Bartaman Patrika
খেলা
 

 সুনীলদের মানসিকতায় মুগ্ধ স্টিম্যাক

নিজস্ব প্রতিবেদন: ভারতীয় দলের দায়িত্ব নিয়েই কাজ করার ব্লু-প্রিন্ট কিছুটা তৈরি করে ফেলেছেন ইগর স্টিম্যাক। তাঁর লক্ষ্য, জুনিয়র ফুটবলারদের নিউক্লিয়াস ধরেই এগিয়ে যাওয়া। তিনি এক ওয়েবসাইটকে সাক্ষাৎকারে বলেন, ‘ভারতীয় ফুটবল সংস্থার ফোকাসই ইউথ টিমের দিকে। এ ব্যাপারটি বেশ ভালো লেগেছে আমার। অতীতে আমি জুনিয়র দল নিয়ে কাজ করেছি। তবে আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি। ভারতীয় ফুটবলে অনেক প্রতিভা রয়েছে। বিশ্ব ফুটবলের ঘুমন্ত দৈত্য ভারত। এআইএফএফ যুব দল নিয়ে দারুণ সংগঠিত ইতিবাচক কাজ করছে। এইভাবে চললেও তারা লক্ষ্যের দিকে পৌঁছবেই। ভারতের কোচ হওয়ার আবেদন করার পর ভারতের এএফসি গেমগুলি দেখেছি। আইএসএল ও আই লিগ নিয়ে রীতিমতো গবেষণা করেছি। ভারতীয় ফুটবলারদের চ্যালেঞ্জিং মানসিকতা আমাকে মুগ্ধ করেছে। বেশ কিছু তরুণ ফুটবলার ভবিষ্যতে তারকা হবেই।’
এদিকে, ভারতের অধিনায়ক সুনীল ছেত্রী মনে করেন স্টিম্যাকের অভিজ্ঞতায় ভারতীয় ফুটবল লাভবান হবেই। তিনি বলেন, ‘নতুন বসকে অভ্যর্থনা জানাতে আমি তৈরি। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে কাজ করেছেন স্টিম্যাক।’
৩৪ বছর বয়সী সুনীল ভারতের হয়ে একশোর বেশি ম্যাচ খেলেছেন। বর্তমানে তিনি দ্বিতীয় সর্বাধিক আন্তর্জাতিক গোলদাতা। আসন্ন কিংস কাপ নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন সুনীল। তিনি বলেন, ‘আমি তো সতীর্থদের সবসময় বলি দেশের হয়ে নিজের একশো শতাংশ সেরাটা দাও। সারা বছর নিজের ফিটনেসের দিকে নজর দাও। প্রয়োজনে সেই ফিটনেস ম্যাচ মোডে এনে কাজে লাগাও। স্টিম্যাকের কোচিংয়ে ভারতীয় ফুটবলের এক নতুন অধ্যায় রচনা করতে হবে।’
কিংস কাপ খেলতে তৈরি ভারতের হেড কোচ ইগর স্টিম্যাকও। তিনি বলেন, ‘আমাদের হাতে আর সময় নেই। প্রস্তুতির জন্য পরিকল্পনামাফিক ও সংগঠিতভাবে এগতে হবে। আমি কোনও কিছু নিয়েই অভিযোগ করা পছন্দ করি না। আমার নিজস্ব এক ফুটবল দর্শন রয়েছে। তা ভারতীয় দলে প্রয়োগ করতে চাই। আমার দর্শন হল, ‘সংগঠিত ফুটবল, দ্রুত পাসিং, শক্তিশালী মুভমেন্ট ও শৃঙ্খলাবদ্ধ ডিফেন্সিভ ওয়ার্ক। আমি ফুটবলার বাছাইয়ে মানসিক ও শারীরিক ফিটনেসকে অগ্রাধিকার দিই। তবে ফুটবলে তরুণ বা বয়স্ক বলে কোনও কথা হয় না। দুটো কথা বুঝি। সেটা হল ভালো অথবা সেই ফুটবলার ভালো নয়।’
ভারতের বাঙালি সাইডব্যাক ও সেন্ট্রাল মিডফিল্ডার যথাক্রমে প্রীতম কোটাল ও প্রণয় হালদার বলছেন, ‘স্টিম্যাকের কোচিংয়ে আমরা উন্নতি করবই। দীর্ঘদিন পর কিংস কাপ আমরা খেলতে নামছি। নতুন কোচের কৌশল আমাদের দ্রুত রপ্ত করে নিতে হবে।’ ২৫ বছর বয়সী প্রীতম ভারতের হয়ে ৩৪টি ম্যাচ খেলেছেন।
প্রণয় হালদার মনে করেন, কিংস কাপ যদি ভারত জিততে পারে, তাহলে নতুন কোচের কাছে সেটাই বড় উপহার হবে। এএফসি এশিয়ান কাপে ভারতের অধিনায়ক ছিলেন প্রণয়। 

16th  May, 2019
লোকেশ রাহুলকে চার নম্বরে ব্যবহার করার পরামর্শ বেঙ্গসরকারের

 নয়াদিল্লি, ১৬ মে: আসন্ন বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স সম্পর্কে যথেষ্ট আশাবাদী দিলীপ বেঙ্গসরকার। ইংল্যান্ডের মাটিতে সেমি-ফাইনাল পর্যন্ত বিরাট কোহলি-ব্রিগেডকে তেমন পরিশ্রম করতে হবে না বলেই তাঁর ধারণা।
বিশদ

17th  May, 2019
বিশ্বকাপ দলে ডাক পেলেন মহম্মদ আমির

 করাচি, ১৬ মে: বাঁ-হাতি পেসার মহম্মদ আমিরকে শেষ পর্যন্ত বিশ্বকাপ দলে রাখল পাকিস্তান। প্রথমিক দল থেকে আমিরকে বাদ দেওয়া নিয়ে প্রাক্তন পেসার ওয়াসিম আক্রামের মতো অনেকেই পাকিস্তান ক্রিকেট বোর্ডের কড়া সমালোচনা করেছিলেন। তাতেও কিন্তু টনক নড়েনি পাক নির্বাচকদের।
বিশদ

17th  May, 2019
বোলারদের আগ্রাসী মনোভাব দেখাতে হবে: ক্রিস ওকস

 ব্রিস্টল, ১৬ মে: বিশ্বকাপে সাফল্য পেতে হলে বোলারদের আগ্রাসী মনোভাব দেখাতে হবে বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের অভিজ্ঞ পেসার ক্রিস ওকস। তাঁর মতে, বছরের এই সময়ে ইংল্যান্ডের উইকেট সাধারণত ব্যাটিং সহায়ক হয়ে যায়। এই পরিস্থিতিতে ব্যাটসম্যানদের হাত থেকে বাঁচতে গেলে বোলারদের বাড়তি ঘাম ঝরাতে হবে।
বিশদ

17th  May, 2019
 জীবনের শেষ বিশ্বকাপে সাফল্য পেতে যোগাসনে আস্থা গেইলের

নয়াদিল্লি, ১৫ মে: জীবনের পঞ্চম বিশ্বকাপ। এটাই শেষ। বিদায়ী বিশ্বকাপে নিজের সেরা পারফরম্যান্সটা মেলে ধরতে মরিয়া ক্যারিবিয়ান দৈত্য ক্রিস গেইল। বয়স থাবা বসিয়েছে ফিটনেসে। ৩৯ বছরেও বিশ্বকাপের মতো মেগা টুর্নামেন্টের ধকল নিতে হবে প্রায় দেড় মাস ধরে। আর সেই চাপ কাটিয়ে উঠতে জিম নয়, যোগাকেই হাতিয়ার করেছেন গেইল।
বিশদ

16th  May, 2019
দুরন্ত সেঞ্চুরিতে ইংল্যান্ডকে জিতিয়ে আইপিএল’কে কৃতিত্ব বেয়ারস্টোর
৯৩ বলে অনবদ্য ১২৮ রান

 ব্রিস্টল, ১৫ মে: জাতীয় দলের জার্সিতেও আইপিএলের দুরন্ত ফর্ম বজায় রেখেছেন জনি বেয়ারস্টো। ব্রিস্টলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে’তে তাঁর অনবদ্য সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে জয় তুলে নেয় ইংল্যান্ড। জয়ের জন্য ৩৫৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ৯৩ বলে ১২৮ রান করেন বেয়ারস্টো।
বিশদ

16th  May, 2019
হার্দিকের প্রশংসায় পঞ্চমুখ সেওয়াগ

 নয়াদিল্লি, ১৫ মে: ভারতীয় দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার প্রশংসায় পঞ্চমুখ প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেওয়াগ। তিনি বলেছেন, ‘ব্যাটে-বলে হার্দিকের ধারে কাছে কেউ নেই ভারতীয় দলে। ওর মতো প্রতিভাবান ক্রিকেটার কেউ থাকলে হার্দিকের পক্ষে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটানো সহজ হত না।’
বিশদ

16th  May, 2019
ফরাসি তারকাটিকে নিতে তৈরি বার্সেলোনা
আতলেতিকো মাদ্রিদ ছাড়ার সিদ্ধান্ত আতোঁয়া গ্রিজম্যানের

 মাদ্রিদ, ১৫ মে: আগামী শনিবার আতলেতিকো মাদ্রিদের জার্সিতে শেষবার দেখা যাবে ফরাসি তারকা আতোঁয়া গ্রিজম্যানকে। প্রতিপক্ষ লেভান্তে। মাদ্রিদের ক্লাবটির সঙ্গে পাঁচ বছরের সম্পর্ক ছিন্ন করছেন তিনি।
বিশদ

16th  May, 2019
ইরানের কোচ মার্ক উইলমটস

 তেহরান, ১৫ মে: বেলজিয়ামের প্রাক্তন কোচ ও ফুটবলার মার্ক উইলমটসের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিল ইরান। বুধবার তেহরানে চুক্তিপত্রে সই করেন তিনি। ইরান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট কামি রিটা শেরপা জানিয়েছেন, ‘উইলমটসের সঙ্গে তিন বছরের চুক্তি হয়েছে। ২০২২ সালে কাতার বিশ্বকাপের ফল দেখার পর যা দীর্ঘায়িত হতেই পারে।’
বিশদ

16th  May, 2019
এএফসি কাপের ম্যাচে মিনার্ভার ড্র, হার চেন্নাইয়ের

 কাঠমাণ্ডু, ১৫ মে: এএফসি কাপে আপাতত জয় অধরাই থাকল মিনার্ভা পাঞ্জাবের। বিরতির পর ১০ জনে খেলে একদা আই লিগ জয়ী টিম ১-১ গোলে ড্র করল নেপালের মানাং মারসায়াংডি ক্লাবের সঙ্গে। গ্রুপ ই’র ম্যাচে ড্র করে পরের রাউন্ডে যাওয়ার আশা অনেকটাই ক্ষীণ হয়ে মিনার্ভার। এএফসি কাপের ম্যাচে চতুর্থ ড্র মিনার্ভার।
বিশদ

16th  May, 2019
সুস্থ হয়ে পাক স্কোয়াডে যোগ দিচ্ছেন শাদাব

 করাচি, ১৫ মে: ভাইরাসজনিত সংক্রমণের কারণে শাদাব খানের বিশ্বকাপে খেলা নিয়ে ঘোরতর আশঙ্কা দেখা দিয়েছিল। ইংল্যান্ড সফর থেকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছিল পাকিস্তানের নির্ভরযোগ্য অলরাউন্ডারটিকে। তবে সর্বশেষ মেডিকেল টেস্টের রিপোর্ট স্বস্তি দিয়েছে পাক শিবিরকে। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, অসুস্থতা তেমন গুরুতর নয়।
বিশদ

16th  May, 2019
ভারতীয় ফুটবল নিয়ে ইগরের গবেষণা দেখে মুগ্ধ শ্যাম থাপারা

 নিজস্ব প্রতিবেদন: সরকারিভাবে ভারতের হেড কোচ হিসেবে ক্রোয়েশিয়ার বিশ্বকাপার ইগর স্টিম্যাকের নাম ঘোষণা করল এআইএফএফ। তাঁর সঙ্গে দু’বছরের চুক্তি। ভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী কমিটি ৫১ বছর বয়সী এই কোচের নাম বুধবার ঘোষণা করে দিল।
বিশদ

16th  May, 2019
ভারতের হার চার গোলে

 পারথ, ১৫ মে: বিশ্বের দু’নম্বর অস্ট্রেলিয়ার কাছে ০-৪ গোলে হেরে গেল ভারতীয় হকি দল। পাঁচ ম্যাচের সিরিজে গত তিনটি ম্যাচে অপরাজিত থাকার পর চতুর্থ ম্যাচে সেই ধারা ধরে রাখতে পারলেন না মনপ্রীতরা।
বিশদ

16th  May, 2019
 স্টেইন-রাবাডাকে নিয়ে স্বস্তিতে কোচ গিবসন

কেপ টাউন, ১৫ মে: আইপিএলের মাঝ পথে চোটের কবলে পড়েছিলেন দক্ষিণ আফ্রিকার দুই তারকা পেসার কাগিসো রাবাডা ও ডেল স্টেইন। টুর্নামেন্ট ছেড়ে দেশে ফিরেছিলেন দু’জনেই। আশঙ্কা দেখা দিয়েছিল বিশ্বকাপের শুরু থেকে তাঁদের খেলা নিয়ে। তবে প্রোটিয়া কোচ ওটিস গিবসনের দৃঢ় বিশ্বাস বিশ্বকাপের শুরু থেকেই খেলবেন রাবাডা ও স্টেইন।
বিশদ

16th  May, 2019
নেতিবাচক বিষয় নিয়ে ভাবার মতো সময় আমার জীবনে নেই: শিখর ধাওয়ান

নয়াদিল্লি, ১৪ মে: আসন্ন বিশ্বকাপকে পাখির চোখ করেছেন ভারতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান। আইপিএলের শুরুটা ভালো না হলেও পরের দিকে তিনি ফর্ম ফিরে পেয়েছিলেন। যা তাঁর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিয়েছে। এবারের বিশ্বকাপের আসর বসছে ইংল্যান্ডের মাটিতে। যেখানে বল স্যুইং করার প্রবল সম্ভাবনা রয়েছে।
বিশদ

15th  May, 2019

Pages: 12345

একনজরে
  বিএনএ, বাঁকুড়া: আজ, মঙ্গলবার সকাল ১০টা থেকে বাঁকুড়ায় মাধ্যমিকের মার্কশিট ও শংসাপত্র বিলির কাজ শুরু হবে। জেলার তিন মহকুমায় একটি করে স্কুল থেকে তা বিলি করা হবে। ১১টা নাগাদ ছাত্রছাত্রীরা তা বিদ্যালয় থেকে সংগ্রহ করতে পারবে বলে বাঁকুড়ার জেলা ...

 কাজল মণ্ডল  ইসলামপুর, সংবাদদাতা: ইসলামপুর বিধানসভা উপনির্বাচনের ভোট গ্রহণ শেষ হতেই জয় নিশ্চিত বলে দাবি করলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী আবদুল করিম চৌধুরী। ভোটগ্রহণ হয়েছে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ছেলের হাতে খুন হলেন মা। রবিবার ঘটনাটি ঘটেছে হরিদেবপুর থানার করুণাময়ীতে। মৃতার নাম অপু সরকার (৪৪)। ছুরি দিয়ে এলোপাথাড়ি কুপিয়ে তাঁকে খুন করা হয় বলে অভিযোগ। পরে গুণধর ছেলে নিজেই এসে থানায় আত্মসমর্পণ করে। পুলিস জানিয়েছে, ওই ...

 নয়াদিল্লি, ২০ মে (পিটিআই): ভোট পরবর্তী এক্সিট পোল নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। যদিও গেরুয়া শিবির রীতিমতো উচ্ছ্বসিত। সপ্তম দফার নির্বাচনের পর এক্সিট পোলে ইঙ্গিত মিলেছে, দ্বিতীয়বার ক্ষমতায় ফিরছেন মোদি সরকার। শুধু ফিরছে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যারা বিদ্যার্থী তাদের মানসিক অস্থিরতা বৃদ্ধি পাবে। নানা বিষয়ে খুঁতখুঁতে ভাব জাগবে। গোপন প্রেম থাকলে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম
১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের জন্ম
১৯৯১: ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৬৫ টাকা ৭০.৩৪ টাকা
পাউন্ড ৮৬.৮৮ টাকা ৯০.১১ টাকা
ইউরো ৭৬.০৬ টাকা ৭৮.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,০৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৪২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০,৮৭৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৬,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৬,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫১/৪৭ রাত্রি ১/৪১। মূলা ৫৬/২৩ রাত্রি ৩/৩১। সূ উ ৪/৫৮/১২, অ ৬/৮/০, অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৯ গতে ৪/২২ মধ্যে। রাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৫ মধ্যে, বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫১ মধ্যে, কালরাত্রি ৭/৩০ গতে ৮/৫০ মধ্যে।
৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯, মঙ্গলবার, তৃতীয়া ৫২/৪৪/৩৭ রাত্রি ২/৩/৪০। মূলানক্ষত্র ৫৮/১১/৫৫ শেষরাত্রি ৪/১৪/৩৫, সূ উ ৪/৫৭/৪৯, অ ৬/১০/৫, অমৃতযোগ দিবা ৭/৩৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে, বারবেলা ৬/৩৬/৫১ গতে ৮/১৫/৫৩ মধ্যে, কালবেলা ১/১২/৫৯ গতে ২/৫২/১ মধ্যে, কালরাত্রি ৭/৩১/৩ গতে ৮/৫২/১ মধ্যে।
১৫ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল

মেষ: গোপন প্রেম থাকলে তা প্রকাশিত হবে। বৃষ: যদি ব্যবসা করার ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩৫: কবি বিহারীলাল চক্রবর্তীর জন্ম১৯২১: নোবেলজয়ী সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের ...বিশদ

07:03:20 PM

মাধ্যমিকের প্রথম সৌগতকে সাহায্যের আশ্বাস পার্থর
আজ মাধ্যমিকের ফল ঘোষণার পর প্রথম স্থানাধিকারী সৌগত দাসকে ফোন ...বিশদ

04:54:19 PM

১২৮১০ হাওড়া-মুম্বই (সিএসএমটি) মেল আজ রাত ৮টার বদলে রাত ৯:১৫ মিনিটে হাওড়া স্টেশন থেকে ছাড়বে 

03:53:16 PM

মাধ্যমিকে অকৃতকার্য হওয়ায় পূঃ বর্ধমানের গোপালপুরে আত্মঘাতী ছাত্রী  

03:34:10 PM

খড়্গপুরের আইটিআইয়ের কাছে যুবককে গুলি করে খুন

03:31:00 PM