Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কংগ্রেসকে টেক্কা দিতে কর্মসূচি বামেদের 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: জোট নিয়ে কংগ্রেসকে বার্তা দিতে বহরমপুরে এবার শক্তি প্রদর্শন করার সিদ্ধান্ত নিয়েছে বামেরা। ২৭জানুয়ারি তারা জেলার বিভিন্ন প্রান্ত থেকে দলের কর্মী-সমর্থকদের হাজির করে জেলাশাসকের দপ্তরে যাবে। বামেদের দাবি, ওইদিনের কর্মসূচিতে প্রায় ৫০হাজার কর্মী-সমর্থক জমায়েত হবেন। কৃষি আইন প্রত্যাহার সহ জেলার বিভিন্ন ইস্যুতে তারা সরব হবে। রাজনৈতিক মহল মনে করছে, ওই কর্মসূচির মাধ্যমে কংগ্রেসকে নিজেদের শক্তি দেখানোর মরিয়া চেষ্টা করবে বামেরা।
সিপিএম সূত্রে জানা গিয়েছে, জোট হলে তারা ডোমকল, জলঙ্গি, ভগবানগোলা, জঙ্গিপুরের মতো আসনগুলি কংগ্রেসকে ছাড়বে না। বামেরা রানিনগর, নবগ্রামের মতো আরও বেশ কয়েকটি আসন দাবি করবে। তবে কংগ্রেস এই জেলায় এতটা উদার হবে কি না তা নিয়ে তারা সংশয়ে রয়েছে। দলীয় সূত্রে আরও জানা গিয়েছে, কংগ্রেসকে বার্তা দেওয়ার পাশাপাশি বামেরা গেরুয়া শিবিরে চলে যাওয়া কর্মী সমর্থকদের ঘরে ফেরানোর চেষ্টা শুরু করেছে। অনেকে বলছেন, সম্প্রতি পরপর কয়েকটি কর্মসূচি করে বামেরা এক ঢিলে দুই পাখি মারার কৌশল নিয়েছে। চলতি মাসে রানিনগরে ফরওয়ার্ডব্লক আলাদাভাবে কর্মসূচি নিচ্ছে। তবে বামেদের একাংশের দাবি, কংগ্রেসের হাত না ধরলে তাদের খেসারত দিতে হবে। বিনা জোটে এই জেলায় এবার খাতা খোলা কঠিন হবে। অন্যদিকে কংগ্রেসও জোট করে এই জেলায় আসন বাড়িয়ে নিতে চাইছে। এককভাবে লড়লে তাদেরও বহু কেন্দ্রেই বিপাকে পড়তে হবে। তাই উভয়পক্ষই নিজেদের স্বার্থে জোট করার চেষ্টা চালিয়ে যাবে। শুধুমাত্র বাড়তি আসন পাওয়ার জন্য বামেরা শক্তি দেখানোর কৌশল নিয়েছে। ফরওয়ার্ড ব্লক নেতা স্বরূপ দেব বলেন, আমরাও চাই জোট হোক। তবে উভয়পক্ষকে সম্মান দিতে হবে। আমরা জেলায় বহু আসনে দীর্ঘদিন ধরে লড়ে আসছি। তাই এবারও আমরা চাইব, ওই আসনগুলি আমাদের ছেড়ে দেওয়া হোক।
সিপিএম নেতা জামির মোল্লা বলেন, ২৭জানুয়ারির কর্মসূচিতে আমাদের ৫০হাজার কর্মী-সমর্থক থাকবেন। কংগ্রেস নেত্রী ফিরোজা বেগম বলেন, প্রতিটি দল আলাদা কর্মসূচি নিতেই পারে। তবে আসন বণ্টনের বিষয়টি আলোচনা করেই ঠিক হবে। সেটা আমাদের শীর্ষ নেতৃত্ব দেখবেন। ওদের কর্মসূচির সঙ্গে আসন রফার কোনও সম্পর্ক নেই। তৃণমূল নেতা অরিত মজুমদার বলেন, কংগ্রেস সিপিএমের হাত ধরছে এটা ভাবতেই খারাপ লাগছে। ওদের মধ্যে জোট হলেও আমাদের আটকাতে পারবে না। 

ময়ূরেশ্বরে অনুব্রতের
জনসভায় ব্যাপক ভিড় 

‘পাঁচ বছরে বদলে গেছে বাংলার মুখ’, আবার ‘খেলা হবে’ গানের তালে নাচতে নাচতে বিজেপির আঁতুরঘর ময়ূরেশ্বরের বাসুদেবপুরে অনুব্রত মণ্ডলের সভায় যোগ দিলেন তৃণমূল কর্মী-সমর্থকরা।  
বিশদ

একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস মমতার 

বৃহস্পতিবার পুরুলিয়ার বেলগুমা পুলিস লাইন থেকে ভার্চুয়ালি চারটি জেলার একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে দুয়ারে সরকার কর্মসূচিতে বিডিও এবং অন্যান্য আধিকারিকদের আরও ভালো করে কাজ করতে বলেন। 
বিশদ

ভাষা সন্ত্রাসের আমদানি
করছে বিজেপি: পার্থ 

ভাষা সন্ত্রাসের আমদানি করছে বিজেপি। পুঁতে দেব, বিধবা করে দেব, শ্মশানে পাঠিয়ে দেব, হাত ভেঙে দেব, বাড়ি থেকে বের হতে দেব না, এগুলো কোনও গণতান্ত্রিক ব্যবস্থার মধ্যে পড়ে না। বুধবার বিকেলে ঝাড়গ্রাম শহরের সপ্তমবর্ষ রাজ্যস্তরীয় জঙ্গলমহল উৎসবের সূচনার পর সাংবাদিকদের একথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  
বিশদ

বিজেপির নতুন জেলা কমিটি গঠন 

বিধানসভা নির্বাচনের মুখে নতুন জেলা কমিটি গঠন করল বিজেপি। মঙ্গলবার রামপুরহাটের দলীয় কার্যালয়ে কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন সদ্য নিযুক্ত জেলা সভাপতি ধ্রুব সাহা।  
বিশদ

জেলার নেতাদের নিয়ে আজ
দলনেত্রীর ভার্চুয়াল বৈঠক 

পানীয় জল, আলো এবং রাস্তার উন্নয়নকে হাতিয়ার করেই ভগবানগোলা বিধানসভা আসন দখল করতে লড়াইয়ের ময়দানে ঝাঁপিয়েছে শাসকদল তৃণমূলের নেতা-কর্মীরা। দুয়ারে সরকার, পাড়ায় সমাধান সহ সরকারি কর্মসূচির পাশাপাশি লাগাতার ছোট ছোট রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে জোরকদমে প্রচার ও জনসংযোগ বাড়ানো হচ্ছে।  
বিশদ

২৫ টাকায় বাড়িতে বসেই
মিলবে ভোটার কার্ড!

ভোটার কার্ড হারিয়ে গেলে মাত্র ২৫ টাকার বিনিময়ে বাড়িতে বসেই মিলবে নতুন কার্ড। এজন্য শুধুমাত্র অনলাইনে আবেদন করলেই হবে। থানায় গিয়ে ভোটার কার্ড হারিয়ে যাওয়ার জেনারেল ডায়েরি করাও আর বাধ্যতামূলক থাকছে না।  
বিশদ

হাউস ফর অল প্রকল্পে সাড়ে পাঁচ
কোটি টাকা পেল খড়্গপুর পুরসভা 

হাউস ফর অল প্রকল্পে প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা পেল খড়্গপুর পুরসভা। এরফলে প্রায় ৩০০ উপভোক্তা উপকৃত হবেন। মাঝপথে বন্ধ হয়ে যাওয়া কাজ আবার শুরু করা যাবে। ঘরের জন্য আর উপভোক্তাদের অপেক্ষা করে থাকতে হবে না। 
বিশদ

জেলায় কন্যাশ্রী প্রকল্পে লক্ষ্যমাত্রা পূরণ 

আর্থিক বর্ষ শেষ হওয়ার আগেই কন্যাশ্রী প্রকল্পে টার্গেট ছুঁয়ে ফেলল রাজ্যের অধিকাংশ জেলা। চলতি অর্থবর্ষে রাজ্যে ২৫ লক্ষ ৫৭ হাজার ৬৮৫জন পড়ুয়াকে এই প্রকল্পে আর্থিক সহযোগিতা করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল।  
বিশদ

এবার স্বাস্থ্যসাথী কার্ডে হার্টের
অপারেশন সিপিএম নেতার 

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বিরোধীদের অভিযোগের শেষ নেই। কিন্তু, এই কার্ডের সুবিধা যে দল, রং নির্বিশেষে সাধারণ মানুষ পাচ্ছেন তারই প্রমাণ মিলছে রামপুরহাটের গোপালপুর গ্রামে। হার্টের অপারেশন।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে কাজের জন্য
৮৮৭টি স্কিম পাঠাল নবান্ন 

‘পাড়ায় সমাধান’ কর্মসূচির মাধ্যমে কাজের জন্য পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের কাছে ৮৮৭টি স্কিমের তালিকা পাঠাল নবান্ন। গোটা জেলা থেকে নবান্নের গ্রিভান্স সেল ও দিদিকে বলো কর্মসূচিতে ওইসব কাজের জন্য আবেদন জমা পড়েছিল। 
বিশদ

ঝাড়গ্রামে স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন
নেওয়ার আহ্বান সিএমওএইচের 

করোনার ভ্যাকসিন নেওয়ার জন্য জেলার সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানালেন ঝাড়গ্রামের মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রকাশ মৃধা। বুধবার মুখ্য স্বাস্থ্য আধিকারিক জানান, প্রথম পর্যায়ে তিনদিনে এক হাজার ৩১ জনকে ভ্যাকসিন দেওয়া গিয়েছে। 
বিশদ

স্বাস্থ্যসাথীতে আবেদন ৬ লক্ষ ছাড়াল 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: দুয়ারে সরকারের প্রকল্পগুলির মধ্যে স্বাস্থ্যসাথীর আকর্ষণ সবচেয়ে বেশি। রাজ্যজুড়ে জনমুখী এই প্রকল্প সাড়া ফেলেছে। পশ্চিম মেদিনীপুরও তার ব্যতিক্রম নয়। গত দেড় মাসে এই জেলায় ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে স্বাস্থ্যসাথী প্রকল্পে প্রায় ছ’লক্ষ মানুষ আবেদন করেছেন। 
বিশদ

ষষ্ঠ দফায় জেলার প্রায় ৫৫ হাজার
পড়ুয়া পাচ্ছে সবুজসাথীর সাইকেল 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বীরভূমে ষষ্ঠ দফায় সবুজসাথী প্রকল্পে ৫৫ হাজার পড়ুয়া সাইকেল পাচ্ছে। এছাড়া নতুন শিক্ষাবর্ষেও ছাত্রছাত্রীদের নাম পোর্টালে নথিভুক্ত করার জন্যও জেলা প্রশাসন নির্দেশ দিয়েছে। ২০ থেকে ২৩ জানুয়ারির মধ্যে এবছর ভর্তি হওয়া নবম শ্রেণীর পড়ুয়াদেরও নাম এন্ট্রি করতে হবে।  
বিশদ

ছয় হাতের দুর্গা নিরোকলি
মাতার পুজোয় মাতল লালবাগ
 

শীতকালীন দুর্গাপুজোয় মেতে উঠেছে লালবাগবাসী। লালবাগ মহকুমা হাসপাতাল রোড সংলগ্ন মন্দিরে অধিষ্ঠিত ছয় হাত বিশিষ্ট দুর্গা নিরোকলি মাতা নামে পরিচিত। সিংহের উপর অধিষ্ঠিত দুর্গার ছয় হাতে রয়েছে শঙ্খ, চক্র, গদা, পদ্ম, ত্রিশূল ও খাঁড়া। 
বিশদ

Pages: 12345

একনজরে
নিজেদের দাবি আদায়ে আরও বড় আন্দোলনের প্রস্তুতি নিচ্ছেন বিক্ষোভরত কৃষকরা। আগামী ২৬ জানুয়ারি, সাধারণতন্ত্র দিবসের আগেই একপ্রকার নজিরবিহীনভাবে দিল্লি-হরিয়ানা সীমানায় আয়োজন করা হতে পারে ‘কিষান সংসদ’। ...

নিজস্ব প্রতিনিধি, মালদহ: দুয়ারে সরকার কর্মসূচিতে জমা পড়া অভিযোগের নিষ্পত্তি বা পাড়ায় সমাধান কর্মসূচিতে রূপায়িত প্রকল্পের ব্যাপারে মানুষকে আরও বেশি করে জানাতে হবে। প্রকল্পস্থলে উদ্বোধনী ...

৪০টি শ্রম আইনকে একত্রিত করে চারটি লেবার কোডে পরিণত করেছে কেন্দ্রীয় সরকার। ১ এপ্রিলের আগেই সারা দেশে কার্যকর করা হতে পারে সেই চার লেবার কোড। এমনটাই খবর শ্রমমন্ত্রকের শীর্ষ সূত্রে। ...

গয়নার দোকানের উদ্বোধনে প্রয়াত ফুটবল তারকা মারাদোনাকে এনে তাক লাগিয়ে দিয়েছিলেন কেরলের রত্ন ব্যবসায়ী ববি চেম্মায়ুর। আবারও তিনি খবরের শিরোনামে। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যবহৃত রোলস রয়েস ফ্যান্টম গাড়িটির নিলামে অংশ নেওয়ার জন্য। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

 বিদ্যার্থীরা পড়াশুনার ক্ষেত্রে বিভিন্ন সুযোগ সুবিধা পাবে। নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়বে। অতিরিক্ত চিন্তার জন্য উচ্চ ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০১ - টেলিফোনের উদ্ভাবক ইলিশা গ্রে-র মৃত্যু
১৯৪৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসুর মৃত্যু
১৯৫০- ইংরেজ সাহিত্যিক জর্জ অরওয়েলের মৃত্যু
১৯৬৮- চারটি হাইড্রোজেন বোমা সহ গ্রিনল্যান্ডে ভেঙে পড়ল আমেরিকার বি-৫২ যুদ্ধবিমান
১৯৭২ - মনিপুর, মেঘালয় ও ত্রিপুরা ভারতের পূর্ণ রাজ্যে পরিণত হয়।
১৯৮৬- অভিনেতা সুশান্ত সিং রাজপুতের জন্ম 
২০০৮ - কালো সোমবার হিসেবে বিশ্বব্যাপী শেয়ার বাজারে প্রতিষ্ঠিত। এফটিএসই ১০০-এর সূচক একদিনে সবচেয়ে বড় পতন ঘটে। ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলো ১১ সেপ্টেম্বর, ২০০১ - এর পর সবচেয়ে খারাপ করে শেষ হয়। এশিয়ার শেয়ার মার্কেটগুলোর সূচক ১৪% কমে যায়।



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.২৯ টাকা ৭৪.০০ টাকা
পাউন্ড ৯৮.১৩ টাকা ১০১.৫৭ টাকা
ইউরো ৮৭.২৫ টাকা ৯০.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০,০০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৬,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৬,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী ২৩/২০ দিবা ৩/৫১। অশ্বিনী নক্ষত্র ২৩/৪ দিবা ৩/৩৬। সূর্যোদয় ৬/২২/৪২, সূর্যাস্ত ৫/১৩/১০। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪৪ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ১০/৪৩ গতে ১২/৫২ মধ্যে। বারবেলা ২/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ১১/৪৮ গতে ১/২৭ মধ্যে। 
৭ মাঘ ১৪২৭, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, অষ্টমী দিবা ৩/৪৪। অশ্বিনী নক্ষত্র অপরাহ্ন ৪/২। সূর্যোদয় ৬/২৬, সূর্যাস্ত ৫/১২। অমৃতযোগ রাত্রি ১/৭ গতে ৩/৪২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৭/৪৬ মধ্যে ও ১০/৪৩ গতে ১২/৫৬ মধ্যে। কালবেলা ২/৩০ গতে ৫/১২ মধ্যে। কালরাত্রি ১১/৪৯ গতে ১/২৮ মধ্যে।
৭ জমাদিয়স সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইএসএল-এ আজ মোহন বাগান ১ : ০ গোলে হারাল চেন্নাইয়ানকে 

09:30:58 PM

আইএসএল: মোহন বাগান ১ চেন্নাইয়ান ০ (৯০ মিনিট) 

09:24:48 PM

আইএসএল: মোহন বাগান ০ চেন্নাইয়ান ০ (প্রথমার্ধ)

08:24:23 PM

পুনের অগ্নিকাণ্ডে পাঁচজনের দেহ উদ্ধার
পুনের সিরাম ইনস্টিটিউটের অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজনের দেহ উদ্ধার হয়েছে বলে ...বিশদ

06:12:59 PM

বর্ধমান ও আসানসোলে বিজেপি-র গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে
বর্ধমান শহর ও আসানসোলে একসঙ্গে দু’জায়গায় প্রকাশ্যে এল বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব। ...বিশদ

05:12:00 PM

পুনের সিরাম ইনস্টিটিউটে আগুন
অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল দেশের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা  পুনের সিরাম ...বিশদ

03:20:00 PM