Bartaman Patrika
খেলা
 

কোচের ভুলে খেতাবের লড়াইয়ে পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল
দুরন্ত লড়লেন পিয়ারলেসের স্টপার কার্লন

পিয়ারলেস- ১                    ইস্ট বেঙ্গল- ০
(ক্রোমা-পেনাল্টি)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর অবোধ গোঁয়ার্তুমিতে স্পর্ধার শতবর্ষে কলকাতা লিগে ক্রমশ পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল। কিবু ভিকুনার দল পিয়ারলেসের কাছে লিগের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় লিগের লড়াইয়ে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ইস্ট বেঙ্গল। কিন্তু অবোধ গোঁয়ার্তুমির জন্য লিগের কোনও ম্যাচেই ঠিকমতো দল নামাচ্ছেন না আলেজান্দ্রো। যার ফলে শতবর্ষে লিগের প্রথম ছ’টি ম্যাচের মধ্যে দুটিতে হেরে এবং একটি ড্র করে খেতাবি লড়াই কঠিন করে তুললেন আলেজান্দ্রো।
দুই প্রধানের পর পিয়ারলেসই এবারের লিগের সবথেকে শক্তিশালী দল। পেমেন্ট সংক্রান্ত কোনও সমস্যা না থাকায় দলটি দারুণ ছন্দে রয়েছে। সোমবারের ম্যাচের আগে পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়েছিল তারা। মোহন বাগান ম্যাচের পর এমন একটি দলের বিরুদ্ধে উল্টো- পাল্টা প্রথম একাদশ নামিয়ে পিয়ারলেসের কাজটি আলেজান্দ্রো অনেক সহজ করে দেন। সোমবার তিনি প্রথম একাদশে রাখেননি সামাদ আলি, বিদ্যাসাগর সিং, কোলাডোকে। বিদ্যাসাগর ও কোলাডো সাদার্নের বিরুদ্ধে শেষ ম্যাচে গোলও করেন। ডার্বিতে দু’জনকে না খেলানো নিয়ে তীব্র সমালোচনা হয়। সেই ভুল থেকে শিক্ষা না নিয়ে পিয়ারলেসের বিরুদ্ধে এই তিনজনকে প্রথম একাদশে রাখেননি। দ্বিতীয়ার্ধে তিনি এই তিনজনকে পরিবর্ত হিসাবে নামান। তখন ম্যাচ পিয়ারলেসের নিয়ন্ত্রণে ছিল। ৭২ মিনিটে সামাদ নামার পরে ইস্ট বেঙ্গলের চাপ বাড়ে। ওই চাপের মোকাবিলায় পিয়ারলেস কোচ জহর দাস বিদেশি স্টপার কার্লন, ডিফেন্সিভ ব্লকার এডমন্ড, মনোতোষ চাকলাদার, দীপঙ্কর দাসদের নিয়ে বক্সের সামনে চক্রব্যূহ তৈরি করেন। ব্র্যান্ডন, লালরিনডিকা, কোলাডো, মার্কোস প্রতিপক্ষ খেলোয়াড়দের পায়ের জঙ্গলে হারিয়ে গিয়ে গোলে শট নেওয়ার সময় ওপেন স্পেস পায়নি। সামাদ, কোলাডো, বিদ্যাসাগররা প্রথম থেকে মাঠে থাকলে ইস্ট বেঙ্গলকে এতটা নির্বিষ মনে হতো না। ওই তিনজনের বদলে যাঁরা প্রথম একাদশে ছিলেন তাঁরা পুরোপুরি ব্যর্থ। এফসিআইয়ে অলোক মুখার্জির হাত ধরে উঠে আসা ফুলচাঁদ হেমব্রম বোতলবন্দি করে রাখেন পিন্টু মাহাতোকে। প্রথমার্ধে মাত্র একবার পিন্টুর দৌড় দেখা যায়। তাঁর বাড়ানো বল থেকে রোনাল্ডো অলিভিয়েরা যে শট নেন তা অরূপ দেবনাথ রুখে দেন। গোটা ম্যাচে দারুণ কিপিং করেছেন অরূপ। পিয়ারলেসের ডিফেন্ডাররা ম্যাচের শেষ ১৪ মিনিটে প্রতিপক্ষকে পাঁচটি কর্ণার উপহার দিয়েছেন। সেটপিসে কোলাডো, লালরিনডিকা রালতের কম্বিনেশন ক্লিক করেনি অরূপের কিপিংয়ের জন্য। সেইসঙ্গে বক্সে ভেসে আসার বল ক্লিয়ার করতে বড় ভূমিকা নেন নেরোকা থেকে পিয়ারলেসে আসা কার্লন। এবং তাঁকে যথাসম্ভব সহায়তা করেছেন এডমন্ড। গোটা ম্যাচে ইস্ট বেঙ্গল ওপেন করেছে দুই বার। ৩৪ মিনিটে লালরিনডিকার কর্ণারে মার্কোসের হেড কার্লন ও অরূপকে পরাস্ত করে পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচের টার্নিং পয়েন্ট এই ঘটনাটি। পেনাল্টি থেকে গোল করে ক্রোমা নায়ক হলেও ২৪ মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি নষ্ট করেন ক্রোমাই। প্রদীপ মোহনরাজ ইস্ট বেঙ্গল স্টপার মেহতাব সিংকে কাটিয়ে দারুণ বল দিয়েছিলেন ক্রোমাকে। পিয়ারলেসের বিদেশি স্ট্রাইকারটি বলটি গোলে ঠেলতে পারেনি।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পেনাল্টি থেকে ইস্ট বেঙ্গলকে এগিয়ে দেন ক্রোমা। পেনাল্টি পাওয়ার আগে পিয়ারলেস কোচ লক্ষ্মীকান্ত মান্ডি ও পঙ্কজ মউলাকে নামিয়ে আক্রমণে জোর বাড়ান। পঙ্কজ মউলাকে জায়গা ছেড়ে দিয়ে ক্রোমা সরে আসেন বাঁ-দিকে। কখনও পঙ্কজ, কখনও ক্রোমা বাঁ-প্রান্ত দিয়ে দৌড়ানোয় চাপে পড়ে যান কমলপ্রীত। এর মধ্যে ক্রোমা দু’বার দেহের দোলায় এবং গতিতে বোরহাকে মাটিতে ফেলে দিয়ে ইস্ট বেঙ্গল রক্ষণে নাভিঃশ্বাস তুলে দেন। এই চাপেই কমলপ্রীত বক্সে পঙ্কজ মউলাকে ফেলে দিলে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন ক্রোমা (১-০)। এরপর লক্ষ্ণীকান্ত মান্ডির শট ক্রসপিসে লেগে ফিরে আসে। ১৯৮৯ সালে মোহন বাগানের শতবর্ষে পিছন থেকে এসে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ইস্ট বেঙ্গল। এবার যেন উল্টো চিত্র দেখা যাওয়ার সম্ভাবনা।

10th  September, 2019
 দুর্বল ট্রাউকে সহজেই হারানো উচিত ইস্ট বেঙ্গলের

  অভিজিৎ সরকার, কলকাতা: নির্বাসনে ইস্ট বেঙ্গলের ম্যাচ উইনার হাইমে স্যান্টোস কোলাডো। যথার্থ কোচিং লাইসেন্স না থাকার জন্য শনিবার কল্যাণী স্টেডিয়ামে আই লিগের ম্যাচে ট্রাউ এফসি’র ডাগ আউটে বসতে পারবেন না ডগলাস। ট্রাউয়ের হেড কোচ হিসেবে ভারতে আসা ডগলাসের ব্রাজিলের কোচিং লাইসেন্স এআইএফএফ অনুমোদন করেনি।
বিশদ

 ‘মেসি ব্যতিক্রমী, তবে
মারাদোনা অন্য গ্রহের’
কলকাতায় পা রেখে মন্তব্য হার্নান ক্রেসপোর

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বয়স ৪৪। খেলা ছেড়েছেন বছর সাতেক হয়ে গেল। তা সত্ত্বেও শরীরে মেদ নেই এতটুকু। আর্জেন্তিনার ফুটবল এবং ফুটবলারদের খেলা নিয়মিত দেখেন। আর দেখেন স্বপ্ন।
বিশদ

 চোটের কারণে এবার ছিটকে গেলেন ভুবি
নেটে কোহলিদের বল করবেন বুমরাহ

 চেন্নাই, ১৩ ডিসেম্বর: চোট সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ছে না টিম ইন্ডিয়ার। ফিটনস সমস্যার কারণে বেশ কিছুদিন ধরেই ভারতীয় দলের বাইরে রয়েছেন হার্দিক পান্ডিয়া ও যশপ্রীত বুমরাহর মতো তারকা ক্রিকেটাররা। একই কারণে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দল থেকে ছিটকে গিয়েছেন ওপেনার শিখর ধাওয়ানও। বিশদ

 সোমবার প্রতিপক্ষ গোকুলাম
ডার্বির আগে জয়ের ধারায় চোখ ভিকুনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বির আগে জয়ের ধারা বজায় রাখতে চাইছে মোহন বাগান। সোমবার কল্যাণীতে গোকুলাম এফসি’র বিরুদ্ধে খেলবে কিবু ভিকুনার দল। ডার্বির আগে এটাই শেষ ম্যাচ মোহন বাগানের। এবার ডুরান্ড কাপ ফাইনালে গোকুলামের কাছে হেরেছিল মোহন বাগান।
বিশদ

দীর্ঘমেয়াদে শ্রেয়াসকেই চার নম্বরে চান কুম্বলে 

নয়াদিল্লি, ১৩ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন ওয়ান ডে সিরিজে শ্রেয়াস আয়ারকেই চার নম্বর পজিশনে দেখতে চান অনিল কুম্বলে। ভারতের প্রাক্তন তারকার বিশ্বাস, শ্রেয়াসই পারেন ব্যাটিং অর্ডারের দীর্ঘদিনের সমস্যা থেকে দলকে মুক্ত করতে। 
বিশদ

  বিবাহবার্ষিকীতে ট্যুইট রহিতের

 মুম্বই, ১৩ ডিসেম্বর: বিবাহবার্ষিকীতে স্ত্রী রীতিকার উদ্দেশে আবেঘন ট্যুইট করলেন রহিত শর্মা। নিজের সাফল্যের নেপথ্যে স্ত্রীর গুরুত্বপূর্ণ অবদান রয়েছে বলে জানিয়েছেন ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’। বিশদ

আইপিএল নিলামের চূড়ান্ত তালিকা প্রকাশিত
৭৩টি স্লটের দৌড়ে ৩৩২ জন ক্রিকেটার 

মুম্বই, ১৩ ডিসেম্বর: আসন্ন আইপিএল নিলামের জন্য ক্রিকেটারদের চূড়ান্ত তালিকা প্রকাশ করল বিসিসিআই। ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে এ বছর মোট ৩৩২ জন ক্রিকেটারকে নিলামে তোলা হবে। তালিকায় স্থান পেয়েছেন ১৮৬ জন ভারতীয় ও ১৪৬ জন বিদেশি ক্রিকেটার। 
বিশদ

অবসর ভেঙে ফেরার বার্তা ডোয়েন ব্র্যাভোর 

অ্যান্টিগা, ১৩ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সঙ্গে বিবাদের জেরে আচমকা অবসর ঘোষণা করে দেওয়া ডোয়েন ব্র্যাভো আবার মাঠে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন। শুক্রবার নিজেই সে কথা জানিয়েছেন তারকা অলরাউন্ডারটি। তাঁকে স্বাগত জানিয়েছেন ক্যারিবিয়ান ক্রিকেট কর্তারাও।  
বিশদ

নক-আউটে ম্যান ইউ, আর্সেনাল 

লন্ডন, ১৩ ডিসেম্বর: গ্রুপের শেষ ম্যাচে আলকমারকে ৪-০ ব্যবধানে হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। বৃহস্পতিবার ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে জোড়া গোল করে জয়ের নায়ক ম্যাসন গ্রিনউড। এছাড়া স্কোরশিটে নাম উঠেছে অ্যাশলে ইয়ং ও হুয়ান মাতার।
বিশদ

  এগিয়ে গিয়েও ড্র জামশেদপুরের

 কোচি, ১৩ ডিসেম্বর: শুক্রবার আইএসএলের অ্যাওয়ে ম্যাচে কেরল ব্লাস্টার্সের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র করল জামশেদপুর এফসি। এদিন কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে ম্যাচের ৩৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে জামশেদপুরকে এগিয়ে দেন পিটি। বিশদ

  আজ গোয়ার মুখোমুখি এটিকে

 মারগাও, ১৩ ডিসেম্বর: রয় কৃষ্ণা ও ডেভিড উইলিয়ামসের জুটিতে এটিকে এবার আইএসএলে এখনও পর্যন্ত ৭ ম্যাচে ১৫ গোল করেছে। খুব ভালো ফর্মে রয়েছেন এই জুটি। শনিবার ফাতোরদার নেহরু স্টেডিয়ামে এফসি গোয়ার বিরুদ্ধে খেলতে নামছে আন্তনিও হাবাসের দল।
বিশদ

আবারও হার পিভি সিন্ধুর 

গুয়াংঝাউ, ১২ ডিসেম্বর: সময়টা একেবারেই ভালো যাচ্ছে না পিভি সিন্ধুর। বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর ফাইনালের দ্বিতীয় ম্যাচেও হারের স্বাদ পেলেন তিনি। বৃহস্পতিবার চীনের চেন য়ু ফেইয়ের কাছে সিন্ধু হারেন ২২-২০, ১৬-২১, ১২-২১ ফলে। উল্লেখ্য, বুধবার তিনি হেরেছিলেন জাপানের আকানে ইয়ামাগুচির কাছে।  
বিশদ

13th  December, 2019
এবার ‘মিশন’ ওয়ান ডে সিরিজ
টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকে পড়লেন কোহলি 

দুবাই, ১২ ডিসেম্বর: আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে ঢুকে পড়লেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-২০ সিরিজে দুরন্ত ফর্মে ছিলেন ভারত অধিনায়ক। তারই প্রতিফলন ঘটল আইসিসি’র সদ্য প্রকাশিত টি-২০ র‌্যাঙ্কিংয়ে। পাঁচ ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় দশ নম্বরে রয়েছেন তিনি। 
বিশদ

13th  December, 2019
বড়দিনের উৎসবের আবহে মহারাজ
বিরাটদের ব্যাটিংয়ের প্রশংসায় সৌরভ-শাস্ত্রী 

নয়াদিল্লি, ১২ ডিসেম্বর: তৃতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬৭ রানে দুরমুশ করে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে ‘টিম ইন্ডিয়া’। দুরন্ত ব্যাটিং উপহার দিয়েছেন রহিত শর্মা (৭১), লোকেশ রাহুল (৯১) ও বিরাট কোহলি (অপরাজিত ৭০)। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ভারতের ভয়ডরহীন ব্যাটিংয়ের ভূয়সী প্রশংসা করেছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। 
বিশদ

13th  December, 2019

Pages: 12345

একনজরে
ওয়াশিংটন, ১৩ ডিসেম্বর (পিটিআই): ভারতে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ইতিমধ্যেই অসমে তিনজনের প্রাণ গিয়েছে। অসম ছাড়াও দেশের নানা রাজ্যে সাধারণ মানুষ ওই আইনের বিরোধিতায় রাস্তায় নেমে পড়েছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপর ফের চাপ বাড়াল আমেরিকা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গু মোকাবিলায় রাজ্য সরকার শুধুমাত্র ২০১৯ সালেই ৪৫০ কোটি টাকা খরচ করেছে। শহর ও গ্রামাঞ্চলে এর মোকাবিলায় বিশেষজ্ঞ নিয়োগ করা থেকে পরিকাঠামোগত ব্যাপক পরিবর্তন ঘটানো হয়েছে।  ...

সুজিত ভৌমিক, কলকাতা: নতুন বছরের গোড়াতেই দুটি নতুন থানা পেতে চলেছেন কলকাতাবাসী। এগুলি হল, কালীতলা ও গল্ফগ্রিন। কলকাতা পুলিস ইতিমধ্যেই এব্যাপারে স্বরাষ্ট্র দপ্তরের ছাড়পত্র পেয়ে গিয়েছে। এখন চালু করার জন্য সবুজ সঙ্কেতের অপেক্ষায় লালবাজার। কলকাতা পুলিস সূত্রেই এই খবর জানা ...

পানাজি, ১৩ ডিসেম্বর (পিটিআই): গোয়ায় বসবাসকারী পর্তুগিজ পাসপোর্টধারীদের উপর নাগরিকত্ব সংশোধনী আইনের কোনও প্রভাব পড়বে না। শুক্রবার গোয়ার এনআরআই কমিশনের পক্ষ থেকে এই কথা জানানো হয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

বিদ্যার্থীদের অধিক পরিশ্রম করতে হবে। অন্যথায় পরীক্ষার ফল ভালো হবে না। প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২৪: অভিনেতা ও পরিচালক রাজ কাপুরের জন্ম
১৯৩১: কুমিল্লায় বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরি ম্যাজিস্ট্রেট স্টিভেনসকে হত্যা করেন
১৯৩৪: পরিচালক শ্যাম বেনেগালের জন্ম
১৯৫৩: ভারতীয় টেনিস খেলোয়াড় বিজয় অমৃতরাজের জন্ম
১৯৫৭: হাওড়া এবং ব্যান্ডেলের মধ্যে প্রথম চালু হল বৈদ্যুতিক ট্রেন 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৮০ টাকা ৭১.৪৯ টাকা
পাউন্ড ৯৩.৪৩ টাকা ৯৬.৮০ টাকা
ইউরো ৭৭.৪৪ টাকা ৮০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৪,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৪,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৬/২৯ দিবা ৮/৪৭। পুনর্বসু ৫৭/৮ শেষরাত্রি ৫/৩। সূ উ ৬/১১/৫৯, অ ৪/৪৯/৫৩, অমৃতযোগ দিবা ৬/৫৪ মধ্যে পুনঃ ৭/৩৬ গতে ৯/৪৪ মধ্যে পুনঃ ১১/৫২ গতে ২/৪২ মধ্যে পুনঃ ৩/২৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, বারবেলা ৭/৩২ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩৮ মধ্যে, কালরাত্রি ৬/৩০ মধ্যে পুনঃ ৪/৩২ গতে উদয়াবধি। 
২৭ অগ্রহায়ণ ১৪২৬, ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার, দ্বিতীয়া ৮/৪৯/১৯ দিবা ৯/৪৫/২৯। আর্দ্রা ২/৫১/২২ দিবা ৭/২২/১৮, সূ উ ৬/১৩/৪৫, অ ৪/৫০/১০, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ৯/৫২ মধ্যে ও ১২/২ গতে ২/৪৯ মধ্যে ও ৩/৩১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ১২/৫৯ গতে ২/৪৬ মধ্যে, কালবেলা ৭/৩৩/১৮ মধ্যে ও ৩/৩০/৩৭ গতে ৪/৫০/১০ মধ্যে, কালরাত্রি ৬/৩০/৩৭ মধ্যে ও ৪/৩৩/১৮ গতে ৬/১৪/২৯ মধ্যে। 
১৬ রবিয়স সানি  

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোনা এক্সপ্রেসওয়েতে বিক্ষোভকারীদের ইটের ঘায়ে জখম হাওড়া সিটি পুলিসের ডিসি সাউথ জোন 

11:38:53 AM

মুরারইতে রেল অবরোধের জেরে বাঁশলৈ স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ডাউন শতাব্দী এক্সপ্রেস 

11:26:10 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের মুরারইতে রেল ও পথ অবরোধ 

10:59:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়েতে অবরোধ

10:45:00 AM

সকাল থেকে রাজ্যের বিভিন্ন অংশে ট্রেন অবরোধ 
সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজ্যের বিভিন্ন অংশে চলছে ...বিশদ

10:35:00 AM

নাগরিকত্ব সংশোধনী আইন: উত্তর ২৪ পরগনার নানা জায়গায় অবরোধ
গতকালের পর শনিবার সকাল থেকে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে রাজ্যের ...বিশদ

10:21:00 AM