Bartaman Patrika
খেলা
 

 বাবা হিসাবে যুবির উপর সুবিচার করিনি: যোগরাজ

মুম্বই, ১১ জুন: যুবরাজ সিং আইপিএলসহ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তাঁর বাবা যোগরাজ সিংয়ের মুখে শোনা গেল কিছু দুর্লভ স্বীকারোক্তি। গোটা ক্রিকেট মহল জানে বাবার সঙ্গে যুবরাজের সম্পর্ক মোটেই ভালো নয়। মা শবনমকে ছেড়ে যোগরাজ যেভাবে নতুন শতাব্দীর শুরুতে মুম্বইয়ে চলে যান তা ছেলে হিসাবে যুবরাজ মেনে নিতে পারেননি। যোগরাজ চেয়েছিলেন ছেলে এসে মুম্বইয়ে তাঁর সঙ্গে থাকুক। যুবি কিন্তু মা শবনমকেই বেছে নিয়েছিলেন। এমনকী যুবির অসুস্থতার সময়ে যোগরাজ সেইভাবে ছেলের পাশে ছিলেন না। বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে কথাবার্তা বলে আমেরিকায় যুবিকে নিয়ে চিকিৎসার যাবতীয় ঝক্কি সামলেছেন শবনমই।
এই প্রেক্ষাপটে যুবির ঘোষণাকে স্বাগত জাগিয়ে যোগরাজ সিং বলেছেন,‘আমি অনেকদিন ধরেই যুবিকে নিয়ে গর্বিত। যদিও বাবা হিসাবে ওর প্রতি অনেক ক্ষেত্রেই আমি সুবিচার করিনি। ও চ্যাম্পিয়ন ক্রিকেটার। আমার অনেক অধরা স্বপ্ন ও ক্রিকেট মাঠে পূর্ণ করেছে। তাই একদিক থেকে আমি ওর কাছে কৃতজ্ঞ। আমি ওকে মুম্বই এসে থাকতে বলেছিলাম এই শতাব্দীর শুরুতে। আমার কথা শুনলে টেস্ট ক্রিকেটার হিসাবে নিজেকে হয়তো আরও মেলে ধরতে পারত। ওর মধ্যে প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। আমার কথা শুনে পাঞ্জাব থেকে মুম্বইতে এলে ‘লাল বল ক্রিকেটে’ আরও ছাপ রেখে যেতে পারত।’
উল্লেখ্য, ২০০৭ সালে টি- ২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ৫০-৫০ ফরম্যাটের বিশ্বকাপে দেশকে চ্যাম্পিয়ন করতে উল্লেখযোগ্য ভূমিকা নিলেও টেস্টে সেইভাবে সফল নন যুবি। দেশের হয়ে ১৭ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে খেলেছেন মাত্র ৪০টি টেস্ট। সৌরভ গাঙ্গুলি ২০০৮ সালে হঠাৎ অবসর নিলে পাঁচ নম্বর জায়গা পেয়েছিলেন যুবি। কিন্তু ধরে রাখতে পারেননি। যোগরাজের মন্তব্যে সেই কথার প্রতিধ্বনিই যেন শোনা গিয়েছে। ছেলের প্রতি যোগরাজের প্রশস্তির নেপথ্যে আছে একটি কারণ। যুবি তাঁর সিদ্ধান্ত ঘোষণার দু’দিন আগে ফোন করেছিলেন বাবাকে। দীর্ঘক্ষণ আলোচনা হয় যোগরাজ ও যুবরাজের মধ্যে। এই ব্যাপারে যুবি সোমবার বলেছিলেন,‘গত ২০ বছর বাবার সঙ্গে কথাবার্তা হত মামুলি পর্যায়ে। কয়েকদিন আগে আমার সিদ্ধান্তর ব্যাপারে ওঁর সঙ্গে দীর্ঘক্ষণ কথা বললাম। এতক্ষণ কথা গত ২০ বছরে আমাদের মধ্যে হয়নি। কথাবার্তা বলার সময়ে আমিও কিছুটা আবেগতাড়িত হয়ে পড়ি। খেলাটাকে ভালোবাসতে তো বাবাই শিখিয়েছিলেন। প্রথম জীবনে কোচ তথা মেন্টর হিসাবে বাবা ছিলেন প্রচণ্ড কড়া। ওঁকে মাঝে মাঝেই ‘ড্রাগন’ মনে হত। বাবা মেজাজে থাকলে ওর মোকাবিলা করাও ছিল বেশ কষ্টকর। তবুও শেষ পর্যন্ত লড়ে যাওয়ার শিক্ষা তো বাবাই দিয়েছেন। তাই ‘এতবড়’ ঘোষণার আগে বাবাকে ফোন করেছিলাম। দীর্ঘক্ষণ কথাবার্তার পর মানসিক শান্তি পেয়েছিলাম।’ উল্লেখ্য, মঙ্গলবার যোগরাজ কৃতজ্ঞতা জানিয়েছেন দেশের পরিচিত ক্রিকেট সাংবাদিক মকরন্দ ওয়াংগেকরকে। যোগরাজ বলেছেন,‘আমার মতোই যুবির কেরিয়ারে মকরন্দের বড় ভূমিকা আছে।’
এদিকে, যুবির অবসর ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছেন ৮৪ বছরের চাঁদু বোরদে। ২০০০ সালে যুবি যখন একদিনের দলে ডাক পান তখন চাঁদু বোরদে ছিলেন নির্বাচক কমিটির প্রধান। তিনি বলেন,‘ যুবির প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। ওর জোশ ছিল দেখার মতো। বাঁ-হাতি স্পিনার হিসাবেও চোখ টেনেছিল আমাদের। নাইরোবির সেই টুর্নামেন্টে যুবিকে পাঠিয়ে যে আমরা ভুল করিনি তা এখন প্রমাণিত।’
পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বলেছেন,‘ ওর মতো স্টাইলিশ বাঁ-হাতি ব্যাটসম্যান মনে হয় না ভারত কোনও দিন পাবে। ওকে আমি প্রথম দেখি ২০০৩ সালের বিশ্বকাপে সেঞ্চুরিয়নে। সেদিন আমাদের হারাতে বড় ভূমিকা নিয়েছিল যুবরাজ। সেদিনই বুঝেছিলাম ওর জাত। আর ২০১১ বিশ্বকাপে ও টুর্নামেন্টের সেরা হয়। ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপেও নায়কের নাম যুবি। ক্রিস ব্রডকে এক ওভারে ছ’টি ছক্কা মারা তো ইতিহাস!’
রহিত শর্মা মনে করেন, বোর্ডের উচিত ছিল যুবির জন্য একটি ফেয়ার ওয়েল ম্যাচের ব্যবস্থা করা। এই ব্যাপারে বোর্ড কথা দিয়েও কথা রাখেননি।

12th  June, 2019
সামিদের নিয়ে প্রত্যয়ী টিম ইন্ডিয়া 

নয়াদিল্লি, ২৬ মে: একটা সময় ছিল যখন ভারতীয় দল বিদেশ সফরে গিয়েও টেস্ট ম্যাচে চার স্পিনার খেলাত। হোম সিরিজ হলে তো কথাই নেই। বিপক্ষ দলকে বিপদে ফেলতে ২২ গজকে একেবারে খাটাল বানিয়ে ফেলত টিম ম্যানেজমেন্ট।
বিশদ

আইসিসি’র বৈঠকে
আজ ছিলাম, বৃহস্পতিবারও থাকব: সৌরভ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অধিনায়ক হিসেবে ভারতীয় দলকে তিনি এক নতুন উচ্চতায় তুলে ধরতে সফল হয়েছিলেন। এবার ক্রিকেট প্রশাসক হিসেবে সৌরভ গাঙ্গুলির সবচেয়ে কঠিন পরীক্ষা হতে পারে বৃহস্পতিবারের আইসিসির বোর্ড মিটিং। কারণ ওই বৈঠকেই ঠিক হবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎ। 
বিশদ

অনুশীলনে পা দিয়ে বাস্কেট-ভেদ রোনাল্ডোর 

তুরিন, ২৬ মে: ফুটবল মাঠে বল পায়ে জাদু দেখানো অভ্যাসে পরিণত করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবার অনুশীলনে বাস্কেটে লক্ষ্যভেদ করতে দেখা গেল তাঁকে। করোনা ভাইরাসের ধাক্কা সামলে আগামী মাসে শুরু হতে চলেছে ইতালিয়ান ফুটবল লিগ।  
বিশদ

গোলরক্ষকের ভূমিকায় বাইচুং ভুটিয়া 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গরক্ষার অনুশীলনে ব্যস্ত বাইচুং ভুটিয়া। সোশ্যাল মিডিয়ায় তিনি এই অনুশীলনের ছবি পোস্ট করে সাড়া ফেলে দিয়েছেন। এর আগে জাতীয় দলের হয়ে স্টপগ্যাপ গোল রক্ষা করেছেন পাহাড়ি বিছে। 
বিশদ

ভারতের বিরুদ্ধে গোলাপি বলে
টেস্ট খেলতে মুখিয়ে রয়েছেন স্টার্ক 

মেলবোর্ন, ২৬ মে: ভারতের বিরুদ্ধে বছর শেষের টেস্ট সিরিজ নিয়ে পরিকল্পনা কষতে শুরু করে দিয়েছেন মিচেল স্টার্ক। বিশেষ করে সিরিজের একমাত্র দিন-রাতের টেস্ট নিয়ে রীতিমতো রোমাঞ্চিত দেখাচ্ছে অস্ট্রেলিয়ার তারকা পেসারটিকে। স্টার্ক সাফ জানিয়েছেন, গোলাপি বলে ভারতীয় ব্যাটসম্যানদের বল করার জন্য মুখিয়ে রয়েছেন তিনি। 
বিশদ

প্রয়াত বলবীরের নামাঙ্কিত হবে মোহালি স্টেডিয়াম 

চণ্ডীগড়, ২৬ মে: পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হল তিনবারের ওলিম্পিক সোনাজয়ী ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের। তাঁর প্রয়াণের শোক এখনও রয়েছে ভারতীয় ক্রীড়ামহলে।
বিশদ

কিংবদন্তির মৃত্যুতে শোকপ্রকাশ
পাকিস্তানের হকি মহলের 

করাচি, ২৬ মে: বলবীর সিং সিনিয়রের মতো কিংবদন্তি হকি প্লেয়ারের মৃত্যু এশিয়া মহাদেশের ক্রীড়াক্ষেত্রে অপূরণীয় ক্ষতি। এমনটাই মনে করছে পাকিস্তান হকি মহল। ভারতের প্রয়াত হকি তারকার প্রয়াণে শোকস্তব্ধ পাকিস্তানের হকি ব্যক্তিত্বরাও।  
বিশদ

এবার প্র্যাকটিস শুরু করল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটাররা 

কিংস্টন, ২৬ মে: করোনা ভাইরাসের আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক হওয়ার চেষ্টায় ক্রিকেট। দিন তিনেক আগে অনুশীলনে দেখা গিয়েছিল ইংল্যান্ডের ক্রিকেটারদের। এবার প্র্যাকটিস শুরু করে দিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। 
বিশদ

ধর্ষণের অভিযোগে নির্বাসিত হাইতি ফুটবল প্রধান 

পোর্ট-আউ-প্রিন্স, ২৬ মে: ধর্ষণের অভিযোগে নির্বাসিত হলেন হাইতি ফুটবল ফেডারেশনের সভাপতি ইয়েভেস জ্যান-বার্ট। ৭৩ বছর বয়সী এই ফুটবল প্রশাসকের বিরুদ্ধে জাতীয় ট্রেনিং সেন্টারে নাবালিকাদের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে।  
বিশদ

আমার দেখা সেরা ম্যানেজার
ও কোচ: অজিত পাল সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’সপ্তাহ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে হার মানলেন হকির কিংবদন্তি বলবীর সিং দোসাঞ্জ (৯৫)। ভারতীয় হকি মহলে তিনি ‘বলবীর সিনিয়র’ নামেই বিখ্যাত ছিলেন। 
বিশদ

26th  May, 2020
এমন দক্ষ স্কোরার আর
দেখিনি: গুরবক্স সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত মার্চেই দেখা হয়েছিল দু’জনের। ঠিক লকডাউনের আগে। নয়াদিল্লিতে সর্বভারতীয় ইংরেজি পত্রিকার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার প্রদান অনুষ্ঠানে।  
বিশদ

26th  May, 2020
সম্ভবত অক্টোবরেই আইপিএল 

সুকান্ত বেরা, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে এ বছর অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। অপেক্ষা শুধু সরকারি ঘোষণার। ২৮ মে হবে আইসিসি’র বোর্ড মিটিং। 
বিশদ

26th  May, 2020
বলবীর পাজিই সর্বোত্তম,
বলছেন তুলসীদাস বলরাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : একের পর এক দুঃসংবাদ! তাঁর সমসাময়িক পিকে ব্যানার্জি ও চুনী গোস্বামী প্রয়াত হয়েছেন। সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা করছিলেন। সোমবার হকি কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের প্রয়াণে প্রচণ্ড মুষড়ে পড়েছেন প্রাক্তন ফুটবল তারকা তুলসীদাস বলরাম। 
বিশদ

26th  May, 2020
ইস্তানবুল কামব্যাকের দেড় দশক পূর্তি 

লন্ডন, ২৫ মে: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সর্বকালের সেরা কামব্যাক ম্যাচ কোনটি?
ফুটবলপ্রেমীরা নির্দ্বিধায় ২০০৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথাই বলবেন। ২০০৫’এর ২৫ মে, ইস্তানবুলের ওলিম্পিক স্টেডিয়ামে ফাইনালের আসরে ফেভারিট এসি মিলানের বিরুদ্ধে প্রথমার্ধে ০-৩ গোলে পিছিয়ে পড়েছিল লিভারপুল। তারপর স্টিভন জেরার্ডের নেতৃত্বে রাফা বেনিতেজের দল দেখিয়েছিল, এভাবেও ফিরে আসা যায়।  
বিশদ

26th  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গাজোল: লকডাউনের মধ্যে অনেক দিন আগেই বেকারির দোকানগুলিতে অত্যাশবশ্যা কীয় পণ্য হিসাবে নির্দিষ্ট সময় বেঁধে শুধুমাত্র পাউরুটি ও বিস্কুট বিক্রি করার অনুমতি মিলেছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার সমস্যা দূর করতে কেন্দ্রীয় সরকার একটি বিশেষ অনলাইন প্ল্যাটফর্ম তৈরি করেছিল। আগামী দিনে এই প্ল্যাটফর্মের তথ্যকে বিভিন্ন বিষয়ে কাজে লাগিয়ে পরিযায়ী শ্রমিকদের জন্য একটি জাতীয় নীতি তৈরি করার পথে এগচ্ছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষের মামলায় অভিযুক্ত এক সরকারি কর্মীর জামিনের আবেদন বাতিল করে দিল আদালত। জেল হেফাজত থেকে অভিযুক্তকে মঙ্গলবার ব্যাঙ্কশাল কোর্টে হাজির করা হয়।   ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৬ মে (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা বাহিনীতে আরও বেশি করে মহিলাদের নিয়োগ করা উচিত। কঙ্গো থেকে এক ভিডিও সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ইন্ডিয়ান ফিমেল এনগেজমেন্ট টিমের (এফ‌ইটি বা ফেট) কমান্ডার ক্যাপ্টেন প্রীতি শর্মা।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সম্পত্তি রক্ষায় আইনি ব্যবস্থা নেওয়ার প্রয়োজন। আত্মসমীক্ষার প্রয়োজনিয়তা রয়েছে। দাম্পত্যে মধুরতা বৃদ্ধি। প্রতিদ্বন্দ্বীকে হটিয়ে প্রেম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৬৪: স্বাধীনতা সংগ্রামী ও ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যু
১৯৬২: ভারতীয় ক্রিকেটার রবি শাস্ত্রীর জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার মাহেলা জয়বর্ধনের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৭৮ টাকা ৭৭.৫০ টাকা
পাউন্ড ৯০.০২ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮০.৪৬ টাকা ৮৪.৭৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী ৪৯/০ রাত্রি ১২/৩২। পুনর্বসু নক্ষত্র ৬/১৯ দিবা ৭/২৮। সূর্যোদয় ৪/৫৬/২৯, সূর্যাস্ত ৬/১১/১। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/৭ মধ্যে পুনঃ ১/৪৬ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৯/৪৫ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ১/২১ মধ্যে। বারবেলা ৮/১৫ গতে ৯/৫৪ মধ্যে পুনঃ ১১/৩৪ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
১৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৭ মে ২০২০, বুধবার, পঞ্চমী রাত্রি ১০/২১। পুনর্ব্বসুনক্ষত্র দিবা ৬/২। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/৩৫ গতে ১১/১০ মধ্যে ও ১/৫০ গতে ৫/২৬ মধ্যে এবং রাত্রি ৯/৫০ মধ্যে ও ১১/৫৮ গতে ১/২৪ মধ্যে। কালবেলা ৮/১৫ গতে ৯/৫৫ মধ্যে ও ১১/৩৫ গতে ১/১৪ মধ্যে। কালরাত্রি ২/১৫ গতে ৩/৩৬ মধ্যে। 
৩ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
১ জুন থেকে কর্ণাটকে খুলে দেওয়া হবে ধর্মীয় স্থানগুলি, জানালেন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা 

11:37:00 AM

করোনা: সবচেয়ে বেশি আক্রান্ত কোন কোন দেশ? 
বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সংখ্যাটা বর্তমানে ৫৬ লক্ষ ...বিশদ

11:10:45 AM

২৬২ পয়েন্ট উঠল সেনসেক্স 

10:53:20 AM

করোনা: দেশে আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল  
করোনায় দেশে আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল। মৃতের সংখ্যা বেড়ে ...বিশদ

09:53:01 AM

পঃ মেদিনীপুরের শালবনীতে হাতির হানায় এক যুবকের মৃত্যু 

09:52:00 AM

১৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

09:49:00 AM