Bartaman Patrika
খেলা
 

টি-২০’তে সর্বাধিক রান এখন রহিতের
সিরিজে সমতা ফেরাল ভারত

নিউজিল্যান্ড ১৫৮/৮  ভারত ১৬২/৩

অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: দ্বিতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। তবে রহিত শর্মাদের কাছে কাজটা মোটেও সহজ ছিল না। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর সিরিজ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ ছিল ‘টিম ইন্ডিয়া’র সামনে। তবে চাপের মুখে ভারতীয় ক্রিকেটাররা বরাবরই জ্বলে ওঠেন। শুক্রবার ইডেন পার্কে তারই পুনরাবৃত্তি ঘটেছে। অনবদ্য বোলিং করেছেন স্পিনার ক্রুনাল পান্ডিয়া। ২৮ রান দিয়ে তিন উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন তিনি। আর অধিনায়ক রহিত শর্মা হাফ-সেঞ্চুরি করেন। সেই সঙ্গে তিনি টি-২০ ফরম্যাটে সর্বাধিক রান সংগ্রহকারী হয়ে গেলেন।
টসে জিতে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড ৮ উইকেটে তোলে ১৫৮ রান। তবে মাঠের আয়তন অনুযায়ী রান আরও বেশি হওয়া উচিত ছিল। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের জয়ের অন্যতম কারিগর ওপেনার টিম সেইফার্ট এদিন সুবিধা করতে পারেননি। মাত্র ১২ রানে তিনি আউট হন। ১২ রানে কলিন মুনরোকে ফেরান ক্রুনাল পান্ডিয়া। তাঁর দ্বিতীয় শিকার ড্যারিল মিশেল (১)। কিউয়ি ক্যাপ্টেন কেন উইলিয়ামসন শুরুটা ভালো করলেও ক্রুনালের স্পিনে পরাস্ত হয়ে ব্যক্তিগত ২০ রানে লেগ বিফোর হয়ে মাঠ ছাড়েন। একটা সময় নিউজিল্যান্ডের স্কোর ছিল ৪ উইকেটে ৫০ রান। সেখান থেকে রস টেলর ও কলিন ডি’গ্র্যান্ডহোম দলকে টেনে তোলেন। পঞ্চম উইকেটে তাঁরা যোগ করেন ৭৭ রান। ২৮ বলে ৫০ রান করে গ্র্যান্ডহোম আউট হন। রস টেলর রান আউট হন ৩৬ বলে ৪২ করে। ক্রুনাল পান্ডিয়া তিনটি উইকেট পেলেও রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহালের ঝুলি ছিল শূন্য। তরুণ পেসার খলিল আহমেদ ভুল শুধরে নিয়ে ভালো বোলিং করেন। তিনি পেয়েছেন ২টি উইকেট।
জবাবে ব্যাট করতে নেমে ভারত ৭ বল বাকি থাকতেই জয়ের কড়ি জোগাড় করে নেয় সহজেই। তবে প্রথম ম্যাচে হারের পর প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছিল স্ট্যান্ডবাই ক্যাপ্টেন রহিত শর্মাকে। আট ব্যাটসম্যান খেলিয়েও গত ম্যাচে বড় ব্যবধানে হারতে হয়েছিল ভারতীয় দলকে। এদিন অবশ্য কোনও ঝুঁকি নেননি রহিত। তিনটি চার ও চারটি ছক্কার সাহায্যে ২৯ বলে ৫০ রান করে তিনি ভারতের জয়ের ভিত গড়ে দেন। ওপেনিং জুটিতে শিখর ধাওয়ানকে সঙ্গে নিয়ে রহিত যোগ করেন ৭৯ রান। রহিত আউট হওয়ার পরেই শিখর ধাওয়ান ৩০ রান করে মাঠ ছাড়েন। একটা সময় জয়ের জন্য ভারতের দরকার ছিল ৫৪ বলে ৭১ রান। তিন নম্বরে নেমে ঋষভ পন্থ দাপটের সঙ্গে ব্যাট করেন। তবে বিজয় শঙ্কর তাড়াহুড়ো করতে গিয়ে ১৪ রানে আউট হয়ে যান। বাধ্য হয়েই ধোনিকে মাঠে নামতে হয়। মাহি যখন ব্যাট করতে নামেন তখন দর্শকরা তাঁকে করতালি দিয়ে অভিনন্দন জানান। ধোনির নামে জয়োধ্বনি ওঠে গোটা মাঠ জুড়ে। সমর্থকদের হতাশ করেননি মাহি। চতুর্থ উইকেটে তাঁরা ৪৪ রান যোগ করেন। এই জুটির কাঁধে চড়ে জয়ের কড়ি সহজেই জোগাড় করে নেয় ‘টিম ইন্ডিয়া’। ঋষভ ২৮ বলে ৪০ ও ধোনি ১৭ বলে ২০ রানে অপরাজিত থাকেন। রবিবার সিরিজের অন্তিম ম্যাচে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। বিরাট কোহলির নেতৃত্বে ভারত আগেই নিউজিল্যান্ডের মাটিতে একদিনের সিরিজ জয় নিশ্চিত করেছিল। এবার পিছিয়ে পড়েও টি-২০ সিরিজ জেতার হাতছানি রহিত শর্মাদের সামনে।

09th  February, 2019
জয়ের আশায় হরমনপ্রীতরা

 হ্যামিল্টন, ৯ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচে জিতে অন্তত কিছুটা সম্মান উদ্ধারের লক্ষ্যে রবিবার মাঠে নামছে ভারতের মহিলা ক্রিকেট দল। তিন ম্যাচের সিরিজে কিউয়িদের কাছে পর পর দুটিতে হেরে গিয়েছেন হরমনপ্রীত কাউররা।
বিশদ

10th  February, 2019
  আঙুলে চোট, নিউজিল্যান্ড সফরে নেই সাকিব আল

 ঢাকা, ৯ ফেব্রুয়ারি: নিউজিল্যান্ড সফর শুরুর প্রাক্কালে জোর ধাক্কা খেল বাংলাদেশ। শুক্রবার বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে ব্যাট করার সময় আঙুলে চোট পেয়ে আসন্ন সফর থেকে ছিটকে গেলেন সাকিব আল হাসান। অন্তত এক মাস তাঁকে মাঠের বাইরে থাকতে হবে বলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশদ

10th  February, 2019
 ম্যাচের সেরা পল পোগবা  ইপিএলে চতুর্থ স্থানে রেড ডেভিলরা
টানা ১১টি ম্যাচে অপরাজিত ম্যান ইউ

 লন্ডন, ৯ ফেব্রুয়ারি: শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ২৬তম রাউন্ডের ম্যাচে ফুলহ্যামকে তাঁদের হোম গ্রাউন্ড ক্রেভেন কটেজে ৩-০ গোলে চূর্ণ করল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এর ফলে ইপিএল টেবলে এই মরশুমে প্রথমবার চতুর্থ স্থানে উঠে এল ম্যান ইউ। ওলে গুন্নার সোলকজায়েরের কোচিংয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা ১১টি ম্যাচে অপরাজিত রইল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এর মধ্যে ১০টিতে জয় এবং ড্র একটি ম্যাচে।
বিশদ

10th  February, 2019
  বেঙ্গালুরুর হার

 নিজস্ব প্রতিবেদন: আইএসএলের শীর্ষে থাকা বেঙ্গালুরু এফসি’কে (১৫ ম্যাচে ৩১ পয়েন্ট) ২-১ গোলে হারিয়ে বড় অঘটন ঘটাল চেন্নাইয়ান এফসি। লিগ টেবলে সর্বশেষ স্থানে রয়েছে চেন্নাইয়ান এফসি (১৫ ম্যাচে ৮ পয়েন্ট)। শনিবার ঘরের মাঠে ৩২ মিনিটে গোল করে চেন্নাইকে এগিয়ে দেন জেজে লালপেখলুয়া।
বিশদ

10th  February, 2019
  লিভারপুলের জয়

 লন্ডন, ৯ ফেব্রুয়ারি: শনিবার ইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে লিভারপুল ৩-০ গোলে বোর্নমাউথকে হারিয়ে দিল। ২৪ মিনিটে জেমস মিলনারের বাড়ানো বল থেকে মহম্মদ সালাহ এগিয়ে দেন লিভারপুলকে। দশ মিনিট পর অ্যান্ডু রবার্টসনের পাস থেকে দ্বিতীয় গোলটি করেন জর্জিনহো উইন্ডালম।
বিশদ

10th  February, 2019
 আজ মুখোমুখি ম্যাঞ্চেস্টার সিটি ও চেলসি

  ম্যাঞ্চেস্টার, ৯ ফেব্রুয়ারি: রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগে অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটি মুখোমুখি হচ্ছে চেলসির বিরুদ্ধে। ম্যান সিটির হয়ে প্রথম মরশুমে তেমন সাফল্য পাননি পেপ গুয়ার্দিওলা। সেই কথাই মনে করিয়ে দিয়েছেন চেলসির কোচ মরিসিও সারি।
বিশদ

10th  February, 2019
 ফ্ল্যামেঙ্গোয় নিহতদের বয়স ১৪ থেকে ১৭ বছর

  রিও ডি জেনেইরো, ৯ ফেব্রুয়ারি: ব্রাজিলের ঐতিহ্যশালী ফুটবল ক্লাব ফ্ল্যামেঙ্গোর ট্রেনিং সেন্টারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্ত করা গিয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। নিহত খুদে ফুটবলারদের বয়স ১৪ থেকে ১৭ বছরের মধ্যে।
বিশদ

10th  February, 2019
 ভুল থেকে শিক্ষা নিয়েছি: রহিত

 অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: মার্টিন গাপটিলকে টপকে টি-২০ ক্রিকেটে সর্বাধিক রানের মালিক হওয়ার দিনে আরও একটি রেকর্ড গড়ে ফেললেন রহিত শর্মা। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-২০ ফরম্যাটে একশোটি ছক্কা হাঁকালেন রহিত। শুক্রবার ইডেন পার্কে ৫০ রানের ইনিংসে রহিত চারটি ছক্কা হাঁকিয়েছেন। 
বিশদ

09th  February, 2019
রোনাল্ডো-নেইমারদের পিছনে
ফেলে প্রথম লিও মেসি

 প্যারিস, ৮ ফেব্রুয়ারি: পকেটে পাঁচটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। এরমধ্যে রিয়াল মাদ্রিদের হয়ে টানা তিনবার ইউরোপ সেরা হওয়ার নজির তাঁর দখলে। কিন্তু মাসিক রোজগারের খতিয়ানে প্রথম স্থানে নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছেন পর্তুগিজ মহাতারকাটি।
বিশদ

09th  February, 2019
এবার সানিয়াকে নিয়ে বায়োপিক

 হায়দরাবাদ, ৮ ফেব্রুয়ারি: বক্সার মেরি কম, ক্রিকেটার শচীন তেন্ডুলকর ও এমএস ধোনি, দৌড়বিদ মিলখা সিং, কুস্তিগীর ফোগাট বোনদের পর এবার চলচ্চিত্রে পর্দায় জায়গা করে নিচ্ছে সানিয়া মির্জার বায়োপিক।
বিশদ

09th  February, 2019
বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার
সহকারী কোচ হলেন পন্টিং

 সিডনি, ৮ ফেব্রুয়ারি: আসন্ন বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়া দলের সহকারী কোচ নিযুক্ত হলেন রিকি পন্টিং। শুক্রবার ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। মূলত ব্যাটসম্যানদের সহায়তা করবেন দু’বার বিশ্বকাপ জয়ী অধিনায়ক।
বিশদ

09th  February, 2019
রহিতের রেকর্ড, সিরিজে সমতা ফেরাল ভারত

অকল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: দ্বিতীয় টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত। তবে রহিত শর্মাদের কাছে কাজটা মোটেও সহজ ছিল না। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর সিরিজ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ ছিল ‘টিম ইন্ডিয়া’র সামনে।
বিশদ

09th  February, 2019
ব্রাজিলের বিখ্যাত ফুটবল ক্লাবের
প্রশিক্ষণ শিবিরে আগুন, মৃত ১০

 রিও ডি জেনেইরো, ৮ ফেব্রুয়ারি (এএফপি): ব্রাজিলের অন্যতম বিখ্যাত ফুটবল ক্লাব ফ্ল্যামেঙ্গোর প্রশিক্ষণ শিবিরে বিধ্বংসী অগ্নিকাণ্ডে মৃত্যু হল কমপক্ষে ১০ জনের। ঘটনায় আহত হয়েছেন আরও ৩ জন। মৃতদের মধ্যে ৬ জন খেলোয়াড় এবং ৪ জন স্টাফ রয়েছেন।
বিশদ

09th  February, 2019
মৃতদেহ পাওয়া গেল এমিলিয়ানো সালার

 পোর্টল্যান্ড, ৮ ফেব্রুয়ারি: সপ্তাহ দুয়েক আগে ইংলিশ চ্যানেলে বিমান দুর্ঘটনার কবলে পড়েছিলেন এমিলিয়ানো সালা। বুধবার সেই বিমানটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গিয়েছিল। বৃহস্পতিবার তারই মধ্যে থেকে বের হল আর্জেন্তাইন ফরোয়ার্ডটির মৃতদেহ। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে যা শনাক্ত করা হয়েছে।
বিশদ

09th  February, 2019

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: কৃষকদের সুবিধার্থে রাজ্য জুড়ে ৩৬৪১টি এটিএম চালু করছে রাজ্য সমবায় দপ্তর। আগামী মার্চ মাসের মধ্যেই এই এটিএমগুলি চালু হয়ে যাবে। যে সমস্ত কৃষকের সমবায় ব্যাঙ্ক ও সমবায় সমিতিতে অ্যাকাউন্ট আছে, তাঁরা এই এটিএমগুলি ব্যবহার করতে পারবেন। এর ...

বিএনএ, আসানসোল: মন্ত্রী তথা দলের জেলা পর্যবেক্ষক অরূপ বিশ্বাসের কড়া বার্তার পরেই আসানসোলে তৃণমূলের শীর্ষ নেতারা একসঙ্গে পথ চলতে শুরু করেছেন। শুক্রবার একাধিক অনুষ্ঠানমঞ্চে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছে। দেরিতে হলেও জেলায় দলের শীর্ষ নেতাদের শুভবুদ্ধির উদয় হওয়ায় খুশি তৃণমূলের নিচুতলার ...

কারাকাস, ১০ ফেব্রুয়ারি: আন্তর্জাতিক বাজারে তেল বিক্রি থেকে পাওয়া অর্থ যুক্তরাষ্ট্রের বদলে রাশিয়ার ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্থানান্তরের উদ্যোগ নিয়েছে ভেনেজুয়েলা। এর অংশ হিসেবে ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত্ব তেল কোম্পানি পিডিভিএসএ’র পক্ষ থেকে ক্রেতাদের রাশিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর সরবরাহ করা হয়েছে। ...

বিএনএ, কোচবিহার: দলের একাধিক নির্দেশকে অমান্য করার জেরে কোচবিহার পুরসভার দু’জন দলীয় কাউন্সিলারকে রবিবার সাসপেন্ড করেছে ফরওয়ার্ড ব্লক। ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার চন্দনা মোহন্ত ও ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার তপন ঘোষকে দ্রুত সাসপেন্ডের চিঠি পাঠানো হবে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ঝামেলার সন্তোষজনক নিষ্পত্তি। প্রেম-প্রণয়ে শুভ। অতিরিক্ত উচ্চাভিলাষে মানসিক চাপ বৃদ্ধি। প্রতিকার: আজ দই খেয়ে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম
১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের জন্ম
১৯১৭: মার্কিন লেখক সিডনি শেলডনের জন্ম
১৯৮০: ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের মৃত্যু
১৯৯০: দক্ষিণ আফ্রিকার জেল থেকে মুক্তি পেলেন নেলসন ম্যান্ডেলা 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৫৪ টাকা ৭২.২৪ টাকা
পাউন্ড ৯০.৮২ টাকা ৯৪.০৯ টাকা
ইউরো ৭৯.৩৬ টাকা ৮২.৫৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,০৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  February, 2019

দিন পঞ্জিকা

 ২৮ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ২২/৪৪ দিবা ৩/২১। অশ্বিনী ৩৭/২৩ রাত্রি ৯/১২। সূ উ ৬/১৫/১২, অ ৫/২৬/৪২, অমৃতযোগ দিবা ৭/৪৫ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫৮ মধ্যে। রাত্রি ৬/১৮ গতে ৮/৫১ মধ্যে পুনঃ ১১/২৫ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৭/৩৯ গতে ৯/৩ মধ্যে পুনঃ ২/৩৮ গতে ৪/২ মধ্যে, কালরাত্রি ১০/১৫ গতে ১১/৫১ মধ্যে।
২৭ মাঘ ১৪২৫, ১১ ফেব্রুয়ারি ২০১৯, সোমবার, ষষ্ঠী ১১/০/১১। অশ্বিনীনক্ষত্র অপঃ ৫/২৪/৩২, সূ উ ৬/১৬/৩৫, অ ৫/২৪/৫৯, অমৃতযোগ দিবা ৭/৪৫/৪২ মধ্যে ও ১০/৪৩/৫৭ থেকে ১২/৫৭/৩৮ এবং রাত্রি ৬/১৬/২৫ থেকে ৮/৫০/৪৪ মধ্যে ও ১১/২৫/৪ থেকে ২/৫০/৪৯ মধ্যে, বারবেলা ২/৩৭/৫৩ থেকে ৪/১/২৬ মধ্যে, কালবেলা ৭/৪০/৮ থেকে ৯/৩/৪১ মধ্যে, কালরাত্রি ১০/১৪/২০ থেকে ১১/৫০/৪৭ মধ্যে। 
৫ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে শুভ। বৃষ: মাতৃস্থানীয় ব্যক্তির স্বাস্থ্যোন্নতির ইঙ্গিত। মিথুন: বাহন ক্রয়বিক্রয়ের ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৪৭: বিজ্ঞানী টমাস আলভা এডিসনের জন্ম১৮৮২: ছন্দের জাদুকর সত্যেন্দ্রনাথ দত্তের ...বিশদ

07:03:20 PM

পথ দুর্ঘটনায় মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু ঘিরে উত্তেজনা বীরভূম জেলার ময়ূরেশ্বরের কোটসুরে 

07:03:00 PM

পশ্চিম মেদিনীপুরের কেশিয়াড়িতে স্কুলে ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার, চাঞ্চল্য 

05:32:00 PM

মেট্রো চ্যানেলে ধর্না, গ্রেপ্তার মান্নান সহ অনেকে
কলকাতার মেট্রো চ্যনেলে ধর্নায় বসতে গিয়ে গ্রেপ্তার হলেন বিরোধী দলনেতা ...বিশদ

05:21:00 PM

বেশ কিছু বাস বন্ধ হাওড়ায়, চরম ভোগান্তি যাত্রীদের
হাওড়া ময়দান থেকে ১০টি রুটের মোট ২৮০টি বাস চলাচল বন্ধ ...বিশদ

05:16:17 PM