Bartaman Patrika
খেলা
 

করুণারত্নের নেতৃত্ব নিয়ে ক্ষুব্ধ মালিঙ্গার অবসরের ইঙ্গিত
শ্রীলঙ্কার বিশ্বকাপ স্কোয়াডে উপেক্ষিত একঝাঁক তারকা

কলম্বো, ১৮ এপ্রিল: বিশাল চমক বললেও বোধহয় কম বলা হবে। ২০১৯ বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে গিয়ে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে ক্রিকেট শ্রীলঙ্কা। লাসিথ মালিঙ্গাকে নেতৃত্ব থেকে সরিয়ে নতুন অধিনায়ক করা হয়েছে দিমুথ করুণারত্নেকে, যাঁর বিশ্বকাপ স্কোয়াডে থাকাটাই এক বড় বিস্ময়। কারণ গত চার বছরে জাতীয় দলের হয়ে কোনও ওয়ান ডে ম্যাচই খেলেননি তিনি। শেষবার একদিনের ম্যাচে খেলেছিলেন গত বিশ্বকাপে। আর সেই করুণারত্নেই কিনা সরাসরি বিশ্বকাপ দলে ফিরলেন একেবারে অধিনায়ক হিসেবে! চমকের এখানেই শেষ নয়। দল থেকে বাদ পড়েছেন বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। যার মধ্যে অন্যতম হলেন দীনেশ চন্ডীমল। এছাড়াও বাতিলের তালিকায় রয়েছেন উপুল থারাঙ্গা, ধানুস গুনতিলকা, আকিলা ধনঞ্জয়া ও নিরোশান ডিকবেলা।
নেতৃত্ব হারালেও স্কোয়াডে রয়েছেন লাসিথ মালিঙ্গা। তবে এই অপমান হজম করতে পারছেন না অভিজ্ঞ তারকা পেসারটি। ক্রিকেট বোর্ডের এমন সিদ্ধান্তে অত্যন্ত ক্ষুব্ধ তিনি। রাগে অবসরের ইঙ্গিতও ভাসিয়ে দিয়েছেন মালিঙ্গা। বিশ্বকাপের ঠিক আগে তাঁর ব্যাট-বল তুলে রাখার গুঞ্জন ছড়িয়ে পড়তেই শ্রীলঙ্কা ক্রিকেটে আলোড়ন তৈরি হয়েছে। অধিনায়ক নির্বাচন করতে বসার ঠিক আগে ক্রিকেট শ্রীলঙ্কার মুখ্যনির্বাচক ফোন করেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলে ব্যস্ত মালিঙ্গাকে। মুখ্যনির্বাচকের সঙ্গে কথা বলার ঘণ্টাখানেক বাদে শ্রীলঙ্কান ক্রিকেটারদের হোয়াটসঅ্যাপ গ্রুপে একটি মেসেজ ছাড়েন মালিঙ্গা। সেখানে তিনি লেখেন, ‘মাঠে আমাদের আর হয়তো দেখা হবে না। এতদিন আমার পাশে যারা থেকেছেন, ঈশ্বর তাঁদের মঙ্গল করুন।’ মালিঙ্গার অবসরের ইঙ্গিতের খবর প্রসঙ্গে শ্রীলঙ্কান বোর্ডের এক কর্তা জানান, ‘কিসের ইঙ্গিত দিচ্ছে মালিঙ্গা, এই বার্তায় তা স্পষ্ট নয়। মনে হচ্ছে ও নিজেকে সরিয়ে নিতে চাইছে। তবে মালিঙ্গার বোঝা উচিত, দেশের হয়ে খেলা নেতৃত্বের থেকেও বেশি গুরুত্বপূর্ণ। ভুললে চলবে না, ওর নেতৃত্বে শেষ ১৪টি ওয়ান ডে-র মধ্যে শ্রীলঙ্কা হেরেছে ১৩টি ম্যাচে।’
গত দু’বছরে মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, দীনেশ চন্ডীমল, থিসারা পেরেরার মতো অভিজ্ঞ ক্রিকেটাররা শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু বিশ্বকাপের দল বাছতে বসে নির্বাচকরা কেন করুণারত্নেকেই ক্যাপ্টেন বেছে নিলেন, তার কোনও যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা নেই। অবশ্য ওয়ান ডে’তে দীর্ঘদিন না খেললেও গত মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে করুণারত্নের নেতৃত্বেই ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। হয়তো তারই পুরস্কার বিশ্বকাপে পেলেন রুণারত্নে।
শ্রীলঙ্কার ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড: দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, থিসারা পেরেরা, কুসাল পেরেরা, ধনঞ্জয় ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা শ্রীবর্ধনে, অভিষেক ফার্নান্ডো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমানে, জেফ্রি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ, সুরাঙ্গা লাকমল।

19th  April, 2019
বাড়তি স্পিনার নিয়ে খেলা উচিত দিল্লির

 হর্ষ ভোগলে: ঘরের মাঠ ফিরোজ শাহ কোটলার সুবিধা নিতে পারছে না দিল্লি ক্যাপিটালস। বুঝতে পারছি না বারবার ভুলটা কোথায় করছে ওরা! উইকেট অনুসারে দল নির্বাচনের ব্যর্থতা, নাকি দলের শক্তি অনুসারে উইকেট প্রস্তুত করার অক্ষমতা? যার ফলে শক্তিশালী দল নিয়েও মাঝেমধ্যেই ছন্দ হারাচ্ছে দিল্লি।
বিশদ

20th  April, 2019
ফিওরেন্তিনাকে হারিয়েই খেতাব চায় জুভেন্তাস

 তুরিন, ১৯ এপ্রিল: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছে প্রতিযোগিতার অন্যতম ফেভারিট জুভেন্তাস। আয়াখসের কাছে তাদের হার নিয়ে এখনও ইউরোপিয়ান ফুটবলে চলছে জোর কাটাছেঁড়া। তবে কোচ ম্যাসিমিলিয়ানোর অ্যালেগ্রি চাইছেন, শনিবার ফিওরেন্তিনাকে হারিয়ে লিগ চ্যাম্পিয়ন হতে।
বিশদ

20th  April, 2019
কাউন্টি খেলতে পারেন পৃথ্বীরা

 নয়াদিল্লি, ১৯ এপ্রিল: ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রস্তুতির জন্য ভারতীয় টেস্ট দলের সাত ক্রিকেটারকে কাউন্টি খেলতে পাঠাতে পারে বিসিসিআই। আগামী জুলাই ও আগস্টে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত-ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হবে।
বিশদ

20th  April, 2019
রিয়াল সোসিদাদের মুখোমুখি বার্সেলোনা

 বার্সেলোনা, ১৯ এপ্রিল: শনিবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে রিয়াল সোসিদাদকে হারাতে পারলেই লা লিগা চ্যাম্পিয়ন হওয়ার দিকে এক কদম এগবে বার্সেলোনা। ৩২ ম্যাচে তাদের সংগ্রহ ৭৪ পয়েন্ট। এই ম্যাচ জিতলে কাতালন ক্লাবটি পৌঁছাবে ৭৭ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা আতলেতিকো মাদ্রিদ এই মুহূর্তে ৩২ ম্যাচে ৬৫ পয়েন্ট পেয়েছে।
বিশদ

20th  April, 2019
চোটের কারণে ইডেনে আজ আন্দ্রে রাসেলের খেলা নিয়ে ধোঁয়াশা
বিরাট-বাধা টপকে জয়ে ফিরতে মরিয়া নাইট রাইডার্স

 সুকান্ত বেরা: দ্বাদশ আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এখন ডুবন্ত জাহাজ। অধিনায়ক বিরাট কোহলিকে দেখে কিন্তু বোঝার উপায় নেই যে তাঁর নেতৃত্বে আরসিবি আটটির মধ্যে সাতটি ম্যাচে হেরেছে। বৃহস্পতিবার বিকেলে ইডেনে অনুশীলনে ফুরফুরে মেজাজে পাওয়া গেল কোহলিকে। পায়ে লাল স্নিকার। পরনে শর্টস ও জার্সি।
বিশদ

19th  April, 2019
  আমলাকে রেখেই বিশ্বকাপের দল ঘোষণা দক্ষিণ আফ্রিকার

 জোহানেসবার্গ, ১৮ এপ্রিল: আসন্ন ওয়ান ডে ক্রিকেট বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করল দক্ষিণ আফ্রিকা। সাম্প্রতিক অফ ফর্মের কারণে প্রথমে অনিশ্চিত থাকলেও শেষমেস দলে জায়গা পেয়েছেন ওপেনার হাসিম আমলা। তবে ফাফ ডু’প্লেসির নেতৃত্বাধীন প্রোটিয়া ব্রিগেডে স্থান হয়নি প্রতিশ্রুতিমান রেজা হেনড্রিকস ও ক্রিস মরিসের।
বিশদ

19th  April, 2019
ভার প্রযুক্তিতে গোল বাতিল স্টার্লিংয়ের  কোমরের ছোঁয়ায় মূল্যবান লক্ষ্যভেদ লরেন্তের
রোমহর্ষক ম্যাচে হেরেও শেষ চারে টটেনহ্যাম

 ম্যাঞ্চেস্টার, ১৮ এপ্রিল: ঘটনার ঘনঘটার সাক্ষী থাকল ইত্তিহাদ স্টেডিয়াম। এরকম রোমহর্ষক, উত্তেজনায় টানটান ম্যাচ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে বিরল। ঘরের মাঠে ৪-৩ গোলে ম্যাচ জিতেও কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গেল ম্যাঞ্চেস্টার সিটি। দু’টি ম্যাচ মিলিয়ে ফল ৪-৪।
বিশদ

19th  April, 2019
পোর্তোকে হারিয়ে শেষ চারে লিভারপুল

 পোর্তো, ১৮ এপ্রিল: অ্যানফিল্ডে প্রথম পর্বের ম্যাচে দু’গোলে জিতেছিল লিভারপুল। ফিরতি পর্বে পোর্তো যে কঠিন চ্যালেঞ্জ মেলে ধরবে জুরগেন ক্লপ-ব্রিগেডের সামনে, এমন প্রত্যাশা ছিল না। বাস্তবেও তাই হয়েছে। সীমিত সামর্থ নিয়ে পর্তুগিজ দলটি লড়াই করলেও তা সহজে অতিক্রম করে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে লিভারপুল।
বিশদ

19th  April, 2019
নিষ্ঠুর হার মেনে নিচ্ছেন পেপ
ফুটবলাররাই নায়ক: পোচেত্তিনো

 ম্যাঞ্চেস্টার, ১৮ এপ্রিল: দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সাইড বেঞ্চের সামনে অস্থির চিত্তে হাঁটাহাঁটি করছিলেন মরিসিও পোচেত্তিনো। চিৎকার করে ফুটবলারদের পরামর্শ দিতে বিন্দুমাত্র কার্পণ্য বোধ করেননি তিনি। সংযোজিত সময়ে রহিম স্টার্লিং গোল করার পর যখন পেপ গুয়ার্দিওলা আনন্দে আত্মহারা তখন আর্জেন্তাইন কোচের চোখে শূন্য দৃষ্টি।
বিশদ

19th  April, 2019
হার্দিক-ক্রুনালের যুগলবন্দি

 নয়াদিল্লি, ১৮ এপ্রিল: দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে পান্ডিয়া ব্রাদার্সের ঝোড়ো ব্যাটিংয়ের উপর ভর করে মুম্বই ইন্ডিয়ান্স ৫ উইকেটে ১৬৮ রান তোলে। পঞ্চম উইকেটে হার্দিক পান্ডিয়া ও ক্রুনাল পান্ডিয়া ২৬ বলে তোলেন ৫৪ রান। হার্দিক ১৫ বলে দু’টি বাউন্ডারি ও তিনটি ওভার বাউন্ডারির সাহায্যে করেন ৩২ রান।
বিশদ

19th  April, 2019
রাসেল খেলুক, চান আশিস নেহরা
বিরাট-এবি’কে থামানোর বিশেষ পরিকল্পনা তৈরি: কার্তিক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ পাওয়ার পর আপাতত আইপিএল নিয়ে ভাবতে চান কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক দীনেশ কার্তিক। কেকেআর পর পর তিনটি ম্যাচ হেরে প্রবল চাপে। আট ম্যাচ খেলে তারা পেয়েছে মাত্র ৮ পয়েন্ট।
বিশদ

19th  April, 2019
২০২০ টোকিও ওলিম্পিকস
টিকিট বিক্রির প্রক্রিয়া চালু হল ওয়েবসাইটে

 টোকিও, ১৮ এপ্রিল: ২০২০ টোকিও ওলিম্পিকসের একপ্রকার দামামা বেজে গেল। আয়োজকরা একটি ওয়েব পোর্টাল প্রকাশ করল। যেখানে বিস্তারিত টিকিটের মূল্য, ইভেন্ট ও তাঁর সময় উল্লেখিত রয়েছে। একইসঙ্গে জাপানবাসীদের জন্য লটারির মাধ্যমে টিকিট দেওয়ার বার্তা দিয়ে আবেদনপত্র চাওয়া হয়েছে।
বিশদ

19th  April, 2019
 সাত ক্লাব প্রতিনিধিকে ডেকে পাঠাল ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শেষ পর্যন্ত সুপার কাপে না খেলা নিয়ে মোহন বাগান, ইস্ট বেঙ্গল সহ আই লিগের সাত ক্লাবকে শো-কজ করল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন।
বিশদ

19th  April, 2019
মন্টে কার্লো মাস্টার্স
তৃতীয় রাউন্ডে উঠলেও হাঁটুর ব্যথা নিয়ে অস্বস্তিতে নাদাল

 ইন্ডিয়ান ওয়েলস, ১৮ এপ্রিল : রবার্তো বাতিস্তা আগুটকে ৬-১, ৬-১ সেটে হারিয়ে হারিয়ে রাফায়েল নাদাল মন্টে কার্লো মাস্টার্সের তৃতীয় রাউন্ডে উঠলেন। হাঁটুর চোটের জন্য ইন্ডিয়ান ওয়েলসের সেমি-ফাইনালে রজার ফেডেরারের বিরুদ্ধে খেলেননি স্প্যানিশ তারকা। তারপর আবার কোর্টে ফিরলেন মন্টে কার্লো মাস্টার্সে।
বিশদ

19th  April, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সম্পত্তি নিয়ে দুই ভাইয়ের মধ্যে মারপিট চলার সময় ভাইয়ের ধাক্কায় রাস্তায় পড়ে যান দাদা। যোধপুর পার্কের তালতলার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি লোকসভা ভোটে মমতা বন্দ্যোপাধ্যায় রিগিং করতে পারছেন না। জাতীয় নির্বাচন কমিশনের নিরপেক্ষ ও সুদৃঢ পদক্ষেপ দিদির রিগিং প্রক্রিয়ায় বড়সড় আঘাত হেনেছে। ...

 আমেথি, ২২ এপ্রিল (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নকে সোমবার বৈধ বলে ঘোষণা করলেন আমেথির রিটার্নিং অফিসার রামমনোহর মিশ্র। আমেথি কেন্দ্রে মনোনয়ন জমা দেওয়ার সময় ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপার্জন বেশ ভালো হলেও ব্যয়বৃদ্ধি পাওয়ার কারণে সঞ্চয় তেমন একটা হবে না। শরীর খুব একটা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব বই দিবস
১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ও সাহিত্যিক উইলিয়াম শেক্সপীয়রের জন্ম
১৯৪১ - বিশ্বের প্রথম ই-মেইল প্রবর্তনকারী রে টমলিনসনের জন্ম
১৯৬৯: অভিনেতা মনোজ বাজপেয়ির জন্ম
১৯৯২: সত্যজিৎ রায়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৯৫ টাকা ৭০.৬৪ টাকা
পাউন্ড ৮৯.০৮ টাকা ৯২.৩৬ টাকা
ইউরো ৭৬.৯৮ টাকা ৭৯.৯৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩১, ৯৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০, ৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩০, ৮১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭, ৪৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭, ৫৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  April, 2019

দিন পঞ্জিকা

৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ১৪/৩৫ দিবা ১১/৪। জ্যেষ্ঠা ৩০/৫ অপঃ ৫/১৬। সূ উ ৫/১৪/২০, অ ৫/৫৫/৫৪, অমৃতযোগ দিবা ৭/৪৫ গতে ১০/১৮ মধ্যে পুনঃ ১২/৫১ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৫ মধ্যে। রাত্রি ৬/৪১ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/২৭ গতে ২/৭ মধ্যে, বারবেলা ৬/৪৯ গতে ৮/২৪ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৫ মধ্যে, কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৫ মধ্যে।
৯ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯, মঙ্গলবার, চতুর্থী ২০/১৭/২৩ দিবা ১/২১/৪৫। জ্যেষ্ঠানক্ষত্র ৩৫/৫৫/৫৪ রাত্রি ৭/৩৭/১০, সূ উ ৫/১৪/৪৮, অ ৫/৫৭/১২, অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে, বারবেলা ৬/৫০/৬ গতে ৮/২৫/২৪ মধ্যে, কালবেলা ১/১১/১৮ গতে ২/৪৬/৩৬ মধ্যে, কালরাত্রি ৭/২১/৫৪ গতে ৮/৪৬/৩৬ মধ্যে।
১৭ শাবান
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: শত্রু বশ মানতে বাধ্য হবে। বৃষ: কর্মক্ষেত্রে স্বীকৃতি লাভ। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব বই দিবস১৬১৬ -ইংরেজী সাহিত্য তথা বিশ্বসাহিত্যের প্রথম সারির নাট্যকার ...বিশদ

07:03:20 PM

আইপিএল: সিএসকের সামনে ১৭৬ রানের টার্গেট খাড়া করল সানরাইজার্স হায়দরাবাদ  

09:37:59 PM

 আইপিএল: হায়দরাবাদ ৯১/১ (১০ ওভার)

08:50:51 PM

গুরদাসপুরে সানি দেওলকে প্রার্থী করল বিজেপি 

08:08:03 PM

টসে জিতে সানরাইজার্স হায়দরাবাদকে ব্যাট করতে পাঠাল সিএসকে 

07:36:29 PM