Bartaman Patrika
খেলা
 

হালেপকে হারিয়ে সেরা বার্টেন্স, নাদালের বিদায়

মাদ্রিদ, ১২ মে: আপাতত বিশ্ব র‌্যাঙ্কিংয়ে (ডব্লুটিএ) একনম্বর হওয়া হচ্ছে না রোমানিয়ার সিমোনা হালেপের। শনিবার রাতে মাদ্রিদ ওপেনের ফাইনালে হালেপ হেরে গেলেন কিকি বার্টেন্সের কাছে ৪-৬,৪-৬ ফলে। এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে জাপানের নাওমি ওসাকাকে হারিয়ে একনম্বর স্থান ফিরে পেতেন সিমোনা হালেপ।
হল্যান্ডের কিকি বার্টেন্সের জীবনে আপাতত এটাই সেরা জয়। সোমবার এটিপি ও ডব্লুটিএ র‌্যাঙ্কিং প্রকাশিত হবে। সেখানে কিকি চার নম্বরে উঠে আসবেন। এটাই আপাতত তাঁর জীবনের সেরা র‌্যাঙ্কিং হতে চলেছে। প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে একটিও সেট না হেরে মাদ্রিদ ওপেন ক্লে কোর্ট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেন কিকি বার্টেন্স। যার ফলে ফরাসি ওপেনে ফেবারিট হিসেবেই শুরু করবেন তিনি। আগামী ২৭ মে এই গ্র্যান্ডস্ল্যাম টুর্নামেন্ট শুরু হচ্ছে। এদিন হালেপ ও বার্টেন্স, দু’জনেই দুটি সেটে আটটি ব্রেক পয়েন্ট পেয়েছেন। এরমধ্যে হালেপ তিনবার ও বার্টেন্স পাঁচবার। গতবার এই টুর্নামেন্টে রানার্স বার্টেন্স শনিবার ফাইনালে ২৫টি উইনার ও চারবার ‘এস’ মারেন ফোরহ্যান্ডে।
এদিকে, এই ক্লে কোর্ট টুর্নামেন্টের পুরুষ সিঙ্গলসে রাফায়েল নাদালকে হারিয়ে বড় অঘটন ঘটালেন গ্রিসের ২০ বছর বয়সী খেলোয়াড় স্টেফানোস সিটসিপাস। মাদ্রিদ ওপেনের ফাইনালে নোভাক ডকোভিচের বিরুদ্ধে খেলবেন সিটসিপাস। এদিন শেষ চারে নাদালকে ৬-৪, ২-৬, ৬-৩ সেটে হারালেন গ্রিসের এই খেলোয়াড়। ফরাসি ওপেন শুরুর আগে মাদ্রিদ ওপেনের ফাইনালে উঠতে না পারা নাদালের কাছে বড় ধাক্কা। নাদালকে বলা হয় ‘কিং অব ক্লে’। সেখানে এমন সারফেসে স্প্যানিশ তারকাকে হারিয়ে সিটসিপাস বলেন, ‘আমার জীবনে আপাতত সবচেয়ে কঠিন জয়। ফরাসি ওপেনে নামার আগে এই জয় আমাকে উদ্বুদ্ধ করবে।’ নাদাল বলেছেন, ‘মাদ্রিদ ওপেনের হার নিয়ে বেশি ভাবছি না। ফরাসি ওপেনে ঘুরে দাঁড়াতে পারব।’

13th  May, 2019
বাটলারের ঝড়ে পাকিস্তানের বিরুদ্ধে জিতল ইংল্যান্ড

সাউদাম্পটন, ১২ মে: উত্তেজক ম্যাচে পাকিস্তানকে ১২ রানে হারিয়ে ওয়ান ডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ইয়ন মর্গ্যানের নেতৃত্বাধীন ইংল্যান্ড। রোজবোল স্টেডিয়ামে ইংল্যান্ডের ৩৭৩ রানের জবাবে ৩৬১ রানে থমকে যায় সফরকারি পাক দল। জস বাটলারের বিধ্বংসী সেঞ্চুরির জবাবে ব্যাট হাতে পালটা জ্বলে উঠলেন পাক ওপেনার ফখর জামান।
বিশদ

13th  May, 2019
বিশ্বকাপে সুস্থ রাবাডাকে পাওয়ার আশায় প্রোটিয়ারা

 জোহানেসবার্গ, ১২ মে: বিশ্বকাপের কাগিসো রাবাডা পরোপুরি সুস্থ হয়ে উঠবেন বলে আশা প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। আসন্ন মেগা ইভেন্টে তরুণ তারকা পেসারটিকে শুরু থেকে পাওয়া যাবে বলেই তাদের বিশ্বাস। রবিবার দলের চিকিৎসক মহম্মদ মোসাজির এমন বার্তাই দিয়েছেন।
বিশদ

13th  May, 2019
 ১৫ জুন প্রি-সিজন ট্রেনিং শুরু মহমেডান স্পোর্টিংয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ১৫ জুন থেকে প্রি-সিজন ট্রেনিং শুরু হচ্ছে মহমেডান স্পোর্টিংয়ে। তারা নিজেদের মাঠেই ট্রেনিং করবে। রবিবার ময়দানের ক্লাব তাঁবুতে ক্লাব কর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন হেড কোচ সুব্রত ভট্টাচার্য। সেখানে দু’বারের জাতীয় লিগ জয়ী কোচের হাতে ২৫ জন প্লেয়ারের তালিকা তুলে দেন মহমেডান কর্তারা।
বিশদ

13th  May, 2019
চুক্তির ভুয়ো খবর নিয়ে চাঞ্চল্য ইস্ট বেঙ্গলে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েসের লেটারহেডে একটি প্রেস রিলিজ। তাতে লেখা স্প্যানিশ অ্যাটাকিং মিডফিল্ডার ম্যানুয়েল অ্যান্টনিও মলিনাকে সই করাতে চলেছে ইস্ট বেঙ্গল। ক্ষণিকের মধ্যে সেই প্রেস রিলিজ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। 
বিশদ

13th  May, 2019
‘এমএসডি’ মানে একটি অন্যরকম যুগ: ম্যাথু হেডেন

 চেন্নাই, ১২ মে: বিশ্বকাপের মুখে মহেন্দ্র সিং ধোনির প্রশংসায় পঞ্চমুখ ম্যাথু হেডেন। রবিবার একটি স্পোর্টস চ্যানেলে সিএসকে-দ্য সুপার কিংস শো নামে একটি অনুষ্ঠানে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের প্রাক্তন ওপেনার ম্যাথু হেডেন বলেছেন,‘এমএসধোনি মানে একটি যুগ। আর শুধু ক্রিকেট মাঠে নেতা নয়, আমার তো মনে হয় ও জাতীয় নেতা।
বিশদ

13th  May, 2019
 অনূর্ধ্ব ১৯ ফুটবলে উদ্বোধনী ম্যাচে ইস্টবেঙ্গলের সামনে আলিপুরদুয়ার

 সংবাদদাতা, আলিপুরদুয়ার: আইএফএ ও একটি বেসরকারি চ্যানেলের যৌথ উদ্যোগে অনূর্ধ্ব ১৯-র বেঙ্গল ফুটবল লিগের প্রথম দিনেই ইস্টবেঙ্গলের মুখোমুখি হবে আলিপুরদুয়ার জেলা দল। আগামী ২৬ মে থেকে কলকাতায় এই ফুটবল লিগ শুরু হচ্ছে। এই লিগের খেলাগুলি হবে ইস্টবেঙ্গল, মহামেডান ও মোহনবাগান মাঠে। 
বিশদ

13th  May, 2019
নিজামের শহরে আজ আইপিএলের মেগা ফাইনাল
ধোনির দিকে তাকিয়ে চেন্নাই,
টিম গেমে ফেভারিট মুম্বই

হায়দরাবাদ, ১১ মে: দ্বাদশ আইপিএলের মেগা ফাইনালে আজ, রবিবার নিজামের শহর হায়দরাবাদের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। দুই দলই তিনবার করে আইপিএল জিতেছে। এবার একে অপরকে টেক্কা দেওয়ার পালা। মহেন্দ্র সিং ধোনির ক্ষুরধার নেতৃত্ব চেন্নাই সুপার কিংসকে এগিয়ে রাখছে ঠিকই, তবে দলগত সংহতি মুম্বই ইন্ডিয়ান্সের সবচেয়ে বড় শক্তি।
বিশদ

12th  May, 2019
আজ জিতলেই ফের ইপিএল চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি

 রাতুল ঘোষ : স্মরণাতীত কালের মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের খেতাবি লড়াইয়ের ফয়সালা এমন ফটোফিনিশে হয়েছে বলে মনে পড়ছে না। রবিবার দীর্ঘ ন’মাস ব্যাপী ইপিএলের ওপর যবনিকা পড়ছে। ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় একসঙ্গে শুরু হবে ১০টি ম্যাচ।
বিশদ

12th  May, 2019
বোলারদের কৃতিত্ব ধোনির

 বিশাখাপত্তনম, ১১ মে: দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে অষ্টমবার আইপিএলের ফাইনালে উঠেছে চেন্নাই সুপার কিংস। আর তার পুরো কৃতিত্বটা মাহি দিয়েছেন বোলারদের। শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে টসে জিতে প্রথমে ফিল্ডিং নিয়েছিল চেন্নাই সুপার কিংস। উইকেট কেমন আচরণ করবে, সেটা আন্দাজ করতে পেরেছিলেন ধোনি।
বিশদ

12th  May, 2019
কিছুটা হলেও এগিয়ে সিএসকে

  এবি ডি’ভিলিয়ার্স: জয়টা অনেকটা অভ্যাসের ফসল। অন্তত আইপিলের ফাইনালে পৌঁছানো দুটো দলের দিকে তাকালে সেই প্রবাদেরই প্রতিফলন মেলে। দারুণ রোমাঞ্চকর টুর্নামেন্টের বহু চড়াই-উতরাই পেরিয়ে সেরা দুই দল হিসেবেই খেতাবি লড়াইয়ে পৌঁছেছে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। আইপিএল ইতিহাসের সফলতম দুটো দলও তারাই।
বিশদ

12th  May, 2019
 জি টিভি অনূর্ধ্ব-১৯ ফুটবলের ফাইনাল ২৩ জুন

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএফএ এবং জি টিভি আয়োজিত অনূর্ধ্ব-১৯ ফুটবল প্রতিযোগিতার ফাইনাল ২৩ জুন। ২০ দলের প্রতিযোগিতাটি শুরু হবে আগামী ২৬ মে। অংশগ্রহণকারী দলগুলিকে চারটি গ্রুপে ভাগ করা হচ্ছে। প্রতিটি গ্রুপে থাকছে পাঁচটি দল। তবে প্রতিটি গ্রুপ থেকে সেমি-ফাইনালে যাবে মাত্র একটি দল।
বিশদ

12th  May, 2019
বিশ্ব রিলেতে ভারতের হতাশজনক ফল

 ইয়োকোহামা (জাপান), ১১ মে: ওয়ার্ল্ড রিলেতে ভারতের পুরুষ ও মহিলা টিম চরম হতাশ করল। ৪×৪০০ মিটার রিলেতে ভারতের ছেলে ও মেয়েরা ১৭ নম্বরে শেষ করেন। মিক্সড রিলেতে ১৫ নম্বরে শেষ করে ভারত। যার ফলে দোহাতে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ্যতা অর্জন করতে পারল না ভারত।
বিশদ

12th  May, 2019
ফেডেরারের দৌড় থামিয়ে দিলেন থিয়েম

 মাদ্রিদ, ১১ মে: তিন বছর বাদে ক্লে কোর্টে ফেরার পরও রজার ফেডেরার বেশি দূর এগতে পারলেন না। তাঁর দৌড় থামিয়ে দিলেন অস্ট্রিয়ার ডমিনিক থিয়েম। শনিবার মাদ্রিদ ওপেনে পিছিয়ে থেকেও থিয়েম ৩-৬, ৭-৬ (১৩/১১), ৬-৪ সেটে হারালেন সুইস কিংবদন্তী রজার ফেডেরারকে। সেমি-ফাইনালে উঠলেন থিয়েম।
বিশদ

12th  May, 2019
মোহন বাগানের
কোচ কিবু ভিচুনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। এএফসি ‘এ’ লাইসেন্সধারী যে সব ভারতীয় কোচ আপাতত ‘ফ্রি’ আছেন তাঁরা সকলেই প্রায় পরীক্ষিত। তাই তিন সপ্তাহ আগে টেকনিক্যাল কমিটির সদস্যদের সঙ্গে আলোচনার পর ঠিক হয়েছিল, এবার বিদেশি কোচই নিয়োগ করা হবে।
বিশদ

11th  May, 2019

Pages: 12345

একনজরে
বীরেশ্বর বেরা, কলকাতা: বালিগঞ্জ ফার্ন রোডের অভিজাত এলাকায় সাদা রঙের দোতলা বাড়ির বাসিন্দা মিতা চক্রবর্তী। এবার তিনি কলকাতা দক্ষিণ কেন্দ্রের কংগ্রেস প্রার্থী। প্রথমবার নির্বাচনে দাঁড়ালেও ...

  বিএনএ, বর্ধমান: স্ট্রংরুম পরিদর্শনে গিয়ে লোকসভা কেন্দ্রের প্রার্থীদের এজেন্টরা তার ধারেকাছে ঘেঁষতে পারবেন না। প্রার্থীদের এজেন্টরা পরিচয়পত্র নিয়ে নিয়মিত স্ট্রংরুম ভিজিটে যান। কিন্তু, নির্বাচন কমিশনের নির্দেশ, প্রেমিসেস থেকে বেশকিছুটা দূরে একটি ক্যাম্প তৈরি করতে হবে। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নয়াদিল্লি, ১৫ মে (পিটিআই): ষষ্ঠ দফা ভোটের মধ্যেই বিজেপি কেন্দ্রে সরকার গড়ার মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছে। সপ্তম দফার ভোট সম্পন্ন হলে বিজেপির আসন ৩০০ অতিক্রম করে যাবে। বুধবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে এই মন্তব্য করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও সময়োচিত সিদ্ধান্তে শত্রুদমন ও কর্মে সাফল্য। ব্যবসায় গোলযোগ। প্রিয়জনের শরীর-স্বাস্থ্যে অবনতি। উচ্চশিক্ষায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম
১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা সাবাতিনির জন্ম
১৯৭৫: প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয় করলেন জুঙ্কো তাবেই
১৯৭৮: অ্যাথলিট সোমা বিশ্বাসের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৪৯ টাকা ৭১.১৮ টাকা
পাউন্ড ৮৯.১৯ টাকা ৯২.৪৬ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.৩৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১,১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৮/৮ দিবা ৮/১৬। চিত্রা ৫৮/১০ রাত্রি ৪/১৬। সূ উ ৫/০/৮, অ ৬/৫/৪৪, অমৃতযোগ দিবা ৩/২৮ গতে অস্তাবধি। রাত্রি ৬/৪৯ গতে ৯/০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে উদয়াবধি, বারবেলা ২/৪৯ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৩৩ গতে ১২/৫৫ মধ্যে।
১ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৬ মে ২০১৯, বৃহস্পতিবার, দ্বাদশী ৫/৩২/৪৭ দিবা ৭/১৩/২৬। চিত্রানক্ষত্র ৫৭/১১/১৩ রাত্রি ৩/৫২/৪৮, সূ উ ৫/০/১৯, অ ৬/৭/১৫, অমৃতযোগ দিবা ৩/৩৪ গতে ৬/৭ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ গতে ৯/৪ মধ্যে ও ১১/৫৬ গতে ২/৪ মধ্যে ও ৩/৩০ গতে ৫/০ মধ্যে, বারবেলা ৪/২৮/৫৩ গতে ৬/৭/১৫ মধ্যে, কালবেলা ২/৫০/৩১ গতে ৪/২৮/৫৩ মধ্যে, কালরাত্রি ১১/৩৩/৪৭ গতে ১২/৫৫/২৫ মধ্যে।
১০ রমজান
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: উচ্চশিক্ষায় সাফল্য। বৃষ: উচ্চপদস্থ ব্যক্তির আনুকূল্যে কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৩১: বঙ্গ নাট্যালয়ের প্রতিষ্ঠাতা যতীন্দ্রমোহন ঠাকুরের জন্ম১৯৭০: টেনিস খেলোয়াড় গ্যাব্রিয়েলা ...বিশদ

07:03:20 PM

ঝড়-বৃষ্টিতে তার ছিঁড়ে অন্ধকারে ডুবল জলপাইগুড়ি
জলপাইগুড়ি শহরের বিস্তীর্ন অংশ ডুবে রয়েছে অন্ধকারে। সন্ধ্যা থেকে ঝড়-বৃষ্টির ...বিশদ

08:10:08 PM

ডায়মন্ডহারবারের এসডিপিও এবং আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে সরিয়ে দিল নির্বাচন কমিশন

07:27:00 PM

বিমান সংস্থার উপর চটলেন শ্রেয়া
বিমানে বাদ্যযন্ত্র নিয়ে যেতে বাধা দেওয়া হয় সঙ্গীতশিল্পী শ্রেয়া ঘোষালকে। ...বিশদ

06:21:47 PM

ভোটের দিন গরম বাড়বে
উত্তর বঙ্গের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও ভোটের দিন কিন্তু ...বিশদ

06:10:39 PM