Bartaman Patrika
খেলা
 

 ভারতীয় দলের কোচ হতে চান এরিকসন

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: ভারতীয় দলের কোচ হতে আগ্রহী প্রাক্তন ইংল্যান্ড ও ম্যাঞ্চেস্টার সিটির কোচ স্বেন-গোরান এরিকসন। ৭১ বছর বয়সী এই সুইডিশ কোচ তাঁর এজেন্ট মারফৎ সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) কাছে এব্যাপারে খোঁজখবর নিয়েছেন। উল্লেখ্য, এএফসি এশিয়ান কাপের পর ভারতের কোচের পদ থেকে সরে গিয়েছেন ব্রিটিশ কোচ স্টিভন কনস্টানটাইন।
এরিকসন সম্প্রতি ফিলিপিন্সের কোচ ছিলেন স্বল্পমেয়াদে। সম্প্রতি ইউএই’তে অনুষ্ঠিত এএফসি কাপে কোনও জয় পায়নি ফিলিপিন্স। এআইএফএফ সূত্রে বলা হয়েছে, ‘এআইএফএফের সঙ্গে সরাসরি কোনও যোগাযোগ করেননি এরিকসন। তিনি এজেন্টের মাধ্যমে ভারতের কোচ হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। এরিকসন সহ সারা বিশ্ব থেকে একাধিক কোচের বায়োডাটা জমা পড়েছে এআইএফএফ দপ্তরে। তবে জাতীয় দলের কোচ নিয়োগ নিয়ে এখনই তাড়াহুড়ো করতে চান না ফেডারেশন কর্তারা। তাঁরা এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন এপ্রিলের মাঝামাঝি।
এআইএফএফের এক কর্তা বলছেন, ‘এএফসি এশিয়ান কাপে ভারতের পারফরম্যান্স বেশ ভালো। বিশেষ করে তাইল্যান্ডকে ৪-১ গোলে হারানোর পর দেশীয় ফুটবলকে অন্য মাত্রায় তুলে নিয়ে গিয়েছে সুনীল ছেত্রীরা। ফলে আইএসএলে ভালো মানের বিদেশি ফুটবলার খেলার ইচ্ছা প্রকাশ করেছেন। ভারতের কোচের পদে বসার জন্য অনেকের চোখ ঘুরছে। তাঁরা জানে, ফুটবলের উন্নতির ব্যাপারে ভারত এখন অনেক সিরিয়স। ফলে যখনই কনস্টানটাইন পদত্যাগ করেছেন, ঠিক তারপরেই কোচেদের বায়োডাটার বন্যা বইছে ফেডারেশন দপ্তরে।’
এরিকসন ১৯৭৭ সালে ফুটবল কোচের কাজ শুরু করেন। তিনি কোচ ছিলেন মেক্সিকো ও আইভরি কোস্ট জাতীয় দলের। দশটা দেশের ক্লাবে তিনি কোচিং করিয়েছেন। ২০০১-২০০৬ পর্যন্ত ইংল্যান্ডের কোচ থাকার সময় এরিকসনের বেশি নাম-ডাক হয়। ২০০২ ও ২০০৬ ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে এরিকসনের কোচিংয়ে ইংল্যান্ড যথাক্রমে ব্রাজিল ও পর্তুগালের কাছে হেরে যায়। তাঁর কোচিংয়ে ইংল্যান্ড ২০০৬ সালে ইউরো কোয়ার্টার ফাইনালে পর্তুগালের কাছে হেরে যায়।
এশিয়ান কাপে ভারতের পারফর‌ম্যান্সের প্রশংসা করেছেন এরিকসন। বিশেষ করে এএফসি এশিয়ান কাপে তাইল্যান্ডকে চূর্ণ করার পর ভারতীয় দল সম্পর্কে তিনি বলেছিলেন, ‘গোটা বিশ্ব দেখল ভারতীয় ফুটবলাররা ফিজিক্যালি, টেকনিক্যালি কত ভালো জায়গায় রয়েছে!’
২০০১ সালে ইংল্যান্ডের কোচ হওয়ার আগে জীবনের শুরুতে এরিকসনের পর্তুগিজ ও ইতালিয়ান লিগে পারফরম্যান্স খুব একটা আহামরি নয়। যে কথা বলা যায় ম্যাঞ্চেস্টার ও লেস্টার সিটিতে তাঁর কোচিং পারফরম্যান্স সম্পর্কেও।
২০১৩ সালে এশিয়ায় কোচিং করতে আসেন এরিকসন। তাঁর প্রথম ক্লাব চীনের গুয়াংঝৌ আর অ্যান্ড এফ ক্লাব। ২০১৪ সালে তিনি সাংহাই এসআইপিজি ক্লাবের কোচ হন। সেখানে তিনি সফল না হওয়ায় ২০১৬ সালে যান সেকেন্ড টায়ার ক্লাব শেনঝেংয়ে। ২০১৭ সালে তিনি চাকরি হারান ১৩ টি ম্যাচে পাঁচটিতে জয় পেয়ে। ফলে এআইএফএফ কর্তারা সবদিক খতিয়ে দেখে এরিকসনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে চান। এখন পর্যন্ত ঠিক আছে,যত বড় কোচই হন না কেন, ইন্টারভিউয়ের মাধ্যমে কোচ নিয়োগ করা হবে।

কার্যত শেষ ইস্ট বেঙ্গলের আই লিগ জয়ের স্বপ্ন

অভিজিৎ সরকার : বুমেরাং হয়ে গেল ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর আশা-স্বপ্ন। তিনি গত দু’দিন ধরে বারবার বলেছিলেন, চেন্নাই সিটি এফসি পয়েন্ট নষ্ট করবেই। উল্টে সোমবার আই লিগের শেষ হোম ম্যাচে আইজল এফসি’র কাছেই আটকে গেল ইস্ট বেঙ্গল। যা পরিস্থিতি, তাতে ইস্ট বেঙ্গলের আই লিগ জয়ের আশা কার্যত শেষ।
বিশদ

লেভান্তেকে হারাল রিয়াল মাদ্রিদ

মাদ্রিদ, ২৫ ফেব্রুয়ারি: এল ক্লাসিকোর আগে বিতর্কিত জয় পেল রিয়াল মাদ্রিদ। রবিবার লা লিগার অ্যাওয়ে ম্যাচে লেভান্তের বিরুদ্ধে তাদের দু’টি গোলই এল পেনাল্টি থেকে। তাই তিন পয়েন্ট পেলেও দুশ্চিন্তার ছাপ সুস্পষ্ট কোচ সান্তিয়াগো সোলারির চোখেমুখে। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘প্রথমার্ধে আমাদের একাধিক গোলে লিড নেওয়ার কথা।
বিশদ

 চেলসিকে হারিয়ে লিগ কাপ জিতল ম্যাঞ্চেস্টার সিটি

 লন্ডন, ২৫ ফেব্রুয়ারি: দু’সপ্তাহ আগে ইত্তিহাদ স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের ম্যাচে এই ম্যাঞ্চেস্টার সিটির কাছেই হাফ ডজন গোল হজম করেছিল চেলসি। স্বাভাবিকভাবেই কোচ মরিসিও সারির সমালোচনায় মুখর হয়েছিলেন ব্লুজ সমর্থকরা।
বিশদ

পরিস্থিতি অনুযায়ী ব্যাট করেছে ধোনি, বলছেন ম্যাক্সওয়েল

 বিশাখাপত্তনম, ২৫ ফেব্রুয়ারি: মন্থর ব্যাটিংয়ের জন্য ফের সমালোচনার মুখে পড়েছেন মহেন্দ্র সিং ধোনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে ভারতের শেষ বলে হারের পর তাঁকে দল থেকে বাদ দেওয়ার দাবিও তুলেছেন কেউ কেউ। তবে ধোনির মন্থর ব্যাটিংয়ের কারণ ব্যাখ্যা করে তাঁর পাশে দাঁড়িয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল।
বিশদ

সুপার কাপ ভুবনেশ্বরেই

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রত্যাশা মতোই আগামী ২৯ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত সুপার কাপের খেলা হবে ভুবনেশ্বরে। আই লিগ ও আইএসএলের প্রথম ছয়টি দল সরাসরি খেলবে সুপার কাপে। কলকাতার দুই প্রধান মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের সুপার কাপে খেলার আশা উজ্জ্বল।
বিশদ

রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে দিল্লিতে খেলবে ইস্ট বেঙ্গল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার সল্টলেক স্টেডিয়ামে আইজল এফ সি’র কাছে পয়েন্ট নষ্ট করলেও পরবর্তী অ্যাওয়ে ম্যাচ খেলতে ইস্ট বেঙ্গলকে শ্রীনগর যেতে হচ্ছে না। ম্যাচটি হবে দিল্লিতে। আম্বেদকর স্টেডিয়াম তৈরি নয়।
বিশদ

৮ ক্লাবের জোটের মামলার ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শনিবারই ইঙ্গিত দিয়েছিল আই লিগের বেশ কিছু ক্লাব। শেষ পর্যন্ত দেশের এক নম্বর লিগ হিসাবে আই লিগের স্ট্যাটাস বদলে দ্বিতীয় ডিভিসনের স্বীকৃতি দেওয়া নিয়ে মামলা করতে মঙ্গলবার দিল্লিতে রাহুল মেহেরার সঙ্গে আলোচনায় বসছেন দেশের ক্লাব কর্তারা।
বিশদ

 অপূর্বি সফল হলেও ব্যর্থ ভারতের ছেলেরা

 নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: আইএসএসএফ শ্যুটিং বিশ্বকাপে ছেলেদের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের ফাইনালে উঠতে ব্যর্থ হলেন ভারতের শ্যুটাররা। যেখানে মেয়েদের ইভেন্টে ভারতকে সোনা এনে দিয়েছিলেন অপূর্বি চান্ডিলা। সোমবার ভারতের দিব্যাংশ সিং পানওয়ার, রবি কুমার ও দীপক কুমার যথাক্রমে ১২, ১৪ ও ৩৪ নম্বরে শেষ করেন।
বিশদ

ঝুলনের দাপটে সিরিজ জিতল ভারত

 মুম্বই, ২৫ ফেব্রুয়ারি: ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ জিতল ভারতের মহিলা ক্রিকেট দল। সোমবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইংল্যান্ডকে সাত উইকেটে হারালেন মিতালি রাজরা। ঝুলন গোস্বামী ও শিখা পান্ডের আগুনে বোলিংয়ে এদিন ইংল্যান্ডকে ১৬১ রানে বেঁধে ফেলে ভারত। দু’জনেই চারটি করে উইকেট দখল করেন।
বিশদ

কোচ সারির নির্দেশ অমান্য করে অমার্জনীয় ভুল কেপার

 লন্ডন, ২৫ ফেব্রুয়ারি: টাই-ব্রেকার শুরু হওয়ার আগের পাঁচ মিনিটে ঘটনার ঘনঘটার সাক্ষী থাকল ঐতিহ্যমণ্ডিত ওয়েম্বলি। রবিবার লিগ কাপ ফাইনালের অতিরিক্ত সময় শেষ হওয়ার কিছুক্ষণ আগেই রিজার্ভ বেঞ্চ থেকে উইলি কাবায়েরোকে ডেকে নেন চেলসির কোচ মরিসিও সারি।
বিশদ

সমালোচিত উমেশের পাশে দাঁড়ালেন বুমরাহ

 বিশাখাপত্তনম, ২৫ ফেব্রুয়ারি: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ভারতের শেষ বলে হার কাঠগড়ায় দাঁড় করিয়ে দিয়েছে উমেশ যাদবকে। সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ট্রোলড হচ্ছেন অভিজ্ঞ ডানহাতি পেসারটি। শেষ ওভারে বোলিং করতে এসে তাঁর ১৪ রান খরচ করাটা কিছুতেই মানতে পারছেন না সমর্থকরা।
বিশদ

আর খেতাব জয়ের আশা দেখছেন না আলেজান্দ্রো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার আইজল এফসি’র সঙ্গে ড্র করার পর ইস্ট বেঙ্গল কোচ আলেজান্দ্রোর গলায় সেই পরিচিত বুলি শোনা যায়নি। অর্থাৎ তিনি গত কয়েকদিন বলছিলেন, চেন্নাই সিটি এফসি’র পয়েন্ট নষ্টের আশায় রয়েছেন। এদিন বাধ্য হয়ে বললেন, ‘আমাদের চ্যাম্পিয়ন হওয়া সত্যিই কঠিন হয়ে গেল। 
বিশদ

৯৪ নম্বরে প্রাজনেশ

নয়াদিল্লি, ২৫ ফেব্রুয়ারি: এটিপি র‌্যাঙ্কিংয়ে ৯৪ নম্বরে উঠে এলেন ভারতের প্রাজনেশ গুণেশ্বরণ। এটাই আপাতত তাঁর জীবনের সেরা র‌্যাঙ্কিং। রামকুমার রমানাথন ১৩৭ নম্বরে নেমে গেলেন।
বিশদ

কানে সেরা অভিজিৎ

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ।
বিশদ

Pages: 12345

একনজরে
 আবুজা, ২৫ ফেব্রুয়ারি (এএফপি): নাইজেরিয়ার রাষ্ট্রপতি ও সংসদ নির্বাচন চলাকালীন হিংসায় প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৩৯ জন। সোমবার এমনই দাবি করল নির্বাচন পর্যবেক্ষণকারী সামাজিক সংগঠন, ‘দ্য সিচ্যুয়েশন রুম’। এর অধীনে ৭০টিও বেশি সংস্থা কাজ করে। ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM