Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

স্বচ্ছতার মডেল পূর্ব বর্ধমান: মুখ্যমন্ত্রী
প্রশংসা সৎ পঞ্চায়েত প্রধানদের

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: মেমারির বিজুর-১ পঞ্চায়েত প্রধান ঝর্ণা রায় সংসার চালাতে পরিচারিকার কাজ করেন। তাঁর স্বামী অসুস্থ। বিছানা ছেড়ে উঠতে পারেন না। তাই সূর্যের আলো ফোটার আগেই তিনি বাড়ির কাজ সেরে নেন। তারপর লোকের বাড়িতে কাজ করতে বেরিয়ে যান। সকাল ১০টার মধ্যে বাড়ি ফিরে আবার পঞ্চায়েতে রওনা দেন। তাঁর জীবন সংগ্রামের কাহিনি প্রথম তুলে ধরে ‘বর্তমান’। বুধবার দুর্গাপুরে প্রশাসনিক বৈঠক থেকে সেই পঞ্চায়েত প্রধানকেই রাজ্যবাসীর কাছে মডেল হিসেবে তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতা পেয়ে সবাই যে ঝাঁ চকচকে বাড়ি তৈরি করেন না, তা তিনি বুঝিয়ে দিয়েছেন। আগামী দিনে ঝর্ণা রায়দেরই যে দলে কদর বাড়বে সেটাও বুঝিয়ে দিলেন। 
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ থেকে প্রশংসা শুনে আবেগতাড়িত হয়ে পড়েন ঝর্ণাদেবী। তাঁকে যখন দৃষ্টান্ত হিসেবে মুখ্যমন্ত্রী তুলে ধরছেন, তখন তিনি পঞ্চায়েতের কাজে ব্যস্ত। তিনি বলেন, মনে হচ্ছে স্বপ্ন দেখছি। মুখ্যমন্ত্রী আমার নাম বলবেন এটা কোনওদিনই ভাবতে পারিনি। আমি মনে করি নিজের পরিশ্রমের টাকায় সংসার চালানোটা সম্মানের। কষ্ট হলেও মাথা উঁচু করে বেঁচে থাকা যায়।
মুখ্যমন্ত্রী অন্যান্য জনপ্রতিনিধিদেরও কার্যত তাঁকে অনুসরণ করার পরামর্শ দিয়েছেন। জনপ্রতিনিধি হয়ে গেলে লাইফ স্টাইল বদলানো উচিত নয় বলেও তিনি ইঙ্গিত দেন। তিনি জনপ্রতিনিধিদের উদ্দেশে বলেন, নিজে দাঁড়িয়ে থেকে মাথায় করে ইট বইবেন। গ্রামে গ্রামে যাবেন। গ্রামের রাস্তাগুলি ঠিক করবেন। নিজের সংগ্রামের কথা বলতে গিয়ে এদিনের প্রশাসনিক সভা থেকে নিজের ছোটবেলার কাহিনি তুলে ধরেন রাজ্যের প্রশাসনিক প্রধান। তিনি ধান কাটতে ও রুইতে পারেন বলে জানান। জনপ্রতিনিধিদের কে কে ধান কাটতে পারেন সেটাও তিনি জানতে চান। 
মুখ্যমন্ত্রী বলেন, ঝর্ণা রায় দুই বাড়িতে পরিচারিকার কাজ করেন। একটি বাড়িতে ৫০০ ও অন্য বাড়িতে এক হাজার টাকা পান। পঞ্চায়েত প্রধান হিসেবে পাঁচ হাজার টাকা ভাতা পান। ওঁর স্বামী কিডনির রোগী। ধার করে তাঁকে ওষুধ কিনতে হয়। তিনি মাটির ঘরে থাকেন। তাঁকে হ্যাটস অফ। খণ্ডঘোষের একটি পঞ্চায়েত ই-টেন্ডার করে আয় বাড়িয়েছে। বালির লরির জন্য তাদের মতো অন্যান্যদেরও ই-টেন্ডার করতে হবে। 
মুখ্যমন্ত্রী পূর্ব বর্ধমানের পঞ্চায়েত প্রধানকে সততার দৃষ্টান্ত হিসেবে তুলে ধরায় খুশি অন্যান্য জনপ্রতিনিধিরাও। মেমারি-২ ব্লক তৃণমূলের সভাপতি তথা জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ মহম্মদ ইসমাইল বলেন, ওই প্রধান আমাদের কাছে গর্ব। তাঁর চলার পথ সত্যিই শিক্ষনীয়। ওই পঞ্চায়েত প্রধানের দুই মেয়ে রয়েছে। তিনি নিজে কাজ করে তাঁদের বিয়ে দিয়েছেন। স্বামী কাজ করতে পারেন না। তাঁর চিকিৎসার খরচও তিনি জোগাচ্ছেন। প্রতিষ্ঠিত হওয়ার জন্য তিনি নিজেও পড়াশোনা করছেন। কম্পিউটার শিখছেন। তাঁর লড়াইকে স্যালুট জানাতে হয়। 
পূর্ব বর্ধমান জেলা পরিষদের সহ সভাধিপতি দেবু টুডু বলেন,  অন্যান্যদেরও তাঁকে অনুসরণ করতে বলব। আমাদের জেলার আউশগ্রামের আরএক পঞ্চায়েত প্রধান সব্জি বিক্রি করেন। তিনিও ভোর বেলা বেরিয়ে যান। কালনার এক মহিলা উপপ্রধানও মাঠে দিনমজুরের কাজ করেন। আমাদের দলেই এটা সম্ভব। এরকম আরও আছে। তাঁরা সরকারি সুযোগ-সুবিধাও নেন না।
তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সামনের পঞ্চায়েত নির্বাচনে এধরণের সৎ জনপ্রতিনিধিদেরই সামনে আনা হবে। শাসক দলের পক্ষ থেকে তা নিয়ে সার্ভেও করা হচ্ছে। আগামী দিনে পঞ্চায়েত নির্বাচনের প্রচারেও ঝর্ণাদের জীবন সংগ্রামের কাহিনি তুলে ধরা হবে।

30th  June, 2022
ফের চাকরি বিতর্কে কল্যাণী এইমস 
প্রতারণায় অভিযুক্ত  
সঙ্ঘের মজদুর নেতা

কল্যাণী এইএমস-এ চাকরি। আর্থিক লেনদেন ও স্বজনপোষণের অভিযোগ আগেই বিজেপি বিধায়ক, সাংদদের বিরুদ্ধে উঠেছিল। এবার সেই তালিকায় যুক্ত হল ভারতীয় মজদুর সঙ্ঘের অন্যতম রাজ্য সম্পাদকের নাম।
বিশদ

শিক্ষকের চাকরি দেওয়ার নামে প্রতারণা
প্রতারিতকে টাকা
ফেরাল অভিযুক্ত

তমলুক থানার পুলিসের হস্তক্ষেপে দু’লক্ষ টাকা ফেরত পেলেন ময়নার এক প্রতারিত চাকরিপ্রার্থী। প্রতারিত ওই চাকরিপ্রার্থী ময়না থানার গোজিনা গ্রামের বাসিন্দা। নিউট্রিশনে এমএসসি গত ৩১ জুলাই তমলুক থানায় এফআইআর করেন।
বিশদ

চুপিতে নৌকাডুবি মৃত্যু
২ পর্যটকের

শনিবার চুপির ছাড়িগঙ্গায় নৌকাডুবির ঘটনায় দুই বন্ধুর মৃতদেহ উদ্ধার হয়েছে। তাঁদের মধ্যে একজন জুনিয়র ইঞ্জিনিয়ার। পুলিস জানিয়েছে, চার বন্ধু সপ্তাহের শেষে ছুটি কাটাতে কৃষ্ণনগর থেকে পূর্বস্থলীর চুপির পাখিরালয়ে এসেছিলেন। 
বিশদ

ডালে বিষ দিয়ে বাড়ির
সবাইকে হত্যার চেষ্টা 
ইন্দাসে ধৃত বধূ, শিশু সহ অসুস্থ ৫

ডালের সঙ্গে বিষ মিশিয়ে বাড়ির সদস্যদের হত্যার চেষ্টার অভিযোগ উঠল এক গৃহবধূর বিরুদ্ধে। ঘটনাটি ইন্দাসের বাড়ুল গ্রামের। সুদীপ্তা দাস নামে ওই বধূকে রবিবার গ্রেপ্তার করেছে পুলিস।
বিশদ

পরকীয়ার জের, স্ত্রীর সঙ্গে 
অশান্তি, আত্মঘাতী স্বামী

ফোন ঘেঁটে স্বামীর পরকীয়ার ইতিহাস দেখে ফেলেছিলেন স্ত্রী। আর তাতেই বাড়িতে শুরু হয় তুমুল অশান্তি। সেই অশান্তির জ্বালায় বিষ খেয়ে আত্মহত্যা করলেন স্বামী নিজেই
বিশদ

মাথা বড়, বাবা-মা না নেওয়ায় ৮ মাস
মেদিনীপুর মেডিক্যালেই পড়ে সন্তান

পৃথিবীর সবচেয়ে মধুর সম্পর্ক মা ও সন্তানের। শত বিপদেও সন্তানকে ছেড়ে যান না মা। অথচ উল্টো ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে।
বিশদ

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পা পিছলে তলায়
মা-ছেলেকে বাঁচালেন ‘মেরি সহেলি’র সদস্যা

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে পড়ে গিয়েছিলেন বৃদ্ধা মা ও তাঁর ছেলে। আর একটু হলেই দু’জনের প্রাণ সংশয় দেখা দিত। কিন্তু ওই সময়টুকু আর দেননি আরপিএফের মহিলা কনস্টেবল।
বিশদ


নদীয়ায় পেশা ছাড়ছেন অনেকেই
যন্ত্রচালিত তাঁতের শাসনে 
ধুঁকছে হস্তচালিত তাঁতশিল্প 

যন্ত্রচালিত তাঁতের শাসনে ধুঁকছে বাংলার হস্তচালিত তাঁতশিল্প। দ্রব্যমূল্যের বাজারে কম পারিশ্রমিকে সংসার চালানোটা তাঁতশিল্পীদের কাছে কঠিন হয়ে উঠেছে। পেটের টানে অনেক শিল্পী আবার বাপ, ঠাকুরদার পেশা থেকে মুখ ঘুরিয়ে নিচ্ছেন।
বিশদ

বেতাই-২ গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে
২০ লক্ষ টাকা নয়ছয়ের অভিযোগ

১০০ দিনের কাজে আর্থিক দুর্নীতি। টাকার অঙ্কটা প্রায় ২০ লক্ষ। মহকুমা শাসক মৌমিতা সাহার নির্দেশে প্রোজেক্ট অফিসার রবিবার তেহট্ট থানায় এনিয়ে অভিযোগ দায়ের করেন।
বিশদ

স্বাধীনতার ৭৫ বর্ষ উদযাপন
হাজারদুয়ারিতে ফ্রি
প্রবেশ, বাড়ছে ভিড়

কেন্দ্রের ঘোষণা মোতাবেক ৫-১৩ আগস্ট এএসআইয়ের অধীনে থাকা স্থাপত্য নিদর্শন ও দর্শনীয় স্থানগুলিতে প্রবেশে টিকিট লাগবে না। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে এই ছাড় দেওয়া হচ্ছে। হাজারদুয়ারি প্যালেস মিউজিয়ামে ঢুকতেও গত শুক্রবার থেকে টিকিট লাগছে না। 
বিশদ

স্পেশাল ওলিম্পিক ইউনিফায়েড কাপ
ফুটবলে ব্রোঞ্জজয়ী ভারত
পাপিয়া ওড়ালেন পতাকা

আর মাত্র এক সপ্তাহ। তারপরই ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসের উদযাপন। তার আগেই আমেরিকার মাটিতে সদর্পে উড়ান দিল জাতীয় পতাকা। আর তারই অন্যতম কারিগর বীরভূমের পাপিয়া মুর্মু। সেখানে স্পেশাল ওলিম্পিক ইউনিফায়েড কাপ ফুটবলে ব্রোঞ্জ পদক জিতল ভারতীয় দল।
বিশদ

বড় দুর্গাপুজোর পাশাপাশি নানা সমাজ
সেবামূলক কাজে এলাকায় পরিচিত নাম
নিউ আপার চেলিডাঙা অ্যাথলেটিক ক্লাব

ধুমধাম করে দুর্গাপুজো আয়োজনের মাধ্যমে সংগঠিত হতে থাকে এলাকার মানুষ। সেই পুজোকে সামনে রেখেই গড়ে ওঠে আসানসোল নিউ আপার চেলিডাঙা অ্যাথলেটিক ক্লাব। ১৯৬৫ সাল থেকে ক্লাবের পথ চলা শুরু।
বিশদ

নিঃস্বার্থভাবে সমাজের পাশে থাকাই
লক্ষ্য রামপুরহাট বৈশাখী ক্লাবের

আজ থেকে ৪৯ বছর আগের কথা। সালটা ১৯৭৩। রামপুরহাট শহরের চেহারা তখন বেশ অন্যরকম ছিল। ক্লাবের সংখ্যাও তখন হাতেগোনা। ভাঁড়শালাপাড়ার যুবক আশাদুলজ্জামান, অনিল কেশরী, নুরুল হক, দিলীপ কেশরীরা মিলে ঠিক করেন, আমরাই বা থেমে থাকব কেন!
বিশদ

বন্যা বিপর্যয়ে এলাকাবাসীর
পাশে খানাকুলের ইনসাফ ক্লাব

খানাকুলের নদীঘেরা উদনাবাসীদের পাশে থাকতে গড়ে উঠেছে ইনসাফ ক্লাব। একদিকে মুণ্ডেশ্বরী, অন্যদিকে হরিণাখালির মাঝে অবস্থিত ছোট্ট উদনাগ্ৰাম। বর্ষা এলেই আতঙ্কে ভোগেন গ্ৰামের মানুষ।
বিশদ

Pages: 12345

একনজরে
বাটা ও হাওড়ার সারেঙ্গার মধ্যে লঞ্চ পরিষেবা চালুর জন্য কয়েক কোটি টাকায় তৈরি হয়েছিল জেটিঘাট। কিন্তু গত দু’বছর ধরে লঞ্চ আর আসেনি, তৈরি হওয়ার পরেও বন্ধ রাখা হয়েছিল জেটিঘাটের দরজা। ...

লুপ্তপ্রায় সাত প্রাণী সহ দুই পাচারকারীকে গ্রেপ্তার করল মেঘালয় পুলিস। একটি টাটা সুমো করে সাতটি প্রাণীকে পাচার করা হচ্ছে, গোপন সূত্রে এখবর পেয়ে অভিযান চালায় জয়ন্তিয়া হিলস পুলিস। ...

উত্তর দিনাজপুর জেলা তৃণমূল কংগ্রেসের পূর্ণাঙ্গ কমিটি শীঘ্রই তৈরি হবে। ২৫ জনের জেলা কমিটি হবে বলে দল সূত্রে জানা গিয়েছে। এতে দলের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। এই নতুন কমিটিতে কে কে স্থান পাবেন এবং কে কে বাদ পড়তে চলেছেন তা নিয়েও ...

কমনওয়েলথ গেমসে পিভি সিন্ধুর বিজয় দৌড় অব্যাহত। আর একটা হার্ডলস টপকালেই নাগাল পাবেন কাঙ্খিত সোনার। রবিবার মহিলাদের সিঙ্গলস ব্যাডমিন্টনের সেমি-ফাইনালে তিনি স্ট্রেট গেমে হারালেন সিঙ্গাপুরের ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সন্তানের কর্মলাভের সুখবর পেতে পারেন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক বায়োডিজেল দিবস
১৮৬৮- সাহিত্যিক প্রমথ চৌধুরির জন্ম
১৮৭১- শিল্পী অবনীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৯০৫- ব্রিটিশদের দ্রব্য বয়কট করার সিদ্ধান্ত জাতীয় কংগ্রেসের
১৯০৫- অভিনেতা কেষ্ট মুখোপাধ্যায়ের জন্ম
১৯০৬- স্বাধীনতা আন্দোলনে কলকাতার পার্সি বাগানে প্রথম উড়ল ভারতের জাতীয় পতাকা
১৯৪১- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ
১৯৪৮ - অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার গ্রেগ চ্যাপেলের জন্ম
১৯৫৪- সঙ্গীত শিল্পী সুরেশ ওয়াদেকর
১৯৫৬ - বিশিষ্ট শিক্ষাবিদ তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল  হরেন্দ্র কুমার মুখার্জির মৃত্যু 
১৯৬৩ - ‘দস্যু রানী’ ফুলন দেবীর জন্ম
১৯৮৬ – সঙ্গীত শিল্পী আকৃতি কক্করের জন্ম

07th  August, 2022


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  August, 2022
পাকা সোনা (১০ গ্রাম)  
গহনা সোনা (১০ (গ্রাম)  
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম)  
রূপার বাট (প্রতি কেজি)  
রূপা খুচরো (প্রতি কেজি)  
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ৮ আগস্ট ২০২২। একাদশী ৩৯/২৬ রাত্রি ৯/১। জ্যেষ্ঠা নক্ষত্র ২৩/২৭ দিবা ২/৩৭। সূর্যোদয় ৫/১৪/২৬, সূর্যাস্ত ৬/১০/১০। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১২/৫৯ মধ্যে। রাত্রি ৬/৫৫ গতে ৯/৮ মধ্যে পুনঃ ১১/২০ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/৩৫ গতে ৫/২০ মধ্যে। বারবেলা ৬/৫১ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ২/৫৬ গতে ৪/৩৩ মধ্যে। কালরাত্রি ১০/১৯ গতে ১১/৪২ মধ্যে।
২২ শ্রাবণ, ১৪২৯, সোমবার, ৮ আগস্ট ২০২২। একাদশী অপরাহ্ন ৫/১৬। জ্যেষ্ঠা নক্ষত্র দিবা ১১/৫৪। সূর্যোদয় ৫/১৩, সূর্যাস্ত ৬/১৩। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ১০/২২ গতে ১২/৫০ মধ্যে এবং রাত্রি ৬/৪১ গতে ৮/৫৮ মধ্যে ও ১১/১৫ গতে ২/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৩/২৫ গতে ৫/৫ মধ্যে। কালবেলা ৬/৫১ গতে ৮/২৮ মধ্যে ও ২/৫৮ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪৩ মধ্যে। 
৯ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
এশিয়া কাপে দল ঘোষণা ভারতের
এশিয়া কাপে দল ঘোষণা করল ভারত। শ্রীলঙ্কা থেকে সরে এবারের ...বিশদ

09:43:26 PM

কমনওয়েলথ গেমস: পুরুষদের ডাবলসে সোনা জিতলেন সাত্ত্বিকসাইরাজ র‌্যানকিরেড্ডি ও চিরাগ শেট্টি জুটি

06:43:43 PM

কমনওয়েলথ গেমস: টেবিল টেনিসে সোনা জিতলেন শরৎ কমল

06:19:31 PM

কমনওয়েলথ গেমস: ব্যাডমিন্টনে পুরুষ সিঙ্গলসে সোনা জিতলেন লক্ষ্য সেন

04:46:00 PM

কমনওয়েলথ গেমস: ব্যাডমিন্টনে মহিলা সিঙ্গলসে সোনা জিতলেন পিভি সিন্ধু, শুভেচ্ছা প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির

04:02:00 PM

৪৬৫ পয়েন্ট উঠল সেনসেক্স

04:00:00 PM