Bartaman Patrika
খেলা
 

ফ্রেঞ্চ ওপেনের আগে ডকোভিচকে হেলায়
হারিয়ে মনোবল বাড়ালেন নাদাল

রোম, ২০ মে: চিরপ্রতিদ্বন্দ্বী নোভাক ডকোভিচকে হারিয়ে ইতালিয়ান ওপেনে খেতাব জিতলেন রাফায়েল নাদাল। রাফা-জোকারের মধ্যে এমন একপেশে লড়াই টেনিস বিশ্ব আগে কখনও দেখেনি। বিশ্বের এক নম্বর তারকা ডকোভিচকে ৬-০, ৪-৬, ৬-১ সেটে উড়িয়ে দিয়ে ক্লে-কোর্টে ফের একবার নিজের শ্রেষ্ঠত্ব জাহির করলেন নাদাল।
রাফায়েল নাদালের বছরের সূচনা হয়েছিল হতাশা দিয়ে। বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ডকোভিচের কাছে তাঁকে হারতে হয়েছিল। তাও আবার স্ট্রেট সেটে। তবে সেই প্রতিশোধটা দ্রুত মিটিয়ে নিলেন স্প্যানিশ তারকা। রবিবার ফাইনালে ডকোভিচকে তিনি হারালেন একেবারে ‘বেগেল’ সহকারে। রাফা-জোকার মহাদ্বৈরথে সবাই যখন হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রতীক্ষায় ছিলেন, তখন প্রথম সেটটাই ছিল অবাক করা। ক্লে কোর্টের সম্রাট নাদালের ফোরহ্যান্ড ডাউন দ্য লাইন বা টপ-স্পিনের কোনও জবাব ছিল না ডকোভিচের কাছে। সার্বিয়ান তারকা যেন স্রেফ দর্শক! প্রথম সেটে একবারও ধরে রাখতে পারলেন না নিজের সার্ভিস। বিশ্বের দুই নম্বর নাদাল সেট নিয়ে গেলেন ৬-০ গেমে। টেনিসের ভাষায় যাকে বলা হয় ‘বেগেল’। বেগেল মূলত পোল্যান্ডে তৈরি হওয়া এক ধরনের পাউরুটি। আকৃতিতে অনেকটা আংটি বা শূন্যের মতো। টেনিসে কেউ কোনও সেট ৬-০ গেমে হারলে তাকে ‘বেগেল’ দেওয়া বলে। এই নিয়ে কেরিয়ারে মোট ১০৬ বার প্রতিপক্ষকে ‘বেগেল’ দিলেন নাদাল। তার মধ্যে এই ইতালিয়ান ওপেনেই চারটি। তাই বলে ডকোভিচকে ‘বেগেল’ দেওয়া! অবিশ্বাস্য হলেও এটাই সত্যি।
দ্বিতীয় সেটে অবশ্য দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন ডকোভিচ। ৪-৪ পর্যন্ত কোনও ফারাক ছিল না। তারপরই নাদালের সার্ভিস ব্রেক করে ৬-৪ গেমে দ্বিতীয় সেট জিতে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন সার্বিয়ান তারকা। কিন্তু তৃতীয় সেটে ফের ভয়ঙ্কর মেজাজ ধারণ করেন নাদাল। শুরুতেই ডকোভিচের সার্ভিস ব্রেক করেন তিনি। আর ফেরার সুযোগ পাননি জোকার। এই সেটেও তিনবার তাঁর সার্ভিস ভাঙেন নাদাল। নিশ্চিত করে ফেলেন নবম ইতালিয়ান ওপেন খেতাব। ফ্রেঞ্চ ওপেনের আগে যা অনেকটাই বাড়িয়ে দেবে স্প্যানিশ তারকার তাঁর মনোবল। এরআগে চলতি বছর মন্টেকার্লো, বার্সেলোনা ও মাদ্রিদ ওপেনে সেমি-ফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন নাদাল। শেষ পর্যন্ত ক্লে-কোর্টে মরশুমের প্রথম শিরোপার দেখা পেলেন তিনি।
স্বাভাবিকভাবেই দারুণ উচ্ছ্বসিত নাদাল। ম্যাচ শেষে বলেন, ‘একটা ট্রফি জেতা গুরুত্বপূর্ণ ছিল। সেটা পেয়ে ভালো লাগছে। তবে আমার কাছে সবচেয়ে জরুরী বিষয় হল লড়াই করার মতো জায়গায় উঠে আসতে পারা। নিজেকে ফিট অনুভব করা। যে পর্যায়ে নিজের খেলাটা আমি নিয়ে যেতে চাইছি, সেখানে পৌঁছাতে পারলে আমি আরও খেতাব জিততে পারব। বিশেষ করে ক্লে-কোর্টে। তাই এই জয়ে আমি দারুণ খুশি হয়েছি। ফরাসি ওপেনের আমার আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে গেল। এই মুহূর্তটা আমি উপভোগ করতে চাই।’ নাদাল আরও বলেন, ‘নোভাক বা রজারের বিরুদ্ধে এই ধরনের ম্যাচ দারুণ রোমাঞ্চকর। নোভাক খুব ভালো খেলছে। কিন্তু দিনটা ওর ছিল না।’ অন্যদিকে, খেতাব হাতছাড়া করেও কোনও আপশোস করছেন না ডকোভিচ। তাঁর বক্তব্য, ‘আমি ক্লান্তির অজুহাত দেব না। রাফা আজ দুরন্ত খেলছে। ওকে হারানো সত্যিই খুব কঠিন ছিল। তবু তৃতীয় সেট পর্যন্ত যে খেলাটা নিয়ে যেতে পেরেছি, তাতেই আমি খুশি।’
 ভারতীয় টেবিল টেনিস দলের ফিজিওথেরাপিস্ট হলেন জলপাইগুড়ির বাসিন্দা

 বিএনএ, জলপাইগুড়ি: ভারতীয় টেবিল টেনিস দলের ফিজিওথেরাপিস্ট হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন জলপাইগুড়ির কংগ্রেস পাড়ার বাসিন্দা হীরক বাগচী। তিনি জাতীয় টেবিল টেনিস দলের সঙ্গে পৃথিবীর বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছেন। হীরকবাবু দু’দিনের ছুটিতে নিজের বাড়ি কংগ্রেস পাড়ায় এসেছেন। এরপর পাঞ্জাবের পাতিয়ালায় তিনি যাবেন।
বিশদ

ফেভারিট ইংল্যান্ডের মোকাবিলার জন্য বোলারদের তৈরি থাকতে বললেন ল্যাঙ্গার

 লন্ডন, ২০ মে: সাদা বলের ক্রিকেটে ব্যাটসম্যানদের আধিপত্য নিয়ে যত চর্চাই হোক না কেন, ম্যাচের ভাগ্য নির্ধারণে বোলারদের ভূমিকাকেই বাড়তি গুরুত্ব দিচ্ছেন অস্ট্রেলিয়া দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার। তিনি বলেন, ‘ইংল্যান্ডের মাটিতে আসন্ন বিশ্বকাপে ব্যাটসম্যানরা যে রাজ করবে তা নিয়ে কোনও সন্দেহ নেই। 
বিশদ

  পাক সমর্থকদের আশ্বস্ত করলেন সমালোচিত কোচ মিকি আর্থার

 লিডস, ২০ মে: পাকিস্তানের বোলিংয়ের করুণ দশা। পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজে ইংল্যান্ডের কাছে ৪-০ ব্যবধানে পরাস্ত হওয়ার পর চরম সমালোচিত হচ্ছেন পাক দলের কোচ মিকি আর্থার। ব্যাটিং ভালো করলেও যাচ্ছেতাই বোলিং করেছেন পাকিস্তানের বোলাররা।
বিশদ

মেসির কাছে হারও গৌরবের,
বললেন কিলিয়ান এমবাপে

 প্যারিস, ২০ মে: ইউরোপিয়ান গোল্ডেন শ্যু এবার নাচছে লিও মেসির ভাগ্যেই। চলতি মরশুমের লা লিগায় ৩৬টি গোল করেছেন আর্জেন্তাইন মহাতারকাটি। গোটা মরশুমে তাঁর গোলের সংখ্যা ৫০। ফিফার বর্ষসেরা পুরস্কার ও ব্যালন ডি’ওর খেতাবেরই তিনি সম্ভাব্য প্রধান দাবিদার।
বিশদ

বিদায়লগ্ন মধুর হল না অ্যালেগ্রি ও বারজাগলির
ঘরের মাঠে শেষ ম্যাচে ড্র জুভেন্তাসের

 তুরিন, ২০ মে: রবিবার অ্যালায়েঞ্জ স্টেডিয়ামে মরশুমের শেষ ম্যাচে জয়ের মুখ দেখল না জুভেন্তাস। কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি এবং অভিজ্ঞ ডিফেন্ডার আন্দ্রে বারজাগলির কাছেও ঘরের মাঠে ছিল এটি অন্তিম ম্যাচ। জয়ের আশায় গ্যালারি ভরিয়ে তুলেছিলেন সমর্থকরা।
বিশদ

বিশ্বকাপে পাকিস্তান দলে মহম্মদ আমির

 করাচি, ২০ মে: আসন্ন আইসিসি বিশ্বকাপে পাকিস্তান দলে অন্তর্ভুক্ত হলেন অভিজ্ঞ বাঁ-হাতি পেসার মহম্মদ আমির এবং ওয়াহাব রিয়াজ। সদ্য সমাপ্ত ওডিআই সিরিজে ইংল্যান্ডের কাছে ০-৪ ব্যবধানে চূর্ণ হওয়ার পর পাকিস্তানের নির্বাচকরা এই পরিবর্তন করতে বাধ্য হলেন।
বিশদ

বিশ্বকাপের পর আফগান কোচের
দায়িত্ব ছাড়ছেন ফিল সিমন্স

 নয়াদিল্লি, ২০ মে: ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ক্রিকেটার ফিল সিমন্স আগামী বিশ্বকাপ শেষ হওয়ার পর আফগানিস্তান ক্রিকেট দলের কোচের পদ থেকে সরে যেতে চান। ২০১৭ সালের ডিসেম্বর মাসে আফগান ক্রিকেট দলের দায়িত্ব নিয়েছিলেন সিমন্স। তার লক্ষ্য ছিল, আইসিসি বিশ্বকাপের মূল পর্বে আফগানিস্তান দলকে উন্নীত করা।
বিশদ

  ইন্ডিয়ান ওপেনে ভারতীয় বক্সারদের পদক জয় নিশ্চিত

 গুয়াহাটি, ২০ মে: ছ’বারের বিশ্বচ্যাম্পিয়ন মেরি কম ইন্ডিয়ান ওপেন বক্সিং টুর্নামেন্টে সরাসরি সেমি-ফাইনালে লড়তে পারেন এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক জয়ী আরেক ভারতীয় মহিলা বক্সার নিখাত জারিনের বিরুদ্ধে। উল্লেখ্য, আগামী বছর টোকিও ওলিম্পিকসে ৫১ কেজি বিভাগে রিংয়ে নামবেন মেরি কম।
বিশদ

  ইংল্যান্ড দলে স্থান পাওয়া নিশ্চিত ক্রিস ওকসের

 লিডস, ২০ মে: আইসিসি বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড এখনও ঘোষণা করেননি ইংল্যান্ডের নির্বাচকরা। ২৩ মে হল আইসিসি’র ডেডলাইন। তাই কিছুটা টেনশনে রয়েছেন ইংরেজ পেসার ক্রিস ওকস। তার সঙ্গে বিশ্বকাপ স্কোয়াডে ঢোকার লড়াই জোফ্রা আর্চারের। মঙ্গলবার ইংল্যান্ডের চূড়ান্ত ১৫ জনের স্কোয়াড ঘোষিত হওয়ার কথা।
বিশদ

 আই লিগে বারোটি দল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুপার কাপে না খেলার জন্য আইএমজিআরের ক্ষতিপূরণের পুরো অর্থ দিতে হবে সাত ক্লাবকে। শৃঙ্খলারক্ষা কমিটির এই সুপারিশকে মান্যতা দিয়ে ফেডারেশনের জরুরি কমিটি পুরো ব্যাপারটি পাঠিয়ে দিল লিগ্যাল সেলের কাছে।
বিশদ

  প্রোটিয়াদের তাতাচ্ছে ম্যান্ডেলার ২৭ বছর কারাবাসের স্মৃতি

 নয়াদিল্লি, ২০ মে: বিশ্ব ক্রিকেটের মূলস্রোতে ফেরার পর এখনও পর্যন্ত সাতটি বিশ্বকাপ খেলেছে নেলসন ম্যান্ডেলার দেশ। কিন্তু স্বপ্ন পূরণ হয়নি। এবার ইংল্যান্ডে আয়োজিত বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ প্রতিযোগিতাতে কি সেই আক্ষেপ ঘোচাতে পারবে দক্ষিণ আফ্রিকা?
বিশদ

আইএফএ থেকে সরছেন উৎপল

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ময়দানের অপ্রধান দলগুলি নিজেদের মধ্যে জোট বেঁধে আইএফএ’র প্রশাসনের বিরুদ্ধে আন্দোলনের হুমকি দিতেই সচিব উৎপল গাঙ্গুলি চতুর্থবার সচিব পদে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। সোমবার সন্ধ্যায় সাংবাদিক সম্মেলন ডেকে তিনি এই সিদ্ধান্ত জানিয়ে দিলেন।
বিশদ

 আলিপুরদুয়ারে ১১০ জন ফুটবলারের দলবদল

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার জেলা ক্রীড়া সংস্থা পরিচালিত সুপার ডিভিশন ও ‘এ’ ডিভিশন ফুটবল লিগের দলবদল ও নতুন খেলোয়াড়দের নাম নথিভুক্ত সোমবার শেষ হয়েছে। গত শনিবার থেকে খেলোয়াড়দের এই দলবদল ও নাম নথিভুক্তকরণ শুরু হয়। 
বিশদ

 নিনজা স্পোর্টস মিটে ১৬ জন প্রতিযোগীর সোনার পদক জয়

 সংবাদদাতা, কুমারগ্রাম: ইস্ট ইন্ডিয়ানিনজা স্পোর্টস মিটে অংশ নিয়ে অন্যান্য রাজ্যগুলির খেলোয়াড়দের সঙ্গে প্রতিযোগিতার আসরে নেমে আলিপুরদুয়ার জেলার১৬ জন প্রতিযোগী সোনার পদক, ১০জন প্রতিযোগী রুপার পদক এবং ৪জন প্রতিযোগী ব্রোঞ্জ পদক জিতে নিয়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

ঢাকা: বাংলাদেশ থেকে প্রায় ছয় মাস আগে ইউরোপ যাত্রা করেন সিলেটের বিলাল। তিনজনের সঙ্গে নানা দেশ ঘুরে লিবিয়ার রাজধানী ত্রিপোলি যাওয়ার পর আরও ৮০ বাংলাদেশির ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM

সোপিয়ানে সেনা-জঙ্গি গুলির লড়াই 

03:21:02 PM

৫০০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:05:01 PM