Bartaman Patrika
খেলা
 

 গত চার বছরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমাদের রেকর্ড ভালো: জো রুট

বার্মিংহাম, ৯ জুলাই: বিশ্বকাপের দ্বিতীয় সেমি-ফাইনালে বৃহস্পতিবার এজবাস্টনে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। এই ম্যাচ ঘিরে দারুণ আগ্রহ রয়েছে ক্রিকেট দুনিয়ার। গ্রুপ পর্বে ইংল্যান্ড হেরে গিয়েছিল অস্ট্রেলিয়ার কাছে। প্রস্তুতি ম্যাচেও জয় পাননি ইয়ন মরগ্যানরা। তাই এবার সেমি-ফাইনালে অ্যারন ফিনচদের হারিয়ে বদলা নিতে মরিয়া ইংল্যান্ড। তবে গত অ্যাসেজ সিরিজে ঘরের মাঠে ভাঙাচোরা অস্ট্রেলিয়াকে ৫-০ ব্যবধানে হারিয়ে হোয়াইটওয়াশ করেছিলেন জো রুটরা। আর সেটাই শেষ চারের লড়াইয়ে ইংল্যান্ডের ক্রিকেটারদের মনোবল বাড়াচ্ছে। রুট বলেছেন, ‘গত ১১টি ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা ৯টি’তে জয় পেয়েছি। আমরা এক সঙ্গে প্রায় চার বছর ধরে খেলছি। এই অভিজ্ঞতার কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আমরা বাড়তি সুবিধা পাব।’
চলতি বিশ্বকাপে ফেভারিট হিসাবে শুরু করেছিল ইংল্যান্ড। জ্যাসন রয়, জনি বেয়ারস্টোদের দুরন্ত পারফরম্যান্স দেখে অনেকেই ভেবেছিলেন, ইংল্যান্ডকে এবার থামানো যাবে না। কিন্তু গ্রুপ পর্বে তিনটি ম্যাচ হেরে যাওয়ায় শেষ চারে ওঠাই কঠিন হয়ে গিয়েছিল ইয়ন মরগ্যানদের। যদিও ভারত ও নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ পর্যন্ত তৃতীয় হয়ে সেমি-ফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড।
রুট আরও বলেছেন, ‘লিগ পর্বের শেষ দু’টি ম্যাচ কার্যত আমাদের কাছে নক-আউট ছিল। প্রবল চাপ নিয়েই আমাদের খেলতে হয়েছিল। জেতার পর অনেকটাই হালকা মেজাজে রয়েছে। সেমি-ফাইনালের আগে যা আমাদের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিয়েছে। আশা করছি, বাকি দু’টি ম্যাচেও আমরা এই সাফল্য ধরে রাখতে পারব। কারা ফেভারিট, সেটা বড় কথা নয়। ম্যাচের দিন যারা ভালো খেলবে, তারাই জিতবে। তাই দ্বিতীয় সেমি-ফাইনালে অনেকেই হয়তো অস্ট্রেলিয়াকে এগিয়ে রাখছে। কিন্তু আমরা সেটা নিয়ে মোটেও চিন্তিত নই।’
জ্যাসন রয় চোট সারিয়ে কামব্যাক করার পর ইংল্যান্ডকে পুরানো ছন্দে পাওয়া গিয়েছে। দারুণ ফর্মে আছেন আর এক ওপেনার জনি বেয়ারস্টো। ন’টি ম্যাচে ৫০০ রান করে ফেলেছেন জো রুট। তবে অধিনায়ক ইয়ন মরগ্যান বেশ চাপে রয়েছেন। কারণ, তিনি গত কয়েকটি ম্যাচে প্রত্যাশা পূরণ করতে পারেননি। তবে অস্ট্রেলিয়ার বোলিং যথেষ্ট শক্তিশালী। ৯টি ম্যাচে ২৬টি উইকেট নিয়ে শীর্ষে আছেন বাঁ-হাতি অজি পেসার মিচেল স্টার্ক। সেই সঙ্গে জ্যাসন বেহরেনডর্ফও ভালো বল করছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে বরাবরই তিনি জ্বলে ওঠেন। তবে রুট বলছেন, ‘ভুল থেকে আমরা শিক্ষা নিয়েছি। অজি পেসাররা নতুন বলে সত্যিই ভয়ঙ্কর। তাই আমাদের সাবধানে খেলতে হবে। উইকেট পড়তে দেওয়া চলবে না। প্রথম দশ ওভারে বল অনেক বেশি স্যুইং করে। তার মধ্যেও যদি উইকেট হাতে রেখে আমরা শুরুটা ভালো করতে পরি, তাহলে বড় স্কোর খাড়া করতে সমস্যা হবে না।’

10th  July, 2019
মোদির ট্যুইট

 নয়াদিল্লি, ১০ জুলাই: বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারতের হারে হতাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে তিনি খুশি হয়েছেন ধোনিদের লড়াই দেখে। নরেন্দ্র মোদি ট্যুইট করেছেন, ‘খুবই হতাশজনক ফল। তবে টিম ইন্ডিয়া ফাইটিং স্পিরিট একেবারে ম্যাচের শেষ পর্যন্ত প্রদর্শন করেছে। এটা খুবই ইতিবাচক দিক।
বিশদ

11th  July, 2019
 অবসর নিয়ে এখনও কিছু বলেনি এমএস, জানালেন কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: এবারের মতো ভারতের বিশ্বকাপ অভিযান শেষ। এবার কি মহেন্দ্র সিং ধোনি অবসরের কথা ঘোষণা করবেন? প্রশ্নটা সরাসরি করা হয়েছিল ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে। তিনি জানিয়েছেন, এই বিষয়ে তাঁর কিছু জানা নেই।
বিশদ

11th  July, 2019
বৃষ্টিতে পণ্ড সেমি-ফাইনালের প্রথম দিন
নিউজিল্যান্ডের বিরুদ্ধে
আজ ফের মাঠে ভারত

ম্যাঞ্চেস্টার, ৯ জুলাই: বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে নিউজিল্যান্ডকে বাগে পেলেও, বৃষ্টির কারণে ঝুলে রইল ভারতের ভাগ্য। পণ্ড হয়ে গেল প্রথম দিনের খেলা। এটা বলা যেতেই পারে, ‘অসুর’ বৃষ্টি অক্সিজেন জোগাল কিউয়িদের। কারণ, টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড মোটেও স্বস্তিতে ছিল না। কিউয়িদের ইনিংসের ৪৬.১ ওভারে বৃষ্টি শুরু হয় ওল্ড ট্রাফোর্ডে। নিউজিল্যান্ডের স্কোর ছিল তখন ৫ উইকেটে ২১১ রান। যদিও অনেকেই আশা করেছিলেন, কিছুক্ষণের মধ্যেই ম্যাচ ফের শুরু হবে এবং রহিত শর্মা, বিরাট কোহলিদের দাপুটে ব্যাটিংয়ে ভর করে নিউজিল্যান্ডকে হারিয়ে ৮৩’র স্মৃতি উস্কে লডর্সে ফাইনালের টিকিট পেয়ে যাবে ‘টিম ইন্ডিয়া’। কিন্তু বৃষ্টিপাত বেশি হওয়ায় মাঠে জল জমে যায়। দু’টি সুপার সপার চালিয়েও আউটফিল্ড খেলার উপযুক্ত করে তোলা যায়নি। ফলে ম্যাচটি গড়ায় রিজার্ভ ডে’তে। বিশদ

10th  July, 2019
বুমরাহকে সামলাতে গিয়ে হিমশিম খেল নিউজিল্যান্ড

  ম্যাঞ্চেস্টার, ৯ জুলাই: মঙ্গলবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম সেমি-ফাইনালের আগে ভারতের প্রথম এগারোয় মহম্মদ সামির নাম দেখতে না পেয়ে অনেকেই চমকে উঠেছিলেন। কিন্তু ম্যাচ যত গড়িয়েছে, যশপ্রীত বুমরাহর চোখধাঁধানো বোলিং দেখে সব প্রশ্ন যেন ধামাচাপা পড়ে গেল।
বিশদ

10th  July, 2019
রহিতের প্রশংসায় পঞ্চমুখ রবি শাস্ত্রী

 ম্যাঞ্চেস্টার, ৯ জুলাই: চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে আছেন ভারতীয় দলের ওপেনার রহিত শর্মা। আট ম্যাচে তাঁর সংগ্রহ ৬৪৭ রান। পাঁচটি শতরান হাঁকিয়ে বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন ‘হিটম্যান’। এক বিশ্বকাপে সর্বাধিক রানের মালিক শচীন তেন্ডুলকর। ২০০৩ বিশ্বকাপে মাস্টার ব্লাস্টার ১১টি ম্যাচে ৬৭৩ রান করেছিলেন।
বিশদ

10th  July, 2019
 খালি পায়ে অনুশীলন ওয়ার্নারদের

  এজবাস্টন, ৯ জুলাই: বিশ্বকাপের আগে হঠাৎ খালি পায়ে অনুশীলনে নেমে পড়ল অস্ট্রেলিয়া দল। বিস্ময়কর হলেও সেই বিরল দৃশ্যই দেখা গেল এজবাস্টনে। খেলোয়াড় থেকে সাপোর্ট স্টাফ, কারও পায়ে জুতো নেই। কারণ হিসেবে অজি শিবিরের পক্ষ থেকে জানানো হয়েছে ক্রিকেটারদের মধ্যে একাত্মবোধ বাড়ানোর উদ্দেশ্যে এই অভিনব উদ্যোগ।
বিশদ

10th  July, 2019
কোনও ফ্র্যাঞ্চাইজির ঘরের ছেলে হয়ে উঠতে চাননি যুবি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হোয়াইট বল ক্রিকেটে তিনি ভারতের অন্যতম সেরা ক্রিকেটার। দুটি বিশ্বকাপে দেশকে চ্যাম্পিয়ন করানোর নেপথ্যে যুবরাজ সিং আছেন। সেই ২০০৮ সাল থেকে আইপিএলে নিয়মিত খেললেও কোনও ফ্র্যাঞ্চাইজির ঘরের ছেলে হয়ে ওঠেননি তিনি। আইপিএলে চেন্নাই বলতেই সকলে বোঝেন এম এস ধোনির কথা।
বিশদ

10th  July, 2019
স্টিম্যাচের পরীক্ষা-নিরীক্ষায় ডুবছে ভারত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্টারকন্টিনেন্টাল কাপের প্রথম ম্যাচে তাজিকিস্তানের বিরুদ্ধে দু’গোলে এগিয়ে থেকেও চার গোল হজম করেছে ভারত। বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচের আগে দল নিয়ে অতিরিক্ত পরীক্ষানিরীক্ষা করেই ডুবেছে স্টিম্যাচের দল।
বিশদ

10th  July, 2019
ক্রিকেট বিশ্বকে শাসন করছে তিন প্রধান শক্তিধর দেশ

ম্যাঞ্চেস্টার, ৯ জুলাই: ক্রিকেটের বিশ্বায়ন নিয়ে যত কথাই বলা হোক না কেন, এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে সবচেয়ে ধনী তিনটি দেশ হল ইংল্যান্ড, ভারত এবং অস্ট্রেলিয়া। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, বিশ্বকাপের সেমি-ফাইনালের চারটি দলের মধ্যে রয়েছে এই তিনটি দেশ।
বিশদ

10th  July, 2019
বন্ধ ওল্ড ট্রাফোর্ডের আকাশপথ

 ম্যাঞ্চেস্টার, ৯ জুলাই: ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে বিশ্বকাপ সেমি-ফাইনালের জন্য বন্ধ থাকল ওল্ড ট্রাফোর্ডের আকাশপথ। মঙ্গলবার ম্যাচ শুরুর আগে ভারতের দাবি মেনে এই পদক্ষেপ গ্রহণ করে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড।
বিশদ

10th  July, 2019
আজ উইম্বলডনে শততম জয়ের সুযোগ ফেডেরারের সামনে
শেষ চারে ওঠা সেরেনার জরিমানা

লন্ডন, ৯ জুলাই: সর্বাধিক ২৪টি গ্র্যান্ডস্ল্যাম খেতাব জেতার জন্য সেরেনা উইলিয়ামসকে আর দুটি ধাপ পেরতে হবে। মঙ্গলবার অল ইংল্যান্ড ক্লাবে প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে একাদশ বাছাই সেরেনা ৬-৪, ৪-৬, ৬-৩ সেটে হারালেন স্বদেশীয় অ্যালিসন রিসকে’কে।
বিশদ

10th  July, 2019
 ষষ্ঠবার এআইএফএফের বর্ষসেরা ফুটবলার সুনীল ছেত্রী

 নিজস্ব প্রতিবেদন: সুনীল ছেত্রী এআইএফএফের বর্ষসেরা ফুটবলারের সম্মান পেলেন। এই নিয়ে ষষ্ঠবার। ৩৪ বছর বয়সী এই ফুটবলার এর আগে এই সম্মান পেয়েছিলেন ২০০৭, ২০১১, ২০১৩, ২০১৪ ও ২০১৭ সালে।
বিশদ

10th  July, 2019
বিশ্ব বক্সিং দলে জায়গা পেলেন অমিত পাঙ্গাল, ট্রায়ালে হার শিবার

 নয়াদিল্লি, ৯ জুলাই: এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা পাওয়ার জন্য সরাসরি বিশ্ব বক্সিং প্রতিযোগিতায় এন্ট্রি পেলেন অমিত পাঙ্গাল। কমনওয়েলথ গেমসে রুপো জয়ী মনীশ কৌশিক ট্রায়ালে শিবা থাপাকে হারিয়ে বিশ্ব বক্সিংয়ের দলে জায়গা করে নিয়েছেন।
বিশদ

10th  July, 2019
ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচেও বৃষ্টির ভ্রুকুটি

 এজবাস্টন, ৯ জুলাই: বিশ্বকাপে দ্বিতীয় সেমি-ফাইনালে বৃহস্পতিবার মুখোমুখি হবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামার আগেই দুশ্চিন্তার মেঘে ঢাকা পড়েছে ইংল্যান্ড শিবির। সেমি-ফাইনালে না খেলেই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হতে পারে আয়োজক দলটিকে। আর তার কারণ অবশ্যই বৃষ্টি।
বিশদ

10th  July, 2019

Pages: 12345

একনজরে
 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM