Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

জগদ্ধাত্রীর আরাধনায় আলোয় সেজেছে
কৃষ্ণনগর, বুড়িমাকে দেখতে ব্যাপক ভিড়

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর: বুড়িমার প্রতিমা দেখতে শনিবার থেকেই মণ্ডপে ভিড় জমতে শুরু করল। যদিও প্রতিমা সাজাতে আরও সময় লাগবে। তবে এবছর কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে বয়স্ক থেকে শিশুদের নিয়ে অভিভাবকরা কিছুটা আগেই প্রতিমা দেখতে বেরিয়েছেন। বরাবরের মতো চাষাপাড়া বারোয়ারির বুড়িমাকে একটি বার প্রণাম করে ফিরে যাচ্ছেন তাঁরা।
আলোর রোশনাইয়ে সেজেছে কৃষ্ণনগর। শহরের যে কটি মণ্ডপ প্রায় প্রস্তুত, সেখানে শনিবার থেকেই উৎসাহী মানুষজন কিছুটা ফাঁকায় ফাঁকায় ঢুঁ মেরেছেন। শুক্রবার রাতে চাষাপাড়া বারোয়ারির প্রতিমার চক্ষুদানের পরেই এদিন সকাল থেকে মানুষের আনাগোনা লেগেই ছিল। প্রতিবার এই প্রতিমা দেখতে লক্ষ লক্ষ মানুষের ভিড় হয়। এবছর বুড়িমার প্রতিমা দেখতে বাঁশের ব্যারিকেড ধরে এগিয়ে যেতে হবে। যতটা সম্ভব সামাজিক দূরত্ববিধি যাতে বজায় থাকে তার জন্য পুলিস, স্বেচ্ছাসেবকরা থাকবেন। পুজো কমিটির সম্পাদক গৌতম দাস বলেন, শনিবারই বহু মানুষ ভিড় করেন। ভিড় এড়াতে আমরা সবরকম ব্যবস্থাই নিচ্ছি। পুলিসও তাদের মতো করে ভিড় নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়েছে। অনেক কিছুই এবছর বাদ দিতে হচ্ছে।
নুড়িপাড়া বারোয়ারি এবং কৃষ্ণনগর প্রভাত সংঘ ক্লাব চারদিন ধরে পুজো করে কৃষ্ণনগরে। বাকি সমস্ত পুজোই হবে সোমবার। এদিন ওই দুটি জায়গাতেও মানুষের আনাগোনা লেগেই ছিল।
কৃষ্ণনগর শহরে জগদ্ধাত্রী পুজোর প্রচলন নিয়ে শোনা যায় একাধিক কাহিনী। প্রচলিত কাহিনী অনুসারে, নবাব আলিবর্দি খানকে রাজকর দিতে না পারায় কারাগারে বন্দি হয়েছিলেন মহারাজ কৃষ্ণচন্দ্র। সালটা ১৭৫৪। পরে নবাবের কারাগার থেকে অবশেষে তিনি যখন মুক্ত হয়েছিলেন, তখন দুর্গোত্‌সব প্রায় শেষ। সে বার পুজোয় উপস্থিত থাকতে না পারায় ক্লান্ত বিষণ্ণ রাজা নৌকার মধ্যে ঘুমিয়ে পড়েছিলেন। জনশ্রুতি, সেখানেই কৃষ্ণচন্দ্র স্বপ্নে দেখেছিলেন যে এক রক্তবর্ণা চতুর্ভূজা কুমারী দেবী তাঁকে বলছেন, আগামী কার্তিক মাসের শুক্লা নবমী তিথিতে তাঁর পুজো করতে। এরপরেই শুরু হয় জগদ্বাত্রী পুজো।
কৃষ্ণনগরের পুজোগুলির মধ্যে সবচেয়ে বেশি ভিড় হয় চাষাপাড়া বারোয়ারি বা বুড়িমার পুজো দেখতে। এই পুজো অনেকের কাছেই আবেগ। এছাড়াও কলেজ স্ট্রিট বারোয়ারি, জজকোর্টপাড়া বারোয়ারি, রায়পাড়া মালিপাড়া বারোয়ারি, এমএনবি, ক্লাব রেনবো, ক্লাব একতা, বউবাজার বারোয়ারি, উকিলপাড়া বারোয়ারির মতো একাধিক পুজো দেখতে বহু মানুষ ভিড় করেন। যদিও এবছর বেশিরভাগ জায়গায় থিমের পুজো হচ্ছে না। ঘূর্ণির দিকেও একাধিক পুজো হয়। এর মধ্যে ঘূর্ণি বারোয়ারি, আনন্দনগর বারোয়ারি, ভাইভাই সঙ্ঘ, নবারুণ সঙ্ঘের মতো পুজোগুলিতে বিপুল সংখ্যক মানুষের সমাগম হয়। প্রশাসন-পুলিসের নির্দেশমতো সব পুজো কমিটিই শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত।  

22nd  November, 2020
জেলায় বিজেপির সভার পাল্টা
জবাবে মিছিল করলেন অনুব্রত 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: জেলায় দিলীপ ঘোষের সভার পাল্টা কর্মসূচি পালন করল তৃণমূল। গোবর জল দিয়ে স্যানিটাইজ করা হল কুশপুতুল। বীরভূমের ছয় পুরসভা শহরে এমনই অভিনব কায়দায় মহিলা তৃণমূলের কর্মী-সমর্থকরা মিছিল করেন। বোলপুরে সেই মিছিলের নেতৃত্ব দেন জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল।  
বিশদ

একদা লালদুর্গ বর্ধমানে সাড়া মিলল না ধর্মঘটে
মিশ্র প্রভাব শিল্পাঞ্চলে, উত্তেজনা দুর্গাপুরে 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও আসানসোল: একদা লালদুর্গ বর্ধমানে বামেদের ডাকা ধর্মঘটে সেই সাড়া মিলল না। বৃহস্পতিবার প্রয়াত শিল্পমন্ত্রী নিরুপম সেনের শহর বর্ধমানে জনজীবন ছিল কার্যত স্বাভাবিক। তবে, জেলার একাধিক জায়গায় গায়ের জোরে ধর্মঘট সফল করার চেষ্টা করে সমর্থকরা।  
বিশদ

দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে
ধর্মঘটে বিক্ষিপ্ত গণ্ডগোল 

বৃহস্পতিবার কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকে সাধারণ ধর্মঘটে দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় মিশ্র প্রভাব পড়ল। তিন জেলায় কোনও বেসরকারি বাস চলাচল করেনি। কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত গণ্ডগোলের ঘটনা ঘটেছে। 
বিশদ

মারাদোনার মোমের মূর্তির গল্প আজও
আসানসোলের শিল্পী সুশান্তর স্মৃতিতে 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ২০০৮ সালের ১৭ নভেম্বর শীতের দুপুরে নিজের শিল্পকর্মে ব্যস্ত ছিলেন শিল্গী। হঠাৎ পাশে থাকা ফোনটা বেজে উঠল। ফোনের ওপার থেকে আওয়াজ এল ‘আমি ক্রীড়ামন্ত্রী সুভাষ চক্রবর্তী বলছি। ৫ ডিসেম্বর মারাদোনা আসছেন, তোমাকে তাঁর পূর্ণাবয়ব একটি মোমের মূর্তি বানিয়ে উপহার দিতে হবে’। তখন হাতে রয়েছে মাত্র ১৮দিন।  
বিশদ

কান্দিতে তৃণমূল পঞ্চায়েত
সদস্যকে গুলি,কুপিয়ে খুন 
অল্পের জন্য বাঁচলেন মৃতের এক আত্মীয়

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর ও সংবাদদাতা, কান্দি: কান্দির মহালন্দি এলাকার এক তৃণমূল নেতাকে এলোপাথাড়ি কুপিয়ে খুন করল দুষ্কৃতীরা। পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলিও করা হয়েছে। ঘটনাস্থলেই রাজা শেখ(৩৫) নামে ওই পঞ্চায়েত সদস্যের মৃত্যু হয়। এক সময়ের ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের জেরেই ওই তৃণমূল নেতা খুন হয়েছেন বলে প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান। 
বিশদ

রানাঘাট ও শান্তিপুরে রেল
অবরোধ, বন্ধ বাস চলাচল 
বামেদের ডাকা ধর্মঘটে মিশ্র প্রভাব

নিজস্ব প্রতিনিধি, কৃষ্ণনগর ও সংবাদদাতা, রানাঘাট, নবদ্বীপ: বৃহস্পতিবার বিভিন্ন বাম শ্রমিক, কৃষক ও গণ সংগঠনগুলির সাধারণ ধর্মঘটে মিশ্র সাড়া পড়ল নদীয়ায়। জেলার সদর কৃষ্ণনগরে এদিন বেসরকারি বাস পরিষেবা বন্ধ ছিল।  
বিশদ

নাগরিকত্ব আইন নিয়ে
ফের সুর চড়ালেন দিলীপ

সংবাদদাতা, রানাঘাট: উদ্বাস্তু অধ্যুষিত এলাকায় গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে ফের সুর চড়ালেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। বৃহস্পতিবার কুপার্স ক্যাম্পে সভা করেন তিনি। যদিও সেই মঞ্চে স্থানীয় লোকসভার সংসদ সদস্য জগন্নাথ সরকারকে দেখা যায়নি। যা নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। 
বিশদ

কলেজ পাশের পরই চিটফান্ডের সঙ্গে যোগ,
হঠাৎই অলিখিত সম্রাট হয়ে ওঠে রাহুল 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: গ্রামের সম্ভ্রান্ত স্কুল মাস্টারের ছেলে। আরামবাগের নেতাজি মহাবিদ্যালয় থেকে বাণিজ্যে স্নাতক। তার অল্প দিনের মধ্যেই চিটফান্ড কোম্পানির হাত ধরে আরামবাগে ‘অলিখিত সম্রাট’ হয়ে ওঠে শেখ নাজিবুল্লাহ ওরফে রাহুল। এঞ্জেল এগ্রিটেক গ্রুপ অব কোম্পানির এই কর্ণধার এখন সিবিআইয়ের হেফাজতে।  
বিশদ

সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে বহরমপুরে সলিড
ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের কাজ শুরু শীঘ্রই 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: বহরমপুর শহরের সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের দাবি দীর্ঘদিনের। ডাম্পিং গ্রাউন্ডে পর্যাপ্ত জায়গা না থাকায় শহরের নোংরা আবর্জনা বিভিন্ন সময় রাস্তার উপরে ছড়িয়ে ছিটিয়ে থাকে।  
বিশদ

প্রথা মেনে শান্তিপুরে অঙ্গরাগ
দিয়েই রাসের শুরু 

সংবাদদাতা, রানাঘাট: অঙ্গরাগের অনুষ্ঠান দিয়ে বৃহস্পতিবার শান্তিপুরে রাস উৎসব শুরু হল। আগামী সোমবার প্রথম রাসে মেতে উঠবেন বাসিন্দারা। শহরে বিগ্রহ বাড়ি এবং বারোয়ারি মিলিয়ে শতাধিক পুজো হয়। তবে, এবার করোনা পরিস্থিতিতে আড়ম্বর ছাড়াই রাস হবে।  
বিশদ

বালাপোশ বানিয়েই স্বনির্ভরতার
পথে পাড়ি ময়ূরেশ্বরের ৩ গ্রামের
 

সংবাদদাতা, রামপুরহাট: দিনমজুরের কাজ ছেড়ে বালাপোশ বানিয়েই স্বনির্ভরতার পথ দেখছে ময়ূরেশ্বরের আকোলপুর, নিমপুর ও পুকুরপাড়া গ্রাম। সৌজন্যে রাজ্য সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্প। ময়ূরেশ্বর-১ ব্লকের কুণ্ডলা পঞ্চায়েতের পুকুরপাড়া, আকোলপুর গ্রামে গেলেই ঘরে ঘরে ধরা পড়বে বালাপোশ তৈরির ছবি।
বিশদ

সাঁইথিয়ায় সতীপীঠ নন্দীকেশ্বরীতলার সৌন্দর্যায়নে
১০ লক্ষ টাকা বরাদ্দ বিধায়কের, কাজ শুরু শীঘ্রই 

সাঁইথিয়ায় সতীপীঠ নন্দীকেশ্বরীতলার সৌন্দর্যায়ন হবে প্রায় ১০ লক্ষ টাকায়। বিধায়ক উন্নয়ন তহবিল থেকে সেই টাকা বরাদ্দ দেওয়া হচ্ছে। নন্দীকেশ্বরীতলার সৌন্দর্যায়নের কাজ শীঘ্রই শুরু করবে সাঁইথিয়া পুরকর্তৃপক্ষ।
বিশদ

ধর্মঘটে মিশ্র প্রভাব পড়ল তিন জেলাতেই
বাঁকুড়ায় অল্প বেসরকারি বাস চলেছে 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া, আরামবাগ ও সংবাদদাতা পুরুলিয়া: কৃষি আইন, বেসরকারিকরণের প্রতিবাদে বামদের ও কংগ্রেসের ডাকা বৃহস্পতিবারের ধর্মঘটে মিশ্র প্রভাব পড়ল বাঁকুড়া, পুরুলিয়া ও আরামবাগে। তিন জায়গা঩য় সরকারি বাস চলাচল করলেও বেসরকারি বাস নামেনি বললেই চলে।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে ৭ লক্ষ চাষি কৃষকবন্ধু
প্রকল্পে পেলেন প্রায় ৯৬ কোটি টাকা 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: রাজ্যের মধ্যে সর্বাধিক পূর্ব মেদিনীপুর জেলায় ৭লক্ষ ২২হাজার চাষি কৃষকবন্ধু প্রকল্পে ৯৬কোটি ৭লক্ষ ৩৮হাজার ৬২৬টাকা পেলেন। অন্য কোনও জেলায় এই বিপুল সংখ্যক চাষি কৃষকবন্ধু স্কিমের অধীনে নেই। তবে অ্যাকাউন্ট বিভ্রাটের কারণে এখনও ২৬হাজার চাষি ওই প্রকল্পের টাকা পাননি।  
বিশদ

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, কানকি: কানকিতে সকাল থেকে রাস্তার ধারে জড়ো হয়ে যান কয়েক হাজার কৃষক। সেইসঙ্গে পাইকার, গাড়িচালক, ভ্যানচালক মিলে ভিড়ে ভিড়াক্কার। এতটাই সেই ভিড়ের চাপ যে, ...

ফের ‘এক দেশ, এক ভোট’-এর পক্ষে জোর সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে দিলেন, কয়েক মাস অন্তর ভোট হওয়ার ফলে দেশের উন্নয়ন ব্যাহত হচ্ছে। দেশের ...

সংসদ ও বিধানসভায় ফি বছর প্রথম অধিবেশনের শুরুতে সংবিধানের প্রস্তাবনা পাঠের নিয়ম চালু করার পক্ষে দাবি উঠল। যে সে নন, স্বয়ং রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান ...

টি-২০ চ্যালেঞ্জারের দ্বিতীয় ম্যাচেও টাউনের কাছে ১৪ রানে হারল ইস্ট বেঙ্গল। টুর্নামেন্টে পরপর দু’ম্যাচে হার অনেকটাই কোণঠাসা করে দিল অর্ণব নন্দীদের। বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৪২ রান তোলে টাউন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের কর্মলাভে কিছু বিলম্ব হবে। প্রেম ভালোবাসায় সাফল্য লাভ ঘটবে। বিবাহযোগ আছে। উত্তপ্ত বাক্য বিনিময় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৯৫- গেরাসিম লেবেদেফের উদ্যোগে কলকাতার মঞ্চে প্রথম অভিনীত হল নাটক
১৮৭৮- কবি যতীন্দ্রমোহন বাগচির জন্ম
১৮৮৮ - কবিপুত্র তথা বিশিষ্ট ভারতীয় বাঙালি কৃষিবিজ্ঞানী,শিক্ষাবিদ ও লেখক রথীন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৯৫ - বিশিষ্ট বিজ্ঞানী আলফ্রেড নোবেল তাঁর সমস্ত সম্পত্তি উইল করে নোবেল পুরস্কার প্রদানের জন্য তহবিল গঠন করেন।
১৯০৭ - বিশিষ্ট ভারতীয় হিন্দি ভাষার কবি ও লেখক হরিবংশ রাই বচ্চনের জন্ম
১৯১৩- চিত্রশিল্পী চিত্রানিভা চৌধুরির জন্ম
১৯১৪ - ব্রিটেনে প্রথম মহিলা পুলিস নিয়োগ হয়।
১৯৪০- অভিনেতা ও মার্শাল আর্ট শিল্পী ব্রুস লি’র জন্ম
১৯৫২- সুরকার বাপ্পি লাহিড়ির জন্ম
১৯৮৪- অভিনেতা অসিতবরণের মৃত্যু
১৯৮৬- ভারতীয় ক্রিকেটার সুরেশ রায়নার জন্ম
১৯৯২ - এই দিন থেকে ব্রিটেনের রানী আয়কর দিতে শুরু করেন।
২০০৮- ভারতের সপ্তম প্রধানমন্ত্রী ভি পি সিংয়ের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.০২ টাকা ৭৪.৭৩ টাকা
পাউন্ড ৯৭.১৯ টাকা ১০০.৬২ টাকা
ইউরো ৮৬.৫৩ টাকা ৮৯.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯, ৮৬০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ০০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬১, ১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬১, ২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, দ্বাদশী ৪/২৫ দিবা ৭/৪৭। অশ্বিনী নক্ষত্র ৪৫/৫৩ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৬/১/৮, সূর্যাস্ত ৪/৪৭/১৬। অমৃতযোগ  ৬/৪২ মধ্যে পুনঃ ৭/২৬ গতে ৯/৩৬ মধ্যে পুনঃ ১১/৪৫ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪০ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১১/৫০ গতে ৩/২২ মধ্যে পুনঃ ৪/১৫ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১১/২৪ মধ্যে। কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৫ মধ্যে।  
১১ অগ্রহায়ণ, ১৪২৭, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, দ্বাদশী দিবা ৮/১৬। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১/২৮। সূর্যোদয় ৬/৩, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৭ মধ্যে ও ৭/৩৯ গতে ৯/৪৬ মধ্যে ও ১১/৫৩ গতে ২/৪৩ মধ্যে ও ৩/২৫ গতে ৪/৪৭ মধ্যে এবং রাত্রি ৫/৪৩ গতে ৯/১৮ মধ্যে ও ১১/৫৯ গতে ৩/৩৪ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৪ মধ্যে। বারবেলা ৮/৪৪ গতে ১১/২৫ মধ্যে। কালরাত্রি ৮/৬ গতে ৯/৪৬ মধ্যে। 
১১ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
শুভন্দুর পদত্যাগ, বাবা শিশির অধিকারি কী বললেন
শুভেন্দু অধিকারির পদত্যাগ  বিষয়ে এবার মুখ খুললেন তাঁর বাবা তথা ...বিশদ

02:34:30 PM

শুভেন্দুর পদত্যাগ, কী বললেন ভাই দিব্যেন্দু অধিকারি ?
শুভেন্দু অধিকারির মন্ত্রিত্ব ছাড়ার বিষয়ে টেলিফোনে তাঁর ভাই তথা তৃণমূলের ...বিশদ

01:58:20 PM

মন্ত্রিত্ব থেকে পদত্যাগ  করলেন শুভেন্দু অধিকারি
পরিবহণমন্ত্রী ও সেচমন্ত্রীর পদ থেকে  ইস্তফা দিলেন শুভেন্দু অধিকারি। আজ ...বিশদ

01:33:00 PM

১ম ওডিআই: ভারতকে ৩৭৫  রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

01:24:40 PM

কঙ্গনার পাশেই আদালত, খারিজ বিএমসি-র অভিযোগ
আজ, শুক্রবার কঙ্গনার পক্ষেই রায় দিল বম্বে হাইকোর্ট। স্বস্তি পেলেন ...বিশদ

12:52:13 PM

১ম ওডিআই: অস্ট্রেলিয়া ২৮১/৩ (৪২ ওভার)

12:39:45 PM