Bartaman Patrika
খেলা
 

 ম্যাচের সেরা পল পোগবা  ইপিএলে চতুর্থ স্থানে রেড ডেভিলরা
টানা ১১টি ম্যাচে অপরাজিত ম্যান ইউ

লন্ডন, ৯ ফেব্রুয়ারি: শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ২৬তম রাউন্ডের ম্যাচে ফুলহ্যামকে তাঁদের হোম গ্রাউন্ড ক্রেভেন কটেজে ৩-০ গোলে চূর্ণ করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এর ফলে ইপিএল টেবলে এই মরশুমে প্রথমবার চতুর্থ স্থানে উঠে এল ম্যান ইউ। ওলে গুন্নার সোলকজায়েরের কোচিংয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ১১টি ম্যাচে অপরাজিত রইল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এর মধ্যে ১০টিতে জয় এবং ড্র একটি ম্যাচে। ২৬ ম্যাচে ৫১ পয়েন্ট সংগ্রহ করে এই মুহূর্তে চতুর্থ স্থানে উঠে আসায় আগামী মরশুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেলার যোগ্যতা অর্জনের সম্ভাবনা কিছুটা হলেও উজ্জ্বল করল ম্যান ইউ। ১৪ মিনিটে অ্যান্টনি মার্শালের বাড়ানো বল দুরূহ কোণে চলে গিয়েও বাঁ-পায়ের কোনাকুনি শটে দ্বিতীয় পোস্ট দিয়ে বল গোলে ঢুকিয়ে দেন পল পোগবা (১-০)। ২৩ মিনিটে ম্যান ইউয়ের দ্বিতীয় গোল। নিজেদের ডিফেন্স লাইন থেকে ফিল জোন্স লম্বা বল বাড়ান বাঁ-প্রান্তে। সেই বল ধরে হরিণ গতিতে কোনাকুনি দৌঁড় শুরু করেন ফরাসি অ্যাটাকার অ্যান্টনি মার্শাল। ফুলহ্যামের দু’জন ডিফেন্ডারকে বক্সে ডজ করে তিনি দর্শনীয় ফিনিশ করেন ডান পায়ের আউটস্টেপে চাঁটিয়ে সেকেন্ড পোস্টে (২-০)। প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল ম্যান ইউ। বিরতির পর ৬৫ মিনিটে হুয়ান মাতাকে বক্সের মধ্যে ফাউল করা হলে রেফারি পেনাল্টি দেন। স্পট কিক থেকে ডান পায়ের জোরালো শটে জাল কাঁপিয়ে দেন বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের মিডফিল্ডার পল পোগবা (৩-০)। তিনিই হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ। ইপিএলে ২৩টি ম্যাচে পোগবা ১১টি গোল করলেন। ম্যাচের শেষে পোগবা বলেন, ‘আমি গোল করেছি এবং দল জিতেছে এতেই আমি খুশি। প্রথম গোলটা আমার দুর্বল বাঁ-পায়ে করা। তবে যে অ্যাঙ্গেলে বল পেয়েছিলাম তাতে বাঁ-পা ছাড়া অন্যভাবে গোল করা সম্ভব ছিল না। এখন আমরা তাকিয়ে রয়েছি আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি’র বিরুদ্ধে ম্যাচের দিকে। এখনও বহু পথ যেতে হবে আমাদের। তবে ইপিএল টেবলে চতুর্থ স্থানে উঠে এসে ভালো লাগছে।
ইপিএলে শেষ আটটি ম্যাচে মোট ২৪ পয়েন্টের মধ্যে ২২ পয়েন্ট তুলে নিল ম্যান ইউ। আগামী ১২ ফেব্রুয়ারি চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে প্রথম পর্বের ম্যাচে ম্যান ইউ মুখোমুখি হবে প্যারি সাঁ জার্মাঁর। পিএসজির হয়ে ওই ম্যাচে খেলতে পারবেন না নেইমার। তিনি আগামী মার্চের আগে অনুশীলন শুরু করতে পারবেন না। তাই চ্যাম্পিয়ন্স লিগেও কোয়ার্টার ফাইনালে যাওয়ার আশা দেখছেন কোচ সোলকজায়ের।
শনিবার গত ম্যাচের প্রথম একাদশে ছটি পরিবর্তন করেন ম্যান ইউ কোচ। ডিফেন্স লাইনে ফেরানো হয় ডেলট, ফিল জোন্স ও ক্রিস স্মলিংকে। লিঙ্গার্ড এবং অ্যালেক্সি স্যাঞ্চেজ শুরুতে রিজার্ভ বেঞ্চে ছিলেন। তাঁদের জায়গা নেন লিন্ডেলফ ও হুয়ান মাতা। অন্যদিকে, এই ম্যাচে হেরে ফুলহ্যাম ২৬ ম্যাচে মাত্র ১৭ পয়েন্ট পেয়ে অবনমনের আশঙ্কায় প্রহর গুণছে। দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে অ্যান্টনি মার্শালকে তুলে নিয়ে কোচ মাঠে নামান অ্যালেক্সি স্যাঞ্চেজকে। তবে এই চিলিয়ান ফরওয়ার্ড তেমন নজর কাড়তে পারেননি। অন্যদিকে, ৭৪ মিনিটে পল পোগবাও বিশ্রামে চলে যান। ম্যাচের আগেই ম্যান ইউ কোচ সোলকজায়ের বলেছিলেন, ‘এই মরশুমে আমাদের ইপিএল খেতাব জয়ের আশা নেই। তবে স্যার অ্যালেক্স ফার্গুসনের আমলে আমরা যেমন খেতাব দখলের জন্যই খেলতে নামতাম ঠিক তেমনই মানসিকতা এই ছেলেদের মধ্যে গড়ে তুলতে চাই। আমি ওল্ডট্রাফোর্ডে থাকাকালীন মোট ১২টি ট্রফি জিতেছিলাম। খেলেছি ১৯৯৬-২০০৭ সাল পর্যন্ত। ফুটবলারদের জয়ের খিদে ফিরিয়ে আনতে পেরেছি বলে আমি তৃপ্ত।’

10th  February, 2019
জয়ের আশায় হরমনপ্রীতরা

 হ্যামিল্টন, ৯ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে জিতে অন্তত কিছুটা সম্মান উদ্ধারের লক্ষ্যে রবিবার মাঠে নামছে ভারতের মহিলা ক্রিকেট দল। তিন ম্যাচের সিরিজে কিউয়িদের কাছে পর পর দুটিতে হেরে গিয়েছেন হরমনপ্রীত কাউররা।
বিশদ

10th  February, 2019
  আঙুলে চোট, নিউজিল্যান্ড সফরে নেই সাকিব আল

 ঢাকা, ৯ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ড সফর শুরুর প্রাক্কালে জোর ধাক্কা খেল বাংলাদেশ। শুক্রবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে ব্যাট করার সময় আঙুলে চোট পেয়ে আসন্ন সফর থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান। অন্তত এক মাস তাঁকে মাঠের বাইরে থাকতে হবে বলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশদ

10th  February, 2019
  বেঙ্গালুরুর হার

 নিজস্ব প্রতিবেদন: আইএসএলের শীর্ষে থাকা বেঙ্গালুরু এফসি’কে (১৫ ম্যাচে ৩১ পয়েন্ট) ২-১ গোলে হারিয়ে বড় অঘটন ঘটাল চেন্নাইয়ান এফসি। লিগ টেবলে সর্বশেষ স্থানে রয়েছে চেন্নাইয়ান এফসি (১৫ ম্যাচে ৮ পয়েন্ট)। শনিবার ঘরের মাঠে ৩২ মিনিটে গোল করে চেন্নাইকে এগিয়ে দেন জেজে লালপেখলুয়া।
বিশদ

10th  February, 2019
  লিভারপুলের জয়

 লন্ডন, ৯ ফেব্রুয়ারি: শনিবার ইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে লিভারপুল ৩-০ গোলে বোর্নমাউথকে হারিয়ে দিল। ২৪ মিনিটে জেমস মিলনারের বাড়ানো বল থেকে মহম্মদ সালাহ এগিয়ে দেন লিভারপুলকে। দশ মিনিট পর অ্যান্ডু রবার্টসনের পাস থেকে দ্বিতীয় গোলটি করেন জর্জিনহো উইন্ডালম।
বিশদ

10th  February, 2019
 আজ মুখোমুখি ম্যাঞ্চেস্টার সিটি ও চেলসি

  ম্যাঞ্চেস্টার, ৯ ফেব্রুয়ারি: রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটি মুখোমুখি হচ্ছে চেলসির বিরুদ্ধে। ম্যান সিটির হয়ে প্রথম মরশুমে তেমন সাফল্য পাননি পেপ গুয়ার্দিওলা। সেই কথাই মনে করিয়ে দিয়েছেন চেলসির কোচ মরিসিও সারি।
বিশদ

10th  February, 2019
 ফ্ল্যামেঙ্গোয় নিহতদের বয়স ১৪ থেকে ১৭ বছর

  রিও ডি জেনেইরো, ৯ ফেব্রুয়ারি: ব্রাজিলের ঐতিহ্যশালী ফুটবল ক্লাব ফ্ল্যামেঙ্গোর ট্রেনিং সেন্টারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্ত করা গিয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। নিহত খুদে ফুটবলারদের বয়স ১৪ থেকে ১৭ বছরের মধ্যে।
বিশদ

10th  February, 2019
টি-২০’তে সর্বাধিক রান এখন রহিতের
সিরিজে সমতা ফেরাল ভারত

 অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: দ্বিতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। তবে রহিত শর্মাদের কাছে কাজটা মোটেও সহজ ছিল না। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর সিরিজ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ ছিল ‘টিম ইন্ডিয়া’র সামনে। তবে চাপের মুখে ভারতীয় ক্রিকেটাররা বরাবরই জ্বলে ওঠেন।
বিশদ

09th  February, 2019
 ভুল থেকে শিক্ষা নিয়েছি: রহিত

 অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: মার্টিন গাপটিলকে টপকে টি-২০ ক্রিকেটে সর্বাধিক রানের মালিক হওয়ার দিনে আরও একটি রেকর্ড গড়ে ফেললেন রহিত শর্মা। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-২০ ফরম্যাটে একশোটি ছক্কা হাঁকালেন রহিত। শুক্রবার ইডেন পার্কে ৫০ রানের ইনিংসে রহিত চারটি ছক্কা হাঁকিয়েছেন। 
বিশদ

09th  February, 2019
রোনাল্ডো-নেইমারদের পিছনে
ফেলে প্রথম লিও মেসি

 প্যারিস, ৮ ফেব্রুয়ারি: পকেটে পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। এরমধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার নজির তাঁর দখলে। কিন্তু মাসিক রোজগারের খতিয়ানে প্রথম স্থানে নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগিজ মহাতারকাটি।
বিশদ

09th  February, 2019
এবার সানিয়াকে নিয়ে বায়োপিক

 হায়দরাবাদ, ৮ ফেব্রুয়ারি: বক্সার মেরি কম, ক্রিকেটার শচীন তেন্ডুলকর ও এমএস ধোনি, দৌড়বিদ মিলখা সিং, কুস্তিগীর ফোগাট বোনদের পর এবার চলচ্চিত্রে পর্দায় জায়গা করে নিচ্ছে সানিয়া মির্জার বায়োপিক।
বিশদ

09th  February, 2019
বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার
সহকারী কোচ হলেন পন্টিং

 সিডনি, ৮ ফেব্রুয়ারি: আসন্ন বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া দলের সহকারী কোচ নিযুক্ত হলেন রিকি পন্টিং। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। মূলত ব্যাটসম্যানদের সহায়তা করবেন দু’বার বিশ্বকাপ জয়ী অধিনায়ক।
বিশদ

09th  February, 2019
রহিতের রেকর্ড, সিরিজে সমতা ফেরাল ভারত

অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: দ্বিতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। তবে রহিত শর্মাদের কাছে কাজটা মোটেও সহজ ছিল না। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর সিরিজ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ ছিল ‘টিম ইন্ডিয়া’র সামনে।
বিশদ

09th  February, 2019
ব্রাজিলের বিখ্যাত ফুটবল ক্লাবের
প্রশিক্ষণ শিবিরে আগুন, মৃত ১০

 রিও ডি জেনেইরো, ৮ ফেব্রুয়ারি (এএফপি): ব্রাজিলের অন্যতম বিখ্যাত ফুটবল ক্লাব ফ্ল্যামেঙ্গোর প্রশিক্ষণ শিবিরে বিধ্বংসী অগ্নিকাণ্ডে মৃত্যু হল কমপক্ষে ১০ জনের। ঘটনায় আহত হয়েছেন আরও ৩ জন। মৃতদের মধ্যে ৬ জন খেলোয়াড় এবং ৪ জন স্টাফ রয়েছেন।
বিশদ

09th  February, 2019
মৃতদেহ পাওয়া গেল এমিলিয়ানো সালার

 পোর্টল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: সপ্তাহ দুয়েক আগে ইংলিশ চ্যানেলে বিমান দুর্ঘটনার কবলে পড়েছিলেন এমিলিয়ানো সালা। বুধবার সেই বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গিয়েছিল। বৃহস্পতিবার তারই মধ্যে থেকে বের হল আর্জেন্তাইন ফরোয়ার্ডটির মৃতদেহ। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে যা শনাক্ত করা হয়েছে।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পিএফ খেলাপিদের সংখ্যা বাড়ছে। অর্থাৎ, কর্মীর বেতন থেকে পিএফ বাবদ টাকা কেটে নিলেও, তা পিএফ দপ্তরে জমা করছে না বহু সংস্থা। গোটা দেশেই এই অপরাধ বাড়ছে। বাদ নেই পশ্চিমবঙ্গও। এবার এই বিষয়ে প্রত্যেকটি আঞ্চলিক অফিসকে সতর্ক করল ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM