Bartaman Patrika
খেলা
 

 বাবা হিসাবে যুবির উপর সুবিচার করিনি: যোগরাজ

মুম্বই, ১১ জুন: যুবরাজ সিং আইপিএলসহ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তাঁর বাবা যোগরাজ সিংয়ের মুখে শোনা গেল কিছু দুর্লভ স্বীকারোক্তি। গোটা ক্রিকেট মহল জানে বাবার সঙ্গে যুবরাজের সম্পর্ক মোটেই ভালো নয়। মা শবনমকে ছেড়ে যোগরাজ যেভাবে নতুন শতাব্দীর শুরুতে মুম্বইয়ে চলে যান তা ছেলে হিসাবে যুবরাজ মেনে নিতে পারেননি। যোগরাজ চেয়েছিলেন ছেলে এসে মুম্বইয়ে তাঁর সঙ্গে থাকুক। যুবি কিন্তু মা শবনমকেই বেছে নিয়েছিলেন। এমনকী যুবির অসুস্থতার সময়ে যোগরাজ সেইভাবে ছেলের পাশে ছিলেন না। বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে কথাবার্তা বলে আমেরিকায় যুবিকে নিয়ে চিকিৎসার যাবতীয় ঝক্কি সামলেছেন শবনমই।
এই প্রেক্ষাপটে যুবির ঘোষণাকে স্বাগত জাগিয়ে যোগরাজ সিং বলেছেন,‘আমি অনেকদিন ধরেই যুবিকে নিয়ে গর্বিত। যদিও বাবা হিসাবে ওর প্রতি অনেক ক্ষেত্রেই আমি সুবিচার করিনি। ও চ্যাম্পিয়ন ক্রিকেটার। আমার অনেক অধরা স্বপ্ন ও ক্রিকেট মাঠে পূর্ণ করেছে। তাই একদিক থেকে আমি ওর কাছে কৃতজ্ঞ। আমি ওকে মুম্বই এসে থাকতে বলেছিলাম এই শতাব্দীর শুরুতে। আমার কথা শুনলে টেস্ট ক্রিকেটার হিসাবে নিজেকে হয়তো আরও মেলে ধরতে পারত। ওর মধ্যে প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। আমার কথা শুনে পাঞ্জাব থেকে মুম্বইতে এলে ‘লাল বল ক্রিকেটে’ আরও ছাপ রেখে যেতে পারত।’
উল্লেখ্য, ২০০৭ সালে টি- ২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ৫০-৫০ ফরম্যাটের বিশ্বকাপে দেশকে চ্যাম্পিয়ন করতে উল্লেখযোগ্য ভূমিকা নিলেও টেস্টে সেইভাবে সফল নন যুবি। দেশের হয়ে ১৭ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে খেলেছেন মাত্র ৪০টি টেস্ট। সৌরভ গাঙ্গুলি ২০০৮ সালে হঠাৎ অবসর নিলে পাঁচ নম্বর জায়গা পেয়েছিলেন যুবি। কিন্তু ধরে রাখতে পারেননি। যোগরাজের মন্তব্যে সেই কথার প্রতিধ্বনিই যেন শোনা গিয়েছে। ছেলের প্রতি যোগরাজের প্রশস্তির নেপথ্যে আছে একটি কারণ। যুবি তাঁর সিদ্ধান্ত ঘোষণার দু’দিন আগে ফোন করেছিলেন বাবাকে। দীর্ঘক্ষণ আলোচনা হয় যোগরাজ ও যুবরাজের মধ্যে। এই ব্যাপারে যুবি সোমবার বলেছিলেন,‘গত ২০ বছর বাবার সঙ্গে কথাবার্তা হত মামুলি পর্যায়ে। কয়েকদিন আগে আমার সিদ্ধান্তর ব্যাপারে ওঁর সঙ্গে দীর্ঘক্ষণ কথা বললাম। এতক্ষণ কথা গত ২০ বছরে আমাদের মধ্যে হয়নি। কথাবার্তা বলার সময়ে আমিও কিছুটা আবেগতাড়িত হয়ে পড়ি। খেলাটাকে ভালোবাসতে তো বাবাই শিখিয়েছিলেন। প্রথম জীবনে কোচ তথা মেন্টর হিসাবে বাবা ছিলেন প্রচণ্ড কড়া। ওঁকে মাঝে মাঝেই ‘ড্রাগন’ মনে হত। বাবা মেজাজে থাকলে ওর মোকাবিলা করাও ছিল বেশ কষ্টকর। তবুও শেষ পর্যন্ত লড়ে যাওয়ার শিক্ষা তো বাবাই দিয়েছেন। তাই ‘এতবড়’ ঘোষণার আগে বাবাকে ফোন করেছিলাম। দীর্ঘক্ষণ কথাবার্তার পর মানসিক শান্তি পেয়েছিলাম।’ উল্লেখ্য, মঙ্গলবার যোগরাজ কৃতজ্ঞতা জানিয়েছেন দেশের পরিচিত ক্রিকেট সাংবাদিক মকরন্দ ওয়াংগেকরকে। যোগরাজ বলেছেন,‘আমার মতোই যুবির কেরিয়ারে মকরন্দের বড় ভূমিকা আছে।’
এদিকে, যুবির অবসর ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছেন ৮৪ বছরের চাঁদু বোরদে। ২০০০ সালে যুবি যখন একদিনের দলে ডাক পান তখন চাঁদু বোরদে ছিলেন নির্বাচক কমিটির প্রধান। তিনি বলেন,‘ যুবির প্রতিভা নিয়ে কোনও সংশয় ছিল না। ওর জোশ ছিল দেখার মতো। বাঁ-হাতি স্পিনার হিসাবেও চোখ টেনেছিল আমাদের। নাইরোবির সেই টুর্নামেন্টে যুবিকে পাঠিয়ে যে আমরা ভুল করিনি তা এখন প্রমাণিত।’
পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার বলেছেন,‘ ওর মতো স্টাইলিশ বাঁ-হাতি ব্যাটসম্যান মনে হয় না ভারত কোনও দিন পাবে। ওকে আমি প্রথম দেখি ২০০৩ সালের বিশ্বকাপে সেঞ্চুরিয়নে। সেদিন আমাদের হারাতে বড় ভূমিকা নিয়েছিল যুবরাজ। সেদিনই বুঝেছিলাম ওর জাত। আর ২০১১ বিশ্বকাপে ও টুর্নামেন্টের সেরা হয়। ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপেও নায়কের নাম যুবি। ক্রিস ব্রডকে এক ওভারে ছ’টি ছক্কা মারা তো ইতিহাস!’
রহিত শর্মা মনে করেন, বোর্ডের উচিত ছিল যুবির জন্য একটি ফেয়ার ওয়েল ম্যাচের ব্যবস্থা করা। এই ব্যাপারে বোর্ড কথা দিয়েও কথা রাখেননি।

12th  June, 2019
আমার দেখা সেরা ম্যানেজার
ও কোচ: অজিত পাল সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত দু’সপ্তাহ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে অবশেষে হার মানলেন হকির কিংবদন্তি বলবীর সিং দোসাঞ্জ (৯৫)। ভারতীয় হকি মহলে তিনি ‘বলবীর সিনিয়র’ নামেই বিখ্যাত ছিলেন। 
বিশদ

এমন দক্ষ স্কোরার আর
দেখিনি: গুরবক্স সিং 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত মার্চেই দেখা হয়েছিল দু’জনের। ঠিক লকডাউনের আগে। নয়াদিল্লিতে সর্বভারতীয় ইংরেজি পত্রিকার লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার প্রদান অনুষ্ঠানে।  
বিশদ

সম্ভবত অক্টোবরেই আইপিএল 

সুকান্ত বেরা, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে এ বছর অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না। সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত। অপেক্ষা শুধু সরকারি ঘোষণার। ২৮ মে হবে আইসিসি’র বোর্ড মিটিং। 
বিশদ

বলবীর পাজিই সর্বোত্তম,
বলছেন তুলসীদাস বলরাম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : একের পর এক দুঃসংবাদ! তাঁর সমসাময়িক পিকে ব্যানার্জি ও চুনী গোস্বামী প্রয়াত হয়েছেন। সেই ধাক্কা সামলে ওঠার চেষ্টা করছিলেন। সোমবার হকি কিংবদন্তি বলবীর সিং সিনিয়রের প্রয়াণে প্রচণ্ড মুষড়ে পড়েছেন প্রাক্তন ফুটবল তারকা তুলসীদাস বলরাম। 
বিশদ

ইস্তানবুল কামব্যাকের দেড় দশক পূর্তি 

লন্ডন, ২৫ মে: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসে সর্বকালের সেরা কামব্যাক ম্যাচ কোনটি?
ফুটবলপ্রেমীরা নির্দ্বিধায় ২০০৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের কথাই বলবেন। ২০০৫’এর ২৫ মে, ইস্তানবুলের ওলিম্পিক স্টেডিয়ামে ফাইনালের আসরে ফেভারিট এসি মিলানের বিরুদ্ধে প্রথমার্ধে ০-৩ গোলে পিছিয়ে পড়েছিল লিভারপুল। তারপর স্টিভন জেরার্ডের নেতৃত্বে রাফা বেনিতেজের দল দেখিয়েছিল, এভাবেও ফিরে আসা যায়।  
বিশদ

সাহায্যের হাত বাড়ালেন শিলটন 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একেই করোনা। তার উপর উম-পুনের বিধ্বংসী দাপট। বিধ্বস্ত সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা। সেখানকার মানুষের সাহায্যার্থে হাত বাড়িয়ে দিলেন গোলরক্ষক শিলটন পাল।  
বিশদ

ত্রাণ সামগ্রী দেবে ইস্ট বেঙ্গল 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মরশুমের জন্য স্বদেশি খেলোয়াড় রিক্রুট মোটামুটি সেরে ফেলেছে ইস্ট বেঙ্গল। এবার বিদেশি খেলোয়াড় নেওয়া নিয়ে আলোচনা শুরু করে দিলেন কর্তারা। 
বিশদ

গৃহবন্দি জীবনে সতীর্থদের মিস করছেন রোহিত 

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন সতীর্থদের। লা লিগার ফেসবুক পেজে লাইভ চ্যাটে রোহিত বলেন, ‘অনেকদিন হয়ে গেল সতীর্থদের সঙ্গে দেখা হয়নি। 
বিশদ

25th  May, 2020
কর ছাড়ের আশ্বাস না দিলে ভারত থেকে
বিশ্বকাপ সরানোর হুমকি আইসিসি’র  

নয়াদিল্লি, ২৪ মে: কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  
বিশদ

25th  May, 2020
পাঁচ মাসে ২২টি আন্তর্জাতিক প্রতিযোগিতা
নতুন ক্রীড়াসূচি দেখে বিস্মিত সাইনা
 

হায়দরাবাদ,২৪ মে: শুক্রবার বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা ২০২০ সালের সংশোধিত আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ওই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, আগস্ট মাস থেকে খেলা শুরু করতে চাইছে বিশ্ব ব্যাডমিন্টনের নিয়ামক সংস্থা। 
বিশদ

25th  May, 2020
সঙ্কট কাটলেই বলে থুতু লাগানো যাবে: কুম্বলে 

নয়াদিল্লি, ২৪ মে: করোনার হাত থেকে ক্রিকেটারদের বাঁচাতে বল পালিশের জন্য থুতু লাগানোর পদ্ধতি নিষিদ্ধ করতে চলেছে আইসিসি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি এই নতুন নিয়ম চালু করার পক্ষে মত দিয়েছে। তবে করোনা সঙ্কট কেটে গেলে সবকিছু পূর্বাবস্থায় ফিরে আসবে বলে আশ্বস্ত করেছেন কুম্বলে।  
বিশদ

25th  May, 2020
ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি: মুলার
 

মিউনিখ, ২৪ মে: ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে বড় জয় ভুলে এবার বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন থমাস মুলার। বায়ার্ন মিউনিখ তারকাটি জানিয়েছেন, ফাঁকা মাঠে বড় ম্যাচ খেলাটা তাঁর কাছে এক অন্য অভিজ্ঞতা হবে।
বিশদ

25th  May, 2020
ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে মুম্বইয়ে বিক্রম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে ভারতীয় ফুটবলের সবথেকে প্রতিশ্রুতিমান স্ট্রাইকার বিক্রম প্রতাপ সিং ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে দিয়ে মুম্বই সিটি এফসি’তে সই করলেন। বিক্রম প্রতাপ গত বছর অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

25th  May, 2020
লকডাউনে জমিতে কাজ করছেন পুনম-অমিতরা 

চন্ডিগড়, ২৪ মে: দেশ জুড়ে লকডাউনের ফলে সমস্যায় পড়েছেন কৃষকরা। মাঠের ফসল কাটার জন্য লোক পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় বেশ কয়েকজন আন্তর্জাতিক ক্রীড়াবিদ নিজেদের জমির ফসল কাটতে মাঠে নেমে পড়েছেন।  
বিশদ

25th  May, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কান্দি: সোমবার সকালে খড়গ্রাম থানার পুড্ডা গ্রামের মাঠে ধান কাটতে যাওয়ার সময় বাইকের ধাক্কায় মারাত্মকভাবে জখম হলেন এক চাষি। দুর্ঘটনার পর বছর ৪০-এর জখম চাষি গোপাল মণ্ডলকে কান্দি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়। ।  ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: লকডাউনেও আলিপুরদুয়ার জেলায় প্রাত্যহিক চাহিদা অনুসারে মাছের জোগান স্বাভাবিক রাখতে এবার জেলার প্রান্তিক মৎস্য চাষিরা ব্যাঙ্ক থেকে ঋণের সুবিধা পেতে কিষাণ ক্রেডিট কার্ড পাবেন। জেলায় মাছ চাষে কিষাণ ক্রেডিট কার্ডে ঋণ দেওয়ার সুবিধা এ বছরই প্রথম। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সানরাইজ ফুডস প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ার কিনে নেওয়ার জন্য চুক্তিবদ্ধ হল আইটিসি লিমিটেড। গত ৭০ বছর ধরে ব্যবসা করে আসছে সানরাইজ, যা গুঁড়ো মশলার বাজারে পূর্ব ভারতের অন্যতম সেরা ব্র্যান্ড হিসেবে পরিচিতি পেয়ে এসেছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হ্যাকারদের কাজে লাগিয়ে করোনা-ভ্যাকসিনের ফর্মুলা হাতাতে মরিয়া চীন। খোদ ইন্টারপোল এই তথ্য জানিয়েছে এদেশের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে। এটা জানার পরই সিবিআই সতর্ক করেছে এই ভাইরাসের ভ্যাকসিন তৈরিতে নিয়োজিত গবেষণাগারগুলিকে।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর নিয়ে চিন্তায় থাকতে হবে। মাথা ও কোমরে সমস্যা হতে পারে। উপার্জন ভাগ্য শুভ নয়। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১২৯৩: জাপানে বিধ্বংসী ভূমিকম্পে মৃত্যু হয় ৩০ হাজার মানুষের
১৮৯৭: ব্রাম স্টোকারের উপন্যাস ড্রাকুলা প্রকাশিত হয়
১৯৪৫: মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের জন্ম
১৯৪৯: মার্কিন কম্পিউটার প্রোগামিং বিশেষজ্ঞ ওয়ার্ড কানিংহামের জন্ম। তিনিই উইকিপিডিয়ার প্রথম সংস্করণ বের করেছিলেন
১৯৭৭: ইতালির ফুটবলার লুকা তোনির জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
কাস্টমার সার্ভিসে আমাদের সুনাম রয়েছে: সিইএসসি 

04:46:27 PM

যে কোনও দুর্যোগেই সমন্বয় রেখে কাজ করতে হয়: সিইএসসি 

04:44:16 PM

আজ মালদহ, মুর্শিদাবাদ, বীরভূমে বৃষ্টির সম্ভাবনা 

04:44:00 PM

পুরসভার সঙ্গে সমন্বয়ের সমস্যা নেই: সিইএসসি 

04:43:40 PM

প্রায় ১৫০টি টিম কাজ করছে: সিইএসসি 

04:41:27 PM

বেহালা, সার্ভে পার্কে কাজ চলছে: সিইএসসি 

04:38:08 PM