Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মাত্র সাত মাসের চিকিৎসায় সাফল্য, ২১ বছরের
যুবকের মুখে ভাষা ফোটাল রামপুরহাট মেডিক্যাল

সংবাদদাতা, রামপুরহাট: বছর একুশের তরতাজা যুবক। কিন্তু কথা বলতে পারতেন না। তাঁর সেই বোবা মুখে ভাষা ফোটালো রামপুরহাট মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। দীর্ঘ সাত মাস ধরে অডিওলজিষ্ট ও স্পিচ থেরাপিস্টদের নিরলস চেষ্টায় এই সাফল্য। 
সঈফ আনসারি। নলহাটি পুরসভার তিন নম্বর ওয়ার্ডের বিধু পাড়ার বাসিন্দা তিনি। ছোটবেলা থেকেই মনের ভাব প্রকাশ করতে না পেরে সব কিছুর প্রতি ইরিটেট হয়ে পড়েছিলেন। এখন তিনি অনর্গল কথা বলতে পারছেন।  উচ্ছ্বসিত হয়ে এক মিনিট সাতান্ন সেকেণ্ড টানা কথা বলেছেন। সেই ভিডিও আপলোডও করেছেন সোশ্যাল মিডিয়ায়। ফেসবুক বন্ধুদের শুভেচ্ছায় ভরে উঠেছে তাঁর কমেন্ট বক্স। চিকিৎসকদেরও কুর্নিশ জানিয়েছেন তাঁদের অনেকেই। 
শিশুদের মধ্যে আধো আধো কথা বলা কিংবা সামান্য তোতলামি কোনও নতুন বিষয় নয়। ব্যতিক্রমী ছিলেন না আনসারিও। ফলে সেই সময় পরিবারের সদস্যরা তাঁর তোতলামি নিয়ে খুব একটা গুরুত্ব দেননি। আনসারির বাবা সৌকত আনসারির ভেবেছিলেন বড় হওয়ার সঙ্গে সঙ্গে  এগুলো কমে যাবে। তাঁর এই ভাবনা ভুল প্রমাণিত হয়।  ১৭ বছর বয়সে আনসারির তোতলামির সমস্যা প্রকট হয়ে ওঠে। হীনমন্যতায় ভুগতে শুরু করেন তিনি। লোকজনের সামনে কথা বলতে ইতস্তত বোধ করতেন। এই অবস্থায় আনসারি উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেন। একটি মোবাইল মেরামতের দোকান খোলেন। খদ্দেরকে বোঝাতে গেলে সমস্যায় পড়তে হতো  তাঁকে। একরাশ বিরক্তি তাঁকে গ্রাস করত। ২০২১ সালের প্রথম দিকে একেবারেই কথা বন্ধ হয়ে যায় তাঁর। সাত মাস আগে রামপুরহাট মেডিক্যালে আসেন আনসারি। চিকিৎসকরা তাঁকে জানিয়ে দেন, কোনও ওষুধে কাজ হবে না। স্রেফ স্পিচ থেরাপিতেই তিনি কথা বলতে পারবেন। 
সেই মতো সপ্তাহে তিনদিন স্পিচ ফেরাপি শুরু হয় অনসারির। তাতেই আনসারির মুখে কথা ফোটে। এদিন তিনি বলছিলেন,  ‘সাত মাস আগে আমার মুখ থেকে কথা বেরনো পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছিল। হাসপাতালে গিয়ে নিজের নামটাও বলতে পারছিলাম না। এখন কথা বলতে পেরে বেশ ভালো লাগছে। একসময় তো বাঁচার ইচ্ছেটাই হারিয়ে ফেলেছিলাম। এখন মনে হচ্ছে, নতুন জীবন পেলাম।’
বোবা মুখে কথা ফুটিয়ে খুশি রামপুরহাট মেডিক্যালের স্পিচ থেরাপিস্ট রাজশেখর নন্দী। তিনি বলছিলেন, ‘সঈফ প্রথম যেদিন এসেছিলেন, সেদিন  নিজের নাম বলতে গিয়ে চোখ উল্টে ফেলেছিলেন। না পারার আক্ষেপ থেকে  কপাল চাপড়াচ্ছিলেন। পরে তিনি নাম লিখে দিয়েছিলেন।’ রাজশেখরবাবু জানিয়েছেন, সঈফের সমস্যাটি আসলে নিউরোলজিক্যাল স্টাটারিং ডিসঅর্ডার। সমস্যা। স্পিচ থেরাপিই একমাত্র ওষুধ। সেই মতো থেরাপি শুরু হয় তাঁর। ওঁরও কথা বলার খুব চেষ্টা ছিল। অবশেষে ছমাসের মাথায় কথা বলতে শুরু করে সঈফ।’
নিজস্ব চিত্র

অতিরিক্ত পণের দাবিতে বধূকে
পুড়িয়ে হত্যা, ধৃত স্বামী-শ্বশুর

পণের দাবিতে বধূর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে মেরে ফেলার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে সোমবার রাতে পুলিস স্বামী রাজকুমার পাল ও শ্বশুর ভক্ত পালকে গ্রেপ্তার করে।
বিশদ

ফুটবলের সঙ্গেই প্রতিদিনের
সংসার নবদ্বীপের কালাচাঁদের

ঘরে ঢুকতে গেলে এমনই অবস্থা যে, মাথা নিচু করে তাঁকে ঢুকতে হয়। কিন্তু খোলা ময়দানে মাথা উঁচু করে দাঁড়ান কালাচাঁদ। ফুটবল অন্ত প্রাণ এই মানুষটি ৭০ বছর বয়সেও সকাল-সন্ধ্যা নদী পার হয়ে এক মাঠ থেকে অন্য মাঠে ফুটবলের জন্য ছুটে বেড়ান।
বিশদ

রামপুরহাটে ২০দিন নিরামিষ খেয়ে
মহরমের তাজিয়া তৈরি হিন্দু যুবকের

শোলা কেটে মানানসই চুমকি ও রঙিন কাগজ বসিয়ে প্রাচীন মসজিদের আদলে গড়া হয়েছে তাজিয়া। কাজের মধ্যে যত্নের ছাপ স্পষ্ট।
বিশদ

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু, নলহাটিতে
স্বামী সহ শ্বশুরবাড়ির সকলে পলাতক
পণের দাবিতে খুন, অভিযোগ বাপেরবাড়ির, তদন্ত

সোমবার নলহাটিতে বিয়ের দেড় বছরের মাথায় এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল। মৃতার নাম তাপসী মাল (১৯)।
বিশদ

বেলডাঙায় কলেজ
ছাত্রের রহস্য মৃত্যু
বিষ খেয়েছে বলে ফোন প্রেমিকার

বেলডাঙা কলেজের দ্বিতীয় বর্ষের এক ছাত্রের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। পুলিস জানিয়েছে মৃতের নাম, আসিফ রেজা (২১)।
বিশদ

প্রেমিকের সঙ্গে উধাও
স্ত্রী, আত্মঘাতী স্বামী

অন্তঃসত্ত্বা ছিলেন স্ত্রী। মাস তিনেক আগে তাই শ্বশুরবাড়ি থেকে বাপের বাড়ি গিয়েছিলেন। সেখানে স্ত্রীর গর্ভের সন্তান নষ্ট হয়ে যায়।
বিশদ

রক্ত আছে,
পরীক্ষার কিট নেই
ঘাটাল সুপার স্পেশালিটি নিজেই ‘রোগী’, দুর্ভোগ চরমে

ঘাটাল সুপারস্পেশালিটি হাসপাতালে বহু রক্তের পাউচ জমা থাকলেও রক্ত পরীক্ষা করার কিট নেই। ফলে রক্তের প্রয়োজন হলে রোগীর বাড়ির লোকেদের চরম সমস্যায় পড়তে হচ্ছে।
বিশদ

সামাজিক কাজের মধ্যে দিয়ে এগিয়ে
যাচ্ছে ডেবরার জলিমান্দা নেতাজি ক্লাব

ডেবরার জলিমান্দা নেতাজি ক্লবের যাত্রা শুরু হয়েছিল ৬৭ বছর আগে। অনিলচন্দ্র রানা, বিনোদবিহারী নন্দী, শ্যামপদ মাসান্তর মতো কিছু উৎসাহী মানুষ ১৯৫৫ সালে এই ক্লাব গড়ে তুলেছিলেন।
বিশদ

পিংলায় পটের হাব
তৈরির উদ্যোগ

পশ্চিম মেদিনীপুরের পিংলার পটচিত্রের কদর রাজ্যের মধ্যেই আটকে নেই, তা ছড়িয়ে পড়েছে গোটা দেশে। চলতি বছর সাধারণতন্ত্র দিবসে দিল্লির রাজপথের দু’ধারে শোভা পেয়েছিল পিংলার পটশিল্পীদের আঁকা ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বিপ্লবীদের ইতিহাস।
বিশদ

হাসপাতালের স্টোর রুমে 
ছ’ ফুটের গোখরো সাপ

ক্ষীরপাই গ্রামীণ হাসপাতালের অফিস চত্বর থেকে  বিশালাকার গোখরো সাপ উদ্ধার হল। সাপ উদ্ধারকে কেন্দ্র করে মঙ্গলবার হাসপাতাল চত্বরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।
বিশদ

জেলায় অবৈধ ক্র্যাশারের রমরমা
বলরামপুরে থানায় অভিযোগ খোদ ভূমিদপ্তরের

পুরুলিয়ার একাধিক ব্লকে শুধুমাত্র ট্রেড লাইসেন্স করেই রমরমিয়ে চলছে পাথর খাদান। কোথাও আবার ট্রেড লাইসেন্সও নেই। একই সঙ্গে একাধিক থানা এলাকাতেও অবৈধভাবে ছোটবড় পাথর খাদান চলছে বলে অভিযোগ। চলছে ওভার লোডিংও।
বিশদ

টোটোর দৌরাত্ম্যে যানজট অব্যাহত
করিমপুরে, ক্ষুব্ধ বাসিন্দারা চান সমাধান

রাস্তার উপর যেখানে সেখানে দাঁড়িয়ে থাকে টোটো। চলতে চলতে আচমকা দাঁড়িয়ে পড়ে। ফলে করিমপুর বাজার থেকে বাসস্ট্যান্ড পর্যন্ত এলাকা যানজটে জেরবার।
বিশদ

নিত্যনতুন থিমে চমক দিয়ে জেলায় সুনাম
কুড়িয়েছে অযোধ্যানগর দুর্গাপুজো কমিটি

নিত্যনতুন অভিনব ভাবনায় থিমের দুর্গাপুজো করেই সুনাম কুড়িয়েছে বহরমপুর শহর লাগোয়া অযোধ্যানগর দুর্গাপুজো কমিটি। শুধু খ্যাতি নয়, ক্লাবের দুর্গাপুজোকে সামনে রেখে পাড়ার প্রায় আড়াইশোটি পরিবারকে এক সুতোয় বেঁধে রেখেছে।
বিশদ

কৃষ্ণনগরে নিকাশি ব্যবস্থা বেহাল
অল্প বৃষ্টিতেই ডুবছে একাধিক ওয়ার্ড

সামান্য বৃষ্টিতে কৃষ্ণনগর পুরসভা এলাকায় জল দাঁড়িয়ে যাচ্ছে। বর্ষার ভারী বৃষ্টি হলে কী হবে তা নিয়ে শহরের বাসিন্দারা আশঙ্কিত।
বিশদ

Pages: 12345

একনজরে
তুফানগঞ্জ-২ ব্লকের বাকলাবাজার উপস্বাস্থ্য কেন্দ্র সংস্কারের দাবিতে গ্রামবাসীরা দীর্ঘদিন ধরেই সরব। ভেঙেপড়া পরিকাঠামো নিয়ে ক্ষুব্ধ মহিষকুচি-২ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা মঙ্গলবার উপস্বাস্থ্য কেন্দ্রে বিক্ষোভ দেখান। ...

স্কুলে মিড ডে মিল প্রকল্প ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে  খাদ্য সরবরাহ ব্যবস্থায় কিছু পরিবর্তন আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় খাদ্যমন্ত্রক এব্যাপারে চিঠি দিয়েছে শিক্ষা, মহিলা এবং ...

আগামী মঙ্গলবার ডুরান্ড কাপের উদ্বোধনী ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন এফসি গোয়ার মুখোমুখি হবে মহমেডান স্পোর্টিং। তার আগে বুধবার আরও এক অনুশীলন ম্যাচে মাঠে নামছে সাদা-কালো ব্রিগেড। ...

দীর্ঘ টালবাহানার পর মহারাষ্ট্রে সরকার গঠন করেছেন একনাথ সিন্ধে ও দেবেন্দ্র ফড়নবিশ জুটি। মন্ত্রিসভা তৈরির পর ২৪ ঘণ্টাও কাটেনি। এরইমধ্যে তিনমন্ত্রীকে নিয়ে বিতর্ক শুরু হয়েছে। শাসক জোটের গুরুত্বপূর্ণ নেতারাই একে অন্যের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়ি শুরু করেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় শুভ। যে কোনও কর্মে উপার্জন বাড়বে। ব্যবসার গতি ও আয় বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬০- বিশিষ্ট সংগীতজ্ঞ বিষ্ণু নারায়ণ ভাতখন্ডের জন্ম
১৮৯৪- ভারতের চতুর্থ রাষ্ট্রপতি ভিভি গিরির জন্ম
১৯৩৬-  বিশিষ্ট  সঙ্গীতশিল্পী ইলা বসুর জন্ম
১৯৬৩- ‘ডাকাত রানি’ ফুলন দেবীর জন্ম
১৯৮০- পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি ও সামরিক শাসক ইয়াহিয়া খানের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৭.৬৯ টাকা ৮১.২০ টাকা
পাউন্ড ৯৩.৬৯ টাকা ৯৮.২৬ টাকা
ইউরো ৭৯.০১ টাকা ৮২.৮৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
09th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫৩,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫০,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫১,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৯,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৯,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ শ্রাবণ, ১৪২৯, বুধবার, ১০ আগস্ট ২০২২। ত্রয়োদশী ২২/৩২ দিবা ২/১৬। পূর্বাষাঢ়া নক্ষত্র ১১/১ দিবা ৯/৪০। সূর্যোদয় ৫/১৫/১১, সূর্যাস্ত ৬/৮/৫৩। অমৃতযোগ দিবা ৬/৫৮ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/৩৪ গতে ৫/১৭ মধ্যে। রাত্রি ৬/৫৪ গতে ৯/৬ মধ্যে পুনঃ ১/৩৩ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৫০ গতে ৩/৩৪ মধ্যে। রাত্রি ৯/৬ গতে ১০/৩৫ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৫ মধ্যে পুনঃ ১১/৪২ গতে ১/১৯ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে। 
২৪ শ্রাবণ, ১৪২৯, বুধবার, ১০ আগস্ট ২০২২। ত্রয়োদশী দিবা ১২/২১। পূর্বাষাঢ়া নক্ষত্র দিবা ৮/৩৮। সূর্যোদয় ৫/১৪, সূর্যাস্ত ৬/১২। অমৃতযোগ দিবা ৭/০ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১৪ মধ্যে ও ৩/২৮ গতে ৫/১০ মধ্যে এবং রাত্রি ৬/৪৬ গতে ৯/১ মধ্যে ও ১/৩২ গতে ৫/১৫ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪৬ গতে ৩/২৮ মধ্যে এবং রাত্রি ৯/১ গতে ১০/৩১ মধ্যে। কালবেলা ৮/২৯ গতে ১০/৬ মধ্যে ও ১১/৪৩ গতে ১/২০ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫১ মধ্যে। 
১১ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাখি পূর্ণিমায় কম চলবে মেট্রো
আগামীকাল রাখি পূর্ণিমা উপলক্ষে কমবে মেট্রো পরিষেবা। কবি সুভাষ থেকে ...বিশদ

06:57:59 PM

বীরভূমের রাইপুরে বজ্রাঘাতে দুই ব্যক্তির মৃত্যু

06:47:00 PM

এসএসসি মামলা: এস পি সিনহা, অশোক সাহাকে গ্রেপ্তার করল সিবিআই

06:13:01 PM

বাংলার পর্যবেক্ষকের পদ থেকে সরানো হল কৈলাসকে
বাংলার পর্যবেক্ষকের পদ থেকে সরিয়ে দেওয়া হল কৈলাস বিজয়বর্গীয়কে। তার ...বিশদ

04:59:38 PM

মোহন বাগান ক্লাবের নতুন টেন্টের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

04:40:14 PM

নেতাদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে সাংবাদিক বৈঠকে তৃণমূল নেতৃত্ব

02:39:00 PM