Bartaman Patrika
খেলা
 

গোপীচাঁদের মডেলে টিটি আকাদেমি গড়তে চান পৌলমী-সৌম্যদীপ

অভিজিৎ সরকার: প্রেরণা গোপীচাঁদই। কিংবদন্তী এই ব্যাডমিন্টন খেলোয়াড় ও কোচের আকাদেমির মডেলকে সামনে রেখেই রাজডাঙা ক্লাব সমন্বয়ে বিশ্বমানের টেবল টেনিস আকাদেমির সূচনা করছেন পৌলমী ঘটক ও সৌম্যদীপ রায়। ১ জুন শুরু হচ্ছে এই আকাদেমি। অর্জুন প্রাপক এই ক্রীড়া দম্পতি এখন পুরোপুরি কোচিংয়ে মনোনিবেশ করেছেন।
সাতবারের জাতীয় টেবল টেনিস চ্যাম্পিয়ন পৌলমী আরও দুটি জাতীয় প্রতিযোগিতায় খেলতে চান। সবটাই তাঁর ফিটনেসের উপর নির্ভর করছে। কারণ পৌলমীর সামনে রয়েছে ইন্দু পুরীর (আটবার জাতীয় চ্যাম্পিয়ন) রেকর্ড ভাঙার সুযোগ। পৌলমী বলছেন, ‘দেখুন,আমার সাড়ে তিন বছরের ছেলে রয়েছে। তাঁকে ফেলে রেখে সার্কিটে খেলে বেড়ানো সম্ভব নয়। তবে এখনই অবসরের ভাবনা নেই। আমাকে ওজন কমাতে হবে। একেবারেই দৌড়তে পারি না। দুটো হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে। দুটি গোড়ালিতে অস্ত্রোপচারের পরামর্শ দিয়েছে ডাক্তার। তাছাড়া এখন টেকনিক্যালি টেবল টেনিস খেলা অনেক কঠিন হয়ে গিয়েছে। তুখোড় ফিটনেস থাকাটাই আসল কথা। এরপরও আমার আর দুটি ন্যাশনাল খেলার ইচ্ছা রয়েছে। পুরোটাই ফিটনেসের উপর নির্ভর করছে। তারচেয়েও বড় কথা, আমার ও সৌম্যদীপের প্যাশন হল, মন দিয়ে কোচিং করতে চাই। আমাদের স্বপ্ন, ওলিম্পিক টিটি থেকে এ রাজ্যে পদক আনা। কোচ হিসেবে যেন তার সাক্ষী থাকতে পারি। বাংলাতে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে।’
১৯৯৬ সালে ১৩ বছর বয়সে প্রথম জাতীয় দলে খেলেন পৌলমী। তারপর প্রায় টানা ২০১৪ সাল পর্যন্ত, দীর্ঘ ১৮ বছর জাতীয় দলের নির্ভরযোগ্য সদস্য ছিলেন তিনি। এমন ধারাবাহিকতা পৌলমী ও মৌমা ছাড়া আর কারোর ঝুলিতে নেই। কিন্তু সন্তানের জন্ম হওয়ার পর থেকেই ফিটনেসজনিত কারণে সার্কিট থেকে সরে আসেন পৌলমী। তাতে তাঁর কোনও আক্ষেপ নেই। বলছিলেন, ‘দীর্ঘ ২০ বছর ভারতীয় দলে প্রতিনিধিত্ব করেছি। তিনবার জুনিয়র জাতীয় চ্যাম্পিয়ন। কমনওয়েলথ গেমসে রুপো। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছি। ফলে টেবলে টেনিস থেকে আমার প্রাপ্তি নেহাত কম নয়। সৌম্যদীপ দু’বারের সিনিয়র জাতীয় চ্যাম্পিয়ন। বর্তমানে জাতীয় টিমের কোচ। আন্তর্জাতিক পদক রয়েছে তাঁর ঝুলিতে। দীর্ঘদিন ভারতের হয়ে খেলেছে। আমাদের অনেকদিন ধরেই লক্ষ্য, ভালো খেলোয়াড় তুলে আনা। সৌম্যদীপ লোন করে, অনেক কষ্ট করে এই আকাদেমি তৈরি করেছে। পাশে হোস্টেল তৈরি হবে। অনেক দূরদূরান্ত থেকে ছেলেমেয়েরা টিটি শিখতে আসে। তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করব আমরা। রাজডাঙা ক্লাব সমন্বয়ের সভাপতি ও বরো চেয়ারম্যান সুশান্ত কুমার ঘোষ আমাদের সর্বতোভাবে সাহায্য করছেন। এই অ্যাকাডেমিই আমার ও সৌম্যদীপের এখন ধ্যানজ্ঞান।’
ইন্ডিয়ান অয়েলে পৌলমীদের সহকর্মী গোপীচাঁদ। একসঙ্গে তাঁরা অনেক আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছেন। একসঙ্গে থেকেছেন। হায়দরাবাদে ইন্ডিয়া ক্যাম্পে গিয়ে গোপীচাঁদের আকাদেমিতে ঘুরে পুরো পরিকাঠামো দেখেছেন পৌলমী ও সৌম্যদীপ। সেই প্রসঙ্গে পৌলমী বলছিলেন, ‘মাত্র তিনটি কোর্ট নিয়ে গোপীচাঁদ আকাদেমি শুরু করেছিলেন। এখন তার বিরাট পরিসর। আমরাও ধাপে ধাপে এগতে চাই। শুরু আমরা কেন, বাংলার সব নামী বর্তমান ও প্রাক্তন প্লেয়ারদের আগামী প্রজন্মকে তৈরি করার জন্য এগিয়ে আসা উচিত। গোপীচাঁদের ছাত্র-ছাত্রীরাই বিশ্ব ব্যাডমিন্টনে সুনামের সঙ্গে খেলছে। আমরা বাংলা থেকে আন্তর্জাতিক মানের প্লেয়ার তৈরি করতে চাই।’

15th  May, 2019
গৃহবন্দি জীবনে সতীর্থদের মিস করছেন রোহিত 

নয়াদিল্লি, ২৪ মে: গৃহবন্দি জীবন একঘেয়েমি হয়ে উঠেছে ভারতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার রোহিত শর্মার কাছে। বাইশ গজে ফেরার জন্য ব্যাকুল তিনি। প্রচণ্ড মিস করছেন সতীর্থদের। লা লিগার ফেসবুক পেজে লাইভ চ্যাটে রোহিত বলেন, ‘অনেকদিন হয়ে গেল সতীর্থদের সঙ্গে দেখা হয়নি। 
বিশদ

কর ছাড়ের আশ্বাস না দিলে ভারত থেকে
বিশ্বকাপ সরানোর হুমকি আইসিসি’র  

নয়াদিল্লি, ২৪ মে: কর ছাড়ের ব্যাপারে লিখিত আশ্বাস না দিলে ভারত থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ওয়ান ডে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিল আইসিসি। ২০২১ সালে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  
বিশদ

পাঁচ মাসে ২২টি আন্তর্জাতিক প্রতিযোগিতা
নতুন ক্রীড়াসূচি দেখে বিস্মিত সাইনা
 

হায়দরাবাদ,২৪ মে: শুক্রবার বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা ২০২০ সালের সংশোধিত আন্তর্জাতিক ক্যালেন্ডার প্রকাশ করেছে। ওই ক্যালেন্ডারে দেখা যাচ্ছে, আগস্ট মাস থেকে খেলা শুরু করতে চাইছে বিশ্ব ব্যাডমিন্টনের নিয়ামক সংস্থা। 
বিশদ

সঙ্কট কাটলেই বলে থুতু লাগানো যাবে: কুম্বলে 

নয়াদিল্লি, ২৪ মে: করোনার হাত থেকে ক্রিকেটারদের বাঁচাতে বল পালিশের জন্য থুতু লাগানোর পদ্ধতি নিষিদ্ধ করতে চলেছে আইসিসি। অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি এই নতুন নিয়ম চালু করার পক্ষে মত দিয়েছে। তবে করোনা সঙ্কট কেটে গেলে সবকিছু পূর্বাবস্থায় ফিরে আসবে বলে আশ্বস্ত করেছেন কুম্বলে।  
বিশদ

ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ে তৈরি: মুলার
 

মিউনিখ, ২৪ মে: ফ্র্যাঙ্কফুর্টের বিরুদ্ধে বড় জয় ভুলে এবার বরুশিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তৈরি হচ্ছেন থমাস মুলার। বায়ার্ন মিউনিখ তারকাটি জানিয়েছেন, ফাঁকা মাঠে বড় ম্যাচ খেলাটা তাঁর কাছে এক অন্য অভিজ্ঞতা হবে।
বিশদ

ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে মুম্বইয়ে বিক্রম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে ভারতীয় ফুটবলের সবথেকে প্রতিশ্রুতিমান স্ট্রাইকার বিক্রম প্রতাপ সিং ইস্ট বেঙ্গলের অফার ফিরিয়ে দিয়ে মুম্বই সিটি এফসি’তে সই করলেন। বিক্রম প্রতাপ গত বছর অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপে দেশের প্রতিনিধিত্ব করেছেন।   বিশদ

লকডাউনে জমিতে কাজ করছেন পুনম-অমিতরা 

চন্ডিগড়, ২৪ মে: দেশ জুড়ে লকডাউনের ফলে সমস্যায় পড়েছেন কৃষকরা। মাঠের ফসল কাটার জন্য লোক পাওয়া যাচ্ছে না। এমন অবস্থায় বেশ কয়েকজন আন্তর্জাতিক ক্রীড়াবিদ নিজেদের জমির ফসল কাটতে মাঠে নেমে পড়েছেন।  
বিশদ

আইসিসি’র গাইডলাইনে স্বচ্ছতা দরকার: সাকিব 

ঢাকা, ২৪ মে: পুনরায় ক্রিকেট শুরু করার আগে আইসিসি যে গাইডলাইন প্রকাশ করেছে, তাতে আরও স্বচ্ছতা প্রয়োজন ছিল। করোনা পরিস্থিতির সঠিক মূল্যায়ণ না করেই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা এই নির্দেশিকা জারি করেছে। এমনটাই মনে করছেন বাংলাদেশের নির্বাসিত অলরাউন্ডার সাকিব আল হাসান। 
বিশদ

৮ জুন শুরু লা লিগা, ঘোষণা প্রধানমন্ত্রীর 

মাদ্রিদ, ২৪ মে: করোনা ভাইরাসের আতঙ্ক এখনও পুরোপুরি কাটেনি। তারই মধ্যে লা লিগা শুরুর ব্যাপারে সবুজ সংকেত দিলেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ। ৮ জুন শুরু হতে পারে লা লিগা। যদিও সরকারিভাবে লা লিগা কমিটির পক্ষ থেকে এখনও চূড়ান্ত দিন ঘোষণা করা হয়নি। 
বিশদ

আইপিএলকে কৃতিত্ব বাটলারের 

লন্ডন, ২৪ মে: বিশ্বকাপের পরেই রাখা যেতে পারে আইপিএলকে। এমনই মন্তব্য করলেন ইংল্যান্ডের ক্রিকেটার জস বাটলার। করোনার জেরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এই বছরের আইপিএল। তাই মন খারাপ ইংলিশ তারকা বাটলারের। 
বিশদ

নেইমারকে বার্সেলোনায়
চাইছেন কোচ সেতিয়েন

বার্সেলোনা, ২৩ মে: ২০১৭ সালে বার্সেলোনা ছেড়ে রেকর্ড পরিমান ২২২ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি’তে ফরাসি ক্লাব পিএসজি’তে যোগ দিয়েছিলেন নেইমার। তবে প্যারিসের ক্লাবটিতে খুব একটা মানিয়ে নিতে পারেননি ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’।
বিশদ

24th  May, 2020
মুখ্যমন্ত্রীর দেওয়া জমিতে ফুটবল সেন্টারের
কাজে গতি আনতে তৎপর এআইএফএফ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রায় পৌনে তিন বছর আগে সেন্টার অফ এক্সসেলেন্স গড়তে সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নিউটাউনে ১৫ একর জমি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথম দেড় বছর কোনও কাজই হয়নি।
বিশদ

24th  May, 2020
ঘরের মাঠে কোহলিদের
মোকাবিলায় তৈরি কামিন্স

মেলবোর্ন, ২৩ মে: আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ঘরের মাঠে ভারতকে সামলাতে তৈরি অস্ট্রেলিয়া। এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স।
বিশদ

24th  May, 2020
ঘরোয়া ক্রিকেট শুরু হতে
পারে সেপ্টেম্বরের শেষেই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বর মাস থেকেই ঘরোয়া ক্রিকেটের দরজা খুলে দিতে পারে বিসিসিআই। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু শনিবার বলেন, করোনা পরবর্তী সময়ে দর্শকশূন্য মাঠেই বেশ কিছুদিন খেলা চালাতে হবে।  বিশদ

24th  May, 2020

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, বারাসত: উম-পুনের দানবীয় তাণ্ডবে বসিরহাট মহকুমায় নদীবাঁধ ভেঙে নোনা জলে প্লাবিত হয়েছে কয়েক হাজার একর চাষযোগ্য জমি। ওইসব জমিতে ফের কবে চাষ শুরু করা যাবে, তা নিয়ে দুশ্চিন্তায় রাতের ঘুম উবেছে বিভিন্ন ব্লকের ভুক্তভোগী কৃষকদের।   ...

সংবাদদাতা, ইটাহার: ২০ লক্ষ টাকা ব্যয়ে রায়গঞ্জ শহরে বাস-বে বানাচ্ছে রায়গঞ্জ পুরসভা। জানা গিয়েছে, রায়গঞ্জের মোহনবাটি বাজার এলাকায় নেতাজি সুভাষ রোডের পাশে বাজারে ঢোকার মুখে ওই নতুন বাস-বে বা লেন তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী মাস থেকেই বিধানসভার বিভিন্ন স্থায়ী কমিটির বৈঠক ধাপে ধাপে শুরু করার কথা চিন্তা করছেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। তবে করোনা আবহে সরকারি বিধিনিষেধ তাঁকে ভাবনায় ফেলেছে।  ...

রাষ্ট্রসঙ্ঘ, ২৪ মে (পিটিআই): সুপার সাইক্লোন উম-পুনে ভারত এবং বাংলাদেশের ক্ষয়ক্ষতিতে গভীর দুঃখপ্রকাশ করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেইরেস।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

প্রণয়ে দ্বিধাদ্বন্দ্ব থাকবে। কারও কথায় মর্মাহত হতে হবে। ব্যবসায় শুরু করা যেতে পারে। কর্মে সুনাম ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 বিশ্ব থাইরয়েড দিবস
১৮৮৬: বিপ্লবী রাসবিহারী বসুর জন্ম
১৮৯৯: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জন্ম
১৯০৬ - বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেইজের জন্ম
১৯২৪ - শিক্ষাবিদ, কলকাতা হাইকোর্টের বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৭২: পরিচালক করণ জোহরের জন্ম
২০০৫: অভিনেতা সুনীল দত্তের মৃত্যু
২০০৯: পশ্চিমবঙ্গের কয়েকটি জেলায় আইলা আঘাত করল
২০১৮ - শান্তি নিকেতনে বাংলাদেশ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৮৯ টাকা ৭৪.৮৯ টাকা
পাউন্ড ৯০.৮৮ টাকা ৯০.৮৮ টাকা
ইউরো ৯০.৮৮ টাকা ৮৪.৩৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  May, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া ৫০/৫৪ রাত্রি ১/১৯। মৃগশিরানক্ষত্র ৩/২ প্রাতঃ ৬/১০। সূর্যোদয় ৪/৫৬/৫৮, সূর্যাস্ত ৬/১০/৮। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/২ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫২ গতে ৪/৩২ মধ্যে । কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।  
১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০, সোমবার, তৃতীয়া রাত্রি ১২/০। মৃগশিরানক্ষত্র প্রাতঃ৫/৩৩। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৮/৩০গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে ও ২/৫৩ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৪ মধ্যে।  
১ শওয়াল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত ২,৪৩৬ জন, রাজ্যে আক্রান্তের সংখ্যা ৫২,৬৬৭ 

08:58:05 PM

তামিলনাড়ুতে করোনায় আক্রান্ত আরও ৮০৫ জন, রাজ্যে মোট আক্রান্ত ১৭,০৮২ 

06:37:20 PM

বাংলায় করোনায় আক্রান্ত আরও ১৪৯ 
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৪৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

06:23:35 PM

বাংলার ভয়ঙ্করতম বিপর্যয়ের মোকাবিলায় নিযুক্ত সরকারি কর্মীদের স্যালুট মমতার 
ঘূর্ণিঝড় উম-পুনের তাণ্ডব চিত্র এখনও বর্তমান দক্ষিণবঙ্গে। টানা কাজ করেও ...বিশদ

06:07:08 PM

উম-পুন: মৃতদের পরিবারের হাতে কলকাতা পৌরসভার পক্ষ থেকে ২.৫ লক্ষ টাকার চেক তুলে দিলেন প্রশাসক ফিরহাদ হাকিম 

05:32:00 PM

রাঁচিতে দুর্ঘটনার কবলে বাংলার শ্রমিকদের নিয়ে ফেরা বাস 
বাংলার শ্রমিকদের নিয়ে ফেরার পথে দুর্ঘটনার কবলে বাস। সোমবার দুপুরে ...বিশদ

05:06:28 PM