Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

কন্যাশ্রী প্রকল্প চালুর সাত বছরে ৪৩৩ জন নাবালিকার বিয়ে রুখেছে ছাত্রীরা 

অলকাভ নিয়োগী, বর্ধমান: শঙ্খ আর উলুধ্বনিতে ছাদনাতলায় তখন কানপাতা দায়। বর এসে হাজির। সঙ্গে বরযাত্রীও। ঘড়ির কাঁটায় চোখ রেখে পুঁথির পাতা ওল্টাচ্ছেন পুরোহিত। শুভলগ্ন রাত ৮টায়। হাতে আর মাত্র এক ঘণ্টা সময়। বাড়ির ভিতরে রাঙা চেলি দিয়ে চোখের জল আড়াল করছে ‘খুদে কনে’। সিনেমার মতো আচমকা পুলিস এসে হাজির! বরের চোখ তখন ছানাবড়া। টোপর পর্যন্ত কাঁপছে। কারও গলায় স্বর নেই। জমজমাট ছাদনাতলা একেবারে নিস্তব্ধ।
লগ্নের মাত্র এক ঘণ্টা আগে এভাবেই পূর্ব বর্ধমানে এক নাবালিকার বিয়ে রুখেছিল কন্যাশ্রী ক্লাবের ছাত্রীরা। তবে, একটি ঘটনা নয়। কন্যাশ্রী প্রকল্প চালুর সাত বছরে এই জেলায় ৪৩৩ জন নাবালিকার বিয়ে রুখেছে ছাত্রীরা। যা বড় সাফল্য। পুলিস-প্রশাসনও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে তাদের। এহেন উদ্যোগের জন্য কন্যাশ্রী ক্লাবের ছাত্রীদের কুর্নিশ জানিয়েছেন সকলেই।
২০১৩ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প শুরু করেছিলেন। গরিব মেয়েদের পড়াশোনার জন্য আর্থিক সহায়তা, ড্রপআউট কমানো, নাবালিকা বিয়ে বন্ধ করা প্রভৃতি একগুচ্ছ উদ্দেশ্য রয়েছে এই প্রকল্পের। অর্থাৎ কন্যাশ্রীর ছাত্রীরা শিক্ষা, সাহসিকতা ও স্বনির্ভরতার পথে যাতে সাফ঩ল্যের সঙ্গে এগিয়ে চলে তার ব্যবস্থা করা। বাংলা তথা দেশের গণ্ডি ছাড়িয়ে এই প্রকল্প রাষ্ট্রসঙ্ঘেও পুরস্কৃত হয়েছে। গত সাত বছরে পূর্ব বর্ধমান জেলায় সবদিক থেকেই ব্যাপক সাফল্য পেয়েছে কন্যাশ্রী। এখনও পর্যন্ত জেলার প্রায় ১২ লক্ষের বেশি পড়ুয়া ৪০০ কোটি টাকার বেশি অনুদান পেয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই জেলায় ৮৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৭৮১টি কন্যাশ্রী ক্লাব গড়ে উঠেছে। শিক্ষার পাশাপাশি, যারা নানা সামাজিক কাজকর্ম করে চলেছে। নাবালিকা বিয়ে বন্ধ করতে তারা দক্ষতার সঙ্গে কাজ করছে। প্রশাসনের পক্ষ থেকে ক্লাবের সদস্যদের নানা প্রশিক্ষণও দেওয়া হয়েছে। যাতে তারা নাবালিকার বিয়ের খবর পেলেই পুলিস, প্রশাসন ও চাইল্ড লাইনকে জানাতে পারে। সাত বছরে তাদের সাফল্যে আরও কন্যাশ্রী ক্লাব বাড়ানোর পরিকল্পনা নিয়েছে প্রশাসন। এখনও যেখানে এই ক্লাব গড়ে ওঠেনি, সেখানে দ্রুত তৈরি করার তোড়জোড় শুরু হয়েছে।
প্রশাসনের দাবি, কন্যাশ্রী ক্লাবের সদস্যরা ডেঙ্গু মোকাবিলায় এবং নানা সচেতনতামূলক প্রচারেও কাজ করছে। এছাড়াও খেলাধুলা সহ যে সমস্ত ছাত্রীদের ব্যক্তিগত প্রতিভা রয়েছে, রাজ্য তথা দেশে সাফল্য পেয়েছে, তাদের প্রতিবছর কন্যাশ্রী দিবসে সম্মানিতও করা হয়। যাতে তারা আরও উৎসাহিত হয়। ক্রীড়ায় জাতীয়স্তরে সাফল্যের জন্য এ বছরও এই জেলা থেকে দু’জন ছাত্রী রাজ্যস্তরের পুরস্কার পেয়েছে। গত বছরও এই জেলার ১১ জন কন্যাশ্রী ছাত্রী রাজ্যস্তরের পুরস্কার পেয়েছে।
পূর্ব বর্ধমান জেলার প্রকল্প আধিকারিক মৌলী সান্যাল বলেন, আমাদের কন্যাশ্রী ক্লাবের ছাত্রীরা খুবই ভালো কাজ করছে। স্থানীয় প্রশাসন ও চাইল্ড লাইনের সহযোগিতায় তারা প্রকল্প চালুর পর থেকে এখনও পর্যন্ত ৪৩৩ জন নাবালিকার বিয়ে রুখেছে। এর মধ্যে গত বছরই প্রায় ১০০ জনের বিয়ে আটকেছে তারা। এটা বড় সাফল্য। আমরা কন্যাশ্রী ক্লাবের সদস্যদের নিয়ে একাধিক সেমিনার, ওয়ার্কশপও করেছি। আমরা প্রতিনিয়ত তাদের উৎসাহিত করে চলেছি।  

10th  September, 2020
এবার পুজোয় ছিল না ডিজের উৎপাত,
এমন উৎসবই চান রঘুনাথপুরের মানুষ
 

সংবাদদাতা, রঘুনাথপুর: লক্ষ্মী হোক কিংবা সরস্বতী, কালী হোক বা দুর্গা, পুজো মানেই ডিজের শব্দতাণ্ডব। তবে করোনার জন্য এবছর রঘুনাথপুর মহকুমাবাসী শব্দের উৎপাত থেকে অনেকটাই রক্ষা পেয়েছেন। আর তার জন্য মহকুমাবাসী পুজো কমিটি ও প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন।  
বিশদ

আরামবাগের ১৪ নম্বর ওয়ার্ডে
মিলছে না পুরসভার পানীয় জল

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: পুরসভার জলের লাইন রয়েছে। বাড়িতে এবং রাস্তায়। সকাল, দুপুর, রাত মিলিয়ে পুরসভার তরফে দিনে পাঁচ বার করে পানীয় জল সরবরাহ হয়। অথচ দিনে মাত্র একবার পানীয় জল পাচ্ছেন আরামবাগ পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের অধিকাংশ বাসিন্দা।  
বিশদ

বিজয়ার মিষ্টিমুখে জেলাবাসীর কাছে আজও
চাহিদার তুঙ্গে রানাঘাটের স্পেশাল পান্তুয়া
 

সংবাদদাতা, রানাঘাট: রানাঘাটে বিজয়ার মিষ্টিমুখে শহরবাসীর প্রথম পছন্দ এখানকার প্রসিদ্ধ পান্তুয়া। ভোজনরসিকদের দাবি রানাঘাট শহরের এই পান্তুয়ার স্বাদ অন্য কোনও শহরের মিষ্টিতে পাওয়া যায় না।  বিশদ

বহু বাড়িতে ভাতের হাঁড়ি চড়ল
না, শোকে মূহ্যমান বেলডাঙা
 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: এমন বিজয়া দশমী আর চায় না বেলডাঙা। প্রতিবছর ডুমনিদহ বিলে মায়ের নিরঞ্জন করে এসে হুল্লোড়ে মেতে উঠতেন পাড়ার ছেলেরা। সন্ধ্যায় বাড়ি বাড়ি গিয়ে গুরুজনদের প্রণাম করে আসতেন। সমবয়সিদের সঙ্গে কোলাকুলি করে দশমীর শুভেচ্ছা বিনিময় করতেন।  
বিশদ

মন্ত্রীর আশ্রমে অনাথ
শিশুদের মানব রূপে পুজো
 

সংবাদদাতা, পূর্বস্থলী: দশমীতে একদিকে মাটির প্রতিমা, অন্য পাশে অনাথ শিশুদের দুর্গা সাজিয়ে পুজোর ব্যবস্থা করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। তাদের জন্য পুরোহিতও ছিলেন আলাদা। নিয়ম মেনেই চলে মন্ত্রপাঠ।  
বিশদ

অণ্ডালে খনিগর্ভে কয়লার চাঙড়
চাপা পড়ে কর্মীর মৃত্যু, বিক্ষোভ
 

সংবাদদাতা, দুর্গাপুর: অণ্ডাল থানার কাজোড়া এরিয়ার পরাশকোল ইস্ট কোলিয়ারির খনিগর্ভে মঙ্গলবার কয়লার চাঙড় চাপা পড়ে এক কর্মীর মৃত্যু হয়েছে। ঘটনায় দু’জন কর্মী জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, মৃতের নাম গোপাল গোপ(৪২)। তাঁর বাড়ি ওই থানা এলাকার মধুসূদনপুর এলাকায়।  
বিশদ

দুর্গাপুরে পুকুর থেকে নিখোঁজ যুবকের দেহ উদ্ধার  

সংবাদদাতা, দুর্গাপুর: দুর্গাপুর নিউ টাউনশিপ থানার কালীগঞ্জ গ্রামের নিখোঁজ থাকা এক যুবকের মৃতদেহ পুকুরের জল থেকে উদ্ধার হয় মঙ্গলবার। পুলিস জানিয়েছে, মৃতের নাম বাপি বাগ (৩৪)। ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে পুলিস এসে মৃতদেহ উদ্ধার করে।  
বিশদ

পঞ্চায়েতের গাড়ি বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ
করছে প্লাস্টিক, বিনিময়ে দিচ্ছে দ্বিগুণ চাল 

মঙ্গলবার প্লাস্টিক দ্রব্য সংগ্রহে ই-গাড়ি চালু করল পূর্বস্থলী ১ ব্লকের জাহান্নগর গ্রাম পঞ্চায়েত। ওই গাড়িতে এক কেজি প্লাস্টিক দিলে, মিলছে দু’কেজি চাল। এদিন কর্মীরা ওই গাড়ি নিয়ে পরাণপুর, বরিশালপাড়া, ভাণ্ডারটিকুরি প্রভৃতি গ্রামের বাড়ি বাড়ি গিয়ে প্লাস্টিক দ্রব্য সংগ্রহ করেন। দোকানে জমা প্লাস্টিক দিয়ে এদিন ব্যবসায়ীরাও চাল সংগ্রহ করেন। স্থানীয় বাসিন্দারা পঞ্চায়েতের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।
বিশদ

জাতীয় সরোবর সাহেববাঁধের জন্য
কেন্দ্র কোনও টাকা না দেওয়ায় ক্ষোভ 

নিজস্ব প্রতিনিধি, পুরুলিয়া: স্বচ্ছ স্ফটিকের মতো জল নিয়ে সাহেববাঁধ যেন শুষ্ক পুরুলিয়া শহরের বুকে এক টুকরো প্রাণের স্পন্দন। ভেসে থাকা শালুক, পদ্মফুলের সহাবস্থানে নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য ফুটে উঠেছে ওই সরোবরে। পশ্চিমবঙ্গে পর্যটনের রানি পুরুলিয়া জেলার অন্যতম গুরুত্বপূর্ণ এই ট্যুরিস্ট স্পটে প্রতি বছর অনেক পর্যটক আসেন।  
বিশদ

বিষ্ণুপুরে আধার কার্ড করানো নিয়ে হয়রানি 

সংবাদদাতা, বিষ্ণুপুর: আধার কার্ড না থাকায় বৃদ্ধ ভাতা পাচ্ছেন না জয়পুরের বৈতল এলাকার বাসিন্দা শেখ সাজাহান। তাই গত কয়েক মাস ধরে হন্যে হয়ে নানা জায়গায় খোঁজ চালাচ্ছিলেন তিনি। অবশেষে জানতে পারেন বিষ্ণুপুরের একটি বেসরকারি ব্যাঙ্কে আধার কার্ড হচ্ছে।  
বিশদ

মাটিবিহীন চাষে এখন সকলকে
পথ দেখাচ্ছে কাঁথির দেশপ্রাণ ব্লক 

হাইড্রোপনিক্স পদ্ধতি বা মাটিবিহীন চাষে পথ দেখাচ্ছে কাঁথির দেশপ্রাণ ব্লক। এই এলাকায় ইজরায়েলি বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে মাটি ছাড়াই জলে ভাসমান পদ্ধতিতে চাষ শুরু হয়েছে। আতমা প্রকল্পের আর্থিক সহায়তায় এলাকার একাধিক চাষি এই পদ্ধতিতে নানা সব্জি ও ফল চাষ শুরু করেছেন। ব্লকের সফিয়াবাদ এলাকার চারটি জায়গায় কৃষিদপ্তরের উদ্যোগে প্রদর্শনী ক্ষেত্রও গড়ে তোলা হয়েছে।
বিশদ

গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের লক্ষ্য
পূর্ব বর্ধমানে পৌনে ৭ লক্ষ মুরগি,
হাঁস ও ছাগল দেবে রাজ্য সরকার 

অলকাভ নিয়োগী, বর্ধমান: গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের লক্ষ্যে প্রাণিপালনের উপর বিশেষ জোর দিয়েছে রাজ্য সরকার। ২০২০-২০২১ আর্থিক বছরে পূর্ব বর্ধমান জেলায় পৌনে সাত লক্ষ মুরগি, হাঁস ও ছাগল ছানা দেবে রাজ্যের প্রাণিসম্পদ বিকাশ দপ্তর। জেলার ২৩টি ব্লকেই মুরগি ও হাঁস ব্যক্তিপিছু দেওয়া হবে। ছাগল ছানা প্রতিপালনের জন্য স্বনির্ভর গোষ্ঠীগুলির হাতে দেওয়া হবে। 
বিশদ

মদ খেতে টাকা না দেওয়ায় প্রৌঢ়কে গুলি পূর্বস্থলীতে 

সংবাদদাতা, পূর্বস্থলী: পূর্বস্থলীতে মদ খাওয়ার টাকা না দেওয়ায় এক  প্রৌঢ়কে গুলি করল দুষ্কৃতী। জখম প্রৌঢ় বর্ধমানের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর ঘাড়ে গুলি লেগেছে। এই ঘটনায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে। গুলি করার পরেই অভিযুক্ত দুষ্কৃতী আতিকুল শেখ এলাকা থেকে চম্পট দেয়। 
বিশদ

গোঘাটের স্কুলে গ্রিল কেটে চুরি 

নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: দশমীর রাতে গোঘাটের বেঙ্গাই এলাকায় চুরির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। সোমবার রাতে এলাকার একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জানালার গ্রিল কেটে স্কুলে ঢুকে দু’টি অফিস ঘর ও স্কুলের কর্ণধারের থাকার ঘরে হানা দেয়। পাঁচটি আলমারি ভেঙে নগদ প্রায় ২০ হাজার টাকা ও প্রায় তিন ভরি সোনার গয়না নিয়ে দুষ্কৃতীরা চম্পট দেয়। 
বিশদ

Pages: 12345

একনজরে
অবশেষে মার্কিন সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে জয় হল ডোনাল্ড ট্রাম্পের। প্রেসিডেন্ট মনোনীত কনজারভেটিভ জুরি অ্যামি ব্যারেটই ওই পদে শপথ নিলেন। শপথগ্রহণ অনুষ্ঠানের ঘণ্টাখানেক আগে তাঁর ...

সংবাদদাতা, মালদহ: সরকারি আবাসনে এক প্রৌঢ় রেলকর্মীর রহস্যজনক মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়াল মালদহে। বিজয়া দশমীর সন্ধ্যায় ওই রেলকর্মীর রক্তাক্ত মৃতদেহ উদ্ধার হয়। মৃতের শরীর কার্যত ...

...

বিয়ের প্রস্তাবে রাজি না হওয়ায় টিভির অভিনেত্রী মালভি মালহোত্রাকে ছুরি দিয়ে কোপাল যোগেশকুমার মহিপাল সিং নামে এক ব্যক্তি। সোমবার রাত ন’টা নাগাদ এই ঘটনা ঘটেছে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চপদস্থ ব্যক্তির সহায়তায় কর্মস্থলে জটিলতার সমাধান। বাতজবেদনায় কষ্ট পাবার সম্ভাবনা। প্রেম-প্রণয়ে সাফল্য। পরশ্রীকাতর ব্যক্তির দ্বারা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪২০: মিং সাম্রাজ্যে বেজিং প্রথম রাজধানী হিসেবে সরকারী স্বীকৃতি পেল
১৪৯২: ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন।
১৮৬৬: বিশিষ্ট শিশুসাহিত্যিক যোগীন্দ্রনাথ সরকারের জন্ম
১৮৬৭ - অ্যাংলো-আইরিশ বংশোদভূত সমাজকর্মী, লেখিকা,শিক্ষিকা তথা স্বামী বিবেকানন্দের শিষ্যা ভগিনী নিবেদিতার জন্ম
১৮৮৬: আজকের দিনে ফ্রান্স যুক্তরাষ্ট্রের প্রতি বন্ধুত্বের নিদর্শন হিসাবে স্ট্যাচু অব লিবার্টি উৎসর্গ করে।
১৯২২: বেনিতো মুসোলিনির নেতৃত্বে ইতালির ফ্যাসিস্ত সরকার রোম দখল করে
১৯৫৫ - মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের জন্ম
২০০২ - বিশিষ্ট কবি ও অবিস্মরণীয় ছড়াকার, কথাসাহিত্যিক ও প্রাবন্ধিক অন্নদাশঙ্কর রায়ের মৃত্যু।
২০০৬: ঢাকায় বাংলাদেশের আওয়ামী লিগের একদল কর্মী বিরোধী দলের এক সভায় হামলা চালায়। খুন করে বিরোধী দলের ১৪ কর্মীকে
২০০৯: পেশোয়ারে বোমা বিস্ফোরণে ১১৭ জনের মৃত্যু হয়। জখম হয় ২১৩ জন



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.১১ টাকা ৭৪.৮২ টাকা
পাউন্ড ৯৪.৭৫ টাকা ৯৮.০৯ টাকা
ইউরো ৮৫.৯০ টাকা ৮৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫১, ৭৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯, ১৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৯, ৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬২, ১৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬২, ২৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১১ কার্তিক, ১৪২৭, বুধবার, ২৮ অক্টোবর ২০২০, দ্বাদশী ১৭/৫৯ দিবা ১২/৫৪। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৮/৪১ দিবা ৯/১১। সূর্যোদয় ৫/৪২/৪০, সূর্যাস্ত ৪/৫৮/১৪। অমৃতযোগ দিবা ৬/২৬ মধ্যে পুনঃ ৭/১২ গতে ৭/৫৭ মধ্যে পুনঃ ১০/১৩ গতে ১২/২৮ মধ্যে। রাত্রি ৫/৫১ গতে ৬/৪২ মধ্যে পুনঃ ৮/২৩ গতে ৩/১০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/২৬ গতে ৭/১২ মধ্যে পুনঃ ১/১৪ গতে ৩/২৯ মধ্যে। বারবেলা ৮/৩১ গতে ৯/৫৬ মধ্যে পুনঃ ১১/২০ গতে ১২/৪৫ মধ্যে। কালরাত্রি ২/৩২ গতে ৪/৭ মধ্যে।
১১ কার্তিক, ১৪২৭, বুধবার, ২৮ অক্টোবর ২০২০, দ্বাদশী দিবা ১/৪০। পূর্বভাদ্রপদ নক্ষত্র দিবা ১১/১। সূর্যোদয় ৫/৪৪, সূর্যাস্ত ৪/৫৯। অমৃতযোগ দিবা ৬/৩৮ মধ্যে ও ৭/২১ গতে ৮/৫ মধ্যে ও ১০/১৬ গতে ১২/২৭ মধ্যে এবং রাত্রি ৫/৪১ গতে ৬/৩৩
মধ্যে ও ৮/১৮ গতে ৩/১৭ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/৩৮ গতে ৭/২১ মধ্যে ও ১/১০ গতে ৩/২১ মধ্যে। কালবেলা ৮/৩৩ গতে ৯/৫৭ মধ্যে ও ১১/২১ গতে ১২/৪৬ মধ্যে। কালরাত্রি ২/৩৩ গতে ৪/৮ মধ্যে।
১০ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: ৮৮ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ 

27-10-2020 - 11:00:00 PM

আইপিএল: দিল্লি ৯৬/৬ (১৫ ওভার) 

27-10-2020 - 10:40:09 PM

আইপিএল: দিল্লি ৭৬/৪ (১১ ওভার) 

27-10-2020 - 10:18:29 PM

আইপিএল: দিল্লি ৩৪/২ (৫ ওভার) 

27-10-2020 - 09:48:54 PM

দিল্লিকে ২২০ রানের টার্গেট দিল হায়দরাবাদ 

27-10-2020 - 09:09:36 PM

সানরাইজার্স হায়দরাবাদ ১৭৫/২ (১৫ ওভার) 

27-10-2020 - 08:46:00 PM