা।
চমৎকার ছন্দে থাকলেও এখন কেন নিয়মিত খেপ খেলেন ক্রোমা? খেপ খেলা নিয়ে ক্রোমার স্ত্রী পূজা বলেন,‘কলকাতার দুই প্রধান তো ক্রোমার মূল্যায়ণ করতে পারল না। পিয়ারলেসের সঙ্গে চুক্তি তো চার মাসের। বাকি ছ’মাস চলবে কী করে?

10th  September, 2019
তরুণরা এভাবে খেললে নির্বাচকদের চাপ বাড়বে: রহিত 

নাগপুর, ১১ নভেম্বর: বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের সাফল্যের ধারা বজায় রাখতে পেরে দারুণ তৃপ্ত রহিত শর্মা। আর তার জন্য তরুণ সতীর্থদের প্রশংসার বন্যায় ভাসিয়ে দিয়েছেন ভারতের স্টপ-গ্যাপ অধিনায়ক। রহিত মনে করেন, দলের প্রত্যেকে এভাবে ভালো খেলতে থাকলে ভবিষ্যতে দল গড়তে গিয়ে নির্বাচকদের কাজ কঠিন হয়ে দাঁড়াবে। 
বিশদ

12th  November, 2019
‘সুযোগসন্ধানী হতে হবে স্ট্রাইকারদের’
মন্তব্য গুরপ্রীতের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার আইএসএলে চেন্নাইয়ান এফসি’কে হারিয়ে সোমবার সকালেই দিল্লির জাতীয় শিবিরে যোগ দিয়েছেন গুরপ্রীত সিং সান্ধু, সুনীল ছেত্রী, উদান্তা সিংরা। বিএফসি’র এই তিন খেলোয়াড়ের জন্য অধীরভাবে অপেক্ষা করছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচ। কারণ, তিনজনই প্রথম একাদশের খেলোয়াড়।  
বিশদ

12th  November, 2019
সিরিজ হাতছাড়া হওয়ায় আক্ষেপ ক্যাপ্টেন মাহমুদুল্লাহর 

নাগপুর, ১১ নভেম্বর: আশা জাগিয়েও ভারতের বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে না পারার জন্য দলের ব্যাটসম্যানদের দায়ী করলেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ। তবে অনভিজ্ঞ দল নিয়েও গোটা সিরিজে তাঁরা যেভাবে লড়াই করেছেন, তাতে তিনি খুশি। 
বিশদ

12th  November, 2019
কোচের তুলে নেওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি
খেলা শেষের আগেই স্টেডিয়াম ছেড়ে গেলেন ক্ষুব্ধ রোনাল্ডো 

তুরিন, ১১ নভেম্বর: আবার মেজাজ হারালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রবিবার ঘরের মাঠ অ্যালায়েঞ্জ স্টেডিয়ামে এসি মিলানের বিরুদ্ধে লিগের ম্যাচের ৫৫ মিনিটে তাঁর বদলে পাওলো ডায়বালাকে মাঠে নামান জুভেন্তাসের কোচ মরিসিও সারি। এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি সিআরসেভেন। 
বিশদ

12th  November, 2019
মানেদেরই কৃতিত্ব দিলেন জুরগেন ক্লপ 

লন্ডন, ১১ নভেম্বর: স্ট্র্যাটেজির লড়াইয়ে জুরগেন ক্লপের কাছে হার মানলেন পেপ গুয়ার্দিওলা। চূড়ান্ত আক্রমণাত্মক ফুটবলই জার্মান কোচের পছন্দ। স্প্যানিশ ফুটবলের মতো দৃষ্টিনন্দন না হলেও যা অত্যন্ত কার্যকরী। দুই উইং ব্যাককে কীভাবে ব্যবহার করে বিপক্ষকে ধরাশায়ী করতে হয় তা রবিবার আবার দেখিয়ে দিলেন ক্লপ। 
বিশদ

12th  November, 2019
পাকিস্তানের আবেদন ট্রাইব্যুনালে
ডেভিস কাপ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২৯-৩০ নভেম্বর ইসলামাবাদে পাকিস্তান ও ভারতের পূর্ব নির্দিষ্ট ডেভিস কাপ টাই নিয়ে জট আরও জটিল হয়েছে। আন্তর্জাতিক টেনিস সংস্থা ম্যাচটিকে নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের সিদ্ধান্ত নিলেও তার বিরুদ্ধে আপিল করেছে পাকিস্তান টেনিস সংস্থা।  
বিশদ

12th  November, 2019
বেটন ফাইনালে ইন্ডিয়ান অয়েল ও পিএনবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সাই ক্যাম্পাসে বেটন কাপের ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে ইন্ডিয়ান অয়েল এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। সোমবার প্রথম সেমি-ফাইনালে ইন্ডিয়ান অয়েল ২-০ গোলে হারায় সেন্ট্রাল সেক্রেটারিয়টকে। 
বিশদ

12th  November, 2019
গোলাপি রংয়ে সেজে উঠবে তিলোত্তমা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২২-২৬ নভেম্বর ইডেনে হতে চলেছে ভারত-বাংলাদেশ ঐতিহাসিক দিন-রাতের গোলাপি টেস্ট। এই ম্যাচ ঘিরে টিকিটের চাহিদা তুঙ্গে। প্রায় ৬৭ হাজার দর্শক গ্যালারিতে বসে খেলা দেখতে পারবেন। ইতিমধ্যেই ৩০ হাজারের বেশি টিকিট বিক্রি হয়ে গিয়েছে। আপাতত ক্লাব ও বিভিন্ন সংস্থার কোটার টিকিট বিলি করছে সিএবি।
বিশদ

12th  November, 2019
ফের দাপটে জিতল ভারতের মেয়েরা 

সেন্ট লুসিয়া, ১১ নভেম্বর: ওয়েস্ট ইন্ডিজ মহিলা দলের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে ভারতীয় মেয়েদের দাপট অব্যাহত। দ্বিতীয় টি-টোয়েন্টিতেও প্রতিপক্ষকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়ে ১০ উইকেটে জিতল ভারতের মহিলা দল।
বিশদ

12th  November, 2019
প্রতিপক্ষকে গুরুত্ব দীপেন্দুর 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার সিকিম গভর্নর্স গোল্ড কাপের ফাইনালে সিকিমের নতুন দল হিমালয়ান এফসি’র বিরুদ্ধে খেলবে মহমেডান স্পোর্টিং। গ্যাংটকে মহমেডানের কোয়ার্টার-ফাইনাল ও সেমি-ফাইনালের প্রতিদ্বন্দ্বী দলে কোনও বিদেশি ফুটবলার ছিল না। তবে হিমালয়ান এফসি দলে তিন বিদেশি আছেন। দলটি ৪-৩-৩ পদ্ধতিতে খেলে।  
বিশদ

12th  November, 2019
৮৮ ধাপ উঠলেন দীপক 

দুবাই, ১১ নভেম্বর: রবিবার রাতে নাগপুরে বাংলাদেশের বিরুদ্ধে দারুণ পারফরম্যান্স করার জন্য আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে ৮৮ ধাপ উঠে এলেন পেসার দীপক চাহার। তিনি এখন রয়েছেন ৪২ নম্বরে। ব্যাটসম্যান হিসাবে রহিত শর্মা আছেন সাত নম্বরে। 
বিশদ

12th  November, 2019
দ্বিতীয় জয় বাংলার 

মুম্বই, ১১ নভেম্বর: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে গ্রুপের ম্যাচে বাংলা ৫৪ রানে হারাল মেঘালয়কে। প্রথমে ব্যাট করতে নেমে বিবেক সিং ও ক্যাপ্টেন অভিমন্যু ঈশ্বরণের হাফ-সেঞ্চুরির সুবাদে বাংলা ৪ উইকেটে তোলে ২০৭ রান। জবাবে ব্যাট করতে নেমে মেঘালয়ের লড়াই ৪ উইকেটে ১৫৩ রানেই আটকে থাকে।  
বিশদ

12th  November, 2019
দীপক চাহারের দুরন্ত হ্যাটট্রিক
তারুণ্যের ঝলকে টি-২০
সিরিজ জিতল টিম ইন্ডিয়া

নাগপুর, ১০ নভেম্বর: রুদ্ধশ্বাস ম্যাচে বাংলাদেশকে ৩০ রানে হারিয়ে টি-২০ সিরিজ জিতে নিল ‘টিম ইন্ডিয়া’। হ্যাটট্রিকসহ সাত রানে ৬টি উইকেট নিয়ে রেকর্ড গড়লেন পেসার দীপক চাহার। ম্যাচের সেরাও হলেন তিনি। নজর কাড়লেন নবাগত পেস অলরাউন্ডার শিবম দুবেও। কঠিন সময়ে তিনি তুলে নিয়েছেন তিনটি মূল্যবান উইকেট। ঝলসে উঠেছিল তরুণ শ্রেয়াস আয়ারের ব্যাটও। রহিত, ধাওয়ানদের ব্যর্থতার দিনে জামতা স্টেডিয়ামে যেন তারুণ্যের জয়ধ্বজা উড়ল বাংলাদেশের বিরুদ্ধে।
বিশদ

11th  November, 2019
বোর্ড সভাপতি পদে সৌরভের
মেয়াদ বৃদ্ধির সম্ভাবনা উজ্জ্বল
ফের সংবিধান সংশোধনের পথে বিসিসিআই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বোর্ড সভাপতি পদে তাঁর মেয়াদ মোটে দশ মাস। তা জেনেও ভারতীয় ক্রিকেটের ভাবমূর্তি ফেরানোর চ্যালেঞ্জ নিয়েছেন সৌরভ গাঙ্গুলি। এক মাসও অতিক্রান্ত হয়নি তিনি মসনদে বসেছেন। তা সত্ত্বেও প্রথম থেকেই চালিয়ে খেলাই তাঁর লক্ষ্য। যা দেখে খুশির হাওয়া সব মহলেই।  
বিশদ

11th  November, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, নবদ্বীপ: রাজ্য সরকারের বাংলা ভাষায় জয়েন্ট পরীক্ষার দাবি অনর্থক। কেন্দ্র অনেক আগেই সব রাজ্যকে জানিয়েছিল। বাংলার সরকার সেই সময় হ্যাঁ বা না কিছুই বলেনি। এখন নাটকবাজি শুরু করেছে। বাংলার মানুষকে বোঝাচ্ছে আমরা কত বাংলা দরদি।   ...

সংবাদদাতা, গঙ্গারামপুর: বোল্লাকালীর অন্যতম ভোগ চিনির বাতাসা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন মিষ্টি বিক্রেতারা। শুক্রবারই মায়ের পুজো। তাই নাওয়াখাওয়া ভুলে কয়েক কুইন্টাল চিনি জাল দিয়ে তৈরি হচ্ছে কদমা, বাতাসা। দূরদূরান্ত থেকেন বোল্লাকালীর পুজো দিতে আসেন ভক্তেরা।   ...

অলকাভ নিয়োগী, বর্ধমান, বিএনএ: মুখে ‘শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান দিলেও বামফ্রন্ট সরকারের আমলেই বন্ধ হয়েছিল ‘বর্ধমান ডেয়ারি’। টানা ১০ বছর বন্ধ থাকার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ওই বর্ধমান ডেয়ারি থেকে মাদার ডেয়ারিতে রূপান্তরিত হয়ে চালু হয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: গত দু’দিনের বৃষ্টিতে হাওড়া শহরে ডেঙ্গু ও অজানা জ্বরের প্রকোপ ফের বেড়েছে। হাওড়া জেলা হাসপাতাল ও সমস্ত বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম এখন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কোনও চুক্তিবদ্ধ কাজে যুক্ত হবার যোগ আছে। ব্যবসা শুরু করা যেতে পারে। বিবাহের যোগাযোগ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪০: ফরাসি ভাস্কর অগ্যুস্ত রদ্যঁর জন্ম
১৮৯৩: পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তরেখা ডুরান্ড লাইন চুক্তি স্বাক্ষরিত
১৮৯৬: পক্ষীবিদ সালিম আলির জন্ম
১৯৪৬: পণ্ডিত মদনমোহন মালব্যের মৃত্যু  

12th  November, 2019




ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৭০ টাকা ৭২.৮৫ টাকা
পাউন্ড ৮৯.০৬ টাকা ৯৩.৩৬ টাকা
ইউরো ৭৬.৭৩ টাকা ৮০.৪৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
12th  November, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৫৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,১০৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/৩৬ রাত্রি ৭/৪২। কৃত্তিকা ৪০/২৩ রাত্রি ১০/১। সূ উ ৫/৫১/২৯, অ ৪/৫০/১৫, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৮/৩ মধ্যে পুনঃ ১০/১৫ গতে ১২/২৭ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৪ মধ্যে পুনঃ ৮/১৯ গতে ৩/১৫ মধ্যে, বারবেলা ৮/৩৫ গতে ৯/৫৮ মধ্যে পুনঃ ১১/২১ গতে ১২/৪৩ মধ্যে, কালরাত্রি ২/৩৬ গতে ৪/১৪ মধ্যে।
 ২৬ কার্তিক ১৪২৬, ১৩ নভেম্বর ২০১৯, বুধবার, প্রতিপদ ৩৪/২৪/৩৯ রাত্রি ৭/৩৮/৩৩। কৃত্তিকা ৪২/২৪/১১ রাত্রি ১০/৫০/২১, সূ উ ৫/৫২/৪১, অ ৪/৫০/৫২, অমৃতযোগ দিবা ৬/৪৭ মধ্যে ও ৭/৩০ গতে ৮/১২ মধ্যে ও ১০/২১ গতে ১২/২৯ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৬/৩৩ মধ্যে ও ৮/১৯ গতে ৩/২৪ মধ্যে, বারবেলা ১১/২১/৪৪ গতে ১২/৪৪/০ মধ্যে, কালবেলা ৮/৩৭/১৩ গতে ৯/৫৯/২৯ মধ্যে, কালরাত্রি ২/৩৭/১২ গতে ৪/১৪/৫৬ মধ্যে।
১৫ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারিকে নিন্দনীয় আখ্যা কংগ্রেসের
মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করাকে নিন্দনীয় বলে আখ্যা দিল কংগ্রেস। ...বিশদ

12-11-2019 - 07:59:24 PM

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন 
অবশেষে রাষ্ট্রপতি শাসনই জারি হল মহারাষ্ট্রে। রাজ্যপালের সুপারিশে সই করে ...বিশদ

12-11-2019 - 05:40:00 PM

  টাস্ক ফোর্স নিয়ে বৈঠকে কী সিদ্ধান্ত হল?
বুলবুলে ক্ষতিগ্রস্থ এলকায় গিয়ে কালকের মধ্যে নবান্নে রিপোর্ট জমা দিতে ...বিশদ

12-11-2019 - 05:07:23 PM

 আজব কাণ্ড! পেঁপের পেটেই মিলল পেঁপে
পেঁপের পেটেই পেঁপে মিলল। শুনলে অবাক লাগলেও বাস্তবে এটাই ...বিশদ

12-11-2019 - 04:43:28 PM

মদনমোহন মন্দিরে পুজো দিতে এলেন সংসদ সদস্য নিশীথ প্রামানিক 
চল্লিশটি ঢাক বাজিয়ে রাজ বেশে কোচবিহারের মদনমোহন মন্দিরে এসে পুজো ...বিশদ

12-11-2019 - 04:03:00 PM

জলপাইগুড়িতে আর্থিক জালিয়াতির অভিযোগ, আটক ১ 

12-11-2019 - 04:00:00 PM