Bartaman Patrika
খেলা
 

কোচের ভুলে খেতাবের লড়াইয়ে পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল
দুরন্ত লড়লেন পিয়ারলেসের স্টপার কার্লন

পিয়ারলেস- ১                    ইস্ট বেঙ্গল- ০
(ক্রোমা-পেনাল্টি)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর অবোধ গোঁয়ার্তুমিতে স্পর্ধার শতবর্ষে কলকাতা লিগে ক্রমশ পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল। কিবু ভিকুনার দল পিয়ারলেসের কাছে লিগের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় লিগের লড়াইয়ে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ইস্ট বেঙ্গল। কিন্তু অবোধ গোঁয়ার্তুমির জন্য লিগের কোনও ম্যাচেই ঠিকমতো দল নামাচ্ছেন না আলেজান্দ্রো। যার ফলে শতবর্ষে লিগের প্রথম ছ’টি ম্যাচের মধ্যে দুটিতে হেরে এবং একটি ড্র করে খেতাবি লড়াই কঠিন করে তুললেন আলেজান্দ্রো।
দুই প্রধানের পর পিয়ারলেসই এবারের লিগের সবথেকে শক্তিশালী দল। পেমেন্ট সংক্রান্ত কোনও সমস্যা না থাকায় দলটি দারুণ ছন্দে রয়েছে। সোমবারের ম্যাচের আগে পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়েছিল তারা। মোহন বাগান ম্যাচের পর এমন একটি দলের বিরুদ্ধে উল্টো- পাল্টা প্রথম একাদশ নামিয়ে পিয়ারলেসের কাজটি আলেজান্দ্রো অনেক সহজ করে দেন। সোমবার তিনি প্রথম একাদশে রাখেননি সামাদ আলি, বিদ্যাসাগর সিং, কোলাডোকে। বিদ্যাসাগর ও কোলাডো সাদার্নের বিরুদ্ধে শেষ ম্যাচে গোলও করেন। ডার্বিতে দু’জনকে না খেলানো নিয়ে তীব্র সমালোচনা হয়। সেই ভুল থেকে শিক্ষা না নিয়ে পিয়ারলেসের বিরুদ্ধে এই তিনজনকে প্রথম একাদশে রাখেননি। দ্বিতীয়ার্ধে তিনি এই তিনজনকে পরিবর্ত হিসাবে নামান। তখন ম্যাচ পিয়ারলেসের নিয়ন্ত্রণে ছিল। ৭২ মিনিটে সামাদ নামার পরে ইস্ট বেঙ্গলের চাপ বাড়ে। ওই চাপের মোকাবিলায় পিয়ারলেস কোচ জহর দাস বিদেশি স্টপার কার্লন, ডিফেন্সিভ ব্লকার এডমন্ড, মনোতোষ চাকলাদার, দীপঙ্কর দাসদের নিয়ে বক্সের সামনে চক্রব্যূহ তৈরি করেন। ব্র্যান্ডন, লালরিনডিকা, কোলাডো, মার্কোস প্রতিপক্ষ খেলোয়াড়দের পায়ের জঙ্গলে হারিয়ে গিয়ে গোলে শট নেওয়ার সময় ওপেন স্পেস পায়নি। সামাদ, কোলাডো, বিদ্যাসাগররা প্রথম থেকে মাঠে থাকলে ইস্ট বেঙ্গলকে এতটা নির্বিষ মনে হতো না। ওই তিনজনের বদলে যাঁরা প্রথম একাদশে ছিলেন তাঁরা পুরোপুরি ব্যর্থ। এফসিআইয়ে অলোক মুখার্জির হাত ধরে উঠে আসা ফুলচাঁদ হেমব্রম বোতলবন্দি করে রাখেন পিন্টু মাহাতোকে। প্রথমার্ধে মাত্র একবার পিন্টুর দৌড় দেখা যায়। তাঁর বাড়ানো বল থেকে রোনাল্ডো অলিভিয়েরা যে শট নেন তা অরূপ দেবনাথ রুখে দেন। গোটা ম্যাচে দারুণ কিপিং করেছেন অরূপ। পিয়ারলেসের ডিফেন্ডাররা ম্যাচের শেষ ১৪ মিনিটে প্রতিপক্ষকে পাঁচটি কর্ণার উপহার দিয়েছেন। সেটপিসে কোলাডো, লালরিনডিকা রালতের কম্বিনেশন ক্লিক করেনি অরূপের কিপিংয়ের জন্য। সেইসঙ্গে বক্সে ভেসে আসার বল ক্লিয়ার করতে বড় ভূমিকা নেন নেরোকা থেকে পিয়ারলেসে আসা কার্লন। এবং তাঁকে যথাসম্ভব সহায়তা করেছেন এডমন্ড। গোটা ম্যাচে ইস্ট বেঙ্গল ওপেন করেছে দুই বার। ৩৪ মিনিটে লালরিনডিকার কর্ণারে মার্কোসের হেড কার্লন ও অরূপকে পরাস্ত করে পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচের টার্নিং পয়েন্ট এই ঘটনাটি। পেনাল্টি থেকে গোল করে ক্রোমা নায়ক হলেও ২৪ মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি নষ্ট করেন ক্রোমাই। প্রদীপ মোহনরাজ ইস্ট বেঙ্গল স্টপার মেহতাব সিংকে কাটিয়ে দারুণ বল দিয়েছিলেন ক্রোমাকে। পিয়ারলেসের বিদেশি স্ট্রাইকারটি বলটি গোলে ঠেলতে পারেনি।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পেনাল্টি থেকে ইস্ট বেঙ্গলকে এগিয়ে দেন ক্রোমা। পেনাল্টি পাওয়ার আগে পিয়ারলেস কোচ লক্ষ্মীকান্ত মান্ডি ও পঙ্কজ মউলাকে নামিয়ে আক্রমণে জোর বাড়ান। পঙ্কজ মউলাকে জায়গা ছেড়ে দিয়ে ক্রোমা সরে আসেন বাঁ-দিকে। কখনও পঙ্কজ, কখনও ক্রোমা বাঁ-প্রান্ত দিয়ে দৌড়ানোয় চাপে পড়ে যান কমলপ্রীত। এর মধ্যে ক্রোমা দু’বার দেহের দোলায় এবং গতিতে বোরহাকে মাটিতে ফেলে দিয়ে ইস্ট বেঙ্গল রক্ষণে নাভিঃশ্বাস তুলে দেন। এই চাপেই কমলপ্রীত বক্সে পঙ্কজ মউলাকে ফেলে দিলে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন ক্রোমা (১-০)। এরপর লক্ষ্ণীকান্ত মান্ডির শট ক্রসপিসে লেগে ফিরে আসে। ১৯৮৯ সালে মোহন বাগানের শতবর্ষে পিছন থেকে এসে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ইস্ট বেঙ্গল। এবার যেন উল্টো চিত্র দেখা যাওয়ার সম্ভাবনা।

10th  September, 2019
আজ কোয়েম্বাটোর যাচ্ছেন বেইতিয়ারা
জিতে প্রথম রাউন্ড শেষ করাই প্রধান লক্ষ্য মোহন বাগানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আপাতত লিগ শীর্ষে মোহন বাগান। ৯ ম্যাচে ঝুলিতে ২০ পয়েন্ট। খেতাব জয়ের জন্য কত পয়েন্ট প্রয়োজন? মঙ্গলবার সকালে সল্টলেক স্টেডিয়ামের ট্রেনিং গ্রাউন্ডে অনুশীলনের পর কোচ কিবু ভিকুনাকে এই প্রশ্ন করা হলে তিনি সরাসরি বলেন, ‘আমি ম্যাজিক জানি না। গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সিটি ৪৩ পয়েন্টে শেষ করেছিল।
বিশদ

নিউজিল্যান্ডে প্রথম টি-২০ সিরিজ
জেতার সুযোগ ভারতের সামনে

হ্যামিলটন, ২৮ জানুয়ারি: অধরা মাধুরী স্পর্শের লক্ষ্যে বুধবার তৃতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। এর আগে ‘টিম ইন্ডিয়া’ দু’বার কিউয়িদের মাটিতে টি-২০ সিরিজ খেলেছিল। কিন্তু একবারও সাফল্য আসেনি। ২০০৮-০৯ মরশুমে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত হেরেছিল ০-২ ব্যবধানে।
বিশদ

অস্ট্রেলিয়াকে হারিয়ে শেষ চারে ভারত
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

পোচেস্ট্রুম, ২৮ জানুয়ারি: লড়াকু ব্যাটিং এবং দুরন্ত বোলিংয়ের অনবদ্য মেলবন্ধনে অস্ট্রেলিয়াকে ৭৪ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ভারত। প্রথমে ব্যাট করে টিম ইন্ডিয়া নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৩ রান তোলে। জবাবে ৪৩.৩ ওভারে মাত্র ১৫৯ রানেই অল আউট হয়ে যায় অস্ট্রেলিয়া। 
বিশদ

রুদ্ধশ্বাস ম্যাচে জিতে শেষ চারে ফেডেরার

মেলবোর্ন, ২৮ জানুয়ারি: কোয়ার্টার ফাইনালে টানা সাতটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়ে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে অস্ট্রেলিয়ান ওপেনের শেষ চারে উঠলেন রজার ফেডেরার। মঙ্গলবার মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে আমেরিকার টেনিস স্যান্ডগ্রেনের বিরুদ্ধে প্রথমবার খেলতে নেমে হারের মুখ দেখার সম্ভাবনা ছিল ২০ বারের গ্র্যান্ডস্ল্যাম জয়ী রজার ফেডেরারের।  
বিশদ

মার্চে ফিরতি ডার্বি হবে যুবভারতীতেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগের ফিরতি ডার্বি সল্টলেক স্টেডিয়ামেই হবে। মাসখানেক আগে মিডিয়ায় জল্পনা ছড়িয়ে ছিল যে, খরচ কমাতে কোয়েস আগামী ১৫ মার্চের ফিরতি ডার্বিটি ভুবনেশ্বরে আয়োজন করতে পারে। কারণ, ততদিনে আইএসএলের খেলা শেষ হয়ে যাবে। 
বিশদ

বাংলাকে লড়াইয়ে ফেরালেন শাহবাজ 

সুকান্ত বেরা  কলকাতা : অস্তমিত সূর্যের কিরণের মতোই শাহবাজ আহমেদের দুরন্ত বোলিং মঙ্গলবার শেষ লগ্নে আলো ছড়াল ইডেনে। দ্বিতীয় দিনের অন্তিম দু’টি ডেলিভারিতে দিল্লির দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে বাংলাকে লড়াইয়ে ফিরিয়ে আনলেন শাহবাজই। তাঁর প্রথম শিকার খিতিজ শর্মা। 
বিশদ

প্রতিবন্ধী ছাত্রদের নিয়ে বিশেষ উদ্যোগ অ্যাসিস্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশেষভাবে সক্ষম ছাত্রদের নিয়ে সফলভাবে বাস্কেটবল টুর্নামেন্ট আয়োজন করল অ্যাসিস্ট গ্রুপ। যৌথ উদ্যোক্তা ছিল গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট অথরিটি (জিএনআইডিএ)। বালকদের বিভাগে ডিপিএস এনটিপিসি চ্যাম্পিয়ন হয়েছে।
বিশদ

অস্ট্রেলিয়ান ওপেনে শেষ হল লিয়েন্ডার অধ্যায় 

মেলবোর্ন, ২৮ জানুয়ারি: মেলবোর্ন পার্কেই জীবনের প্রথম গ্র্যান্ডস্ল্যাম ডাবলস ফাইনাল খেলেছিলেন লিয়েন্ডার পেজ। মঙ্গলবার সেই অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলসের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিলেন পেজ ও লাটভিয়ার জেলেনা অস্টাপেঙ্কো জুটি। একইসঙ্গে অস্ট্রেলিয়ান ওপেনে শেষ হল লিয়েন্ডার অধ্যায়। 
বিশদ

ছয়ে আনন্দ, তিনে সূর্য 

উইজ অ্যান জি, ২৮ জানুয়ারি: টাটা স্টিল দাবায় যুগ্মভাবে ষষ্ঠ স্থানে অবস্থান করছেন বিশ্বনাথন আনন্দ। বুধবার মাস্টার্স ক্যাটাগরিতে আনন্দ ড্র করেন পোল্যান্ডের জান-ক্রিজিসটফ ডুডার বিরুদ্ধে। দু’জনেই ৬.৫ পয়েন্ট সংগ্রহ করেছেন।  বিশদ

গ্যাটিংয়ের খেলা দেখে অনেক কিছু শিখেছি : শচীন 

মুম্বই, ২৮ জানুয়ারি: মঙ্গলবার নভি মুম্বইয়ে ডি ওয়াই পাতিল স্টেডিয়ামে উদ্বোধন হল শচীন তেন্ডুলকর-মিডলসেক্স গ্লোবাল অ্যাকাডেমির। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে শচীন জানান, ‘আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন টিকে থাকতে হলে কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই। সফল হওয়ার কোনও সহজ পথ নেই। 
বিশদ

ম্যাঞ্চেস্টার ডার্বিতে ফেভারিট েপপের সিটি 

ম্যাঞ্চেস্টার, ২৮ জানুয়ারি: বুধবার ঘরের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে মর্যাদার ম্যাঞ্চেস্টার ডার্বি। লিগ কাপের সেমি-ফাইনালের দ্বিতীয় পর্বের ম্যাচে অবশ্যই ফেভারিট ম্যান সিটি। গত ৭ জানুয়ারি ওল্ড ট্রাফোর্ডে প্রথম দফার ম্যাচে সিটি ৩-১ গোলে হারিয়েছিল ইউনাইটেডকে। 
বিশদ

কোবে ব্রায়ান্টের মুগ্ধতায় স্মৃতিমেদুর সাইরাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেরিকার বাস্কেটবল তারকা কোবে ব্রায়ান্টের আকস্মিক মৃত্যুতে শোকস্তব্ধ মোহন বাগান স্টপার ড্যানিয়েল সাইরাস। ত্রিনিদাদ-টোবাগোর এই ফুটবলার খুব কাছ থেকে দেখেছেন এই বাস্কেটবল আইকনকে। 
বিশদ

আলেজান্দ্রোর পাশে দাঁড়ালেন ভিকুনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোচিং জীবন বড়ই অনিশ্চিত। সাফল্য ও ব্যর্থতা হাত ধরাধরি করে চলে। যে কোনও সময়ে বয়ে নিয়ে আসতে পারে নিষ্ঠুর বার্তা। বক্তার নাম কিবু ভিকুনা। মোহন বাগানের কোচ। চিরপ্রতিদ্বন্দ্বী ইস্ট বেঙ্গলের কোচের পদ থেকে আলেজান্দ্রোর সরে যাওয়াকে এভাবেই ব্যাখ্যা করলেন তিনি। 
বিশদ

টিম বাসে এখনও ধোনির সিট ফাঁকা 

হ্যামিলটন, ২৮ জানুয়ারি: গত বিশ্বকাপের পর আর কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি মহেন্দ্র সিং ধোনি। ফের কবে তাঁকে নীল জার্সি গায়ে মাঠে দেখা যাবে, তা কেউ জানেন না। তবে মাহিকে মনে রেখেছেন তাঁর সতীর্থরা। আজও টিম বাসে ধোনির সিট ফাঁকা থাকে। সেখানে কেউ বসেন না।   বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে মঙ্গলবার রামপুরহাট থেকে নলহাটি পর্যন্ত পদযাত্রা করল ফরওয়ার্ড ব্লক। নেতৃত্ব দেন সংগঠনের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়।  ...

সংবাদদাতা, উলুবেড়িয়া: কানে হেডফোন লাগিয়ে লাইন পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। দুর্ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর ডিভিশনের ফুলেশ্বর স্টেশনের কাছে। ...

সংবাদদাতা, গাজোল: সরস্বতীপুজোয় ইলিশ মাছ খাওয়ার রেওয়াজ মানতে গিয়ে এবার পকেট অনেকটাই হাল্কা হবে ইংলিশবাজারের বাসিন্দাদের। পুজো উপল঩ক্ষে শহরের বাজারগুলিতে বড় ইলিশ মাছের দেখা মিললেও ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রাহকরা হাতে নতুন রেশন কার্ড পাওয়ার পর এবার রেশন দোকানে গেলেই খাদ্যসামগ্রী পেয়ে যাবেন। এব্যাপারে উদ্যাোগী হয়েছে খাদ্যদপ্তর। মঙ্গলবার খাদ্যভবনে এব্যাপারে উচ্চ পর্যায়ের একটি বৈঠক হয়।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি সংস্কার বিষয়ে চিন্তাভাবনা ফলপ্রসূ হতে পারে। কর্মক্ষেত্রে প্রভাব-প্রতিপত্তি বৃদ্ধি। যাবতীয় আটকে থাকা কাজের ক্ষেত্রে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৬: ভারত সেবাশ্রম সঙ্ঘের প্রতিষ্ঠাতা স্বামী প্রণবানন্দের জন্ম
১৯৬৬: ব্রাজিলের ফুটবলার রোমারিওর জন্ম
১৯৭০: ওলিম্পিকে রুপোজয়ী শ্যুটার রাজ্যবর্ধন সিং রাঠোরের জন্ম
২০০৬: প্রথম ভারতীয় হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম ওভারে হ্যাটট্রিক করলেন ইরফান পাঠান  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৮ টাকা ৭২.২৮ টাকা
পাউন্ড ৯১.৬১ টাকা ৯৪.৯০ টাকা
ইউরো ৭৭.২৫ টাকা ৮০.১৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,০৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,৬১৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, (মাঘ শুক্লপক্ষ) চতুর্থী ১১/৩ দিবা ১০/৪৬। পূর্বভাদ্রপদ ১৪/৪১ দিবা ১২/১৩। সূ উ ৬/২১/৩, অ ৫/১৮/১৭, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৮ মধ্যে পুনঃ ৩/৭ গতে ৪/৩৫ মধ্যে। রাত্রি ৬/১১ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে। 
১৪ মাঘ ১৪২৬, ২৯ জানুয়ারি ২০২০, বুধবার, চতুর্থী ৫/৫৫/২৫ দিবা ৮/৪৬/৪। পূর্ব্বভাদ্রপদ ১০/৫৭/৫৮ দিবা ১০/৪৭/৫। সূ উ ৬/২৩/৫৪, অ ৫/১৭/১৩, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে১১/২৯ মধ্যে ও ৩/১০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৪ মধ্যে। কালবেলা ৯/৭/১৪ গতে ১০/২৮/৫৪ মধ্যে। কালরাত্রি ৩/৭/১৪ গতে ৪/৪৫/৩৪ মধ্যে। 
মোসলেম: ৩ জমাদিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি ২০: সুপার ওভারে নিউজিল্যান্ডকে হারাল ভারত 

04:26:47 PM

২৩২ পয়েন্ট উঠল সেনসেক্স 

04:20:36 PM

তৃতীয় টি ২০: সুপার ওভারে ভারতকে ১৮ রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

04:16:55 PM

তৃতীয় টি ২০: ভারত-নিউজিল্যান্ড ম্যাচ টাই, এবার সুপার ওভার

04:04:00 PM

খোঁজ মিলল বেআইনি ক্যাসিনোর, গ্রেপ্তার ৮
 

ভারত-ভুটান আন্তর্জাতিক সীমান্তের জয়গাঁ শহরে একটি বেআইনি ক্যাসিনোর হদিশ। ওই ...বিশদ

04:00:25 PM

তৃতীয় টি ২০: নিউজিল্যান্ড ৯১/৩ (১২ ওভার) 

03:24:14 PM