Bartaman Patrika
খেলা
 

 চেলসির বিরুদ্ধে আজ ফেবারিট লিভারপুল

 ইস্তানবুল, ১৩ আগস্ট: বুধবার ভারতীয় সময় রাত সাড়ে বারোটায় উয়েফা সুপার কাপে মুখোমুখি হচ্ছে লিভারপুল ও চেলসি। গত মরশুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিল জুরগেন ক্লপের প্রশিক্ষণাধীন লিভারপুল। পক্ষান্তরে, মরিসিও সারি চেলসিকে জিতিয়েছিলেন উয়েফা ইউরোপা লিগ। এবার উয়েফা সুপার কাপে নিঃসন্দেহে ফেবারিট লিভারপুল। নরউইচ সিটিকে ৪-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগ অভিযান শুরু করেছে ক্লপ-ব্রিগেড। আর ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কাছে ০-৪ গোলে হার মেনেছে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের চেলসি।
মঙ্গলবার লিভারপুলের জার্মান প্রশিক্ষক ক্লপ বলেছেন, ‘মরশুমের শুরু থেকেই জয়ের অভ্যাস গড়ে তোলা প্রয়োজন। আর তারজন্যই উয়েফা সুপার কাপ জিততে চাই। চেলসি শক্তিশালী দল। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে ম্যান ইউয়ের কাছে হারলেও ল্যাম্পার্ড-ব্রিগেডকে গুরুত্ব দিতেই হবে। একটা হারে কিছুই প্রমাণ হয় না। ঠিক যেমন, কমিউনিটি শিল্ডে টাই-ব্রেকারে ম্যান সিটির কাছে হারলেও আমরা বিশ্বের যে কোনও দলের কাছে সমীহ আদায় করে নিতে পারি।’
লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন চোটের কারণে এই ম্যাচ খেলতে পারবেন না। তাঁর পরিবর্তে ওয়েস্ট হ্যাম থেকে নেওয়া আদ্রিয়ানকে খেলানোর পরিকল্পনা রয়েছে ক্লপের। তিনি দল সাজাবেন ৪-৩-৩ ফর্মেশনে। আপফ্রন্টে শুরু করার সম্ভাবনা বেশি মো সালাহ, ডিভক ওরিজি এবং সাদিও মানের। প্রয়োজন হলে মাঠে নামতে পারেন ব্রাজিলিয়ান তারকা রবার্তো ফারমিনো।
চেলসির কোচ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড বলেছেন, ‘উয়েফা সুপার কাপ জিততে পারলে ম্যান ইউয়ের কাছে হারের ধাক্কা কাটিয়ে ওঠা সম্ভব। ছেলেদের সেটাই বলেছি। ওই ম্যাচে আমাদের মাঝমাঠ এবং রক্ষণ কাঙ্ক্ষিত ছন্দে ছিল না। মরশুমের প্রথমে এরকম হতেই পারে। এরজন্য ফুটবলারদের দায় নেই। যাবতীয় ব্যর্থতা আমার। তবে ম্যান ইউ ম্যাচ নিয়ে ভাবছি না। লিভারপুল কতটা বিপজ্জনক দল তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। আমরা চেষ্টা করব, রক্ষণ সংগঠন মজবুত রেখে গোলের পথ খুঁজে নিতে।’
গতবার আর্সেনালকে হারিয়ে উয়েফা ইউরোপা লিগ জিতেছিল চেলসি। তবে সেই দল থেকে ছিটকে গিয়েছেন বেলজিয়ান তারকা ইডেন হ্যাজার্ড। কোভাসিচ, জর্জিনহোদের দিয়েই সেই অভাব ঢাকতে চাইছেন ল্যাম্পার্ড। তাঁর আপফ্রন্টেও সমস্যা রয়েছে। অলিভার জিরুর পাশে পালিসিচ কেমন খেলেন তার উপরে অনেকটাই নির্ভর করছে ম্যাচের ভাগ্য। এদিনের অনুশীলনে ডিফেন্ডারদের সঙ্গে মিডফিল্ডারদের বোঝাপড়া বাড়ানোর দিকে জোর দিয়েছিলেন ল্যাম্পার্ড। তাঁর মনে হয়েছে, মাঝমাঠ অবিন্যস্ত থাকায় ম্যান ইউ দুরন্ত প্রতি-আক্রমণে একাধিকবার গোলের রাস্তা খুলে নিতে পেরেছে। তবে এটা ঠিক যে, মহম্মদ সালাহ-সাদিও মানেরা ফর্মে থাকলে দুর্গ অটুট রাখা মুশকিল চেলসির। তবে অলিভার জিরুদের আশার আলো দেখাচ্ছে, প্রাক-মরশুম প্রস্তুতি ম্যাচে লিভারপুলের গোল হজমের অভ্যাস। দেখা যাক, উয়েফা সুপার কাপে ভার্জিল ফন ডিক, আলেকজান্ডার-আর্নল্ডরা কীভাবে রক্ষণ সংগঠন মজবুত রাখেন।
লিভারপুলের সম্ভাব্য প্রথম একাদশ: আদ্রিয়ান, আলেকজান্ডার-আর্নল্ড, ম্যাটিপ, ফন ডিক, রবার্টসন, হেন্ডারসন, ফাবিনহো, মিলনার, মহম্মদ সালাহ, ওরিজি ও সাদিও মানে।
চেলসির সম্ভাব্য প্রথম একাদশ: কেপা আরিজাবালাগা, সিজার আজপিলিকুয়েতা, ক্রিশ্চেনসেন, জৌমা, এমার্সন, জর্জিনহো, কোভাসিচ, পেড্রো, মাউন্ট, পালিসিচ ও জিরু।

14th  August, 2019
তিন পয়েন্টে পেয়ে খুশি কোচ আলেজান্দ্রো 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে জিতে প্রচণ্ড তৃপ্ত ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রো। তিনি বলেন,‘এই ম্যাচটি আমাদের কাছে ছিল চ্যালেঞ্জের। খেলোয়াড়দের সংগ্রামী মানসিকতার দেখানোর আদর্শ মঞ্চ ছিল এই ম্যাচ। বেশ কিছু সমর্থকও হাজির ছিলেন মাঠে। 
বিশদ

পুমার সঙ্গে তিন বছরের চুক্তি সুনীল ছেত্রীর 

বেঙ্গালুরু, ১০ ডিসেম্বর: বিশিষ্ট ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা পুমার সঙ্গে তিন বছরের চুক্তি হল ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রীর। পণ্যদূত হিসাবে সই করার পর সুনীল বলেছেন,‘আমি ভীষণ উত্তেজিত। পুমার মতো সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দেশের ফুটবলের উন্নতিতে কাজ করতে মুখিয়ে আছি।’  
বিশদ

৪০ জনের মধ্যে উত্তীর্ণ মাত্র ১২!
অনূর্ধ্ব-১৫ আই লিগ থেকে
নির্বাসিত লাল-হলুদ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শতবর্ষে জুনিয়র পর্যায়ে বয়স ভাঁড়ানো নিয়ে চরম ডামাডোল ইস্ট বেঙ্গলে। অনূর্ধ্ব-১৫ আই লিগের জন্য ৪০ জন ফুটবলারের নাম নথিভুক্ত করা যায়। ফেডারেশন ওই খেলোয়াড়দের টিডব্লু ৩ টেস্ট করিয়ে খেলার ছাড়পত্র দিয়ে থাকে। 
বিশদ

কল্যাণীতে আজ প্রতিপক্ষ ট্রাউ
দলগত সংহতিতে চিড় মোহন বাগানের 

অভিজিৎ সরকার, কলকাতা: আই লিগের মাত্র দু’টি ম্যাচ হয়েছে। এরমধ্যেই মোহন বাগানের টিম স্পিরিটে ধরেছে চিড়। আড়ালে-আবডালে বাগানের বিদেশি স্ট্রাইকার ও ডিফেন্ডাররা একে-অপরকে দোষারোপ করতে শুরু করেছেন। বুধবার কল্যাণী স্টেডিয়ামে ট্রাউয়ের বিরুদ্ধে খেলতে নামছে কিবু ভিকুনার দল। 
বিশদ

কোলাডো-মেরার যুগলবন্দিতে আই লিগে প্রথম জয় ইস্ট বেঙ্গলের 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ইম্ফলের খুমান লাম্পাক স্টেডিয়ামে নেরোকা এফ সি’কে হারিয়ে চলতি আই লিগে প্রথম জয় পেল ইস্ট বেঙ্গল। আপাতত তিন ম্যাচে পাঁচ পয়েন্ট পেয়ে লাল-হলুদ ব্রিগেড লিগ টেবলের তিন নম্বরে উঠে এল। এদিন কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে ইস্ট বেঙ্গল দল স্টেডিয়ামে পৌঁছায়। 
বিশদ

নিয়মরক্ষার ম্যাচের আগে চনমনে রোনাল্ডোরা 

লেভারকুসেন. ১০ ডিসেম্বর: অনুশীলনে টগবগে রোনাল্ডো। একনাগাড়ে ফ্রি-কিক মারার পর খুনসুটিতে তিনি ব্যস্ত হয়ে পড়লেন হুয়ান কুয়দ্রাদো, ডি স্কিগলিওর সঙ্গে। তারপর কোচ মরিসিও সারির সঙ্গে সিরিয়াস আলোচনা। এরই ফাঁকে কাছে ডেকে নিলেন বার্নাডেসচিকে। চুলে আঙুল বোলাতে বোলাতে তাঁর সঙ্গেও খোশমেজাজে চলল গল্প। 
বিশদ

ঘরের মাঠে বড় রান পেতে মরিয়া ‘হিটম্যান’ 

মুম্বই, ১০ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি-২০ সিরিজকে অনেকেই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখছেন। কিন্তু টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রহিত শর্মা মনে করেন টি-২০ বিশ্বকাপ নয়, এখন ক্যারিবিয়ানদের হারানোই তাঁদের প্রথম ও প্রধান লক্ষ্য হওয়া উচিত। উল্লেখ্য, বুধবার মুম্বইয়ে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল। 
বিশদ

রহিতের গড়ে ভারতের
ভরসা ক্যাপ্টেন কোহলি
আজ টি-২০ সিরিজের ভাগ্য নির্ধারণ

মুম্বই, ১০ ডিসেম্বর: সিরিজ জেতার লক্ষ্যে আজ ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। বিরাট কোহলির ঝোড়ো ব্যাটিংয়ের সুবাদে প্রথম ম্যাচে রেকর্ড টার্গেট তাড়া করে জিতেছিল ‘টিম ইন্ডিয়া’। যদিও সেই সাফল্য দ্বিতীয় ম্যাচে ধরে রাখতে ব্যর্থ হয় ‘মেন ইন ব্লু’। দারুণ কামব্যাক করেছে ক্যারিবিয়ান ব্রিগেড। 
বিশদ

দ্বিতীয় ডিভিশন আই লিগ জানুয়ারিতে 

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর: ভারতের মহিলা ফুটবল লিগে একশোর বেশি ক্লাব খেলার আগ্রহ দেখিয়েছে। মঙ্গলবার এআইএফএফের কার্যনির্বাহী কমিটির সভার পর এই কথা জানানো হয়েছে। আই লিগের সিইও সুনন্দ ধর বলেন, ‘হিরো ভারতীয় মহিলা ফুটবল লিগে ১৪টি রাজ্যের ১০৮টি ক্লাব খেলার আগ্রহ দেখিয়েছে। 
বিশদ

এবার খেতাব জয়ের সুযোগ রয়েছে আমাদের, মন্তব্য টুচেলের
ব্রাগকে হারাতে মরিয়া রিয়াল

প্যারিস, ১০ ডিসেম্বর: গ্রুপ-এ’থেকে ইতিমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে পৌঁছেছে প্যারি সাঁজাঁ (৫ ম্যাচে ১৩ পয়েন্ট) এবং রিয়াল মাদ্রিদ (৫ ম্যাচে ৮ পয়েন্ট)। বুধবার তাই এই দুই হেভিওয়েট দলের ম্যাচের তেমন কোনও গুরুত্ব নেই। ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে নেইমাররা খেলবেন তুরস্কের গালাতাসারের বিরুদ্ধে। 
বিশদ

খেতাব ধরে রাখতে চান পিভি সিন্ধু 

গুয়াংঝৌ, ১০ ডিসেম্বর: বিশ্ব চ্যাম্পিয়নশিপ ব্যাডমিন্টনে সোনা জেতার পর ফর্ম হারিয়েছেন পিভি সিন্ধু। বছরের শেষ টুর্নামেন্ট ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে খেতাব ধরে রাখাই লক্ষ্য গোপীচাঁদের এই ছাত্রীর। ওয়ার্ল্ড ট্যুর ফাইনালে বিশ্বের প্রথম আটজন খেলার সুযোগ পেয়েছেন। সিন্ধুর এখন র‌্যাঙ্কিং ১৫। 
বিশদ

কাচের বাইশ গজে দুই বিশ্বজয়ী অধিনায়ক 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাইশ গজে দুরন্ত কামব্যাক মহেন্দ্র সিং ধোনির। রিয়েল লাইফে নয়। রিল লাইফে। কাচের তৈরি পিচে ৮৩’র বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক কপিল দেবের সঙ্গে শ্যুটিং করলেন মাহি।  সন্ধ্যায় সাড়ে ছ’টার পর শ্যুটিং সেরে বেরোনোর সময় নিরাপত্তার বেড়াজাল ভেঙে এক সমর্থক প্রিয় ক্রিকেটারের কাছে পৌঁছে গিয়েছিলেন বুদ্ধমূর্তি উপহার দিতে।
বিশদ

সফরসূচি নিয়ে ক্ষোভ উগরে দিলেন আলেজান্দ্রো
আজ নেরোকার মুখোমুখি ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার দুপুর দুটোয় ইম্ফলের খুমান লাম্পাক স্টেডিয়ামে আই লিগের তৃতীয় ম্যাচে নেরোকার মুখোমুখি হচ্ছে ইস্ট বেঙ্গল। প্রায় ১৫ ঘণ্টা জার্নি করে লুধিয়ানা থেকে গুয়াহাটি হয়ে লাল-হলুদ ব্রিগেড ইম্ফল পৌঁছায় সোমবার দুপুর দেড়টা নাগাদ।
বিশদ

10th  December, 2019
ডোপিং কেলেঙ্কারিতে চার বছর নির্বাসিত রাশিয়া
ওলিম্পিক্স ও ফুটবল বিশ্বকাপে নেই পুতিনের দেশ 

লুসান, ৯ ডিসেম্বর: আশঙ্কাই সত্যি হল। ডোপিং কেলেঙ্কারির জেরে চার বছরের জন্য সমস্ত বড় আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে নির্বাসিত হল রাশিয়া। সোমবার এক্সিকিউটিভ কমিটির বৈঠক শেষে চরমতম এই সিদ্ধান্ত ঘোষণা করেছে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)।  
বিশদ

10th  December, 2019

Pages: 12345

একনজরে
 বিশ্বজিৎ দাস, কলকাতা: ছ’ঘণ্টার জায়গায় চারদিন! হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই অবস্থা হচ্ছে ডেঙ্গু কবলিত কলকাতা লাগোয়া দুই ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকার মানুষের ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট পেতে। কিছুদিন আগেই রাজ্য সরকার নির্দেশ দিয়েছিল, ডেঙ্গু পরীক্ষার রিপোর্ট দিতে সরকারি হাসপাতালগুলির ঢিলেমি ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...

নয়াদিল্লি, ১০ ডিসেম্বর (পিটিআই): নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে সংসদের বাইরে আরও সরব কংগ্রেস। দলের দুই অন্যতম প্রধান মুখ রাহুল এবং প্রিয়াঙ্কা গান্ধী সোশ্যাল সাইটে এই বিলের বিরুদ্ধে সুর চড়ালেন। তাঁদের দু’জনের মতে, গণতন্ত্র ধ্বংস করার ষড়যন্ত্র করছে কেন্দ্র।   ...

সংবাদদাতা, খড়্গপুর: মঙ্গলবার সকালে চীনা মাঞ্জায় গলা কেটে খড়্গপুর শহরে এক স্কুলছাত্রের মর্মান্তিক মৃত্যু হল। তার নাম মহম্মদ সাদেক(১৫)। বাড়ি পাঁচবেড়িয়া কাজি মহল্লায়। সে সাউথ সাইড হাই স্কুলে অষ্টম শ্রেণীতে পড়ত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

মানসিক অস্থিরতার জন্য পঠন-পাঠনে আগ্রহ কমবে। কর্মপ্রার্থীদের যোগাযোগ থেকে উপকৃত হবেন। ব্যবসায় যুক্ত হলে শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯২২: অভিনেতা দিলীপকুমারের জন্ম
১৯২৪: সাহিত্যিক সমরেশ বসুর জন্ম
১৯৩৫: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্ম
১৯৪২: সঙ্গীত পরিচালক আনন্দ শংকরের জন্ম
১৯৬১: অভিনেতা তুলসী চক্রবর্তীর মৃত্যু
১৯৬৯: ভারতীয় দাবাড়ু বিশ্বনাথন আনন্দের জন্ম
২০০৪: সঙ্গীতশিল্পী এম এস শুভলক্ষ্মীর মৃত্যু
২০১২: সেতারশিল্পী রবিশঙ্করের মৃত্যু  





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪২ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৯১.১৯ টাকা ৯৫.৫৯ টাকা
ইউরো ৭৬.৭৫ টাকা ৮০.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,২৭৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১২/৩ দিবা ১০/৫৯। রোহিণী অহোরাত্র। সূ উ ৬/১০/১৮, অ ৪/৪৯/০, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ৮/১৮ মধ্যে পুনঃ ১০/২৫ গতে ১২/৩৩ মধ্যে। রাত্রি ৫/৪২ গতে ৬/৩৫ মধ্যে পুনঃ ৮/২২ গতে ৩/৩০ মধ্যে, বারবেলা ৮/৫০ গতে ১০/১০ মধ্যে পুনঃ ১১/৩০ গতে ১২/৫০ মধ্যে, কালরাত্রি ২/৪৯ গতে ৪/৩০ মধ্যে।
২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার, চতুর্দশী ১১/৩৯/৪১ দিবা ১০/৫১/২৭। কৃত্তিকা ০/৪১/৪৪ প্রাতঃ ৬/২৮/১৭, সূ উ ৬/১১/৩৫, অ ৪/১/১৭, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৮/৩২ মধ্যে ও ১০/৩৩ গতে ১২/৪০ মধ্যে এবং রাত্রি ৫/৪৮ গতে ৬/৪১ মধ্যে ও ৮/২৯ গতে ৩/৩৯ মধ্যে, কালবেলা ৮/৫১/২ গতে ১০/১০/৪৫ মধ্যে, কালরাত্রি ২/৫১/২ গতে ৪/৩১/১৯ মধ্যে।
১৩ রবিয়স সানি

ছবি সংবাদ

এই মুহূর্তে
নাগরিকত্ব বিল: অগ্নিগর্ভ পরিস্থিতি অসমে, পুড়ল বাসও
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদের জেরে অগ্নিগর্ভ পরিস্থিতি সৃষ্টি হয়েছে অসমে। ...বিশদ

05:59:14 PM

নাগরিকত্ব বিল: শহরে প্রতিলিপি পুড়িয়ে প্রতিবাদ কংয়ের
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে পথে নামল প্রদেশ কংগ্রেস। আজ বিকালে ...বিশদ

05:43:21 PM

 ত্রিপুরা ও অসমে মোতায়েন হল সেনা
নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে সেনা মোতায়েন করা হল ...বিশদ

05:33:48 PM

ফুলেশ্বরে বেসরকারি হাসপাতালে ভাঙচুর 
রোগীকে অন্যত্র রেফার করা নিয়ে উত্তেজনা ফুলেশ্বরের একটি বেসরকারি হাসপাতালে। ...বিশদ

04:47:59 PM

পর্ণশ্রীতে বাড়ি থেকে বৃদ্ধার দেহ উদ্ধার 

03:54:51 PM

শ্রীহরিকোটা থেকে রিস্যাট-২বিআরআই১ কৃত্রিম উপগ্রহর সফল উৎক্ষেপণ করল ইসরো 

03:49:00 PM