Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মহিষাদল
দাদার পারলৌকিক ক্রিয়ার আগের দিন
ছোট ভাইয়ের করোনা ধরা পড়ল, বন্ধ কাজ 

সংবাদদাতা, হলদিয়া: কথায় আছে, বিপদ কখনও একা আসে না। মৃত্যুশোকের আবহেই চুপিসাড়ে পরিবারে থাবা বসালো করোনা। জোড়া বিপর্যয়ে দিশাহারা পরিবারের মানুষজন। দাদার পারলৌকিক ক্রিয়ার আগের দিন ছোট ভাইয়ের পরিবারের সকলের করোনা ধরা পড়েছে। তাই বন্ধ হল সমস্ত কাজকর্ম। স্বামী, স্ত্রী ও তাঁদের একমাত্র কিশোরী মেয়ের একসঙ্গে করোনা পজিটিভ রিপোর্ট আসায় পরিবারের মাথায় আকাশ ভেঙে পড়েছে। কিশোরী মেয়েটির করোনার খবরে পরিবারের সবাই ভীষণ মুষড়ে পড়েছেন। এদিকে, ভাই করোনামুক্ত হয়ে না ফেরা পর্যন্ত দাদার শ্রাদ্ধের কাজকর্ম আপাতত বন্ধ।
মহিষাদলের গেঁওখালির দত্ত পরিবারের মেজোভাই গত ২০জুলাই তমলুক হাসপাতালে মারা যান। তেষট্টি বছর বয়স্ক ওই ব্যক্তি টায়ফয়েডে আক্রান্ত হয়ে কিছুদিন ধরে ভুগছিলেন। অসুস্থতা বাড়লে তাঁকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হয়। তারপর হঠাৎ তাঁর মৃত্যু হয়। মৃতের এক ভাই জানান, দাদার কার্ডিয়াক ফেলিওর হয়েছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। তবে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই দাদার করোনা টেস্ট করা হয়েছিল। মৃতদেহ বাড়ি এনে দাহ করার একদিন পর দাদার করোনা পজিটিভ রিপোর্ট আসে। তিনি বলেন, করোনার রিপোর্ট আসা পর্যন্ত মৃতদেহ হাসপাতালে রেখে অপেক্ষা করতে চেয়েছিল পরিবারের সবাই। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টিতে গুরুত্ব দিতে চায়নি। পরিবারের দাবি, করোনা সুরক্ষা বিধি মেনে মৃতদেহ হাসপাতাল থেকে আনলে সকলকে এমন বিপর্যয়ের মধ্যে পড়তে হতো না।
দত্ত পরিবার সূত্রে জানা গিয়েছে, তাঁরা চার ভাই গেঁওখালি বাজার এলাকার বাসিন্দা। বাজার এলাকাতেই সবাই আলাদা বাড়িতে থাকেন। মেজো ভাইয়ের মৃত্যুর পর করোনা পজিটিভ রিপোর্ট আসায় দত্ত পরিবার ও তাঁদের আত্মীয়স্বজন সকলেই গত দশদিন ধরে গৃহবন্দি হয়ে রয়েছেন। কন্টেইনমেন্ট জোন হওয়ায় কয়েকদিন ধরে বাজারও বন্ধ ছিল। বন্ধ ছিল বাজার সংলগ্ন নাটশাল-১ গ্রাম পঞ্চায়েত অফিসও। গত ২৪ জুলাই দত্ত পরিবার ও শ্মশানবন্ধু সহ মোট ১৫জনের করোনা টেস্ট হয়। ২৭ ও ২৯জুলাই ১২জনের করোনা নেগেটিভ রিপোর্ট আসায় সবাই স্বস্তির নিঃশ্বাস ফেলেন। তারপর চব্বিশ ঘণ্টা না কাটতেই বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্যদপ্তরের ফোন পেয়ে নিরাশ হন দত্ত পরিবারের সদস্যরা। ছোট ভাইয়ের পরিবারের তিনজ঩নের করোনা পজিটিভ রিপোর্ট আসে।
দত্ত পরিবারের সেজোভাই তাঁর মেজদার মুখাগ্নি করেছিলেন। শুক্রবার তাঁদের ১০দিনের বিশেষ পারলৌকিক কাজকর্ম হওয়ার কথা ছিল। সেজোভাই বলেন, ছোট ভাইয়ের পরিবারের সকলে করোনা আক্রান্ত হওয়ায় দাদার শ্রাদ্ধের কাজকর্ম আপাতত বন্ধ থাকবে। পারিবারিক পুরোহিত পারলৌকিক কাজ পরে করার নিদান দিয়েছেন। দাদাকে হারালাম, অন্যদিকে ভাইয়ের করোনা, আমাদের কারও মনমেজাজ ভালো নেই। মেজদা অবিবাহিত ছিলেন। দাদার মৃত্যুর পর তাঁর করোনা পজিটিভ রিপোর্ট আসায় বাড়িতে সবাই গৃহবন্দি অবস্থায় রয়েছেন। করোনার জন্য বহু নিয়মই মানা সম্ভব হয়নি।
ছোট ভাই করোনা আক্রান্ত হওয়ায় ফোনেই তাঁকে মনের সাহস যুগিয়েছেন। তাঁর পরিবারের পাশে দাঁড়াতে না পেরে মন খারাপ ভাইদের। স্থানীয় পঞ্চায়েত সমিতির সদস্য শিবপ্রসাদ বেরা বলেন, দত্ত পরিবারের বিপর্যয়ের সময়ে পাশে রয়েছে প্রশাসন। 

অধ্যাপকের সঙ্গে ছাত্রীর ‘অবৈধ সম্পর্কে’র অডিও
ক্লিপ: তদন্ত শুরু করল বর্ধমান বিশ্ববিদ্যালয় 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: অধ্যাপকের সঙ্গে ছাত্রীর ‘অবৈধ সম্পর্কে’র অডিও ক্লিপ ভাইরাল হওয়ার ঘটনায় তদন্ত শুরু করল বর্ধমান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীদের দাবি, এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট হয়েছে।  
বিশদ

পূর্ব মেদিনীপুরে হোম আইসোলেশনে থাকা
আক্রান্তদের দেওয়া হবে কিট, জানালেন ডিএম 

নিজস্ব প্রতিনিধি, তমলুক: পূর্ব মেদিনীপুর জেলায় হোম আইসোলেশনে থাকা করোনা আক্রান্তদের কিছু ওষুধপত্র, গাইডলাইন এবং ফোন নম্বর সহ কিট দেওয়া হবে। পাশাপাশি আগামী দিনে ৮০শতাংশ আক্রান্তকেই হোম আইসোলেশন এবং সেফ হোমে রাখা হবে। 
বিশদ

রঘুনাথপুরে কোনও হেলদোল নেই, মানুষ
পুলিসকে দেখেই তড়িঘড়ি মুখে মাস্ক পরছে  

সংবাদদাতা, রঘুনাথপুর: করোনা ভাইরাসের ভয়ে নয়, রঘুনাথপুর মহকুমা এলাকায় পুলিসকে দেখে মুখে মাস্ক দিচ্ছে সাধারণ মানুষ। অনেক আবার পুলিসের হাত থেকে বাঁচতে রুমাল দিয়েই কাজ চালিয়ে নিচ্ছেন।  
বিশদ

দুর্গাপুর
করোনা আক্রান্ত কোভিড যোদ্ধার
বাবার দেহ বাড়িতে পড়ে রইল ১০ ঘণ্টা  

নিজস্ব প্রতিনিধি, আসানসোল ও সংবাদদাতা, দুর্গাপুর: কোভিড যোদ্ধা বড় ছেলে ও সিভিক ভলান্টিয়ার বড় বউমা করোনায় আক্রান্ত। তাঁরা দু’জনই দুর্গাপুরের কোভিড হাসপাতালে ভর্তি। ছেলে-বউমা আক্রান্ত হওয়ার খবরে মুষড়ে পড়েন দুর্গাপুরের ফরিদপুরের বাসিন্দা প্রাক্তন ডিএসপি কর্মী।  
বিশদ

প্রায় ২ বছর পর দুবরাজপুর পুরসভার
প্রশাসকের দায়িত্বে প্রাক্তন চেয়ারম্যান 

নিজস্ব প্রতিনিধি, সিউড়ি: বোর্ডের মেয়াদ শেষের ১ বছর ৯ মাস পর অবশেষে দুবরাজপুর পুরসভায় প্রাক্তন চেয়ারম্যান পীযূষ পাণ্ডেকে প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হল।  
বিশদ

মেদিনীপুর শহরের কয়েকটি স্কুলে ৩
আগস্ট থেকে একাদশ শ্রেণীতে ভর্তি 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: মেদিনীপুর শহরের কয়েকটি স্কুলে ৩ আগস্ট থেকে একাদশ শ্রেণীতে ভর্তি শুরু হচ্ছে। রাজ্যের স্কুলশিক্ষা দপ্তরের নির্দেশিকা মেনে ১০ তারিখ পর্যন্ত নিজেদের স্কুলের ছাত্রছাত্রীদের ভর্তি নেওয়া হবে।  
বিশদ

কান্দিতে দক্ষিণাকালী মন্দির চত্বরে
ভেঙে পড়ল প্রাচীন গাছ, চাঞ্চল্য  

সংবাদদাতা, কান্দি: বৃহস্পতিবার সন্ধ্যায় কান্দির দোহালিয়ায় দক্ষিণাকালী মন্দির চত্বরে বহু পুরনো একটি গাছ ভেঙে পড়ায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই মন্দির চত্বরে দক্ষিণাকালী মন্দির ছাড়াও একাধিক মন্দির রয়েছে। সন্ধ্যায় দু’টি শিব মন্দিরের মাঝে ওই গাছটি ভেঙে পড়ে। 
বিশদ

ফেসবুকে বর্ধমানের এসডিপিওর
সম্পর্কে আপত্তিকর পোস্ট, ধৃত ২ 

সংবাদদাতা, বর্ধমান: ফেসবুকে এসডিপিওর সম্পর্কে আপত্তিকর পোস্ট করায় দুই বিজেপি সমর্থককে গ্রেপ্তার করেছে মেমারি থানার পুলিস। ধৃতদের নাম তাপস বিশ্বাস ও জয়ন্ত নায়েক। মেমারি থানার মোবারকপুরের কালীতলায় তাপসের বাড়ি। 
বিশদ

মেদিনীপুরে মারুতি গাড়ি নিয়ে
ছিনতাই, পুলিসের জালে ২ দুষ্কৃতী 

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: মারুতি গাড়ি নিয়ে ছিনতাই করতে গিয়ে পুলিসের জালে ধরা পড়ল দুই দুষ্কৃতী। বৃহস্পতিবার রাতে মেদিনীপুর কোতোয়ালি থানার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের কাছে এই ঘটনা ঘটেছে।  
বিশদ

রামনগরে বিজেপি নেতার ঝুলন্ত
দেহ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার ২ 

সংবাদদাতা, কাঁথি: রামনগর থানার অর্জুনী গ্রামে বিজেপির বুথ সভাপতির ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় তাঁকে ‘খুনের’ অভিযোগে এক মহিলা সহ দু’জনকে গ্রেপ্তার করল পুলিস। গত বুধবার বিকেলে পূর্ণচন্দ্র দাস (৪৪) নামে ওই বিজেপির নেতাকে পানের বরজের পাশ থেকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়েছিল।  
বিশদ

সংক্রমণ রুখতে কাটোয়ার সমস্ত
বিডিও অফিসে ভিড় নিয়ন্ত্রণ 

সংবাদদাতা, কাটোয়া: সংক্রমণ রুখতে এবার কাটোয়া মহকুমার সমস্ত বিডিও অফিসে ভিড় নিয়ন্ত্রণ শুরু করল প্রশাসন। প্রতিটি অফিসের মূল গেট বন্ধ রাখা হয়েছে। প্রয়োজন বুঝে তবেই ভিতরে যাওয়ার অনুমতি মিলছে বিভিন্ন কাজে আসা বাসিন্দাদের। 
বিশদ

মারিশদায় পথ দুর্ঘটনায় মৃত্যু
অটোচালকের, জখম ৫ যাত্রী 

সংবাদদাতা, কাঁথি: শুক্রবার দুপুরে মারিশদা থানার বেতালিয়া বাসস্টপের কাছে দীঘা-নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কে অটো-লরির সংঘর্ষে মৃত্যু হল অটোচালকের। এই ঘটনায় পাঁচ যাত্রীও জখম হয়েছেন। তার মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। পুলিস জানিয়েছে, মৃতের নাম উত্তম করণ (৩০)।  
বিশদ

কুলটিতে মদের দোকানে লুট আগ্নেয়াস্ত্র দেখিয়ে, আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: বৃহস্পতিবার রাতে কুলটি থানার মিঠানি মোড়ের কাছে একটি মদের দোকানে আগ্নেয়াস্ত্র দেখিয়ে লুটের ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। রাত সাড়ে ৮টা নাগাদ দু‌ই দুষ্কৃতী দোকানের কর্মচারীর মাথায় বন্দুক ঠেকিয়ে ৪০ হাজার টাকা লুট করে বলে অভিযোগ। 
বিশদ

বর্ধমানে আশাকর্মীকে মারধরের ঘটনায় গ্রেপ্তার যুবক 

সংবাদদাতা, বর্ধমান: করোনায় মৃত বৃদ্ধার সংস্পর্শে আসা লোকজনের তালিকা সরকারি জমা দেওয়ায় বর্ধমানে এক আশাকর্মীকে মারধরের অভিযোগ উঠেছিল। শুক্রবার সকালে সেই অভিযোগে হারাধন দাস ওরফে কেনা নামে এক যুবককে গ্রেপ্তার করল পুলিস।  
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: করোনা পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা কবে, তা নিয়ে শুক্রবারও সুপ্রিম কোর্টে ফয়সালা হল না। আগামী ১০ আগস্ট ফের শুনানি হবে।   ...

ওয়াশিংটন: ক্ষমতা দেখাতে পুরো বিশ্বকে নিজেদের নাগালের মধ্যে আনতে উঠেপড়ে লেগেছে চীন। এবার তাদের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেওয়ার সময় এসেছে। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে এই ভাষাতেই চীনের বিরুদ্ধে ফুঁসে উঠলেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের সংশোধনাগারগুলিতে যা জায়গা রয়েছে, তার তুলনায় বন্দির সংখ্যা ২৩ শতাংশ বেশি। দু’হাজারেরও বেশি বিচারাধীন বন্দিকে আগাম জামিন ও আসামিদের প্যারোলে ছাড়ার পরেও এই অবস্থা।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমেন মিত্র প্রয়াত হলেও তাঁর দেখানো পথে বামেদের সঙ্গে সখ্য গড়েই আগামী বিধানসভা নির্বাচনে লড়তে চায় প্রদেশ কংগ্রেস।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক-বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম-পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ।প্রতিকার: অন্ধ ব্যক্তিকে সাদা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি
১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব দ্বারকানাথ ঠাকুরের মৃত্যু
১৯২০ – স্বাধীনতা সংগ্রামী বালগঙ্গাধর তিলকের মৃত্যু
১৯২০- অসহযোগ আন্দোলন শুরু করলেন মহাত্মা গান্ধী
১৯২৪ -ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ফ্রাঙ্ক ওরেলের জন্ম
১৯৩২- অভিনেত্রী মীনাকুমারীর জন্ম
১৯৫৬- ক্রিকেটার অরুণলালের জন্ম।
১৯৯৯- সাহিত্যিক নীরদ সি চৌধুরির মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৩.৯৪ টাকা ৭৫.৬৫ টাকা
পাউন্ড ৯৬.৫৩ টাকা ৯৯.৯০ টাকা
ইউরো ৮৭.৪০ টাকা ৯০.৫৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৫৪,৬৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৫১,৮৪০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫২,৬২০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৪,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৪,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী ৪১/৪৮ রাত্রি ৯/৫৫। মূলানক্ষত্র ৪/২ দিবা ৬/৪৮। সূর্যোদয় ৫/১১/৪৮, সূর্যাস্ত ৬/১৩/৫৮। অমৃতযোগ দিবা ৯/৩২ গতে ১/১ মধ্যে। রাত্রি ৮/২৬ গতে ১০/৩৭ মধ্যে পুনঃ ১২/৫ গতে ১/৩২ মধ্যে পুনঃ ২/১৬ গতে ৩/৪৪ মধ্যে। বারবেলা ৬/৫০ মধ্যে পুনঃ ১/২০ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৪/৩৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/৩৬ মধ্যে পুনঃ ৩/৫০ গতে উদয়াবধি। 
১৬ শ্রাবণ ১৪২৭, শনিবার, ১ আগস্ট ২০২০, ত্রয়োদশী রাত্রি ৯/৪৮। মূলানক্ষত্র দিবা ৭/৫৩। সূর্যোদয় ৫/১১, সূর্যাস্ত ৬/১৭। অমৃতযোগ দিবা ৯/৩০ গতে ১/২ মধ্যে এবং রাত্রি ৮/২৯ গতে ১০/৩৮ মধ্যে ও ১২/৪ গতে ১/৩০ মধ্যে ও ২/১৩ গতে ৩/৩৯ ম঩ধ্যে। কালবেলা ৬/৪৯ মধ্যে ও ১/২২গতে ৩/০ মধ্যে ও ৪/৩৯ গতে ৬/১৭ মধ্যে। কালরাত্রি ৭/৩৯ মধ্যে ও ৩/৪৯ গতে ৫/১১ মধ্যে।  
১০ জেলহজ্জ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: নানা উপায়ে অর্থোপার্জনের সুযোগ। বৃষ: কর্মক্ষেত্রে উচ্চাশাপূরণ। মিথুন: গুরুজনের স্বাস্থ্যোন্নতি। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৭৭৪- অক্সিজেনের আবিষ্কার করেন যোশেফ প্রিস্টলি১৮৪৬ - বাংলার নবজাগরণের উল্লেখযোগ্য ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ২৫৮৯ জন  
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ২৫৮৯ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

08:42:26 PM

মহারাষ্ট্রে করোনা পজিটিভ আরও ৯,৬০১ জন, মৃত ৩২২ 

08:41:24 PM

কর্ণাটকে গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫,১৭২ জন, মৃত ৯৮ 

07:56:50 PM

করোনা: কেরলে নতুন করে আক্রান্ত আরও ১১২৯, মোট আক্রান্ত ১০৮৬২ 

07:50:00 PM