Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জেলায় ১৫৬টি সোলার পাম্পের মেরামত শুরু 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: ৩কোটি ৬৫লক্ষ টাকা ব্যয়ে উম-পুনে ক্ষতিগ্রস্ত পূর্ব মেদিনীপুরের ১৫৬টি সোলার পাম্প মেরামত শুরু করল জেলা পরিষদ। একমাসের মধ্যে ওই কাজ শেষ করার টার্গেট বেঁধে দেওয়া হয়েছে। গত ২০মে উম-পুন সাইক্লোনে জেলার বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। সাইক্লোনের তাণ্ডবে অনেক সোলার পাম্প অকেজো হয়ে গিয়েছে। যার ফলে অনেক জায়গায় পানীয় জলের সঙ্কট রয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় পিএইচই বেশকিছু জায়গায় নলকূপ বসালেও ক্ষতিগ্রস্ত ১২০০ওয়াটের ওইসব সোলার পাম্প সারানোর দাবি জোরালো হচ্ছিল। প্রতিটি সোলার পাম্প থেকে প্রায় ১০০ পরিবার উপকৃত হয়। শেষমেশ মেরামতের কাজ শুরু করেছে জেলা পরিষদ। এরজন্য প্রয়োজনীয় অর্থ পিএইচইর কাছ থেকে চাওয়া হয়েছে বলে জেলা পরিষদের সভাধিপতি দেবব্রত দাস জানিয়েছেন।
জেলা পরিষদ সূত্রে জানা গিয়েছে, সুতাহাটা ও ভগবানপুর-১ ব্লকে ১৮টি সোলার পাম্প মেরামতের জন্য ৩৯লক্ষ ২৩হাজার টাকা খরচ হবে। ৩৭লক্ষ ৩২হাজার টাকা ব্যয়ে পটাশপুর-১ ও ২, ভগবানপুর-২ ও এগরা-২ব্লকে ১৪টি পাম্প সারানো শুরু হয়েছে। দেশপ্রাণ ও কাঁথি-৩ ও রামনগর-২ব্লকে পাঁচটির জন্য খরচ হবে ১৭লক্ষ ৬৫হাজার টাকা। পাঁশকুড়া, শহিদ মাতঙ্গিনী ও কাঁথি-১ ব্লকে ১১টি ক্ষতিগ্রস্ত সোলার পাম্পের মেরামতিতে খরচ হবে ২৫লক্ষ ৮০হাজার টাকা। খেজুরি-১ ও ২, তমলুক ও ময়না ব্লকে ২০টি পাম্প সারানো জন্য বাজেট ৪২লক্ষ ৮৫হাজার টাকা। নন্দকুমার, হলদিয়া ও মহিষাদল ব্লকে ২৩টি পাম্প সারানোর জন্য খরচ করা হচ্ছে ৩২লক্ষ ১৪হাজার টাকা। ভগবানপুর-২ ও এগরা-২ব্লকে আরও ১৬টি পাম্প মেরামত শুরু হয়েছে। খরচ হবে ৪০লক্ষ ২৯হাজার টাকা। কোলাঘাট, ময়না ও পাঁশকুড়া ব্লকে আরও ১৫টির জন্য খরচ হবে ৩৬লক্ষ ৮৬হাজার টাকা।
বিদ্যুৎ খরচ বাঁচানোর লক্ষ্যে গত তিন-চার বছরের মধ্যে জেলার ২৫টি ব্লক এলাকায় কয়েকশো সোলার পাম্প বসানো হয়েছে। রাস্তার ধারে ওইসব পাম্প থেকে পরিস্রুত জল সংগ্রহ করেন আশেপাশের মানুষজন। গত ২০মে উম-পুন সাইক্লোনে নন্দীগ্রাম, খেজুরি, কাঁথি ও রামনগর সহ বিস্তীর্ণ এলাকায় ওইসব পাম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কোথাও জলের ট্যাঙ্ক ভেঙে পড়েছে, কোথাও আস্ত ট্যাঙ্ক সাইক্লোনে উড়ে চলে গিয়েছে। অনেক জায়গায় পাইপলাইন ক্ষতি হয়েছে।
নন্দীগ্রাম-১ ব্লকে সমস্ত গ্রাম পঞ্চায়েত এলাকায় সোলার পাম্প রয়েছে। পার্শ্ববর্তী দু’-তিনটি গ্রামে পাইপ লাইন পেতে জল সরবরাহ করা হয়। সাইক্লোনে বেশিরভাগ পাম্প ক্ষতিগ্রস্ত হয়। কেন্দামারি-জালপাই গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত কেন্দামারি ও গোপীমোহনপুর এলাকায় এরকম দু’টি পাম্প অকেজো হয়ে গিয়েছিল। জেলা পরিষদের উদ্যোগে দু’টি পাম্প সদ্য সারানো হয়েছে বলে পঞ্চায়েত প্রধান মানসুরা বেগম জানান।
জেলা পরিষদের সভাধিপতি বলেন, উম-পুন সাইক্লোনে বাড়িঘর, ফসলের পাশাপাশি পরিকাঠামোর ক্ষেত্রেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাস্তাঘাট, বিদ্যুৎ, পানীয় জল পরিষেবায় ক্ষতির তালিকা দীর্ঘ। জেলায় বেশকিছু সোলার পাম্প ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেগুলি সারানোর জন্য আমরা পিএইচইর কাছ থেকে অর্থ চেয়েছি। কিন্তু, এখনও টাকা পাওয়া যায়নি। কিন্তু, আমরা দেড়শোর বেশি পাম্প চিহ্নিত করে সারানোর জন্য নভেম্বর মাসে ঠিকাদার সংস্থাকে দায়িত্ব দিয়েছি। একমাসের মধ্যে কাজ শেষ করার টার্গেট দেওয়া হয়েছে। অনেকগুলি মেরামত হয়ে গিয়েছে। আরও কিছু সারানোর কাজ চলছে। 

ভোটার তালিকা নিয়ে প্রতি সপ্তাহে সর্বদল বৈঠক 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ভোটার তালিকা সংশোধন প্রক্রিয়া ত্রুটিবিহীন করতে প্রতি সপ্তাহে সর্বদল বৈঠকের আয়োজন করছে প্রশাসন। যতদিন ভোটার তালিকা সংশোধন চলবে, সেই সময়কালে প্রতি বৃহস্পতিবার দুপুর ৩টেয় সর্বদল বৈঠক হবে। ১৮ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত এই কাজ চলবে।  
বিশদ

নৌকায় যাত্রীদের সঙ্গেই
চলছে যানবাহন পারাপার 

সংবাদদাতা, চাপড়া: মহকুমার সদর শহর তেহট্টের পাশ দিয়ে বয়ে চলেছে জলঙ্গি নদী। এলাকার বাসিন্দারা দীর্ঘদিন ধরে নদীর তীরবর্তী এলাকার সৌন্দর্যায়নের পাশাপাশি একটি পার্কের দাবি জানিয়ে আসছেন। যেখানে শিশুরা খেলতে পারবে, প্রবীণরা হাঁটাচলাও করতে পারবেন। 
বিশদ

পূর্ব মেদিনীপুরের উন্নয়নে মিলল ২২ কোটি টাকা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পঞ্চদশ অর্থ কমিশনে ২২কোটি টাকা পেল পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। ২০২০-’২১ আর্থিক বছরে প্রথম কিস্তি বাবদ ওই টাকা পেয়েছে জেলা পরিষদ। কেন্দ্রের ওই অর্থ কমিশনের দ্বিতীয় কিস্তির আরও ৪০কোটি টাকা পাওয়া যাবে। 
বিশদ

বেতাইয়ে ষাঁড়ের তাণ্ডব, জখম বেশ কয়েকজন 

সংবাদদাতা, তেহট্ট: তেহট্ট থানার বেতাই এলাকার সাধুবাজারে ষাঁড়ের আতঙ্কে জেরবার গ্রামবাসীরা। ষাঁড়ের সিংয়ের আঘাতে জখম হয়েছেন বেশ কয়েকজন। সেই সঙ্গে ওই ষাঁড়ের গুতোয় জখম বেশ কয়েকটি গোরুও।  
বিশদ

১৬ ডিসেম্বর থেকে অনলাইনে ক্লাস শুরু 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সব কলেজে ১৬ ডিসেম্বর থেকে স্নাতকের প্রথম সেমেস্টারের ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস শুরু করার নির্দেশ দিল কর্তৃপক্ষ। সেইমতো ১৫ ডিসেম্বরের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছে।
বিশদ

নাবালিকাকে যৌন নির্যাতন: কিশোর ধৃত 

পূর্বস্থলীতে নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে এক কিশোরকে গ্রেপ্তার করল পুলিস। ধৃত কিশোর পূর্বস্থলী থানার নিমদহ গ্রামের বাসিন্দা। বৃহস্পতিবার তাকে বর্ধমানে জুভেনাইল আদালতে পাঠানো হয়।
বিশদ

আরামবাগের শিশু উধাও কাণ্ডে মা সহ ধৃত ৩ 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: আরামবাগ থেকে সড়ক পথে পশ্চিম মেদিনীপুর কোতোয়ালির দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার। টানা সাতদিন সেখানেই ঘাঁটি গেড়েছিল আরামবাগ থানার পুলিস কর্তারা। তাতেই মিলেছে সাফল্য। অবশেষে পুলিসের জালে ধরা পড়ল আরামবাগের সদ্যোজাত উধাও কাণ্ডের মূল অভিযুক্ত।  
বিশদ

দেওয়াল লিখে ভোটের প্রচার শুরু তৃণমূলের 

সংবাদদাতা, শান্তিনিকেতন: নির্বাচনের দিনক্ষণ এখনও ঠিক হয়নি, কে প্রার্থী হবেন তাও জানা যায়নি। কিন্তু, সেসবের কথা চিন্তা না করে ভোটযুদ্ধের জন্য ময়দানে নেমে পড়েছে শাসকদল। সেইমতো বোলপুর শহরের বিভিন্ন জায়গায় দেওয়ালজুড়ে শুরু হয়ে গিয়েছে তৃণমূলের নির্বাচনী প্রচার। 
বিশদ

পাত্রসায়রে আত্মঘাতী স্কুলছাত্রী, চাঞ্চল্য 

সংবাদদাতা, বিষ্ণুপুর: বৃহস্পতিবার পাত্রসায়রের লাগারপুকুর গ্রামে দশম শ্রেণীর এক ছাত্রী গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছে। পুলিস জানিয়েছে, মৃতের নাম ঋতু মাঝি(১৫)। এদিন সকালে বাড়িতে তার ঝুলন্ত মৃতদেহ উদ্ধার হয়। প্রণয়ঘটিত সম্পর্কের কারণে সে আত্মঘাতী হয় বলে প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান।  
বিশদ

ঝাড়গ্রামে কমছে আক্রান্তের সংখ্যা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: ঝাড়গ্রাম জেলায় করোনা আক্রান্তের সংখ্যা কমছে। তার ফলে জেলায় দু’টি হাসপাতালের মধ্যে একটি হাসপাতাল রোগীশূন্য হল। অপর হাসপাতালে রোগীর সংখ্যা মাত্র ১৬। জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, গত এক সপ্তাহে আক্রান্তের সংখ্যা অনেকটাই নীচে নেমে গিয়েছে।   
বিশদ

কান্দিতে বধূর ঝুলন্ত দেহ উদ্ধার, চাঞ্চল্য 

সংবাদদাতা, কান্দি: বুধবার রাতে কান্দি থানার নওপাড়া গ্রাম থেকে এক গৃহবধূর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিস। পুলিস জানিয়েছে, মৃতার নাম রাখী রাজবংশী (২৬)। এদিন পুলিস তাঁর বাড়ি থেকে দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠায়। অভিযোগ না হওয়ায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে।  
বিশদ

রায়নায় যুবকের অস্বাভাবিক মৃত্যু 

সংবাদদাতা, বর্ধমান: রায়নায় এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে রায়না বাজারে দোকানের বাঁশের কাঠামোয় চাদর দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তাঁকে ঝুলতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে পুলিস দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। মৃতের নাম সপ্তম মালিক(২২)। 
বিশদ

বিষ্ণুপুরে হস্তশিল্প মেলার বাজেট কমল 

সংবাদদাতা, বিষ্ণুপুর: করোনার কারণে এবারের ৩৩তম বিষ্ণুপুর মেলার বাজেট গতবারের চেয়ে অনেকটাই কমছে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গতবছর মেলার বাজেট ছিল ৬৫ লক্ষ টাকা। বৃহস্পতিবার মহকুমা শাসকের অফিসে এবারের মেলা নিয়ে প্রশাসনিক বৈঠক হয়।  
বিশদ

কৃষি আইনের প্রতিবাদে মিছিল 

সংবাদদাতা, পুরুলিয়া ও রঘুনাথপুর: কৃষি আইনের বিরোধিতায় ও আন্দোলনরত কৃষকদের সমর্থনে বৃহস্পতিবার পুরুলিয়া জেলায় সিপিএমের শ্রমিক, কৃষক ও খেতমজুর সংগঠনের তরফে প্রতিবাদ মিছিল করা হয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
সন্ত্রাসে আর্থিক মদত দেওয়ার অভিযোগে জামাত উদ দাওয়ার মুখপাত্র ইয়াহিয়া মুজাহিদকে ১৫ বছরের কারাদণ্ড দিল পাকিস্তানের একটি সন্ত্রাস দমন আদালত। মুজাহিদ ছাড়াও বুধবার জামাতের শীর্ষ নেতা জাফর ইকবালকে ১৫ বছর এবং হাফিজের শ্যালক আব্দুল রহমান মাক্কিকে ছ’মাসের কারাদণ্ড দিয়েছে লাহোরের ...

নয়া কৃষি আইনের প্রয়োগ রাজ্যে রুখে দিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনের উপর চাপ বাড়াচ্ছে বাম ও কংগ্রেস। তারা চায় অবিলম্বে বিধানসভার অধিবেশন ডাকা হোক। আলোচনার মাধ্যমে রাজ্যস্তরে তৈরি করা হোক একটি পাল্টা আইন। ...

সংবাদদাতা, দিনহাটা: এক বছর আগে মৃত্যু হয়েছে মায়ের। গরিব, অসহায় ছেলে সরকারি সুবিধার আশায় মায়ের মৃত্যুর সরকারি নথির জন্য হন্যে হয়ে ঘুরছেন বছরভর। এখনও মেলেনি ডেথ সার্টিফিকেট।   ...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো ফল করাই এখন লক্ষ্য টিম ইন্ডিয়ার। একদিনের সিরিজের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে দলকে আরও শক্তপোক্ত করার চেষ্টা করবেন বলে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

অতি সত্যকথনের জন্য শত্রু বৃদ্ধি। বিদেশে গবেষণা বা কাজকর্মের সুযোগ হতে পারে। সপরিবারে দূরভ্রমণের যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

ভারতীয় নৌ দিবস
১১৩১- পারস্যের কবি ও দার্শনিক ওমর খৈয়ামের মৃত্যু
১৮২৯- সতীদাহ প্রথা রদ করলেন লর্ড বেন্টিঙ্ক
১৮৮৪- ঐতিহাসিক রমেশচন্দ্র মজুমদারের জন্ম
১৯১০- ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি আর বেঙ্কটরামনের জন্ম
১৯২৪- মুম্বইয়ে গেটওয়ে অব ইন্ডিয়ার উদ্বোধন হল
১৯৭৭- ক্রিকেটার অজিত আগরকরের জন্ম  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৯৯ টাকা ৭৪.৭০ টাকা
পাউন্ড ৯৭.১৫ টাকা ১০০.৫৫ টাকা
ইউরো ৮৭.৯২ টাকা ৯১.১০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ০৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৫০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩, ৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩, ৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী ৩৪/৫৫ রাত্রি ৮/৪। পুনর্বসু নক্ষত্র ১৮/৫২ দিবা ১/৩৯। সূর্যোদয় ৬/৬/৩, সূর্যাস্ত ৪/৪৭/৩৯। অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে পুনঃ ৭/৩২ গতে ৯/৪০ মধ্যে পুনঃ ১১/৪৮ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২৩ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪১ গতে ৯/১৪ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/২৭ মধ্যে পুনঃ ৪/২০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪৫ গতে ১১/২৬ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে।
১৮ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০, চতুর্থী রাত্রি ৫/৪৫। পুনর্বসু নক্ষত্র দিবা ১২/২৮। সূর্যোদয় ৬/৭, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৭/৪৪ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫১ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ৫/৪৫ গতে ৯/২১ মধ্যে ও ১২/৩ গতে ৩/৩৮ মধ্যে ও ৪/৩২ গতে ৬/৮ মধ্যে। বারবেলা ৮/৪৭ গতে ১১/২৮ মধ্যে। কালরাত্রি ৮/৮ গতে ৯/৪৮ মধ্যে। 
১৮ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আপনার আজকের দিনটি 
মেষ: সৃষ্টিশীল কাজে কৃতিত্বের সুযোগ। বৃষ: একাধিক উপায়ে অর্থাগমের সুযোগ। ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিনে 
ভারতীয় নৌ দিবস১১৩১- পারস্যের কবি ও দার্শনিক ওমর খৈয়ামের মৃত্যু১৮২৯- ...বিশদ

04:28:18 PM

আইএসএল: চেন্নাইকে ১-০ গোলে হারাল বেঙ্গালুরু 

09:32:56 PM

আইএসএল: চেন্নাই ০ বেঙ্গালুরু ১ (৫৫ মিনিট) 

08:52:01 PM

ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত
ফ্রান্সে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। যার আনুমানিক মূল্য ...বিশদ

07:31:00 PM

প্রথম টি-২০: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১১ রানে জিতল ভারত

05:33:31 PM