Bartaman Patrika
খেলা
 

শেষ লগ্নে গোল হজম,
ড্র মোহন বাগানের
মোহন বাগান-১ : কাস্টমস-১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের চারটি ম্যাচ খেলে ফেলল মোহন বাগান। ডুরান্ড কাপের দু’টি ম্যাচে জিতেছে কিবু ভিকুনার দল। কলকাতা লিগের প্রথম ম্যাচে পিয়ারলেসের কাছে ০-৩ ব্যবধানে হারের পর বুধবার কাস্টমসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল হজম করে ড্রয়ের স্বাদ চাখল সবুজ-মেরুন ব্রিগেড। শেষ পঁচিশ মিনিটে দাঁড়িয়ে পড়ার অসুখ এখনও সারাতে পারলেন না স্প্যানিশ কোচ। একমাত্র হোসেবা বেইতিয়া ছাড়া বাকি বিদেশিদের নিয়ে শব্দ খরচ করা অর্থহীন। রোমারিও, শিলটন ডি’সিলভাদের নিয়ে গড়া স্বদেশি ব্রিগেডও যথেষ্ট সাধারণ মানের। দলে বেশ কিছু পরিবর্তন না হলে এই মোহন বাগানের পক্ষে ভালো কিছু করা সম্ভব নয়। উল্টোদিকে গতিশীল ফুটবলার থাকলেই সবুজ-মেরুন রক্ষণে কাঁপুনি ধরছে। পিয়ারলেস ম্যাচে ক্রোমা এবং এদিন কাস্টমসের ফিলিপ আদজা তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। গোলরক্ষক শঙ্কর রায় না থাকলে স্বাধীনতা দিবসের প্রাক্কালে হারের স্বাদ চাখতে হত মোহন বাগানকে।
মনোরম পরিবেশে ম্যাচ দেখতে এদিন মোহন বাগান মাঠে ভিড় জমিয়েছিলেন সমর্থকরা। ইডেন গার্ডেন্সের দিকে থাকা গোলপোস্টের পিছন দিকের গ্যালারিতে উপস্থিত উৎসাহী অনুরাগীরা গেরুয়া, সাদা ও সবুজ রংয়ের কাগজ সারিবদ্ধভাবে সাজিয়ে বাকিদের দৃষ্টিসুখের আনন্দ দিয়েছেন। রঙিন ধোঁয়া-বোম ব্যবহার করা হয়েছে এদিন গ্যালারিতে। কিন্তু আদজা নামার পর মোহন বাগানের পারফরম্যান্সে রংয়ের ছোঁয়া ছিল না। প্রথমার্ধে শুধুমাত্র হোসেবা বেইতিয়ার জন্য বেশ কয়েকটি আক্রমণ তৈরি করে সবুজ-মেরুন ব্রিগেড। ২১ মিনিটে আসে কাঙ্ক্ষিত গোল। চামারো সালভার পাস বক্সের বাইরে পেয়েই ঝলসে ওঠে মুনোজের ডান পা। কাস্টমস গোলরক্ষক শুভম সেনের পক্ষে এই গোলার মতো শট রোখা সম্ভব ছিল না (১-০)। উল্লেখ্য, এর আগের মুভেই বেইতিয়ার ফ্রি-কিক থেকে নেওয়া চামারোর হেড রুখে দিয়েছিলেন তিনি। এই পর্বে কাস্টমস চেষ্টা করেছে রক্ষণ সামলে আক্রমণে ওঠার। ৩৯ মিনিটে জনের পরিবর্তে ফিলিপ আদজা নামার পর মোহন বাগান বারবার সমস্যায় পড়েছে। মাঠে এসেই দুরন্ত গতিতে কিমকিমাকে ছিটকে দিয়ে গোলমুখ খুলে ফেলেছিলেন তিনি। এক্ষেত্রে দলের নিশ্চিত পতন রোধ করেন দুর্গপ্রহরী শঙ্কর রায়।
দ্বিতীয়ার্ধে অবশ্য কাস্টমস দুরন্ত ফুটবল মেলে ধরে। ৬০ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে সুমিত দাস বাঁ দিক দিয়ে একের পর এক আক্রমণ তৈরি করেন। দু’বার ইনসাইড কাটে মোহন বাগান ডিফেন্ডারকে বোকা বানালেও লক্ষ্যভেদে নিখুঁত হতে পারেননি তিনি। এই পর্বে আদজার ‘উইথ দ্য বল স্পিড’ রুখতে নাভিশ্বাস ওঠে মুনোজ-কিমকিমাদের। ৬২ মিনিটে বক্সের সামান্য বাইরে আদজাকে পিছন থেকে লাথি মেরে ফেলে দেওয়ায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিমকিমা। ফ্রি-কিক থেকে আদজার নেওয়া শট শূন্যে উড়ে গিয়ে ফিস্ট করে রোখেন শঙ্কর। বাধ্য হয়ে চামরো সিলভাকে তুলে নিয়ে ডিফেন্ডার ফ্রান মোরান্তেকে নামাতে বাধ্য হন মোহন কোচ। এরপর ৭৫ মিনিটে দিনের সেরা সুযোগটি নষ্ট করেন মোহন বাগানের রোমারিও। বাঁ দিক থেকে গুরজিন্দরের মাইনাস ঠিকমতো রিসিভই করতে পারেননি তিনি। দ্বিতীয় চেষ্টায় নেওয়া তাঁর ভলি ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৮৩ মিনিটে বেইতিয়াকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন কাস্টমসের দেবায়ন সাহা। ফলে আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ খুব বেশিক্ষণ পায়নি তারা। কিন্তু এর ছ’মিনিট পরেই ম্যাচে সমতা ফেরায় কাস্টমস। ডানদিক থেকে ভেসে আসা কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হয় মোহন রক্ষণ। জটলার মধ্যে থেকে বল পেয়ে তা গোলে ঠেলতে ভুল হয়নি স্ট্যানলির (১-১)।
ম্যাচের পর কাস্টমস কোচ রাজীব দে’র কাছে গিয়ে মোহন প্রশিক্ষক কিবু ভিকুনা বলেন, ‘জয়ের জন্য খেলুন।’ রাজীবরে উত্তর, ‘আপনার কি মনে হচ্ছে আমরা ড্রয়ের জন্য খেলছি।’ প্রথমার্ধে দলের খেলায় খুশি কিবু বলেন, ‘দ্বিতীয়ার্ধে ওরা সময় চুরি করেছে। তবে এটা ঠিক যে, সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে আমাদের।’

15th  August, 2019
দুর্বল ট্রাউকে চূর্ণ করে লিগে প্রথম জয় বাগানের 

অভিজিৎ সরকার, কল্যাণী : মণিপুরের ক্লাব ট্রাউকে চূর্ণ করেই বুধবার আই লিগে প্রথম জয়ের স্বাদ পেল মোহন বাগান। গোটা ম্যাচে সবুজ-মেরুনের প্রতিপক্ষ দলের কোনও প্রতিরোধই চোখে পড়ল না। ফলে অনায়াসেই চার গোল করল ভিকুনা-ব্রিগেড।
বিশদ

ত্রয়ীর তাণ্ডবে সিরিজ দখল টিম ইন্ডিয়ার 

মুম্বই, ১১ ডিসেম্বর: ত্রয়ীর ব্যাটিং তাণ্ডবে চূর্ণ ওয়েস্ট ইন্ডিজ। রহিত শর্মার ঝোড়ো ৭১, লোকেশ রাহুলের দুরন্ত ৯১ ও বিরাট কোহলির অধিনায়কোচিত অপরাজিত ৭০ রানের সুবাদে তৃতীয় তথা অন্তিম ম্যাচে ক্যারিবিয়ানদের ৬৭ রানে দুরমুশ করে টি-২০ সিরিজ জিতল ‘টিম ইন্ডিয়া’।
বিশদ

সতর্ক ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো
বড় ম্যাচে অনিশ্চিত নির্বাসিত কোলাডো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গলের হাইমে স্যান্টোস কোলাডোকে অন্তর্বর্তীকালীন নির্বাসনের নোটিস পাঠাল এআইএফএফের শৃঙ্খলারক্ষা কমিটি। গত ৭ ডিসেম্বর পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে ম্যাচে বলবয়ের সঙ্গে খারাপ ব্যবহার করেন লাল-হলুদের এই স্প্যানিশ অ্যাটাকার।
বিশদ

বরখাস্ত আনসেলোত্তি, বিদায় আয়াখসের
নক-আউটে লিভারপুল, চেলসি 

নেপলস, ১১ ডিসেম্বর: গ্রুপের শেষ ম্যাচে জেঙ্ককে ৪-০ গোলে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে উঠল নাপোলি। কিন্তু চাকরি খোয়ালেন কোচ কার্লো আনসেলোত্তি। কারণ, মঙ্গলবারের আগে টানা ৯টি ম্যাচে জয় অধরা ছিল নেপলসের ক্লাবটির। জেঙ্ককে হারানো সত্ত্বেও তাই সরতে হল ইতালিয়ান কোচটিকে। 
বিশদ

কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে অস্থায়ী ক্রিকেট পিচ করা হয়েছে 

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা ক্রীড়াঙ্গণে অস্থায়ীভাবে ক্রিকেট পিচ করা হল। শহরের ক্রিকেট খেলোয়াড়দের সুবিধার জন্যই অস্থায়ীভাবে এই পিচ করেছে শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। স্টেডিয়াম থেকে ক্রিকেট খেলা চাঁদমনির মাঠে স্থানান্তর করার পর অনেক অসুবিধায় পড়তে হয় শিলিগুড়ি ক্রিকেট খেলোয়াড়দের।  
বিশদ

ধাওয়ানের বদলে ওয়ান ডে’তে মায়াঙ্ক 

নয়াদিল্লি, ১১ ডিসেম্বর: শিখর ধাওয়ানের পরিবর্ত হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দলে এলেন মায়াঙ্ক আগরওয়াল। হাঁটুর চোটের কারণে ওই সিরিজে খেলতে পারবেন না ভারতের অভিজ্ঞ ওপেনার ধাওয়ান। তাঁর জায়গায় বুধবার মায়াঙ্ককে বেছে নিয়েছে নির্বাচকমণ্ডলী।  
বিশদ

পঞ্চাশে পা দিলেন বিশ্বনাথন আনন্দ 

চেন্নাই, ১১ ডিসেম্বর: বুধবার ৫০ বছরে পা দিলেন কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। শুভদিনে পরিবারের সঙ্গেই সময় কাটিয়েছেন তিনি। মঙ্গলবার ছেলে অখিলের সঙ্গে তোলা একটি ছবি ট্যুইটারে পোস্ট করে ভিশি লিখেছেন, ‘দুষ্কর্মের সঙ্গী। হ্যাঁ, কাল অবশ্যই কেক থাকছে।’  
বিশদ

ফাতির বিশ্ব রেকর্ডে বিদায় ইন্তারের 

মিলান, ১১ ডিসেম্বর: আনসুমানার ফাতির বিশ্ব রেকর্ডে চুরমার ইন্তার মিলানের স্বপ্ন। মঙ্গলবার ঘরের মাঠ সান সিরোয় চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ-এফ’এর ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারলে নক-আউট পর্বে পৌঁছাতে পারত আন্তোনিও কন্তের দল। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সেই স্বপ্ন বাস্তবায়িত হল না।  
বিশদ

দ্বিশতরানে দুঃখ ভুললেন পৃথ্বী 

বরোদা, ১১ ডিসেম্বর: নির্বাসন কাটিয়ে প্রথম শ্রেণীর ক্রিকেটে দারুণ প্রত্যাবর্তন মুম্বইয়ের ওপেনার পৃথ্বী সাউয়ের। রনজি ট্রফির প্রথম ম্যাচে বরোদার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকালেন তিনি। এই পারফরম্যান্সের ফলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে জাতীয় দলে তাঁর সুযোগ পাওয়ার সম্ভাবনা বাড়াল।  
বিশদ

পাক-শ্রীলঙ্কা টেস্ট জমজমাট

রাওয়ালপিন্ডি, ১১ ডিসেম্বর: পাকিস্তানের মাটিতে ফিরল টেস্ট ক্রিকেট। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসবাদী হামলার জেরে আরও কোনও টেস্ট হয়নি পাক মুলুকে। অবশেষে সেই শ্রীলঙ্কার হাত ধরেই শাপমুক্তি ঘটল। কড়া নিরাপত্তার মাঝে রাওয়ালপিন্ডিতে প্রত্যাবর্তন টেস্টের প্রথম দিন ব্যাট-বলের লড়াইও হল বেশ জমজমাট। 
বিশদ

তিন পয়েন্টে পেয়ে খুশি কোচ আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে জিতে প্রচণ্ড তৃপ্ত ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। তিনি বলেন,‘এই ম্যাচটি আমাদের কাছে ছিল চ্যালেঞ্জের। খেলোয়াড়দের সংগ্রামী মানসিকতার দেখানোর আদর্শ মঞ্চ ছিল এই ম্যাচ। বেশ কিছু সমর্থকও হাজির ছিলেন মাঠে। 
বিশদ

11th  December, 2019
পুমার সঙ্গে তিন বছরের চুক্তি সুনীল ছেত্রীর 

বেঙ্গালুরু, ১০ ডিসেম্বর: বিশিষ্ট ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা পুমার সঙ্গে তিন বছরের চুক্তি হল ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর। পণ্যদূত হিসাবে সই করার পর সুনীল বলেছেন,‘আমি ভীষণ উত্তেজিত। পুমার মতো সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দেশের ফুটবলের উন্নতিতে কাজ করতে মুখিয়ে আছি।’  
বিশদ

11th  December, 2019
৪০ জনের মধ্যে উত্তীর্ণ মাত্র ১২!
অনূর্ধ্ব-১৫ আই লিগ থেকে
নির্বাসিত লাল-হলুদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শতবর্ষে জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে চরম ডামাডোল ইস্ট বেঙ্গলে। অনূর্ধ্ব-১৫ আই লিগের জন্য ৪০ জন ফুটবলারের নাম নথিভুক্ত করা যায়। ফেডারেশন ওই খেলোয়াড়দের টিডব্লু ৩ টেস্ট করিয়ে খেলার ছাড়পত্র দিয়ে থাকে। 
বিশদ

11th  December, 2019
কল্যাণীতে আজ প্রতিপক্ষ ট্রাউ
দলগত সংহতিতে চিড় মোহন বাগানের 

অভিজিৎ সরকার, কলকাতা: আই লিগের মাত্র দু’টি ম্যাচ হয়েছে। এরমধ্যেই মোহন বাগানের টিম স্পিরিটে ধরেছে চিড়। আড়ালে-আবডালে বাগানের বিদেশি স্ট্রাইকার ও ডিফেন্ডাররা একে-অপরকে দোষারোপ করতে শুরু করেছেন। বুধবার কল্যাণী স্টেডিয়ামে ট্রাউয়ের বিরুদ্ধে খেলতে নামছে কিবু ভিকুনার দল। 
বিশদ

11th  December, 2019

Pages: 12345

একনজরে
বিএনএ, রায়গঞ্জ: কালিয়াগঞ্জ বিধানসভা উপনির্বাচনে বিপর্যয়ের পর উত্তর দিনাজপুরে বিজেপির ঘুরে দাঁড়ানোটাই এখন বড় চ্যালেঞ্জ। একদিকে সাংগঠনিক দুর্বলতা, দলীয় অন্তর্দ্বন্দ্ব, লোকসভা নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন কয়েক মাসের মধ্যে অনেকটা হারিয়ে ফেলায় কার্যত দিশেহারা গেরুয়া শিবিরের নেতৃত্ব।  ...

 রাষ্ট্রসঙ্ঘ, ১১ ডিসেম্বর (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেইরেস চান, কোনও দেশের সরকারই যেন বিভেদমূলক আইন কার্যকর না করে। তবে, ভারতের লোকসভায় পাশ হওয়া নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে তিনি কোনও মন্তব্য করতে চান না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ধানের নাড়া পোড়ানো নিষিদ্ধ করল রাজ্য সরকার। প্রতিটি গ্রাম পঞ্চায়েতকে নির্দেশ দেওয়া হয়েছে, ধান কাটার পর নাড়া তুলে ফেলতে হবে, পুড়িয়ে দেওয়া যাবে না। ধানের নাড়া পোড়ানোর জন্যই দূষণ মারাত্মক আকার নিচ্ছে। ...

বিএনএ, আসানসোল: ডিসেম্বরের শুরুতে জাঁকিয়ে শীত না পড়লেও দুর্গাপুর ব্যারেজ সহ চিত্তরঞ্জনের নানা ঝিল ও মাইথন জলাধারে পরিযায়ী পাখির দল ভিড় জমাতে শুরু করেছে। বেশ কয়েক বছর আগে পরিযায়ী পাখির আগমন উল্লেখযোগ্যভাবে কমে গেলেও ফের তাদের সংখ্যা বাড়ছে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

আত্মবিশ্বাস এত বৃদ্ধি পাবে যে, কোনও কাজই কঠিন মনে হবে না। সঞ্চয় বেশ ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১১: রদ হল বঙ্গভঙ্গ
১৯১১: নতুন রাজ্য হল বিহার ও ওড়িশা
১৯১১: কলকাতা থেকে রাজধানী স্থানান্তরিত হল দিল্লিতে
১৯৫০: অভিনেতা রজনীকান্তের জন্ম
১৯৫৭: পূর্ব রেলে ইএমইউ ট্রেনযাত্রা চালু
২০০৫: পরিচালক রামানন্দ সাগরের মূত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.০৪ টাকা ৭১.৭৪ টাকা
পাউন্ড ৯১.৪৭ টাকা ৯৪.৮০ টাকা
ইউরো ৭৭.১৫ টাকা ৮০.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৬০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/১৯ দিবা ১০/৪২। রোহিণী ০/২৮ দিবা ৬/২২। সূ উ ৬/১০/৪৫, অ ৪/৪৯/১৯, অমৃতযোগ দিবা ৭/৩৫ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪১ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৯/১৬ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি, বারবেলা ২/১০ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/২৯ গতে ১/৯ মধ্যে।
২৫ অগ্রহায়ণ ১৪২৬, ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার, পূর্ণিমা ১১/৫৬/৫১ দিবা ১০/৫৯/৫। রোহিণী ২/৩৮/১৪ দিবা ৭/১৫/৩৯, সূ উ ৬/১২/২১, অ ৪/৪৯/৪১, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১/২৩ গতে ২/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৯/২৩ মধ্যে ও ১২/৪ গতে ৩/৩৯ মধ্যে ও ৪/৩৩ গতে ৬/১৩ মধ্যে, কালবেলা ২/১০/২১ গতে ৩/৩০/১ মধ্যে, কালরাত্রি ১১/৩১/১ গতে ১/১১/২১ মধ্যে।
১৪ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
তৃতীয় টি-২০: ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয় ভারতের 

11-12-2019 - 10:43:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ১৪১/৬ (১৫ ওভার) 

11-12-2019 - 10:23:54 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৯৭/৪ (১০ ওভার)

11-12-2019 - 09:54:00 PM

 তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজ ৪১/৩ (৬ ওভার)

11-12-2019 - 09:34:43 PM

 রাজ্যসভায় পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল
রাজ্যসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। আজ ...বিশদ

11-12-2019 - 09:24:00 PM

তৃতীয় টি-২০: ওয়েস্ট ইন্ডিজকে ২৪১ রানের টার্গেট দিল ভারত 

11-12-2019 - 08:50:10 PM