Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

আরামবাগে মা কমন
কিচেনের সূচনা

সংবাদদাতা, আরামবাগ: আরামবাগে সূচনা হল ‘মা’ কমন কিচেনের। শুক্রবার দুপুরে আরামবাগে ‘মা’ প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন আরামবাগ পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান স্বপন নন্দী। এছাড়াও প্রাক্তন কাউন্সিলার প্রদীপ সিংহ রায়, দীপালি চট্টোপাধ্যায় প্রমুখ উপস্থিত ছিলেন। এদিন পাঁচ টাকার বিনিময়ে শহরের ভবঘুরে ভবনের হলঘরে মানুষদের চেয়ার টেবিলে বসিয়ে পেট ভরে ভাত খাওয়ানো হয়। মেনুতে ছিল ডাল, ফুলকপি-গাজরের তরকারি, আলু ভাজা, বেগুন ভাজা ও ডিমের কারি। খাওয়া-দাওয়ার তত্ত্বাবধান করেন স্বপনবাবু স্বয়ং। এদিন ওই কিচেনে খাবার খান মঙ্গলা সর্দার। তিনি বলেন, পাঁচ টাকার বিনিময়ে এত সুন্দর খেতে পাব বলে ভাবতে পারিনি। রান্না খুব সুন্দর হয়েছিল। পেট ভরে খেয়েছি।
স্বপনবাবু বলেন, এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘মা’ প্রকল্পের উদ্বোধন হয়েছে। প্রায় ১৫০ জন মানুষ পাঁচ টাকা করে দিয়ে খাবার খেয়েছেন। তাঁরা দু’হাত তুলে মুখ্যমন্ত্রীকে আশীর্বাদ করেছেন। প্রতিদিনই এই কিচেন খোলা থাকবে। এতে গরিব মানুষজন খুবই উপকৃত হবেন।
27th  February, 2021
হলদিয়ায় গ্যাসের পাইপ লাইন বসানোর
ক্ষতিপূরণ নিয়ে বিবাদ, চাষিদের বিক্ষোভ 

দালালচক্রের ফাঁদে পড়ে জমি ও ফসলের ন্যায্য ক্ষতিপূরণ থেকে বঞ্চিত হচ্ছেন চাষিরা। প্রতিবাদে সরব হয়েছেন তাঁরা। নেমেছেন আন্দোলনে। বিক্ষোভের জেরে হলদিয়ায় ব্যাহত হচ্ছে পারাদীপ-হলদিয়া-দুর্গাপুর গ্যাস পাইপ লাইন বসানোর কাজ।  
বিশদ

মমতাকে দমিয়ে রাখা যাবে না, নদীয়া
জেলাজুড়ে সুর চড়াল তৃণমূল কংগ্রেস 

পরাধীন বাংলাদেশের ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু মুজিবর রহমান বাংলাদেশ স্বাধীনতার জন্য অদম্য লড়াইয়ে ডাক দিয়েছিলেন। পাকিস্তানি সরকারের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘আমার বুকের উপর গুলি চালানোর চেষ্টা করো না। 
বিশদ

রোদ থেকে বাঁচতে কান্দিতে সন্ধ্যায়
ও রাতে কর্মিসভা করছে তৃণমূল
 

প্রখর রোদ থেকে বাঁচাতে গত কয়েকদিন ধরে কান্দি বিধানসভা এলাকায় পড়ন্ত বিকেল কিংবা রাতের দিকে কর্মিসভা করা হচ্ছে। ভোটের সময় কর্মীদের সুস্থ রাখার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দলীয় সূত্রে জানানো হয়েছে। এতে কর্মীরাও খুশি।  বিশদ

দপ্তরের একাধিক অফিসার, কর্মী করোনা
আক্রান্ত, নির্বাচনী কার্যালয় কার্যত বন্ধ
 

সিউড়িতে প্রশাসনিক ভবনের প্রধান নির্বাচনী কার্যালয়ে এবার করোনার হানা। একাধিক আধিকারিক ও নির্বাচনের সঙ্গে সরাসরি যুক্ত কর্মীরা করোনা পজিটিভ। তার জেরে প্রশাসন ভবনের প্রধান নির্বাচনী কার্যালয় এক প্রকার বন্ধ হয়ে গেল। 
বিশদ

অন্ত্যজ বলে মন্দিরে পুজো দিতে বাধা,
পুরোহিতকে একঘরে করার ফতোয়া 

প্রায় দু’শতক আগে লালন ফকির লিখেছিলেন, ‘জাত গেল জাত গেল বলে এ কী আজব কারখানা...’। অথচ জাতবিচারের ঘোরতর বিরোধী শ্রীরামকৃষ্ণদেবের জন্মস্থানের অদূরে এই একবিংশ শতকেও জাতপাতের নামে মানুষে মানুষে বিভাজন এখনও চলছে।  
বিশদ

গেজেটেড অফিসাররা ফর্মে সই
করছেন না, ফাঁপড়ে ভোটকর্মীরা 

গেজেটেড অফিসারদের সই মিলছে না। তাই পোস্টাল ব্যালট হাতে পেয়েও ঘাটাল মহকুমার বহু ভোটকর্মী এখনও পোস্টাল ভোট দিতে পাচ্ছেন না বলে অভিযোগ। ভোটকর্মীরা বলেন, আমরা বিভিন্ন অফিসে গেজেটেড অফিসারদের সই করানোর জন্য যাচ্ছি।  
বিশদ

কেতুগ্রামে মতুয়া মন্দিরে গিয়ে পাশে
থাকার আশ্বাস দিলেন তৃণমূল প্রার্থী 

বুধবার প্রচারে বেরিয়ে আচমকা মতুয়া মন্দিরে হাজির হলেন কেতুগ্রামের তৃণমূল প্রার্থী শেখ শাহনওয়াজ। মন্দির দর্শনের পর বেশ কিছুক্ষণ সময় কাটান মতুয়া সম্প্রদায়ের মানুষের সঙ্গে।  
বিশদ

শান্তিপুরে মিঠুনের রোড-শো

পঞ্চম দফা ভোট যত এগিয়ে আসছে সব রাজনৈতিক দল ততই প্রচারে ঝড় তোলার চেষ্টা চালাচ্ছে। মঙ্গলবার শান্তিপুরে বিজেপি প্রার্থী জগন্নাথ সরকারের হয়ে প্রচারে আসেন অভিনেতা মিঠুন চক্রবর্তী। 
বিশদ

চাপড়ায় প্রচার হুমায়ুন কবীর ও রাজনাথ সিংয়ের 

মঙ্গলবার চাপড়া বিধানসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী রুকবানুর রহমানের সমর্থনে ভোট প্রচারে আসেন প্রাক্তন আইপিএস অফিসার হুমায়ুন কবীর। ডেবরা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস প্রার্থী হুমায়ুন এদিন দুপুর দুটো নাগাদ চাপড়া বিধায়ক অফিস থেকে প্রার্থীকে সঙ্গে নিয়ে সীমান্তবর্তী এলাকা হাটখোলা সহ রাজিবপুর ও গোবর এলাকায় প্রচার করেন। 
বিশদ

কালনা ও খণ্ডঘোষে ৩
ঘণ্টা দেরিতে জেপি নাড্ডা 

এর আগে বেশ কয়েকবার বিভিন্ন জেলায় সুপার ফ্লপ হয়েছে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সভা। তাই এখন সাধারণত এরাজ্যে এসে রোড-শোতেই সীমাবদ্ধ থাকতে দেখা যাচ্ছে তাঁকে।  
বিশদ

দুই বর্ধমানে একদিনে করোনা
আক্রান্ত আরও ৩৮০, উদ্বেগ 

দুই বর্ধমানে করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়ছে। গত ২৪ঘণ্টায় দু঩ই জেলায় মোট ৩৮০জন করোনায় আক্রান্ত হয়েছেন। পূর্ব বর্ধমান জেলায় সোমবার নতুন করে ১৩৮জন করোনা আক্রান্ত হলেন। 
বিশদ

বর্ধমান শহরে ৩টি গাড়ি থেকে ১
কোটি ১০ লক্ষ টাকা বাজেয়াপ্ত 

পূর্ব বর্ধমান জেলায় ভোটের মুখে বর্ধমান শহর থেকে ১ কোটি ১০ লক্ষ টাকা বাজেয়াপ্ত করল আয়কর দপ্তর। তবে ঘটনায় কেউ আটক হয়নি। টাকা উদ্ধারের খবর পেয়ে নির্বাচন দপ্তরের আধিকারিকরা আয়কর দপ্তরে হাজির হয়ে এব্যাপারে খোঁজখবর নেন।  
বিশদ

মুরারইয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা
একাধিক কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত তৃণমূলের 

বীরভূমে করোনা আক্রান্তের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী। এর মধ্যে মুরারইয়ে আক্রান্তের সংখ‌্যা ঩অনেকটাই বেশি। ওই থানা এলাকারই রাজগ্রামেও অজানা জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। ইতিমধ্যে অনেকে মারাও গিয়েছেন। 
বিশদ

পুরুলিয়ায় মাস্ক ব্যবহারের
প্রবণতা বাড়াতে উদ্যোগী প্রশাসন 

রাজ্যের অন্য জেলার মতো পুরুলিয়াতেও করোনা সংক্রমণ রোধে সক্রিয় হয়েছে প্রশাসন। পাশাপাশি মানুষের মধ্যে কমেছে মাস্ক ব্যবহারের প্রবণতা। তাই করোনা রোধে যাতে মানুষ আরও সচেতন হন সেজন্য রঘুনাথপুর মহকুমা পুলিস ও স্বাস্থ্যদপ্তর বিশেষ সক্রিয় হয়েছে।  
বিশদ

Pages: 12345

একনজরে
দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার (সিইসি) হলেন সুশীল চন্দ্র। মঙ্গলবার ২৪তম সিইসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে সোমবারই ছিল সুনীল অরোরার শেষ দিন। আর এদিন অফিস ছাড়ার পর তাঁর পদে বসলেন উত্তরসূরি সুশীল। ...

বিনা বিচারে ৪১ বছর বন্দি থাকা নেপালের বাসিন্দা দীপক যোশির ঘটনা নাড়িয়ে দিয়েছে বিচার বিভাগ সহ রাজ্য প্রশাসনকে। কারণ, মানসিকভাবে অসুস্থ এমন আরও বন্দির হদিশ মিলেছে। ...

১৯৫৮ এশিয়ান গেমসে রুপো জয়ী ভারতীয় হকি দলের সদস্য বলবীর সিং জুনিয়র ৮৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। তাঁর কন্যা মনদীপ সামরা জানিয়েছেন,‘রবিবার সকালে ঘুমের মধ্যেই হার্ট অ্যাটাক হয় বাবার।   ...

শীতলকুচিতে আক্রান্ত হয়েই গুলি চালিয়েছে কেন্দ্রীয় বাহিনী—এই যুক্তি প্রতিষ্ঠার মরিয়া চেষ্টা শুরু করেছে গেরুয়া বাহিনী। আর সেই মরিয়া চেষ্টার অঙ্গ হিসেবে একের পর এক ‘ফেক’ ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চলেছে বিজেপি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে সহকর্মীর ঈর্ষার কারণে সম্মানহানি হবে। ব্যবসায়ীদের আশানুরূপ লাভ না হলেও মন্দ হবে না। দীর্ঘদিনের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯১: দলিত আন্দোলনের পথিকৃত ভীমরাও রামজি আম্বেদকরের জন্ম
১৯১৯: গায়িকা সামসাদ বেগমের জন্ম
১৯২২: বিশিষ্ট সরোদ শিল্পী আলি আকবর খানের জন্ম
১৯৬৩: পণ্ডিত ও লেখক রাহুল সাংকৃত্যায়নের মৃত্যু 
১৯৮৬ - বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক নীতীন বসুর মৃত্যু।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.১১ টাকা ৭৫.৮৩ টাকা
পাউন্ড ১০০.৯০ টাকা ১০৪.৩৮ টাকা
ইউরো ৮৭.৫৬ টাকা ৯০.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  April, 2021
পাকা সোনা (১০ গ্রাম) ৪৭,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৪,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৫,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৭,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৭,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩১ চৈত্র ১৪২৭, বুধবার, ১৪ এপ্রিল ২০২১। দ্বিতীয়া ১৮/৩৭ দিবা ১২/৪৮। ভরণী নক্ষত্র ৩০/৩ অপরাহ্ন ৫/২৩। সূর্যোদয় ৫/২১/২০, সূর্যাস্ত ৫/৫২/৪০। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে পুনঃ ৯/৩২ গতে ১১/১২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৩ মধ্যে। রাত্রি ৬/৩৯ গতে ৮/৫৬ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ১/৪২ গতে ৩/২৩ মধ্যে। রাত্রি ৮/৫৬ গতে ১০/২৮ মধ্যে। বারবেলা ৮/২৯ গতে ১০/৩ মধ্যে পুনঃ ১১/৩৭ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ২/২৯ গতে ৩/৫৫ মধ্যে। 
৩১ চৈত্র ১৪২৭, বুধবার, ১৪ এপ্রিল ২০২১। দ্বিতীয়া দিবা ১১/০। ভরণী নক্ষত্র দিবা ৩/৫১। সূর্যোদয় ৫/২২, সূর্যাস্ত ৫/৫৪। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/২২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ১/৪১ গতে ৩/২১ মধ্যে এবং রাত্রি ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৩০ গতে ১০/৪ মধ্যে ও ১১/৩৮ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৬ মধ্যে।
১ রমজান।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওড়িশার ময়ূরভঞ্জে ৪০ লক্ষ টাকার নিষিদ্ধ মাদক সহ গ্রেপ্তার ১ 

11:02:19 AM

করোনা আক্রান্ত সপা প্রধান অখিলেশ যাদব, রয়েছেন হোম কোয়ারেন্টাইনে 

11:00:38 AM

দেশে একদিনে করোনা আক্রান্ত ১ লক্ষ ৮৪ হাজার ৩৭২ জন
 

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ১ লক্ষ ৮৪ হাজার ...বিশদ

10:09:47 AM

আইকোর মামলায় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও বাপ্পাদিত্য দাশগুপ্তকে তলব ইডির 

10:06:00 AM

বাড়িতে বসে ভ্যাকসিন নিলেন বিহারের বিজেপি বিধায়ক, বিতর্ক
করোনার ভ্যাকসিন পেতে বিভিন্ন হাসপাতালে হত্যে দিয়ে রয়েছেন সাধারণ মানুষ। ...বিশদ

09:10:49 AM

২৫ এপ্রিল বীরভূমে তিনটি সভা মমতার 
আগামী ২৫ এপ্রিল বীরভূমে দলীয় প্রার্থীদের হয়ে প্রচারে আসছেন তৃণমূল ...বিশদ

09:00:00 AM