Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

ঐতিহ্যবাহী কালোবাড়ি সংস্কার পদ্ধতি নিয়ে আপত্তি কলাভবনের অনেকেরই

সংবাদদাতা, বোলপুর: ভগ্নপ্রায় হওয়ার পর সম্প্রতি বিশ্বভারতীর কলাভবনের ঐতিহ্যবাহী কালোবাড়ি সংস্কারে নজর দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মূল সংস্কারের কাজ করবে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। তার আগে অস্থায়ীভাবে কালোবাড়ির চারপাশে সবুজ চাদর দিয়ে ঘেরাটোপের কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগ। কিন্তু সেই প্রক্রিয়ার খরচ ও পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ কলাভবনের অধ্যাপকদের একাংশ। অস্থায়ী ঘেরাটোপ করতে গিয়ে প্রথমে কালোবাড়ির চারপাশে বড় বড় গর্ত করা হয়েছে। এরপর সিমেন্ট দিয়ে গেঁথে বসানো হয়েছে লোহার পিলার। এতে লক্ষ লক্ষ টাকা খরচ হয়েছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে। বিভিন্ন ভবন সংস্কারের বিষয়টি বিশ্বভারতীতে নতুন নয়। এর আগে শ্যামলী গৃহ, ছাতিমতলা, সিংহ সদন সংস্কারের ক্ষেত্রে বাঁশ ব্যবহৃত হয়েছে। এক্ষেত্রে কর্তৃপক্ষ এত ব্যয়বহুল পদ্ধতি কেন অনুসরণ করল, তাই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছে বর্তমান প্রশাসন। 
উল্লেখ্য, বিশ্বভারতীর যে ক’টি ঐতিহ্যবাহী স্থাপত্য ও ভবন রয়েছে, তার মধ্যে অন্যতম আচার্য নন্দলাল বসু ও রামকিঙ্কর বেইজ সৃষ্ট কালোবাড়ি। কলাভবনের এই দুই প্রাণপুরুষের যৌথ উদ্যোগে ১৯৩৪ সালে মাটি, আলকাতরা ও অন্যান্য মৌলিক উপাদান দিয়ে ঐতিহ্যবাহী বাড়িটি তৈরি হয়। মূলত দক্ষিণ ভারতের কেরালা ও কর্ণাটকের দু’টি ভিন্ন মন্দির ও প্যালেস থেকে শিব-পার্বতীর বিয়ের উপাখ্যান ও বিষ্ণুমূর্তি চিত্রিত করা হয়েছে কালোবাড়ির বারান্দায়। এছাড়া বাইরের দেওয়ালে অজন্তা, ইলোরা সহ দেশের নানা প্রান্তের শিল্পকলা তুলে ধরা হয়েছে। আগে কালোবাড়ি, অন্যান্য ছাত্রাবাসের মতোই ব্যবহৃত হতো। স্নাতকোত্তর স্তরের নির্বাচিত পড়ুয়া কালোবাড়িতে আবাসিক হিসেবে থাকার সুযোগ পেতেন। কিন্তু অজ্ঞাত কারণে বেশ কয়েক বছর ধরে তা বন্ধ। ফলে বাড়িটি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। ফলে রক্ষণাবেক্ষণের অভাবে সেটি ভগ্নপ্রায় অবস্থায় পৌঁছে গেছিল। তাৎপর্যপূর্ণভাবে, গত বছর সেপ্টেম্বর মাসে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পায় শান্তিনিকেতন। কিন্তু এতদিন পরেও অজ্ঞাত কারণে এই ঐতিহ্যবাহী ভবনটিকে সংস্কারে নজর দেয়নি কর্তৃপক্ষ। সম্প্রতি সেই সংস্কারের কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন। 
মূলত, বিশ্বভারতীর ঐতিহ্যবাহী স্থাপত্য ও ভবনগুলি সংস্কার ও রক্ষণাবেক্ষণ করে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। দেরিতে হলেও সেই সংরক্ষণ ও সংস্কারের কাজ শুরু হওয়ায় খুশি কলাভবনের বর্তমান ও প্রাক্তন ছাত্রছাত্রীরা। অবশ্য এর সংস্কারের পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তনী ও অধ্যাপকদের একাংশ। নাম প্রকাশে অনিচ্ছুক এক অধ্যাপক বলেন, কালোবাড়ি সম্পূর্ণভাবেই মাটির তৈরি। বাড়ির চারপাশে বড় বড় গর্ত করে সিমেন্ট গেঁথে পিলার বসানো হয়েছে। সেগুলি উঠিয়ে নেওয়ার ফলে বর্ষাকালে ধসের আশঙ্কা রয়েছে। এছাড়া অস্থায়ী কাজের জন্য যে টাকা খরচ করা হয়েছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন। কয়েক বছর আগে গাছ পরে কালোবাড়ির অ্যাসবেস্টস ছাদ ক্ষতিগ্রস্ত হলেও এখনও ত্রিপল দিয়েই কাজ চালানো হচ্ছে। অর্থাৎ যেগুলি আগে সংস্কার করা দরকার, সে বিষয়ে নজর নেই কর্তৃপক্ষের। যদিও এ বিষয়ে বিশ্বভারতীর ইঞ্জিনিয়ারিং বিভাগ ও জনসংযোগ আধিকারিক অতিগ ঘোষের সঙ্গে যোগাযোগ করা হলে তাঁরা কোনও প্রতিক্রিয়া দিতে চাননি। • নিজস্ব চিত্র

দেবকে লক্ষাধিক লিড দিলেই কেশপুরে তিন মাসে ৫০ কিমি রাস্তা: অভিষেক

ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপক অধিকারীকে(দেব) কেশপুর বিধানসভা থেকে এক লক্ষের বেশি ভোটের ব্যবধানে লিড দিতে পারলে ৫০কিলোমিটার গ্রামীণ রাস্তা তৈরি করে দেওয়া হবে।
বিশদ

দক্ষিণ কাঁথি বিধানসভা ক্ষেত্রে হাড্ডাহাড্ডি লড়াই, লিড বাড়াতে জোর চেষ্টা তৃণমূলের

এবার লোকসভা ভোটে দক্ষিণ কাঁথি বিধানসভা এলাকায়  লিড বাড়াতে কোমর বেঁধে ঝাঁপিয়েছে তৃণমূল। বরাবর তৃণমূলের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত দক্ষিণ কাঁথিতে শাসকদল বেশ কিছুটা ব্যাকফুটে রয়েছে।
বিশদ

তমলুকে ভোটপ্রচারে বেরিয়ে প্রবীণদের আশীর্বাদ পাচ্ছেন তৃণমূল প্রার্থী দেবাংশু

ঘড়ির কাঁটায় তখন সকাল পৌনে ৯টা। তমলুক শহরে ধারিন্দা রেলগেটের কাছে একদল বালিকা লক্ষ্মীর সাজে সুসজ্জিত হয়ে দাঁড়িয়ে। স্কুলপড়ুয়াদের কোমরে বড় লক্ষ্মীর ভাঁড়, পরনে লালপাড় সাদা শাড়ি। তাদের পিছনে রঙিন বেলুন, আর তৃণমূলের পতাকা নিয়ে কর্মী-সমর্থকদের লাইন।
বিশদ

অভিষেকের সভায় যোগদান কুনারের

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসার ২৪ ঘণ্টা আগে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন বিজেপির বিদায়ী সাংসদ কুনার হেমব্রম। এই ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় জঙ্গলমহলের রাজনীতি
বিশদ

আজ ভোট আরামবাগে, নারী শক্তিই মূল ভরসা তৃণমূলের

বর্ধমান থেকে আরামবাগের দিকে ছুটে চলেছে যাত্রীবাহী বাস। ভ্যাপসা গরমের মধ্যেই কখনও বেজে চলছে ‘সাগর কিনারে’, আবার কখনও ভেসে আসছে ‘তুমি যে আমার’। এরমধ্যেই চলছে বিজেপি-তৃণমূল তরজা। কেউ তৃণমূলের হয়ে ব্যাট ধরে তো আবার কেউ বিজেপির হয়ে ছক্কা হাঁকাচ্ছে
বিশদ

পুরুলিয়া শহরে রোড শো করে জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী

রবিবার পুরুলিয়া শহরে কার্যত জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোড শো চলার মাঝেই কোথাও রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ছোট মেয়েকে আদর করলেন, কোথাও আবার বৃদ্ধাকে জড়িয়ে ধরলেন মুখ্যমন্ত্রী। লক্ষ্মীর ভাণ্ডার সাজিয়ে মহিলারা মুখ্যমন্ত্রীকে স্বাগত জানান। 
বিশদ

গেরুয়াতে লাল মেশার সম্ভাবনা ফিকে গড়বেতা নিয়ে টানাটানি সিপিএম-তৃণমূলের

একদা গড়বেতা ও সিপিএম ছিল প্রায় সমার্থক। অর্থাৎ, লালপার্টির দুর্ভেদ্য গড় বললে রাজ্যবাসী চোখের সামনে দেখতে পেতেন গড়বেতাকে। ২০১৬ সালের পর থেকে সেই  গড় আর নেই বামেদের। তাকে নিয়ে টানাটানি চলছে তৃণমূল ও বিজেপির মধ্যে।
বিশদ

সাঁকরাইলে জমল না মিঠুনের রোড শো, বিজেপির কপালে চিন্তার ভাঁজ

সাঁকরাইলের কুলটিকরি ও গোপীবল্লভপুর-২ ব্লকের রান্টুয়ায় শেষ রবিবাসরীয় প্রচারে এসেও ঝড় তুলতে পারলেন না অভিনেতা মিঠুন চক্রবর্তী। এদিন ঝাড়গ্রামের বিজেপি প্রার্থী প্রণত টুডুর সমর্থনে কর্মী সমর্থকদের নিয়ে সাঁকরাইলের কুলটিকরিতে প্রায় এক কিমি রোড শো করেন।
বিশদ

গোপীবল্লভপুরে অভিষেকের জনসভায় উপচে পড়া ভিড়

‘বিজেপিকে ভোট দেওয়া আর খাল কেটে কুমির আনা এক।’ রবিবার ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর ছাতিনাশোল মাঠে সভায় একথা বলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
বিশদ

খড়্গপুরে রেলের সমস্যা নিয়ে নীরব রইলেন মোদি

রেল শহর খড়্গপুরে এলেন। ভোটের প্রচার করলেন। তৃণমূলকে তুলোধনা করলেন। কিন্তু রেলের সমস্যা নিয়ে নীরব রইলেন নরেন্দ্র মোদি। যা নিয়ে কিছুটা মনখারাপ সভায় আসা রেল বস্তির বাসিন্দারা।
বিশদ

পরিবর্তনই ঐতিহ্য কীর্তির জয়-জল্পনা

বর্ধমান-দুর্গাপুর নতুন লোকসভা কেন্দ্র গঠন হওয়ার পর বারবার সাংসদ বদল হয়েছে। পাঁচ বছরের বেশি এখানে কেউ সাংসদ থাকেননি। সেই ধারা এবারও কি বজায় থাকবে? সেই চর্চাই চলছে কৃষি ও শিল্পকেন্দ্রিক এই লোকসভা কেন্দ্রজুড়ে।
বিশদ

পূর্বস্থলীতে আমের ফলন কম, মাথায় হাত চাষিদের

জামাইষষ্ঠীতে এবার জামাইদের পাতে হিমসাগর আম থাকবে তো? দুশ্চিন্তা শুরু এখন থেকেই। কারণ, পূর্বস্থলীতে এবার আমের ফলন ভীষন কম। চাষিরা হতাশ। এখন থেকেই হিমসাগর হাফ সেঞ্চুরি পার করেছে।
বিশদ

পূর্ব বর্ধমানের তিনটি বিধানসভা এলাকায় তৃণমূলের লিড বাড়বে

এবার ভোট ময়দানে অনুব্রত মণ্ডল ছিলেন না। তারপরও মঙ্গলকোট, আউশগ্রাম এবং কেতুগ্রাম বিধানসভা কেন্দ্র ২০১৯ সালের থেকেও লিড বাড়বে বলে তৃণমূল আশাবাদী। ভোট প্রচারে এসে দলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় দেড় লক্ষ লিডের টার্গেট বেঁধে দিয়েছিলেন
বিশদ

পাঁচ বছরে দেখা মেলেনি সাংসদ সৌমিত্রর, ফুঁসছেন গলসিবাসী 

জাতীয় সড়কের পাশ দিয়ে দ্রুতগতিতে একের পর এক গাড়ি ছুটে চলেছে। গলসির উড়ো চটি থেকে গ্রামের দিকে রাস্তা নেমে গিয়েছে। ঢালাই রাস্তা। উড়ো চটি সবসময় জমজমাট থাকে। ভোটের বাজারে  চা থেকে তেলেভাজার দোকান, সর্বত্রই তৃণমূল-বিজেপিকে নিয়ে চর্চা চলছে
বিশদ

Pages: 12345

একনজরে
কাঁটাতার দিয়েও থামানো যাচ্ছে না। পাচার রুখতে হিলি সীমান্তের একাধিক এলাকায় কাঁটাতারের উপর প্রায় ৩০ ফুট উচ্চতার জাল লাগাল বিএসএফ। পাচারকারীরা কৌশল বদলে হিলি সীমান্তে কাঁটাতারের ওপারে পাচার সামগ্রী  ছুড়ে দেয় ...

বিবাহিত হওয়া সত্ত্বেও এক নার্সকে প্রেমের জালে ফাঁসিয়েছিলেন। প্রথমে সবকিছু ঠিকঠাক চলছিল। কিন্তু পরে বিয়ের জন্য জোর দিতে থাকেন শালু তিওয়ারি নামে ওই নার্স। ...

লোকাল ট্রেনে বিনা টিকিটে সফর করার প্রবণতা ক্রমশ বাড়ছে। প্রযুক্তির যুগে কাউন্টারের দীর্ঘ লাইন এড়িয়ে মোবাইল কিংবা বিকল্প উপায়ে ট্রেনের টিকিট কাটার সুযোগ রয়েছে। ...

দুর্ঘটনার কবলে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশে এই ঘটনা ঘটে। ইরানের সরকারি সংবাদমাধ্যম এ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের স্বাস্থ্য নিয়ে চিন্তা ও মানসিক উদ্বেগ। কাজকর্মে বড় কোনও পরিবর্তন নেই। বয়স্কদের স্বাস্থ্য সমস্যা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মেট্রোলজি দিবস
১৪৯৮ - ভাস্কো ডা গামা প্রথম ইউরোপীয়, যিনি আজকের দিনে জলপথে ভারতের কালিকট বন্দরে উপস্থিত হন
১৫০৬- ক্রিস্টোফার কলম্বাসের মৃত্যু
১৬০৯ - শেক্সপিয়ারের সনেট প্রথম প্রকাশিত হয় লন্ডনে। প্রকাশক ছিলেন থমাস থর্প
১৮৫৪ - বিশিষ্ট বাঙালি ব্যবসায়ী,সমাজসেবী ও দানবীর মতিলাল শীলের মৃত্যু
১৮৬৭ - মহারানি ভিক্টোরিয়া আজকের দিনে এক বিশেষ অনুষ্ঠানে রয়াল অ্যালবার্ট হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৩২- স্বাধীনতা সংগ্রামী বিপিনচন্দ্র পালের মৃত্যু
১৯৩২ - ইয়ারহার্ট প্রথম মহিলা ‍যিনি একক উড্ডয়নে আটলান্টিক পাড়ি দেন
১৯৪৭ - বিশিষ্ট কবি প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্তর মৃত্যু
১৯৫২ – প্রাক্তন ক্যামেরুনিয়ান ফুটবলার রজার মিল্লার জন্ম
১৯৭৪ - চলচ্চিত্র পরিচালক, লেখক ও অভিনেতা শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮৩ - এইচআইভি ভাইরাস সম্পর্কে প্রথম প্রকাশিত হয় সায়েন্স ম্যাগাজিনে
১৯৮৬ - বাংলা ভাষা নিয়ন্ত্রক সংস্থা পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রতিষ্ঠিত
২০১৯ - বাঙালি লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু
২০১৯ -  লেখক, ঔপন্যাসিক ও অনুবাদক অদ্রীশ বর্ধনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৩ টাকা ৮৪.২৭ টাকা
পাউন্ড ১০৪.২৩ টাকা ১০৭.৭১ টাকা
ইউরো ৮৯.২৯ টাকা ৯২.৪৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী ২২/৩৩ দিবা ৩/৫৯। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮/২৩, সূর্যাস্ত ৬/৭/৫৩। অমৃতযোগ দিবা ৮/২৯ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/১ গতে ১১/৫৫ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৬ মধ্যে। বারবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ২/৫১ গতে ৪/৩০ মধ্যে। কালরাত্রি ১০/১২ গতে ১১/৩৩ মধ্যে।   
৬ জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ২০ মে, ২০২৪। দ্বাদশী দিবা ৩/১৭। চিত্রা নক্ষত্র অহোরাত্র। সূর্যোদয় ৪/৫৮, সূর্যাস্ত ৬/১০। অমৃতযোগ দিবা ৮/৩০ গতে ১০/১৬ মধ্যে এবং রাত্রি ৯/৮ গতে ১১/৫৮ মধ্যে ও ১/২২ গতে ২/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩০ গতে ৪/১২ মধ্যে। কালবেলা ৬/৩৭ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫২ গতে ৪/৩১ মধ্যে। কালরাত্রি ১০/১৩ গতে ১১/৩৪ মধ্যে।
১১ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় কোন রাজ্যে কত শতাংশ ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফায় আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি কেন্দ্র সহ ...বিশদ

08:22:49 PM

শ্রীরামপুরে ভয়াবহ অগ্নিকাণ্ড
ভরসন্ধ্যায় শ্রীরামপুরের পিয়ারাপুর এলাকার একটি স্টকহাউসে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল। ...বিশদ

07:56:49 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত কোন রাজ্যে কত ভোট পড়ল
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। আজ, সোমবার পশ্চিমবঙ্গের ৭টি ...বিশদ

06:30:00 PM

লোকসভা নির্বাচন ২০২৪(পঞ্চম দফা): বিকাল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে কোথায় কত ভোট
লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণপর্ব চলছে। গোটা দেশের একাধিক রাজ্যের ...বিশদ

06:20:00 PM

কল্যাণীর গয়েশপুরে তৃণমূলের কর্মী-সমর্থকদের উপর কেন্দ্রীয়বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জ করার অভিযোগ

05:35:00 PM

মোদি আপনাদের উন্নয়নে দিন-রাত কাজ করে: মোদি

04:57:00 PM