Bartaman Patrika
খেলা
 

গাপটিলের থ্রো জয় নিশ্চিত করে: টেলর

ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: ওল্ড ট্রাফোর্ডের উইকেট মোটেই ব্যাটিং সহায়ক ছিল না। তা সত্ত্বেও নিউজিল্যান্ডের রস টেলর সেমি-ফাইনালে খেলেছেন ৭৪ রানের ঝকঝকে ইনিংস। মূলত তাঁর জন্যই নির্ধারিত ৫০ ওভারে ২৩৯ রান তুলতে সমর্থ হয় কিউয়িরা। রবিবার লর্ডসেও অভিজ্ঞ টেলরের থেকে বড় রানের ইনিংস আশা করছেন নিউজিল্যান্ড অনুরাগীরা। ফাইনালে ওঠার পর রস টেলর বলেছেন, ‘ভারতের মতো কঠিন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে খেতাবের কাছাকাছি পৌঁছানো যথেষ্ট গর্বের। এই জয় উপভোগ করতে চাই। ক্রিকেটের মক্কা লর্ডসে বিশ্বকাপ ফাইনালে খেলার অনুভূতি আলাদা।’
ভারতের বিরুদ্ধে মূল্যবান ইনিংস সম্পর্কে প্রশ্ন করা হলে রস টেলরের অকপট স্বীকারোক্তি, ‘ম্যাচের প্রথম দিন আমরা ব্যাট করি। তার আগের দিন ভোর তিনটে নাগাদ ঘুম ভেঙে যায়। জানি না, তা সত্ত্বেও কীভাবে দীর্ঘক্ষণ ব্যাট করলাম। অনেকটা টেস্ট ম্যাচ খেলার মতো অনুভূতি হচ্ছিল। শেষ পর্যন্ত আমরা ভারতের সামনে ২৪০ রানে লক্ষ্যমাত্রা রাখি। অনেকেই তখন ভেবেছিলেন, রহিত-বিরাটরা সহজেই এই রান তুলে দেবে। কিন্তু অধিনায়ক কেন উইলিয়ামসন এবং আমার মনে হয়েছিল, এই টার্গেট লড়াই করার জন্য যথেষ্ট। প্রারম্ভিক পর্বে আমাদের পেসাররা দ্রুত চারটি উইকেট তুলে নিয়ে ভারতকে চাপে ফেলে। তবে মহেন্দ্র সিং ধোনি এবং রবীন্দ্র জাদেজার লড়াকু মানসিকতার প্রশংসা অবশ্যই করতে হবে। ওরা ভারতকে লড়াইয়ে ফিরিয়ে আনে। কিন্তু মার্টিন গাপটিলের দুরন্ত থ্রো ধোনিকে ফিরিয়ে দিতেই আমরা জয়ের ব্যাপারে নিশ্চিত হই।’ মহেন্দ্র সিং ধোনি এবং রবীন্দ্র জাদেজার প্রশংসা শোনা গিয়েছে নিউজিল্যান্ডের তারকা বোলার ট্রেন্ট বোল্টের মুখেও। তাঁর বিশ্লেষণ, ‘যাবতীয় চাপ ব্লটিং পেপারের মতো শুষে নিয়ে এই দুই ব্যাটসম্যান আমাদের দিকে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল। তবে আমরা গুরুত্বপূর্ণ সময়ে জাদেজা এবং ধোনিকে প্যাভিলিয়নে ফিরিয়ে দিই। আসলে শুরুটা দুর্দান্ত হয়েছিল আমাদের। নতুন বলে আমি এবং ম্যাট হেনরি, দু’জনেই ভারতীয় ব্যাটসম্যানদের মাথা তুলে দাঁড়াতে দিইনি।’ উল্লেখ্য, বুধবার টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি এবং বিপজ্জনক রবীন্দ্র জাদেজাকে প্যাভিলিয়নের পথ দেখান বোল্ট।

12th  July, 2019
অকল্যান্ড পৌঁছালেন কোহলিরা
কিউয়িদের বিরুদ্ধে নেই ধাওয়ান, ইশান্ত 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: নিউজিল্যান্ড সফরে চোট সমস্যায় জর্জরিত ‘টিম ইন্ডিয়া’। চোটের কারণে টি-২০ সিরিজ থেকে শেষ মুহূর্তে ছিটকে গেলেন ওপেনার শিখর ধাওয়ান। সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে কাঁধে চোট পেয়েছিলেন তিনি। 
বিশদ

নিউজিল্যান্ডের পিচের চরিত্র বদলেছে: শচীন 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: আগামী শুক্রবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ শুরু করছে ভারত। গ্লেন টার্নার-রিচার্ড হ্যাডলিদের দেশে পাঁচটি টি-২০, তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলবে বিরাট কোহলি-ব্রিগেড।
বিশদ

শাহবাজের হ্যাটট্রিক, দুরন্ত বোলিং আকাশ দীপের
বোনাস পয়েন্ট নিয়ে জিতে দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা 

কল্যাণী, ২১ জানুয়ারি: রনজি ট্রফিতে দুরন্ত প্রত্যাবর্তন করল বাংলা। হায়দরাবাদকে ইনিংস ও ৩০৩ রানে হারিয়ে সাত পয়েন্ট পেল অরুণ লালের ছেলেরা। আর তার সুবাদে এক লাফে এলিট গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল বাংলা দল। পাঁচ ম্যাচ খেলে অভিমন্যু ঈশ্বরণরা পেয়েছে ১৯ পয়েন্ট।
বিশদ

ডার্বি ভুলে সামনের দিকে তাকাতে চান পাপা দিওয়ারা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নেরোকার বিরুদ্ধে খেলতে মঙ্গলবার ইম্ফলে উড়ে যাচ্ছে মোহন বাগান। ডার্বির পর সোমবার বিশ্রাম ছিল সবুজ-মেরুন ব্রিগেডের। এবারের আই লিগে সব ভেন্যুতেই মোহন বাগান ম্যাচের দু’দিন আগে পৌঁছে গিয়েছে। কিন্তু ‌ইম্ফলে ভালো মাঠের অভাব। 
বিশদ

ইস্ট বেঙ্গল কোচের পদে ইস্তফা আলেজান্দ্রোর, কথা চলছে ক্রোমার সঙ্গে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডার্বি হারের জেরে অগ্নিগর্ভ ইস্ট বেঙ্গল। মঙ্গলবার বিকেলে কোচের পদ থেকে ইস্তফা দিলেন স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেন্ডেজ গার্সিয়া। পরবর্তী কোচের দৌড়ে সুব্রত ভট্টাচার্য ও বিশ্বজিৎ ভট্টাচার্যের নাম শোনা গেলেও কোয়েসের আপত্তি রয়েছে। বিশদ

দ্বিতীয় রাউন্ডে নাদাল, বিদায় শারাপোভার 

মেলবোর্ন, ২১ জানুয়ারি: শীর্ষ বাছাই রাফায়েল নাদাল অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠলেন। একই দিনে মহিলা সিঙ্গলসের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন প্রাক্তন এক নম্বর মারিয়া শারাপোভা। নাদালের সামনে এবার ২০তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের সুযোগ রয়েছে।
বিশদ

প্রদর্শনী ক্রিকেট ম্যাচের কোচ শচীন ও ওয়ালশ 

সিডনি, ২১ জানুয়ারি: ভয়ঙ্কর দাবানলের কারণে ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় আগামী ৮ ফেব্রুয়ারি প্রদর্শনী ক্রিকেট ম্যাচে মুখোমুখি হবে রিকি পন্টিং একাদশ বনাম শেন ওয়ার্ন একাদশ। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এই ম্যাচের নাম দেওয়া হয়েছে, বুশফায়ার ক্রিকেট ব্যাশ।  
বিশদ

সোনা জিতলেন শ্যুটার দিব্যাংশ, অপূর্বি 

নয়াদিল্লি, ২১ জানুয়ারি: অস্ট্রিয়ায় অনুষ্ঠিত মেটন কাপে সোনা জিতলেন ভারতের শ্যুটার দিব্যাংশ সিং পানওয়ার, অপূর্বি চান্ডিলা। পুরুষদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে দিব্যাংশ স্কোর করেন ২৪৯.৭ পয়েন্ট। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতলেন অপূর্বি। তাঁর স্কোর ২৫১.৪ পয়েন্ট।  
বিশদ

ঘুরে দাঁড়াতে তৈরি আমরা: রস টেলর 

অকল্যান্ড, ২১ জানুয়ারি: অস্ট্রেলিয়ার কাছে টেস্ট সিরিজে চূর্ণ হয়েছে নিউজিল্যান্ড। ক্যাঙ্গারুদের দেশে ০-৩ ব্যবধানে হেরে ঘরে-বাইরে সমালোচিত কেন উইলিয়ামসন-টম লাথামরা। কিন্তু দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান রস টেলর মনে করেন, ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে তাঁরা ঘুরে দাঁড়াতে পারবেন। 
বিশদ

ওএনজিসি’র সাইকেল র‌্যালি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ওএনজিসি এবং পেট্রোলিয়াম কনজারভেশন রিসার্চ অ্যাসোসিয়েশনের (পিসিআরএ) পরিচালনায় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হল রবিবার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রাকৃতিক সম্পদ পেট্রল ও ডিজেল সাশ্রয় করার জন্য সাইকেল ব্যবহারের পরামর্শ দিয়েছেন।
বিশদ

হাসপাতালে পিকে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিংবদন্তি ফুটবলার পিকে ব্যানার্জি মঙ্গলবার অসুস্থ হয়ে মুকুন্দপুরের একটি সুপারস্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন। ডাক্তারদের একটি টিম তাঁর এখন শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।  বিশদ

মহমেডান নামছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিতীয় ডিভিশন আই লিগে মহমেডান স্পোর্টিং অভিযান শুরু করছে শনিবার। কল্যাণী স্টেডিয়ামে তাদের অ্যাওয়ে ম্যাচে প্রতিপক্ষ ভবানীপুর এফসি।   বিশদ

রাহুলকেই কিপার রেখে দিতে চান কোহলি 

বেঙ্গালুরু, ২০ জানুয়ারি: উইকেটরক্ষক হিসেবে লোকেশ রাহুলের উত্থানে যেন হাতে চাঁদ পেয়েছেন বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, এর ফলে দলের ভারসাম্য অনেকটাই বেড়ে গিয়েছে। তাই স্পেশালিস্ট ব্যাটসম্যান রাহুলের হাতেই দীর্ঘমেয়াদী ভিত্তিতে কিপিং গ্লাভস সঁপে দেওয়ার কথা ভাবছেন তিনি। 
বিশদ

21st  January, 2020
আসন্ন দু’টি অ্যাওয়ে ম্যাচকে প্রচণ্ড গুরুত্ব দিচ্ছেন কোচ কিবু ভিকুনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দীর্ঘ ২৪ মাস পর ডার্বি জিতেছে মোহন বাগান। কিন্তু সেই সাফল্যের জোয়ারে ভাসতে নারাজ কোচ কিবু ভিকুনা। কারণ, আগামী ১০ দিনে তাদের সামনে দু’টি গুরুত্বপূর্ণ অ্যাওয়ে ম্যাচ। ২৩ জানুয়ারি নেরোকার বিরুদ্ধে খেলার পর ৩১ জানুয়ারি মোহন বাগানের প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন চেন্নাই সিটি এফসি। 
বিশদ

21st  January, 2020

Pages: 12345

একনজরে
 সংবাদদাতা, উলুবেড়িয়া: ‘দলের লোকেরা দাদাকে মেরেছে, শিবু ফোন করে দাদাকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পনা করে খুন করেছে।’ মঙ্গলবার সকালে এই দাবি করলেন বাগনানের বাইনানের তৃণমূলের ...

বিএনএ, বহরমপুর: কান্দিতে তৃণমূলের দক্ষ এবং গ্রহণযোগ্য নেতার অভাবে নতুন করে ঘর গোছাচ্ছে কংগ্রেস। মঙ্গলবার ফের কান্দি এলাকার ৩০ জন তৃণমূলের স্থানীয় নেতা এবং কর্মী কংগ্রেসে যোগ দিয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন ২০১০ সাল থেকে রাজ্যের শাসকদলের সঙ্গে যুক্ত ছিলেন বলে ...

 নয়াদিল্লি, ২১ জানুয়ারি (পিটিআই): শিরোমণি অকালি দল সরে গেলেও দিল্লি বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট বেঁধেছে জেডিইউ। সোমবারই সেই ঘোষণা হয়েছে। সংশোধিত নাগরিকত্ব আইন, এনআরসি ...

 পাপ্পা গুহ, উলুবেড়িয়া: মানবধর্ম সবথেকে বড় ধর্ম। আপনারা যদি মানুষকে সঠিকভাবে সেবা করতে পারেন, তাহলে এর থেকে বড় কাজ আর হবে না। মঙ্গলবার সকালে উলুবেড়িয়া ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মরতদের সহকর্মীদের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা ও ব্যবহারে সংযত থাকা দরকার। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৬৬: মুঘল সম্রাট শাহজাহানের মৃত্যু
১৯০০ - টেলিপ্রিন্টার ও মাইক্রোফেনের উদ্ভাবক ডেভিট এ্যাডওয়ার্ড হিউজ।
১৯০১: রানি ভিক্টোরিয়ার মৃত্যু
১৯২৭ - প্রথমবারের মতো বেতারে ফুটবল খেলার ধারাবিবরণী প্রচার।
১৯৭২: অভিনেত্রী নম্রতা শিরোদকরের জন্ম





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৬ টাকা ৭২.০৬ টাকা
পাউন্ড ৯০.৯৮ টাকা ৯৪.২৫ টাকা
ইউরো ৭৭.৫৪ টাকা ৮০.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০,৫৩০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮,৪৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৯,০৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৪৮/৩৬ রাত্রি ১/৪৯। মূলা ৪৪/৫৩ রাত্রি ১২/২০। সূ উ ৬/২২/৩৮, অ ৫/১৩/২৬, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/০ গতে ১১/২৬ মধ্যে পুনঃ ৩/২ গতে ৪/২৮ মধ্যে। রাত্রি ৬/৫ গতে ৮/৪৩ মধ্যে পুনঃ ২/০ গতে উদয়াবধি। বারবেলা ৯/৫ গতে ১০/২৬ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/৯ মধ্যে। কালরাত্রি ৩/৬ গতে ৪/৪৪ মধ্যে।
৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০, বুধবার, ত্রয়োদশী ৮৯/২৭/৪৪ রাত্রী ২/১৩/৯। মূলা ৪৬/৪২/৪৪ রাত্রি ১/৭/৯। সূ উ ৬/২৬/৩, অ ৫/১১/৩৯, অমৃতযোগ দিবা ৭/৪৭ মধ্যে ও ১০/০ গতে ৪/৩৯ মধ্যে এবং রাত্রি ৬/১৫ গতে ৮/৫০ মধ্যে ও ২/০ গতে ৬/২৬ মধ্যে। কালবেলা ৯/৭/২৭ গতে ১০/২৮/৯ মধ্যে, কালরাত্রি ৩/৭/২৭ গতে ৪/৪৬/৪৫ মধ্যে।
 ২৬ জমাদিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
  হাসপাতালে কবি শঙ্খ ঘোষ
বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ অসুস্থ। মঙ্গলবার দুপুরে তাঁকে মুকুন্দপুরে ইএম ...বিশদ

21-01-2020 - 06:39:05 PM

  হাসপাতালে পিকে ব্যানার্জি
হাসপাতালে ভর্তি হলেন কিংবদন্তী ফুটবলার প্রদীপ কুমার ব্যানার্জি। আজ ...বিশদ

21-01-2020 - 05:01:50 PM


এনআরসি-র প্রতিবাদে পথে নামল এনআরএস মেডিক্যাল হাসপাতালের পড়ুয়ারা ...বিশদ

21-01-2020 - 05:00:00 PM

ইস্ট বেঙ্গল কোচের পদত্যাগ
টানা তিনটি ম্যাচে হারের পর পদত্যাগ করলেন ইস্ট বেঙ্গল কোচ ...বিশদ

21-01-2020 - 04:35:48 PM

সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অপর্ণা সেনকে আইনি নোটিস  
সোশ্যাল মিডিয়ায় সিএএ সংক্রান্ত বিভ্রান্তিকর খবর ছড়ানোর অভিযোগে অভিনেত্রী তথা ...বিশদ

21-01-2020 - 04:20:42 PM

২০৫ পয়েন্ট পড়ল সেনসেক্স 

21-01-2020 - 04:04:33 PM