Bartaman Patrika
খেলা
 

 টেস্টেও রহিতকে ওপেনার চান সৌরভ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে দুর্দান্ত সাফল্যের পরেও ভারতীয় টিম ম্যানেজমেন্টকে চিন্তায় রেখেছে ওপেনিং জুটির ব্যর্থতা। লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগরওয়াল দু’টি টেস্টেই ওপেন করেছিলেন। কিন্তু বড় পার্টনারশিপ তাঁরা গড়ে তুলতে পারেননি। প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘টেস্টে ওপেনিং জুটিতে পরিবর্তন আনা যেতেই পারে। সেক্ষেত্রে লোকেশ রাহুলের যোগ্য বিকল্প হিসাবে রহিত শর্মার নামটা মনে পড়ছে। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স করার পরে মনে হয়েছিল, টেস্টেও রহিত সফল হবে। কিন্তু দু’টো ম্যাচেই ও খেলার সুযোগ পায়নি। মিডল অর্ডারে ওর পক্ষে জায়গা পাওয়া এখন আরও কঠিন হয়ে গিয়েছে। সীমিত ওভারের ক্রিকেটে রহিত যেহেতু ওপেনার হিসাবে দারুণভাবে সফল, তাই টেস্টেও ওকে দিয়ে ওপেন করানো যেতেই পারে।’
অজিঙ্কা রাহানে খরা কাটিয়ে রানে ফিরেছেন। প্রথম টেস্টে সেঞ্চুরিও হাঁকিয়েছিলেন তিনি। হনুমা বিহারি দাপুটে ব্যাটিং করে মিডল অর্ডারে দলকে নির্ভরতা জোগাচ্ছেন। তাই ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজে রাহানে ও হনুমার বাদ পড়ার কোনও সম্ভাবনা নেই। সেক্ষেত্রে রহিতের চ্যালেঞ্জ আরও কঠিন বলেই মনে করা হচ্ছে।
তবে এটাই প্রথম নয়। এর আগেও রহিতের হয়ে সওয়াল করেছিলেন সৌরভ। তিনি আরও বলেছেন, ‘রহিতের মতো এত বড় মাপের ব্যাটসম্যানকে বসিয়ে রাখা ঠিক নয়। এতে আত্মবিশ্বাসে চিড় ধরতে পারে। ভারত আগামী দিনে টি-২০ এবং টেস্ট খেলবে সবচেয়ে বেশি। তাই রহিতকে টেস্ট দলেও সমানভাবে সুযোগ দিলে ভারতীয় দলই উপকৃত হবে।’ সৌরভ একইসঙ্গে মায়াঙ্ক আগরওয়ালের মতো তরুণ ও প্রতিভাবান ক্রিকেটারের প্রশংসা করে বলেছেন, ‘মায়াঙ্ক সবে আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার শুরু করেছে। ওকে আরও সময় দেওয়া প্রয়োজন।’

06th  September, 2019
জন্মদিনে দেড়শো অভিমন্যুর

 বেঙ্গালুরু, ৬ সেপ্টেম্বর: দলীপ ট্রফিতে দুরন্ত ছন্দে রয়েছেন বাংলার নবনিযুক্ত অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ। ইন্ডিয়া রেড দলের হয়ে গতকালই তিনি সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। শুক্রবার, ম্যাচের তৃতীয় দিনে দেড়শো রান পূর্ণ করলেন অভিমন্যু। শেষ পর্যন্ত তিনি ১৬টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারির সাহায্যে ১৫৩ রানে আউট হন।
বিশদ

07th  September, 2019
 চার নম্বর পজিশন নিয়ে পরিকল্পনা বিক্রম রাঠোরের

 নয়াদিল্লি, ৬ সেপ্টেম্বর: ভারতীয় দলের নতুন ব্যাটিং কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পরেই ভবিষ্যৎ পরিকল্পনা ঠিক করে ফেলেছেন বিক্রম রাঠোর। একদিনের দলে মিডল অর্ডার ব্যাটিং নিয়ে যে সমস্যা রয়েছে সবার আগে তা দূর করাই তাঁর লক্ষ্য। সেক্ষেত্রে শ্রেয়াস আয়ার ও মণীশ পাণ্ডের উপর আস্থা রাখতে চান তিনি।
বিশদ

07th  September, 2019
  অভিযুক্ত সাঁতার কোচ গ্রেপ্তার

পানাজি, ৬ সেপ্টেম্বর: ধর্ষণের দায়ে অভিযুক্ত গোয়া সাঁতার সংস্থার বাঙালি কোচ সুরজিৎ গঙ্গোপাধ্যায়কে শুক্রবার সন্ধ্যায় কাশ্মিরী গেট এলাকা থেকে গ্রেপ্তার করল দিল্লি পুলিস। উল্লেখ্য, গত মঙ্গলবার তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন এক বাঙালি সাঁতারু।
বিশদ

07th  September, 2019
 হ্যাটট্রিক সহ পাঁচ উইকেট বিধ্বংসী মালিঙ্গার

 কলম্বো, ৬ সেপ্টেম্বর: টি-২০ ক্রিকেটে প্রথম বোলার হিসাবে ১০০টি উইকেট নিলেন শ্রীলঙ্কার বর্ষীয়ান তারকা পেসার লাসিথ মালিঙ্গা। শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-২০ ম্যাচে হ্যাটট্রিকও করেছেন তিনি। তৃতীয় ওভারে পরপর চারটি উইকেট তুলে নেন মালিঙ্গা। তৃতীয় বলে তিনি ফেরান কলিন মুনরোকে।
বিশদ

07th  September, 2019
  ফের কোচ হলেন ডিয়েগো মারাদোনা

 বুয়েনস আইরেস, ৬ সেপ্টেম্বর: আর্জেন্তিনার ক্লাব জিমনাসিয়ার কোচিংয়ের দায়িত্ব নিলেন কিংবদন্তি ডিয়েগো আর্মান্দো মারাদোনা। ক্লাবের পক্ষ থেকে শুক্রবার এই তথ্য জানানো হয়েছে। বিশদ

07th  September, 2019
পাসিং ফুটবলের ছোঁয়ায় মসৃণ জয় মোহন বাগানের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত রবিবার ডার্বিতে ভালো খেলেও জয় অধরা থেকে গিয়েছিল মোহন বাগানের কাছে। বৃহস্পতিবার কল্যাণী স্টেডিয়ামে লিগ টেবলে দুই নম্বরে থাকা ভবানীপুরকে হারিয়ে জয়ে ফিরল কিবু ভিকুনার দল। পাসিং ফুটবলের ছোঁয়ায় মোহন বাগান লিগ খেতাবের লড়াইয়ে প্রবলভাবেই থেকে গেল।
বিশদ

06th  September, 2019
 ভুল শুধরে জয়ের পথে ফিরল ইস্ট বেঙ্গল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘দেখলি তো, কোলাডো আর বিদ্যাসাগরকে স্টার্টিং ইলেভেনে রাখতেই আমরা জিতলাম। ডার্বিতে এই দু’জনকে শুরু থেকে না খেলিয়ে ভুল করেছিলেন কোচ আলেজান্দ্রো।’
বিশদ

06th  September, 2019
অভিযুক্ত সাঁতার কোচের বিরুদ্ধে
ধর্ষণের মামলা দায়ের করল পুলিস

 নয়াদিল্লি, ৫ সেপ্টেম্বর: সম্ভাবনাময় এক কিশোরী সাঁতারুর শ্লীলতাহানির অভিযোগে তোলপাড় গোটা দেশ। কারণ এই অভিযোগ উঠেছে কোচ সুরজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে। গোয়া সুইমিং অ্যাসোসিয়েশনের (জিএসএ) সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। অভিযুক্ত কোচের বিরুদ্ধে ধর্ষণের মামলা দায়ের করেছে গোয়া পুলিস।
বিশদ

06th  September, 2019
শেষপর্বে দু’গোল হজম করে হার ভারতের
আন্তর্জতিক মঞ্চে ৭২তম গোল সুনীলের

 গুয়াহাটি, ৫ সেপ্টেম্বর: দুরন্ত শুরু করেও শেষরক্ষা হল না। বৃহস্পতিবার গুয়াহাটিতে বিশ্বকাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে ওমানের কাছে ২-১ গোলে হার মানল ভারত। প্রথমার্ধে সুনীল ছেত্রীর লক্ষ্যভেদ লিড এনে দিলেও শেষ দশ মিনিটে রক্ষণের ব্যর্থতায় দু’টি গোল হজম করতে হল ইগর স্টিম্যাচের দলকে।
বিশদ

06th  September, 2019
 স্বপ্নের দৌড়ে দ্বিশতরানের অদূরে স্মিথ

 ম্যাঞ্চেস্টার, ৫ সেপ্টেম্বর: চোট সারিয়ে দুরন্ত প্রত্যাবর্তন স্টিভ স্মিথের। হেডিংলে টেস্টে যেখানে তিনি শুরু করেছিলেন, ম্যাঞ্চেস্টারে সেখান থেকেই শুরু করলেন। স্মিথের অপরাজিত ১৮৭ রানের উপর ভর করে ইংল্যান্ডের উপর জাঁকিয়ে বসল অস্ট্রেলিয়া। সিরিজের প্রথম ম্যাচ থেকেই ছন্দে ছিলেন স্মিথ।
বিশদ

06th  September, 2019
  গরম ও সোয়ার্জম্যানকে হারিয়ে শেষ চারে নাদাল

 নিউইয়র্ক, ৫ সেপ্টেম্বর: মরশুমের শেষ গ্র্যান্ডস্ল্যাম মঞ্চে তরতরিয়ে এগিয়ে চলেছেন রাফায়েল নাদাল। দুরন্ত দাপটে ইউএস ওপেনের সেমি-ফাইনালে পৌঁছে গেলেন স্প্যানিশ মহাতারকা। কোয়ার্টার ফাইনালে তিনি ৬-৪, ৭-৫, ৬-২ স্ট্রেট সেটে হারিয়েছেন আর্জেন্তিনার ডিয়েগো সোয়ার্জম্যানকে।
বিশদ

06th  September, 2019
শিক্ষক দিবসে প্রয়াত গুরুকে শ্রদ্ধাজ্ঞাপন শচীনের

 মুম্বই, ৫ সেপ্টেম্বর: শিক্ষক দিবসে প্রয়াত কোচ রমাকান্ত আচরেকরকে শ্রদ্ধা জানালেন কিংবদন্তি ক্রিকেটার শচীন তেন্ডুলকর। ট্যুইটারে তিনি লিখেছেন, ‘শিক্ষকরা শুধু শিক্ষা দেন না। তাঁরা আমাদের মূল্যবোধের পাঠও দেন। আচরেকর স্যার আমাকে মাঠে ও জীবনে সোজা খেলতে শিখিয়েছিলেন। আমার জীবনে ওঁর অবদান অতুলনীয়।
বিশদ

06th  September, 2019
ভারত সফরে অতীত অভিজ্ঞতাকে কাজে লাগাতে তৈরি রাবাদা

 প্রিটোরিয়া, ৫ সেপ্টেম্বর: ভারত সফরের অতীত অভিজ্ঞতাকে কাজে লাগাতে চান দক্ষিণ আফ্রিকার তারকা পেসার কাগিসো রাবাদা। তিনি বলেছেন, ‘এর আগে ভারত সফরে আমরা টি-২০ এবং ওয়ান ডে সিরিজ জিতেছি। তবে টেস্ট সিরিজে ফল খারাপ হয়েছিল। কারণ, পিচের অবস্থা ছিল খুবই খারাপ।
বিশদ

06th  September, 2019
  হৃদরোগে প্রয়াত কাফুর ছেলে

 সাও পাওলো, ৫ সেপ্টেম্বর: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ব্রাজিলের কিংবদন্তি রাইট ব্যাক কাফুর ছেলে দানিলো ফেলিসিয়ানো দে মোরায়েস। মাত্র ৩০ বছর বয়সেই জীবন শেষ হল তাঁর। দানিলোর আকস্মিক মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে ফুটবলমহলে।
বিশদ

06th  September, 2019

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

বিএনএ, সিউড়ি ও সংবাদদাতা, শান্তিনিকেতন: নানুরে নিহত বিজেপি কর্মী স্বরূপ গড়াইয়ের মৃতদেহ নেওয়া নিয়ে মঙ্গলবার দিনভর টানাপোড়েন চলল। মঙ্গলবার সন্ধ্যায় বোলপুর মহকুমা হাসপাতালের মর্গ থেকে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM