Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

গোয়ালতোড়ে মানবিকতার নজির
টিফিনের খরচ বাঁচিয়ে ক্যান্সার
আক্রান্ত বন্ধুর পাশে খুদে পড়ুয়ারা

পিনাকী ধোলে, মেদিনীপুর: ব্লাড ক্যান্সারে আক্রান্ত ক্লাস ওয়ানের ছোট্ট খুদে। হাসপাতালে কার্যত সে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। চিকিত্সার জন্য প্রয়োজন লক্ষাধিক টাকা। তাই বন্ধুকে সুস্থ করতে টিফিনের খরচ বাঁচিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে স্কুলের পড়ুয়ারা। প্রত্যেকেরই বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে। খুদেদের এমন কীর্তি দেখে চোখে জল আসার জোগাড় অনেকেরই। সহপাঠীদের পাশাপাশি ক্যান্সার আক্রান্ত শিশুটির পাশে দাঁড়িয়েছে স্কুলের শিক্ষক থেকে শুধু করে প্রাথমিক বিদ্যালয় সংসদও।
পশ্চিম মেদিনীপুরের গোয়ালতোড়ের বুলানপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্র ঋকেশ নন্দন(পিকু) ব্লাড ক্যান্সারে আক্রান্ত। সপ্তাহ তিনেক আগেই বছর সাতেকের ঋকেশের ক্যান্সার আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত এপ্রিলে হঠাৎ ওর জ্বর আসে। জ্বরের সঙ্গে ঘনঘন বমি করতে থাকে। এরপর স্থানীয় এক ডাক্তারের কাছে তাকে নিয়ে যাওয়া হয়। সাধারণ জ্বর ভেবে সেইমতো ওষুধ দেন ডাক্তার। কিন্তু তাতেও জ্বর না কমলে রক্ত পরীক্ষা করার পরামর্শ দেন। রিপোর্টে অসঙ্গতি পাওয়া গেলে মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে বোন ম্যারো টেস্ট হয়। তাতেই ঋকেশের ক্যান্সার ধরা পড়ে। তড়িঘড়ি তাকে মুম্বইয়ের টাটা মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের তরফে জানানো হয়, ঋকেশের বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করতে হবে। যার খরচ প্রায় কয়েক লক্ষ টাকা। এত টাকা অল্প সময়ের মধ্যে কীভাবে জোগাড় করা সম্ভব, তা নিয়ে কার্যত দিশেহারা হয়ে পড়েন পরিবারের লোকেরা। ঋকেশের বাবা রাজীব নন্দন চপ বিক্রি করেন। দিনের শেষে ওই স্বল্প আয়েই সংসার চালাতে হয়। এমন পরিস্থিতিতে ঋকেশকে বাঁচাতে ঝাঁপিয়েছে তার সহপাঠীরাই।
বন্ধু ক্যান্সার আক্রান্ত হওয়ার পরেই নিজেদের মধ্যে চাঁদা তুলতে শুরু করে রণিত, অঞ্জন, শ্রুতিরা। টিফিনের খরচ বাঁচিয়ে কখনও এক টাকা, কখনও পাঁচ টাকা করে জমিয়ে মোট ১৩৪৫টাকা তারা ঋকেশের পরিবারের হাতে তুলে দিয়েছে। ওদের বক্তব্য, স্কুলের শিক্ষকরাই আমাদের শিখিয়েছে যে অসহায় মানুষের পাশে দাঁড়াতে হয়। কুরকুরে, চকোলেট না খেয়ে যদি সেই টাকা বন্ধুর চিকিত্সার জন্য লাগে, তাহলে ওসব খাব না। আমরা চাই ও আবার সুস্থ হয়ে উঠুক। স্কুলের শিক্ষক শিবশঙ্কর বিশই বলেন, ঋকেশের অসুস্থতার খবর পাওয়ার পর ওরা নিজেদের উদ্যোগে চাঁদা তুলছে। অসহায় মানুষের পাশে যে দাঁড়ানো উচিত, এই বোধটা ওদের মধ্যে তৈরি হয়ে গিয়েছে। একজন শিক্ষক হিসেবে এর থেকে বেশি প্রাপ্তি আর কী হতে পারে! 
জানা গিয়েছে, এলাকার বিধায়ক, সাংসদ থেকে শুরু করে প্রত্যেকের কাছেই আর্থিক সাহায্য চাওয়া হয়েছে। স্কুল কর্তৃপক্ষও কিছু টাকা তুলে দিয়েছে পরিবারের হাতে। ঋকেশকে বাঁচাতে পথে নেমেছে বেশকিছু স্বেচ্ছাসেবী সংগঠনও। নিজের এক মাসের মাইনের টাকা ঋকেশের পরিবারের হাতে তুলে দিয়েছেন প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান কৃষ্ণেন্দু বিশই। প্রয়োজনে আরও টাকা দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। তিনি বলেন, যেভাবেই হোক, ঋকেশকে বাঁচাতেই হবে।

খুনের সময় ভাদুর কাছে থাকা দু’টি
মোবাইল, গয়নার খোঁজে সিবিআই

খুন হওয়া বড়শাল পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখের পকেট থেকে একটি মোবাইল উদ্ধার হয়েছিল। বাকি দু’টি মোবাইল ফোন কোথায়, যার মধ্যে খুনের ঠিক আগেই একটি মোবাইল থেকে দীর্ঘক্ষণ কথা বলেছিলেন ভাদু। সেই মোবাইলগুলি উদ্ধারের চেষ্টা করছে সিবিআই। বিশদ

বীরভূমে জাতীয়
ডেঙ্গু দিবস পালিত

১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস উপলক্ষে বীরভূম জেলা পরিষদ ও সিউড়ি পুরসভার উদ্যোগে শহরের ওয়ার্ডে ওয়ার্ডে কীটনাশক স্প্রে ও নিকাশি নালাগুলিতে মশার লার্ভা ভক্ষণকারী মাছের চারা ছাড়া হয়।
বিশদ

বুদ্ধজয়ন্তী পালিত
নলহাটির সেবাশ্রমে

 

বুদ্ধের পুণ্য আবির্ভাব তিথি ও সেবাশ্রমের চৌত্রিশতম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সোমবার মহোৎসবের আয়োজন করল নলহাটির আকালীপুর শ্রীরামকৃষ্ণ সেবাশ্রম।
বিশদ

আইএসএফের কর্মী সম্মেলন

মুর্শিদাবাদ ব্লক আইএসএফ কমিটির উদ্যোগে সোমবার বিকেলে রানিতলা থানার শিবনগর বকুলতলা মোড়ে কর্মী সম্মেলন অনুষ্ঠিত হয়। এদিনের কর্মিসভায় উপস্থিত ছিলেন আইএসএফ চেয়ারম্যান তথা ভাঙড় বিধানসভার বিধায়ক নওসাদ সিদ্দিকী।
বিশদ

দেউচায় কয়লার লরি থেকে তোলা
আদায় ঘিরে হাতাহাতি, থানার দ্বারস্থ বাসিন্দারা

 

দেউচায় কয়লাবোঝাই লরি থেকে তোলাবাজিকে কেন্দ্র করে জমি, জীবন, জীবিকা ও প্রকৃতি বাঁচাও মহাসভার কয়েকজন ও কেন্দপাহাড়ীর আদিবাসীদের মধ্যে হাতাহাতি ঘিরে চাঞ্চল্য ছড়াল।
বিশদ

বাইক দুর্ঘটনায় যুবকের মৃত্যু
 

শ্বশুরবাড়ি যাওয়ার পথে নলহাটিতে বাইক দুর্ঘটনায় এক যুবকের মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম সঞ্জু শেখ(৩০)।
বিশদ

দাসপুরের দুবরাজপুরে
ব্রহ্মাপুজো ঘিরে উন্মাদনা

 

সোমবার থেকে দাসপুর-২ ব্লকের দুবরাজপুরে অনুষ্ঠিত হল ব্রহ্মাপুজো। ১৭৩ বছরের পুরনো এই পুজো ঘিরে এলাকায় চরম উন্মাদনা দেখা দিয়েছে। তিনদিন ধরে চলে পুজো।
বিশদ

বুদ্ধদেবের জন্মজয়ন্তী 
পালিত কালনার মন্দিরে

কালনা শহরের বড়মিত্রপাড়ায় সোমবার বুদ্ধমন্দিরে সমারোহে পালিত হল বুদ্ধদেবের জন্মজয়ন্তী। বুদ্ধ ধর্মাবলম্বীদের সঙ্গে স্থানীয় বাসিন্দারাও প্রার্থনায় অংশ নেন। এদিন মন্দিরে এসে প্রার্থনা ও শ্রদ্ধা জানান মন্ত্রী স্বপন দেবনাথ।
বিশদ

আসানসোলে দামোদরের উপর স্থায়ী
ব্রিজের দাবিতে বিক্ষোভ

আসানসোলে দামোদরের উপর স্থায়ী ব্রিজের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। রবিবার বিকেলে ও সোমবার সকালে বাঁশের অস্থায়ী সেতুর উপরই প্রতীকী অবস্থান বিক্ষোভ করেন বাসিন্দারা।
বিশদ

বর্ধমানে ক্রিকেট লিগে হারকল্পতরু ক্লাবের

বর্ধমান জেলা ক্রীড়া সংস্থা পরিচালিত দ্বিতীয় ডিভিশন ক্রিকেট লিগে চ্যাম্পিয়ন হারল কল্পতরু ক্লাব। সোমবার লিগের প্লে-অফ ম্যাচে আরাধনা সঙ্ঘ সহজেই তাদের ৩৯ রানে হারিয়ে দেয়।
বিশদ

বিলগ্নীকরণ নিয়ে সরব কোল
ইন্ডিয়ার অফিসারদের সংগঠন

 

কয়লা ক্ষেত্রের বিলগ্নিকরণ নিয়ে এবার সরব কোল ইন্ডিয়ার অফিসার সংগঠনও। সোমবার অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব কোল এগজিকিউটিভের বার্ষিক প্রতিষ্ঠা দিবস পালন হয় আসানসোলের একটি বেসরকারি হোটেলে।
বিশদ

রাজ্যস্তরের উসুতে বাজিমাত কালনার
 

বেঙ্গল অলিম্পিক অ্যাসোসিয়েশনের উদ্যোগে রাজ্যস্তরের অষ্টম উসু প্রতিযোগিতায় দু’টি সোনা ও তিনটি রুপোর পদক জিতল কালনার প্রতিযোগীরা।
বিশদ

পূর্বস্থলীতে বুড়োরাজের পুজোয়
ভক্তদের ঢল, অস্ত্র সহ ধৃত ৫

 

পূর্বস্থলীর জামালপুরের বাবা বুড়োরাজের পুজোয় ভক্তদের ঢল নামল। সোমবার সকালে ভক্তরা জল ঢালার জন্য মন্দিরে ভিড় জমান। টাঙি, রামদা নিয়ে এবারও বুড়ো রাজের পুজোয় অনেক ভক্ত পুজো দিতে এসেছিলেন।
বিশদ

আসানসোলে আগুনে দোকান ভস্মীভূত 

সোমবার সাত সকালে আগুনে ভস্মীভূত হয়ে গেল আসানসোলে রেলপার ছোট বাজারের একটি বড় দোকান। কেএস রোডের উপর দোকানটির একটি অংশ জুড়ে ছিল লেডিস বিউটি পার্লার।
বিশদ

Pages: 12345

একনজরে
পুরনো পাম্পসেট। তাই ঠেলাগোঁজা দিয়ে চলছে বৃষ্টিতে জমা শহরের জল বের করার কাজ। কারণ, নদীর জল বাড়লে স্লুইস গেট বন্ধ রাখতে হয়। তখন ভরসা হয়ে ওঠে পাম্পসেট। তাই পাম্প কাজ না করলে যা হয়, তাই হচ্ছে। ...

দেশে জিডিপির হার চলতি অর্থবর্ষে ৭.৪ থেকে ৮.২ শতাংশের মধ্যে থাকতে পারে, মনে করছে সর্বভারতীয় বণিকসভা সিআইআই। তবে দেশের অভ্যন্তরীণ মোট উৎপাদন বা জিডিপি ঠিক কত হবে, তা অনেকটাই নির্ভর করবে জ্বালানির দামের উপর। ...

কেবিন বাড়ল উডবার্ন ওয়ার্ডের। সিঙ্গল, ডবল কেবিন মিলিয়ে আগে ছিল ৩০টি শয্যা। ঝাঁ চকচকে আরও ৬টি কেবিন চালু হওয়ায় কেবিন সংখ্যা বেড়ে হল ৩৬। নতুন চালু হওয়া ৬টি কেবিনের প্রতিটির দৈনিক বেড ভাড়া ৪ হাজার টাকা। ...

বছরখানেক আগের কথা। এক দুষ্কৃতীর ছবির সঙ্গে ‘ওয়ান্টেড’ লিখে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিল বেডফোর্ডশায়ার পুলিস। কয়েকদিন পরে সেই পোস্টে কমেন্ট করে দুষ্কৃতী জর্ডন কার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পেশাদারি ও ব্যবসায়িক কর্মোন্নতি ও ধনাগম যোগ। শারীরিক সমস্যায় মানসিক অশান্তিভোগ। আঘাত লাগতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব তথ্য সমাজ দিবস
আন্তর্জাতিক টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
১৫৪০: শেরশাহ কনৌজের যুদ্ধে হুমায়ুনকে পরাজিত করেন
১৮৯৭ : বিশিষ্ট লেখিকা সাহানা দেবীর জন্ম
১৯১৩: বাঙালি কবি, গীতিকার, ও নাট্যকার দ্বিজেন্দ্রলাল রায়ের মৃত্যু
১৯২০: বিশ্বের প্রথম যাত্রীবাহী বিমান KLM চলাচল শুরু করে
১৯৪০: দ্বিতীয় বিশ্বযুদ্ধে বেলজিয়াম দখল করে জার্মানি
১৯৫১: গজল গায়ক পঙ্কজ উধাসের জন্ম 
১৯৬৫: বিশিষ্ট বিপ্লববাদী উল্লাসকর দত্তের মৃত্যু
১৯৮৫: বলিউড অভিনেত্রী নুসরত ভারুচার জন্মদিন
১৯৮৮: টলিউড অভিনেতা বিক্রম চ্যাটার্জীর জন্ম
১৯৯২: টলিউড অভিনেত্রী কৌশানি মুখার্জীর জন্ম
 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৬.৫৪ টাকা ৭৮.২৭ টাকা
পাউন্ড ৯৩.০০ টাকা ৯৬.২৭ টাকা
ইউরো ৭৮.৯৯ টাকা ৮১.৯৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
14th  May, 2022
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,৯০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬০,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬০,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ ৩/৩৬ প্রাতঃ ৬/১৬ পরে দ্বিতীয়া ৫৫/৩ রাত্রি ৩/১। অনুরাধা নক্ষত্র ১৪/২৭ দিবা ১০/৪৬। সূর্যোদয় ৪/৫৯/৩৭, সূর্যাস্ত ৬/৬/১৭। অমৃতযোগ দিবা ৭/৩৭ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে পুনঃ ৩/২৮ গতে ৪/২১ মধ্যে। রাত্রি ৬/৫০ মধ্যে পুনঃ ১১/৫৫ গতে ২/৬ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৩৬ গতে ৩/২৮ মধ্যে পুনঃ ৪/২১ গতে ৫/১৪ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ৯/৪৪ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৬ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে। কালরাত্রি ৭/২৭ গতে ৮/৪৮ মধ্যে। 
২ জ্যৈষ্ঠ, ১৪২৯, মঙ্গলবার, ১৭ মে ২০২২। প্রতিপদ দিবা ৭/৫১। অনুরাধা নক্ষত্র দিবা ১২/৩৫। সূর্যোদয় ৫/০, সূর্যাস্ত ৬/৮। অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে ও ৯/২২ গতে ১২/২ মধ্যে ও ৩/৩৬ গতে ৪/৩০ মধ্যে এবং রাত্রি ৬/৫৮ মধ্যে ও ১১/৫৮ গতে ২/৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ২/৪২ গতে ৩/৩৬ মধ্যে ও ৪/৩০ গতে ৫/২২ মধ্যে এবং রাত্রি ৮/২৪ গতে ৯/৫০ মধ্যে। বারবেলা ৬/৩৮ গতে ৮/১৭ মধ্যে ও ১/১২ গতে ২/৫১ মধ্যে। কালরাত্রি ৭/২৯ গতে ৮/৫১ মধ্যে।  
১৫  শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বইয়ের বিরুদ্ধে ৩ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ

11:33:20 PM

আইপিএল: মুম্বই ১০২/২ (১২ ওভার)

10:46:01 PM

আইপিএল: মুম্বই ৫৬/০ (৭ ওভার)

10:15:42 PM

আইপিএল: মুম্বইকে ১৯৪ রানের টার্গেট দিল হায়দরাবাদ

09:28:04 PM

আইপিএল: হায়দরাবাদ ১৪৮/২ (১৫ ওভার)

08:51:53 PM

আইপিএল: হায়দরাবাদ ৯৭/২ (১০ ওভার)

08:27:28 PM