Bartaman Patrika
খেলা
 

 মার্গারেট কোর্টকে ছোঁয়া থেকে মাত্র একটি জয় দূরে সেরেনা

 নিউ ইয়র্ক, ৬ সেপ্টেম্বর: আর একটা ম্যাচ জিতলেই মহা ইতিহাস ছুঁয়ে ফেলবেন সেরেনা উইলিয়ামস। জায়গা করে নেবেন টেনিস ইতিহাসে সর্বাধিক ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জেতা মার্গারেট কোর্টের সঙ্গে একাসনে। সেই স্বপ্ন উস্কে দিয়ে শুক্রবার ইউএস ওপেনের ফাইনালে পৌঁছালেন মার্কিনী তারকা। সেমি-ফাইনালে তিনি ৬-৩, ৬-১ স্ট্রেট সেটে উড়িয়ে দেন ইউক্রেনের এলিনা ভিটোলিনাকে। ইতিহাসে চোখ রেখে ৩৭ বছরের সেরেনা শনিবার খেতাবি লড়াইয়ে মুখোমুখি হবেন কানাডার টিনএজার বিয়াঙ্কা আন্দ্রেস্কুর। প্রথমবারের জন্য গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে ওঠার পথে ১৯ বছর বয়সী আন্দ্রেস্কু ৭-৬, ৭-৫ সেটে হারিয়েছেন সুইজারল্যান্ডের বেলিন্ডা বেনচিচকে। অভিজ্ঞতার বিচারে অনেকটা এগিয়ে থেকেই কানাডিয়ান তরুণীর বিরুদ্ধে ফাইনালে খেলতে নামবেন সেরেনা।
ফ্লাশিং মিডোয় ছয়বারের চ্যাম্পিয়ন সেরেনা এবারও রয়েছেন দুরন্ত ছন্দে। আটকানোই যাচ্ছে না মার্কিনী তারকাকে। সেমি-ফাইনালে তাঁর পাওয়ার টেনিসের সামনে দাঁড়াতেই পারেননি ইউক্রেনের পঞ্চম বাছাই খেলোয়াড় ভিটোলিনা। ফাইনালের টিকিট নিশ্চিত করতে মাত্র ৭০ মিনিট সময় নিয়েছেন সেরেনা। ইউএস ওপেনে এই নিয়ে দশবার ফাইনালে উঠলেন তিনি। টেনিসের ওপেন এরায় যে রেকর্ড আর কারও নেই। ২০ বছর আগে ঠিক এই মাসেই ১৭ বছর বয়সী সেরেনা কেরিয়ারের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন এই ইউএস ওপেনের মঞ্চে। ১৯৯৯ সালের ১১ সেপ্টেম্বরে। ফাইনালে যাঁর সঙ্গে লড়বেন সেরেনা, সেই বিয়াঙ্কা আন্দ্রেস্কুর জন্মই হয়নি তখনও। ১৯৬৮ সালের পর দুই ফাইনালিস্টের মধ্যে বয়সের এতো ব্যবধান দেখেনি বিশ্ব। দীর্ঘ প্রায় আড়াই দশকের টেনিস কেরিয়ারে মোট ৩৩ বার গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে উঠেছেন সেরেনা। শুধু তাই নয় এই সময়কালে মহিলাদের সিঙ্গল গ্র্যান্ডস্ল্যাম খেতাবের ২৯ শতাংশই সেরেনা একা জিতেছেন। এমন কীর্তি খোদ রজার ফেডেরারেরও নেই!
তবে আন্দ্রেস্কুর বিপক্ষে সেরেনার জয় খুব একটা খুব একটা মসৃণ নাও হতে পারে। কানাডার ইতিহাসের প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন আন্দ্রেস্কু। টানা ১২ ম্যাচ রয়েছেন অপরাজিত। কিছুদিন আগে এই কানাডিয়ান তরুণীর কাছে রজার্স কাপে হেরে বিদায় নিয়েছিলেন সেরেনা। তার চেয়ে বড় কথা ২০১৭ সালে সন্তানের জন্ম দিয়ে কোর্টে ফেরার পর একটিও গ্র্যান্ডস্ল্যাম জেতেননি বিশ্বের প্রাক্তন এক নম্বর সেরেনা। তাই শনিবার সতর্কতার সঙ্গেই কোর্টে পা বাড়াবেন মার্কিনী তারকা। ভিটোলিনাকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে পৌঁছনোর পর মজার ছলে সেরেনা বলেন, ‘দুই বছরের মেয়ে যেভাবে আমাকে এদিক-ওদিক দৌড় করায় তার থেকে কোর্টে থাকা অনেক বেশি আরামপ্রদ। যদিও সেটাই আমাকে সাহায্য করেছে নিজের সেরা ফিটনেস কন্ডিশন ফিরে পেতে। আশা করি, ফাইনালেও এই ছন্দ বজায় রেখে ইতিহাস স্পর্শ করতে পারব।’

07th  September, 2019
  নেইমারের গোলে প্রীতি ম্যাচে মানরক্ষা ব্রাজিলের

 মায়ামি, ৭ সেপ্টেম্বর: গোড়ালিতে চোট পাওয়ায় কোপা আমেরিকায় খেলতে পারেননি নেইমার। গত জুন মাস থেকেই মাঠের বাইরে ছিলেন। ফরাসি লিগে তাঁর ক্লাব পিএসজি নতুন মরশুমে মাঠে নামলেও এখনও খেলেননি তিনি। তবে দীর্ঘদিন মাঠের বাইরে থাকলেও গোল করার খিদে হারাননি নেইমার। বিশদ

08th  September, 2019
 ইতিহাস গড়ার স্বপ্নে বিভোর সেরেনা

নিউ ইয়র্ক, ৭ সেপ্টেম্বর: ইতিহাস গড়ার স্বপ্নে বিভোর সেরেনা উইলিয়ামস। ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হতে পারলে সর্বাধিক গ্র্যান্ডস্ল্যাম সিঙ্গলস জয়ে তিনি মার্গারেট কোর্টকে (২৪টি গ্র্যান্ডস্ল্যাম) ছুঁয়ে ফেলবেন। ফাইনালে প্রতিপক্ষ কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কু ১৫তম বাছাই।
বিশদ

08th  September, 2019
আজ প্র্যাকটিস নেই ক্রোমাদেরও
পিয়ারলেস ম্যাচের আগে ভিডিও সেশনে জোর দিচ্ছেন আলেজান্দ্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত এক বছর ধরেই দেখা যাচ্ছে কোচ আলেজান্দ্রোর কোচিংয়ে ভিডিও সেশন একটা বড় ফ্যাক্টর। প্রতি ম্যাচের আগেই তিনি ভিডিও সেশন করে থাকেন খেলোয়াড়দের জন্য। কিন্তু রবিবার তিনি প্র্যাকটিসের থেকে ভিডিও সেশনে বেশি জোর দেবেন।
বিশদ

08th  September, 2019
 লিগের দুটি মিনি ডার্বি ২০ ও ২৬ সেপ্টেম্বর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা লিগের পরবর্তী দুটি বড় তথা প্রদর্শনী ম্যাচ হবে ২০ সেপ্টেম্বর ও ২৬ সেপ্টেম্বর। আগামী ২০ সেপ্টেম্বর সল্টলেক স্টেডিয়ামে খেলবে মোহন বাগান ও মহমেডান স্পোর্টিং। আর ২৬ সেপ্টেম্বর লিগের শেষ প্রদর্শনী ম্যাচটি হবে সল্টলেক স্টেডিয়াম কিংবা কল্যাণীতে।
বিশদ

08th  September, 2019
অ্যাপেক্স কাউন্সিলের ১১টি পদ নিয়ে ভোটাভুটি হওয়ার সম্ভাবনা প্রবল
সিএবি’র বার্ষিক সাধারণ সভায় তৈরি করতে হবে নির্বাচক কমিটিও

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিওএ’র নির্দেশ মেনে আগামী ২৮ সেপ্টেম্বর সিএবি’র বার্ষিক সাধারণ সভা এবং নির্বাচন অনুষ্ঠিত হবে। নিয়ম অনুযায়ী ২১ দিন আগে নির্বাচনের বিজ্ঞপ্তি দিতে হয়। তা জারি হল শনিবার। কয়েকদিনের মধ্যে নির্বাচনী অফিসার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে।
বিশদ

08th  September, 2019
প্রস্তুত মোহন বাগানের ফ্লাড লাইটও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় ২৪ দিন পর নিজেদের মাঠে রবিবার খেলবে মোহন বাগান। এই মুহূর্তে মোহন বাগান মাঠে পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে। সেই সঙ্গে ফ্লাড লাইটের আলো বাড়াতে তৈরি হচ্ছে আরও দুটি টাওয়ার। গ্যালারির নীচে ইট, কাঠ, স্টোনচিপ, ইটের টুকরো ছড়িয়ে ছিটিয়ে ছিল।
বিশদ

08th  September, 2019
  জার্মানির বিরুদ্ধে রোমাঞ্চকর জয় পেল নেদারল্যান্ডস

প্যারিস, ৭ সেপ্টেম্বর: ইউরো কাপের বাছাই পর্বে ছয় গোলের রোমাঞ্চকর ম্যাচে দুরন্ত জয় পেয়েছে নেদারল্যান্ডস। জার্মানিকে তাদেরই ঘরের মাঠে ৪-২ গোলে হারিয়েছে ডাচরা। এই জয়ে বাছাই পর্বের প্রথম লেগে নিজেদের মাঠে জার্মানদের কাছে ৩-২ গোলের হারের মধুর প্রতিশোধও নিল তারা। দিনের অপর ম্যাচে এস্তোনিয়াকে ২-১ গোলে হারিয়েছে বেলারুস।
বিশদ

08th  September, 2019
  লড়ছেন সেই স্মিথ

 ম্যাঞ্চেস্টার, ৭ সেপ্টেম্বর: অ্যাসেজ সিরিজের বৃষ্টিবিঘ্নিত চতুর্থ টেস্টের তৃতীয় দিনে জমে উঠেছে ব্যাট-বলের লড়াই। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া আট উইকেটে ৪৯৭ রান তুলে দান ছেড়ে দিয়েছিল। তৃতীয় দিনে ইংল্যান্ড ৩০১ রানে অলআউট হয়ে যায়।
বিশদ

08th  September, 2019
  ভুটানের দায়িত্বে গৌতম

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফেডারেশনের রেফারিজ বোর্ডের প্রাক্তন গৌতম কর ভুটানের রেফারিদের উন্নয়নের দায়িত্ব নিলেন। এদিকে, ইস্ট বেঙ্গলের প্রাক্তন ম্যানেজার অরুনাভ ভট্টাচার্য এআইএফএফের পর এএফসি’র ম্যাচ কমিশনারের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।
বিশদ

08th  September, 2019
প্রয়াত কাদির 

লাহোর, ৬ সেপ্টেম্বর: প্রয়াত পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদির। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। শুক্রবার তিনি হৃদরোগে আক্রান্ত হন। তড়িঘড়ি তাঁকে লাহোরের এক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হয়নি। বিশদ

07th  September, 2019
২৮ সেপ্টেম্বরের মধ্যে করতে হবে সিএবি’র নির্বাচন, নির্দেশ সিওএ’র

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ১ অক্টোবর নয়, সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটির নির্দেশে ২৮ সেপ্টেম্বরের মধ্যে সিএবি’র নির্বাচন শেষ করতে হবে। না হলে ২১ অক্টোবর বিসিসিআইয়ের নির্বাচনে অংশ নিতে পারবে না বাংলার কোনও প্রতিনিধি। সিএবি কর্তারা ঠিক করেছিলেন, লোধা কমিটির গঠনতন্ত্র মেনে ১ অক্টোবর নির্বাচন করবেন।
বিশদ

07th  September, 2019
 কাতারের বিরুদ্ধে কঠিন ম্যাচ: সুনীল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার গুয়াহাটিতে ৮১ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও শেষ পর্বে দু’টি গোল হজম করে এশিয়া চ্যাম্পিয়ন কাতারের কাছে হেরে গিয়েছে ভারত। প্রথমার্ধে দুরন্ত খেলার পরেও দলের হারে হতাশ ভারত অধিনায়ক সুনীল ছেত্রী।
বিশদ

07th  September, 2019
 কোচের আপত্তিতে বাংলাদেশে যাচ্ছে না ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশের রাজধানী ঢাকায় আয়োজিত শেখ জামাল ট্রফিতে অংশ নিচ্ছে কলকাতার দুই প্রধান মোহন বাগান ও মহমেডান স্পোর্টিং। কিন্তু স্প্যানিশ কোচ আলেজান্দ্রোর আপত্তিতে এই প্রতিযোগিতায় খেলবে না শতবর্ষের আলোয় আলোকিত ইস্ট বেঙ্গল। লাল-হলুদ কোচ তখন আই লিগের জন্য বিশেষ প্রস্তুতি নেবেন।
বিশদ

07th  September, 2019
 স্মিথের প্রশংসায় পঞ্চমুখ শচীন

 নয়াদিল্লি, ৬ সেপ্টেম্বর: বল বিকৃতিকাণ্ডের জেরে এক বছরের জন্য নির্বাসিত হওয়ার পর অনেকেই ভেবেছিলেন, স্টিভ স্মিথের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শেষ। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে রূপকথার মতো ফিরে এসেছেন স্মিথ। অ্যাসেজ সিরিজের টেস্টের প্রথম ইনিংসে তিনি সেঞ্চুরি হাঁকানোর পরেও গ্যালারি থেকে অনেক বিদ্রুপ উড়ে এসেছিল।
বিশদ

07th  September, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM