Bartaman Patrika
খেলা
 

কোচের ভুলে খেতাবের লড়াইয়ে পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল
দুরন্ত লড়লেন পিয়ারলেসের স্টপার কার্লন

পিয়ারলেস- ১                    ইস্ট বেঙ্গল- ০
(ক্রোমা-পেনাল্টি)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর অবোধ গোঁয়ার্তুমিতে স্পর্ধার শতবর্ষে কলকাতা লিগে ক্রমশ পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল। কিবু ভিকুনার দল পিয়ারলেসের কাছে লিগের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় লিগের লড়াইয়ে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ইস্ট বেঙ্গল। কিন্তু অবোধ গোঁয়ার্তুমির জন্য লিগের কোনও ম্যাচেই ঠিকমতো দল নামাচ্ছেন না আলেজান্দ্রো। যার ফলে শতবর্ষে লিগের প্রথম ছ’টি ম্যাচের মধ্যে দুটিতে হেরে এবং একটি ড্র করে খেতাবি লড়াই কঠিন করে তুললেন আলেজান্দ্রো।
দুই প্রধানের পর পিয়ারলেসই এবারের লিগের সবথেকে শক্তিশালী দল। পেমেন্ট সংক্রান্ত কোনও সমস্যা না থাকায় দলটি দারুণ ছন্দে রয়েছে। সোমবারের ম্যাচের আগে পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়েছিল তারা। মোহন বাগান ম্যাচের পর এমন একটি দলের বিরুদ্ধে উল্টো- পাল্টা প্রথম একাদশ নামিয়ে পিয়ারলেসের কাজটি আলেজান্দ্রো অনেক সহজ করে দেন। সোমবার তিনি প্রথম একাদশে রাখেননি সামাদ আলি, বিদ্যাসাগর সিং, কোলাডোকে। বিদ্যাসাগর ও কোলাডো সাদার্নের বিরুদ্ধে শেষ ম্যাচে গোলও করেন। ডার্বিতে দু’জনকে না খেলানো নিয়ে তীব্র সমালোচনা হয়। সেই ভুল থেকে শিক্ষা না নিয়ে পিয়ারলেসের বিরুদ্ধে এই তিনজনকে প্রথম একাদশে রাখেননি। দ্বিতীয়ার্ধে তিনি এই তিনজনকে পরিবর্ত হিসাবে নামান। তখন ম্যাচ পিয়ারলেসের নিয়ন্ত্রণে ছিল। ৭২ মিনিটে সামাদ নামার পরে ইস্ট বেঙ্গলের চাপ বাড়ে। ওই চাপের মোকাবিলায় পিয়ারলেস কোচ জহর দাস বিদেশি স্টপার কার্লন, ডিফেন্সিভ ব্লকার এডমন্ড, মনোতোষ চাকলাদার, দীপঙ্কর দাসদের নিয়ে বক্সের সামনে চক্রব্যূহ তৈরি করেন। ব্র্যান্ডন, লালরিনডিকা, কোলাডো, মার্কোস প্রতিপক্ষ খেলোয়াড়দের পায়ের জঙ্গলে হারিয়ে গিয়ে গোলে শট নেওয়ার সময় ওপেন স্পেস পায়নি। সামাদ, কোলাডো, বিদ্যাসাগররা প্রথম থেকে মাঠে থাকলে ইস্ট বেঙ্গলকে এতটা নির্বিষ মনে হতো না। ওই তিনজনের বদলে যাঁরা প্রথম একাদশে ছিলেন তাঁরা পুরোপুরি ব্যর্থ। এফসিআইয়ে অলোক মুখার্জির হাত ধরে উঠে আসা ফুলচাঁদ হেমব্রম বোতলবন্দি করে রাখেন পিন্টু মাহাতোকে। প্রথমার্ধে মাত্র একবার পিন্টুর দৌড় দেখা যায়। তাঁর বাড়ানো বল থেকে রোনাল্ডো অলিভিয়েরা যে শট নেন তা অরূপ দেবনাথ রুখে দেন। গোটা ম্যাচে দারুণ কিপিং করেছেন অরূপ। পিয়ারলেসের ডিফেন্ডাররা ম্যাচের শেষ ১৪ মিনিটে প্রতিপক্ষকে পাঁচটি কর্ণার উপহার দিয়েছেন। সেটপিসে কোলাডো, লালরিনডিকা রালতের কম্বিনেশন ক্লিক করেনি অরূপের কিপিংয়ের জন্য। সেইসঙ্গে বক্সে ভেসে আসার বল ক্লিয়ার করতে বড় ভূমিকা নেন নেরোকা থেকে পিয়ারলেসে আসা কার্লন। এবং তাঁকে যথাসম্ভব সহায়তা করেছেন এডমন্ড। গোটা ম্যাচে ইস্ট বেঙ্গল ওপেন করেছে দুই বার। ৩৪ মিনিটে লালরিনডিকার কর্ণারে মার্কোসের হেড কার্লন ও অরূপকে পরাস্ত করে পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচের টার্নিং পয়েন্ট এই ঘটনাটি। পেনাল্টি থেকে গোল করে ক্রোমা নায়ক হলেও ২৪ মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি নষ্ট করেন ক্রোমাই। প্রদীপ মোহনরাজ ইস্ট বেঙ্গল স্টপার মেহতাব সিংকে কাটিয়ে দারুণ বল দিয়েছিলেন ক্রোমাকে। পিয়ারলেসের বিদেশি স্ট্রাইকারটি বলটি গোলে ঠেলতে পারেনি।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পেনাল্টি থেকে ইস্ট বেঙ্গলকে এগিয়ে দেন ক্রোমা। পেনাল্টি পাওয়ার আগে পিয়ারলেস কোচ লক্ষ্মীকান্ত মান্ডি ও পঙ্কজ মউলাকে নামিয়ে আক্রমণে জোর বাড়ান। পঙ্কজ মউলাকে জায়গা ছেড়ে দিয়ে ক্রোমা সরে আসেন বাঁ-দিকে। কখনও পঙ্কজ, কখনও ক্রোমা বাঁ-প্রান্ত দিয়ে দৌড়ানোয় চাপে পড়ে যান কমলপ্রীত। এর মধ্যে ক্রোমা দু’বার দেহের দোলায় এবং গতিতে বোরহাকে মাটিতে ফেলে দিয়ে ইস্ট বেঙ্গল রক্ষণে নাভিঃশ্বাস তুলে দেন। এই চাপেই কমলপ্রীত বক্সে পঙ্কজ মউলাকে ফেলে দিলে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন ক্রোমা (১-০)। এরপর লক্ষ্ণীকান্ত মান্ডির শট ক্রসপিসে লেগে ফিরে আসে। ১৯৮৯ সালে মোহন বাগানের শতবর্ষে পিছন থেকে এসে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ইস্ট বেঙ্গল। এবার যেন উল্টো চিত্র দেখা যাওয়ার সম্ভাবনা।

10th  September, 2019
রোহিতের দায়িত্বজ্ঞানহীনতায় অস্বস্তিতে ভারত 

ম্যাচ থেকে ভারতীয় দল পুরোপুরি ছিটকে যাওয়ার আগে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে রাশ টেনেছিলেন তরুণ বোলাররা। শার্দূল ঠাকুর, টি নটরাজন, ওয়াশিংটন সুন্দরদের মরিয়া লড়াইয়ের সৌজন্যে ৩৬৯ রানে আটকে যায় অজিরা।  
বিশদ

অনুতপ্ত নন হিটম্যান 

দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ক্রিজে সেট হয়েও উইকেট ছুঁড়ে দিয়েছেন রোহিত শর্মা। ব্যক্তিগত ৪৪ রানের মাথায় নাথান লিয়ঁর বলে অহেতুক স্টেপ-আউট করে ছক্কা হাঁকাতে যান তিনি। কিন্তু ব্যাটে-বলে ঠিকঠাক সংযোগ হয়নি। মিড উইকেটে স্টার্কের হাতে জমা পড়ে তাঁর ক্যাচ।  
বিশদ

গোয়ার বিরুদ্ধে জয়ের
খোঁজে হাবাস-ব্রিগেড 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শীর্ষে থাকা মুম্বই সিটি এফসি’র (১১ ম্যাচে ২৬ পয়েন্ট) থেকে আপাতত ছ’পয়েন্ট পিছনে এটিকে মোহন বাগান (১০ ম্যাচে ২০ পয়েন্ট)। গত ম্যাচে মুম্বইয়ের কাছে হারের ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া সবুজ-মেরুন কোচ আন্তোনিও লোপেজ হাবাস।  
বিশদ

রয় কৃষ্ণাদের হারাতে আমরা
তৈরি, বলছেন এডু বেদিয়া
 

এডু বেদিয়া। বার্সেলোনার ‘বি’ টিমের হয়ে ২০১৩-১৪ মরশুমে খেলা এই মিডিও এফসি গোয়ায় আছেন ২০১৬-১৭ মরশুম থেকে। টানা চার মরশুম গোয়ায় খেলার সূত্রে তিনি এখন কার্যত ঘরের ছেলে।  
বিশদ

বিলবাওয়ের মুখোমুখি বার্সেলোনা 

সেভিয়া: মরশুমের প্রথম খেতাব জয়ের হাতছানি। রবিবার স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মাঠে নামছে বার্সেলোনা। প্রতিপক্ষ অ্যাথলেতিক বিলবাও। গত মরশুমে ট্রফিহীন থাকতে হয়েছিল কাতালন ক্লাবটিকে।  
বিশদ

বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ের পথে
ইস্ট বেঙ্গলের শাসক গোষ্ঠী 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের আসন্ন নতুন কমিটিতে ব্যাপক রদবদল হচ্ছে। শাসক গোষ্ঠীর নতুন প্যানেলে নেই সহ-সচিব ডাঃ শান্তিরঞ্জন দাশগুপ্ত, ফুটবল সচিব রাজা গুহ। সেপ্টেম্বরে মেয়াদ শেষ হওয়ার পর ওঁরা দু’জনেই অব্যাহতি চেয়েছিলেন। 
বিশদ

দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ কে-টু
স্পর্শ করল নেপালের দল 

ইসলামাবাদ: নেপালের পর্বতারোহীর একটি দল ইতিহাস গড়ল। বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ পাকিস্তানের ‘কে-টু’ স্পর্শ করল তারা। এর আগে কারোর এই কৃতিত্ব নেই। কে-টু’র উচ্চতা ২৮ হাজার ২৫১ ফুট (৮ হাজার ৬১১ মিটার)। 
বিশদ

পাকিস্তানে পৌঁছল দক্ষিণ আফ্রিকা 

করাচি: দীর্ঘ ১৪ বছর পর পাকিস্তান সফরে পৌঁছল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। ২০০৭ সালে শেষবার পাক সফরে গিয়েছিল প্রোটিয়া ব্রিগেড। শনিবার করাচিতে পা রাখেন কুইন্টন ডি’ককরা। পাকিস্তানের বিরুদ্ধে দু’টি টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলবেন তাঁরা। টেস্ট সিরিজ শুরু হবে ২৬ জানুয়ারি। 
বিশদ

হার্দিক-ক্রুনালের পিতৃবিয়োগ 

নয়াদিল্লি: হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন হার্দিক ও ক্রুনাল পান্ডিয়ার বাবা। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। শনিবার পান্ডিয়া পরিবারের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।  বিশদ

মুম্বইকে রুখে দিল হায়দরাবাদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবার আইএসএলের ম্যাচে আটকে গেল মুম্বই সিটি এফসি। হায়দরাবাদ এফসি’র বিরুদ্ধে লোবেরার প্রশিক্ষণাধীন দলটি গোলশূন্যভাবে খেলা শেষ করে। ম্যাচের প্রথমার্ধে হায়দরাবাদের প্রাধান্য ছিল।  
বিশদ

অসমের কাছে হার বাংলার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সৈয়দ মুস্তাক আলি ট্রফির চতুর্থ ম্যাচে ছন্দপতন বাংলার। অসমের কাছে ১৩ রানে হার মানলেন অনুষ্টুপ মজুমদাররা। ম্যাচের নায়ক অলরাউন্ডার রিয়ান পরাগ। ব্যাট হাতে ৭৭ রানে অপরাজিত থাকার পাশাপাশি বল হাতেও তিনি তুলে নিলেন দু’টি উইকেট।  
বিশদ

মোহন বাগান ছেড়ে গোয়ায় ধীরাজ

প্রত্যাশা মতোই বেঙ্গালুরু এফসি থেকে লিয়েনে অজয় ছেত্রীকে দলে নিল এসসি ইস্ট বেঙ্গল। মূলত মাঝমাঠে বিকল্প বাড়াতেই এই তরুণ মিডফিল্ডারকে সই করাল লাল-হলুদ টিম ম্যানেজমেন্ট। বিশদ

16th  January, 2021
মুস্তাক আলিতে অভিষেক অর্জুনের

শনিবার মুম্বই সিনিয়র দলের হয়ে মুস্তাক আলি ট্রফিতে অভিষেক হল অজুর্ন তেন্ডুলকরের। যদিও সিনিয়র পর্যায়ে কেরিয়ারের প্রথম ম্যাচে চোখ টানতে ব্যর্থ শচীন-পুত্র। বিশদ

16th  January, 2021
ডার্বি কাউন্টির কোচের পদে রুনি

কোচিংয়ে মনোনিবেশ করার জন্য নিজের বুটজোড়া তুলে রাখলেন ওয়েন রুনি। ৩৫ বছরে ফুটবল থেকে অবসর নিলেন তিনি। এবার তিনি ডার্বি কাউন্টির কোচের দায়িত্ব পাকাপাকিভাবে পালন করবেন। বিশদ

16th  January, 2021

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, মালদহ এবং সংবাদদাতা: গৌড়বঙ্গের তিন জেলায় শনিবার উৎসবের মেজাজে করোনার টিকাকরণ কর্মসূচি হল। এদিন মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে টিকাকরণকে কেন্দ্র করে স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের মধ্যেও উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে।   ...

হুগলির মগরা থানা এলাকার ভাঙাঘাটের বাসিন্দা এক স্কুলছাত্রী আত্মঘাতী হওয়ায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, মৃত ছাত্রীর নাম সানিয়া সাউ। ...

বিজেপি নেতারা প্রতিদিনই দাবি করছেন, ক্ষমতায় আসার পর বাংলাকে ‘গুজরাত মডেল’-এ তৈরি করা হবে। কিন্তু উন্নয়নের নিরিখে গুজরাতের থেকে বাংলা কত এগিয়ে তা তথ্য তুলে ধরে দাবি করল তৃণমূল। সেইসঙ্গে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানালেন তৃণমূল নেতৃত্ব। ...

করোনা কালেও বিখ্যাত গাড়ি প্রস্তুতকারী সংস্থা হন্ডা সিটি রেকর্ড সংখ্যাক গাড়ি বিক্রি করেছে। ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত সংস্থা সংস্থার ‘মিড সাইজ সেডান’ বিভাগে এই সময়ে ২১ হাজার ৮২৬টি গাড়ি বিক্রি হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বাড়তি অর্থ পাবার যোগ আছে। পদোন্নতির পাশাপাশি কর্মস্থান পরিবর্তন হতে পারে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পক্ষে থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪১ - বিশ্বের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম মাউন্ট এভারেস্ট রাখা হয়
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
১৯৫৩ - সঙ্গীতশিল্পী, গীতিকার এবং চিত্রপরিচালক অঞ্জন দত্তের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 
২০১১ - অভিনেত্রী গীতা দের মৃত্যু
২০১৪ - অভিনেত্রী সুচিত্রা সেনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৭.৬৬ টাকা ১০১.১২ টাকা
ইউরো ৮৬.৭৮ টাকা ৮৯.৯৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৬৭০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,১২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৭,৮৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৫,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৫,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ মাঘ ১৪২৭, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, চতুর্থী ৪/২৫ দিবা ৮/৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৬/২৩/৫, সূর্যাস্ত ৫/১০/২৩। অমৃতযোগ দিবা ৭/৬ গতে  ৯/৫৮ মধ্যে, রাত্রি ৬/৫৫ গতে ৮/৪১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৬ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ১/৩৪ মধ্যে। রাত্রি ৬/৩ গতে ৬/৫৫ মধ্যে পুনঃ ১২/১২ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ১০/২৫ গতে ১/৭ মধ্যে। কালরাত্রি ১/২৫ গতে ৩/৪ মধ্যে।
৩ মাঘ ১৪২৭, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১, চতুর্থী দিবা ৯/২৪। শতভিষা নক্ষত্র দিবা ৭/৪৮। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১০। অমৃতযোগ দিবা ৭/৩ গতে ১০/০ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৮/৪৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৩ মধ্যে ও ১২/৫৬ গতে ১/৪০ মধ্যে এবং রাত্রি ৬/১২ গতে ৭/৪ মধ্যে ও ১২/১৬ গতে ৩/৪৩ মধ্যে। বারবেলা ১০/২৭ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২৭ গতে ৩/৭ মধ্যে। 
৩ জমাদিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএমএ রাজ্যশাখার নির্বাচনে ফের জিতল তৃণমূলপন্থী প্যানেল

08:01:00 PM

করোনা পজেটিভ প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমি

07:17:00 PM

সৌমিত্র খাঁ-কে তিরস্কার বিজেপি শীর্ষ নেতৃত্বের
বিষ্ণুপুরের সংসদ সদস্য সৌমিত্র খাঁ-কে তিরস্কার করল বিজেপি শীর্ষ নেতৃত্ব। ...বিশদ

06:40:08 PM

বামফ্রন্ট–কংগ্রেস আসনরফা অধরাই
শিয়রে বিধানসভা ভোট।  কিন্তু এখনও বাংলায় বাম-কংগ্রেসের আসন রফার জট ...বিশদ

06:14:36 PM

চড় মারার অভিযোগ মহেশ মঞ্জরেকরের বিরুদ্ধে
এ কী করলেন মহেশ মঞ্জরেকর! আজ, রবিবার চড় মারার অভিযোগ  ...বিশদ

05:57:13 PM

প্রয়াত পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশল্পী
প্রয়াত কিংবদন্তী শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী ওস্তাদ গুলাম মুস্তফা খান।  বয়স হয়েছিল ...বিশদ

05:39:00 PM