Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

গোরু পাচার মামলার জাল
দ্রুত গোটাচ্ছে সিআইডি
৪১ জনকে জেরা করে মিলেছে বিস্ফোরক তথ্য

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: গোরু পাচার মামলায় তদন্তের জাল গোটাচ্ছে সিআইডি। ২০১৯ সালে রঘুনাথগঞ্জ সীমান্তে ১৭৩৫টি গোরু বেআইনি ভাবে বিক্রি করে কোটি কোটি টাকা মুনাফা করেছে কিছু অসাধু ব্যবসায়ী। এই মামলায় তদন্ত করতে নেমে গোয়েন্দারা এখনও অবধি ৪১ জনকে জিজ্ঞাসাবাদ করেছে। সম্প্রতি সাগরদিঘির এক লাইনম্যানকে বহরমপুর সিআইডি অফিসে ডেকে পাঠানো হয়। দিনভর তাকে জিজ্ঞাসাবাদ করেন সিআইডির আধিকারিকরা। গোরু পাচারের সঙ্গে জড়িত আরও তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য বুধবার ডাকা হয়েছিল। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তারা হাজিরা এড়িয়ে গিয়েছে বলেই সিআইডি সূত্রে জানা গিয়েছে। 
তদন্তকারী আধিকারিকরা জানতে পেরেছেন, পাচারের সময় সীমান্তে আটক হওয়া প্রায় ১৭৩৫টি গোরুকে কীভাবে ‘মৃত’ দেখিয়ে পুনরায় বাংলাদেশে পাচার করা হয়েছে। সিআইডি মনে করছে, এই ঘটনাটি হিমশৈলের চূড়া মাত্র। বিএসএফের হাতে ধরা পড়া গোরু এই কৌশলে হামেশাই পাচার করা হতো। এই অসাধু কারবারে শুধু যে শাসকদলের প্রভাবশালীদের হাত ছিল তাই নয়। তাদের সঙ্গে বিএসএফ-পুলিসের একশ্রেণির অফিসারদেরও অশুভ আঁতাত গড়ে উঠেছিল। রাজ্য সরকারের গোয়েন্দা বিভাগ এই তদন্তভার হাতে নেওয়ার পর গত কয়েক মাসে কয়েক দফায় বিভিন্ন লাইনম্যান ও রাখালদের জিজ্ঞাসাবাদ করে তথ্য প্রমাণ জোগাড় করেছে। সিআইডির এক আধিকারিক বলেন, এই মামলায় এখনও অবধি ৪১ জনকে জিজ্ঞাসাবাদ করে বিভিন্ন তথ্য পাওয়া গেছে। বুধবার সাগরদিঘির বাসিন্দা এক লাইনম্যানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। পুলিসের সঙ্গে যোগসাজস রেখেই সে দিনের পর দিন কিভাবে গোরু পাচারের কাজে সাহায্য করত, সে ব্যাপারে সবকিছু জানিয়েছে। 
এই মামলায় সিআইডি আগেই জেনারুল শেখ নামে এক খোঁয়াড় মালিককে পাকড়াও করে। জেনারুল ছাড়াও বেশ কয়েকজন গ্রাম পঞ্চায়েত প্রধান ও খাটালের মালিককে লাগাতার জিজ্ঞাসাবাদ করে পাওয়া তথ্যের সঙ্গে লাইনম্যানদের কাছ থেকে পাওয়া তথ্য মিলিয়ে দেখছেন আধিকারিকরা। গোরু পাচারে অভিযুক্ত এনামুলের অত্যন্ত ঘনিষ্ঠ ছিল এই জেনারুল। ২০২০ সালে এনামুলের গ্রেফতারের পরও এলাকায় প্রভাব ধরে রেখেছিল সে। তার প্রভাব এতটাই ছিল যে, পাচারের আগে আটক হওয়া গোরু খাতায় কলমে নিমেষেই মরে যেত। সেই মরা গোরু বাংলাদেশে পাচার করে কোটি কোটি টাকা কামিয়েছে জেনারুল সহ অন্যান্য পাচারকারীরা। 
জেনারুলের বাড়ি রঘুনাথগঞ্জ থানার জালিবাগান এলাকায়। জেনারুলের একটি খোঁয়াড় ছিল। সেই খোঁয়াড় ব্যবহার করে মরা গোরু পাচার করা হতো বলেই জানতে পেরেছেন গোয়েন্দারা। জঙ্গিপুর মহকুমায় কর্মরত কাস্টমস এবং বিএসএফ অফিসারদের ‘ম্যানেজ’ করে বাংলাদেশে গোরু পাচারের কারবার চালাত জেনারুল। এই কাজ আরও গুছিয়ে করার জন্য বড়শিমুল গ্রাম পঞ্চায়েত এলাকায় একটি খাটাল চালানোর দায়িত্ব নেয় সে। সেখানেই বিএসএফ ও কাস্টমসের হাতে ধরা পড়া গোরু রেখে দিত। কিছুদিন পর সেই গোরুগুলি মারা গিয়েছে বলে কাগজপত্র তৈরি করে বাংলাদেশে পাচার করা হতো বলেই জানতে পেরেছেন গোয়েন্দারা। পুনরায় গোরু বিক্রির কারবারে আর কে কে জড়িত আছে, সিআইডি দ্রুত তাদের পাকড়াও করতে চাইছে। 

অবৈধ বালির কারবারিদের রমরমা 
তিতিবিরক্ত বাসিন্দাদের
বিক্ষোভ গোপীবল্লভপুরে

ঝাড়গ্রাম এলাকার বিভিন্ন নদীর তট এখন বালির অবৈধ কারবারিদের স্বর্গরাজ্য বলা যেতে পারে!  স্থানীয় পুলিস ও প্রশাসনের নজর এড়িয়ে অসাধু ব্যবসায়ীরা এই বালি তোলার কাজে মেতে উঠেছে? অবৈধভাবে বালি তোলার ফলে কাটা পড়ছে জঙ্গলের গাছ।
বিশদ

কালোবাড়ি, গান্ধী মূর্তির ভগ্নদশা, রাষ্ট্রপতি
সফরের আগে বিপাকে বিশ্বভারতী কর্তৃপক্ষ

 

বিশ্বভারতীর সমাবর্তন উপলক্ষে আগামী ২৮ মার্চ শান্তিনিকেতনে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। অনুষ্ঠান শেষে তাঁর কলাভবন, রবীন্দ্রভবন পরিদর্শন করার কথা। কিন্তু তার আগে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই) ও কলাভবনের টানাপোড়েনে থমকে গিয়েছে ঐতিহ্যবাহী কালোবাড়ি সংস্কারের কাজ
বিশদ

প্রতিবছর ৫ হাজারের বেশি মানুষ
যক্ষ্মা আক্রান্ত পঃ মেদিনীপুরে

প্রতি বছর পশ্চিম মেদিনীপুর জেলার প্রায় পাঁচ হাজারের বেশি মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত হচ্ছেন। যক্ষ্মা রোগ একেবারে নির্মূল করতে শুক্রবার বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে প্রচার অভিযান শুরু করল জেলার স্বাস্থ্যদপ্তর।
বিশদ

সদ্যোজাতকে নিয়ে হাসপাতালে
বসেই উচ্চ মাধ্যমিক

 

মাত্র কয়েক ঘণ্টা আগে সন্তান প্রসব হয়েছে। সন্তানকে কোলে নিয়েই হাসপাতালের বেডে বসে পরীক্ষা দিল এক পরীক্ষার্থী। জানা গিয়েছে, মন্দিরা বাউড়ি নামের এক পরীক্ষার্থীর বৃহস্পতিবার মাঝরাতে সিউড়ি সদর হাসপাতালে সন্তান প্রসব হয়।
বিশদ

ছেলে, বউমার চাকরির জন্য ১০ লক্ষ
টাকা দিয়ে প্রতারিত বিজেপি নেতা

ছেলে ও বউমার প্রাইমারি চাকরির জন্য ১০ লক্ষ টাকা দিয়ে প্রতারিত বিজেপি নেতা। পাঁশকুড়া থানার পুরুষোত্তমপুর পঞ্চায়েতের নিত্যানন্দচক গ্রামের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। নিত্যানন্দচক বুথের ওই বিজেপি নেতার নাম বিশ্বনাথ বেরা।
বিশদ

নদীয়ার জনগণনা দপ্তরে টাকা তছরুপ
কেলেঙ্কারি ফাঁস হওয়ার ভয়ে
আট মাস বেতন তোলেননি ধৃত ক্লার্ক

মাসের পর মাস বেতন তোলেননি নদীয়ার জনগণনা দপ্তরে অর্থ তছরুপের ঘটনায় ধৃত মনতোষ কর্মকার। নিজের কেলেঙ্কারি ঢাকতেই তিনি এমনটা করেছিলেন বলে মনে করা হচ্ছে।‌ কারণ, তিনি এক্সটেনশনে থাকায় বেতন পেতে নির্দিষ্ট বিল জমা করতে হতো।
বিশদ

বর্ধমানে পরিচিত হয়ে যাওয়ায় ছিনতাইয়ের জন্য
শিল্পাঞ্চলকে টার্গেট করে শক্তিগড়ের ‘ঈগল ম্যান’

বর্ধমানে ছিনতাইবাজ হিসেবে পরিচিত হয়ে উঠেছিল। তাই ছিনতাইয়ের জন্য শিল্পাঞ্চলকে টার্গেট করেছিল শক্তিগড়ের ‘ঈগল ম্যান’ শেখ আজিজুল হক। মহিলাদের মোবাইল, গয়না, ব্যাগ ছিনিয়ে চলন্ত ট্রেন থেকে লাফিয়ে নেমে অন্ধকারে ভ্যানিস হয়ে যেত সে।
বিশদ

রানাঘাটে তৃণমূলের গোষ্ঠীকোন্দল, প্রাক্তন
প্রধানের ছেলেকে মারধর, দোকান ভাঙচুর 
গ্রেপ্তার দলেরই যুব অঞ্চল সভাপতি

পঞ্চায়েত নির্বাচনের আগে এলাকা দখলকে কেন্দ্র করে রানাঘাটের বহিরগাছিতে তুঙ্গে উঠল তৃণমূলের গোষ্ঠীকোন্দল। নিজের আধিপত্য বজায় রাখতে গত বৃহস্পতিবার রাতে দলেরই কর্মীকে মারধর এবং তাঁর দোকান ভাঙচুরের অভিযোগ উঠেছে তৃণমূলের যুব অঞ্চল সভাপতি তারক ঘোষের বিরুদ্ধে।
বিশদ

ঘুঘুর বাসায় থাবা স্বাস্থ্যদপ্তরের
স্বাস্থ্যসাথী কার্ডে আর্থিক অনিয়ম
বর্ধমানে নার্সিংহোম বন্ধের নির্দেশ

বর্ধামানে ঘুঘুর বাসায় থাবা বসাল স্বাস্থ্যদপ্তর। স্বাস্থ্যসাথী কার্ডে কয়েক কোটি টাকার আর্থিক অনিয়মের অভিযোগে রাজ্য স্বাস্থ্যদপ্তর একটি নার্সিংহোম বন্ধের নির্দেশ দিয়েছে। নার্সিংহোমে ভর্তি থাকা রোগীদের ছুটি দিয়ে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়েছে। 
বিশদ

আসানসোল বিবি কলেজে
ছাত্রীদের নিয়ে সচেতনতা

 

পলিসিস্টিক ওভারিয়ান ডিজিস থেকে ফেয়ারনেস ক্রিমের ব্যবহার নিয়ে ছাত্রীদের সচেতনতার উদ্যোগ নিল আসানসোল বিবি কলেজ। বৃহস্পতিবার বিকেলে গাইনোকলজিস্ট দীপান্বিতা সেন ও তাঁর টিমের ফিজিওথেরাপিস্ট, ডায়াটিশিয়ানদের এনে ছাত্রীদের সচেতন করা হল।
বিশদ

দমকলের নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল
তেহট্টের বিধায়কের, ভাইরাল অডিও
ওই কণ্ঠস্বর আমার নয়, পাল্টা তাপস সাহা

দমকল বিভাগের নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল তেহট্টের বিধায়ক তাপস সাহার। শুক্রবার বিজেপি নেতা তরুণজ্যোতি তিওয়ারি টুইট করে তাপস সাহার বিরুদ্ধে দমকল বিভাগের নিয়োগ দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ এনেছেন।
বিশদ

রমজানকে ঘিরেই পঞ্চায়েত ভোটের
প্রস্তুতি সেরে ফেলতে মরিয়া তৃণমূল

 

রমজান শুরু হতেই জনসংযোগে জোর দিয়েছে শাসকদল। পঞ্চায়েত ভোটের আগে সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদ জেলায় মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে একাধিক পরিকল্পনা করেছে তৃণমূল।
বিশদ

রেশন সামগ্রীর মান যাচাইয়ে
বর্ধমানে হচ্ছে কন্ট্রোল ল্যাব

বর্ধমানে তৈরি হচ্ছে খাদ্যদপ্তরের কন্ট্রোল ল্যাব। কোনও অভিযোগ উঠলে এবার থেকে রেশন সামগ্রী এই ল্যাবেই পরীক্ষা করা হবে। এতদিন তা কলকাতায় পাঠাতে হতো। জেলার ফুড কন্ট্রোলার অসীম নন্দী বলেন, কিছুদিনের মধ্যেই ল্যাব চালু হয়ে যাবে। যন্ত্রাংশ চলে এসেছে।
বিশদ

নদীয়ার জনগণনা
দপ্তরে টাকা তছরুপ


 

রমজান শুরু হতেই জনসংযোগে জোর দিয়েছে শাসকদল। পঞ্চায়েত ভোটের আগে সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদ জেলায় মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে একাধিক পরিকল্পনা করেছে তৃণমূল।
বিশদ

Pages: 12345

একনজরে
স্বামীর পরকীয়ার প্রতিবাদ করে খুন হতে হল স্ত্রীকে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে তুফানগঞ্জের নাককাটিগছ পঞ্চায়েতে। স্বামীর বিরুদ্ধে স্ত্রীর গলার নলি কেটে নৃশংসভাবে খুন করার অভিযোগ উঠেছে। পুলিস জানিয়েছে, মৃতার বয়স ৪১ বছর। ...

হরিপাল থানার অন্তর্গত নালিকুল পশ্চিম পঞ্চায়েত অফিসে চুরির ঘটনাকে ঘিরে উত্তেজনা ছাড়াল শুক্রবার। শাসক দলের দাবি, পঞ্চায়েতকে বদনাম করতে চক্রান্ত করছে বিরোধীরা। শুক্রবার সকালে পঞ্চায়েতের এক কর্মী অফিস খুলতে এসে দেখেন জানালা ভাঙা। ...

শুক্রবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানার কালদীঘি এলাকার একটি বাড়িতে দুঃসাহসিক চুরি হয়। তা নিয়ে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, ওই বাড়িতে থাকেন ওয়ারেশ মিঞা।  ...

মোদি সরকারের আমলে গত পাঁচ বছরে রেলে বেসরকারি বিনিয়োগ হয়েছে ৩০ হাজার কোটি টাকারও বেশি। শুক্রবার সংসদে এমনই চমকপ্রদ তথ্য দিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যার ফলে রেলের বেসরকারিকরণ নিয়ে জল্পনা আরও তীব্র হয়ে উঠেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সাংগঠনিক কর্মে বড় সাফল্য পেতে পারেন। উপস্থিত বুদ্ধি আর সাহসের জোরে কার্যোদ্ধার। বিদ্যায় সাফল্য। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

 
১৫৭০: পোপ পঞ্চম পায়াম কর্তৃক ব্রিটেনের রানী প্রথম এলিজাবেথ ধর্মচ্যুত হন
১৫৮৬: সম্রাট আকবরের সভাসদ বীরবলের মৃত্যু
১৭৫৪: ইংরেজ কবি উইলিয়াম হ্যামিলটনের মৃত্যু
১৮৪৩: টেমস নদীর বিখ্যাত সুড়ঙ্গ খোলা হয়
১৮৬২: মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম কাগজের মুদ্রা চালু হয়
১৮৯৬: আধুনিক অলিম্পিক ক্রীড়ার প্রথম স্বর্ণপদক প্রদান করা হয়
১৮৯৮: স্বামী বিবেকানন্দ মার্গারেট এলিজাবেথ নোবেলকে দীক্ষান্তে নিবেদিতা নামকরণ করেন
১৯২৭: হকি খেলোয়াড় লেসলি ক্লডিয়াসের জন্ম
১৯৪৮: অভিনেতা ফারুক শেখের জন্ম
১৯৮৪: ক্রিকেটার অশোক দিন্দার জন্ম
২০১০: ভারতীয় বাঙালি আলোকচিত্রী নিমাই ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮১.৪৮ টাকা ৮৩.২২ টাকা
পাউন্ড ৯৯.৩৬ টাকা ১০২.৮০ টাকা
ইউরো ৮৭.৫৯ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৬০,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫৭,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫৭,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৭০,১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৭০,২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী ২৬/৪৮ অপরাহ্ন ৪/২৪। ভরণী নক্ষত্র ১৯/৬ দিবা ১/১৯। সূর্যোদয় ৫/৪০/২৩, সূর্যাস্ত ৫/৪৫/২৯। অমৃতযোগ দিবা ৯/৪১ গতে ১২/৫৫ মধ্যে। রাত্রি ৮/৮ গতে ১০/৩১ মধ্যে পুনঃ পুনঃ ১২/৬ গতে ১/৪১ মধ্যে পুনঃ ২/২৯ গতে ৪/৪ মধ্যে। বারবেলা ৭/১২ মধ্যে পুনঃ ১/১৩ গতে ২/৪৪ মধ্যে পুনঃ ৪/১৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/১৪ মধ্যে পুনঃ ৪/১১ গতে উদয়াবধি। 
১০ চৈত্র, ১৪২৯, শনিবার, ২৫ মার্চ ২০২৩। চতুর্থী রাত্রি ৭/৩। ভরণী নক্ষত্র দিবা ৩/৫৯। সূর্যোদয় ৫/৪২, সূর্যাস্ত ৫/৪৬। অমৃতযোগ দিবা ৯/৩৫ গতে ১২/৫৩ মধ্যে এবং রাত্রি ৮/১০ গতে ১০/২৯ মধ্যে ও ১২/২ গতে ১/৩৫ মধ্যে ও ২/২১ গতে ৩/৫৪ মধ্যে। কালবেলা ৭/১২ মধ্যে ও ১/১৪ গতে ২/৪৫ মধ্যে ও ৪/১৫ গতে ৫/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/১৫ মধ্যে ও ৪/১২ গতে ৫/৪১ মধ্যে। 
২ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
মল্লারপুরে উদ্ধার বিপুল আগ্নেয়াস্ত্র ও বোমা তৈরির মশলা, ধৃত ১
বীরভূমের মল্লারপুর থানার জুবুনি গ্রামে তল্লাশি অভিযান চালিয়ে বিপুল পরিমাণে ...বিশদ

03:05:16 PM

সিভিক ভলান্টিয়ারদের এক্তিয়ার নিয়ে জারি হল নির্দেশিকা
রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের দায়িত্ব কী! প্রশাসনিক ও আইনগত দিক দিয়ে ...বিশদ

02:37:00 PM

প্রশ্ন করা থামাব না, সাংবাদিক বৈঠকে বললেন রাহুল
গতকাল সাংসদ পদ খারিজের পর আজ সাংবাদিক বৈঠক করলেন কংগ্রেস ...বিশদ

01:29:00 PM

আদালতে ২ বছরের বেশি সাজাপ্রাপ্ত বিধায়ক-সাংসদদের সদস্যপদ খারিজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা
কোনও অভিযোগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর দু’বছর বা তার ...বিশদ

12:56:34 PM

দিল্লির ইডি অফিসে হাজিরা দিলেন সিউড়ির ইনস্পেক্টর মহম্মদ আলি

12:48:16 PM

আজ সাংবাদিক বৈঠক করবেন রাহুল গান্ধী
সাংসদ পদ খারিজ হয়ে যাওয়ার পর প্রথম সংবাদ মাধ্যমের মুখোমুখি ...বিশদ

12:10:06 PM