Bartaman Patrika
খেলা
 

 আজ ওয়ান ডে সিরিজ জেতার হাতছানি কোহলিদের সামনে

 পোর্ট অব স্পেন, ১৩ আগস্ট: সিরিজ জেতার লক্ষ্যে আজ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় তথা শেষ ওয়ান ডে খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় বিরক্তি প্রকাশ করেছিলেন ভারত অধিনায়ক। তবে বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলির অনবদ্য শতরানের উপর ভর করে ভারত বড় ব্যবধানে জিতেছিল। এই ম্যাচটি জিতলে সিরিজ পকেটে পুরে ফেলবে ‘মেন ইন ব্লু’। সিরিজের যা গতিপ্রকৃতি, তাতে ক্যারিবিয়ান সফরে কোহলিদের ওয়ান ডে সিরিজ না জেতার কোনও কারণ নেই। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা প্রত্যাশা মতো পারফরম্যান্স মেলে ধরতে ব্যর্থ। টি-২০ সিরিজেও হতাশ করেছিল ক্যারিবিয়ান ব্রিগেড। এখন দেখার, একদিনের সিরিজে শেষ ম্যাচে জ্যাসন হোল্ডাররা ঘুরে দাঁড়াতে পারেন কি না?
ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে এটাই সম্ভবত ক্রিস গেইলের শেষ ম্যাচ। বিশ্বকাপের পর তিনি ঘরের মাঠে টেস্ট খেলে অবসর নিতে চেয়েছিলেন। কিন্তু নির্বাচকরা তাঁর আবেদনে সাড়া দেননি। গত ম্যাচেই ব্রায়ান লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ‘৩০০’ একদিনের ম্যাচ খেলে নজির গড়েছিলেন ‘ইউনিভার্স বস’। সিরিজের শেষ ম্যাচে গেইল নিশ্চয়ই তাঁরা সেরা পারফরম্যান্সটা মেলে ধরার চেষ্টা করবেন। দল হিসাবে মোটেও খারাপ নয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্রিকেটারদের ধারাবাহিকতার বড় অভাব লক্ষ করা যাচ্ছে। এভিন লুইস ছন্দে আছেন। তবে তাঁর জায়গায় জন ক্যাম্পবেলও খেলতে পারেন। তাছাড়া শাই হোপ, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরানের উপর ওয়েস্ট ইন্ডিজের জয়-পরাজয় নির্ভর করছে। গত ম্যাচে দারুণ বল করেছিলেন স্পিন অলরাউন্ডার রোস্টন চেজ। এই ম্যাচেও তাঁর খেলার সম্ভাবনা প্রবল। দুই পেস অলরাউন্ডার ক্যাপ্টেন জ্যাসন হোল্ডার ও কার্লোস ব্রেথওয়েটও খেলবেন। সঙ্গে কেমার রোচ, শেল্ডন কটরেল ও ওসানে থমাসের খেলার সম্ভাবনা রয়েছে।
ভারতীয় টিম ম্যানেজমেন্টকে বেশ চিন্তায় রেখেছে ওপেনিং জুটির ব্যর্থতা। বিশ্বকাপের পর থেকে রহিত শর্মা অফ ফর্মে। চোট সারিয়ে জাতীয় দলে কামব্যাক করার পর বড় রান নেই শিখর ধাওয়ানের ব্যাটে। তাঁকে খেলানোর জন্য লোকেশ রাহুলকে বসানো হচ্ছে। তাই এই ম্যাচে শিখর যদি বড় রান না করতে পারেন, তাহলে একদিনের দলে তাঁর পক্ষে জায়গা ধরে রাখা কঠিন হবে। সেক্ষেত্রে ফের রহিতের সঙ্গে ওপেন করতে পারেন লোকেশ। তিন নম্বরে ব্যাট করবেন বিরাট কোহলি। টি-২০ সিরিজে শেষ ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন ভারত অধিনায়ক। গত ম্যাচে দুরন্ত সেঞ্চুরি এসেছিল তাঁর ব্যাটে। স্বাভাবিকভাবেই কোহলির দুরন্ত ফর্ম ক্যারিবিয়ান সফরে ভারতের সামনে ৫-০ (টি-২০ এবং ওয়ান ডে সিরিজ ধরে) করার সুবর্ণ সুযোগ রয়েছে। চার নম্বরে নামানো হচ্ছে ঋষভ পন্থকে। যাঁকে ধোনির বিকল্প হিসাবেও দেখা হচ্ছে। তবে ঋষভের ব্যাটে ধারাবাহিকতার বড় অভাব লক্ষ করা যাচ্ছে। যত দ্রুত তিনি ভুল শুধরে নেবেন, সেটা নিজের ও দলের পক্ষে ভালো হবে।
এই সিরিজে ভারতের বড় প্রাপ্তি শ্রেয়াস আয়ার। গত ম্যাচে পাঁচ নম্বরে নেমে হাফ-সেঞ্চুরি করেছিলেন শ্রেয়াস। মিডল অর্ডার নিয়ে ভারতীয় দলের ব্যাটিংয়ে যে সমস্যা রয়েছে, তা অনেকটাই দূর করতে সফল হয়েছেন তিনি। এই ম্যাচেও শ্রেয়াস যদি দায়িত্ব নিয়ে খেলতে পারেন, তাহলে ভবিষ্যতে জাতীয় দলে তাঁর জায়গা মজবুত হবে। ছয়ে নামানো হতে পারে কেদার যাদবকে। তিন পেসার হতে পারেন মহম্মদ সামি, ভুবনেশ্বর কুমার ও খলিল আহমেদ। স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার সঙ্গে রিস্ট স্পিনার কুলদীপ যাদবকেও খেলানো হতে পারে।
 ম্যাচ শুরু ভারতীয় সময় সন্ধ্যা ৭টায়।

14th  August, 2019
রোহিত-বিরাট যুগলবন্দিতে
সিরিজ ভারতের

বেঙ্গালুরু, ১৯ জানুয়ারি: তারকারা বরাবরই পছন্দ করেন বড় মঞ্চে জ্বলে উঠতে। আর সেই কারণেই হয়তো রবিবারের চিন্নাস্বামীকে বেছে নিয়েছিলেন রোহিত শর্মা। প্রথম দু’টি ম্যাচে নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারেননি ‘হিটম্যান’। নিন্দুকেরা অনেক কথা বলছিলেন। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের নির্ণায়ক ম্যাচে দুরন্ত শতরান হাঁকিয়ে নায়ক সেই রোহিতই।
বিশদ

তাল হারিয়েও বড় ম্যাচে
বাজিমাত বেইতিয়াদের

শীর্ষস্থান মজবুত করল সবুজ-মেরুন

জয় চৌধুরি, কলকাতা : ম্যাচের সেরা হোসেবা বেইতিয়া তখন পোডিয়ামে। ২৪ মাস পর চিরপ্রতিদ্বন্দ্বীকে হারানোয় মোহন বাগান গ্যালারিতে তখন উল্লাসের গর্জন। প্রিয় ফুটবলারদের অভিবাদন জানানোর মুহূর্তে মোহন সমর্থদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। মাঠের মধ্যে তখন পাপা-মুনোজরা তখন আলিঙ্গনাবদ্ধ। 
বিশদ

দূরত্ব ঘুচিয়ে আবেগের ডার্বিতে মিশলেন সনি নর্ডি-সুলে মুসারা 

অভিজিৎ সরকার, কলকাতা: স্পেন থেকে মালয়েশিয়া। কিংবা ঘানা থেকে ইংল্যান্ড। রবিবারের কলকাতা ডার্বির উত্তাপ সর্বত্রই। মর্যাদার ম্যাচে সল্টলেক স্টেডিয়ামে জান লড়িয়ে দিলেন বেইতিয়া-কোলাডোরা। 
বিশদ

অহমিকা খর্ব, মেজাজ হারালেন আলে স্যার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিবার ডার্বির শেষ দিকে হুয়ান মেরা- মার্কোসরা যখন দুরন্ত লড়ছেন তখনই কোয়েসের কিছু আধিকারিক মাঠ ছাড়লেন মার খাওয়ার ভয়ে। ক্লাবের শতবর্ষে দ্বিতীয় ডার্বিতে হেরে আই লিগের খেতাবি দৌড়ে আরও পিছিয়ে পড়ল ইস্ট বেঙ্গল। ম্যাচের পর গোটা বাইপাস জুড়ে সমর্থকদের মুখে ছিল আক্ষেপ। 
বিশদ

এবার হোসেবা বেইতিয়ার লক্ষ্য আইএসএলে খেলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোহন বাগান জার্সি পরে দু’টি ডার্বি খেলেছেন। গত ১ সেপ্টেম্বর কলকাতা লিগের ডার্বি ড্র হলেও ম্যাচের সেরার পুরস্কার পেয়েছিলেন হোসেবা বেইতিয়া। রবিবার ইস্ট বেঙ্গলকে হারাতে মুখ্য ভূমিকা নিলেন তিনিই। সঙ্গত কারণেই আবার ম্যাচের সেরা এই স্প্যানিশ মিডফিল্ডার। কলকাতা লিগে তিনি নজর কেড়েছিলেন।  
বিশদ

মনোজ অপরাজিত ১৫৬, বড় রানের পথে বাংলা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মনোজ তিওয়ারির অপরাজিত ১৫৬ রানের উপর ভর করে হায়দরাবাদের বিরুদ্ধে প্রথম ইনিংসে রানের পাহাড় খাড়া করতে চলেছে বাংলা। রবিবার, কল্যাণীতে প্রথম দিনের শেষে বাংলার স্কোর ৫ উইকেটে ৩৬৬ রান। সচরাচর রনজি ট্রফিতে এত দ্রুত রান তুলতে দেখা যায় না বাংলার ব্যাটসম্যানদের। 
বিশদ

ধোনি আগামী বছরও আইপিএলে খেলবেন, জানাল সিএসকে 

চেন্নাই, ১৯ জানুয়ারি: শুধু আসন্ন আইপিএল নয়, আগামী বছর অনুষ্ঠিত আইপিএলেও মহেন্দ্র সিং ধোনি খেলবেন চেন্নাই সুপার কিংসের হয়ে। রবিবার নিজেই এ কথা জানিয়েছেন সিএসকে’র কর্ণধার এন শ্রীনিবাসন। তিনি সাফ বলে দিয়েছেন, ধোনি অন্য কোনও দলের হয়ে খেলবেন না। ২০২১ সালেও তাঁকে ধরে রাখবে সিএসকে।
বিশদ

বাগান সমর্থকদের ভাবাবেগে আঘাত দিতে নারাজ এটিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী জুনে পথ চলা শুরু হচ্ছে এটিকে-মোহন বাগানের। মোহন বাগান ফুটবল ক্লাব প্রাইভেট লিমিটেডের ৮০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে আরপি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ। রবিবার সল্টলেক স্টেডিয়ামে মোহন বাগান কর্তাদের আমন্ত্রণে ডার্বি দেখতে হাজির ছিলেন আইএসএলে এটিকে’র দল মালিক। 
বিশদ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
প্রথম ম্যাচে জয়ী ভারত 

ব্লোমফন্টেন, ১৯ জানুয়ারি: শ্রীলঙ্কাকে ৯০ রানে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অভিযান শুরু করল গতবারের চ্যাম্পিয়ন ভারত। ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল ও দিব্যাংশ সাক্সেনা শুরুটা বেশ ভালোই করেন। তাঁরা তোলেন ৬৬ রান। দিব্যাংশ ২৩ রানে আউট হন। যশস্বীর সংগ্রহ ৫৯ রান। 
বিশদ

‘এ’ দলের হয়ে ঝোড়ো সেঞ্চুরি পৃথ্বীর 

লিঙ্কন, ১৯ জানুয়ারি: ভারতীয় ‘এ’ দলের হয়ে নিউজিল্যান্ড সফরে গিয়ে ব্যাট হাতে ঝড় তুললেন পৃথ্বী সাউ। নিউজিল্যান্ড একাদশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ঝোড়ো সেঞ্চুরি উপহার দিলেন তরুণ ব্যাটসম্যানটি। খেললেন ১০০ বলে ১৫০ রানের ঝলমলে ইনিংস। সেই সঙ্গে নিউজিল্যান্ড সফরে ভারতের টেস্ট দলে ঢোকার দাবিও জোরালো করলেন পৃথ্বী। 
বিশদ

কাসেমিরোর জোড়া গোল জেতাল রিয়াল মাদ্রিদকে 

মাদ্রিদ, ১৯ জানুয়ারি: ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোর জোড়া গোলে সেভিয়ার কঠিন চ্যালেঞ্জ টপকাল রিয়াল মাদ্রিদ। শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মূল্যবান তিন পয়েন্ট পাওয়ার পর কোচ জিনেদিন জিদানের কণ্ঠে শোনা গেল তাঁর প্রশংসা। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জিজু বলেন, ‘কাসেমিরোর দু’টি গোলই স্ট্রাইকারসুলভ। 
বিশদ

বাবার সদস্য কার্ডে খেলা দেখেছি মোহন বাগানের
স্মৃতিমেদুর সৌরভ গাঙ্গুলি 

বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না তার নামের পাশে লেখা হবে ‘ক্যাপ্টেন অব ইন্ডিয়ান ক্রিকেট টিম’। বেহালার ওই ছোট্ট ছেলেটা তখনও জানত না লর্ডসের ব্যালকনিতে একদিন জার্সি ওড়াবে সাহেবদের হারিয়ে।  
বিশদ

19th  January, 2020
কোচ-খেলোয়াড় নন, আবেগের ডার্বি
বাঁচিয়ে রাখছেন দুই প্রধানের সমর্থকরা

সোমনাথ বসু, কলকাতা: আবহাওয়ার খামখেয়ালিপনায় হঠাৎই শীতের চাদর উধাও। পাশাপাশি বড় ম্যাচের উষ্ণতা গ্রাস করেছে কল্লোলিনী তিলোত্তমাকে। মাঘের প্রথম সপ্তাহেই কি তাহলে শীতবস্ত্র তুলে রাখতে হবে বাঙালিকে? নাকি আবার দু-এক পশলা বৃষ্টির পর জাঁকিয়ে পড়বে ঠান্ডা? ডার্বির ফলের মতোই এর উত্তরও সময়ের গর্ভে। 
বিশদ

19th  January, 2020
রক্তে ইস্ট বেঙ্গল, আবেগে মোহন বাগান, আর হৃদয়ে বাংলা 

অরূপ বিশ্বাস: আমার বাবা বরিশালের মানুষ। মামার বাড়িও বরিশালে। তাই শরীরে খাঁটি বাঙালের রক্তই বইছে। কিন্তু আমি মোহন বাগানের সমর্থক। শুনে চমকে ওঠার কিছু নেই। ক্লাস ফাইভ থেকে টেন পর্যন্ত ধানবাদের একটি আবাসিক স্কুলে পড়াশোনা করেছিলাম। হোস্টেলের বন্ধুরা তখন মোহন বাগান-ইস্ট বেঙ্গল নিয়ে প্রচণ্ড মাতামাতি করত।
বিশদ

19th  January, 2020

Pages: 12345

একনজরে
  বালিয়া (উত্তরপ্রদেশ), ১৯ জানুয়ারি (পিটিআই): নজিরবিহীনভাবে দাদা মুলায়ম সিং যাদবকে নিশানা করে তোপ দাগলেন ভাই শিবপাল। ইদানীং ছেলে অখিলেশের সঙ্গেই বেশি দেখা যাচ্ছে সপার প্রতিষ্ঠাতাকে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোথাও নিত্য যানজট আবার কোথাও ফুটপাত দখল করে সার দিয়ে দোকান আর হকারদের পসরা। সেসব এড়িয়ে শিয়ালদহ স্টেশনে ঢুকতে প্রতিদিন ভোগান্তিতে পড়তে ...

সংবাদদাতা, পতিরাম: থানার দাবিতে সরব হয়েছে দক্ষিণ দিনাজপুরের পতিরামের বাসিন্দরা। ওই এলাকায় একটি ফাঁড়ি থাকলেও, তার বদলে একটি স্থায়ী থানা গঠন করার দাবি উঠেছে। এলাকাবাসীর দাবি, দিন দিন পতিরামের জনসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে নানা অপরাধমূলক কাজকর্মও বেড়েই চলেছে।  ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের জাহাজ মন্ত্রকের সাগরমালা প্রকল্পের আওতায় আগামী পাঁচ বছরের মধ্যে পণ্য পরিবহণ বছরে ৩৩ কোটি ৭০ লক্ষ টনে নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
aries

উচ্চতর ও গবেষণামূলক বিদ্যার ক্ষেত্রে সাফল্য আসবে। ব্যবসায় যুক্ত হলে শুভ যোগাযোগ ঘটবে। ভ্রমণযোগ রয়েছে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৩৪ - আলোকচিত্র এবং ইলেকট্রনিকস্ কোম্পানী হিসেবে ফুজিফিল্ম কোম্পানীর যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৭ টাকা ৭১.৮৭ টাকা
পাউন্ড ৯১.২২ টাকা ৯৪.৫১ টাকা
ইউরো ৭৭.৬১ টাকা ৮০.৫৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
18th  January, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
19th  January, 2020

দিন পঞ্জিকা

৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৪৯/১৮ রাত্রি ২/৬। অনুরাধা ৪২/৪৯ রাত্রি ১১/৩০। সূ উ ৬/২২/৫৪, অ ৫/১২/০, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে. রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/৫২ মধ্যে। বারবেলা ৭/৪৪ গতে ৯/৫ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৩/৫০ মধ্যে। কালরাত্রি ১০/৯ গতে ১১/৪৮ মধ্যে। 
৫ মাঘ ১৪২৬, ২০ জানুয়ারি ২০২০, সোমবার, একাদশী ৫৩/২৯/৩৫ রাত্রি ৩/৪৯/৪৭। অনুরাধা ৪৯/৪৭/৫৬ রাত্রি ১/৩৩/৭। সূ উ ৬/২৫/৫৭, অ ৫/১০/৩৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ১০/৪৪ গতে ১২/৫২ মধ্যে এবং রাত্রি ৬/১৪ গতে ৮/৫০ মধ্যে ও ১১/২৪ গতে ২/৫১ মধ্যে। কালবেলা ৭/৪৬/৩২ গতে ৯/৭/৭ মধ্যে, কালরাত্রি ১০/৮/৫১ গতে ১১/৪৮/১৭ মধ্যে। 
২৪ জমাদিয়ল আউয়ল  

ছবি সংবাদ

এই মুহূর্তে
অবশেষে ময়নাগুড়িতে ধরা পড়ল ঘাতক বানরটি
অবশেষে ধরা পড়ল ময়নাগুড়ির সেই ঘাতক বানরটি। সোমবার সকালে জলপাইগুড়ির ...বিশদ

10:54:00 AM

কলেজের অস্থায়ী শিক্ষাকর্মীরা এবার আন্দোলনে নামছেন
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে কলেজের অস্থায়ী ...বিশদ

10:33:29 AM

আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি মমতার
‘সীমান্ত গান্ধী’ আব্দুল গফফর খানের প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ...বিশদ

10:27:00 AM

কর্ণাটকে ক্রিকেট বেটিং চক্রের হদিশ, আটক ১১ 
কর্ণাটকে হদিশ মিলল ক্রিকেট বেটিং চক্রের। আটক করা হয়েছে ১১জনকে। ...বিশদ

10:27:00 AM

রাজধানীতে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে থাকবে কলকাতা বন্দরের ট্যাবলো
এবারের সাধারণতন্ত্র দিবসের প্যারেডে পশ্চিমবঙ্গ সরকারের কোনও ট্যাবলো থাকছে না। ...বিশদ

10:15:09 AM

রাজস্থানে পথ দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু, জখম ১

সাতসকালে পথ দুর্ঘটনার বলি ৭। ঘটনাটি ঘটে রাজস্থানের চুরু জেলার ...বিশদ

10:09:00 AM