Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

বিজেপি ছেড়ে আইনুল হক
অবশেষে তৃণমূলে, আলোড়ন 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: বাম জমানায় তিনিই ছিলেন বর্ধমান শহরের অলিখিত সম্রাট। তিনি আইনুল হক। এক সময় এই সিপিএম নেতাই ছিলেন শহরের শেষ কথা। সেই আইনুল হক সিপিএম থেকে বহিষ্কৃত হওয়ার পর যোগ দিয়েছিলেন বিজেপিতে। সেখান থেকে শিবির বদলে বুধবার যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে। কলকাতায় তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের হাত থেকে ঘাসফুলের ঝান্ডা তুলে নেন। তারপরই শহরের রাজনৈতিক মহলে শুরু হয়েছে আলোড়ন। অনেকেই মনে করছেন, তাঁর সাংগঠনিক ও প্রশাসনিক দক্ষতা কাজে লাগালে দল লাভবান হবে। আবার অন্য অংশের মতে, আইনুল হকের জনভিত্তি বলে আর কিছুই অবশিষ্ট নেই। তিনি তৃণমূলে আসায় লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে। তবে, জেলা তৃণমূল নেতৃত্ব তাঁকে স্বাগত জানিয়েছেন।
একদা বর্ধমান ছিল সিপিএমের লালদুর্গ। বহু বছর আইনুল সাহেব বর্ধমান পুরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। তাঁর দাপটে বিরোধীরা তো বটেই, দলেও তাঁর ঘনিষ্ঠরা ছাড়া কেউ পাত্তা পেতেন না। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে আইনুল হককেই প্রার্থী করেছিল সিপিএম। কিন্তু হেরে যান। তারপর থেকেই পার্টির সঙ্গে তাঁর সম্পর্ক ক্ষীণ হতে শুরু করে। ২০১৮ সালে সিপিএম আইনুলকে বহিষ্কার করেছিল।
বেশ কিছুদিন চুপচাপ থাকার পর ২০১৯ সালের ২৪ মার্চ তিনি বিজেপিতে যোগদান করে চমক দিয়েছিলেন। তবে শেষ এক বছর তাঁকে কোনও কর্মসূচিতে সেভাবে দেখা যায়নি। তিনি বেশ কিছুদিন ধরেই তৃণমূলে যোগ দেওয়ার চেষ্টা চালাচ্ছিলেন। নানা সময় রটেছিল, তিনি তৃণমূলে যোগ দেবেন। কিন্তু প্রতিবারই তা জল্পনাতেই আটকে ছিল। বুধবার সেই রটনার অবসান ঘটল।
আইনুল সাহেব তৃণমূলে যোগ দিতেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে চর্চা। অনেকেই বলছেন, এতে তৃণমূলের তেমন কোনও লাভ হবে না। উল্টে গোষ্ঠীদ্বন্দ্ব বাড়বে। কারণ, সিপিএমের থাকার সময় তাঁর সঙ্গে তৃণমূলের কয়েকজন নেতার সম্পর্ক ছিল সাপে নেউলে। মূলত তাঁদের আপত্তিতেই এতদিন তিনি তৃণমূলে ঢুকতে পারছিলেন না। ওই সমস্ত নেতার সঙ্গে সংঘাত হলে দলের ক্ষতি নিশ্চিত।
আবার কেউ কেউ মনে করছেন, আইনুল সাহেব যোগ দেওয়ায় তৃণমূলের লাভ হবে। কারণ একটা কথা বাজারে চালু আছে, আরএসএস এর বাইরের লোকজন বিজেপিতে গিয়ে পাত্তা পায় না। তিনি বিজেপি ছাড়ায় সেই তত্ত্ব আরও জোরদার হল। তাছাড়া শহরে তৃণমূলের অনেক নেতা থাকলেও তাঁরা সংগঠিত নন। আইনুল সাহেবের সাংগঠনিক এবং প্রশাসনিক দক্ষতা কাজে লাগাতে পারলে দলের লাভ হবে।
আইনুল হক দল ছাড়ায় বিজেপি ধাক্কা খাবে বলে অনেকে মনে করছেন। এ প্রসঙ্গে বিজেপির বর্ধমান সদর সাংগঠনিক জেলার সভাপতি সন্দীপ নন্দীর সংক্ষিপ্ত জবাব, ‘সময়ই এর উত্তর দেবে।’ তৃণমূলের পূর্ব বর্ধমান জেলার সভাপতি স্বপন দেবনাথ বলেন, মুখ্যমন্ত্রীর উন্নয়নের যজ্ঞে যাঁরা শামিল হতে চান, যাঁরা সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করবেন, তাঁদের সবাইকেই স্বাগত। 

17th  September, 2020
অনলাইন জঙ্গি মডিউলের
স্লিপার সেল নিয়ে উদ্বেগ

আল-কায়েদার অনলাইন মডিউলের স্লিপার সেল অনেক আগে থেকেই মুর্শিদাবাদে ছড়িয়ে রয়েছে। ১০জঙ্গিকে গ্রেপ্তার করার পর এমনই তথ্য গোয়েন্দাদের হাতে এসেছে। এই মডিউলের উপর কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলির নজর রয়েছে।
বিশদ

৩ জেলায় ২৩০টি বনসহায়ক পদের
জন্য আবেদন ১ লক্ষ ৩১ হাজারের 

পদের সংখ্যা ২৩০টি। তার জন্য দুই মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় আবেদন জমা পড়েছে এক লক্ষ ৩১ হাজার! বনসহায়ক পদে আবেদনের সংখ্যা দেখে রীতিমতো চমকে গিয়েছেন খোদ বনদপ্তরের অফিসাররাও। পূর্ব মেদিনীপুরে মাত্র ১০টি পদের জন্য আবেদন জমা পড়েছে ১৮ হাজার!
বিশদ

করোনা আবহেই ঝাড়গ্রামের
পার্কে চিতার জোড়া বাচ্চা 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: করোনা আবহের মধ্যেই খুশির খবর ঝাড়গ্রামের জঙ্গলমহল জুলজিক্যাল পার্কে। চিড়িয়খানায় সংসার বাড়ল চিতাবাঘ ও ময়ূরের। একসঙ্গে দু’টি বাচ্চা হয়েছে চিতাবাঘের। আবার পাঁচটি বাচ্চা হয়েছে ময়ূরের। চিতাবাঘের বাচ্চাদের নজরদারির জন্য এনক্লোজারে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।  
বিশদ

মুর্শিদাবাদে করোনায় আক্রান্ত
আরও ৪৬, সুস্থ ৭০

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: সোমবার মুর্শিদাবাদে নতুন করে ৪৬জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা বহরমপুর শহর সহ বিভিন্ন এলাকার বাসিন্দা। স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, এদিন নতুন করে ৭০জন সুস্থ হয়ে উঠেছেন।  
বিশদ

ফি বৃদ্ধি নিয়ে ফের আন্দোলনে
উত্তাল নজরুল বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ফি বৃদ্ধি নিয়ে ফের আন্দোলনে উত্তাল হল কাজি নজরুল বিশ্ববিদ্যালয়। সোমবার সকাল থেকেই তৃণমূল ছাত্র পরিষদ এনিয়ে আন্দোলনে নামে। তাদের দাবি, রাজ্য সরকারের নিষেধ সত্ত্বেও বিশ্ববিদ্যালয় ফি বৃদ্ধি করেছে। যদিও কর্তৃপক্ষের যুক্তি ছিল, গতবছরই এই ফি বৃদ্ধি হয়েছে। 
বিশদ

পুজোর আগেই মুর্শিদাবাদে ১ লক্ষ ২০ হাজার
ছাত্রছাত্রী ‘সবুজ সাথী’ সাইকেল পাবে 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: পুজোর আগেই মুর্শিদাবাদ জেলার এক লক্ষ ২০হাজার ছাত্রছাত্রী সবুজ সাথী প্রকল্পের সাইকেল পাবে। নবম শ্রেণীর পড়ুয়াদের সাইকেল দেওয়া হবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অভিভাবকদের স্বাস্থ্যবিধি মেনে স্কুলে ডাকা হচ্ছে। তাঁদের হাতে সাইকেল তুলে দেওয়া হচ্ছে।  
বিশদ

বাঁকুড়া ও পুরুলিয়ায় আক্রান্তের
দ্বিগুণেরও বেশি মানুষ সুস্থ 

নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া ও পুরুলিয়া: বাঁকুড়া ও পুরুলিয়া জেলায় একদিনে আক্রান্তের থেকে দ্বিগুণ সংখ্যকের বেশি মানুষ সুস্থ হয়ে উঠলেন। দুই জেলায় নতুন করে ১০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। 
বিশদ

ভগৎ সিংয়ের মূর্তি উন্মোচন
আসানসোলের মেয়রের 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: সোমবার শহিদ ভগৎ সিংয়ের জন্মদিবসে রানিগঞ্জ পাঞ্জাবি মোড়ে ভগৎ সিংয়ের মূর্তি উন্মোচন করেন আসানসোলের মেয়র জিতেন্দ্র তেওয়ারি। খনি শহর রানিগঞ্জ ঢোকার মুখেই এই মূর্তি বসানো হয়েছে। 
বিশদ

রামপুরহাটে করোনায় আক্রান্ত আরও ৮ 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি ও সংবাদদাতা, রামপুরহাট: সোমবার রামপুরহাট স্বাস্থ্যজেলায় নতুন করে আটজন করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তরা রামপুরহাট মহকুমার বিভিন্ন ব্লকের বাসিন্দা। তিনজনের আরটিপিসিআর ও পাঁচজনের অ্যান্টিজেন পরীক্ষায় রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানিয়েছেন ডেপুটি সিএমওএইচ-২ ডাঃ স্বপনকুমার ওঝা।  
বিশদ

আরামবাগে ক্ষুদ্র ও কুটির শিল্পের হাল ফেরাতে
ভরসা জোগাচ্ছে রাজ্য সরকারের কর্মসাথী প্রকল্প 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: পুজোর আগে আরামবাগ মহকুমাজুড়ে ক্ষুদ্র ও কুটির শিল্পের হাল ফেরাতে ভরসা জোগাচ্ছে রাজ্যের ‘কর্মসাথী’ প্রকল্প। লকডাউনে ভিন রাজ্য ফেরত পরিযায়ী শ্রমিকরা প্রকল্পের সুবিধা পেতে আগ্রহ দেখাচ্ছেন। প্রকল্পের মাধ্যমে যোগ্য আবেদনকারীদের দু’লক্ষ টাকা ঋণের ব্যবস্থা করেছে সরকার। 
বিশদ

পূর্ব বর্ধমানে মুখ্যমন্ত্রীর নির্দেশে শুরু
বাড়ি বাড়ি গিয়ে এবার কো-মর্বিডিটির সমীক্ষা 

অলকাভ নিয়োগী, বর্ধমান: কো-মর্বিডিটি। অর্থাৎ সহ অসুস্থতা। হাজার হাজার মানুষ রয়েছেন, যাঁরা নানা অসুখে ভুগছেন। তাঁদের জন্য করোনা সংক্রমণ বেশি বিপজ্জনক। তাই জেলায় কতজন মানুষ সহ অসুস্থতায় ভুগছেন তা জানার জন্য কো-মর্বিডিটি সমীক্ষা শুরু করল স্বাস্থ্যদপ্তর।  
বিশদ

রামপুরহাটে জাতীয় সড়কে
যানজটের ফাঁসে নাভিশ্বাস 

সংবাদদাতা, রামপুরহাট: দ্রুত যান চলাচলের সুবিধার্থেই জাতীয় সড়ক। অথচ যানজটে নাভিশ্বাস উঠছে যাত্রীদের। রামপুরহাটের মনসুবা মোড় থেকে হাসপাতাল পর্যন্ত রানিগঞ্জ মোড়গ্রাম জাতীয় সড়কের এটাই রোজকার চিত্র। ওই রাস্তায় যানবাহনের গতিবেগ শহরের ভিতরের রাস্তার থেকেও কম।  
বিশদ

ছাত্রছাত্রীদের মিড ডে মিলের
সঙ্গেই মাস্ক দেওয়ার সিদ্ধান্ত 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: রাজ্যের সমস্ত প্রাইমারি ও আপার প্রাইমারি ছাত্রছাত্রীদের মিড ডে মিলের সঙ্গে থ্রি লেয়ার মাস্ক দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সর্বশিক্ষা মিশনের পক্ষ থেকে এই মাস্ক সরবরাহ করা হবে। পশ্চিম মেদিনীপুর জেলায় ছাত্রছাত্রীদের দেওয়ার জন্য মোট ৫ লক্ষ ৯১ হাজার থ্রি লেয়ার মাস্ক বরাদ্দ করা হয়েছে।  
বিশদ

পূর্ব বর্ধমানে করোনা
আক্রান্ত আরও ৪৯ 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও সংবাদদাতা, পূর্বস্থলী: সোমবার পূর্ব বর্ধমান জেলায় ৪৯ জন করোনায় আক্রান্ত হলেন। এদিন অ্যান্টিজেন টেস্টে পূর্বস্থলী-২ ব্লকে আটজনের করোনা পজিটিভ ধরা পড়েছে। 
বিশদ

Pages: 12345

একনজরে
ঘূর্ণিঝড় উম-পুনে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দিচ্ছে রাজ্য সরকার। শহরাঞ্চলে সেই প্রক্রিয়া চালাচ্ছে কলকাতা পুরসভা। প্রায় সাড়ে সাত হাজারেরও বেশি ক্ষতিগ্রস্তের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রায় ৭ কোটি টাকা ইতিমধ্যেই জমা পড়েছে। ...

 আগামী বছরের শেষদিকে বোকারো থেকে কলকাতা পর্যন্ত প্রাকৃতিক গ্যাসের পরিকাঠামো সম্পূর্ণভাবে তৈরি হয়ে যাবে বলেই দাবি করল ইন্ডিয়ান অয়েল। সোমবার পশ্চিমবঙ্গের এগজিকিউটিভ ডিরেক্টর প্রীতীশ ভারত বলেন, বোকারো থেকে কলকাতা পর্যন্ত যে গ্যাস লাইন আসার কথা, তার কাজ আগামী বছরের মাঝামাঝি ...

 অভিষেকেই জয়ের স্বাদ পেলেন বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান। দলের প্রাণভোমরা লিও মেসির গোল তাঁকে স্বস্তি দিয়েছে। গত মরশুমের ব্যর্থতা ঝেড়ে ফেলে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’য়ে ...

 প্যাকেট ছাড়া বিড়ি-সিগারেট বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করল মহারাষ্ট্র সরকার। দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে মহারাষ্ট্রের এই পদক্ষেপ। সে রাজ্যের জনস্বাস্থ্য বিভাগের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, এখন থেকে আর খোলা বিড়ি-সিগারেট বিক্রি করা যাবে না। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি। অত্যধিক ব্যয় প্রবণতায় রাশ টানা প্রয়োজন। ব্যবসায়ীদের ক্ষেত্রে আজ শুভ। সৎসঙ্গে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৩২: অভিনেতা মেহমুদের জন্ম
১৯৭১: ওড়িশা, পশ্চিমবঙ্গে ঝড় ও সামুদ্রিক জলোচ্ছ্বাসে অন্তত ১০ হাজার মানুষের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৭ টাকা ৭৪.৫৮ টাকা
পাউন্ড ৯২.৫৪ টাকা ৯৫.৮৪ টাকা
ইউরো ৮৪.২৪ টাকা ৮৭.৩৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫০, ৩১০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭, ৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮, ৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫৮, ৪৪০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫৮, ৫৪০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১২ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী ৩৮/৪১ রাত্রি ৮/৫৯। ধনিষ্ঠানক্ষত্র ৪২/৪৯ রাত্রি ১০/৩৮। সূর্যোদয় ৫/৩০/৪৪, সূর্যাস্ত ৫/২৩/৫৬। অমৃতযোগ দিবা ৭/৫ মধ্যে পুনঃ ৮/৪০ গতে ১১/৪ মধ্যে। রাত্রি ৭/৪৯ গতে ১১/৪ মধ্যে পুনঃ ২/১৭ গতে ৩/৬ মধ্যে। বারবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে পুনঃ ২/২৭ গতে ৩/৫৬ মধ্যে। কালরাত্রি ৯/৫৭ গতে ১১/২৭ মধ্যে।
১১ আশ্বিন ১৪২৭, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, দ্বাদশী রাত্রি ৯/৪৮। ধনিষ্ঠানক্ষত্র রাত্রি ১২/২৮। সূর্যোদয় ৫/৩০, সূর্যাস্ত ৫/২৬। অমৃতযোগ দিবা ৭/৯ মধ্যে ও ৮/৪১ গতে ১০/৫৯ মধ্যে এবং রাত্রি ৭/৩৭ গতে ১০/৫৭ মধ্যে ও ২/১৭ গতে ৩/৭ মধ্যে। কালবেলা ৭/০ গতে ৮/২৯ মধ্যে ও ২/২৭ গতে ৩/৫৭ মধ্যে। কালরাত্রি ৯/৫৮ গতে ১১/২৮ মধ্যে।
১০ শফর।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: দিল্লি ক্যাপিটালস ১০৪/৩ (১৫ ওভার) 

10:58:27 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ৫৪/২ (১০ ওভার) 

10:33:05 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালস ২৭/১ (৫ ওভার) 

10:09:48 PM

করোনা আক্রান্ত দেশের উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু 

10:01:01 PM

আইপিএল: দিল্লি ক্যাপিটালসকে ১৬৩ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

09:30:56 PM

আইপিএল: হায়দরাবাদ ১২৮/২ (১৬ ওভার) 

09:09:08 PM