Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মোবাইলেই দেখা যাবে
কামারপুকুর মঠের পুজো

সুদেব দাস  আরামবাগ: ঘরে বসেই মোবাইলে দেখা যাবে কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের দুর্গাপুজো। নিজেদের ইউটিউব চ্যানেলের মাধ্যমে সরাসরি পুজো সম্প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে মঠ কর্তৃপক্ষ। যার ফলে পর্যটক থেকে সাধারণ ভক্তদের মুখে হাসি ফুটেছে। কারণ করোনা পরিস্থিতির জন্য এবার কামারপুকুর মঠের পুজোয় পর্যটকদের অংশগ্রহণে নিষেধাজ্ঞা রয়েছে।
মঠ সূত্রে জানা গিয়েছে, পুজোর দিনগুলিতে দিনে দু’বার কেবলমাত্র ঠাকুর দর্শন করা যাবে। সকাল ৮টা থেকে ১১টা ও বিকেল সাড়ে ৩টে থেকে ৫টা ১৫পর্যন্ত ১০ জন করে মঠে প্রবেশ করতে পারবেন। ঠাকুর দর্শন করেই তাঁদের বেরিয়ে আসতে হবে। এমনকী, মহাঅষ্টমীর দিন কুমারী পুজোতেও স্থানীয় বাসিন্দারা অংশ নিতে পারবেন না বলে জানিয়ে দেয় মঠ কর্তৃপক্ষ। যে কারণে হতাশ হয়েছিলেন বহু মানুষ। তবে মোবাইলে মঠের পুজো দেখতে পাওয়া যাওয়ার খবরে তাঁরা খুবই খুশি। কামারপুকুর রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী লোকোত্তরানন্দজি মহারাজ বলেন, দিনে দু’বার দেবী দুর্গা ও ঠাকুর রামকৃষ্ণদেবকে দর্শনের জন্য মঠের দরজা খোলা থাকছে। তবে সরাসরি পুজো মণ্ডপের সামনে যেতে পারবেন না দর্শনার্থীরা। বসে কিংবা ষষ্টাঙ্গে প্রণামের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে ভক্তদের কথা মাথায় রেখে মঠের ইউটিউব সাইটে মাধ্যমে পুজোর অনুষ্ঠান, সন্ধ্যারতি ইত্যাদি দেখানোর ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যেই সেই সম্প্রচার চালু হয়েছে। স্থানীয় বাসিন্দারা বলেন, পুজোয় প্রতি বছর কামারপুকুরে পর্যটকদের প্রচুর ভিড় থাকে। কিন্তু, এবছর সেই চেনা চিত্রটা উধাও। শুনশান মঠ চত্বর। পর্যটকদের আনাগোনা নেই। এতে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন এলাকার ব্যবসায়ীরা। কামারপুকুর মঠকে কেন্দ্র করেই এখানে ক্ষুদ্র ব্যবসার প্রসার ঘটেছে। তবে করোনা আবহে তাঁদের পরিস্থিতি খুবই খারাপ। পরিস্থিতি ভালো হওয়ার আশায় রয়েছেন তাঁরা। মঠ সূত্রে জানা গিয়েছে, মহালয়ার পর থেকে দুর্গাপুজো পর্যন্ত মঠে প্রতিদিন সন্ধ্যায় মহিষাসুরমর্দিনী গানের আয়োজন হয়। অন্যান্যবার তাতে সাধারণ মানুষ শামিল হতে পারতেন। তবে এবার কোভিড পরিস্থিতির জন্য সেই অনুষ্ঠানেও সাধারণের প্রবেশে নিষেধ রয়েছে। মঠের নিজস্ব গেস্ট হাউসে ২০০ জনের থাকার ব্যবস্থা থাকলেও এখনও পর্যন্ত তা তালা বন্ধ রয়েছে। এছাড়াও এবারের পুজোয় বসে ভোগ প্রসাদ খাওয়ার ব্যবস্থাও রাখা হয়নি। তার পরিবর্তে শুকনো প্রসাদের আয়োজন করেছে মঠ কর্তৃপক্ষ। প্রতি বছর পুজোর আগে মঠের তরফে দুঃস্থদের হাতে নতুন পোশাক তুলে দেওয়া হতো। এবছর সেটাও বাতিল করা হয়েছে।
স্থানীয় এক গৃহবধূ বলেন, মঠের কুমারী পুজোয় অংশ নিতে পারব না ভেবে খুবই খারাপ লাগছিল। তবে ঘরে বসে মোবাইলে তা দেখতে পাওয়া যাবে বলে শুনছি। এটা হলে খুবই ভালো হয়। মনে মনে মায়ের কাছে প্রার্থনা করছি, গোটা বিশ্ব যেন খুব তাড়াতাড়ি ভাইরাস মুক্ত হয়। স্বাভাবিক ছন্দে ফিরে আসুক মানুষের জীবন।
কামারপুকুরে পুজো ঘিরে যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য প্রস্তুত রয়েছে পুলিস-প্রশাসন। মঠ চত্বরে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। সেখানে হুগলি জেলা গ্রামীণ পুলিসের উদ্যোগে গোঘাট থানার পক্ষ থেকে পুলিস অ্যাসিস্ট্যান্ট ক্যাম্পও করা হয়েছে। এছাড়া সকাল-বিকেল মঠে প্রবেশের ক্ষেত্রে থার্মাল স্ক্রিনিং করা হচ্ছে। বসেছে ক্লোজ সার্কিট ক্যামেরাও।

23rd  October, 2020
বাংলাদেশে জেএমবির বিরুদ্ধে অভিযান
চলায় এপারে আশ্রয় নিতে পারে জঙ্গিরা 

বাংলাদেশে জেএমবির বিরুদ্ধে বিশেষ অভিযান চলছে। এরাজ্য লাগোয়া সেই দেশের সীমান্তবর্তী জেলাগুলিতে তারা সক্রিয় রয়েছে। সম্প্রতি শাহাজাদপুর এবং রাজশাহীর শাহমখদুম এলাকায় অভিযান চালিয়ে সেই দেশের বিশেষ বাহিনী আট জঙ্গিকে গ্রেপ্তার করেছে। 
বিশদ

দলে টানতে মরিয়া ডান-বাম সব শিবির
পূর্ব মেদিনীপুরে সম্ভাব্য
নয়া ভোটার ৫৪ হাজার 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় সম্ভাব্য নতুন ভোটার ৫৩হাজার ৮৭৬ জন। গত ১৮নভেম্বর খসড়া ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। আগামী ১ জানুয়ারি যাঁদের বয়স ১৮ বছর পার হবে, তাঁদের নাম প্রথমবার ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে। তাঁরাই এবারের নতুন ভোটার। 
বিশদ

পাঠানো হল করোনা যোদ্ধাদের নামের তালিকা
জেলায় জোরকদমে করোনা টিকাকরণের প্রস্তুতি শুরু 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: করোনা টিকা দেওয়ার জন্য প্রস্তুতি নিতে শুরু করল জেলাগুলি। কোথায় টিকা রাখা হবে বা সেগুলি কীভাবে রাখা হবে তার রূপরেখা ঠিক করা হচ্ছে। বেশ কিছুদিন আগেই করোনা যোদ্ধাদের নামের তালিকা চেয়ে পাঠিয়েছিল স্বাস্থ্যদপ্তর।  
বিশদ

বাড়বে শীতের দাপট, জানাল আবহাওয়া দপ্তর
তাপমাত্রা কমে ১০ ডিগ্রি
পর্যটকের আশায় ব্যবসায়ীরা 

মেঘলা আকাশ কাটতেই বীরভূমে এক ধাক্কায় তাপমাত্রার পারদ নামল ১০.৮ডিগ্রি সেলসিয়াসে। দিনভর বয়েছে উত্তুরে হাওয়া। আগামী তিন-চারদিন এরকমই পরিস্থিতি থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ফলে হঠাৎ করেই শীতের কামড়ে কাবু জেলাবাসী। 
বিশদ

স্বর্ণ বন্ধকী সংস্থার অফিস
থেকে লোপাট বিপুল সোনা 

তমলুক শহরের মানিকতলায় একটি স্বর্ণবন্ধকী সংস্থার অফিস থেকে প্রায় ৯লক্ষ ২২ হাজার টাকা মূল্যের সোনা রহস্যজনকভাবে লোপাট হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। বিষয়টি নিয়ে তমলুক থানায় এফআইআর হয়েছে। 
বিশদ

সদ্যোজাতের দেহের খোঁজে আরামবাগে
দ্বারকেশ্বর নদে বোট নামিয়ে তল্লাশি 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: সদ্যোজাতের দেহের খোঁজে সোমবার দ্বারকেশ্বর নদে বোট নামিয়ে তল্লাশি চালাল পুলিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা। পুলিস সূত্রে জানা গিয়েছে, প্রায় আড়াই মাস আগে ব্রিজ থেকে এক সদ্যোজাত পুত্রকে দ্বারকেশ্বর নদে ফেলে দেওয়া হয়েছিল।  
বিশদ

বাবার দুর্ঘটনার কথা বলে নাবালিকাকে
তুলে নিয়ে গিয়ে ধর্ষণ, যুবক গ্রেপ্তার
 

সংবাদদাতা, রঘুনাথপুর: তেরো বছরের এক নাবালিকাকে বাবার দুর্ঘটনার কথা বলে মোটর বাইকে চাপিয়ে নিয়ে গিয়ে ধর্ষণ করার অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। রবিবার রাতের ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।  
বিশদ

জোহার থেকে জাহের কর্মসূচিতে
আদিবাসী পাড়ায় ঘুরবে তৃণমূল
আজ থেকে টানা সাতদিন, ৫৫ গ্রামে রাত্রিবাস 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: ‘জোহার থেকে জাহের’। মুখ্যমন্ত্রীর উন্নয়ন তুলে ধরতে এবং সরাসরি গরিব মানুষের মুখ থেকে দাবি-দাওয়া শুনতে এই কর্মসূচিতে পূর্ব বর্ধমান জেলার আদিবাসী পাড়ায় ঘুরবে তৃণমূল। আজ, মঙ্গলবার থেকে টানা সাতদিন ধরে এই কর্মসূচি চলবে।  
বিশদ

রামপুরহাট স্টেশনের অদূরে আগুনে
ভস্মীভূত বহু কেবল তারের রোল
 

সংবাদদাতা, রামপুরহাট: সোমবার বিকেলে রামপুরহাট স্টেশনের অদূরে আগুনে ভস্মীভূত হল মজুত থাকা কিছু কেবল তারের রোল। এদিন বিকেল সাড়ে ৩টে নাগাদ আগুন দেখে স্টেশনে খবর দেন স্থানীয় বাসিন্দারা। কেবল তার হওয়ায় খুব অল্পসময়ের মধ্যেই আগুন বিধ্বংসী চেহারা নিতে শুরু করে। 
বিশদ

শীত পড়তেই মোতিঝিলে
পরিযায়ী পাখি আসা শুরু 

সংবাদদাতা, লালবাগ: শীত পড়তেই মুর্শিদাবাদ থানার মোতিঝিল পার্কে পরিযায়ী পাখিরা আসতে শুরু করেছে। ঝিলের জলে এবং ঝিল সংলগ্ন ডাঙায় প্রচুর সংখ্যায় বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখি দেখা মিলছে। পাখিদের হাঁকডাকে সরগরম হয়ে থাকছে ঝিল এবং সংলগ্ন এলাকা। 
বিশদ

এবার সব্জি চাষের খরচে ৪০ শতাংশ ভর্তুকি দেবে রাজ্য
সর্বাধিক ৩ বিঘা জমিতে সবজি চাষ করা যাবে 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এবার সব্জি চাষেও ভর্তুকি দেবে রাজ্য সরকার। চাষিরা সর্বোচ্চ তিন বিঘা জমিতে উচ্চফলনশীল জাতের সব্জি চাষ করে ভর্তুকির জন্য উদ্যানপালন দপ্তরে আবেদন করতে পারবেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চাষের খরচের উপর ৪০শতাংশ ভর্তুকি দেওয়া হবে।  
বিশদ

উর্বরতা বাড়াতে এবার ১০০ একর জমিতে
খড় পচানোর ক্যাপসুল দেবে কৃষিদপ্তর 

নাড়া পোড়া রুখতে পশ্চিম মেদিনীপুর জেলায় ১০০ একর জমি চিহ্নিত করে সেখানে বিশেষ ধরনের ক্যাপসুল প্রয়োগ করবে কৃষিদপ্তর। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে, জমিতে এই বিশেষ ধরনের ক্যাপসুল প্রয়োগের ফলে জমির উর্বরতা বাড়বে। 
বিশদ

শ্রমিকের জোগান কম থাকায় ধান
ঘরে তুলতে বিপাকে চাষিরা 

এবার শ্রমিকের জোগান কম। তাই আমন ধান কাটতে সমস্যায় পড়ছেন চাষিরা। ফলে কান্দি মহকুমা এলাকার বিভিন্ন প্রান্তে মাঠের ধান ঘরে তোলা যায়নি। মাঠেই পড়ে থাকছে আঁটি বাঁধা ধান। মাঝেমধ্যেই আকাশে ঘন কালো মেঘের আনাগোনায় দুশ্চিন্তা বেড়েছে চাষিদের। তবে এলাকায় হারভেস্টার মেশিন মিললেও অনেক চাষি যন্ত্রের মাধ্যমে ধান কাটতে রাজি হচ্ছেন না। কারণ মেশিনে ধান কাটলে খড় পাওয়া যাচ্ছে না। 
বিশদ

সতীপীঠ ফুল্লরাতলার রাস্তা বেহাল 

বীরভূমের অন্যতম সতীপীঠ লাভপুরের ফুল্লরাতলা। লোক-বিশ্বাস অনুসারে, এখানেই মা সতীর নীচের ঠোঁট পড়েছিল। বীরভূমের পর্যটন মানচিত্রে ফুল্লরাতলা অন্যতম তীর্থস্থান ও পর্যটন ক্ষেত্র।  
বিশদ

Pages: 12345

একনজরে
দক্ষিণ আফ্রিকায় করোনায় মৃত্যু হল মহাত্মা গান্ধীর প্রপৌত্র সতীশ ধুপেলিয়ার। সম্প্রতি ৬৬তম জন্মদিন পালন করেছেন সতীশ। রবিবার তাঁর বোন উমা ধুপেলিয়া সতীশের মৃত্যুর কথা জানিয়েছেন। ...

রীতিমতো চার্টার্ড অ্যাকাউন্টেন্সি (সিএ) ফার্ম খুলে চলত কালো টাকা সাদা করার কারবার। ফার্মের মালিক গোবিন্দ আগরওয়ালকে ইতিমধ্যেই জালে তুলেছে কলকাতা পুলিস। প্রাথমিক অভিযোগ ছিল, একাধিক আয়কর কর্তার কালো টাকা সাদা করেছেন ওই সিএ ফার্মের মালিক। ...

বিশ্ব ক্রিকেটে স্লেজিংয়ের জন্য বিখ্যাত তারা। চোখাচোখা বাক্যবাণে প্রতিপক্ষের আত্মবিশ্বাস টলিয়ে দেওয়ার ক্ষেত্রে তাদের জুড়ি মেলা ভার। সেই অস্ট্রেলিয়ানরাই নাকি ভারতের বিরুদ্ধে আসন্ন সিরিজে স্লেজিং ...

মুম্বইয়ের এক ইভেন্ট ম্যানেজার যুবতীকে ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগে দিল্লির দুই ধাবা মালিককে গ্রেপ্তার করল পুলিশ। ধৃতদের নাম সন্দীপ মেহতা (৫৭) ও নবীন দাওর (৪৭)। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পড়শির ঈর্ষায় অযথা হয়রানি। সন্তানের বিদ্যা নিয়ে চিন্তা। মামলা-মোকদ্দমা এড়িয়ে চলা প্রয়োজন। প্রেমে বাধা।প্রতিকার: একটি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৯: চার্লস ডারউইনের লেখা ‘অন দ্য অরিজিন অব স্পিসিস’ প্রকাশিত হল
১৮৮৮: মার্কিন সাহিত্যিক ডেল কার্নেগির জন্ম
১৯৫৫: ইংল্যান্ডের ক্রিকেটার ইয়ান বথামের জন্ম
১৯৬১: লেখিকা এবং সমাজকর্মী অরুন্ধতী রায়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৩৫ টাকা ৭৫.০৬ টাকা
পাউন্ড ৯৭.১২ টাকা ১০০.৫১ টাকা
ইউরো ৮৬.৫২ টাকা ৮৯.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১,১৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৮, ৫২০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ২৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২, ৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২, ৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৮ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, দশমী ৫১/৪৮ রাত্রি ২/৪৩। পূর্বভাদ্রপদ নক্ষত্র ২৩/৫১ দিবা ৩/৩২। সূর্যোদয় ৫/৫৯/১৪, সূর্যাস্ত ৪/৪৭/২৬। অমৃতযোগ দিবা ৬/৪১ মধ্যে পুনঃ ৭/২৪ গতে ১১/২ মধ্যে। রাত্রি ৭/২৬ গতে ৮/১৯ মধ্যে পুনঃ ৯/১১ গতে ১১/৪৯ মধ্যে পুনঃ ১/৩৪ গতে ৩/২০ মধ্যে পুনঃ ৫/৬ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/২৬ মধ্যে। বারবেলা ৭/২০ গতে ৮/৪১ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৫ মধ্যে। কালরাত্রি ৬/২৭ গতে ৮/৫ মধ্যে।   
৮ অগ্রহায়ণ, ১৪২৭, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, দশমী শেষরাত্রি ৪/২৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৬/২২। সূর্যোদয় ৬/১, সূর্যাস্ত ৪/৪৭। অমৃতযোগ দিবা ৬/৫৫ মধ্যে ও ৭/৩ গতে ১১/১০ মধ্যে এবং রাত্রি ৭/৩০ গতে ৮/২৩ মধ্যে ও ৯/১৭ গতে ১১/৫৮ মধ্যে ও ১/৪৫ গতে ৩/৩২ মধ্যে ও ৫/১৯ গতে ৬/২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৭/৩০ মধ্যে। বারবেলা ৭/২২ গতে ৮/৪৩ মধ্যে ও ১২/৪৫ গতে ২/৬ মধ্যে। কালরাত্রি ৬/২৬ গতে ৮/৬ মধ্যে।
৮ রবিয়ল সানি।

ছবি সংবাদ

এই মুহূর্তে
দেশের সুরক্ষার কথা মাথায় রেখে ৪৩টি অ্যাপস ব্লক করল কেন্দ্র 
দেশের সুরক্ষার কথা মাথায় রেখে আজ, মঙ্গলবার ৪৩টি অ্যাপস ব্লক ...বিশদ

05:51:24 PM

করোনা: নাগাল্যান্ডে নতুন করে আক্রান্ত ৭৯ 
নাগাল্যান্ডে নতুন করে করোনায় আক্রান্ত হলেন ৭৯ জন। মোট আক্রান্তের ...বিশদ

05:20:31 PM

সফল উৎক্ষেপণ ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে সফল উৎক্ষেপণ ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ ...বিশদ

04:46:12 PM

করোনা মোকাবিলায় ৯৫ শতাংশ কার্যকরী স্পুটনিক-৫ টিকা, দাবি রাশিয়ার 

04:38:11 PM

আজ বৈঠকে প্রধানমন্ত্রীকে কী বললেন মমতা ?
করোনা মোকাবিলায় সবরকম ভাবে তৈরি রাজ্য। অর্থাৎ ইতিমধ্যেই প্রশিক্ষিত কর্মী ...বিশদ

02:04:56 PM

প্রয়াত টেলি অভিনেতা আশিষ রায়
ফের মৃত্যু। ফের শোকের ছায়া বিনোদন জগতে। প্রয়াত হিন্দি টেলিভিশনের ...বিশদ

01:51:27 PM