Bartaman Patrika
খেলা
 

রাজারহাটে এক ছাদের তলায় থাকবে ইস্ট বেঙ্গল দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দিনের অনুশীলনে উপস্থিত ২৪ জন ফুটবলার। তার থেকেও বড় কথা, বুধবার ইস্ট বেঙ্গলের প্রথম দিনের অনুশীলনে প্রচুর অত্যাধুনিক ক্রীড়া সরঞ্জামের আধিক্য নজর কাড়তে বাধ্য। প্রি-সিজনে লাল-হলুদ ফুটবলারদের ফিটনেস বাড়াতে হেড কোচ আলেজান্দ্রোর এটাই টোটকা। স্প্যানিশ কোচের জন্মদিন ১২ জুলাই। কিন্তু তাঁর কলকাতার আসার কথা ১৬ জুলাই। আলেজান্দ্রোর সঙ্গে আসার কথা এক স্প্যানিশ স্ট্রাইকারের।
এদিন সকালে সল্টলেক স্টেডিয়ামের প্র্যাকটিস গ্রাউন্ডে ইস্ট বেঙ্গল ফুটবলাররা অনুশীলন শুরু করলেন স্প্যানিশ সহকারী কোচ জোসেফ মারিয়া ফেরে, বাস্তব রায় ও ফিজিক্যাল ট্রেনার কার্লোস নোডারের তত্ত্বাবধানে। প্রায় এক ঘন্টা অনুশীলন চলে লাল-হলুদের। প্রথম দিনের অনুশীলনে ফিজিক্যাল ট্রেনিং ও পাসিংয়ের দিকে জোর দেওয়া হয়। ট্রেনিং উপভোগ করতে ডিকা-রালতেরা নিজেদের মধ্যে বল ছুঁড়ে দিলেন একে-অপরকে। একমাত্র বিদেশি ফুটবলার হিসেবে হাইমে স্যান্টোস কোলাডো উপস্থিত ছিলেন। এদিন ট্রায়াল দেন গোয়া প্রো-লিগের সর্বাধিক গোলদাতা রোনাল্ডো অলিভিয়েরা।
এদিন অনুশীলনে উপস্থিত ছিলেন ইবিআরপি ফ্যান ক্লাবের প্রায় দেড়শো সমর্থক। তাঁরা ইস্ট বেঙ্গল টিমের প্রতিটি সদস্যের হাতে উত্তরীয় ও স্মারক তুলে দেন। সমর্থকদের মধ্যে আলোচনা ছিল বইথাং হাওকিপকে নিয়ে। বেঙ্গালুরু এফসি আসা এই সেন্ট্রাল মিডফিল্ডার বেঙ্গালুরুতে সুনীল, উদান্তা, মিকুর পাশে খেলেছেন। তিনি কেন ইস্ট বেঙ্গলে এলেন? এই প্রসঙ্গে বইথাং বলেন, ‘এক নতুন চ্যালেঞ্জ নিতে এই ক্লাবে এসেছি। আমি সবসময় ইতিবাচক থাকি। ইস্ট বেঙ্গলও সাফল্য পাবে। এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারব বলেই আশা রাখি।’
এবার আলেজান্দ্রোর সহকারী হিসেবে কাজ করবেন জোসেফ ফেরে। গতবার এই জায়গায় কাজ করেছেন মারিও। জোসেফ এদিন বলেন, ‘গতবার ইস্ট বেঙ্গলের পারফরম্যান্স ভালোভাবে পর্যবেক্ষণ করেছি। আলেজান্দ্রোর সঙ্গে আগে কাজ করেছি। ওঁনার ফুটবল নিয়ে পরিমিত জ্ঞান রয়েছে। তুখোড় ট্যাকটিসিয়ান।’ মোহন বাগান নিয়ে খোঁজখবর নিয়ে এসেছেন জোসেফ। ইস্ট বেঙ্গল ও মোহন বাগানের রেষারেষি তিনি আগে থেকেই জানেন।
কোয়েস ইস্ট বেঙ্গল এবার মরশুমের শুরু থেকে ‘অফ দ্য ফিল্ড’ দলের মধ্যে একাত্মতা ও বোঝাপড়া বাড়াতে সচেষ্ট। ফলে রাজারহাটে একই ছাদের তলায় থাকবেন ইস্ট বেঙ্গল ফুটবলার ও সাপোর্টিং স্টাফরা। এটাই আবাসিক শিবিরের কাজ করবে কিছুটা। আপাতত অন্য কোথাও আবাসিক শিবির করার পরিকল্পনা নেই ইস্ট বেঙ্গলের।
জেসুরাজকে নিয়ে দিনভর নাটক!: জেসুরাজ তিন বছরের চুক্তিতে এফসি গোয়াতে সই করলেন। আইএসএলের এই ফ্র্যাঞ্চাইজি ক্লাবের সঙ্গে জেসুরাজের চুক্তি ২০২২ পর্যন্ত। আবার বুধবার মোহন বাগান নিজেদের ওয়েবসাইটে পোস্ট করেছে, জেসুরাজ এবছর তাদের দলেই খেলবে। বৃহস্পতিবার গোয়ার আবাসিক শিবিরে তাঁর যোগ দেওয়ার কথা।
২২ বছর বয়সী জেসুরাজ আই লিগে চেন্নাইয়ের দলের হয়ে ৩৪টি ম্যাচ খেলেছেন। ২০১৮-১৯ আই লিগে চ্যাম্পিয়ন চেন্নাই দলের সদস্য ছিলেন জেসুরাজ।
এদিকে, গোয়ায় মোহন বাগানের দু’বেলা আবাসিক শিবির চলছে। বুধবার হাল্কা ড্রিল সেশনের পর কম্বিনেশন ও সিচুয়েশন প্র্যাকটিসের উপর জোর দেন কোচ কিবু ভিকুনা। এদিন ডিফেন্ডার ফ্রান মোরান্তে, স্ট্রাইকার সালভা চামোরা ও উইং হাফ পিএম ব্রিটো আবাসিক শিবিরে যোগ দিয়েছেন।

11th  July, 2019
বিষণ্ণতার আঁধারে ভারতীয় তারকারা
যাবতীয় অবিচারের জবাব দিলেন জাদেজা

 নিজস্ব প্রতিবেদন: তাঁর প্রতি ভারতীয় টিম ম্যানেজমেন্টের অবিচারের যোগ্য জবাব ম্যাঞ্চেস্টারে ওল্ড ট্রাফোর্ড মাঠের সবুজ ঘাসেই স্ফূলিঙ্গ ছুটিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা। একদা ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় বোলার হিসেবে আইসিসি তাঁকে স্বীকৃতি দিয়েছিল।
বিশদ

11th  July, 2019
বিশ্বকাপের নক-আউট পর্বে আবার ব্যর্থ বিরাট

 নিজস্ব প্রতিবেদন: চলতি বিশ্বকাপে কোনও সেঞ্চুরি না পেলেও টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলি মোট ৯টি ম্যাচে সাকুল্যে রান করেছেন ৪৪৩ (গড় ৫৫.৩৮)। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি শোচনীয়ভাবে ব্যর্থ হলেন। আসলে অনেকেই খেয়াল করেন না যে, তিনটি বিশ্বকাপের নক-আউট পর্বে মোট ৬টি ম্যাচে কোহলির মোট রান মাত্র ৭৩।
বিশদ

11th  July, 2019
রহিত, কোহলির উপর নির্ভরতা কমিয়ে বাকিদেরও দায়িত্ব নিতে হবে: শচীন

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ন’টি ম্যাচে ৬৪৮ রান। পাঁচটি সেঞ্চুরি। বিশ্বকাপে রাউন্ড রবিন লিগ পর্বে অসাধারণ পারফরম্যান্স করে সেমি-ফাইনালে হতাশ করলেন ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। মাত্র ১ রান করে ম্যাট হেনরির বলে তিনি কট বিহাইন্ড হন।
বিশদ

11th  July, 2019
ধোনিকে কি চার নম্বরে চেয়েছিলেন বিরাট?

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ট্রেন্ট বোল্টের বলে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আউট হতেই ড্রেসিং-রুম থেকে বেরলেন ঋষভ পন্থ। প্রাথমিক পর্বে প্রতিশ্রুতিসম্পন্ন ব্যাটসম্যানটি যথেষ্ট ভালোই খেলছিলেন। কিন্তু মিচেল সান্টনারের বলে অহেতুক মারতে গিয়ে বাউন্ডারি সীমানার আগে গ্র্যান্ডহোমের হাতে ধরা পড়েন তিনি।
বিশদ

11th  July, 2019
অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ওঠার স্বপ্ন আজ ইংল্যান্ডের চোখে

 বার্মিংহাম, ১০ জুলাই: ১৯৭৯, ১৯৮৭, ১৯৯২— তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। এবার দেশের মাটিতে ফের ফাইনালে ওঠার হাতছানি ইংল্যান্ডের সামনে। তবে, বৃহস্পতিবার এজবাস্টনে দ্বিতীয় সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
বিশদ

11th  July, 2019
শচীনের রেকর্ড ভাঙতে পারলেন না রহিত শর্মা

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: চেয়েছিলেন তাঁর রেকর্ড ভাঙা হোক কোনও ভারতীয়েরই ব্যাটে। কিন্তু চলতি বিশ্বকাপে শচীন রমেশ তেন্ডুলকরের রেকর্ডকে পিছন ফেলতে পারলেন না টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রহিত গুরুনাথ শর্মা। বুধবার ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমি-ফাইনালের দ্বিতীয় দিনে হতাশ করলেন ভারতীয় ওপেনারটি।
বিশদ

11th  July, 2019
অধিনায়কের আস্থার পূর্ণ মর্যাদা রেখেছে নিউজিল্যান্ডের পেস বোলাররা

 গ্রেম স্মিথ : টসে জিতে কেন উইলিয়ামসনের আগে ব্যাটিং করার সিদ্ধান্ত সঠিক ছিল না বেঠিক, তা নিয়ে কম বিতর্ক হয়নি। সোশ্যাল মিডিয়ায় তো ওই নিয়ে রীতিমতো হৈ-চৈ বেঁধে গিয়েছে গত চব্বিশ ঘণ্টায়। কিন্তু রিজার্ভ ডে’তে গড়ানো ম্যাচের শেষে প্রমাণ হয়ে গেল নিউজিল্যান্ড অধিনায়কের সিদ্ধান্ত কতটা নির্ভুল ছিল।
বিশদ

11th  July, 2019
বিশ্বকাপে ভারতের স্বপ্নভঙ্গ
নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়

ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: সেমি-ফাইনালেই স্বপ্নভঙ্গ শতকোটি ভারতবাসীর! বৃষ্টি বিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল ‘টিম ইন্ডিয়া’র। মূলত টপ অর্ডার ব্যাটিং ব্যর্থতার কারণেই হারতে হল ভারতকে। তবে দারুণ লড়াই করে বঞ্চনার জবাব দিলেন রবীন্দ্র জাদেজা।
বিশদ

11th  July, 2019
বদলা নিতে ফাইনালে অস্ট্রেলিয়াকেই চান ম্যাচের সেরা ম্যাট হেনরি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। কারণ, ব্যাটে রান না পেলেও ডাইরেক্ট থ্রোতে ধোনিকে রান আউট করে ম্যাচ নিজেদের পক্ষে ঘুরিয়ে দিতে পেরেছেন গাপটিল।
বিশদ

11th  July, 2019
উইম্বলডনের শেষ চারে ডকোভিচ

 লন্ডন, ১০ জুলাই: উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন শীর্ষ বাছাই চারবারের চ্যাম্পিয়ন নোভাক ডকোভিচ। এই নিয়ে ডকোভিচ নবমবার উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন। সবমিলিয়ে অল ইংল্যান্ড ক্লাবে ডকোভিচ জীবনে ৭০ তম জয় পেলেন।
বিশদ

11th  July, 2019
১০০ মিটারে সোনা জিতে ইতিহাস দ্যুতি চাঁদের

 নাপোলি (ইতালি), ১০ জুলাই: ভারতের প্রথম অ্যাথলিট হিসেবে সামার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারে সোনা জিতলেন দ্যুতি চাঁদ। ইতালির নাপোলিতে আয়োজিত এই আন্তর্জাতিক মিটে ১১.৩২ সেকেন্ড সময় করেন ওড়িশার এই অ্যাথলিট।
বিশদ

11th  July, 2019
মাত্র ৪৫ মিনিটের বাজে ক্রিকেটেই হার: কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: মার্টিন গাপটিলের থ্রো স্টাম্প ভেঙে দিতেই যেন বুক ভেঙে গেল কোটি কোটি ভারতীয়ের। কারণ, জয়ের আশার শেষ সলতে মহেন্দ্র সিং ধোনি রান আউট! নায়ক থেকে মহানায়ক হওয়ার প্রত্যাশা পূরণ করতে না পেরে ‘ক্যাপ্টেন কুল’-এর চোখে জল! হতাশায় ভারতীয় সমর্থকদেরও যেন গলা বুঁজে এসেছে।
বিশদ

11th  July, 2019
জেসুরাজকে নিয়ে দিনভর নাটক!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেসুরাজকে নিয়ে দিনভর নাটক চলছেই। মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে মোহন বাগান উল্লেখ করেছিল, চেন্নাই সিটি এফসি থেকে উইং হাফ আলেকজান্ডার রোমারিও জেসুরাজ তাদের দলে সই করেছে। কিছু পরেই সেই পোস্ট তারা ডিলিট করে দেয়।
বিশদ

11th  July, 2019
এবার খালিস্তানের দাবিতে গ্যালারিতে বিক্ষোভ

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: বিশ্বকাপের মঞ্চে আরও এক রাজনৈতিক উস্কানির ঘটনা ঘটল ভারত-নিউজিল্যান্ড সেমি-ফাইনাল ম্যাচে। ওল্ড ট্রাফোর্ডে খেলা দেখতে এসে অপ্রীতিকর এক ঘটনার জন্ম দিল শিখ সম্প্রদায়ের একদল ভারতীয় সমর্থক।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM