Bartaman Patrika
খেলা
 

শেষ লগ্নে গোল হজম,
ড্র মোহন বাগানের
মোহন বাগান-১ : কাস্টমস-১

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মরশুমের চারটি ম্যাচ খেলে ফেলল মোহন বাগান। ডুরান্ড কাপের দু’টি ম্যাচে জিতেছে কিবু ভিকুনার দল। কলকাতা লিগের প্রথম ম্যাচে পিয়ারলেসের কাছে ০-৩ ব্যবধানে হারের পর বুধবার কাস্টমসের বিরুদ্ধে শেষ মুহূর্তে গোল হজম করে ড্রয়ের স্বাদ চাখল সবুজ-মেরুন ব্রিগেড। শেষ পঁচিশ মিনিটে দাঁড়িয়ে পড়ার অসুখ এখনও সারাতে পারলেন না স্প্যানিশ কোচ। একমাত্র হোসেবা বেইতিয়া ছাড়া বাকি বিদেশিদের নিয়ে শব্দ খরচ করা অর্থহীন। রোমারিও, শিলটন ডি’সিলভাদের নিয়ে গড়া স্বদেশি ব্রিগেডও যথেষ্ট সাধারণ মানের। দলে বেশ কিছু পরিবর্তন না হলে এই মোহন বাগানের পক্ষে ভালো কিছু করা সম্ভব নয়। উল্টোদিকে গতিশীল ফুটবলার থাকলেই সবুজ-মেরুন রক্ষণে কাঁপুনি ধরছে। পিয়ারলেস ম্যাচে ক্রোমা এবং এদিন কাস্টমসের ফিলিপ আদজা তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। গোলরক্ষক শঙ্কর রায় না থাকলে স্বাধীনতা দিবসের প্রাক্কালে হারের স্বাদ চাখতে হত মোহন বাগানকে।
মনোরম পরিবেশে ম্যাচ দেখতে এদিন মোহন বাগান মাঠে ভিড় জমিয়েছিলেন সমর্থকরা। ইডেন গার্ডেন্সের দিকে থাকা গোলপোস্টের পিছন দিকের গ্যালারিতে উপস্থিত উৎসাহী অনুরাগীরা গেরুয়া, সাদা ও সবুজ রংয়ের কাগজ সারিবদ্ধভাবে সাজিয়ে বাকিদের দৃষ্টিসুখের আনন্দ দিয়েছেন। রঙিন ধোঁয়া-বোম ব্যবহার করা হয়েছে এদিন গ্যালারিতে। কিন্তু আদজা নামার পর মোহন বাগানের পারফরম্যান্সে রংয়ের ছোঁয়া ছিল না। প্রথমার্ধে শুধুমাত্র হোসেবা বেইতিয়ার জন্য বেশ কয়েকটি আক্রমণ তৈরি করে সবুজ-মেরুন ব্রিগেড। ২১ মিনিটে আসে কাঙ্ক্ষিত গোল। চামারো সালভার পাস বক্সের বাইরে পেয়েই ঝলসে ওঠে মুনোজের ডান পা। কাস্টমস গোলরক্ষক শুভম সেনের পক্ষে এই গোলার মতো শট রোখা সম্ভব ছিল না (১-০)। উল্লেখ্য, এর আগের মুভেই বেইতিয়ার ফ্রি-কিক থেকে নেওয়া চামারোর হেড রুখে দিয়েছিলেন তিনি। এই পর্বে কাস্টমস চেষ্টা করেছে রক্ষণ সামলে আক্রমণে ওঠার। ৩৯ মিনিটে জনের পরিবর্তে ফিলিপ আদজা নামার পর মোহন বাগান বারবার সমস্যায় পড়েছে। মাঠে এসেই দুরন্ত গতিতে কিমকিমাকে ছিটকে দিয়ে গোলমুখ খুলে ফেলেছিলেন তিনি। এক্ষেত্রে দলের নিশ্চিত পতন রোধ করেন দুর্গপ্রহরী শঙ্কর রায়।
দ্বিতীয়ার্ধে অবশ্য কাস্টমস দুরন্ত ফুটবল মেলে ধরে। ৬০ মিনিটে পরিবর্ত হিসেবে নেমে সুমিত দাস বাঁ দিক দিয়ে একের পর এক আক্রমণ তৈরি করেন। দু’বার ইনসাইড কাটে মোহন বাগান ডিফেন্ডারকে বোকা বানালেও লক্ষ্যভেদে নিখুঁত হতে পারেননি তিনি। এই পর্বে আদজার ‘উইথ দ্য বল স্পিড’ রুখতে নাভিশ্বাস ওঠে মুনোজ-কিমকিমাদের। ৬২ মিনিটে বক্সের সামান্য বাইরে আদজাকে পিছন থেকে লাথি মেরে ফেলে দেওয়ায় লাল কার্ড দেখে মাঠ ছাড়েন কিমকিমা। ফ্রি-কিক থেকে আদজার নেওয়া শট শূন্যে উড়ে গিয়ে ফিস্ট করে রোখেন শঙ্কর। বাধ্য হয়ে চামরো সিলভাকে তুলে নিয়ে ডিফেন্ডার ফ্রান মোরান্তেকে নামাতে বাধ্য হন মোহন কোচ। এরপর ৭৫ মিনিটে দিনের সেরা সুযোগটি নষ্ট করেন মোহন বাগানের রোমারিও। বাঁ দিক থেকে গুরজিন্দরের মাইনাস ঠিকমতো রিসিভই করতে পারেননি তিনি। দ্বিতীয় চেষ্টায় নেওয়া তাঁর ভলি ক্রসবারের উপর দিয়ে বেরিয়ে যায়। ৮৩ মিনিটে বেইতিয়াকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন কাস্টমসের দেবায়ন সাহা। ফলে আনুপাতিক সংখ্যাগরিষ্ঠতার সুযোগ খুব বেশিক্ষণ পায়নি তারা। কিন্তু এর ছ’মিনিট পরেই ম্যাচে সমতা ফেরায় কাস্টমস। ডানদিক থেকে ভেসে আসা কর্নার ক্লিয়ার করতে ব্যর্থ হয় মোহন রক্ষণ। জটলার মধ্যে থেকে বল পেয়ে তা গোলে ঠেলতে ভুল হয়নি স্ট্যানলির (১-১)।
ম্যাচের পর কাস্টমস কোচ রাজীব দে’র কাছে গিয়ে মোহন প্রশিক্ষক কিবু ভিকুনা বলেন, ‘জয়ের জন্য খেলুন।’ রাজীবরে উত্তর, ‘আপনার কি মনে হচ্ছে আমরা ড্রয়ের জন্য খেলছি।’ প্রথমার্ধে দলের খেলায় খুশি কিবু বলেন, ‘দ্বিতীয়ার্ধে ওরা সময় চুরি করেছে। তবে এটা ঠিক যে, সুযোগ নষ্টের খেসারত দিতে হয়েছে আমাদের।’

15th  August, 2019
রোহিত ব্রিগেডকে হারিয়ে
দুরন্ত সূচনা ধোনিদের 

করোনার চোখরাঙানি উপেক্ষা করেই শনিবার শুরু হল ত্রয়োদশ আইপিএল। টসের পর স্বস্তির নিঃশ্বাস ফেললেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। আর ম্যাচের পর মহেন্দ্র সিং ধোনি। টুর্নামেন্ট শুরুর আগে দু’জনেই ছিলেন প্রবল চাপে। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া পরিস্থিতি থেকে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়, সেটা ফের একবার দেখিয়ে দিলেন ভারতের সর্বকালের দুই সফল অধিনায়ক। বিশদ

দিল্লি এগিয়ে, পাঞ্জাবের
ভরসা ক্লিন হিটাররা 

আমিরশাহির উইকেটে স্পিনাররা বেশি সুবিধা পাবেন। রবিবার কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে সেই সুবিধার সদ্ব্যবহার করতে চায় দিল্লি ক্যাপিটালস। রবিচন্দ্রন অশ্বিন, অমিত মিশ্র ও অক্ষর প্যাটেল- এই স্পিনার ত্রয়ীকে ঘিরে জয়ের স্বপ্ন দেখছে রিকি পন্টিংয়ের দল। ব্যক্তিগত ভাবে অশ্বিনের কাছেও এটা পুরানো দলের বিরুদ্ধে নিজেকে প্রমাণ করার ম্যাচ। তাঁকে সঙ্গত করতে প্রস্তুত আইপিএলে দ্বিতীয় সর্বাধিক উইকেট (১৫৭ উইকেট) সংগ্রাহক অমিত মিশ্র।
বিশদ

কামিন্সের অভিজ্ঞতা পেস বিভাগকে
শক্তিশালী করেছে, দাবি ম্যাকালামের 

আবুধাবি: পেস বিভাগের অনভিজ্ঞতা গতবার ভুগিয়েছিল কলকাতা নাইট রাইডার্সকে। তাই নিলামে প্যাট কামিন্সের মতো তারকাকে নিয়ে সেই খামতি মেটানোর চেষ্টা হয়েছে। আসলে শিবম মাভি, কমলেশ নাগারকোটি কিংবা প্রসিদ্ধ কৃষ্ণদের চাপ নেওয়ার অভ্যাস এখনও তৈরি হয়নি। 
বিশদ

পন্টিংয়ের অভিজ্ঞতা দিল্লির ‘ক্যাপিটাল’ 

আইপিএলের মঞ্চে সাফল্য এখনও অধরা দিল্লি ক্যাপিটালসের। এবারও খেতাবের দাবিদার হিসেবে তাদের ধরছেন না বিশেষজ্ঞরা। দিল্লির দলে তারুণ্যের জয়গান শোনা যাচ্ছে। ঋষভ পন্থ, শ্রেয়াস আয়ার, পৃথ্বী সাউ, অ্যালেক্স ক্যারিদের মতো প্রতিশ্রুতিসম্পন্ন ক্রিকেটারদের উপর ভরসা রাখছেন কোচ রিকি পন্টিং। 
বিশদ

নাবরির হ্যাটট্রিক, আট গোল বায়ার্নের 

বায়ার্ন মিউনিখ-৮ : শালকে-০
মিউনিখ: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের দুরন্ত ফর্ম এবার বুন্দেশলিগাতেও ধরে রাখল বায়ার্ন মিউনিখ। শুক্রবার জার্মান লিগের উদ্বোধনী ম্যাচে হান্স ফ্লিক-ব্রিগেডের কাছে আট গোলের মালা পরল শালকে।  
বিশদ

বিদায় বোপান্না জুটির 

রোম: ইতালিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গেলেন ভারতের রোহন বোপান্না ও কানাডার ডেনিস শাপোভালভ জুটি। এই অবাছাই জুটি ৬-৪, ৫-৭, ৭-১০ সেটে হারলেন ফরাসি জুটি জেরেমি চার্ডি ও ফ্যাবরাইস মার্টিনের কাছে।
বিশদ

কোয়ারেন্টাইনে কঠিন সময় কাটিয়েছি: ধোনি 

আবুধাবি: দীর্ঘ ৪৩৮ দিন পর মাঠে নামলেন মহেন্দ্র সিং ধোনি। কিন্তু দুবাইয়ে প্রথম ছ’দিন আইসোলেশনে থাকার সময়ই সবচেয়ে কঠিন ধাপ পেরিয়েছেন বলে মনে করেন তিনি।  
বিশদ

ম্যাচ ফিট হতে সময় লাগবে আগুয়েরোর 

ম্যাঞ্চেস্টার: জুনের শেষদিকে বাঁ হাঁটুতে অস্ত্রোপচার হয়েছিল সের্গিও আগুয়েরোর। তারপর চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী বিশ্রাম নিয়েছেন তিনি। নির্দিষ্ট সময়ে রি-হ্যাব শুরু করলেও কাঙ্ক্ষিত ফিটনেস লেভেলে এখনও পৌঁছতে পারেননি আর্জেন্তাইন তারকাটি।  
বিশদ

ক্লাব বিশ্বকাপ স্থগিত 

জেনিভা: করোনার জেরে স্থগিত হল ২০২০ সালের ফিফা ক্লাব বিশ্বকাপ। শুক্রবার ফিফার সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ‘সামগ্রিক পরিস্থিতি বিচার করে এবছরের ফিফা ক্লাব বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছর অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। 
বিশদ

সিএসকে’র বিরুদ্ধে ফেভারিট মুম্বই ইন্ডিয়ান্স 

করোনা আবহেই শনিবার আমিরশাহিতে শুরু হচ্ছে ত্রয়োদশ আইপিএল। গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি রানার্স চেন্নাই সুপার কিংস। অনেকে এই ম্যাচটাকে দেখছেন, রোহিত-ধোনির ডুয়েল হিসেবে। আর সেই লড়াই উপভোগ করতে মুখিয়ে ক্রিকেট দুনিয়া। আইপিএল মানেই ব্যাট-বলের ধুন্ধুমার লড়াই। বাড়তি পাওনা ছিল বিনোদন। যা তারিয়ে তারিয়ে উপভোগ করতে কাজের শেষে পরিবার, বন্ধুদের সঙ্গে গ্যালারিতে ভিড় জমাতেন ক্রিকেটপ্রেমীরা।
বিশদ

19th  September, 2020
দীর্ঘ বিশ্রামে ধোনি এখন
অনেক তরতাজা: ফ্লেমিং 

গতবছর বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলার পর আর কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে দেখা যায়নি মহেন্দ্র সিং ধোনিকে। তাই ত্রয়োদশ আইপিএলে তাঁর উপর থাকবে বাড়তি নজর। আচমকাই তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে আলবিদা জানিয়েছেন। মাহির সিদ্ধান্ত তাঁর আপামর ভক্তদের হতাশ করলেও চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং অন্য কথা বলছেন। তাঁর মতে, ‘দীর্ঘদিন বিশ্রাম পেয়ে ধোনি এখন দারুণ তরতাজা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় ও অনেকটাই চাপমুক্ত।
বিশদ

19th  September, 2020
আত্মবিশ্বাসী ক্রিস লিন 

আবুধাবি: সদ্য সমাপ্ত ক্যারিবিয়ান টি-২০ লিগে সেই ভাবে খেলতে পারেননি অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য ব্যাটসম্যান ক্রিস লিন। ন’টি ম্যাচে তাঁর সংগ্রহ মাত্র ১৫০ রান। যদিও গত বছর সংযুক্ত আরব আমিরশাহির টি-১০ লিগে ক্রিস লিনই সবথেকে বেশি রান করেছিলেন।  
বিশদ

19th  September, 2020
ডেথ ওভারে বিপজ্জনক
বুমরাহ, মন্তব্য ব্রেট লি’র 

নয়াদিল্লি: শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা ব্যক্তিগত কারণে নিজেকে আইপিএল থেকে সরিয়ে নিয়েছেন। যার অভাব অনুভূত হবে বলে ইতিমধ্যেই মন্তব্য করেছেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। বিশেষজ্ঞদেরও ধারণা, মালিঙ্কার অনুপস্থিতি দলের পেস বোলিংয়ের ভারসাম্য নষ্ট করবে। 
বিশদ

19th  September, 2020
বার্সেলোনার বিরুদ্ধে আইনি লড়াইয়ে সেতিয়েন 

বার্সেলোনা: সমস্যা যেন কিছুতেই পিছু ছাড়ছে না বার্সেলোনার। লায়োনেল মেসির পর্ব শেষ হতেই, এবার নতুন বিপাকে কাতালন ক্লাবটি। অবৈধভাবে চুক্তিভঙ্গের দায়ে বার্সেলোনার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিতে চলেছেন কোচ কিকে সেতিয়েন। চলতি বছরের শুরুতে আর্নেস্তো ভালভার্দের জায়গায় বার্সার দায়িত্ব নিয়েছিলেন তিনি। 
বিশদ

19th  September, 2020

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি: করোনা আবহে দেশজুড়ে অনলাইনে লেনদেন অনেকটাই বেড়েছে। প্রযুক্তিগত এই সুবিধার মোড়কে অনেক সময়ই আর্থিক প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। এই পরিস্থিতিতে বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে ডিজিটাল পেমেন্টের সময় দেশবাসীকে সতর্ক থাকতে আবেদন জানালেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।   ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: কালচিনির ডিমা চা বাগানের বিচ লাইন থেকে শনিবার সকালে বনকর্মীরা একটি অজগর উদ্ধার করেন। এদিন সকালে বাগানের জমিতে প্রায় আট ফুট লম্বা অজগরটিকে দেখে শ্রমিকরা বনদপ্তরের নিমাতি রেঞ্জে খবর দেয়।   ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজেরও এবার পরীক্ষা হবে ‘গবেষণাগারে’! এমনই পরিকল্পনা নিল পঞ্চায়েত দপ্তর। লক্ষ্য মূলত দু’টি। এক, অসাধু ঠিকাদার কিংবা নির্মাণকারী সংস্থার ফাঁকিবাজি রুখে কাজের গুণগতমান বজায় রাখা।   ...

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: জেলা প্রশাসনের আবেদনের দু’মাস পরেও পরিযায়ী শ্রমিকদের কাজ দেওয়া নিয়ে কোনওরকম সাড়াই পাওয়া গেল না। স্কিলড লেবার বা দক্ষ শ্রমিকদের একটা বড় অংশই ভিনরাজ্যে কাজের খোঁজে ফিরে গেলেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেফাঁস মন্তব্যে বন্ধুর সঙ্গে মনোমালিন্য। সম্পত্তি নিয়ে ভ্রাতৃবিরোধ। সৃষ্টিশীল কাজে আনন্দ। কর্মসূত্রে দূর ভ্রমণের সুযোগ।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪৮: চিত্রপরিচালক মহেশ ভাটের জন্ম
২০০৪: চিত্রপরিচালক সলিল দত্তের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৩.৫৫ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৫.১০ টাকা ৮৮.২১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  September, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,৩৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৭০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৭৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৮৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া ০/২৮ প্রাতঃ ৫/৩৯ পরে চতুর্থী ৫২/২৮ রাত্রি ২/২৮। স্বাতীনক্ষত্র ৪৩/২৯ রাত্রি ১০/৫২। সূর্যোদয় ৫/২৮/১৮, সূর্যাস্ত ৫/৩১/৫৪। অমৃতযোগ দিবা ৬/১৬ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৭ মধ্যে। রাত্রি ৭/৫৫ গতে ৯/৩০ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ১/২৯ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৫৫ গতে ৪/৪৩ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/১ মধ্যে। কালরাত্রি ১২/৫৯ গতে ২/২৯ মধ্যে।  
৩ আশ্বিন ১৪২৭, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, তৃতীয়া দিবা ১০/২। চিত্রানক্ষত্র দিবা ৬/১৫ পরে স্বাতীনক্ষত্র শেষরাত্রি ৪/৩৫। সূর্যোদয় ৫/২৮, সূর্যাস্ত ৫/৩৪। অমৃতযোগ দিবা ৬/২০ গতে ৮/৪১ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৫৪ মধ্যে এবং রাত্রি ৭/৪২ গতে ৯/২১ মধ্যে ও ১১/৪৯ গতে ১/২৭ মধ্যে ও ২/১৭ গতে ৫/২৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪১ গতে ৪/২৮ মধ্যে। বারবেলা ১০/০ গতে ১/২ মধ্যে। কালরাত্রি ১২/৫১ গতে ২/২৯ মধ্যে।  
মোসলেম: ২ শফর। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে করোনা পজিটিভ আরও ৩,১৭৭ জন 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩,১৭৭ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:18:20 PM

আইপিএল: দিল্লি ৬ ওভারে ২৩/৩ 

08:08:47 PM

আইপিএল: টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত পাঞ্জাবের 

07:13:06 PM

১২, ১৩ ও ১৪ অক্টোবর রাজ্যে ট্রাক ধর্মঘট 

05:37:00 PM

করোনা: কোন কোন দেশ বেশি আক্রান্ত?  
করোনায় আক্রান্তের বিচারে তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা। এদেশে করোনায় আক্রান্ত ...বিশদ

04:45:13 PM

উত্তরপ্রদেশে করোনায় আক্রান্ত আরও ৫,৮০৯ জন, মৃত ৯৪ 

04:32:47 PM