Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 
 

লাভপুরের লাঘাটা সেতুর রাস্তা জলের তলায়। - নিজস্ব চিত্র 

বোলপুরের সুরথেশ্বর শিব মন্দিরে শ্রাবণী উৎসবও বন্ধ 

সংবাদদাতা, শান্তিনিকেতন: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে এবার বন্ধ হয়ে গেল বোলপুরের সুরথেশ্বর শিব মন্দিরের শ্রাবণী উৎসব। আশেপাশের এলাকার সবথেকে প্রসিদ্ধ এই শিব মন্দিরে শ্রাবণ মাসের সোমবার প্রচুর ভক্ত সমাগম হয়। তাই সাধারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখে মন্দির কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।
বোলপুর থানার রায়পুর সুপুর পঞ্চায়েতে শিবপুর এলাকায় অবস্থিত রয়েছে শতাব্দীপ্রাচীন সুরথেশ্বর শিব মন্দির। এখানে শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার শিবের মাথায় জল ঢালার জন্য উৎসবের আয়োজন করা হয়ে থাকে। বোলপুর ও তার পার্শ্ববর্তী এলাকা সহ ইলামবাজার, জয়দেব, পাশের জেলার ভেদিয়া থেকেও প্রচুর মানুষের সমাগম হয় এখানে। এই উৎসবকে কেন্দ্র করে মন্দির চত্বরে মেলা বসে ও শেষ সোমবার মহোৎসবের আয়োজন করা হয়। কিন্তু এই বছর সমস্ত উৎসবে বাধ সেধেছে করোনা ভাইরাস। তাই মন্দির কমিটি সিদ্ধান্ত নিয়েছে এই বছর বন্ধ থাকবে শ্রাবণী উৎসব। কারণ প্রায় কুড়ি হাজার মানুষ এক জায়গায় জমায়েত হলে কোনওভাবেই সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না। কমিটির পক্ষ থেকে মন্দির চত্বরের বিভিন্ন জায়গায় ব্যানার দিয়ে বিষয়টি জানিয়ে দিয়েছে। পাশাপাশি বিষয়টি বোলপুর মহকুমা শাসক, পুলিস আধিকারিক ও ব্লক প্রশাসনকে লিখিতভাবে জানানো হয়েছে। তবে প্রতিদিনই শিব মন্দির খোলা থাকবে ও সরকারি নির্দেশিকা মতো পুজো গ্রহণ করা হবে।
মন্দির কমিটির সম্পাদক রামকৃষ্ণ ভদ্র বলেন, ভাইরাসের কারণে রথযাত্রা, কংকালী মেলা সহ আরও অনুষ্ঠান উৎসব বন্ধ হয়ে গিয়েছে। তাই এবছর শ্রাবণী উৎসবও বন্ধ করে দেওয়া হল।
 

ভালো ফল দুর্গাপুরের হেমশীলা মডেল স্কুলের পড়ুয়াদের 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: সিবিএসসির দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য পেল দুর্গাপুরের হেমশীলা মডেল স্কুল। পরীক্ষার্থীদের প্রত্যেকেই উত্তীর্ণ হয়েছে। সায়েন্সে সর্বোচ্চ নম্বর পেয়েছে কৌশিকী বিশ্বাস। 
বিশদ

দুই বর্ধমানে করোনা আক্রান্ত আরও ১৪, বাড়ছে আতঙ্ক 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান ও আসানসোল: সোমবার দুই বর্ধমানে নতুন করে আরও ১৪ জন করোনায় আক্রান্ত হলেন। তার মধ্যে পূর্ব বর্ধমানে আক্রান্ত হয়েছেন ৯ জন। এ নিয়ে পূর্ব বর্ধমানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৫৭ জন। জেলায় সক্রিয় আক্রান্তের সংখ্যা ৬৮ জন। 
বিশদ

উল্লেখযোগ্য সাফল্য পেল দুর্গাপুরের দিল্লি পাবলিক স্কুল 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: সিবিএসসি বোর্ডের দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় উল্লেখযোগ্য সাফল্য পেল দুর্গাপুরের দিল্লি পাবলিক স্কুল। ৯০ থেকে ৯৭ শতাংশর মধ্যে পেয়েছে ২৭ জন পড়ুয়া। যা মোট পরীক্ষার্থীর ৩৪.১৮ শতাংশ। ৮০ থেকে ৮৯ শতাংশ নম্বর পেয়েছে ৩২ জন। যা মোট পড়ুয়ার ৪০.৫১ শতাংশ। প্রথম হয়েছেন অনুশ্রী বাজোরিয়া।  
বিশদ

মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় করোনা আক্রান্ত আরও ১৭ 

নিজস্ব প্রতিনিধি, বহরমপুর ও কৃষ্ণনগর: সোমবার মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় আরও ১৭জন করোনা আক্রান্ত হয়েছেন। এদিন মুর্শিদাবাদে আরও ১৪জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। তাঁরা লালবাগ, বড়ঞা, সামশেরগঞ্জ, শক্তিপুর, রঘুনাথগঞ্জ-১ ব্লকের বাসিন্দা। জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩৩২। 
বিশদ

দুর্গাপুর পুরসভায় গোষ্ঠীদ্বন্দ্ব প্রকট, হচ্ছে না বোর্ড মিটিং 

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: দুর্গাপুরে শাসক দলের শ্রমিক সংগঠনের বিরোধের আঁচ গিয়ে পড়ল পুরসভাতেও। বিধানসভা ভোটের আগে পুরসভার কাউন্সিলারদের মধ্যে আড়াআড়ি বিভাজন স্পষ্ট হচ্ছে। মেয়রের একাধিক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন মেয়র পরিষদ সদস্যরা। যা নিয়ে মেয়র পরিষদের বৈঠকও সরগরম হয়েছে।  
বিশদ

অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির ঘর নির্মাণের উদ্যোগ কালনায় 

সংবাদদাতা, কালনা: কালনা-১ ব্লকে নিজস্ব ঘর না থাকা অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলির ঘর নির্মাণের উদ্যোগ শুরু করল প্রশাসন। ইতিমধ্যে ৩৪টির কাজ প্রায় শেষ। আরও ২৫টি নিজস্ব কেন্দ্রের ঘর নির্মাণের কাজ শুরু করা হয়েছে বলে ব্লক প্রশসন সূত্রে জানানো হয়েছে। 
বিশদ

সাইকেল চালিয়ে উন্নয়নের প্রচারে ঝাড়গ্রামের বিধায়ক 

সংবাদদাতা, ঝাড়গ্রাম: মুখ্যমন্ত্রীর উন্নয়নের প্রচারে সাইকেলকে হাতিয়ার করলেন ঝাড়গ্রামের বিধায়ক তথা ডেপুটি স্পিকার সুকুমার হাঁসদা। সোমবার সকালে বিনপুর হাসপাতাল মোড় থেকে সাইকেল র‌্যালি শুরু করেন তিনি। বিনপুর থেকে কুই হয়ে প্রায় ন’কিমি এলাকা সাইকেলে ঘুরে রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প সম্পর্কে প্রচার করেন। 
বিশদ

ফি মকুবের দাবিতে স্কুলের সামনে বিক্ষোভ রানাঘাটে 

সংবাদদাতা, রানাঘাট: টিউশন ফি ছাড়া অন্যান্য ফি মুকুবের দাবিতে রানাঘাটে একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের সামনে সোমবার বিক্ষোভ দেখান অভিভাবকরা। বিক্ষোভকারীদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ স্কুলের উন্নয়ন সহ বিভিন্ন খাতে নানা কারণ দেখিয়ে পড়ুয়াদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করতে চাইছে।  বিশদ

বন্যার আশঙ্কায় সবরকম প্রস্তুতি নিচ্ছে ভরতপুর ব্লক 

সংবাদদাতা, কান্দি: বন্যার আশঙ্কায় আগাম সতর্কতা হিসেবে একাধিক পদক্ষেপ নিয়েছে ভরতপুর-১ ব্লক প্রশাসন। পর্যাপ্ত নৌকার পাশাপাশি জীবনদায়ী ওষুধ থেকে ত্রাণসামগ্রী মজুত করা হয়েছে। পাশাপাশি পঞ্চায়েত প্রধানদের সঙ্গেও সোমবার বৈঠক করেন বিডিও অঞ্জন চৌধুরী।   বিশদ

মুর্শিদাবাদ জেলায় ১০০ দিনের কাজের টার্গেট পূরণ 

সুখেন্দু পাল  বহরমপুর: শ্রমদিবস তৈরিতে জুলাই মাসের মাঝামাঝি সময়েই মুর্শিদাবাদ জেলা প্রশাসন টার্গেট ছুঁয়ে ফেলল। শুরু থেকে আগস্ট মাস পর্যন্ত ৭৫লক্ষ শ্রমদিবস তৈরির টার্গেট নেওয়া হয়েছিল। সোমবার পর্যন্ত জেলায় ৭৪লক্ষ ৬০হাজার ৮৮০টি শ্রমদিবস তৈরি হয়েছে। ১০০দিনের প্রকল্পে বহু সংখ্যক পরিযায়ী শ্রমিকও কাজ করেছেন।   বিশদ

ইলামবাজারে রাস্তায় কিছু পিপিই কিট ঘিরে আতঙ্ক 

সংবাদদাতা, শান্তিনিকেতন: ইলামবাজার থানার বনভিলা গ্রামের কাছে রাস্তার ধারে বেশ কয়েকটি পিপিই কিট পড়ে থাকায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। গ্রামবাসীদের সূত্র থেকে জানা গিয়েছে, দিন তিনেক ধরে বোলপুর ইলামবাজার রাস্তার মধ্যে জঙ্গলের একাংশে এই পিপিই কিট পড়ে থাকতে দেখা যায়। মনে হচ্ছে এগুলি ব্যবহৃত কিট। 
বিশদ

বান্দোয়ানে ধর্ষণের পর বৃদ্ধার মৃত্যু, গ্রেপ্তার যুবক 

সংবাদদাতা, পুরুলিয়া: বান্দোয়ানের কুচিয়া গ্রামে ধর্ষণের পর এক বৃদ্ধার মৃত্যু হয়েছে বলে অভিযোগ। ঘটনায় অভিযুক্ত যুবক অনিল মাহালিকে গ্রেপ্তার করেছে পুলিস। মৃতার পরিবার ও পুলিস সূত্রে জানা গিয়েছে, রবিবার অনিল ওই বৃদ্ধাকে তার বাড়িতে ডেকে নিয়ে যায়।
বিশদ

কেঠিয়া নদীতে তলিয়ে যাওয়া যুবকের দেহ উদ্ধার 

সংবাদদাতা, ঘাটাল: পথ দুর্ঘটনার জেরে কেঠিয়া নদীতে তলিয়ে যাওয়া যুবকের দেহ উদ্ধার হল। সোমবার ঘটনাস্থল থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে ঘাটাল থানার এলোচকে কার্তিক খান(১৮) নামে ওই যুবকের দেহ পাওয়া যায়। চন্দ্রকোণা থানার ওসি প্রশান্ত পাঠক বলেন, পরিবারের লোকেরা দেহ শনাক্ত করেছেন। মৃতদেহের ময়না তদন্ত করা হয়েছে।  বিশদ

নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তার নির্মাণের প্রতিবাদ 

সংবাদদাতা, তেহট্ট: নিম্নমানের সামগ্রী দিয়ে রাস্তা তৈরি হয়েছে। ঢালাই করা হয়েছে ছয় ইঞ্চির জায়গায় তিন ইঞ্চি। এই অভিযোগ লিখিত আকারে বিডিও, প্রধান, বিধায়ক ও মহকুমা শাসকের কাছে জমা দিলেন তেহট্ট গ্রাম পঞ্চায়েতের ত্রিপুরার বাসিন্দারা। সোমবার তাঁরা লিখিত অভিযোগ জমা দেন।  
বিশদ

Pages: 12345

একনজরে
 সুজিত ভৌমিক, কলকাতা: উম-পুনের জেরে মহানগরীতে কলকাতা পুলিসের নব্বই শতাংশ সিসিটিভি ক্যামেরা অকেজো হয়ে পড়েছে। ঘূর্ণিঝড়ের পর দেখতে দেখতে প্রায় দু’মাস কাটতে চলেছে। ...

 ভদোদরা: ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ‘থ্রি ডব্লুজ’এর বিরুদ্ধে খেলেছেন, এমন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বর্তমানে একমাত্র জীবিত দত্তাজিরাও গায়কোয়াড়। তিনি প্রাক্তন ভারতীয় ওপেনার ও কোচ অংশুমান গায়কোয়াড়ের ...

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: এখনও পর্যন্ত উত্তরবঙ্গের মধ্যে শিলিগুড়িতে করোনায় মৃত্যুর হার সর্বাধিক। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে এখনও পর্যন্ত উত্তরবঙ্গে করোনার ...

 শ্রীনগর: সোমবার সকালে জম্মু-কাশ্মীরের অনন্তনাগ জেলায় যৌথবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে খতম হল দুই জঙ্গি। দু’পক্ষের গুলির লড়াইয়ে জখম হয়েছেন একজন স্থানীয় মহিলা। পুলিশ জানিয়েছে, গোপন সূত্রে জঙ্গি উপস্থিতির খবর পেয়ে অনন্তনাগের শ্রীগুফওয়ারা এলাকায় সকাল থেকেই তল্লাশি অভিযান শুরু হয়। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর-স্বাস্থ্যের হঠাৎ অবনতি। উচ্চশিক্ষায় বাধা। সৃষ্টিশীল কাজে উন্নতি। পারিবারিক কলহ এড়িয়ে চলুন। জ্ঞাতি বিরোধ সম্পত্তি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৪ - শ্রীরামকৃষ্ণের অন্যতম শিষ্য ও শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃতর রচয়িতা মহেন্দ্রনাথ গুপ্তর জন্ম
১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৩৯ টাকা ৭৬.১০ টাকা
পাউন্ড ৯৩.৫৮ টাকা ৯৬.৯১ টাকা
ইউরো ৮৩.৬৯ টাকা ৮৬.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪৯,৯৪০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৭,৩৮০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪৮,০৯০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৫২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৫২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
13th  July, 2020

দিন পঞ্জিকা

৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০, মঙ্গলবার, নবমী ৩৮/২১ রাত্রি ৮/২৫। অশ্বিনী ২২/৩৬ দিবা ২/৭। সূর্যোদয় ৫/৪/১৬, সূর্যাস্ত ৬/২০/২৮। অমৃতযোগ দিবা ৭/৪৩ মধ্যে পুনঃ ৯/২৯ গতে ১২/৮ মধ্যে পুনঃ৩/৪১ গতে ৪/৩৪ মধ্যে। রাত্রি ৭/৩ মধ্যে পুনঃ ১২/৪ গতে ২/১৩ মধ্যে। বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ১/২১ গতে ৩/১ মধ্যে। কালরাত্রি ৭/৪১ গতে ৯/১ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০, মঙ্গলবার, নবমী রাত্রি ৬/৫৮।অশ্বিনী নক্ষত্র দিবা ১/৪৩। সূযোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৭/৪৪ মধ্যে ও ৯/২৯ গতে ১২/৯ মধ্যে ও ৩/৪২ গতে ৪/৩৫ মধ্যে এবং রাত্রি ৭/৪ মধ্যে ও ১২/৪ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪৪ গতে ৮/২৪ মধ্যে ও ১/২৩ গতে ৩/৩ মধ্যে। কালরাত্রি ৭/৪৩ গতে ৯/৩ মধ্যে।
২২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: সৃষ্টিশীল কাজে উন্নতি। বৃষ: কোনও সম্পদ লাভে আনন্দিত হতে পারেন। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮৫৪ - শ্রীরামকৃষ্ণের অন্যতম শিষ্য ও শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃতর রচয়িতা মহেন্দ্রনাথ গুপ্তর ...বিশদ

07:03:20 PM

করোনা: রাজ্যে আক্রান্ত আরও ১৩৯০ জন
রাজ্যে গত ২৪ ঘণ্টায় আরও ১৩৯০ জনের শরীরে মিলল করোনা ...বিশদ

07:38:42 PM

করোনায় আক্রান্ত মন্ত্রী সাধন পাণ্ডের স্ত্রী 
করোনায় আক্রান্ত হলেন মন্ত্রী সাধন পাণ্ডের স্ত্রী সুপ্তি পাণ্ডে। বর্তমানে ...বিশদ

05:54:17 PM

নোডাল অফিসার হিসেবে প্রথমবার কলকাতা পুরসভায় এলেন স্বরাষ্ট্রসচিব
নোডাল অফিসার হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার কলকাতা পুরসভায় এলেন ...বিশদ

05:18:00 PM

দেশের ৮৬ শতাংশ করোনা আক্রান্ত ১০টি রাজ্যে 
ভারতের ৮৬ শতাংশ করোনা আক্রান্ত রোগী আছেন ১০টি রাজ্য। এই ...বিশদ

05:05:45 PM