Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

 দুবরাজপুর সংহতি ক্লাবের দুর্গা প্রতিমা

মানসিক রোগী ছেলের চিকিৎসার
টাকা নেই, নিরানন্দ অঞ্জনার পুজো

 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: উৎসবের আলোয় যখন চারিদিক আলোকিত। মণ্ডপে মণ্ডপে আলোর রোশনাই। ঘরে ঘরে শারদোৎসবের আনন্দ। ঠিক তখনই মাটির ভাঙা ঘরে প্রায় না খেয়ে দিন কাটছে গোঘাটের শ্যামবাজার গ্ৰাম পঞ্চায়েতের অশীতিপর অঞ্জনা প্রামাণিকের। অসুস্থ ছেলে ভর্তি মানসিক হাসপাতালে। ছেলের চিকিৎসার খরচ কোথা থেকে আসবে জানেন না। দুইবেলা খাবার ও ছেলের চিকিৎসার খরচের জন্য জনে জনে আবেদন করছেন। উৎসব ও আনন্দের মাঝে সাহায্যের আশায় দোরে দোরে ঘুরছেন অসহায় বৃদ্ধা মা। 
প্রতিকূলতার মাঝেও অশক্ত শরীর ও অসুস্থ ছেলেকে নিয়ে জীবনযুদ্ধে লড়ছিলেন অঞ্জনা ভৌমিক। স্বামী হারা হয়েছেন প্রায় তিরিশ বছর আগে। স্বামীর মৃত্যুর পর থেকে দেখেননি সংসারের স্বাচ্ছল্য। স্বামীর মৃত্যুর পর ছেলে সংসারের হাল ধরলেও স্ত্রীকে হারিয়ে সেই ছেলে এখন মানসিক ভারসাম্যহীন। শুক্রবার রাতে অসুস্থ ছেলেকে ভদ্রেশ্বর থানার মানসিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। অসুস্থ ছেলেকে সারিয়ে তুলতে দীর্ঘদিন ধরে লড়াই করছেন। সেই যুদ্ধে খরচ হয়ে গিয়েছে সংসারের যাবতীয় সঞ্চিত অর্থ। বর্তমানে ছেলের চিকিৎসার অর্থও নেই। স্থানীয় গ্ৰাম পঞ্চায়েতের পক্ষ থেকে ভাতার ব্যবস্থা করে দেওয়া হলেও তার সবটাই বেরিয়ে যায় ছেলের ওষুধ কিনতে। যেখানে ভালো করে খাবারের অর্থই জোটে না, সেখানে ছেলের চিকিৎসার খরচ কীভাবে জোটাব, বলছেন বৃদ্ধা। পাড়া প্রতিবেশী ও স্থানীয় পঞ্চায়েতের সদস্যরা সহযোগিতা করেন, তাই কোনওরকমে দিন চলছে। জানি না মৃত্যুর পর ছেলের কী হবে। এলাকার পঞ্চায়েত সদস্য কিংকর বেজ বলেন, বৃদ্ধার এই কষ্ট দেখলে যেমন খারাপ লাগে, তেমন অনুপ্রাণিতও হই। এই বয়সে সকাল হলে শুকনো ডাল কুড়োতে বেরিয়ে পড়েন। উঠোনে মাটির উনুনে হাঁড়িতে ভাত ফুটিয়ে ছেলেকে খাওয়ানোর পর নিজে খান। পঞ্চায়েতের পক্ষ থেকে ওই বৃদ্ধাকে যথাসাধ্য সহযোগিতার চেষ্টা করা হচ্ছে। পঞ্চায়েতে প্রধান গিয়াসউদ্দিন বলেন, ওই বৃদ্ধার জন্য ভাতার ব্যবস্থা করা হয়েছে। মাটির ঘরে ত্রিপল খাটিয়ে থাকেন। ঘরে বিদ্যুৎতের লাইন কেটে দেওয়া হয়েছিল। লন্ঠনের আলোয় রাত কাটাতেন। কয়েকদিনে আগে আলোর ব্যবস্থা করা হয়েছে। তবে আমাদের ক্ষমতা খুব সীমিত। ওই বৃদ্ধা যাতে সবরকম সরকারি সহযোগিতা পান তারজন্য প্রশাসনের বিভিন্ন স্তরে আবেদন করা হয়েছে। গোঘাট-২ পঞ্চায়েতের সমিতির সভাপতি অনিমা কাটারি বলেন, বিষয়টি শুনেছি। পুজোর পরেই ওঁর বাড়িতে যাব। আমাদের পক্ষ থেকে যতটা সহযোগিতা করা সম্ভব তার চেষ্টা করা হবে। গোঘাট-২ ব্লকের বিডিও দেবাশিস মণ্ডল বলেন, খাবারের সমস্যা হওয়ার কথা নয়। পর্যাপ্ত চাল সরবরাহের ব্যাবস্থা আছে। তবে এখনই ঘর তৈরি করার কোনও স্কিম নেই। তবে ওই মহিলার বিষয়টি মানবিক দৃষ্টিতে দেখা হবে।  অর্ধাহারে দিন কাটছে গোঘাটের শ্যামবাজার গ্ৰাম পঞ্চায়েতের অঞ্জনা প্রামাণিকের।

দু’ পার থেকে নির্বিচারে পাথর, বোম বৃষ্টি,
মাঝনদীতে ২৪ ঘণ্টা দাঁড়িয়ে রইল হাতির দল

হাতি খেদানো নিয়ে দুই জেলার মধ্যে লড়াই, আর সেই লড়াইয়ের ফল ভুগতে হল একদল হাতিকে। ২৪ ঘণ্টা ধরে কংসাবতী নদীতেই আটকে রইল হাতির দল। হাতির দলকে কখনও এপারের লোক তাড়া করল তো কখনও ওপারের লোকজন। হাতি খেদাতে নদীর দুই পাড় থেকেই ছোঁড়া হল ইট, পাটকেল, আগুনের গোলা থেকে শুরু করে পটকা। ভয়ে নদীর একগলা জলেই ঘণ্টার পর ঘণ্টা কাটাল হাতিরা
বিশদ

ইলামবাজার সার্বজনীন দুর্গোপুজো
থিমের ঘরনায় সম্প্রীতির বার্তা
 

বৈচিত্র্যের মধ্যেই ঐক্য-ভারতের এই ছবিটাই আমাদের চোখের সামনে উঠে আসে। ধর্মীয় উৎসবগুলোয় সবাই আনন্দে মেতে ওঠেন। সেখানে কোনও বিভেদ উঠে আসে না। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে প্রতিটি মানুষ উৎসবের আনন্দে মেতে ওঠেন
বিশদ

হাঁসখালির গ্যাড়াপোঁতা শান্তিপাড়ার
শান্তি সঙ্ঘের পুজো করছেন মহিলা পুরোহিত

হাঁসখালির গ্যাড়াপোঁতা শান্তিপাড়ার মহিলা পরিচালিত শান্তি সঙ্ঘের পুজো সকলের নজর কাড়ছে। এখানকার পুরোহিতও মহিলা। কৃষি প্রধান এই এলাকায় কাছে পিঠে দুর্গাপুজো হয় না। তাই এই পুজো ঘিরে থাকে বাড়তি উন্মাদনা। এবার পুজো ২২ বছরে পড়েছে। পুজোর সমস্ত আয়োজন করছেন মহিলা সদস্যরা। থাকছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান।
বিশদ

ষষ্ঠীর সন্ধ্যা
মুর্শিদাবাদের মণ্ডপে মণ্ডপে জনজোয়ার

ষষ্ঠীর সকাল থেকেই মণ্ডপে সেই চেনা ভিড়। বিকেলের পর থেকে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন পুজো মণ্ডপগুলি জনজোয়ারে ভাসল। বড় পুজোর মণ্ডপগুলিতে কার্যত তিল ধারণের জায়গা ছিল না। আলোয় ভাসতে থাকে শহর থেকে গ্রাম।
বিশদ

শিশু শিবম খুনের জের
মোলডাঙায় আগমনির সুর বদলে 
গিয়েছে বিদায়ের বিষাদ গাথায়

মাত্র ১৪ দিন ফারাকে আনন্দ, উদ্দীপনার সুর বদলে গেল বিষাদে। সপ্তমীতেই বেজে গেল বিদায়ের ঘণ্টা। শান্তিনিকেতনের মোলডাঙ্গা গ্রামে প্রতিবেশীর হাতে নৃশংসভাবে খুন হয়েছে ছোট্ট শিশু শিবম ঠাকুর। শান্ত নিরিবিলি বিবাদহীন এই গ্রামে এমন ভয়ানক ঘটনা নাড়িয়ে দিয়েছে সকলকেই। হাতেগোনা আর মাত্র কয়েকটা দিন বাদেই ছিল গ্রামের একমাত্র দুর্গাপুজো।
বিশদ

চাপড়ার বড় আন্দুলিয়ার হিন্দু বারোয়ারি
সমিতির দুর্গাপুজো হয়ে ওঠে মিলনক্ষেত্র

সাবেকিয়ানা ও ঐতিহ্যের মেলবন্ধনে প্রায় ১৫০বছর অতিক্রম করল চাপড়ার বড় আন্দুলিয়ার হিন্দু বারোয়ারি সমিতির দুর্গাপুজো। জাঁকজমক নয়, রীতি ও নিষ্ঠা মেনে পুজোর আয়োজন করায় উদ্যোক্তাদের উদ্দেশ্য। বড় আন্দুলিয়া তথা পার্শ্ববর্তী এলাকার বারোয়ারি পুজোর মধ্যে সব থেকে প্রাচীন বড় আন্দুলিয়া হিন্দু বারোয়ারি সমিতির দুর্গাপুজো
বিশদ

১৮টি মোবাইল ফেরাল পুলিস

পুজোর আগে হারিয়ে যাওয়া ১৮টি মোবাইল ফিরিয়ে দিল পাড়া ও সাঁওতালডিহি থানার পুলিস।
বিশদ

রাস্তা তৈরির নামে পুকুরের পাড়
কাটার অভিযোগ, বিষ্ণুপুরে বিক্ষোভ

রাস্তা তৈরির নামে পুকুর পাড় কাটার অভিযোগে শনিবার বিষ্ণুপুরে জেসিবি মেশিন আটকে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। তার জেরে মড়ার পঞ্চায়েতের চৌকান গ্রামে উত্তেজনা ছড়ায়। খবর পেয়ে পুলিস এসে ওই কাজ বন্ধ করার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। 
বিশদ

ঠাকুর দেখতে বেরিয়ে রঘুনাথপুরে
সেলফি পয়েন্টে ছবি তোলার হিড়িক

পুজোয় ঠাকুর দেখতে বেরিয়ে রঘুনাথপুরে সেলফি পয়েন্টে নিজস্বী তোলার ভিড় জমছে। রাজ্যের বিভিন্ন শহরে সেলফি পয়েন্ট থাকলেও রঘুনাথপুরে দীর্ঘদিন তা ছিল না। বোর্ড গঠনের পর এনিয়ে তৎপর হয় রঘুনাথপুর পুরসভা।
বিশদ

শান্তিপুরে রায়বাড়ির প্রতিমার গয়না চুরির অভিযোগ

শুক্রবার পঞ্চমীর রাতে শান্তিপুরে রায়বাড়ির দেবী প্রতিমার সোনার গয়না চুরির অভিযোগ উঠল। শনিবার সকালে বিষয়টি জানাজানি হতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। পুলিস জানিয়েছে, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।
বিশদ

পুরুলিয়ার ১২টি পুজো কমিটিকে বিশ্ববাংলা শারদ সম্মান

পুরুলিয়ার ১২টি পুজো কমিটি বিশ্ববাংলা শারদ সম্মান পেল। জেলার সেরা পুজোর স্বীকৃতি পেয়েছে নিতুড়িয়ার দুবেশ্বরী কোলিয়ারি সর্বজনীন দুর্গাপুজো কমিটি, ভামুড়িয়া বাথানেশ্বর সর্বজনীন ও পুরুলিয়ার হুচুকপাড়া সর্বজনীন দুর্গাপুজো কমিটি।
বিশদ

চাষির মৃত্যু, কোতুলপুরের গ্রামে বিদ্যুতের
খুঁটির অ্যাঙ্গেল বদলানোর সিদ্ধান্ত

কোতুলপুরের রানাহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে চাষির মৃত্যুর পর নড়েচড়ে বসল বিদ্যুৎদপ্তর। গ্রামবাসীদের দাবি মেনে এলাকায় থাকা একাধিক বিদ্যুতের খুঁটির পুরনো অ্যাঙ্গেল বদলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধানের জমিতে কীটনাশক স্প্রে করতে গিয়ে ছেঁড়া তারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শুক্রবার তপন পাল নামে এক চাষির মৃত্যু হয়।
বিশদ

বাঁকুড়ার ১৩টি পুজো কমিটি পেল বিশ্ববাংলা শারদসম্মান

শনিবার মহাষষ্ঠীতে বিশ্ববাংলা শারদ সম্মানের ফল ঘোষণা করল বাঁকুড়া জেলা প্রশাসন। এদিন বিকেলে বাঁকুড়ার জেলাশাসক কে রাধিকা পুরস্কারপ্রাপ্ত ক্লাব ও কমিটির নাম ঘোষণা করেন। এবার ১৩টি পুজো কমিটিকে সম্মান দেওয়া হয়েছে। পুজো কমিটিগুলিকে ট্রফি সহ ব্যানার প্রশাসনের তরফে দেওয়া হয়েছে।
বিশদ

বাঁকুড়া শহরজুড়ে সক্রিয় অ্যান্টি
ইভটিজিং ও অ্যান্টি ক্রাইম টিম

মহাষষ্ঠী থেকেই বাঁকুড়া শহরের রাস্তায় সক্রিয় করা হল অ্যান্টি ইভটিজিং ও অ্যান্টি ক্রাইম টিম। জেলা পুলিসের হাতে থাকা উইনার্স টিমকেও এই কাজে ব্যবহার করা হচ্ছে। মণ্ডপ দর্শনের ভিড়ে মহিলাদের ইভটিজিং করার অভিযোগ উঠলেই রোমিওদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেবে এই টিম।
বিশদ

Pages: 12345

একনজরে
আগস্ট থেকে শুরু হয়েছিল একটু একটু করে দাম কমা। অক্টোবরেও রেশনে কেরোসিনের দাম কমতে চলেছে। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ মাসে কেরোসিনের যে ‘ইস্যু প্রাইস’ নির্ধারণ ...

থিমের পুজো এবার নজর কাড়ছে গঙ্গারামপুর শহরের বাসিন্দাদের। শহরে বিগ বাজেটের পুজো উদ্যোক্তারা থিম পুজোর উপর ভর করে একে অপরকে টেক্কা দিচ্ছে। শিল্পীদের ভাবনায় তৈরি হয়েছে এসব থিম। গঙ্গারামপুর জ্বলন্ত অগ্নি সঙ্ঘ ক্লাবের এবারের ৪৭তম বর্ষের পুজোর থিম নারী। ...

লখিমপুর খেরি কাণ্ডের বর্ষপূর্তিতে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি পাঠালেন আন্দোলনকারী কৃষকরা। সেই চিঠির অন্যতম প্রধান দাবিই হল, অবিলম্বে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করে গ্রেপ্তার করতে হবে। ...

ইউক্রেনের চারটি অঞ্চল অন্তর্ভুক্ত করেছে রাশিয়া। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলে আনা খসড়া নিন্দা প্রস্তাবে ভোটদানে বিরত থাকল ভারত। তবে অবিলম্বে আলোচনার মাধ্যমে হিংসা বন্ধের দাবি জানিয়েছে ভারত।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

যে কোনও কর্মেই একটু বাধা থাকবে। তবে উপার্জন মন্দ হবে না। ললিতকলায় ব্যুৎপত্তি ও স্বীকৃতি। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক অহিংস দিবস
ভারতে গান্ধী জয়ন্তী
পথশিশু দিবস 
১৭৯০: মার্কিন যুক্তরাষ্ট্রে আদমশুমারি শুরু হয়
১৮১৪: সমাজ সংস্কারক দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়ের জন্ম
১৮৬৬: হিন্দু সন্ন্যাসী ও রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা স্বামী অভেদানন্দর জন্ম
১৮৬৮: কলকাতায় জেনারেল পোস্ট অফিস উদ্বোধন হয়
১৮৬৯: মহাত্মা গান্ধীর জন্ম
১৮৮৯: অভিনেতা ও নাট্যাচার্য শিশিরকুমার ভাদুড়ীর জন্ম
১৯০৪: দ্বিতীয় প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীর জন্ম
১৯০৬: শিল্পী রাজা রবি বর্মার মৃত্যু
১৯১৭: কবি অক্ষয়চন্দ্র সরকারের মৃত্যু
১৯২৪: বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক তপন সিংহের জন্ম
১৯৫০ - কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিকের জন্ম
১৯৬২: ‘টারজান’ খ্যাত হলিউড তারকা জো লারার জন্ম
১৯৭২: মুম্বই তথা তৎকালিন বোম্বেতে ভারতের প্রথম টেলিভিশন কেন্দ্র চালু হয়
১৯৯৬ : মাদার তেরেসা আমেরিকার সম্মানিক নাগরিকত্ব লাভ করেন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮০.৭৮ টাকা ৮২.৫৩ টাকা
পাউন্ড ৮৯.৫৪ টাকা ৯২.৭৬ টাকা
ইউরো ৭৮.৫৬ টাকা ৮১.৫৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,২৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৬,৭০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৬,৮০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২।  সপ্তমী ৩৩/১০ রাত্রি ৬/৪৮। মূলা নক্ষত্র ৫০/৫১ রাত্রি ১/৫৩। সূর্যোদয় ৫/৩১/৫২, সূর্যাস্ত ৫/২০/৩২। অমৃতযোগ দিবা ৩/১৯ গতে ৮/৪০ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ২/৫৮ মধ্যে। রাত্রি ৭/৪৭ গতে ৯/২৪ মধ্যে পুনঃ ১১/৫১ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৭ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৩/৪৬ গতে ৪/৩৩ মধ্যে। বারবেলা ৯/৫৮ গতে ১২/৫৬ মধ্যে। কালরাত্রি ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে। 
১৫ আশ্বিন, ১৪২৯, রবিবার, ২ অক্টোবর, ২০২২। সপ্তমী রাত্রি ৬/২২। মূলা নক্ষত্র রাত্রি ২/২৬। সূর্যোদয় ৫/৩২, সূর্যাস্ত ৫/২২। অমৃতযোগ দিবা ৬/২৬ গতে ৮/৪২ মধ্যে ও ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/১৫ মধ্যে ও ১১/৪৬ গতে ১/২৮ মধ্যে ও ২/১৮ গতে ৫/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩১ গতে ৪/১৬ মধ্যে। 
৫ রবিউল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শারদ শুভেচ্ছা ও ছুটি
দেবীর আবাহনে গোটা বাংলা মেতেছে উৎসবের আনন্দে। শারদোৎসব উপলক্ষে ‘বর্তমান’-এর সকল ...বিশদ

04:00:00 AM

সাংসদ পদ ছাড়লেন খাড়্গে
কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচনের আগেই রাজ্যসভা থেকে পদত্যাগ করলেন কংগ্রেস নেতা ...বিশদ

01-10-2022 - 02:42:50 PM

দিল্লিতে পিইউসি ছাড়া মিলবে না তেল
২৫ অক্টোবরের পর থেকে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র  ছাড়া দিল্লিতে পাওয়া ...বিশদ

01-10-2022 - 02:32:37 PM

চিকিৎসক নীলরতন সরকার ও সঙ্গিতজ্ঞ শচীনদেব বর্মণের জন্মদিনে শ্রদ্ধা জানাচ্ছেন মন্ত্রী অরূপ রায়

01-10-2022 - 01:21:00 PM

ভারতে বন্ধ করা হল পাকিস্তানি সরকারের টুইটার অ্যাকাউন্ট

01-10-2022 - 12:54:30 PM

ভারতীয় সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করল আমেরিকা
ইরান থেকে তেল কেনার জন্য একটি ভারতীয় কোম্পানিকে নিষেধাজ্ঞা আরোপ ...বিশদ

01-10-2022 - 12:42:02 PM