Bartaman Patrika
খেলা
 

 ঘরের মাঠে সিরিজ হেরে বিশ্বকাপের আগে জোর ধাক্কা খেল ভারত

অস্ট্রেলিয়া ২৭২/৯  ভারত ২৩৭
নয়াদিল্লি, ১৩ মার্চ: ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-৩ ব্যবধানে ওয়ান ডে সিরিজ হেরে বিশ্বকাপের আগে জোর ধাক্কা খেল ভারত। যদিও প্রথম দু’টি ম্যাচ জেতার পর মনে হয়েছিল বিরাট কোহিলিরাই হাসতে হাসতে সিরিজটা জিতবেন। কিন্তু তৃতীয় ম্যাচে দারুণ কামব্যাক করে অজি ব্রিগেড। সাফল্য ধরে রেখে চতুর্থ ম্যাচে ভারতের বিরুদ্ধে রেকর্ড জয় ছিনিয়ে নিয়ে সিরিজে সমতা ফেরান খাওয়াজারা। আর সেই ‘জোশ’ নিয়ে অস্ট্রেলিয়া পঞ্চম ম্যাচেও বাজিমাত করল। বুধবার ফিরোজ শাহ কোটলায় কোহলি বাহিনীকে ব্যাটে-বলে টেক্কা দিয়ে ৩৫ রানে জয় ছিনিয়ে নেয় ক্যাঙ্গারু বাহিনী। ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েও ‘টিম ইন্ডিয়া’কে এভাবে সিরিজ ‘উপহার’ দিতে দেখে অনেকেই বিস্মিত। প্রাক্তন ক্রিকেটাররা হতাশ ভারতীয় দলের রণকৌশল নিয়েও। প্রশ্ন উঠছে, আদৌ কি বিশ্বকাপের জন্য তৈরি কোহলি ব্রিগেড? প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাসকরের মতে, দল নিয়ে বেশি পরীক্ষা-নিরীক্ষা করতে গিয়েই ডুবল ভারত। সিরিজ পকেটে পুরে ফেলার পরেই ঝুঁকি নেওয়া উচিত ছিল। অনেকে আবার লোকেশ রাহুলকে না খেলানো নিয়েও কোচ রবি শাস্ত্রীর সমালোচনা করেছেন।
উসমান খাওয়াজার দুরন্ত শতরান ও পিটার হ্যান্ডসকম্বের হাফ-সেঞ্চুরির সুবাদে অস্ট্রেলিয়া প্রথমে ব্যাট করে ভারতের সামনে ২৭৩ রানের টার্গেট খাড়া করে। ম্যাচটা ছিল কোহলির হোম গ্রাউন্ডে। তাই ভারতীয় সমর্থকরা আশায় ছিলেন ক্যাপ্টেনের ব্যাটে ভর করেই ভারত ম্যাচ ও সিরিজ-দু’টোই জিতবে। কিন্তু গোড়াতেই ভারতীয় ব্যাটিংয়ে গলদ ধরা পড়ে। ওপেনার শিখর ধাওয়ান দীর্ঘদিনের খরা কাটিয়ে গত ম্যাচে সেঞ্চুরি করার পর মনে হয়েছিল তিনি ফর্মে ফিরে এসেছেন। কিন্তু এদিন ১৫ বলে মাত্র ১২ রান করেই প্যাট কামিন্সের বলে আউট হয়ে যান শিখর। যদিও রহিত শর্মা শুরুটা করেন সাবধানে। বিরাট কোহলি ব্যাট করতে নামার পর কোটলার গ্যালারিতে শোনা যাচ্ছিল বিরাট গর্জন। চলতি সিরিজে বিরাট দু’টি সেঞ্চুরি করে প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছিলেন। অনেকেই হয়তো ভেবেছিলেন, ‘ফাইনালে’ তিনি ফের ব্যাট হাতে জ্বলে উঠবেন। প্রত্যাশা মতোই ধীরে ধীরে জয়ের ভিত গড়ে তোলার চেষ্টা করছিলেন রহিত-কোহলি জুটি। দ্বিতীয় উইকেটে তাঁরা অর্ধশতরানের পার্টনারশিপ গড়ার পর চিন্তা বাড়ছিল অজি শিবিরে। ঠিক তখনই স্টোইনিসের শর্ট এবং ওয়াইড বলে কট বিহাইন্ড হন কোহলি (২০)। যা মোটেও প্রত্যাশিত ছিল না। কোহলির বিদায়ের পর চাপটা গিয়ে পড়ে রহিতের উপর। রহিত হাফ-সেঞ্চুরি করার পর মনে হচ্ছিল মঞ্চটা হয়তো তাঁর জন্যই সাজানো হয়েছে। কিন্তু সেটা হয়নি। অর্ধশতরানের পরেও বড় নড়বড়ে দেখিয়েছে তাঁকে। অ্যাডাম জাম্পার স্পিন কাঁপুনি ধরিয়ে দিয়েছিল ভারতীয় ব্যাটিংয়ে। রহিত দু’বার আউট হতে গিয়ে বেঁচে যান। কিন্তু ক্যাট ড্রপের সুবিধা কাজে লাগাতে পারেননি ভারতীয় ওপেনারটি। শেষ পর্যন্ত জাম্পার বলে কেরি স্টাম্পিং করেন রহিতকে (৫৬)। একই ওভারে জাম্পা ফেরান রবীন্দ্র জদেজাকেও (০)। চার নম্বরে বিশ্বকাপে কাকে খেলানো হবে তা এখনও ঠিক করে উঠতে পারেনি ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ঋষভ পন্থকে এদিন চারে নামিয়েছিলেন কোচ রবি শাস্ত্রী। শুরুতে কয়েকটা নজরকাড়া শট খেললেও ঋষভ ১৬ রানে নাথান লিয়ঁর বলে টার্নারের হাতে ধরা পড়েন। ঋষভের কিপিংটাও বড় দুর্বল। গত ম্যাচে তিনি দলকে ডুবিয়েছিলেন। এদিনও ক্যাচ ফেলেন তিনি। এই ব্যর্থতা ঋষভের বিশ্বকাপ খেলা অনিশ্চিত করে দিল।
ভারতের মিডল অর্ডারকে টলিয়ে দেন অস্ট্রেলিয়ার দুই স্পিনার নাথান লিয়ঁ ও অ্যাডাম জাম্পা। পাঁচে ব্যাট করতে নেমে বিজয় শঙ্কর তাড়াহুড়ো করতে গিয়ে ১৬ রানে জাম্পার বলে আউট হন। একটা ছক্কা মারার পর ফের তুলে মারতে গিয়ে ক্যাচ তোলেন বিজয়। নিয়মিত উইকেট পতনে আস্কিং রেট মাথা চাড়া দেয়। একটা সময় ভারতের স্কোর ছিল ৬ উইকেটে ১৩২ রান। সেই অবস্থায় ভুবনেশ্বর কুমারকে সঙ্গে নিয়ে কেদার যাদব ৯১ রান যোগ করায় ফের জয়ের আশা জেগে ওঠে ভারতীয় শিবিরে। শেষ পাঁচ ওভারে জয়ের জন্য ভারতের দরকার ছিল ৫৯ রান। কিন্তু প্যাট কামিন্সের বলে ভুবনেশ্বর ৪৬ রানে আউট হতেই চেপে বসে অস্ট্রেলিয়া। ৪৪ রানে সাজঘরে ফেরেন কেদার। সেই সঙ্গে ভারতের আশাও শেষ হয়ে যায়। জাম্পা ১০ ওভারে একটি মেডেন সহ ৪৬ রান দিয়ে ৩টি উইকেট নিয়েছেন। নাথান লিয়ঁ ১০ ওভারে একটি মেডেন সহ ৩৪ রান দিয়ে পেয়েছেন ১টি উইকেট। আর প্যাট কামিন্স ও রিচার্ডসন তুলে নিয়েছেন দু’টি করে উইকেট। সেই তুলনায় ভারতীয় বোলিং ছিল বড়ই দুর্বল। দেশের সেরা রিস্ট স্পিনার কুলদীপ যাদব ১০ ওভারে ৭৪ রান দিয়ে নেন মাত্র ১টি উইকেট। রবীন্দ্র জাদেজা (১০-০-৪৫-২) কিছুটা লড়াই করেন। সামি দু’টি উইকেট পেলেও ৯ ওভারে দিয়েছেন ৫৭ রান।
টসে জিতে প্রথমে ব্যাট করে ভারতের সামনে বড় টার্গেট খাড়া করে অস্ট্রেলিয়া। দারুণ ছন্দে রয়েছেন উসমান খাওয়াজা। এদিন তিনি অনবদ্য ব্যাটিং করেন। ওপেনিং জুটিতে ক্যাপ্টেন অ্যারন ফিনচের সঙ্গে তিনি যোগ করেন ৭৬ রান। তবে ফিনচ শুরুটা ভালো করলেও রবীন্দ্র জাদেজার বলে ২৭ রানে বোল্ড হয়ে যান। এই মুহূর্তে অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের বড় ভরসা পিটার হ্যান্ডসকম্ব। গত ম্যাচেও তিনি শতরান করেছিলেন। এদিনও তিনি দারুণ ব্যাট করেন। দ্বিতীয় উইকেটে খাওয়াজা-হ্যান্ডসকম্ব যোগ করেন ৯৯ রান। তাতে বেশ চাপে পড়ে যায় ভারতীয় বোলাররা। হ্যান্ডসকম্ব হাফ-সেঞ্চুরি করার পর আচমকাই আউট হয়ে যান ৫২ রানে। তারপর ক্রমাগত উইকেট পড়তে থাকে অস্ট্রেলিয়ার। একটা সময় হয়েছিল তিনশোর বেশি রান তুলে ফেলবে ফিনচ বাহিনী। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল (১), মার্কাস স্টোইনিস (২০), অ্যালেক্স কেরি (৩) দ্রুত আউট হয়ে যান। গত ম্যাচে ঝোড়ো ব্যাটিং করে অ্যাস্টন টার্নার অস্ট্রেলিয়াকে জিতিয়েছিলেন। এদিন অবশ্য খুব একটা সুবিধা করতে পারেননি। ২০ বলে ২০ রান করে তিনি কুলদীপের বলে জাদেজার হাতে ধরা পড়েন। একটা সময় অস্ট্রেলিয়ার স্কোর ছিল ৭ উইকেটে ২২৯ রান। ঝাই রিচার্ডসন ও প্যাট কামিন্স দারুণ লড়াই করে দলের স্কোর ২৭৩ রানে পৌঁছে দেন। রিচার্ডসন ২৯ করে রান আউট হন। দারুণ কৃপণ বোলিং করলেও বুমরাহ শেষ দিকে মার খান। তাঁর এক ওভারে রিচার্ডসন তোলেন ১৯ রান। কামিন্সের সংগ্রহ ৮ বলে ১৫ রান।
ম্যাচ শেষে বিরাট কোহলি বলেন, ‘যোগ্য দল হিসাবেই অস্ট্রেলিয়া সিরিজ জিতেছে। তবে টার্গেট মোটেও কঠিন ছিল না। আমরা ভালো ব্যাট করতে পারিনি। একটা ওভারেই ম্যাচের মোড় ঘুরে গিয়েছে।’ আসলে মোহালিতে রাতে শিশির ফ্যাক্টর হয়েছিল। কোটলায় তা হল না! 

কোটলার স্কোর
অস্ট্রেলিয়া: খাওয়াজা ক কোহলি বো ভুবনেশ্বর ১০০, ফিনচ বো জাদেজা ২৭, হ্যান্ডসকম্ব ক পন্থ বো সামি ৫২, ম্যাক্সওয়েল ক কোহলি বো জাদেজা ১, স্টোইনিস বো ভুবনেশ্বর ২০, টার্নার ক জাদেজা বো কুলদীপ ২০, কেরি ক পন্থ বো সামি ৩, রিচার্ডসন রান আউট ২৯, কামিন্স ক অ্যান্ড বো ভুবনেশ্বর ১৫, লিয়ঁ অপরাজিত ১, অতিরিক্ত ৪, মোট ৫০ ওভারে ৯ উইকেটে ২৭২।
উইকেট পতন: ৭৬-১, ১৭৫-২, ১৭৮-৩, ১৮২-৪, ২১০-৫, ২২৫-৬, ২২৯-৭, ২৬৩-৮, ২৭২-৯।
বোলিং: ভুবনেশ্বর ১০-০-৪৮-৩, সামি ৯-০-৫৭-২, বুমরাহ ১০-০-৩৯-০, কুলদীপ ১০-০-৭৪-১, জাদেজা ১০-০-৪৫-২, কেদার ১-০-৮-০।
ভারত: রহিত স্টাম্পড কেরি বো জাম্পা ৫৬, ধাওয়ান ক কেরি বো কামিন্স ১২, কোহলি ক কেরি বো স্টোইনিস ২০, ঋষভ ক টার্নার বো লিয়ঁ ১৬, বিজয় ক খাওয়াজা বো জাম্পা ১৬, কেদার ক ম্যাক্সওয়েল বো রিচার্ডসন ৪৪, জাদেজা স্টাম্পড কেরি বো জাম্পা ০, ভুবনেশ্বর ক ফিনচ বো কামিন্স ৪৬, সামি ক অ্যান্ড বো রিচার্ডসন ৩, কুলদীপ বো স্টোইনিস ৮, বুমরাহ অপরাজিত ১, অতিরিক্ত ১৫, মোট ৫০ ওভারে ১০ উইকেটে ২৩৭।
উইকেট পতন: ১৫-১, ৬৮-২, ৯১-৩, ১২০-৪, ১৩২-৫, ১৩২-৬, ২২৩-৭, ২২৩-৮, ২৩০-৯, ২৩৭-১০।
বোলিং: কামিন্স ১০-১-৩৮-২, রিচার্ডসন ১০-০-৪৭-২, স্টোইনিস ৪-০-৩১-২, লিয়ঁ ১০-১-৩৪-১, জাম্পা ১০-১-৪৬-৩, ম্যাক্সওয়েল ৬-০-৩৪-০।
 অস্ট্রেলিয়া সিরিজ জিতল
৩-২ ব্যবধানে।
 ম্যাচ ও সিরিজের সেরা:
উসমান খাওয়াজা।
 

14th  March, 2019
ম্যানেজার্স মিটিং বয়কট মিনার্ভার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার থেকেই মিনার্ভা পাঞ্জাব দল ভুবনেশ্বরে রয়েছে। বুধবার হাল্কা অনুশীলন করেছিল পাঞ্জাবের দলটি। বৃহস্পতিবার প্রায় দেড় ঘণ্টা অনুশীলন করলেও সুপার কাপের নির্ধারিত প্রি-ম্যাচ প্রেস কনফারেন্সে উপস্থিত ছিল না তারা। তাদের প্রতিপক্ষ পুনে সিটি এফ সি যথারীতি উপস্থিত ছিল প্রেস কনফারেন্সে।
বিশদ

মেসি ও সুয়ারেজের প্রশংসায় ভালভার্দে

 বার্সেলোনা, ১৪ মার্চ: লিয়ঁর চ্যালেঞ্জ সহজে টপকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠে খুশি বার্সেলোনার কোচ আর্নেস্তো ভালভার্দে। লিও মেসি, লুই সুয়ারেজদের প্রশংসা শোনা গিয়েছে তাঁর কণ্ঠে। তবে দু’গোলে লিড নেওয়ার পর দলের আত্মতুষ্টি নজর এড়ায়নি কাতালন ক্লাবটির কোচের।
বিশদ

ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপে ২৪টি দল

 নিজস্ব প্রতিবেদন: মায়ামিতে ফিফার সভায় নতুন ফরম্যাটে ক্লাব ওয়ার্ল্ড কাপ করার কথা নিয়েও আলোচনা হবে। এখন ছয়টি আঞ্চলিক কনফেডারেশন চ্যাম্পিয়ন ক্লাব বিশ্ব ক্লাব কাপে খেলার সুযোগ পায়। কিন্তু উয়েফা বেশ কয়েক বছর আগে এই প্রতিযোগিতার জন্য দল বাড়ানোর কথা বলছে।
বিশদ

টোকিওর টিকিটে চোখ রেখে আজ বিশ্বকাপে নামছেন দীপা

 নয়াদিল্লি, ১৩ মার্চ: টোকিও ওলিম্পিক্সের ছাড়পত্রে চোখ রেখে পর পর দুটি বিশ্বকাপে নামছেন দীপা কর্মকার। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে বাকু আর্টিস্টিক জিমন্যাস্টিকস বিশ্বকাপ। তার এক সপ্তাহের মধ্যেই দোহায় বসবে আরও একটি আর্টিস্টিক জিমন্যাস্টিকস বিশ্বকাপের আসর (২০-২৩ মার্চ)।
বিশদ

14th  March, 2019
 প্রত্যাবর্তনের দৌড়ে ঋষভকে নিয়ে মাথাব্যথা নেই ঋদ্ধিমানের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভারতের টেস্ট দলে ফেরার আশা ছাড়ছেন না ঋদ্ধিমান সাহা। বাংলার অভিজ্ঞ উইকেটরক্ষকটি জানেন তাঁর প্রত্যাবর্তনের পথ মোটেও মসৃণ হবে না। তাই বলে হাত গুটিয়ে বসে থাকতে রাজি নন ঋদ্ধি। ঋষভ পন্থের উত্থানে কোনও রকম উদ্বেগে নেই তিনি।
বিশদ

14th  March, 2019
সুপার কাপ: ইস্ট বেঙ্গল সচিবের ভিন্ন সুর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার সন্ধ্যায় কোয়েস ইস্ট বেঙ্গলের পক্ষ থেকে ই-মেল মারফত বলা হয় যে, আসন্ন সুপার কাপ বয়কটের ডাকে তারাও বাকি ছয় দলের সঙ্গে রয়েছে। এর ঘণ্টাখানেকের মধ্যে ইস্ট বেঙ্গল ক্লাবের সচিব কল্যাণ মজমুদারের কলমে অন্য সুর।
বিশদ

14th  March, 2019
হ্যাটট্রিক করে জুভেন্তাসকে একাই জেতালেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

রাতুল ঘোষ : বয়স তাঁর কাছে নিছকই একটা সংখ্যা মাত্র। প্রতিপক্ষ কোন দল, কি টুর্নামেন্ট— এসব তিনি আদৌ ধর্তব্যের মধ্যে আনেন না। মাঠে পা রাখা মাত্র তিনি এক অন্যগ্রহের মানুষ। যিনি কঠিনতম চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন, পরাজয়কে হৃদয়ের অন্তঃস্থল থেকে ঘৃণা করেন। ফুটবল দুনিয়ায় সি আর সেভেন বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো একজনই আছেন।
বিশদ

14th  March, 2019
 শালকে’কে চূর্ণ করে শেষ আটে ম্যান সিটি

ম্যাঞ্চেস্টার, ১৩ মার্চ: ঘরের মাঠে শালকে’কে গোলের বন্যায় ভাসিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে ম্যাঞ্চেস্টার সিটি। রাউন্ড অব সিক্সটিনের প্রথম পর্বের ম্যাচে পেপ গুয়ার্দিওলার দল ৩-২ গোলে জিতেছিল। কিন্তু মঙ্গলবার ইত্তিহাদ স্টেডিয়ামে ম্যান সিটি বোঝাল কেন তারা এবার চ্যাম্পিয়নশিপের অন্যতম দাবিদার।
বিশদ

14th  March, 2019
 ষষ্ঠবার চ্যাম্পিয়ন্স লিগ জিততে চান সি আর সেভেন

 নিজস্ব প্রতিবেদন: ইত্তিহাদ স্টেডিয়ামে শালকেকে ৭-০ গোলে চূর্ণ করার পর ড্রেসিংরুমে ফিরে ম্যাঞ্চেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওলা খবর পেলেন রোনাল্ডোর অবিশ্বাস্য হ্যাটট্রিক ও জুভেন্তাসের ৩-০ গোলে জয়ের।
বিশদ

14th  March, 2019
 বড় জয় মহমেডান স্পোর্টিংয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার কল্যাণী স্টেডিয়ামে আয়োজিত আই লিগের দ্বিতীয় ডিভিসনের বাছাই পর্বের ম্যাচে বড় জয় পেল মহমেডান স্পোর্টিং। এদিন তারা ৬-০ গোলে হারিয়েছে ট্রাউ এফসি’কে। হ্যাটট্রিক পেয়েছেন স্টিফেনসন পালে। তারকা স্ট্রাইকার ফিলিপ আদজা’র জোড়া গোল।
বিশদ

14th  March, 2019
 অধিকাংশ হোম ম্যাচই ইডেনে চান বেঙ্কি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বাদশ আইপিএলের প্রস্তুতি শুরু করে দিল কলকাতা নাইট রাইডার্স। বুধবার সল্টলেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে প্র্যাকটিস করেন শুভমান গিলরা। প্রকাশিত ক্রীড়াসূচি অনুযায়ী প্রথম পর্বে কেকেআর দু’টি হোম ম্যাচ খেলবে ইডেনে। প্রথমটি ২৪ মার্চ সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। 
বিশদ

14th  March, 2019
ভার বিতর্ক স্বীকার করল উয়েফা

লন্ডন, ১৩ মার্চ: চলতি সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে ভার প্রযুক্তি নিয়ে তৈরি বিতর্ক স্বীকার করল উয়েফা। রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে আয়াখস এবং প্যারি সাঁজাঁ’র বিরুদ্ধে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এর সুবিধা পেয়েছে। উল্লেখ্য, রিয়ালের বিরুদ্ধে আয়াখসের তৃতীয় গোলটি বৈধ নয়। সাইডলাইন পেরিয়ে গেলেও সহকারী রেফারি থ্রো-ইনের নির্দেশ দেননি।
বিশদ

14th  March, 2019
খেতাবি লড়াইয়ে নামছে মহারাষ্ট্র ও কর্ণাটক

 ইন্দোর, ১৩ মার্চ: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টের ফাইনালে বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে মহারাষ্ট্র ও কর্ণাটক। ফর্মের বিচারে দুই দলই সমান জায়গায় রয়েছে। সুপার লিগ পর্বের দুই অপরাজিত দল হিসেবে ফাইনালে পৌঁছেছে তারা।
বিশদ

14th  March, 2019
ধোনি কিংবদন্তি, ঋষভের সঙ্গে ওর তুলনা হয় না: ভরত অরুণ

নয়াদিল্লি, ১২ মার্চ: ভারতীয় দলের বোলিং কোচ ভরত অরুণ বলেছেন, মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ঋষভ পন্থের তুলনা করা উচিত নয়। তাঁর যুক্তি, ‘ধোনি কিংবদন্তি। উইকেটের পিছনে ওর ভূমিকা অতুলনীয়। বিরাট যখন ওর সঙ্গে কথা বলে, তখন দলের উপর বিরাট প্রভাব পড়ে। সেখানে ঋষভের অভিজ্ঞতা অনেক কম। সদ্য ও আন্তর্জাতিক ক্রিকেটে এসেছে। সময় দিতে হবে।’
বিশদ

13th  March, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, বুদবুদ: বুদবুদে শান্তিনিকেতনের আদলে বসন্ত উৎসব ঘিরে প্রস্তুতি তুঙ্গে। বুদবুদের মহাকালী উচ্চ বিদ্যালয়ের মাঠে এই উৎসব এবার দ্বিতীয় বর্ষে পদার্পণ করছে। শান্তিনিকেতনকে বাদ দিয়ে বাঙালির বসন্ত উৎসব কার্যত অসম্পূর্ণ। তাই দোল উৎসবে শান্তিনিকেতন যেতে মুখিয়ে থাকেন অনেকেই। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামী লোকসভা ভোটে হাওড়া জেলার ১৩ হাজার ৫৮২ জন শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষ তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাঁদের মধ্যে ১৪১৯ জন দৃষ্টিহীন, ২৩০৬ ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM