Bartaman Patrika
খেলা
 

আদালতে যাচ্ছে ক্লাব জোট
আইএসএলকেই কার্যত শীর্ষ লিগের স্বীকৃতি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএসএল চ্যাম্পিয়নকেই সরাসরি এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে খেলার সম্মতি দেওয়ার ব্যাপারটিতে কার্যত শিলমোহর দিল ফেডারেশন। তবে সুকৌশলী এআইএফএফ প্রেসিডেন্ট প্রফুল্ল প্যাটেল তা সরাসরি ঘোষণা করলেন না। আই লিগের ক্লাবগুলির জন্য একটি সান্ত্বনা প্রস্তাব রেখে আপাতত এশিয়ান ফুটবল কনফেডারেশনের কোর্টে বল পাঠিয়ে দিলেন। এটা কি কালহরণের কৌশল? তবে অদূর ভবিষ্যতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে আই লিগের দল নয়, আইএসএল চ্যাম্পিয়ন দলই খেলবে। আইএসএলই হবে দেশের সেরা লিগ।
মঙ্গলবার দিল্লির ফুটবল হাউসে ফেডারেশনের কর্মসমিতির সভার পর এক বিবৃতিতে বলা হয়েছে,‘আমরা আইএসএল দলগুলির তরফে একটি চিঠি পেয়েছি। তারা এএফসি চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বে খেলতে চেয়েছে। আইএসএল গত পাঁচ বছর ধরে দেশে প্রচণ্ড জনপ্রিয়। দেশের জাতীয় দলের খেলোয়াড়রা মূলত এই লিগে খেলে। এই লিগের ম্যাচ দেখতে কেরল, গোয়া, চেন্নাই, বেঙ্গালুরু, গুয়াহাটিতে প্রচণ্ড ভিড় হচ্ছে। টিআরপি’ও খারাপ নয়। ওদের দাবি অস্বীকার করা যায় না। পাশাপাশি আই লিগের জনপ্রিয়তাও কম নয়। আই লিগের ক্লাবগুলিও আইএসএলের মতো এএফসি’র ক্লাব লাইসেন্সিং শর্ত পূরণ করেছে। আই লিগের ক্লাবগুলিরও গ্রাসরুট প্রোগ্রাম আইএসএল ক্লাবগুলি মতোই। তাই আইএসএলকে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের বাছাই পর্বের অনুমতি দেওয়ার আগে সংযুক্ত লিগের চিন্তাভাবনা করে দেশের ফুটবলের রোডম্যাপ তৈরি করতে আমরা এএফসি’র শীর্ষ প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানাচ্ছি। তারা এসেই এই ব্যাপারটি ফয়সালা করবে। আমরা গুরুত্বপূর্ণ এই ব্যাপারটির জন্য আমন্ত্রণ জানাচ্ছি এএফসি’র মহাসচিব দাত্তু উইন্ডসর জনকে। উনি শীঘ্রই এসে এই ব্যাপারে দেশের ফুটবলের সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে এসে কথাবার্তা বলবেন।’
ফেডারেশনের এই বিবৃতি কিন্তু এক অর্থে ভাবের ঘরে চুরি করা। হাস্যকরও। কারণ এএফসি ও ফিফা তো ২০১৭ সালে যৌথভাবে একটি প্রতিনিধি দল ভারতে পাঠিয়েছিল। তারা সংযুক্ত লিগ নিয়ে রিপোর্ট জমা দেয় ২০১৮ সালের এপ্রিলে। সেই রিপোর্ট দিনের আলো দেখেনি। ফেডারেশনের এই সিদ্ধান্ত নিয়ে আই লিগের ক্লাবগুলির জোটের মুখ্য নেতা দেবাশিস দত্ত জানান,‘ ফেডারেশন বলছে আইএসএল ক্লাবগুলি খেলোয়াড় তুলেছে। আমাদের প্রশ্ন, প্রীতম কোটাল, প্রণয় হালদার, শুভাশিস বসু, মন্দার রাও দেশাই, আদিল খান, রাহুল ভেকে, সন্দেশ জিংগান, নারায়ণ দাসদের তো মোহন বাগান, ইস্ট বেঙ্গল, সালগাওকরের মতো দল তুলে এনেছে। আইএসএলের একটি ফ্র্যাঞ্চাইজি দল এখনও পর্যন্ত সেইভাবে জাতীয় স্তরের খেলোয়াড় তুলতে পারেনি। আমরা আদালতে যাচ্ছি। কাগজপত্র তৈরি। এই সভার জন্যই অপেক্ষা করছিলাম।’
প্রিমিয়ার লিগের নতুন কো স্পনসর: কলকাতা প্রিমিয়ার লিগের কো স্পনসর হতে চলেছে একটি বিখ্যাত জুতো প্রস্তুতকারক সংস্থা। নতুন সচিব জয়দীপ মুখার্জির সঙ্গে ওই সংস্থার কথাবার্তা চূড়ান্ত। নেতাজি ইনডোর স্টেডিয়ামে মেডিক্যাল ইউনিটের সংস্কার নিয়ে এদিন আইএফএ সচিবের সঙ্গে ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্ণীরতন শুক্লার বৈঠক হয়। উপস্থিত ছিলেন অনেক পরিচিত স্পোর্টস মেডিসিন বিশেযজ্ঞ। জেলার ১৮টি সংস্থাকে বকেয়া মেটানো হল এদিন। প্রিমিয়ার লিগের সূচি আগামী সপ্তাহে।

10th  July, 2019
 অস্ট্রেলিয়াকে হেলায় হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

 বার্মিংহাম, ১১ জুলাই: অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের ফাইনালে উঠল ইংল্যান্ড। রবিবার লর্ডসে খেতাবি লড়াইয়ে ইয়ন মরগ্যানরা মুখোমুখি হবেন নিউজিল্যান্ডের। দুই দলই অতীতে কখনও বিশ্বকাপ জিততে পারেনি। তাই এবার বিশ্ব ক্রিকেট পাবে নতুন চ্যাম্পিয়ন।
বিশদ

আইপিএল প্লে-অফ ধাঁচে বিশ্বকাপের সেমি-ফাইনাল চান বিরাট কোহলি

 ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: নক-আউট পর্বের জুজু যেন তাড়া করে বেড়াচ্ছে ‘টিম ইন্ডিয়া’কে। ২০১৪ সালে বাংলাদেশে আয়োজিত টি-২০ বিশ্বকাপে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত গ্রুপ পর্বে দাপট দেখিয়ে হারিয়েছিল পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজকে।
বিশদ

 ট্যুইট করে ধোনিকে অবসর না নেওয়ার অনুরোধ লতার

  নয়াদিল্লি, ১১ জুলাই: ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি যাতে অবসরের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন, তার জন্য অনুরোধ করেছেন দেশের সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। তিনি লিটল মাস্টার শচীন তেন্ডুলকরের ভক্ত বলেই পরিচিত। কিন্তু, তিনি যে ধোনির ব্যাটিংয়েরও ফ্যান, তা বোঝা গেল বৃহস্পতিবার মাহির হয়ে ট্যুইট করার পর।
বিশদ

কেদার যাদব, দীনেশ কার্তিকদের জন্য জাতীয় দলের দরজা বন্ধ হয়ে গেল

 লন্ডন, ১১ জুলাই: সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ১৮ রানে ভারতের হারের ধাক্কা যেন কিছুতেই কাটিয়ে ওঠা যাচ্ছে না। সেই স্বপ্নভঙ্গের বেদনা বুকে নিয়েই দেশে ফিরছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে, ইতিমধ্যেই নক-আউটে দলের ব্যর্থতা নিয়ে কাটাছেঁড়া শুরু হয়ে গিয়েছে।
বিশদ

মেরি কম আমাকে অনুপ্রাণিত করে: সুনীল ছেত্রী

 আমেদাবাদ, ১১ জুলাই: ছ’বারের বিশ্ব চ্যাম্পিয়ন মহিলা বক্সার এম সি মেরি কমই প্রেরণা সুনীল ছেত্রীর। ৩৪ বছর বয়সী ভারতীয় ফুটবল দলের অধিনায়ক এদিন বলেন, মেরি কমের তিনি বড় ভক্ত। গত দু’বছর ধরে খুব ভালো ফর্মে রয়েছেন সুনীল। নামের পাশে ৭০ গোল রয়েছে। দেশের জার্সি গায়ে বিশ্বের দ্বিতীয় সর্বাধিক গোলদাতা তিনি।
বিশদ

  ১১ বছর পর উইম্বলডনে ফেডেরারের সামনে রাফা নাদাল

 নিজস্ব প্রতিবেদন: বিশ্ব টেনিস মহল বলছে, উইম্বলডনের আসল ফাইনাল তো শুক্রবার। যা সরকারিভাবে সেমি-ফাইনাল ম্যাচ। মুখোমুখি রজার ফেডেরার ও রাফায়েল নাদাল। বর্তমান বিশ্ব টেনিসের যাবতীয় আকর্ষণ এখন এই দুই হেভিওয়েট প্লেয়ারের দ্বৈরথ ঘিরে।
বিশদ

গাপটিলের থ্রো জয় নিশ্চিত করে: টেলর

 ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: ওল্ড ট্রাফোর্ডের উইকেট মোটেই ব্যাটিং সহায়ক ছিল না। তা সত্ত্বেও নিউজিল্যান্ডের রস টেলর সেমি-ফাইনালে খেলেছেন ৭৪ রানের ঝকঝকে ইনিংস। মূলত তাঁর জন্যই নির্ধারিত ৫০ ওভারে ২৩৯ রান তুলতে সমর্থ হয় কিউয়িরা।
বিশদ

  শুরুতেই তিন উইকেট তুলে জয় এসেছে: হেনরি

 ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: রহিত শর্মা, লোকেশ রাহুল ও দীনেশ কার্তিক। বুধবার ওল্ড ট্রাফোর্ডে এই তিন ব্যাটসম্যানকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে ভারতীয় ব্যাটিংয়ের মেরুদণ্ড ভেঙে দেন নিউজিল্যান্ডের পেস বোলার ম্যাট হেনরি। দিনের শেষে তাঁর বোলিং পরিসংখ্যান, ১০-১-৩৭-৩।
বিশদ

ফাইনালে সেরেনার সামনে হালেপ

 লন্ডন, ১১ জুলাই: অষ্টমবার উইম্বলডন জিততে হলে আর একধাপ পেরতে হবে সেরেনা উইলিয়ামসকে। বৃহস্পতিবার অল ইংল্যান্ড ক্লাবের কোর্টে মহিলা সিঙ্গলস সেমি-ফাইনালে একাদশ বাছাই সেরেনা ৬-১, ৬-২ সেটে চূর্ণ করলেন অবাছাই চেক প্রজাতন্ত্রের বারবোরা স্ট্রাইকোভাকে।
বিশদ

জাদেজার কাছে ক্ষমা চাইলেন সঞ্জয় মঞ্জরেকর

 লন্ডন, ১১ জুলাই : রবীন্দ্র জাদেজার কাছে নিঃশর্ত ক্ষমা চাইলেন সঞ্জয় মঞ্জরেকর। বুধবার বিশ্বকাপে ভারত হেরে গেলেও রবীন্দ্র জাদেজা দারুণ খেলেছেন। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে কম রান দিয়েছেন। তাঁর বোলিং গড় ১০-০-৩৪-১।
বিশদ

  দেশে ফিরছেন ধোনি

 লন্ডন, ১১ জুলাই: বিশ্বকাপ অভিযান শেষ। ভারতীয় দলের ক্রিকেটাররা নিজের মতো করে ইংল্যান্ড ছাড়ছেন। দু’সপ্তাহের বেশি সময় বিশ্রামের সুযোগ পাবেন রহিত শর্মারা। তারপর ৩ আগস্ট ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু হবে।
বিশদ

ইউ এস ওপেন ব্যাডমিন্টন
দ্বিতীয় রাউন্ডে উঠলেন লক্ষ্য, প্রণয়, সৌরভ

 ফুলার্টন (ইউএসএ), ১১ জুলাই: ইউ এস ওপেনে ভারতের উদীয়মান ব্যাডমিন্টন খেলোয়াড় লক্ষ্য সেন দ্বিতীয় রাউন্ডে উঠলেন পারুপল্লী কাশ্যপকে হারিয়ে। পুরুষ সিঙ্গলসে এগলেন এইচ এস প্রণয় ও সৌরভ ভার্মা।
বিশদ

ঋষভ, হার্দিকের পাশে বিরাট

 ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: প্রতিযোগিতায় মাত্র দুটি ম্যাচে রবীন্দ্র জাদেজাকে খেলিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি অবশ্য সেমি-ফাইনালে হারের পর জাদেজার প্রশংসায় পঞ্চমুখ। বিরাট বলেন, ‘গত এক সপ্তাহ ওর উপর দিয়ে ঝড় বয়ে গিয়েছে। তার মধ্যে মাথা ঠান্ডা রেখে দারুণ বোলিং করেছে।
বিশদ

টিম ইন্ডিয়ার অগৌরবের রেকর্ড

 ম্যাঞ্চেস্টার, ১১ জুলাই: বুধবার ওল্ড ট্রাফোর্ডে নিজেদের অজান্তেই রেকর্ড গড়ে ফেলল ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার প্রথম তিন ব্যাটসম্যান অর্থাৎ লোকেশ রাহুল, রহিত শর্মা এবং বিরাট কোহলি, তিনজনেই ব্যক্তিগত এক রান করে প্যাভিলিয়নে ফেরেন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM