Bartaman Patrika
খেলা
 

  শ্রীনগরেই খেলবে রিয়াল কাশ্মীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী ২১ মার্চ শ্রীনগরেই মিনার্ভার বিরুদ্ধে আই লিগের হোম ম্যাচ খেলতে চাইছে রিয়াল কাশ্মীর। ফেডারেশন ম্যাচটি রিপ্লে দিয়েছে। নেরোকোকে হারিয়ে রিয়াল কাশ্মীর দল দিল্লি হয়ে শ্রীনগরে ফিরবে সোমবার। তিন সপ্তাহ পর দলটি শ্রীনগরে ফিরছে। কোচ রবার্টসন ১৬ মার্চ থেকে সুপার কাপের প্রস্তুতি শুরু করবেন। তার আগে আভাস থাপা, সুমন দত্ত, ঋত্বিক দাস, সৌম্যদীপ দাসদের তিনি পাঁচ সপ্তাহের ছুটি দিয়েছেন। দানিশ- রাভানন-সুরচন্দ্র সিংরাও বাড়ি গিয়েছেন। ১৬ মার্চের মধ্যে খেলোয়াড়দের রি-গ্রুপ হওয়ার নির্দেশ দিয়েছেন কোচ রবার্টসন। দলের সব বিদেশিই আপাতত শ্রীনগরে থাকছেন।
মন্টু ঘোষের নামে ক্রিকেট কোচিং সেন্টার: প্রয়াত সচিব মন্টু ঘোষের নামে ক্রিকেট কোচিং সেন্টারটির নামকরণ করল টালিগঞ্জ অগ্রগামী ক্লাব। নতুন ভাবে ক্রিকেট কোচিং সেন্টারটির সংস্কার করা হয়েছে। কোচ হয়েছেন সতীন্দর সিং। কৃত্রিম পিচের ব্যবস্থাও করা হয়েছে। কয়েক বছর আগে রাজ্য সরকার প্রিমিয়ারের ক্লাবগুলিকে পরিকাঠামো উন্নয়নের জন্য অর্থ দিয়েছিল। সেই অর্থ এখানে খরচ করা হয়েছে। এসেছে বোলিং মেশিন। মোহন বাগান ক্লাবে এই ৫০ লাখ টাকা এখনও পড়ে আছে। মোহন বাগান ক্লাবে গ্যালারির নীচে পরিকাঠামো গড়ে তুলতে কর্ণেল ল্যান্ডের কাছে জমা পড়েছে প্রকল্প। এই বিষয়টি দেখছে মোহন বাগানের সিনিয়র সদস্য কর্ণেল মুখার্জি। মোহন বাগান কর্তাদের আশা ছিল এপ্রিলের মধ্যে এই প্রকল্পের জন্য ছাড়পত্র আসবে। কিন্তু নির্বাচনের মুখে সেনাবাহিনীও এখন বিবিধ কাজে ব্যস্ত। মোহন বাগানের পরিকাঠামো উন্নয়ন কবে হবে?
চমক দিলেন প্রাজনেশ: পেশাদার সার্কিটে প্রবেশের পর ভারতের টেনিস প্লেয়ার প্রাজনেশ গুণেশ্বরণ আপাতত জীবনের সেরা জয় পেলেন। ইন্ডিয়ান ওয়েলস এটিপি মাস্টার্স ইভেন্টের বাছাই পর্ব থেকে উঠে আসা প্রাজনেশ বিশ্বের ১৮ নম্বর জর্জিয়ার নিকোলাজ বাসিলাশভিলিকে হারিয়ে দিলেন। ২ ঘন্টা ৩২ মিনিটের লড়াইয়ে বিশ্বের ৯৭ নম্বর খেলোয়াড় প্রাজনেশ জিতলেন।
সাঁতারুদের সংবর্ধনা: রবিবার কানুনগো পার্কে এক অনুষ্ঠানে প্রাক্তন সাঁতারুদের সংবর্ধনা দেন রাজ্য সাঁতার সংস্থার শীর্ষ কর্তা তথা মেয়র পরিষদ (ক্রীড়া) দেবাশিস কুমার।

11th  March, 2019
লিভারপুল জিতল, ড্র চেলসির
ফারমিনো ও সাদিও মানের জোড়া গোল

 লন্ডন, ১০ মার্চ: চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে নামার আগে মূল্যবান জয় পেল লিভারপুল। রবিবার ঘরের মাঠ অ্যানফিল্ডে প্রিমিয়ার লিগের ম্যাচে তারা ৪-২ গোলে হারাল বার্নলেকে। এই জয়ের সুবাদে ৩০ ম্যাচে ৭৩ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে জুরগেন ক্লপ-ব্রিগেড। শীর্ষে থাকা ম্যাঞ্চেস্টার সিটি সমসংখ্যক ম্যাচে সংগ্রহ ৭৪ পয়েন্ট।
বিশদ

11th  March, 2019
হতাশা দূরে সরিয়ে আজ প্রস্তুতি শুরু ইস্ট বেঙ্গলের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কোয়েম্বাটোর থেকে চেন্নাই হয়ে কলকাতা পৌঁছতে ইস্ট বেঙ্গল ফুটবল টিমের রবিবার প্রায় রাত সাড়ে আটটা বেজে গিয়েছে। কোচ আলেজান্দ্রো খেলোয়াড়দের বিশ্রাম না দিয়ে আজ থেকেই সুপার কাপের প্রস্তুতি শুরু করে দিচ্ছেন। কারণ তিনি মনে করছেন, বিশ্রাম দিলে হতাশার গহ্বরে তলিয়ে যাবেন এনরিকেরা।
বিশদ

11th  March, 2019
 আজ কাতারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের

 দোহা, ১০ মার্চ: সোমবার কাতারের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে খেলবে ভারতের অনূর্ধ্ব ২৩ দল। কোচ ডেরেক পেরেরা মনে করছেন, ‘অনূর্ধ্ব ২৩ এএফসি কাপের বাছাই পর্বের আগে আমাদের ঝালিয়ে নেওয়ার এটাই সেরা সুযোগ।’ আগামী ২২ মার্চ এএফসি অনূর্ধ্ব ২৩ বাছাই পর্ব শুরু হবে উজবেকিস্তানের তাসখন্দে।
বিশদ

11th  March, 2019
বিড পেপার বের হবে মার্চের তৃতীয় সপ্তাহে
আট ক্লাবের জোট ভেঙে দিতে চাইছে ফেডারেশন

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুই ক্লাবের উদ্যোগে আই লিগের আট ক্লাবের জোট প্রায়ই ভেঙে দিল ফেডারেশন ও এফএসডিএল। ম্যাচ কমিশনারের রিপোর্টকে উপক্ষো করে রিয়াল কাশ্মীর- মিনার্ভা ম্যাচ মঙ্গলবার রিপ্লে দিয়েছিল ফেডারেশন। এর কারণ ছিল রঞ্জিত বাজাজকে নিজেদের দিকে টেনে আনা।
বিশদ

11th  March, 2019
 বিশেষ জুতো পরে জোর অনুশীলন স্বপ্নার

  নয়াদিল্লি, ১০ মার্চ: অবশেষে নিজের ব্যতিক্রমী পায়ের জন্য নতুন জুতো পেলেন স্বপ্না বর্মন। এশিয়ান গেমসে হেপ্টাথলনে সোনা জয়ী প্রথম ভারতীয় অ্যাথলিটের জন্য বিশেষ স্পোর্টস-সু তৈরি করেছে জার্মানির প্রখ্যাত ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা অ্যাডিডাস।
বিশদ

11th  March, 2019
সুপার কাপে ৩০ মার্চ নামছে ইস্ট বেঙ্গল
শুরুতেই বেঙ্গালুরুর সামনে মোহন বাগান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিরো সুপার কাপের প্রথম ম্যাচেই মোহন বাগানের সামনে কঠিন লড়াই। প্রতিপক্ষ গতবারের চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফসি। খেলাটি ৩১ মার্চ ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিকেল পাঁচটা থেকে। এটি চতুর্থ প্রি-কোয়ার্টার ফাইনাল ম্যাচ।
বিশদ

11th  March, 2019
 কবিন্দরের সোনা

 নয়াদিল্লি, ১০ মার্চ: কবিন্দর সিং বিস্ত (৫৬ কেজি) হেলসিঙ্কিতে অনুষ্ঠিত জিবি বক্সিং টুর্নামেন্টে সোনা জিতলেন। ৬০ কেজিতে শিবা থাপা সব আরও তিন বক্সার রুপো জিতলেন। এরমধ্যে রয়েছেন গোবিন্দ সাহানি (৪৯ কেজি), কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জয়ী মহম্মদ হুসামুদ্দিন (৫৬ কেজি) ও দীনেশ ডাগার (৬৯ কেজি)।
বিশদ

11th  March, 2019
  শ্রীবৎস ৮৬, জয়ী বাংলা

 ইন্দোর, ১০ মার্চ: সৈয়দ মুস্তাক আলি টি-২০ টুর্নামেন্টে সুপার লিগে ‘এ’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে ঝাড়খণ্ডকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে ওঠার আশা জাগিয়ে রাখল বাংলা। তিন ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে রয়েছে বঙ্গ ব্রিগেড। সমসংখ্যক ম্যাচে সমান পয়েন্ট নিলেও নেট রান রেটের বিচারে দ্বিতীয় স্থানে আছে ঝাড়খণ্ড।
বিশদ

11th  March, 2019
প্রাক-শতবর্ষে
ইস্ট বেঙ্গল সেই রানার্সই
ইস্ট বেঙ্গল-২ : গোকুলাম কেরল এফসি-১
(কোলাডো-পেনাল্টি, লালডানমাওইয়া) (মার্কোস)

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আই লিগে ১৫ বছরের খরা কাটল না ইস্ট বেঙ্গলের। কোয়েসের কপালেও ঘুরল না ভাগ্যের চাকা। এবার নিয়ে গত ১২ বছরে চারবার রানার্স হল ইস্ট বেঙ্গল। শনিবার কোঝিকোড়ে পিছিয়ে পড়েও শেষ ১৫ মিনিট ইস্ট বেঙ্গল খোলস ছেড়ে বেরিয়ে এসে ম্যাচ জিতে কিছুটা সম্মান রক্ষা করে।
বিশদ

10th  March, 2019
আই লিগ চ্যাম্পিয়ন চেন্নাই
গৌরবের সৌরভে মুকুট পেড্রোদের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ২০১৩-১৪ মরশুমে নির্দিষ্ট ফি দিয়ে আই লিগে এন্ট্রি নেয় বেঙ্গালুরু এফ সি। তাঁদের দেখেই উজ্জীবিত হয়ে চেন্নাইয়ের দুই বন্ধু রহিত ও রমেশ ২০১৬-১৭ মরশুমে এন্ট্রি ফি দিয়ে চেন্নাই সিটি এফ সি দলটি গড়েন। তৃতীয় বছরেই ভারত সেরা তাঁদের স্বপ্নের দল।
বিশদ

10th  March, 2019
বিশ্রামে ধোনি, ঋষভের অগ্নিপরীক্ষা
সিরিজ জেতার আরও একটা
সুযোগ কোহলিদের সামনে

মোহালি, ৯ মার্চ: বিশ্বকাপের আগে ভারতীয় দল কি অনেক বেশি কোহলি নির্ভর হয়ে পড়ছে? কারণ, চলতি সিরিজে ভারতের বাকি ব্যাটসম্যানদের তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছেন বিরাট। তিনটি ম্যাচের মধ্যে দু’টি সেঞ্চুরি সহ মোট ২৮৩ রান করে ফেলেছেন তিনি। তাঁর ব্যাটিং গড় ৯৪। তার পরে আছেন কেদার যাদব (ব্যাটিং গড় ৫৯) ও মহেন্দ্র সিং ধোনি (৪২.৫০)।
বিশদ

10th  March, 2019
কোহলিদের সেনা টুপি পরা নিয়ে অভিযোগ পাকিস্তানের

  করাচি, ৯ মার্চ: পুলওয়ামায় জঙ্গি হামলায় নিহত সিআরপিএফ জওয়ানদের শ্রদ্ধা জানাতে শনিবার রাঁচিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচে সেনা টুপি পরে মাঠে নেমেছিলেন বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনিরা। আর তা নিয়ে আইসিসি’র কাছে অভিযোগ জানিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তান কড়া শাস্তির দাবি তুলেছে ।
বিশদ

10th  March, 2019
যুগ্ম টপ স্কোরার পেড্রো ও প্লাজা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নাটকীয় আই লিগের শেষ পর্বে যুগ্ম সর্বাধিক গোলদাতা হলেন চেন্নাই সিটির পেড্রো মানজি ও চার্চিল ব্রাদার্সের উইলিস প্লাজা। দু’জনেই ২১টি গোল করে লিগ অভিযান শেষ করলেন। শনিবার চেন্নাই ৩-১ গোলে গতবারের চ্যাম্পিয়ন মিনার্ভাকে হারিয়ে প্রথমবার আই লিগ চ্যাম্পিয়ন হল।
বিশদ

10th  March, 2019
  আজ ইপিএলে বড় দলের ম্যাচ

 লন্ডন, ৯ মার্চ: রবিবার ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ইপিএলের ম্যাচে চেলসি মুখোমুখি হচ্ছে উলভসের। লিগ টেবলে চতুর্থ স্থানে থাকতে পারলে আগামী মরশুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মূল পর্বে খেলার সুযোগ পাবে চেলসি। আরেকটা রাস্তা খোলা আছে। সেটা হল, ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হওয়া।
বিশদ

10th  March, 2019

Pages: 12345

একনজরে
 পাটনা, ১৪ মার্চ (পিটিআই): তাঁর বিজেপি ত্যাগ সম্ভবত সময়ের অপেক্ষা। তার আগে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করলেন শত্রুঘ্ন সিনহা। পাটনা সাহিব কেন্দ্রের এই এমপির ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের জুট মিলগুলির শ্রমিকদের নতুন বেতন চুক্তি বুধবার বেশি রাতে শ্রম দপ্তরে স্বাক্ষরিত হয়েছে। তবে সিটু সহ সাতটি শ্রমিক সংগঠন জানিয়েছে, আজ শুক্রবার জুট মিলগুলিতে প্রতীকী ধর্মঘট থেকে তারা সরে আসছে না। ...

 লন্ডন, ১৪ মার্চ (পিটিআই): বুধবার রাতে চুক্তিহীন ব্রেক্সিটের বিপক্ষে ভোট দিয়ে সরকারকে দ্বিতীয়বার ধাক্কা দিয়েছেন হাউস অব কমন্সের সদস্যরা। কার্যত কোণঠাসা হয়ে পড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে ভেঙে পড়তে নারাজ। আগামী সপ্তাহের কোনও একটি দিনে শেষবারের মতো চেষ্টা করে দেখতে ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হাইকোর্টের নির্দেশ সত্ত্বেও প্রায় তিন বছরে কয়েকটি চিঠির হাতের লেখা সম্পর্কে রিপোর্ট দেয়নি সিআইডি। অথচ, সেইসব চিঠিতে টাকা চেয়ে হুমকি ছাড়াও বিচারবিভাগ সম্পর্কে মারাত্মক অসম্মানজনক মন্তব্য রয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় অধিক পরিশ্রম করতে হবে। ব্যবসায় যুক্ত ব্যক্তির পক্ষে দিনটি শুভ। প্রেম-প্রীতিতে আগ্রহ বাড়বে। নতুন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর
১৮৯২ – লিভারপুল ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয়।
১৮৭২ - ভারতীয় সাক্ষ্য আইন প্রবর্তন।
১৯০৪ - স্বনামধন্য বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়ের জন্ম
১৯৩৪: রাজনীতিক কাঁসিরামের জন্ম
১৯৩৭ - পৃথিবীর প্রথম ব্লাডব্যাংক চালু হয় শিকাগোতে
১৯৩৯ - বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেনের মৃত্যু
১৯৭৬: অভিনেতা অভয় দেওলের জন্ম
১৯৭৭: অভিনেতা যিশু সেনগুপ্তের জন্ম
১৯৮৩: সঙ্গীতশিল্পী হানি সিংয়ের জন্ম
১৯৮৫ – প্রথম ইন্টারনেট ডোমেইন নাম নিবন্ধিত হয়। (symbolics.com)



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৮.৭০ টাকা ৭০.৩৯ টাকা
পাউন্ড ৯০.৬৮ টাকা ৯৩.৯৭ টাকা
ইউরো ৭৭.২৯ টাকা ৮০.২৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৫২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৮৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৩২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী ৪৯/৪৭ রাত্রি ১/৪৫। আর্দ্রা ৫৪/৪৫ রাত্রি ৩/৪৪। সূ উ ৫/৪৯/৫৫, অ ৫/৪১/৫৩, অমৃতযোগ দিবা ৭/২৩ মধ্যে পুনঃ ৮/১২ গতে ১০/৩৪ মধ্যে পুনঃ ১২/৫৬ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৪/৭ গতে অস্তাবধি। রাত্রি ৭/১৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ৩/২২ গতে ৪/১১ মধ্যে, বারবেলা ৮/৪৮ গতে ১১/৪৬ মধ্যে, কালরাত্রি ৮/৪৩ গতে ১০/১৫ মধ্যে।
৩০ ফাল্গুন ১৪২৫, ১৫ মার্চ ২০১৯, শুক্রবার, নবমী রাত্রি ৯/০/৫০। আর্দ্রানক্ষত্র রাত্রি ১১/৩২/৪৫, সূ উ ৫/৫০/২৮, অ ৫/৪০/৪৯, অমৃতযোগ দিবা ৭/২৫/১১ মধ্যে ও ৮/১২/৩২ থেকে ১০/৩৪/৩৬ মধ্যে ও ১২/৫৬/৫১ থেকে ২/৩১/২৪ মধ্যে ও ৪/৬/৬ থেকে ৫/৪০/৪৯ মধ্যে এবং রাত্রি ৭/১৮/৬ থেকে ৮/৫৫/২৩ মধ্যে ও ৩/২৪/৩২ থেকে ৪/১৩/১১ মধ্যে, বারবেলা ৮/৪৩/৩ থেকে ১০/১৬/৫১ মধ্যে, কালবেলা ১০/১৬/৫১ থেকে ১১/৪৫/৩৯ মধ্যে, কালরাত্রি ৮/৪৩/১৪ থেকে ১০/১৪/২৬ মধ্যে।
 ৭ রজব
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:  উচ্চতর বিদ্যায় শুভ ফল। বৃষ: পাওনা অর্থ আদায় হবে। মিথুন: উচ্চশিক্ষায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৫৬৪ – জিজিয়া কর তুলে দেন মুঘল সম্রাট আকবর১৮৯২ – ...বিশদ

07:03:20 PM

দাসপুরে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে বাস 
টোটোকে বাঁচাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে গেল কনেযাত্রীবোঝাই বাস। ...বিশদ

07:55:31 PM

২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা 
১৭টি আসন ছেড়ে ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করল বামফ্রন্ট। ...বিশদ

06:51:12 PM

আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা 
আজ সন্ধ্যায় দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে ...বিশদ

05:01:43 PM

২৬৯ পয়েন্ট উঠল সেনসেক্স

04:02:07 PM