Bartaman Patrika
খেলা
 

পিকে ব্যানার্জি বড় বেশি কথা বলতেন
সুব্রত ভট্টাচার্যই আমার বিরুদ্ধে খেলা সেরা ডিফেন্ডার: মজিদ বাসকর
জয় চৌধুরি

 এতদিন পর কলকাতায় এলেন। রবিবার গিয়েছিলেন টপ ফর্মে থাকাকালীন আড্ডার জায়গা সিসিএফসি’তে। আপনার অনুভূতি কীরকম?
মজিদ: কলকাতায় ফের আসব তা আমি এক বছর আগে স্বপ্নেও ভাবিনি। এই বছরের গোড়ায় নতুন করে যোগাযোগ হয়। ইস্ট বেঙ্গলের শতবর্ষে আসার ব্যাপারে ক্লাব থেকে আমন্ত্রণ জানানো হয়। আমি প্রথমে খুব একটা সিরিয়াস ছিলাম না। কিছুদিনের মধ্যে কর্তাদের পাশাপাশি বেশ কিছু সমর্থকেরও ফোন পেলাম। মনোরঞ্জন ভট্টাচার্য আর জামশিদও ফোন করেছিল। ভাইপো ফেসবুক দেখে বলল, কলকাতার ফুটবল অনুরাগীরা তোমাকে দেখতে মুখিয়ে আছে। তাই চলে আসার সিদ্ধান্ত নিলাম।
 কলকাতা কতটা বদলেছে?
মজিদ: খুব বেশি ঘুরে দেখার সুযোগ হয়নি। আমাদের টপ ফর্মে কলকাতায় এত গাড়ি ছিল না। আর এত ওভারব্রিজও দেখিনি। ফ্লাইওভার-ওভারব্রিজই আমার চোখ টেনেছে। জামশিদের মুখেই শুনলাম, যমুনা সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার কথা। ওই হলে অনেক সিনেমা দেখেছিলাম।
 কলকাতায় ছয়-সাত বছরের ফুটবল জীবনে আপনার প্রতিপক্ষ হিসাবে সেরা ডিফেন্ডার কে?
মজিদ: নিঃসন্দেহে সুব্রত ভট্টাচার্য। তবে মনোরঞ্জন ভট্টাচার্যও বেগ দিয়েছে। মহমেডান স্পোর্টিংয়ে খেলার সময়ে প্রতিপক্ষ হিসাবে ওকে পেয়েছি। এই তালিকায় প্রদীপ চৌধুরিও থাকবে। ও আমার চেয়েও জামশিদের পিছনে বেশি লেগে থাকত। তবে সুব্রত একটু ‘ঝামেলাবাজ ’হলেও প্রচণ্ড বুদ্বিদীপ্ত ছিল (এরপর টেবলে রাখা কফির ফ্লাস্কের ঢাকনা-বোতলের ছিপি দিয়ে বুঝিয়ে দিলেন সুব্রত তাঁকে কীভাবে গার্ড করতেন)। সুব্রত পিছন থেকে সহ খেলোয়াড়দের বলত ‘মজিদ, মজিদ’।
 আপনার সেরা টুর্নামেন্ট কোনটি?
মজিদ: অবশ্যই ১৯৮০ সালের ফেডারেশন কাপ। রাজনীতি আমি পছন্দ করি না। কিন্তু ১৯৭৯ সালে রাজনীতিই হয়েছিল লাল-হলুদ ফুটবল টিমে। ১৯৮০ সালে ইস্ট বেঙ্গলের সাত ফুটবলার চলে গিয়েছিল মহমেডান স্পোর্টিংয়ের। এখনও মনে আছে মনোরঞ্জন ভট্টাচার্য প্রচণ্ড মানসিক যন্ত্রণায় ভুগছিল। আমি, জামশিদ ও খাবাজি তখন ইস্ট বেঙ্গলে নতুন এসেছি। দলটিকে দাঁড় করাতে আমরা তিনজন বড় ভূমিকা দিয়েছিলাম। আমি ও জামশিদ ছোটবেলা থেকে একই ক্লাবে খেলেছি। তেহরানে আমরা খেলতাম ৪-৩-৩ ছকে। কিন্তু কলকাতায় এসে দেখলাম ৪-৪ -২ ছকে খেলা হচ্ছে। প্রথমে ভড়কে গিয়েছিলাম। আমি হাবিবকে নীচে নেমে আসতে বলি। কোচ পি কে ব্যানার্জি ৪-৪-২ ছকে খেলালেও আমরা চলে যেতাম ৪-৩-৩ ছকে। অনেক ম্যাচে সমর ভট্টাচার্য নামার পর সুধীর কর্মকারও ব্লকারের কাজ করেছে। সেই জন্য টিম ভেঙে খানখান হয়ে গেলেও আমরা ১৯৮০ সালে ডিসিএম ফাইনাল ছাড়া আর কোনও টিমের কাছে হারিনি। ফেড কাপে গ্রুপ লিগের সব ম্যাচ জিতে উঠেছিলাম ফাইনালে। শেষ পর্যন্ত মোহন বাগানের সঙ্গে যুগ্মজয়ী হয় ইস্ট বেঙ্গল। ইডেনে ফেড কাপ আমাকে প্রতিষ্ঠা দিয়েছে।’
 সেরা ডার্বি কোনটি?
মজিদ: ভারতে একটা প্রচলিত ধারণা আছে মোহন- ইস্ট ম্যাচে কোনও দল দু’গোলে লিড নিলে সেই দলই জিতবে। ১৯৮০ সালে দার্জিলিং গোল্ড কাপের ফাইনালে মোহন বাগান দু’গোলে এগিয়ে গিয়েছিল। পুজোর মুখে টুর্নামেন্ট। ইস্ট বেঙ্গল ২-০ গোলে পিছিয়ে আছে দেখে দ্বিতীয়ার্ধে কলকাতা থেকে যাওয়া অনেক সমর্থক ঘুরতে চলে যায়। সেই দৃশ্যই তাতিয়ে দিয়েছিল আমাকে। শেষ ২০ মিনিটে তিনটি গোল করেছিলাম আমরা। ওটাই সেরা ডার্বি। জামশিদও দারুণ খেলেছিল ওই ম্যাচে (ওই ঐতিহাসিক ম্যাচে মজিদ গোল না করলেও তাঁর পাস থেকে সিডি ফ্রান্সিস, সোমনাথ ব্যানার্জি, জামশিদকে দিয়ে গোল করেন)। এর পাশাপাশি ১৯৮০ সালের রোভার্স কাপে মোহন বাগানের বিরুদ্ধে ডাবল লেগ সেমি-ফাইনালের কথাও বলতে হবে। প্রথম লেগে মোহন বাগান দু’গোলে লিড নিলেও ম্যাচ শেষ পর্যন্ত ২-২ হয়ে গিয়েছিল। পরদিন পিছিয়ে পড়েও জিতেছিলাম আমরা। ওই প্রতিযোগিতায় নিয়মিত খেলা দেখতে আসতেন বলিউডের নামী অভিনেতা দিলীপকুমার। ওঁর সঙ্গে ওখানেই প্রথম আলাপ। ফাইনালে মহমেডানের মুখোমুখি হই আমরা। সেই ম্যাচেও ছিলেন দিলীপকুমার। প্রচণ্ড প্রশংসা করেছিলেন আমার খেলার। আর ১৯৮৪ সালে মহমেডানকে রোভার্সে চ্যাম্পিয়ন করার পর দিলীপকুমার প্রচণ্ড খুশি হয়েছিলেন। সেই স্মৃতি এখনও আমার মনে আছে। মাঝের ৩০ বছর ভারতীয় ফুটবল সম্বন্ধে যে প্রচুর খোঁজ খবর রেখেছি তা নয়। তবে কলকাতায় আসার পর সবকিছু মনে পড়ে যাচ্ছে। মনে হচ্ছে, এখানেই ফের থেকে যাই। কিন্তু তা আর সম্ভব নয়। তেহরানে বেসরকারী সংস্থায় কাজ করি দায়িত্বপূর্ণ পদে। দিন পাঁচেকের ছুটি নিয়ে এসেছি। ইদ থাকায় আমার কাজের চাপও কম। এই কথোপকথনের মাঝেই পিকে’র সঙ্গে ভিডিও কলে কথা বলেন মজিদ।
 পি কে ব্যানার্জি সম্বন্ধে আপনার ধারণা কী?
মজিদ: দেখুন, ট্রফির সংখ্যা যদি একজন সফল কোচের মাপকাঠি হয়, তবে পিকে ব্যানার্জিই সেরা কোচ। তবে উনি বড় বেশি কথা বলতেন। ওঁর কোচিংয়ে ভোকাল টনিক বেশি, টেকনিক্যাল ব্যাপার কম। ১৯৮০ সালে ৪-২-৪ পদ্ধতিকে ভেঙে ৪-৩-৩ করার প্রস্তাব ছিল আমার। হাবিব ও খাবাজি সেই প্রস্তাবকে সমর্থন করে। পরে উনি এই ফর্মেশন বদলের কৃতিত্ব নেন। একদিন পিকে বলেছিলেন, তোমাদের দেশের রেভেনিউশনারি নেতা আয়াতুল্লা খোমেইনির চেয়েও এই দেশে আমার জনপ্রিয়তা বেশি। আমি হলাম ভারতীয় ফুটবলের সুপার পাওয়ার। আমি যা বলছি শোনো।
 খাবাজি-সানজারি এখন কী করেন?
মজিদ: খাবাজি তেহরানে কোচিং করাচ্ছে। সানজারি আছে দুবাইয়ে। বিগ বিজনেসম্যান।
 ১৯৭৮ সালের বিশ্বকাপ স্কোয়াডে থেকেও খেলতে পারেননি। আর ইরানের ফুটবল এখন কোন পথে?
মজিদ: বিশ্বকাপে এক মিনিট খেলতে না পারার দুঃখ তো আছেই। তবে টিমের সঙ্গে বিশ্বমঞ্চে ছিলাম। সেটাও গর্বের। সেবার আমাকে কেন খেলানো হয়নি জানেন? কারণ, তখন আমার বয়স মাত্র ২০ বছর। তার আগের বছরই আমি ইরানের অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এশিয়া কাপে খেলেছি। এখন তো আন্তর্জাতিক ফুটবলে ২০ বছরের ছেলেরাই তারকা হয়ে যাচ্ছে। ফিল ফোডেন, জ্যাডন স্যাঞ্চো তার জ্বলন্ত উদাহরণ। তবে সেবার খেলার সুযোগ পেলে আমার হয়তো কলকাতায় আসা হত না। অন্য কোনও দেশে চলে যেতাম! সবই ভবিতব্য। এই যে কলকাতায় আমার কেরিয়ার দীর্ঘায়িত হতে পারত, কিন্তু হল না। সেটা রাজনীতির পাকচক্রে। বিস্তারিতভাবে কিছু বলতে চাই না। আর ইরানের ফুটবল? সাতের দশকে ইরানের যা মান ছিল সেই অনুসারে আমরা এগতে পারিনি। জাপান-কোরিয়া এগিয়ে গিয়েছে। ইরানের ফুটবলের অগ্রগতি অনেকটা ভারতের মতোই। ছয়ের দশকে কত ভালো জায়গায় ছিল ভারতীয় ফুটবল! শুনলাম এখন দুই প্রধানেই স্প্যানিশ কোচ। আমি একটু বিস্মিতই।
 মোহন বাগানে খেলতে না পারার জন্য কোনও আক্ষেপ?
মজিদ: ১৯৮১ সালে মোহন বাগান কর্তারা আমার কাছে এসে বলেছিলেন, তোমার জন্য আমরা ক্লাবের সংবিধান পরিবর্তন করতে রাজি। আমাকেও টলিয়ে দিয়েছিল সেই কথা। তবে ইস্ট বেঙ্গলের রিক্রুটাররা অনেক বেশি চালাক। অরুণ ভট্টাচার্য আমাকে সরিয়ে দেন গোপন স্থানে। তাছাড়া সেই বছর মোহন বাগানে অন্তর্দলীয় কোন্দলও ছিল। মোহন বাগানে না খেলা নিয়ে তেমন কোনও আক্ষেপ নেই।
 পেলে ও মারাদোনার মধ্যে কীভাবে তুলনা করবেন আপনি? লায়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সেরা কে?
মজিদ: পেলেই সেরা। কারণ ওঁর ধারাবাহিকতা সবথেকে বেশি। তিনবার বিশ্বকাপ জেতা মুখের কথা নয়। তবে মারাদোনা ওই রকম ছোট চেহারা নিয়ে বিশ্ব ফুটবলকে মাত করে দিয়েছিলেন। আমি মারাদোনারও গুণমুগ্ধ। আর ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর থেকে লিও মেসিকেই আমার বেশি ভালো লাগে। ব্যাক্তিগত স্কিলের বিচ্ছুরণ ওর মধ্যেই বেশি।
 গ্রিজম্যান, মহম্মদ সালাহ এবং নেইমারের মধ্যে ভবিয্যতের সুপারস্টার কে?
মজিদ: আমার মনে হচ্ছে গ্রিজম্যান সকলকে টপকে যাবে। নেইমারের প্যারিসে খেলতে যাওয়াটা ভুল। মো সালাহর চেয়ে গ্রিজম্যান সব ব্যাপারেই এগিয়ে।

 ফ্ল্যাটে ফিরে অভিশপ্ত বড় ম্যাচে মৃত্যু মিছিলের কথা শুনেছিলেন মজিদ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:১৯৮০ সালে ১৬ আগস্ট অভিশপ্ত বড় ম্যাচে যে ১৬ জন ফুটবলপ্রেমী মারা গিয়েছিলেন সেটা মজিদ জানতে পারেন ইডেন থেকে লাল-হলুদ তাঁবু ঘুরে লর্ড সিনহা রোডের ফ্ল্যাটে ফিরে। ইস্ট বেঙ্গল তাঁবুতে সরকারি প্রেস কনফারেন্সে মজিদ বললেন,‘মাঠে খেলায় একাত্ম হয়ে গিয়েছিলাম। গ্যালারির একটি অংশে গণ্ডগোল হয়েছিল।
বিশদ

 সিনিয়রের দায়িত্ব পালন করতে পেরে তৃপ্ত কোহলি

পোর্ট অব স্পেন, ১২ আগস্ট: দীর্ঘদিন পর সেঞ্চুরির দেখা পেয়েছেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে গড়েছেন একাধিক ব্যক্তিগত রেকর্ডও। তাঁর দুরন্ত ১২০ রানের ইনিংসে ভর করে ৫৯ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে দল। স্বভাবতই দারুণ খুশি ভারত অধিনায়ক।
বিশদ

নেইমারের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা অব্যাহত

প্যারিস, ১২ আগস্ট: নেইমারের ভবিষ্যৎ কী? এই মুহূর্তে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে এই প্রশ্নের উত্তর নেই। ধোঁয়াশা এখনও অব্যাহত। সবই নির্ভর করছে ‘যদি’ এবং ‘কিন্তু’র উপর। জানা গিয়েছে, ব্রাজিলিয়ান তারকাটিকে পাওয়ার জন্য বার্সেলোনার সঙ্গে ঝাঁপিয়েছে রিয়াল মাদ্রিদও।
বিশদ

চার নম্বরের জন্য উপযুক্ত শ্রেয়াস, মন্তব্য সানির

 নয়াদিল্লি, ১২ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে সহজ জয় পেয়েছে ভারত। অধিনায়ক বিরাট কোহলির দুরন্ত শতরান এবং শ্রেয়াস আয়ারের মূল্যবান ৭১ রানে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট খুইয়ে ২৭৯ রান তোলে টিম ইন্ডিয়া। জবাবে ব্যাট করতে নেমে ৪২ ওভারে ২১০ রানে অল আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।
বিশদ

পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যাওয়া নিয়ে সরকারি ফরমান নেই: রিজিজু

 নয়াদিল্লি, ১২ আগস্ট: কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু সোমবার জানিয়ে দিলেন, আগামী মাসে ডেভিস কাপ টাই খেলতে ভারতের ইসলামাবাদে যাওয়া উচিত হবে কিনা সে ব্যাপারে ভারত সরকারের কিছুই বলার নেই। প্রশ্ন উঠেছে, ভারত কি পাকিস্তানে খেলতে যাবে?
বিশদ

মন্ট্রিল ওপেনে চ্যাম্পিয়ন নাদাল

 সিনসিনাটি, ১২ আগস্ট: সিনসিনাটি মাস্টার্স থেকে নাম তুলে নিলেন রাফায়েল নাদাল। এই নিয়ে টানা দু’বছর। রবিবার মন্ট্রিল ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার পর ইউ এস ওপেনের সঠিক প্রস্তুতি সারলেন তিনি।
বিশদ

১০০ মিটারে সেরা সফিকুল ও হিমাশ্রী
রাজ্য মিটে সামগ্রিকভাবে চ্যাম্পিয়ন ইস্ট বেঙ্গল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য অ্যাথলেটিকস মিটে দ্রুততম অ্যাথলিটের সম্মান পেলেন ইস্ট বেঙ্গলের সফিকুল মণ্ডল। রবিবার সল্টলেক স্টেডিয়ামে পুরুষদের ১০০ মিটারে সফিকুল ১০.৫ সেকেন্ডে দৌড় শেষ করেন। অবশ্য এই ইভেন্টে সফিকুল গতবছর গড়া নিজের রেকর্ড ভাঙতে পারেননি (১০.৩ সেকেন্ড)।
বিশদ

12th  August, 2019
রেকর্ডের ঝলকানিতে
শতরান কোহলির

পোর্ট অব স্পেন, ১১ আগস্ট: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্যাচে একের পর এক রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। প্রথমে তিনি ভাঙেন ২৬ বছর ধরে অটুট থাকা পাকিস্তানের প্রাক্তন ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদের রেকর্ড। এতদিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক ছিলেন মিয়াঁদাদ।
বিশদ

12th  August, 2019
 বন্ধু জামশিদকে দেখে আবেগে ভেসে গেলেন মজিদ বাসকার

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘদিন পর প্রিয় বন্ধু জামশিদ নাসিরিকে দেখে আবেগতাড়িত একদা ইস্ট বেঙ্গল জনতার নয়নের মণি মজিদ বাসকার। রবিবার বিকেলে জামশিদ নাসিরি হোটেলে গিয়ে দেখা করেন প্রিয় বন্ধুর সঙ্গে। এক সঙ্গে প্রায় আধ ঘণ্টা কাটান।
বিশদ

12th  August, 2019
  আজ ফের ১২ নম্বর জার্সিতে মজিদ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইস্ট বেঙ্গল ক্লাবের বিশেষ অনুরোধে আক্ষরিক অর্থেই সোমবার বিকেলে শতবার্ষিকীর মঞ্চে মজিদের ‘অ্যাপিয়ারেন্স’। মজিদ কলকাতায় আসার আগে ক্লাবের কাছে একটি জার্সি চেয়েছিলেন। ক্লাব ১২ নম্বর লেখা একটি জার্সি মজিদের জন্য তৈরি রেখেছে।
বিশদ

12th  August, 2019
 ডেভিস কাপ টাই নিরপেক্ষ ভেন্যুতে খেলতে নারাজ পাকিস্তান

করাচি, ১১আগস্ট: ইসলামাবাদ থেকে ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই নিরপেক্ষ ভেন্যুতে সরানোর সম্ভাবনা উড়িয়ে দিল পাকিস্তান টেনিস ফেডারেশন (পিটিএফ)।
বিশদ

12th  August, 2019
  র‌্যাশফোর্ডের গোলে এগিয়ে ম্যান ইউ

 ম্যাঞ্চেস্টার, ১১ আগস্ট: ফুটবলারের ভূমিকায় বহুবার একে অপরের মুখোমুখি হয়েছেন ওলে গানার সোলকজার এবং ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে কোচ হিসেবে রবিবারই প্রথম স্ট্র্যাটেজির লড়াইয়ে নামলেন এই দু’জন। ওল্ড ট্রাফোর্ডে আয়োজিত এই ম্যাচের প্রথমার্ধে চেলসির বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ১-০ গোলে এগিয়ে।
বিশদ

12th  August, 2019
 হায়দরাবাদ ওপেন ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হলেন সৌরভ ভার্মা

 হায়দরাবাদ, ১১ আগস্ট: জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন সৌরভ ভার্মা হায়দরাবাদ ওপেনে সেরা হলেন। রবিবার পুরুষ সিঙ্গলস ফাইনালে ২৬ বছর বয়সী মধ্যপ্রদেশের এই খেলোয়াড় সিঙ্গাপুরের লো কিন ইউকে ২১-১৩, ১৪-২১, ২১-১৬ পয়েন্টে হারালেন।
বিশদ

12th  August, 2019
বার্সেলোনার হয়ে প্রথম গোল গ্রিজম্যানের

 মিশিগান, ১১ আগস্ট: বার্সেলোনার জার্সিতে প্রথম গোলের স্বাদ পেয়ে তৃপ্ত আতোঁয়া গ্রিজম্যান। আমেরিকা সফরের দ্বিতীয় প্রীতি ম্যাচে নাপোলিকে চূর্ণ করার ম্যাচে দ্বিতীয় গোলটি করেন ফরাসি তারকাটি। আর্নেস্তো ভালভার্দে-ব্রিগেড শেষ পর্যন্ত জেতে ৪-০ ব্যবধানে। উরুগুয়ান স্ট্রাইকার লুই সুয়ারেজ জোড়া গোল পেয়েছেন।
বিশদ

12th  August, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: সোমবার সকালে হবিবপুর ব্লকের বুলবুলচণ্ডী গ্রাম পঞ্চায়েতের মধ্যম কেন্দুয়া গ্রামে অকেজো জলাধারটি সংস্কার করা হয়েছে। গ্রাম পঞ্চায়েতের এই পদক্ষেপে বাসিন্দারা খুবই খুশি হয়েছেন। এখন তাঁদের জলের আর সমস্যা হবে না।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেদারে চুরি হচ্ছে জল। নির্বিকার প্রশাসন। বিধাননগর পুরসভার অন্তর্গত সুকান্তনগর সহ ৩৫ এবং ৩৬ নং ওয়ার্ডে এই সমস্যা ভয়াবহ আকার নিয়েছে। পুরসভা সূত্রের দাবি, এই অভিযোগ আরও কয়েকটি এলাকা থেকে মাঝেমধ্যে আসছে। তবে সুকান্তনগর এলাকা থেকে সর্বাধিক ...

সংবাদদাতা, কাঁথি: খেজুরি থানার হেঁড়িয়ায় দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে এক দুর্ঘটনায় তিনটি প্রাইভেট কার ক্ষতিগ্রস্ত হয়। শুধু তাই নয়, একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে সোজা নয়ানজুলিতে গিয়ে পড়ে। এই ঘটনায় জখম হন চারজন পর্যটক। রবিবার সন্ধ্যা নাগাদ ঘটনাটি ঘটে।  ...

মৃণালকান্তি দাস, ওয়াশিংটন, ১২ আগস্ট:জেট ল্যাগের ধাক্কা সামলে আমেরিকার মাটিতে পা দেওয়ার পর আপনার প্রথম কোন বিষয়টি ভালো লাগবে জানেন? সাধারণ আমেরিকানদের সৌজন্যবোধ এবং তাদের ফান লাভিং অ্যাটিচ্যুড। যেখানেই যান না কেন, আপনাকে কেউ না কেউ নিদেনপক্ষে ‘হাই’ বলবেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। মাঝে মাঝে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করায় ক্ষতি হতে পারে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,
১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর জন্ম,
১৯৩৩- অভিনেত্রী বৈজয়ন্তীমালার জন্ম,
১৯৪৬- ইংরেজ সাহিত্যিক এইচ জি ওয়েলেসের মৃত্যু,
১৯৬৩- অভিনেত্রী শ্রীদেবীর জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,১৩৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,১৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৭২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
12th  August, 2019

দিন পঞ্জিকা

২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/১৫ দিবা ১/৪৭। উত্তরাষাঢ়া অহোরাত্র। সূ উ ৫/১৬/২১, অ ৬/৭/৯, অমৃতযোগ দিবা ৭/৫০ গতে ১০/২৪ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/৪১ মধ্যে পুনঃ ৭/৯ মধ্যে। রাত্রি ৬/৫২ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১১/১৯ গতে ২/১৮ মধ্যে, বারবেলা ৬/৫২ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ১/১৮ গতে ২/৫৪ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫৪ মধ্যে। 
২৭ শ্রাবণ ১৪২৬, ১৩ আগস্ট ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ২১/৩৩/১১ দিবা ১/৫২/৩৩। উত্তরাষাঢ়ানক্ষত্র ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৫/১৫/১৭, অ ৬/৯/২৫, অমৃতযোগ দিবা ৭/৫১ গতে ১০/২২ মধ্যে ও ১২/৫৩ গতে ২/৩৪ মধ্যে ও ৩/২৪ গতে ৫/৪ মধ্যে এবং রাত্রি ৬/৪০ মধ্যে ও ৮/৫৮ গতে ১১/১৫ মধ্যে ও ১/৩২ গতে ৩/৩ মধ্যে, বারবেলা ৬/৫২/৩ গতে ৮/২৮/৪৯ মধ্যে, কালবেলা ১/১৯/৭ গতে ২/৫৫/৫৩ মধ্যে, কালরাত্রি ৭/৩২/৩৯ গতে ৮/৫৫/৫৩ মধ্যে। 
মোসলেম: ১১ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: বিদ্যার্থীরা শুভ ফল লাভ করবে। বৃষ: প্রেমে সার্থকতা আছে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৯৯- ইংরেজ পরিচালক স্যার আলফ্রেড হিচককের জন্ম,১৯২৬- কিউবার প্রাক্তন প্রেসিডেন্ট ...বিশদ

07:03:20 PM

অপসারিত নদীয়ার জেলাশাসক পবন কাদিয়ান 
এক ডব্লুবিসিএস অফিসারকে ফোন করে হুমকি দেওয়ায় অভিযুক্ত নদীয়ার জেলাশাসক ...বিশদ

05:30:59 PM

বিধানসভার স্ট্যাঠন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন 
বিধানসভার মৎস্যা বিষয়ক স্ট্যাকন্ডিং কমিটির চেয়ারম্যান পদ ছাড়লেন শোভন চট্টোপাধ্যায়। ...বিশদ

05:13:35 PM

টালিগঞ্জ থানায় হামলার ঘটনায় আটক ৪

04:48:00 PM

২৪ তারিখ থেকে ৩ দিন হাওড়ার বঙ্কিম সেতুতে যান নিয়ন্ত্রণ 
মেরামতির জন্য ২৩ আগস্ট সকাল ছ’টা থেকে ২৫ আগস্ট রাত ...বিশদ

04:15:05 PM