Bartaman Patrika
খেলা
 

কোচের ভুলে খেতাবের লড়াইয়ে পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল
দুরন্ত লড়লেন পিয়ারলেসের স্টপার কার্লন

পিয়ারলেস- ১                    ইস্ট বেঙ্গল- ০
(ক্রোমা-পেনাল্টি)
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর অবোধ গোঁয়ার্তুমিতে স্পর্ধার শতবর্ষে কলকাতা লিগে ক্রমশ পিছিয়ে পড়ছে ইস্ট বেঙ্গল। কিবু ভিকুনার দল পিয়ারলেসের কাছে লিগের প্রথম ম্যাচে হেরে যাওয়ায় লিগের লড়াইয়ে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল ইস্ট বেঙ্গল। কিন্তু অবোধ গোঁয়ার্তুমির জন্য লিগের কোনও ম্যাচেই ঠিকমতো দল নামাচ্ছেন না আলেজান্দ্রো। যার ফলে শতবর্ষে লিগের প্রথম ছ’টি ম্যাচের মধ্যে দুটিতে হেরে এবং একটি ড্র করে খেতাবি লড়াই কঠিন করে তুললেন আলেজান্দ্রো।
দুই প্রধানের পর পিয়ারলেসই এবারের লিগের সবথেকে শক্তিশালী দল। পেমেন্ট সংক্রান্ত কোনও সমস্যা না থাকায় দলটি দারুণ ছন্দে রয়েছে। সোমবারের ম্যাচের আগে পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়েছিল তারা। মোহন বাগান ম্যাচের পর এমন একটি দলের বিরুদ্ধে উল্টো- পাল্টা প্রথম একাদশ নামিয়ে পিয়ারলেসের কাজটি আলেজান্দ্রো অনেক সহজ করে দেন। সোমবার তিনি প্রথম একাদশে রাখেননি সামাদ আলি, বিদ্যাসাগর সিং, কোলাডোকে। বিদ্যাসাগর ও কোলাডো সাদার্নের বিরুদ্ধে শেষ ম্যাচে গোলও করেন। ডার্বিতে দু’জনকে না খেলানো নিয়ে তীব্র সমালোচনা হয়। সেই ভুল থেকে শিক্ষা না নিয়ে পিয়ারলেসের বিরুদ্ধে এই তিনজনকে প্রথম একাদশে রাখেননি। দ্বিতীয়ার্ধে তিনি এই তিনজনকে পরিবর্ত হিসাবে নামান। তখন ম্যাচ পিয়ারলেসের নিয়ন্ত্রণে ছিল। ৭২ মিনিটে সামাদ নামার পরে ইস্ট বেঙ্গলের চাপ বাড়ে। ওই চাপের মোকাবিলায় পিয়ারলেস কোচ জহর দাস বিদেশি স্টপার কার্লন, ডিফেন্সিভ ব্লকার এডমন্ড, মনোতোষ চাকলাদার, দীপঙ্কর দাসদের নিয়ে বক্সের সামনে চক্রব্যূহ তৈরি করেন। ব্র্যান্ডন, লালরিনডিকা, কোলাডো, মার্কোস প্রতিপক্ষ খেলোয়াড়দের পায়ের জঙ্গলে হারিয়ে গিয়ে গোলে শট নেওয়ার সময় ওপেন স্পেস পায়নি। সামাদ, কোলাডো, বিদ্যাসাগররা প্রথম থেকে মাঠে থাকলে ইস্ট বেঙ্গলকে এতটা নির্বিষ মনে হতো না। ওই তিনজনের বদলে যাঁরা প্রথম একাদশে ছিলেন তাঁরা পুরোপুরি ব্যর্থ। এফসিআইয়ে অলোক মুখার্জির হাত ধরে উঠে আসা ফুলচাঁদ হেমব্রম বোতলবন্দি করে রাখেন পিন্টু মাহাতোকে। প্রথমার্ধে মাত্র একবার পিন্টুর দৌড় দেখা যায়। তাঁর বাড়ানো বল থেকে রোনাল্ডো অলিভিয়েরা যে শট নেন তা অরূপ দেবনাথ রুখে দেন। গোটা ম্যাচে দারুণ কিপিং করেছেন অরূপ। পিয়ারলেসের ডিফেন্ডাররা ম্যাচের শেষ ১৪ মিনিটে প্রতিপক্ষকে পাঁচটি কর্ণার উপহার দিয়েছেন। সেটপিসে কোলাডো, লালরিনডিকা রালতের কম্বিনেশন ক্লিক করেনি অরূপের কিপিংয়ের জন্য। সেইসঙ্গে বক্সে ভেসে আসার বল ক্লিয়ার করতে বড় ভূমিকা নেন নেরোকা থেকে পিয়ারলেসে আসা কার্লন। এবং তাঁকে যথাসম্ভব সহায়তা করেছেন এডমন্ড। গোটা ম্যাচে ইস্ট বেঙ্গল ওপেন করেছে দুই বার। ৩৪ মিনিটে লালরিনডিকার কর্ণারে মার্কোসের হেড কার্লন ও অরূপকে পরাস্ত করে পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচের টার্নিং পয়েন্ট এই ঘটনাটি। পেনাল্টি থেকে গোল করে ক্রোমা নায়ক হলেও ২৪ মিনিটে ম্যাচের সহজতম সুযোগটি নষ্ট করেন ক্রোমাই। প্রদীপ মোহনরাজ ইস্ট বেঙ্গল স্টপার মেহতাব সিংকে কাটিয়ে দারুণ বল দিয়েছিলেন ক্রোমাকে। পিয়ারলেসের বিদেশি স্ট্রাইকারটি বলটি গোলে ঠেলতে পারেনি।

দ্বিতীয়ার্ধের মাঝামাঝি পেনাল্টি থেকে ইস্ট বেঙ্গলকে এগিয়ে দেন ক্রোমা। পেনাল্টি পাওয়ার আগে পিয়ারলেস কোচ লক্ষ্মীকান্ত মান্ডি ও পঙ্কজ মউলাকে নামিয়ে আক্রমণে জোর বাড়ান। পঙ্কজ মউলাকে জায়গা ছেড়ে দিয়ে ক্রোমা সরে আসেন বাঁ-দিকে। কখনও পঙ্কজ, কখনও ক্রোমা বাঁ-প্রান্ত দিয়ে দৌড়ানোয় চাপে পড়ে যান কমলপ্রীত। এর মধ্যে ক্রোমা দু’বার দেহের দোলায় এবং গতিতে বোরহাকে মাটিতে ফেলে দিয়ে ইস্ট বেঙ্গল রক্ষণে নাভিঃশ্বাস তুলে দেন। এই চাপেই কমলপ্রীত বক্সে পঙ্কজ মউলাকে ফেলে দিলে পেনাল্টি থেকে জয়সূচক গোলটি করেন ক্রোমা (১-০)। এরপর লক্ষ্ণীকান্ত মান্ডির শট ক্রসপিসে লেগে ফিরে আসে। ১৯৮৯ সালে মোহন বাগানের শতবর্ষে পিছন থেকে এসে লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ইস্ট বেঙ্গল। এবার যেন উল্টো চিত্র দেখা যাওয়ার সম্ভাবনা।

10th  September, 2019
রানে ফিরে জন্মদিন পালন মায়াঙ্কের
টেস্ট সিরিজের আগে ফুরফুরে
মেজাজে কোহলি বাহিনী

হ্যামিলটন, ১৬ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের কাছে একদিনের সিরিজে হোয়াইটওয়াশের ধাক্কা ভারতীয় দল যে ধীরে ধীরে কাটিয়ে উঠছে, তা বিরাট কোহলিদের দেখলেই বোঝা সম্ভব। ২১ ফেব্রুয়ারি শুরু হবে প্রথম টেস্ট। তার আগে বেশ ফুরফুরে মেজাজেই রয়েছেন ভারতীয় ক্রিকেটাররা।
বিশদ

অস্ট্রেলিয়ায় দিন-রাতের
টেস্ট খেলবে ভারত

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: বছরের শেষদিকে অস্ট্রেলিয়া সফরে দিন-রাতের টেস্ট খেলবে ভারত। রবিবার সংবাদ সংস্থা পিটিআই’কে এ কথা জানিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি। তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি দিন-রাতের টেস্ট খেলবে ভারতীয় দল।
বিশদ

সবুজ-মেরুনে নতুন ভূমিকা উপভোগ করছেন সুহের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি মরশুমের আগে সুহের ভি পি সর্বভারতীয় সার্কিটে স্ট্রাইকার হিসাবেই পরিচিত ছিলেন। কিন্তু চলতি আই লিগে তিনি ডান দিক দিয়েই অনেক সময়ে অপারেট করছেন। প্রথম দিকে তিনি স্ট্রাইকারেই খেলছিলেন। কিন্তু আই লিগের পঞ্চম ম্যাচ থেকে তাঁকে অনেক সময়েই ডানদিক থেকে আক্রমণ গড়তে দেখা যাচ্ছে। 
বিশদ

কুপারেজের ছোট মাঠে কঠিন লড়াই ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার আই লিগের ম্যাচে মুম্বইয়ের কুপারেজ স্টেডিয়ামে ইন্ডিয়ান অ্যারোজের বিরুদ্ধে খেলবে ইস্ট বেঙ্গল। আই লিগে ইন্ডিয়ান অ্যারোজের হোম গ্রাউন্ড ছিল মারগাওয়ের নেহরু স্টেডিয়াম। মাঠটি বেশ বড়। অ্যারোজের থেকে কম গোল খেয়েছে শুধু মোহন বাগান ও রিয়াল কাশ্মীর। 
বিশদ

ক্লাব ছাড়ার ভাবনা কোচ পেপ সহ একঝাঁক তারকার
খেতাব খোয়াতে পারে ম্যান সিটি 

লন্ডন, ১৬ ফেব্রুয়ারি: উয়েফা আরোপিত শাস্তির জেরে ২০১৪ সালে জেতা ইংলিশ প্রিমিয়ার লিগ খেতাব খোয়াতে পারে ম্যাঞ্চেস্টার সিটি। রবিবার ডেইলি মেলের এক রিপোর্টে বলা হয়েছে, সিটির বিরুদ্ধে উয়েফার আনা আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্খনের অভিযোগ সত্যি হলে ২০১৪ সালে তাদের জেতা প্রিমিয়ার লিগ খেতাব কেড়ে নেওয়া হতে পারে।  
বিশদ

খালিদকে চার লাখ টাকা দিল সবুজ মেরুন
দু’সপ্তাহের মধ্যে চার প্রাক্তনের বকেয়া মেটাচ্ছে মোহন বাগান 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে খেতাবি দৌড়ে দারুণভাবে থাকলেও রবিবারের বিকেলে এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটির এক সিদ্ধান্তে মোহন বাগান একটু হলেও চাপে পড়ে গেল।  
বিশদ

আইপিএলে কেকেআরের প্রথম প্রতিপক্ষ বেঙ্গালুরু 

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: আগামী ২৯ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএল। ৩১ মার্চ কলকাতা নাইট রাইডার্সের প্রথম প্রতিপক্ষ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ইডেন গার্ডেন্সে ৩ এপ্রিল তাদের পরের ম্যাচ দিল্লি ক্যাপিটালসের সঙ্গে। লিগে তাদের শেষ খেলা ১৫ মে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। 
বিশদ

দুবাইয়ে বক্সিংয়ে সোনা পেল কামাখ্যাগুড়ির রাকেশ 

সংবাদদাতা, কুমারগ্রাম: আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে আলিপুরদুয়ার জেলার কামাখ্যাগুড়ির বাসিন্দা যুবক রাকেশ শীল শর্মা প্রথম স্থান পেয়েছে। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবুধাবি শহরে দুবাই বক্সিং অ্যাসোসিয়েশনের পরিচালনায় ১১ থেকে ১৬ ফেব্রুয়ারি এই আন্তর্জাতিক বক্সিং চ্যাম্পিয়ানশিপটি আয়োজিত হয়েছে।  
বিশদ

জহুরির পদত্যাগ নিয়ে ধীরে চলো নীতি বোর্ডের

নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: পরিস্থিতি বুঝে বোর্ডের সিইও’র পদ থেকে ইস্তফা দিয়েছেন রাহুল জহুরি। তবে তাঁর পদত্যাগ গ্রহণের ব্যাপারে বিসিসিআই ধীরে চলো নীতি নিয়েছে। খোদ বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এখনও পদত্যাগপত্র পাইনি। সেটা দেখার পরেই কিছু বলতে পারব।’ 
বিশদ

স্বার্থের সংঘাত বিতর্ক থেকে মুক্ত কপিল দেব

 নয়াদিল্লি, ১৬ ফেব্রুয়ারি: ধোপে টিকল না বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয় অধিনায়ক কপিল দেবের বিরুদ্ধে ওঠা স্বার্থের সংঘাত ইস্যুর অভিযোগ। বিশদ

ডিপান্ডার গোলে পাঞ্জাব এফসি’র জয় 

নিজস্ব প্রতিনিধি,কলকাতা: আই লিগে ঘরের মাঠ লুধিয়ানায় অপরাজিত দৌড় অব্যাহত পাঞ্জাব এফসি’র। লিগ টেবলে দু’নম্বরে থাকা দলটি রবিবার ১-০ গোলে হারিয়ে দিল রিয়াল কাশ্মীরকে। ৪৪ মিনিটে জয়সূচক গোলটি করেন ডিপান্ডা ডিকা। 
বিশদ

বাংলা দলে কামব্যাক সুদীপের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওড়িশার বিরুদ্ধে রনজি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করল বাংলা। সিএবির ঘরোয়া ম্যাচগুলিতে ভাল খেলার সুবাদে দলে ফেরানো হল সুদীপ চ্যাটার্জিকে। মাঝখানে খারাপ ফর্মের জন্য দল থেকে বাদ পড়েছিলেন তিনি। 
বিশদ

ছ’বছরে দীর্ঘতম গোল খরা মেসির 

বার্সেলোনা, ১৬ ফেব্রুয়ারি: লিও মেসির হলটা কী! লা লিগায় টানা চার ম্যাচে গোলের দেখা পেলেন না বার্সেলোনার মহাতারকা। গত ছয় বছরে এটাই তাঁর দীর্ঘতম গোল খরার পর্ব। ২০১৪ সালের জানুয়ারিতে শেষবার এমন খারাপ সময়ের মুখোমুখি হয়েছিলেন তিনি। শনিবার ন্যু ক্যাম্পে গেটাফের বিরুদ্ধে ২-১ গোলে জিতেছে বার্সেলোনা।  
বিশদ

দুবাইতে কিক বক্সিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইটাহারের অনিশা 

সংবাদদাতা, ইটাহার: আন্তর্জাতিক পর্যায়ে কিক বক্সিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল উত্তর দিনাজপুর জেলার ইটাহার ব্লকের বৈদড়া গ্রামের কৃতী ছাত্রী অনিশা আলি। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দাবিদাওয়ার মধ্যে কয়েকটি মিটলেও, বেতন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু দাবি এখনও অনিশ্চিত। এমনই অভিযোগ অধ্যাপকদের। রবিবার ওয়েস্ট বেঙ্গল গভর্নমেন্ট কলেজ টিচার্স অ্যাসোসিয়েশনের ৪৮তম বার্ষিক সম্মেলনে তা নিয়েই সরব হলেন তাঁরা।  ...

সংবাদদাতা, লালবাগ: শনিবার রাতে নবগ্রাম থানার পলসণ্ডায় ৩৪নম্বর জাতীয় সড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগায় চাঞ্চল্য ছড়ায়। প্রথমে স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। পরে খবর পেয়ে বহরমপুর থেকে দমকলের দু’টি ইঞ্জিন এসে আগুন নিয়ন্ত্রণে আনলেও ট্রাকে থাকা সমস্ত ...

সংবাদদাতা, রায়গঞ্জ: শুধু লুট করাই নয়, পুলিসের নাগালের বাইরে থাকতে প্রমাণ লোপাটে টার্গেটকে খুন করাও উদ্দেশ্য থাকে হাইওয়ে গ্যাংয়ের। কাউকে একবার টার্গেট করলে কিভাবে তার উপর হামলা চালানো যায়, সেব্যাপারে রীতিমতো আঁটঘাট বেঁধে তবেই ‘অপারেশন’ চালানো হয় বলেও জানা গিয়েছে।  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ৬ নম্বর জাতীয় সড়কে বালিবোঝাই লরিকে ধাক্কা মারল যাত্রীবোঝাই বাস। ঘটনায় প্রাণ হারালেন বাসের হেল্পার। অল্পবিস্তর জখম হয়েছেন আরও ১৫ জন বাস ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

মাঝেমধ্যে মানসিক উদ্বেগের জন্য শিক্ষায় অমনোযোগী হয়ে পড়বে। গবেষণায় আগ্রহ বাড়বে। কর্মপ্রার্থীদের নানা সুযোগ আসবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু 





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৯১.৪৩ টাকা ৯৪.৭১ টাকা
ইউরো ৭৫.৮৫ টাকা ৭৮.৮০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
15th  February, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৬০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৪৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,০৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
16th  February, 2020

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, (মাঘ কৃষ্ণপক্ষ) নবমী ২১/১ দিবা ২/৩৬। জ্যেষ্ঠা ৫৭/৩৩ শেষরাত্রি ৫/১৪। সূ উ ৬/১১/৩৯, অ ৫/২৯/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪২ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/২০ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৪৯ মধ্যে। বারবেলা ৭/৩৬ গতে ৯/১ মধ্যে পুনঃ ২/৪০ গতে ৪/৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০, সোমবার, নবমী ৩১/৪০/৩৫ রাত্রি ৬/৫৪/৫৬। অনুরাধা ৮/১/৪০ দিবা ৯/২৭/২২। সূ উ ৬/১৪/৪২, অ ৫/২৮/৫৮। অমৃতযোগ দিবা ৭/৩২ মধ্যে ও ১০/৩৮ গতে ১২/৫৮ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১১/২৩ গতে ২/৪১ মধ্যে। কালবেলা ৭/৩৮/৫৯ গতে ৯/৩/১৬ মধ্যে। কালরাত্রি ১০/১৬/৭ গতে ১১/৫১/৫০ মধ্যে।
 ২২ জমাদিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
হুগলিতে মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু বারাসত পুরসভার তৃণমূল কাউন্সিলর
রবিবার সন্ধ্যায় হুগলীর শিয়াখালা দেশমুখ মোড়ে এক মর্মান্তিক গাড়ি ...বিশদ

16-02-2020 - 10:17:42 PM

ভাঙল নির্মিয়মাণ ফারাক্কা সেতু, মৃত ১
ফের রাজ্যে ভেঙে পড়ল একটি নির্মিয়মাণ সেতু। মূর্শিদাবাদে ফারাক্কা ব্রিজের ...বিশদ

16-02-2020 - 10:12:00 PM

রাজাবাজার চালপট্টিতে আগুন, ঘটনাস্থলে দমকল 

16-02-2020 - 02:38:13 PM

ময়নাগুড়িতে চা বাগানের বিশ্রামাগার থেকে প্রৌঢ়ার দেহ উদ্ধার 
ময়নাগুড়ি ব্লকের ব্যাঙকান্দি এলাকার একটি চা বাগানের বিশ্রামাগার থেকে এক ...বিশদ

16-02-2020 - 01:15:47 PM

দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল 

16-02-2020 - 12:20:52 PM

মুর্শিদাবাদের ইসলামপুরে প্রচুর আগ্নেয়াস্ত্র সহ ধৃত ৪ 

16-02-2020 - 11:59:51 AM