Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

নিতুড়িয়ার পঞ্চকোট পাহাড়কে পর্যটন শিল্পের আওতায় এনে উন্নয়নের উদ্যোগ

সংবাদদাতা, রঘুনাথপুর: নিতুড়িয়া ব্লকের পঞ্চকোট পাহাড়কে পর্যটন শিল্পের আওতায় এনে উন্নয়নের জন্য রঘুনাথপুর বনদপ্তর বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। পঞ্চকোট পাহাড়ের উপর পঞ্চকোট রাজমহলের ধ্বংসাবশেষ রয়েছে। তা দেখতে প্রতিদিনই প্রচুর পর্যটক এলাকায় আসছেন। বনদপ্তর বিষয়টি লক্ষ্য করার পর সেই স্থানটিকে পর্যটকদের সামনে নতুনভাবে সাজিয়ে তুলে ধরতে উদ্যোগী হয়েছে। পাশাপাশি জঙ্গলের দূষণ রোধেও উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী বছর থেকেই তার কাজ শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে।
পঞ্চকোট পাহাড় এলাকাটি রাজ্য সরকারের তরফে পিকনিক স্পট হিসেবে ঘোষণা করা হয়েছে। শীতের মরশুমে প্রতিদিনই প্রচুর মানুষ এখানে বনভোজনে আসছেন। রাজ্য সরকারের তরফে পিকনিক স্পটের কাছে পঞ্চকোট জঙ্গলকে রিজার্ভ ফরেস্ট হিসেবে ঘোষণা করা হয়েছে। ওই জঙ্গল বন্য পশুদের জন্য সংরক্ষিত। নিয়ম অনুসারে সেখানে সাধারণের প্রবেশ নিষেধ। এতে পর্যটকদের অনেকেই হতাশ হন। তাই অনেকেই পাহাড়ের উপরে রাজমহলের ধ্বংসাবশেষ দেখতে যান। বনদপ্তরের তরফে ওই জায়গাটিকে সাজিয়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি রিজার্ভ ফরেস্টে যাতে পর্যটকরা প্রবেশ করতে পারেন, তারও উদ্যোগ নিচ্ছে বনদপ্তর। রঘুনাথপুরের রেঞ্জার বিবেক ওঝা বলেন, পাহাড়ের উপরে থাকা রাজমহলের সৌন্দর্য পর্যটকরা যাতে আগামী দিন আরও ভালো করে দেখতে পান, সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। রাস্তা না থাকায় অনেকে পাহাড়ের উপর চড়তে পারেন না। তাই ট্রেকিং রুট তৈরি করা হবে। পাহাড়ের উপরে বিশ্রাম নেওয়ার জন্য বসার ব্যবস্থা থাকবে। ফোটো শ্যুটের জন্যও আলাদা ব্যবস্থা করা হবে। সবটাই হবে বন্য পশুদের যাতে কোনওরকম ক্ষতি না হয়, তা লক্ষ্য রেখেই।
এক সময় জঙ্গলের ভিতরে অনেকে পিকনিক করতেন। মদের বোতল, নোংরা, আবর্জনা ফেলে দূষণও করা হতো। বর্তমানে রিজার্ভ ফরেস্ট হওয়ায় সেখানে কেউ পিকনিক করতে পারেন না। জঙ্গল দেখাশোনার জন্য সব সময় দু’জন বনকর্মীকে পাহারায় রাখা হয়েছে। তারা পাহাড়ের উপরে যাওয়া ও আসা পর্যটকদের উপর নজর রাখেন।
রেঞ্জার আরও বলেন, প্রতিদিন ১০০-১৫০ জন পর্যটক আসছেন। জয়েন্ট ফরেস্ট এনভারমেন্ট কমিটির পক্ষ থেকে আগত পর্যটকদের কাছ থেকে ৫ টাকা করে চার্জ নেওয়া হচ্ছে। সেই আদায় করা টাকা রাজ্য বনদপ্তরের খাতে জমা হবে। সেই টাকা ঘুরপথে বনদপ্তরের উন্নয়নে ফিরে আসবে। 

22nd  January, 2021
নন্দগ্রাম ও বেগপুরে বাসন্তীপুজো

কালনার নন্দগ্রাম ও বেগপুরে বাসন্তীপুজোয় হাজার হাজার মানুষ মেতে উঠলেন। সোমবার সপ্তমীতে মণ্ডপে পুজো দেওয়ার লম্বা লাইন দেখা যায়।নন্দগ্রামের বাসন্তী পুজো এবার ৬৩তম বর্ষে পা দিয়েছে।
বিশদ

নন্দীগ্রাম থেকে লিড পেতে বাড়তি তৎপরতা তৃণমূলের

বিধানসভা ভোটে হার থেকে শিক্ষা নিয়ে এবার নিজেদের রেষারেষি ভুলে একযোগে লড়াইয়ের প্রতিজ্ঞা করলেন নন্দীগ্রামের তৃণমূল নেতারা। গত পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী নিয়ে দলের মধ্যে তীব্র ডামাডোল পরিস্থিতি তৈরি হয়
বিশদ

মন্তেশ্বরে জমি বিবাদে ধারালো অস্ত্রের কোপ

মন্তেশ্বর থানার ভোজপুর গ্রামে জমি বিবাদের জেরে এক ব্যক্তিকে ধারালো অস্ত্র দিয়ে কোপালো প্রতিবেশী। এই ঘটনায় পুলিস অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। ধৃতের নাম রবিউল হক মল্লিক।পুলিস সূত্রে জানা গিয়েছে, রবিবার জমি-সংক্রান্ত বিষয়ে ভোজপুরের বাসিন্দা জাইরুল মল্লিকের সঙ্গে প্রতিবেশী রবিউল মল্লিকের ঝগড়া হয়।
বিশদ

কালনায় ফুটবল কোচদের প্রশিক্ষণ শিবির, সাঁতারু সায়নীকে সংবর্ধনা

ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন অনুমোদিত কালনার এসকেএম স্পোর্টস ফাউন্ডেশন ফুটবল কোচদের প্রশিক্ষণ দিচ্ছে। ১২দিনের ফুটবল কোচদের প্রশিক্ষণ শিবিরের দশম দিনের মাথায় সোমবার ২৪জন হবু কোচকে সংবর্ধনা দিলেন উদ্যোক্তারা
বিশদ

খণ্ডঘোষে বাবার প্রেসারের ওষুধ খেয়ে আত্মঘাতী স্কুলছাত্রী

খণ্ডঘোষ থানার আমড়াল গ্রামে বাবার প্রেসারের ওষুধ খেয়ে এক স্কুলছাত্রী আত্মঘাতী হয়েছে। মৃতার নাম মেঘা রুইদাস(১৬)। সে আমড়াল হাইস্কুলে নবম শ্রেণিতে পড়ত। শনিবার সকালে সে একস঩ঙ্গে অনেকগুলি বাবার জন্য কিনে রাখা প্রেসারের ওষুধ খেয়ে নেয়।
বিশদ

ইসিএলের বাস বন্ধ, প্রতিবাদে বিক্ষোভ অভিভাবকদের

স্কুলে যাওয়ার জন্য ইসিএল থেকে দেওয়া বাস বন্ধ করে দেওয়ার প্রতিবাদে বিক্ষোভ দেখালেন অভিভাবকরা। সোমবার এই ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় কুলটি থানার সেন্ট্রাল ওয়ার্কশপে।
বিশদ

পুলিসের বিরুদ্ধে সরব দিলীপ

এবার পুলিসের বিরুদ্ধে সরব হলেন বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ। সোমবার তিনি বর্ধমানের তেলিপুকুরে প্রাতঃভ্রমণ করেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বলেন, পুলিস ট্রাক, ম্যাটাডর থেকে টাকা তুলছে। যেখানে সেখানে নো এন্ট্রি লাগিয়ে টাকা তুলছে
বিশদ

পূর্বস্থলীর তামাঘাটায় মিলছে না পানীয় জল, বাড়ছে ক্ষোভ

পূর্বস্থলীর তামাঘাটায় পানীয় জল অমিল। গ্যাঁটের কড়ি খরচ করে জল কিনে খেতে হচ্ছে বাসিন্দাদের। পাইপ লাইনের সংযোগ থাকলেও জল পাচ্ছে না গ্রামের মানুষ। পিএইচই-এর মূল পাইপলাইনে একাধিক ‘লিক’ হওয়াতেই সমস্যা।
বিশদ

কাঁকসা ব্লকে ডিগ্রি কলেজের দাবি পূরণ হয়নি, ক্ষুব্ধ বাসিন্দারা

কাঁকসা ব্লকে সরকারি ডিগ্রি কলেজ নেই। ফলে ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েত এলাকার পড়ুয়াদের উচ্চমাধ্যমিক পাশ করার পর পড়াশোনার জন্য মানকর, গলসি, দুর্গাপুর, বোলপুর বা বর্ধমানে যেতে হচ্ছে।
বিশদ

কালনায় যুবক আত্মঘাতী, নাদনঘাটে বৃদ্ধের মৃত্যু

রবিবার নেশা করে বাড়ি এসে বাবা মায়ের সঙ্গে অশান্তির জেরে আত্মঘাতী হলেন এক যুবক। মৃতের নাম সৌরভ মণ্ডল (২৮)। বাড়ি কালনা শহরের বড়মিত্রপাড়ায়। সোমবার কালনা মহকুমা হাসপাতালে মৃতদেহ ময়নাতদন্ত হয়।
বিশদ

তিথি দেখে মনোনয়ন জমা দেবেন দিলীপ, বর্ণাঢ্য মিছিলে চমক দিতে তৈরি তৃণমূল

তিথি-নক্ষত্র দেখে বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী দিলীপ ঘোষ মনোননয়নপত্র জমা দেবেন। ২৪ এপ্রিল বর্ণাঢ্য শোভাযাত্রা করে তিনি বর্ধমানে মনোনয়নপত্র জমা করবেন। দিলীপবাবু বলেন, ২৪ এপ্রিল শুভ দিন।
বিশদ

প্রধানমন্ত্রীকে কটাক্ষ শত্রুঘ্নর

‘আব কি বার ৪০০ পার’ স্লোগান নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করলেন আসানসোলের তৃণমূল প্রার্থী শত্রুঘ্ন সিনহা। সোমবার দুর্গাপুর-ফরিদপুর ব্লকের গৌরবাজার এলাকায় ঘাসফুলের বিশাল জনসভা হয়।
বিশদ

তীব্র গরমে পানাগড়, বুদবুদে মাটির কলসি কিনতে ভিড়

বেলা বাড়তেই রোদের তাপ বাড়ছে। তীব্র গরমে নাজেহাল অবস্থা পানাগড়, বুদবুদ এলাকার বাসিন্দাদের। ঠান্ডা জল খেতে মাটির কলসির চাহিদা বাড়ছে। পানাগড় ও বুদবুদের কলসি বিক্রেতারা জানালেন, গত বছরের তুলনায় এবার বিক্রি অনেকটাই বেড়েছে।
বিশদ

নারায়ণগড়ে বাইকে গাঁজা পাচার, বমাল গ্রেপ্তার ২

জাতীয় সড়কে বেলদা থানা এলাকায় পেঁয়াজ বোঝাই লরি থেকে কোটি টাকার গাঁজা উদ্ধারের রেশ এখনও কাটনি। তারই মধ্যে ফের বিপুল পরিমাণ গাঁজা উদ্ধার হল নারায়ণগড়ে। সোমবার জাতীয় সড়কে পুলিসের নাকা চলাকালীন গোপন সূত্রে খবর আসে, বাইকে দুই যুবক গাঁজা পাচার করছে
বিশদ

Pages: 12345

একনজরে
দেশজুড়ে আদর্শ নির্বচনী আচরণবিধি চলছে। ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচন। ওই দিন জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রে ভোট। কিন্তু বিতর্ক বেঁধেছে আবাস যোজনার ফর্ম পূরণকে কেন্দ্র করে। ...

শপিং মলের পর এবার গির্জা। ফের ছুরি নিয়ে হামলা অস্ট্রেলিয়ার সিডনিতে। সোমবার আচমকা ছুরির আঘাতে আহত হয়েছেন গির্জার বিশপ সহ আরও বেশ কয়েকজন পুণ্যার্থী। জখম ...

রাজ্য ও রাজ্যপালের সংঘাতে মধ্যস্থতা করতে ইউজিসি প্রাক্তন চেয়ারম্যান, নিয়েপা’র অধ্যাপক এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রাক্তন ভাইস চেয়ারম্যানদের নিয়ে নাগরিক কমিশন গঠিত হল। ...

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে সেই ২০০৯ সাল থেকে টানা জিতে আসছেন তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবারও তিনিই জোড়াফুলের প্রার্থী। বিগত লোকসভা নির্বাচনগুলির সময় দেখা গিয়েছে, জয় নিয়ে কার্যত ‘চিন্তামুক্ত’ থাকতেন তিনি। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্ম বা গৃহক্ষেত্রে অশান্তি মনঃকষ্ট হতে পারে। পেশাদারী কর্মে সুনাম। মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব কণ্ঠ দিবস
হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে
১৮৫০:  মাদাম তুসো জাদুঘরের প্রতিষ্ঠাতা ম্যারি তুসোর মৃত্যু
১৮৫৩: প্রথম ট্রেন চলল সাবেক বোম্বাইয়ের ভিক্টোরিয়া থেকে থানে পর্যন্ত
১৮৬৭: উড়োজাহাজের আবিষ্কারক উইলবার রাইটের জন্ম
১৮৮৯: অভিনেতা চার্লি চ্যাপলিনের জন্ম
১৯১৬ - রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন
১৯৫১: লেখক অদ্বৈত মল্লবর্মণের মৃত্যু
১৯৬৬: শিল্পী নন্দলাল বসুর মৃত্যু
১৯৭৮: অভিনেত্রী লারা দত্তর জন্
১৯৮৭: বিশিষ্ট অভিনেতা বিকাশ রায়ের মৃত্যু
২০২১: পিডিএফ ও ফটোশপের উদ্ভাবক ও সফটওয়্যার কোম্পানি এডোবির সহ-প্রতিষ্ঠাতা চার্লস গ্যাসকির মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৯৭ টাকা ৮৪.০৬ টাকা
পাউন্ড ১০২.৭৫ টাকা ১০৫.৩৮ টাকা
ইউরো ৮৭.৭৪ টাকা ৯০.১৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,১৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী ২০/১৫ দিবা ১/২৫। পুষ্যা নক্ষত্র ৫৯/৫৩ শেষ রাত্রি ৫/১৬। সূর্যোদয় ৫/১৯/২৪, সূর্যাস্ত ৫/৫৩/৩২। অমৃতযোগ দিবা ৭/৪৯ গতে ১০/২০ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩২ মধ্যে পুনঃ ৩/২৩ গতে ৫/৪ মধ্যে। রাত্রি ৬/৪০ মধ্যে পুনঃ ৮/৫৬ গতে ১১/১২ মধ্যে পুনঃ ১/৩০ গতে ৩/১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৮ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৫ মধ্যে। কালরাত্রি ৭/১৯ গতে ৮/৪৫ মধ্যে। 
৩ বৈশাখ, ১৪৩১, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪। অষ্টমী অপরাহ্ন ৪/২৮। পুনর্বসু নক্ষত্র দিবা ৬/২৩। সূর্যোদয় ৫/২০, সূর্যাস্ত ৫/৫৫। অমৃতযোগ দিবা ৭/৪০ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৩/২৭ গতে ৫/১১ মধ্যে এবং রাত্রি ৬/৪৭ মধ্যে ও ৯/০ গতে ১১/১১ মধ্যে ও ১/২৩ গতে ২/৫১ মধ্যে। বারবেলা ৬/৫৪ গতে ৮/২৯ মধ্যে ও ১/১২ গতে ২/৪৬ মধ্যে। কালরাত্রি ৭/২০ গতে ৮/৪৬ মধ্যে। 
৬ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ১০ রানে আউট সল্ট , কেকেআর ২১/১ (৩.৩ ওভার)(বিপক্ষ রাজস্থান)

07:48:39 PM

আইপিএল: কেকেআর ২/ ০ (১ ওভার)(বিপক্ষ রাজস্থান)

07:47:31 PM

আইপিএল: কেকেআর-এর বিরুদ্ধে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত রাজস্থানের

07:14:21 PM

আইএসএল-এর নক আউট ও সেমিফাইনালের দিনক্ষণ ঘোষণা
আইএসএল-এর নক আউট ও সেমিফাইনালের দিনক্ষণ আজ মঙ্গলবার ঘোষণা করে ...বিশদ

05:32:32 PM

রামনবমী নিয়ে তৃণমূলকে তোপ মোদির

05:03:07 PM

বিজেপি বাংলার ৬ কোটি মানুষকে ফ্রি তে রেশন দিচ্ছে: মোদি

05:02:34 PM