Bartaman Patrika
খেলা
 

 আজ ওয়ান ডে সিরিজ জেতার হাতছানি কোহলিদের সামনে

 পোর্ট অব স্পেন, ১৩ আগস্ট: সিরিজ জেতার লক্ষ্যে আজ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় তথা শেষ ওয়ান ডে খেলতে নামছে ‘টিম ইন্ডিয়া’। প্রথম ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ায় বিরক্তি প্রকাশ করেছিলেন ভারত অধিনায়ক। তবে বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় ম্যাচে বিরাট কোহলির অনবদ্য শতরানের উপর ভর করে ভারত বড় ব্যবধানে জিতেছিল। এই ম্যাচটি জিতলে সিরিজ পকেটে পুরে ফেলবে ‘মেন ইন ব্লু’। সিরিজের যা গতিপ্রকৃতি, তাতে ক্যারিবিয়ান সফরে কোহলিদের ওয়ান ডে সিরিজ না জেতার কোনও কারণ নেই। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা প্রত্যাশা মতো পারফরম্যান্স মেলে ধরতে ব্যর্থ। টি-২০ সিরিজেও হতাশ করেছিল ক্যারিবিয়ান ব্রিগেড। এখন দেখার, একদিনের সিরিজে শেষ ম্যাচে জ্যাসন হোল্ডাররা ঘুরে দাঁড়াতে পারেন কি না?
ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে এটাই সম্ভবত ক্রিস গেইলের শেষ ম্যাচ। বিশ্বকাপের পর তিনি ঘরের মাঠে টেস্ট খেলে অবসর নিতে চেয়েছিলেন। কিন্তু নির্বাচকরা তাঁর আবেদনে সাড়া দেননি। গত ম্যাচেই ব্রায়ান লারাকে টপকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ‘৩০০’ একদিনের ম্যাচ খেলে নজির গড়েছিলেন ‘ইউনিভার্স বস’। সিরিজের শেষ ম্যাচে গেইল নিশ্চয়ই তাঁরা সেরা পারফরম্যান্সটা মেলে ধরার চেষ্টা করবেন। দল হিসাবে মোটেও খারাপ নয় ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্রিকেটারদের ধারাবাহিকতার বড় অভাব লক্ষ করা যাচ্ছে। এভিন লুইস ছন্দে আছেন। তবে তাঁর জায়গায় জন ক্যাম্পবেলও খেলতে পারেন। তাছাড়া শাই হোপ, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরানের উপর ওয়েস্ট ইন্ডিজের জয়-পরাজয় নির্ভর করছে। গত ম্যাচে দারুণ বল করেছিলেন স্পিন অলরাউন্ডার রোস্টন চেজ। এই ম্যাচেও তাঁর খেলার সম্ভাবনা প্রবল। দুই পেস অলরাউন্ডার ক্যাপ্টেন জ্যাসন হোল্ডার ও কার্লোস ব্রেথওয়েটও খেলবেন। সঙ্গে কেমার রোচ, শেল্ডন কটরেল ও ওসানে থমাসের খেলার সম্ভাবনা রয়েছে।
ভারতীয় টিম ম্যানেজমেন্টকে বেশ চিন্তায় রেখেছে ওপেনিং জুটির ব্যর্থতা। বিশ্বকাপের পর থেকে রহিত শর্মা অফ ফর্মে। চোট সারিয়ে জাতীয় দলে কামব্যাক করার পর বড় রান নেই শিখর ধাওয়ানের ব্যাটে। তাঁকে খেলানোর জন্য লোকেশ রাহুলকে বসানো হচ্ছে। তাই এই ম্যাচে শিখর যদি বড় রান না করতে পারেন, তাহলে একদিনের দলে তাঁর পক্ষে জায়গা ধরে রাখা কঠিন হবে। সেক্ষেত্রে ফের রহিতের সঙ্গে ওপেন করতে পারেন লোকেশ। তিন নম্বরে ব্যাট করবেন বিরাট কোহলি। টি-২০ সিরিজে শেষ ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন ভারত অধিনায়ক। গত ম্যাচে দুরন্ত সেঞ্চুরি এসেছিল তাঁর ব্যাটে। স্বাভাবিকভাবেই কোহলির দুরন্ত ফর্ম ক্যারিবিয়ান সফরে ভারতের সামনে ৫-০ (টি-২০ এবং ওয়ান ডে সিরিজ ধরে) করার সুবর্ণ সুযোগ রয়েছে। চার নম্বরে নামানো হচ্ছে ঋষভ পন্থকে। যাঁকে ধোনির বিকল্প হিসাবেও দেখা হচ্ছে। তবে ঋষভের ব্যাটে ধারাবাহিকতার বড় অভাব লক্ষ করা যাচ্ছে। যত দ্রুত তিনি ভুল শুধরে নেবেন, সেটা নিজের ও দলের পক্ষে ভালো হবে।
এই সিরিজে ভারতের বড় প্রাপ্তি শ্রেয়াস আয়ার। গত ম্যাচে পাঁচ নম্বরে নেমে হাফ-সেঞ্চুরি করেছিলেন শ্রেয়াস। মিডল অর্ডার নিয়ে ভারতীয় দলের ব্যাটিংয়ে যে সমস্যা রয়েছে, তা অনেকটাই দূর করতে সফল হয়েছেন তিনি। এই ম্যাচেও শ্রেয়াস যদি দায়িত্ব নিয়ে খেলতে পারেন, তাহলে ভবিষ্যতে জাতীয় দলে তাঁর জায়গা মজবুত হবে। ছয়ে নামানো হতে পারে কেদার যাদবকে। তিন পেসার হতে পারেন মহম্মদ সামি, ভুবনেশ্বর কুমার ও খলিল আহমেদ। স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার সঙ্গে রিস্ট স্পিনার কুলদীপ যাদবকেও খেলানো হতে পারে।
 ম্যাচ শুরু ভারতীয় সময় সন্ধ্যা ৭টায়।

14th  August, 2019
অকল্যান্ড পৌঁছালেন কোহলিরা
কিউয়িদের বিরুদ্ধে নেই ধাওয়ান, ইশান্ত 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: নিউজিল্যান্ড সফরে চোট সমস্যায় জর্জরিত ‘টিম ইন্ডিয়া’। চোটের কারণে টি-২০ সিরিজ থেকে শেষ মুহূর্তে ছিটকে গেলেন ওপেনার শিখর ধাওয়ান। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে কাঁধে চোট পেয়েছিলেন তিনি। 
বিশদ

নিউজিল্যান্ডের পিচের চরিত্র বদলেছে: শচীন 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট কোহলি-ব্রিগেড।
বিশদ

শাহবাজের হ্যাটট্রিক, দুরন্ত বোলিং আকাশ দীপের
বোনাস পয়েন্ট নিয়ে জিতে দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা 

কল্যাণী, ২১ জানুয়ারি: রনজি ট্রফিতে দুরন্ত প্রত্যাবর্তন করল বাংলা। হায়দরাবাদকে ইনিংস ও ৩০৩ রানে হারিয়ে সাত পয়েন্ট পেল অরুণ লালের ছেলেরা। আর তার সুবাদে এক লাফে এলিট গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা দল। পাঁচ ম্যাচ খেলে অভিমন্যু ঈশ্বরণরা পেয়েছে ১৯ পয়েন্ট।
বিশদ

ডার্বি ভুলে সামনের দিকে তাকাতে চান পাপা দিওয়ারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে খেলতে মঙ্গলবার ইম্ফলে উড়ে যাচ্ছে মোহন বাগান। ডার্বির পর সোমবার বিশ্রাম ছিল সবুজ-মেরুন ব্রিগেডের। এবারের আই লিগে সব ভেন্যুতেই মোহন বাগান ম্যাচের দু’দিন আগে পৌঁছে গিয়েছে। কিন্তু ‌ইম্ফলে ভালো মাঠের অভাব। 
বিশদ

ইস্ট বেঙ্গল কোচের পদে ইস্তফা আলেজান্দ্রোর, কথা চলছে ক্রোমার সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বি হারের জেরে অগ্নিগর্ভ ইস্ট বেঙ্গল। মঙ্গলবার বিকেলে কোচের পদ থেকে ইস্তফা দিলেন স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেন্ডেজ গার্সিয়া। পরবর্তী কোচের দৌড়ে সুব্রত ভট্টাচার্য ও বিশ্বজিৎ ভট্টাচার্যের নাম শোনা গেলেও কোয়েসের আপত্তি রয়েছে। বিশদ

দ্বিতীয় রাউন্ডে নাদাল, বিদায় শারাপোভার 

মেলবোর্ন, ২১ জানুয়ারি: শীর্ষ বাছাই রাফায়েল নাদাল অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। একই দিনে মহিলা সিঙ্গলসের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন প্রাক্তন এক নম্বর মারিয়া শারাপোভা। নাদালের সামনে এবার ২০তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের সুযোগ রয়েছে।
বিশদ

প্রদর্শনী ক্রিকেট ম্যাচের কোচ শচীন ও ওয়ালশ 

সিডনি, ২১ জানুয়ারি: ভয়ঙ্কর দাবানলের কারণে ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় আগামী ৮ ফেব্রুয়ারি প্রদর্শনী ক্রিকেট ম্যাচে মুখোমুখি হবে রিকি পন্টিং একাদশ বনাম শেন ওয়ার্ন একাদশ। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এই ম্যাচের নাম দেওয়া হয়েছে, বুশফায়ার ক্রিকেট ব্যাশ।  
বিশদ

সোনা জিতলেন শ্যুটার দিব্যাংশ, অপূর্বি 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: অস্ট্রিয়ায় অনুষ্ঠিত মেটন কাপে সোনা জিতলেন ভারতের শ্যুটার দিব্যাংশ সিং পানওয়ার, অপূর্বি চান্ডিলা। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে দিব্যাংশ স্কোর করেন ২৪৯.৭ পয়েন্ট। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতলেন অপূর্বি। তাঁর স্কোর ২৫১.৪ পয়েন্ট।  
বিশদ

ঘুরে দাঁড়াতে তৈরি আমরা: রস টেলর 

অকল্যান্ড, ২১ জানুয়ারি: অস্ট্রেলিয়ার কাছে টেস্ট সিরিজে চূর্ণ হয়েছে নিউজিল্যান্ড। ক্যাঙ্গারুদের দেশে ০-৩ ব্যবধানে হেরে ঘরে-বাইরে সমালোচিত কেন উইলিয়ামসন-টম লাথামরা। কিন্তু দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান রস টেলর মনে করেন, ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে তাঁরা ঘুরে দাঁড়াতে পারবেন। 
বিশদ

ওএনজিসি’র সাইকেল র‌্যালি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওএনজিসি এবং পেট্রোলিয়াম কনজারভেশন রিসার্চ অ্যাসোসিয়েশনের (পিসিআরএ) পরিচালনায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হল রবিবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাকৃতিক সম্পদ পেট্রল ও ডিজেল সাশ্রয় করার জন্য সাইকেল ব্যবহারের পরামর্শ দিয়েছেন।
বিশদ

হাসপাতালে পিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিংবদন্তি ফুটবলার পিকে ব্যানার্জি মঙ্গলবার অসুস্থ হয়ে মুকুন্দপুরের একটি সুপারস্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন। ডাক্তারদের একটি টিম তাঁর এখন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।  বিশদ

মহমেডান নামছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় ডিভিশন আই লিগে মহমেডান স্পোর্টিং অভিযান শুরু করছে শনিবার। কল্যাণী স্টেডিয়ামে তাদের অ্যাওয়ে ম্যাচে প্রতিপক্ষ ভবানীপুর এফসি।   বিশদ

রাহুলকেই কিপার রেখে দিতে চান কোহলি 

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি: উইকেটরক্ষক হিসেবে লোকেশ রাহুলের উত্থানে যেন হাতে চাঁদ পেয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, এর ফলে দলের ভারসাম্য অনেকটাই বেড়ে গিয়েছে। তাই স্পেশালিস্ট ব্যাটসম্যান রাহুলের হাতেই দীর্ঘমেয়াদী ভিত্তিতে কিপিং গ্লাভস সঁপে দেওয়ার কথা ভাবছেন তিনি। 
বিশদ

21st  January, 2020
আসন্ন দু’টি অ্যাওয়ে ম্যাচকে প্রচণ্ড গুরুত্ব দিচ্ছেন কোচ কিবু ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ২৪ মাস পর ডার্বি জিতেছে মোহন বাগান। কিন্তু সেই সাফল্যের জোয়ারে ভাসতে নারাজ কোচ কিবু ভিকুনা। কারণ, আগামী ১০ দিনে তাদের সামনে দু’টি গুরুত্বপূর্ণ অ্যাওয়ে ম্যাচ। ২৩ জানুয়ারি নেরোকার বিরুদ্ধে খেলার পর ৩১ জানুয়ারি মোহন বাগানের প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসি। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

সংবাদদাতা, ইংলিশবাজার: রাজ্য সরকারের বিভিন্ন জনকল্যাণমূলক কর্মসূচি নিয়ে প্রচারের হাতিয়ার এখন ছাত্র-যুব উৎসব। জনস্বার্থে রাজ্য সরকার যেসব কর্মসূচি নিয়েছে সেসব নিয়ে অনুষ্ঠান পরিবেশন করে এই উৎসবে অংশগ্রহণকারীরা। মালদহ জেলাও তার ব্যতিক্রম নয়।  ...

 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাস্তা সম্প্রসারণের জন্য জবরদখল উচ্ছেদ, গায়ে আগুন লাগালেন মহিলা 
রাস্তা সম্প্রসারণের জন্য জবর দখল উচ্ছেদের চেষ্টা পুলিস ও প্রশাসনের। ...বিশদ

04:27:00 PM

কলকাতা বইমেলার জন্য শুরু হল অ্যাপ, রয়েছে স্টল খুঁজে পাওয়ার সুবিধাও 

04:13:45 PM

কৃষ্ণনগরে এনআরসি বিরোধিতায় শুরু হল মিছিল, রয়েছেন রাজীব বন্দ্যেপাধ্যায় এবং মহুয়া মৈত্র 

04:02:00 PM

২০৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:58:42 PM

ইটাহারে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ 
ইটাহারের জয়হাট চেকপোষ্টে আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে পথ অবরোধ চলছে ...বিশদ

03:48:00 PM

বাংলায় ডিটেনশন ক্যাম্প করতে দেব না: মমতা 

03:43:31 PM