Bartaman Patrika
খেলা
 

১০০ মিটারে সোনা জিতে ইতিহাস দ্যুতি চাঁদের

নাপোলি (ইতালি), ১০ জুলাই: ভারতের প্রথম অ্যাথলিট হিসেবে সামার ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারে সোনা জিতলেন দ্যুতি চাঁদ। ইতালির নাপোলিতে আয়োজিত এই আন্তর্জাতিক মিটে ১১.৩২ সেকেন্ড সময় করেন ওড়িশার এই অ্যাথলিট।
ইউনিভার্সিটি গেমসের ১০০ মিটারের ফাইনালে দ্যুতি প্রথমবার ফাইনালে নেমেই সোনা জিতলেন। সোমবার এই প্রতিযোগিতার হিটে ১১.৫৮ সেকেন্ড সময় করে সেমি-ফাইনালে উঠেছিলেন। মঙ্গলবার সেমি-ফাইনালে ১১.৪১ সেকেন্ডে দৌড় শেষ করে ফাইনালে যোগ্যতা অর্জন করেন দ্যুতি চাঁদ। ফাইনালে দ্যুতির আগ্রাসী মানসিকতা, দুরন্ত স্ট্রাইড, টাইমিং, গতি ও টেকনিকের সাহায্যে অন্য অ্যাথলিটদের পিছনে ফেলে দেন। ১১.৩৩ সেকেন্ড সময় করে রুপো জেতেন সুইজারল্যান্ডের আজলা দেল পন্তো। ১১.৩৯ সেকেন্ডে ব্রোঞ্জ জেতেন জার্মানির লিজা কোয়ায়ি।
দু’বারের এশিয়া চ্যাম্পিয়ন ও জাতীয় রেকর্ডের অধিকারী দ্যুতি এবছর নিজের সেরা সময় (১১.২৬ সেকেন্ড) টপকাতে পারেননি। এবছর দোহায় দ্যুতি এই রেকর্ড গড়েন। তবে ১০০ মিটারে দ্যুতি চাঁদের সেরা সময় হল ১১.২৪ সেকেন্ড।
‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ওলিম্পিকসের পর গ্লোবাল মাল্টি গেমসে সবচেয়ে বড় প্রতিযোগিতার নাম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস। এই প্রতিযোগিতায় দ্যুতির আগে ভারতের সেরা পারফরম্যান্স ছিল ২০১৫ সালে। সেবার শটপাটে সোনা জিতেছিলেন ইন্দরজিৎ সিং। তারপরে ২০১৩ ও ২০১৭ সালে ভারত একটি করে রুপো পায়।
এদিন নাপোলিতে সোনা জেতার পর দ্যুতি চাঁদ তাঁর ইউনিভার্সিটি কেআইআইটি’কে উৎসর্গ করেছেন। একই সঙ্গে ওড়িশার এই নামী ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সামন্তজি, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবং ওড়িশার মানুষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দ্যুতি চাঁদ। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে দ্যুতি লিখেছেন, ‘এই সাফল্য আমি উৎসর্গ করেছি তাঁদের, যারা আমার খারাপ সময়ে পাশে ছিলেন। মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক সবসময় আমাকে উৎসাহ দিয়েছেন। আমার পাশে থেকেছেন।’
উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে দ্যুতি চাঁদ ব্যক্তিগত সমস্যায় জর্জরিত ছিলেন। তাঁর ট্র্যাকে ফেরাই অনিশ্চিত হয়ে দাঁড়ায়। সেখান থেকে দারুণভাবে কামব্যাক করলেন ভারতের সেরা দ্রুততম এই অ্যাথলিট। কলিঙ্গ ইনস্টিটিউটে ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজির ছাত্রী দ্যুতি চাঁদ। তাঁর এখন লক্ষ্য, দোহাতে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করা।
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু অভিনন্দন জানিয়েছেন দ্যুতি চাঁদকে।

11th  July, 2019
বিষণ্ণতার আঁধারে ভারতীয় তারকারা
যাবতীয় অবিচারের জবাব দিলেন জাদেজা

 নিজস্ব প্রতিবেদন: তাঁর প্রতি ভারতীয় টিম ম্যানেজমেন্টের অবিচারের যোগ্য জবাব ম্যাঞ্চেস্টারে ওল্ড ট্রাফোর্ড মাঠের সবুজ ঘাসেই স্ফূলিঙ্গ ছুটিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা। একদা ওডিআই বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানীয় বোলার হিসেবে আইসিসি তাঁকে স্বীকৃতি দিয়েছিল।
বিশদ

11th  July, 2019
বিশ্বকাপের নক-আউট পর্বে আবার ব্যর্থ বিরাট

 নিজস্ব প্রতিবেদন: চলতি বিশ্বকাপে কোনও সেঞ্চুরি না পেলেও টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন বিরাট কোহলি মোট ৯টি ম্যাচে সাকুল্যে রান করেছেন ৪৪৩ (গড় ৫৫.৩৮)। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে তিনি শোচনীয়ভাবে ব্যর্থ হলেন। আসলে অনেকেই খেয়াল করেন না যে, তিনটি বিশ্বকাপের নক-আউট পর্বে মোট ৬টি ম্যাচে কোহলির মোট রান মাত্র ৭৩।
বিশদ

11th  July, 2019
রহিত, কোহলির উপর নির্ভরতা কমিয়ে বাকিদেরও দায়িত্ব নিতে হবে: শচীন

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ন’টি ম্যাচে ৬৪৮ রান। পাঁচটি সেঞ্চুরি। বিশ্বকাপে রাউন্ড রবিন লিগ পর্বে অসাধারণ পারফরম্যান্স করে সেমি-ফাইনালে হতাশ করলেন ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। মাত্র ১ রান করে ম্যাট হেনরির বলে তিনি কট বিহাইন্ড হন।
বিশদ

11th  July, 2019
ধোনিকে কি চার নম্বরে চেয়েছিলেন বিরাট?

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: ট্রেন্ট বোল্টের বলে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আউট হতেই ড্রেসিং-রুম থেকে বেরলেন ঋষভ পন্থ। প্রাথমিক পর্বে প্রতিশ্রুতিসম্পন্ন ব্যাটসম্যানটি যথেষ্ট ভালোই খেলছিলেন। কিন্তু মিচেল সান্টনারের বলে অহেতুক মারতে গিয়ে বাউন্ডারি সীমানার আগে গ্র্যান্ডহোমের হাতে ধরা পড়েন তিনি।
বিশদ

11th  July, 2019
অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ওঠার স্বপ্ন আজ ইংল্যান্ডের চোখে

 বার্মিংহাম, ১০ জুলাই: ১৯৭৯, ১৯৮৭, ১৯৯২— তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারেনি ইংল্যান্ড। এবার দেশের মাটিতে ফের ফাইনালে ওঠার হাতছানি ইংল্যান্ডের সামনে। তবে, বৃহস্পতিবার এজবাস্টনে দ্বিতীয় সেমি-ফাইনালে তাদের প্রতিপক্ষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
বিশদ

11th  July, 2019
শচীনের রেকর্ড ভাঙতে পারলেন না রহিত শর্মা

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: চেয়েছিলেন তাঁর রেকর্ড ভাঙা হোক কোনও ভারতীয়েরই ব্যাটে। কিন্তু চলতি বিশ্বকাপে শচীন রমেশ তেন্ডুলকরের রেকর্ডকে পিছন ফেলতে পারলেন না টিম ইন্ডিয়ার সহ-অধিনায়ক রহিত গুরুনাথ শর্মা। বুধবার ওল্ড ট্রাফোর্ডে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমি-ফাইনালের দ্বিতীয় দিনে হতাশ করলেন ভারতীয় ওপেনারটি।
বিশদ

11th  July, 2019
অধিনায়কের আস্থার পূর্ণ মর্যাদা রেখেছে নিউজিল্যান্ডের পেস বোলাররা

 গ্রেম স্মিথ : টসে জিতে কেন উইলিয়ামসনের আগে ব্যাটিং করার সিদ্ধান্ত সঠিক ছিল না বেঠিক, তা নিয়ে কম বিতর্ক হয়নি। সোশ্যাল মিডিয়ায় তো ওই নিয়ে রীতিমতো হৈ-চৈ বেঁধে গিয়েছে গত চব্বিশ ঘণ্টায়। কিন্তু রিজার্ভ ডে’তে গড়ানো ম্যাচের শেষে প্রমাণ হয়ে গেল নিউজিল্যান্ড অধিনায়কের সিদ্ধান্ত কতটা নির্ভুল ছিল।
বিশদ

11th  July, 2019
বিশ্বকাপে ভারতের স্বপ্নভঙ্গ
নিউজিল্যান্ডের কাছে হেরে বিদায়

ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: সেমি-ফাইনালেই স্বপ্নভঙ্গ শতকোটি ভারতবাসীর! বৃষ্টি বিঘ্নিত রুদ্ধশ্বাস ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে হেরে বিশ্বকাপ অভিযান শেষ হয়ে গেল ‘টিম ইন্ডিয়া’র। মূলত টপ অর্ডার ব্যাটিং ব্যর্থতার কারণেই হারতে হল ভারতকে। তবে দারুণ লড়াই করে বঞ্চনার জবাব দিলেন রবীন্দ্র জাদেজা।
বিশদ

11th  July, 2019
বদলা নিতে ফাইনালে অস্ট্রেলিয়াকেই চান ম্যাচের সেরা ম্যাট হেনরি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। কারণ, ব্যাটে রান না পেলেও ডাইরেক্ট থ্রোতে ধোনিকে রান আউট করে ম্যাচ নিজেদের পক্ষে ঘুরিয়ে দিতে পেরেছেন গাপটিল।
বিশদ

11th  July, 2019
উইম্বলডনের শেষ চারে ডকোভিচ

 লন্ডন, ১০ জুলাই: উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন শীর্ষ বাছাই চারবারের চ্যাম্পিয়ন নোভাক ডকোভিচ। এই নিয়ে ডকোভিচ নবমবার উইম্বলডনের সেমি-ফাইনালে উঠলেন। সবমিলিয়ে অল ইংল্যান্ড ক্লাবে ডকোভিচ জীবনে ৭০ তম জয় পেলেন।
বিশদ

11th  July, 2019
রাজারহাটে এক ছাদের তলায় থাকবে ইস্ট বেঙ্গল দল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রথম দিনের অনুশীলনে উপস্থিত ২৪ জন ফুটবলার। তার থেকেও বড় কথা, বুধবার ইস্ট বেঙ্গলের প্রথম দিনের অনুশীলনে প্রচুর অত্যাধুনিক ক্রীড়া সরঞ্জামের আধিক্য নজর কাড়তে বাধ্য। প্রি-সিজনে লাল-হলুদ ফুটবলারদের ফিটনেস বাড়াতে হেড কোচ আলেজান্দ্রোর এটাই টোটকা। স্প্যানিশ কোচের জন্মদিন ১২ জুলাই।
বিশদ

11th  July, 2019
মাত্র ৪৫ মিনিটের বাজে ক্রিকেটেই হার: কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: মার্টিন গাপটিলের থ্রো স্টাম্প ভেঙে দিতেই যেন বুক ভেঙে গেল কোটি কোটি ভারতীয়ের। কারণ, জয়ের আশার শেষ সলতে মহেন্দ্র সিং ধোনি রান আউট! নায়ক থেকে মহানায়ক হওয়ার প্রত্যাশা পূরণ করতে না পেরে ‘ক্যাপ্টেন কুল’-এর চোখে জল! হতাশায় ভারতীয় সমর্থকদেরও যেন গলা বুঁজে এসেছে।
বিশদ

11th  July, 2019
জেসুরাজকে নিয়ে দিনভর নাটক!

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেসুরাজকে নিয়ে দিনভর নাটক চলছেই। মঙ্গলবার নিজেদের ওয়েবসাইটে মোহন বাগান উল্লেখ করেছিল, চেন্নাই সিটি এফসি থেকে উইং হাফ আলেকজান্ডার রোমারিও জেসুরাজ তাদের দলে সই করেছে। কিছু পরেই সেই পোস্ট তারা ডিলিট করে দেয়।
বিশদ

11th  July, 2019
এবার খালিস্তানের দাবিতে গ্যালারিতে বিক্ষোভ

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: বিশ্বকাপের মঞ্চে আরও এক রাজনৈতিক উস্কানির ঘটনা ঘটল ভারত-নিউজিল্যান্ড সেমি-ফাইনাল ম্যাচে। ওল্ড ট্রাফোর্ডে খেলা দেখতে এসে অপ্রীতিকর এক ঘটনার জন্ম দিল শিখ সম্প্রদায়ের একদল ভারতীয় সমর্থক।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM