Bartaman Patrika
খেলা
 

  আইটিএফ’কে চিঠি ভারতের

নয়াদিল্লি, ১৪ আগস্ট: পাকিস্তানের মাটিতে ভারতীয় টেনিস দলের ডেভিস কাপের টাই নিয়ে দ্বন্দ্ব চরমে। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল করা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক চাপানউতোর চলছে। এমন উত্তেজনাময় পরিস্থিতিতে ইসলামাবাদে টিম পাঠাতে রাজি নয় অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ)। চিরপ্রতিদ্বন্দ্বী দু’দেশের ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে করার জন্য আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের (আইটিএফ) কাছে লিখিত অনুরোধ জানাল এআইটিএ।
ক্রীড়াসূচি অনুযায়ী এশিয়া-ওসেনিয়া অঞ্চলের ডেভিস কাপ টাইটি আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর ইসলামাবাদে অনুষ্ঠিত হওয়ার কথা। সেই মতো দলও ঘোষণা করে দিয়েছিল এআইটিএ। কিন্তু দুই দেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, সেখানে খেলতে যেতে চাইছেন না ভারতীয় দল। খেলোয়াড়দের নিরাপত্তার কথা মাথায় রেখেই ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ কোনও ভেন্যুতে করার জন্য আইটিএফ-এর কাছে আবেদন জানিয়েছে এআইটিএ।
আর তা যদি সম্ভব না হয়, তাহলে দু’দলের মধ্যে টাই আপাতত স্থগিত রাখার অনুরোধও তাদের পক্ষ থেকে জানানো হয়েছে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের কাছে ই-মেলে এআইটিএ লিখেছে, ‘ভারত ও পাকিস্তানের মধ্যে আসন্ন ডেভিস কাপ টাই নিয়ে এক অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে। দুই দেশের বর্তমান রাজনৈতিক অবস্থার কথা মাথায় রেখে আমরা ইসলামাবাদে দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। কারণ সবার আগে খেলোয়াড়দের নিরাপত্তা। তাই আমরা কোনও রকম ঝুঁকি নিতে চাই না। এমতাবস্থায় দুটো পথ খোলা রয়েছে। এক) ভারত-পাক ডেভিস কাপ টাই ইসলামাবাদ থেকে সরিয়ে নিরপেক্ষ ভেন্যুতে। দুই) দু’দলের মধ্যে এই টাই আপাতত স্থগিত রাখা। আশা করি, আপনারা যাবতীয় পরিস্থিতি বিচার বিশ্লেষণ করে যথোপযুক্ত সিদ্ধান্ত নেবেন।’
ডেভিস কাপ যেহেতু কোনও দ্বিপাক্ষিক সিরিজ নয়, এক আন্তর্জাতিক টাই, তাই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক পুরো বিষয়টি এআইটিএ’র হাতে ছেড়ে দিয়েছে। তার পরেই আইটিএফ-এর কাছে ই-মেল পাঠানোর সিদ্ধান্ত নেয় এআইটিএ। বিতর্কের মাঝে ডেভিস কাপ টাই নিয়ে এবার আসরে নামলেন ভারতের প্রাক্তন টেনিস তারকা তথা ভারতীয় দলের নন-প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি। তাঁর সাফ কথা, ‘আমরা এআইটিএকে অনুরোধ করেছি এই টাই যাতে নিরপেক্ষ কোনও স্থানে হয়। আশা করি, তাদের হস্তক্ষেপে একটা বিকল্প পথ বেরবে।’ প্রসঙ্গত, ১৯৬৪ সালের পর কোনও দল টেনিস খেলতে পাকিস্তানে যায়নি। সেই পরিসংখ্যান আরও বলিষ্ঠ করেছে ইসলামাবাদ থেকে ভারতের টাই সরানোর দাবিকে।

15th  August, 2019
সফরসূচি নিয়ে ক্ষোভ উগরে দিলেন আলেজান্দ্রো
আজ নেরোকার মুখোমুখি ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার দুপুর দুটোয় ইম্ফলের খুমান লাম্পাক স্টেডিয়ামে আই লিগের তৃতীয় ম্যাচে নেরোকার মুখোমুখি হচ্ছে ইস্ট বেঙ্গল। প্রায় ১৫ ঘণ্টা জার্নি করে লুধিয়ানা থেকে গুয়াহাটি হয়ে লাল-হলুদ ব্রিগেড ইম্ফল পৌঁছায় সোমবার দুপুর দেড়টা নাগাদ।
বিশদ

ডোপিং কেলেঙ্কারিতে চার বছর নির্বাসিত রাশিয়া
ওলিম্পিক্স ও ফুটবল বিশ্বকাপে নেই পুতিনের দেশ 

লুসান, ৯ ডিসেম্বর: আশঙ্কাই সত্যি হল। ডোপিং কেলেঙ্কারির জেরে চার বছরের জন্য সমস্ত বড় আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে নির্বাসিত হল রাশিয়া। সোমবার এক্সিকিউটিভ কমিটির বৈঠক শেষে চরমতম এই সিদ্ধান্ত ঘোষণা করেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)।  
বিশদ

সিরিজ জিততে কোহলিকে দলে একাধিক পরিবর্তন আনতে হবে 

মুম্বই, ৯ ডিসেম্বর: দ্বিতীয় টি-২০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৮ উইকেটে হারার পর অনেকেই ভারতের বোলিং ও ফিল্ডিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলছেন। এই সমস্যা নতুন নয়। প্রথম ম্যাচেও ছিল। কিন্তু বিরাট কোহলি ও লোকেশ রাহুলের দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে ম্যাচটি সহজে জিতে যাওয়ায় সমস্যাগুলি সামনে আসেনি। তা ধামাচাপা ছিল। 
বিশদ

দুই প্রধানের ব্যর্থতার ব্যাখ্যা দিলেন ডগলাস 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বয়স থেমে নেই। গড়িয়ে চলেছে নিজের মতো। সেই নিয়মেই চুলের ঘনত্ব কমেছে। কিন্তু চেহারায় তেমন কোনও পরিবর্তন আনতে দেননি ডগলাস। সপ্তাহ দুয়েক আগে আই লিগে নবোন্নীত দল ইম্ফলের ট্রাউ এফসি’র দায়িত্ব নিয়েছেন অতীতে দুই প্রধানে খেলার অভিজ্ঞতাসম্পন্ন ব্রাজিলিয়ান মিডিওটি। 
বিশদ

যে কোনও মাঠে ছক্কা হাঁকাতে পারি: শিবম 

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন তরুণ অলরউন্ডারটি। খেলেন ৩০ বলে ৫৪ রানের দুর্দান্ত ইনিংস। যার মধ্যে রয়েছে ৩টি বাউন্ডারি ও ৪টি ছক্কা। 
বিশদ

বাইশ গজের বাইরে নতুন ভূমিকায় ধোনি 

নিজস্ব প্রতিনিধি, কলকতা: বাইশ গজে তাঁর প্রত্যাবর্তনের প্রহর গুণছে গোটা ক্রিকেট দুনিয়া। বিশ্বকাপের পর থেকে তিনি আর ব্যাট হাতে মাঠে নামেননি। দস্তানা পরে কবে উইকেটের পিছনে দাঁড়াবেন, তাও অজানা। এই জল্পনার মধ্যেই নতুন ভূমিকায় অবতীর্ন হচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের কাহিনী নিয়ে একটি সিরিয়াল তৈরি হচ্ছে।  
বিশদ

রক্ষণ সংগঠনে জোর কিবু ভিকুনার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এরিয়াল বলে মোহন বাগান ডিফেন্ডারদের দুর্বলতা প্রকট। তা কাটাতে সোমবার বিকেলে নিজেদের মাঠে অনুশীলনে এরিয়াল বলে ডিফেন্ড কীভাবে করতে হয়, তা মোরান্ত-আশুতোষদের দেখিয়ে দিলেন মোহন বাগান কোচ কিবু ভিকুনা। তাঁদের আলাদা করে ডেকে আলোচনাও সারলেন তিনি। 
বিশদ

মেসিদের বিরুদ্ধে জিততে মরিয়া ইন্তার 

মিলান, ৯ ডিসেম্বর: মঙ্গলবার ঘরের মাঠ সান সিরো স্টেডিয়ামে বার্সেলোনার মুখোমুখি হচ্ছে ইন্তার মিলান। গ্রুপ-এফ’এর শীর্ষে থেকেই ইতিমধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব নিশ্চিত করেছেন লিও মেসি-লুই সুয়ারেজরা। ৫ ম্যাচে তাঁদের প্রাপ্ত পয়েন্ট ১১। 
বিশদ

হাল ফেরাতে ভালো স্বদেশি প্রয়োজন
মত গৌতম সরকার ও জামশিদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশির বাদশা। নব্বইয়ের ফকির। মজিদ বাসকারের নামের সঙ্গে কলকাতা ময়দানে এমন এক প্রবাদ রয়েছে। সোমবার কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবে মজিদকে নিয়ে বই প্রকাশ অনুষ্ঠানে এসে গৌতম সরকার, জামশিদ নাসিরির মতো প্রাক্তন ফুটবলাররা কলকাতার দুই প্রধানকে নিয়ে শুধুই হতাশা প্রকাশ করলেন। 
বিশদ

জামশেদপুর এফসি’র বিরুদ্ধে চেন্নাইয়ের ড্র 

জামশেদপুর, ৯ ডিসেম্বর: সোমবার আইএসএলের ম্যাচে চেন্নাইয়ান এফসি আটকে গেল জামশেদপুর এফসি’র কাছে। ম্যাচের ফল ১-১। ম্যাচের ২৬ মিনিটে চেন্নাইকে এগিয়ে দেন নেরিজাস ভালসকিস।  
বিশদ

প্রথম জয়ের স্বাদ পেল আইজল এফসি 

ভাস্কো, ৯ ডিসেম্বর: আই লিগে প্রথম জয়ের স্বাদ পেল আইজল এফসি। সোমবার ঘরের মাঠ ভাস্কোর তিলক ময়দানে ইন্ডিয়ান অ্যারোজ ১-২ গোলে হেরে গেল আইজলের কাছে। তিন ম্যাচে চার পয়েন্ট সংগ্রহ করে আইজল লিগ টেবলে তিন নম্বরে উঠে এল। এগারো নম্বরে থাকা ইন্ডিয়ান অ্যারোজ দুটি ম্যাচ খেলেই দুটিতেই হেরেছে। 
বিশদ

টেস্ট খেলতে পাক মুলুকে শ্রীলঙ্কা দল 

ইসলামাবাদ, ৯ ডিসেম্বর: দীর্ঘ দশ বছর পর পাকিস্তানের মাটিতে ফিরতে চলেছে টেস্ট ক্রিকেট। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য সোমবার ইসলামাবাদে পৌঁছল দিমুথ করুণারত্নের নেতৃত্বাধীন পূর্ণ শক্তির শ্রীলঙ্কা দল। আগামী বুধবার রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। ১৯ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট হবে করাচিতে। 
বিশদ

প্রতিপক্ষকে গুরুত্ব দিচ্ছে লিভারপুল

সালজবার্গ, ৯ ডিসেম্বর: গতবারের চ্যাম্পিয়ন। কিন্তু এখনও পর্যন্ত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব নিশ্চিত করতে পারেনি লিভারপুল। মঙ্গলবার গ্রুপ-ই’র ম্যাচে অস্ট্রিয়ার ক্লাব রেডবুল সালজবার্গের বিরুদ্ধে ড্র করলেই অবশ্য রাউন্ড অব সিক্সটিনে পৌঁছবে জুরগেন ক্লপের দল। ৫ ম্যাচে তাদের সংগ্রহ ১০ পয়েন্ট।
বিশদ

ফের সতর্কিত সবুজ-মেরুন কোচ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার প্র্যাকটিসের পর মোহন বাগানের অর্থ সচিব গ্যালারির নীচে নতুন কনফারেন্স রুমে কিবু ভিকুনাকে ডেকে সতর্ক করে দিলেন। ওই সভায় ছিলেন কর্মসমিতির একঝাঁক সদস্যও। কিবুকে বেশ কড়া ভাষায় কড়কে দেওয়া হয়। মোহন বাগান কর্তারা যোগাযোগ করেছেন ক্লাবের স্প্যানিশ ব্রিগেডের এজেন্ট হাসানির সঙ্গে।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, ১০ ডিসেম্বর থেকে নিজেদের মার্জিনাল কস্ট অব ফান্ডস বেসড লেন্ডিং রেট বা এমসিএলআর কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। এক প্রেস বিবৃতিতে তারা একথা জানিয়ে বলেছে, আগে তাদের বার্ষিক এমসিএলআর ছিল আট শতাংশ। ...

জম্মু, ৯ ডিসেম্বর (পিটিআই): কয়েকদিন বন্ধ থাকার পর ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাল পাক সেনা। সোমবার ভোর পৌনে চারটে নাগাদ জম্মু ও কাশ্মীরের পুঞ্চ সেক্টরে ভারতীয় সেনার চৌকি লক্ষ্য করে তারা গুলি চালায়। ...

অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
এটিএম জালিয়াতির ঘটনায় দিল্লিতে গ্রেপ্তার রোমান নাগরিক 

09-12-2019 - 06:22:00 PM

ফি বৃদ্ধির প্রতিবাদে জেএনইউ পড়ুয়াদের মিছিলে লাঠিচার্জ করল পুলিস 

09-12-2019 - 04:29:13 PM

ডোপিংয়ের অভিযোগে ওলিম্পিক থেকে চার বছরের জন্য নির্বাসিত রাশিয়া 

09-12-2019 - 04:12:10 PM

কর্ণাটক বিধানসভা উপনির্বাচনে কংগ্রেসের হার, পরিষদীয় দলনেতার পদ থেকে পদত্যাগ সিদ্দারামাইয়ার

09-12-2019 - 03:56:19 PM

৪২ পয়েন্ট উঠল সেনসেক্স 

09-12-2019 - 03:50:07 PM

পানিপথ: জয়পুরে সিনেমা হলে ভাঙচুর 
হিন্দি ছবি পানিপথে মহারাজ সূরজমলের চরিত্র বিকৃত করা হয়েছে, এই ...বিশদ

09-12-2019 - 03:32:17 PM