Bartaman Patrika
খেলা
 

 খড়গপুরে খেপ খেলে রবিবার রাত দুটোয় বাড়ি ফেরেন ক্রোমা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার খড়গপুরে খেপ খেলে রাত প্রায় দুটো নাগাদ কলকাতায় ফিরেছিলেন ক্রোমা। তিনি এটা করেছেন পিয়ারলেসের কোচ জহর দাস ও ম্যানেজার অশোক দাশগুপ্তকে জানিয়েই। তাই ম্যাচের আগের দিন হলেও রবিবার জহর দাস অন্য দিনের মতো মাকড়দহে প্র্যাকটিস ডাকেননি। ক্রোমা যে খেপ খেলতে যেতে পারেন এমন ইঙ্গিত জহর দাস রবিবার দিয়েছিলেন। তিনি ম্যাচের পর সেন্টার সার্কেলে দাঁড়িয়ে (তখন তাঁর দিকে ছুটে আসছে ইট-পাথর) জহর বললেন,‘রবিবার প্র্যাকটিস ডাকলে ক্রোমা আরও ক্লান্ত হয়ে যেত। ও ক্লাবকে জানিয়েই খেলতে গিয়েছিল। অর্থ ওদেরও প্রয়োজন। তাই প্র্যাকটিস ডাকিনি। আমি প্র্যাকটিস ডাকলে ক্রোমা ঠিক হাজির হত। গত তিন মাসে একদিনও প্র্যাকটিস কামাই করেনি। এতটাই ওর গুণ।’
ক্রোমা তখন বলছেন,‘বড় ক্লাব এখন আফ্রিকানদের দিকে তাকাচ্ছে না। এখন স্প্যানিশদের নিয়ে মজেছে। তাই বাড়তি তাগিদ ছিল। রবিবার খড়গপুর যাওয়া নিয়ে আমি কিছু বলতে চাই না। কোচ- কর্তারা সবই জানেন। খেলার পর কোলাডো-বোরহা যেভাবে আমাদের দিকে তেড়ে এল সেটা দেখে আমি দুঃখিত। এটা খেলোয়াড়ি মানসিকতা নয়। এর আগে ইস্ট বেঙ্গল আমাকে রাখেনি। তবে লাল হলুদ জার্সি পরে খেলেছি তো। তাই গোল করে কোনও সেলিব্রেশন করিনি। এই সম্মান তো সমর্থকদের কাছ থেকেও পাওয়া উচিত। কিন্তু সমর্থকরা আমার বাবা-মা’র নামে অশ্রাব্য গালিগালাজ দিল। এতে আমার হৃদয় ভেঙে গিয়েছে। মোহন বাগান জনতা অবশ্য আমাকে হাততালি দিয়ে উৎসাহিত করেছিল। এই জয়ের পর লিগ টেবলে আমরা ভালো জায়গায় রইলাম। আমরা চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। চ্যাম্পিয়ন হওয়ার যাবতীয় মশলা মজুত আছে দলে। তবে আগামী ম্যাচে হলুদ কার্ডের জন্য আমাদের দু’জন খেলতে পারবে না।’
জহর দাস বললেন,‘কোলাডো,বিদ্যাসাগরদের প্রথম একাদশে না দেখে আমি বিস্মিত হয়েছিলাম। এতে আমাদের সুবিধা হয়েছিল।’ জহর দাস ময়দানে প্রায় ২৭ বছর কোচিং করছেন। মোহন বাগানের কোচ ছিলেন দুই দফায়। লাজং এফ সি’কে তুলেছিলেন ফেড কাপে। তিনি জানতেন ৬০ মিনিটের পর কোলাডো ও বিদ্যাসাগর নামবেন। তাই পঙ্কজ মউলা ও লক্ষ্মীকান্ত মান্ডিকে নামিয়ে তিনি ইতিবাচক লড়াইটি পৌঁছে দিয়েছিলেন। তাই ম্যাচের পর তৃপ্ত জহর বললেন,‘আমরা পাল্টা আক্রমণে যাওয়ায় ইস্ট বেঙ্গলের দুটি পরিবর্তন কাজে দেয়নি। আমরা ৩-১ গোলে ম্যাচটি জিততে পারতাম। পেনাল্টি দেওয়ার সময় জানতাম ক্রোমা গোল করবে। ও দারুণ পেনাল্টি মারে। আমি প্র্যাকটিসের পর প্রতিদিন ওকে দিয়ে পেনাল্টি প্র্যাকটিস করাই।’ উল্লেখ্য, লিগে পিয়ারলেসের ১৭টি গোলের মধ্যে ক্রোমা গোল করেছেন ৯টি। এর মধ্যে পেনাল্টিতে গোল দুটি। লিগে এখনও কোনও পেনাল্টি মিস করেননি ক্রোমা।
চমৎকার ছন্দে থাকলেও এখন কেন নিয়মিত খেপ খেলেন ক্রোমা? খেপ খেলা নিয়ে ক্রোমার স্ত্রী পূজা বলেন,‘কলকাতার দুই প্রধান তো ক্রোমার মূল্যায়ণ করতে পারল না। পিয়ারলেসের সঙ্গে চুক্তি তো চার মাসের। বাকি ছ’মাস চলবে কী করে?

10th  September, 2019
রক্তে ইস্ট বেঙ্গল, আবেগে মোহন বাগান, আর হৃদয়ে বাংলা 

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ক্লাস ফাইভ থেকে টেন পর্যন্ত ধানবাদের একটি আবাসিক স্কুলে পড়াশোনা করেছিলাম। হোস্টেলের বন্ধুরা তখন মোহন বাগান-ইস্ট বেঙ্গল নিয়ে প্রচণ্ড মাতামাতি করত।
বিশদ

19th  January, 2020
চোট শঙ্কা নিয়েই আজ নির্ণায়ক ম্যাচে নামছে ভারত 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি: উত্তেজনার পারদ চড়িয়ে রবিবার ওয়ান ডে সিরিজের নির্ণায়ক ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে শোচনীয় হারের ধাক্কা সামলে রাজকোটে দ্বিতীয় একদিনের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে টিম ইন্ডিয়া। সিরিজ আপাত ১-১। ফলে তৃতীয় তথা শেষ ওয়ান ডে রূপ নিয়েছে অঘোষিত ফাইনালের। 
বিশদ

19th  January, 2020
মুনোজই দলের নেতা:মোরান্তে 

জয় চৌধুরি  কলকাতা: কালের নিয়মে বদলায় অনেক কিছুই। নতুন নায়ক খুঁজে নেয় জনতা। অতীতে ব্যারেটোর জয়ধ্বনিতে মুখরিত হত মোহন বাগান জনতা। বড় ম্যাচের আগে ব্রাজিলিয়ান তারকাটির কাছে আসত আব্দারের বন্যা। এখন অতীতের খাতায় নাম লিখিয়েছেন ব্যারেটো। তাঁর জায়গা নিয়েছেন ফ্রান গঞ্জালেজ মুনোজ। 
বিশদ

19th  January, 2020
দমবন্ধ পরিস্থিতি ইস্ট বেঙ্গলে 

অভিজিৎ সরকার  কলকাতা: প্র্যাকটিসে আধুনিক সরঞ্জামের আধিক্য। ঠাটবাট ষোলো আনা। কিন্তু প্র্যাকটিস বা খেলায় বৈচিত্র্য নেই। সাফল্য তো দূর অস্ত। কোয়েস জমানায় এটাই যেন ইস্ট বেঙ্গলের দস্তুর হয়ে দাঁড়িয়েছে। কোয়েস ইনভেস্টর হিসেবে আসার আগেও যে লাল-হলুদ আই লিগ জিততে পেরেছে তা নয়। 
বিশদ

19th  January, 2020
হোবার্টে ডাবলস খেতাব জিতলেন সানিয়া মির্জা 

হোবার্ট, ১৮ জানুয়ারি: দু’বছর বাদে কোর্টে ফিরে দারুণ কামব্যাক করলেন সানিয়া মির্জা। শনিবার হোবার্ট ইন্টারন্যাশনাল টেনিসের ডাবলসে চ্যাম্পিয়ন হলেন ভারতের সানিয়া ও ইউক্রেনের নাদিয়া কিচেনক জুটি। ফাইনালে অবাছাই সানিয়া জুটি ৬-৪, ৬-৪ সেটে হারালেন দ্বিতীয় বাছাই চীনের শুয়াই পেং ও শুয়াই ঝ্যাং জুটিকে। 
বিশদ

19th  January, 2020
বড় ম্যাচের কুশীলবদের বক্তব্য 

আগের দু’টি ম্যাচে হারলেও ডার্বির আগে চাপে নেই। বড় ম্যাচে ‘বাউন্স ব্যাক’ করার ক্ষমতা আমাদের রয়েছে। বোরহা এতদিনে ফিট হয়ে যেত। ওর অভাব অনুভব করছি।
দু’সপ্তাহ আগে আমরা লিগ টেবলে এক নম্বরে ছিলাম। আবার লিগ টেবলে শীর্ষে ফিরে আসতেই পারি। খেতাবের দৌড়ে অবশ্যই রয়েছে ইস্ট বেঙ্গল।  বিশদ

19th  January, 2020
জয়ের পাশাপাশি বাংলার লক্ষ্য বোনাস পয়েন্ট 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদর্ভ ম্যাচে হারের ধাক্কা সামলে শনিবার, কল্যাণীতে রনজি ট্রফির গুরুত্বপূর্ণ ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে নামছে বাংলা। চার ম্যাচ খেলে বাংলার সংগ্রহ ১২ পয়েন্ট। হায়দরাবাদ একটা ম্যাচ বেশি খেলে ৬ পয়েন্ট পেয়েছে। প্রতিপক্ষের দুর্বলতাকে কাজে লাগিয়ে এই ম্যাচ বোনাস পয়েন্ট সহ জিততে চাইছে বঙ্গ ব্রিগেড। 
বিশদ

19th  January, 2020
টেস্টে লোকেশ, ফিরতে পারেন হার্দিক 

বেঙ্গালুরু, ১৮ জানুয়ারি: সাদা বলের ক্রিকেটে ধারাবাহিকতা লোকেশ রাহুলকে ফের টেস্ট দলে জায়গা করে দিতে পারে। রবিবার নিউজিল্যান্ড সফরের জন্য ভারতের টেস্ট এবং ওয়ান ডে দল নির্বাচন হবে। আলোচনার কেন্দ্রবিন্দুতে লোকেশ রাহুলের সঙ্গে আছেন হার্দিক পান্ডিয়াও। চোটের কারণে দীর্ঘদিন তিনি মাঠে বাইরে।  
বিশদ

19th  January, 2020
বদলা নিয়ে শীর্ষে এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচ আন্তনিও হাবাস ডাগ আউটে ছিলেন না। তবুও শনিবার আইএসএলের ম্যাচে এফসি গোয়ার বিরুদ্ধে দুরন্ত জয় পেল এটিকে। শনিবার সল্টলেক স্টেডিয়ামে এফসি গোয়াকে ২-০ গোলে হারিয়ে জয়ে ফিরল কলকাতার দল। একইসঙ্গে অ্যাওয়ে ম্যাচে গোয়ার কাছে হারের জবাব দিল এটিকে।  
বিশদ

19th  January, 2020
প্রয়াত বাপু নাদকার্নি

 মুম্বই, ১৭ জানুয়ারি: শুক্রবার প্রয়াত হলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার বাপু নাদকার্নি (৮৬)। বার্ধক্যজনিত রোগভোগের কারণে তাঁর মৃত্যু বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। ভারতের হয়ে মোট ৪১টি টেস্ট খেলেছিলেন তিনি। তাঁর রানসংখ্যা ১৪১৪। বিশদ

18th  January, 2020
টিম গেমেই দুরন্ত প্রত্যাবর্তন ভারতের 

রাজকোট, ১৭ জানুয়ারি: টিম গেমের জোরেই সিরিজে দারুণ প্রত্যাবর্তন ‘টিম ইন্ডিয়া’র। প্রথম ম্যাচে ১০ উইকেটে পর্যুদস্ত হওয়ার পর কড়া সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন বিরাট কোহলিরা। তিল তিল করে গড়ে তোলা সাফল্যের সাম্রাজ্য আচমকাই টলে গিয়েছিল অজি হানায়। কিন্তু হাল ছাড়েননি তাঁরা। 
বিশদ

18th  January, 2020
টিকিটের লাইনে মাউন্টেড পুলিসের লাঠির ঘা’ও খেয়েছি 

রাজীব বন্দ্যোপাধ্যায়: ময়দানে আমার খেলা দেখা শুরু ডার্বি ম্যাচ দিয়েই। আটের দশকের প্রথম দিক। তখন স্কুলে পড়ি। কয়েকজন দাদার সঙ্গেই ময়দানে প্রথম পা দেওয়া। তখন ক’পয়সার টিকিট ছিল, এখন আর মনে পড়ছে না। প্রচণ্ড বৃষ্টি হয়েছিল সেদিন। তারমধ্যেই সকালে লাইন দিয়েছিলাম টিকিটের জন্য। 
বিশদ

18th  January, 2020
বয়সও দমাতে পারেনি দু’প্রধানের দুই হুজুরকে 

প্রীতম সিনহা  কলকাতা: ময়দানের জরাজীর্ণ এক টেন্ট। চৌহদ্দির ভাঙাচোরা বেড়ার ওপারে পাশাপাশি দুটি চেয়ারে দুই হুজুর। দেখে সায়ক গোষ্ঠী পরিচালিত ‘দুই হুজুরের গপ্পো’ নাটকের কথা আপনার স্মৃতিকে উসকে দিতে পারে। ওঁরা দুই প্রধানের সত্তরোর্ধ্ব দুই কট্টর সমর্থক। 
বিশদ

18th  January, 2020
হ্যাটট্রিক না পাওয়ার
আক্ষেপ ভুলিনি: শিশির 

ডার্বির ইতিহাসে প্রথম পাঁচ গোলদাতার মধ্যে একমাত্র বাঙালি তিনি। আট ও নয়ের দশকে তাঁকে ঘিরে আবর্তিত হত সমর্থকদের স্বপ্ন। দুই প্রান্ত থেকে ভেসে আসা বল বিপক্ষ বক্সে পৌঁছলেই গ্যালারি থেকে অনুরাগীদের চোখ খুঁজে নিতে চাইত সুদর্শন স্ট্রাইকারটিকে। তিনি শিশির ঘোষ। 
বিশদ

18th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: চাকা ফেটে নিয়ন্ত্রণ হারিয়ে চায়ের দোকানে লরি ঢুকে তিনজনের মৃত্যুর জেরে এবার অতিরিক্ত বালিবোঝাই গাড়ি আটকে আন্দোলনে নামলেন ময়ূরেশ্বরের বাসিন্দারা। এই আন্দোলনে কোনও ...

নয়াদিল্লি ও ঢাকা, ১৯ জানুয়ারি: ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একে ভারতের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করলেও, এই আইনের ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে নির্বাচিত হলেন  জগৎপ্রকাশ নাড্ডা

03:37:00 PM

সততার নজির হোমগার্ডের 
সততার নজির ময়নাগুড়ি থানার এক হোম গার্ডের। কুড়িয়ে পাওয়া একটি ...বিশদ

03:28:49 PM

নির্ভয়া কাণ্ড: পবন গুপ্তের নাবালক তত্ব খারিজ শীর্ষ আদালতে

 সোমবার নির্ভয়া গণধর্ষণ মামলায় অন্যতম সাজাপ্রাপ্ত পবন গুপ্তার আবেদন আজ ...বিশদ

03:21:00 PM

রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কোচবিহারে
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড কোচবিহারের চকচকার একটি হাসপাতালে। ...বিশদ

03:16:24 PM

পরীক্ষার নম্বর সাফল্যের মাপকাঠি নয়: প্রধানমন্ত্রী
সাফল্য পেতে গেলে ব্যর্থ হতে হয়। ব্যর্থতা সফল হওয়ারই একটি ...বিশদ

01:06:00 PM

ঘুমের ঘোরে চালক, বাস উল্টে আহত ২০ যাত্রী
ভোররাতের দিকে গাড়ি চালাতে চালেতে ঘুমিয়ে পড়েছিলেন চালক। আর তার ...বিশদ

12:09:43 PM